৭ জ্যৈষ্ঠ ১৪২২ শুক্রবার ২২ মে ২০১৫

ইচ্ছাময়ীর লোক

সুপ্রিম কোর্টে রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবীর অনুপস্থিতি ‘সাজানো ঘটনা’ কি না, প্রশ্ন উঠিয়াছে। হয়তো কালীঘাট হইতে সুশান্তরঞ্জন উপাধ্যায়ের নিকট নির্দেশ পৌঁছাইয়াছিল। অথবা, হয়তো পৌঁছায় নাই। তিনি স্বেচ্ছায় পরাজিত হইয়াছেন। তিনি পদপ্রাপ্তির ঋণ পরিশোধ করিতেছেন। বঙ্গেশ্বরী তাঁহার নিকট ঠিক কী প্রত্যাশা করেন, সুশান্তরঞ্জনের অজানা নহে নিশ্চয়।

২১ মে, ২০১৫
facebook twitter

সাম্যবাদ

ধর্মক্ষেত্রে কুরুক্ষেত্রে শ্রীকৃষ্ণ তৃতীয় পাণ্ডবকে বলিয়াছিলেন: হে পার্থ, ক্লৈব্য স্বীকার করিয়ো না। ভগবদ্‌বাক্যের মহিমা অপার, এত কাল পরেও সেই আহ্বান শুনিয়া পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী বীরবিক্রমে জাগিয়া উঠিয়া ভীমবেগে কাজে নামিয়া পড়িয়াছেন। কাজ নহে, কুকাজ।

২১ মে, ২০১৫
facebook twitter

রাজনীতি নয়, বাঁচাতে পারে শুধু বাজার

প্রবীরেন্দ্র চট্টোপাধ্যায়

২১ মে, ২০১৫
facebook twitter

গজেন্দ্রগামিনী

এক, চিনের নাগরিকরা ভারতীয় দূতাবাসে ইলেকট্রনিক ভিসার জন্য আবেদন করিতে পারিবেন। দুই, ভারত এবং চিনের মধ্যে ২২০০ কোটি ডলার মূল্যের নূতন ব্যবসায়িক লেনদেন হইবে। নরেন্দ্র মোদীর চিন সফর হইতে স্পর্শগ্রাহ্য প্রাপ্তি বলিতে মোটের উপর এই দুইটি। বিরোধীরা এই সফরকে ‘ব্যর্থ ও হতাশাজনক’ ঘোষণা করিবেন, স্বাভাবিক। কিন্তু সেই ঘোষণা বিরোধী রাজনীতির গতে বাঁধা, কার্যত প্রতিবর্ত ক্রিয়া, তাহার অন্তঃসার শূন্য।

২০ মে, ২০১৫
facebook twitter

প্রাণাধিক

মৃত্যুতেও অরুণা শানবাগের অধ্যায়টি সমাপ্ত হইল না। মৃত্যু তাঁহাকে দীর্ঘ তেতাল্লিশ বৎসরের যন্ত্রণা হইতে মুক্তি দিয়াছে। পাশাপাশি, ফিরাইয়া আনিয়াছে ইউথানাসিয়া বা নিষ্কৃতি মৃত্যুর বহু-আলোচিত প্রশ্নটিকে। যাঁহার জীবন অরুণার ন্যায় কোনও প্রত্যাবর্তন-সম্ভাবনাহীন প্রান্তে পৌঁছাইয়া যায়, যেখানে জীবনের আরও একটি দিনের অর্থ আরও চব্বিশ ঘণ্টার যন্ত্রণা, সেখানে কি প্রত্যক্ষ নিষ্কৃতি মৃত্যুই সেই রোগীর পক্ষে শ্রেষ্ঠ বিকল্প নহে?

২০ মে, ২০১৫
facebook twitter

তবু তাঁকে ‘মেয়েদের লেখক’ বলব?

যশোধরা রায়চৌধুরী

২০ মে, ২০১৫
facebook twitter

নীরবে নিভৃতে

সলমন খানের মামলার রায় যাহাই হউক, তাহা দিতে আদালতের কেন তেরো বৎসর লাগে? প্রশ্নটি নূতন করিয়া ভারতীয় বিচারব্যবস্থার দুঃসহ দীর্ঘসূত্রিতার দিকে দৃষ্টি আকর্ষণ করিয়াছে। কিন্তু একটি কথা এই প্রসঙ্গে ভুলিলে চলিবে না। এই দীর্ঘসূত্রিতার সম্পূর্ণ দায় বিচারবিভাগের উপর ফেলা যায় না, আইনবিভাগেরও ইহাতে বড় ভূমিকা আছে। সলমন খানের মামলা যখন ২০০২ সালে শুরু হইয়াছিল, তখন মোট ৬৪ জন সাক্ষীর সন্ধান পাওয়া গিয়াছিল।

১৯ মে, ২০১৫
facebook twitter

নাসিকাগর্জন

না থাকিলেই ভাল হইত, এমন বহু জিনিস পৃথিবীতে রহিয়াছে। শিশুশ্রম যেমন। যাহাদের বয়স খেলিয়া বেড়াইবার, লেখাপড়া শিখিবার, তাহারা হাড়ভাঙা খাটুনি খাটিতেছে, ইহা কোনও সভ্য দেশে গ্রহণযোগ্য নহে। কিন্তু, ইহা ঘোর বাস্তব। শিশুশ্রমিক আছে। বহু ক্ষেত্রেই তাহারা বিপজ্জনক কাজে যুক্ত। পিংলার বিস্ফোরণে মৃত শিশুগুলির বিকৃত দেহ এই ভয়ঙ্কর বাস্তবের সাক্ষ্য দিবে।

১৯ মে, ২০১৫
facebook twitter

কৃষকের সংকটে রাজ্যেরও দায় অনেক

সন্দীপ মিত্র

১৯ মে, ২০১৫
facebook twitter

দলীয় বিক্রম

মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজত্বে যত পথ, তত মত। আইন আইনের পথে চলিতেছে, দলতন্ত্র দলতন্ত্রের পথে। চাঁপদানি ফাঁড়িতে হামলায় অভিযুক্ত বিক্রম গুপ্তের বিরুদ্ধে চারটি জামিন-অযোগ্য ধারায় মামলা ছিল, কিন্তু তিনি জামিন পাইয়াছেন। জামিন পাইয়াছেন, তাহা বড় কথা নহে, একান্ত প্রয়োজন ব্যতিরেকে জামিন পাওয়াই সঙ্গত এই নীতির সপক্ষে এই সংবাদপত্র প্রবল ভাবে সওয়াল করিয়া আসিতেছে।

১৮ মে, ২০১৫
facebook twitter

সকলই শোভন

যাঁহারা মেয়র পারিষদ হইয়া একটি দফতরের দায়িত্ব সামলাইতে পারিবেন বলিয়াও দল বিশ্বাস করে না, তাঁহাদের জিতাইয়া আনিতে এত বোমাবারুদের প্রয়োজন ছিল কি? মমতা বন্দ্যোপাধ্যায় ভাবিয়া দেখিতে পারেন। কলিকাতা পুরসভায় তাঁহার দলের কাউন্সিলরের সংখ্যা ১১৪। তবুও মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ঘাড়েই ১৩টি দফতরের ভার পড়িয়াছে।

১৮ মে, ২০১৫
facebook twitter

সম্পাদক সমীপেষু