১৪ কার্তিক ১৪২১ শুক্রবার ৩১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩১.৬ °C     সর্বনিম্ন : ২০.৬°C

মিথ্যে আর ভুল দিয়ে গরিবের ক্ষতি করা কেন

অমিতাভ গুপ্ত

৩১ অক্টোবর, ২০১৪

গুরুকুল

সাত দিনের ফাঁসির হুকুম শুনাইবার এক্তিয়ার দলের নাই। অতএব, আরাবুল ইসলামকে ‘ছয় বত্‌সরের জন্য বহিষ্কার’ করা হইল। ছয় বত্‌সরের জন্য সাসপেন্ড করা চলিতে পারে, কিন্তু বহিষ্কারের সময়সীমা বাঁধিয়া দেওয়ার শাস্তি কিঞ্চিত্‌ অভিনব বটে। সন্দেহ হয়, দল ছয় বত্‌সর টিকিলে আরাবুলের সাদর প্রত্যাবর্তন হইবে। রাজ্যের শাসক দলের চালচলন দেখিয়া যাঁহারা শুভনাস্তিক হইয়া উঠিয়াছেন, তাঁহারা হয়তো বলিবেন, তত দিন অপেক্ষা করিতে হইবে না। রাজনৈতিক তাপমাত্রা খানিক কমিলেই ‘তাজা ছেলে’ ঘরে ফিরিবেন।

৩০ অক্টোবর, ২০১৪

সাফল্যের দায়

ভোটে জয়ী হইয়াই যখন কোনও রাষ্ট্রনেতা বলেন, ‘সংলাপ’-এর পথে ঐক্য প্রতিষ্ঠার রাজনীতিই হইবে তাঁহার ধর্ম, তখন সন্দেহ হওয়া স্বাভাবিক যে, তাঁহার অর্জিত ক্ষমতার আসনটি ঈষত্‌ নড়বড়ে। ব্রাজিলের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট জিউমা হুসেফ-এর আসন নড়বড়ে বলিলে কম বলা হইবে। প্রতিদ্বন্দ্বী এসিয়ো নেভেস অপেক্ষা মাত্র তিন শতাংশ ভোট বেশি পাইয়াছেন ওয়ার্কার্স পার্টির নেত্রী। এবং, লাতিন আমেরিকার বৃহত্তম দেশটির জনাদেশ কার্যত আড়াআড়ি ভাগ হইয়া গিয়াছে— উত্তর ও উত্তর-পূর্বের দরিদ্রতর অঞ্চলে ওয়ার্কার্স পার্টি সফল, রিয়ো ও সাও পাওলো সহ অবশিষ্ট অংশে বিরোধী ব্রাজিলিয়ান সোশাল ডেমোক্র্যাসি পার্টি।

৩০ অক্টোবর, ২০১৪

মহারাষ্ট্র রাজনীতিতে এটা বিপ্লব বইকী

সুনীল তাম্বে

৩০ অক্টোবর, ২০১৪

যে ব্যর্থ স্বাধীনতা সংগ্রাম অনেক কিছু শেখায়

রণবীর সমাদ্দার

৩০ অক্টোবর, ২০১৪

সম্পাদক সমীপেষু

৩০ অক্টোবর, ২০১৪

সম্পাদক সমীপেষু

২৯ অক্টোবর, ২০১৪

কিন্তু যোগ্যরা সবাই নোবেল পেলেন কি

অরিজিৎ কুমার দে

২৯ অক্টোবর, ২০১৪

সকলের জন্য সেখানে একই পুরস্কার

সংগ্রাম মুখোপাধ্যায় ও পিয়ালী পাল

দু’দিনের মেলায় শিশুরা মুক্তির স্বাদ পেল, শিক্ষকরাও পেলেন পড়ানোর গতানুগতিকতা থেকে মুক্তি। এই পশ্চিমবঙ্গেই হল এক অন্য শিশুমেলা।

২৯ অক্টোবর, ২০১৪

নৈহাটি পারলে কলকাতা পারবে না কেন

জয়ন্ত বসু

২৯ অক্টোবর, ২০১৪

গরিবের নামে

মানুষের মঙ্গল করিতে গিয়া মানুষের যে পরিমাণ অমঙ্গল সাধিত হইয়াছে, তাহার হিসাব চিত্রগুপ্তও শেষ করিয়া উঠিতে পারিতেন না। এই বিষয়ে তথাকথিত জনমুখী রাজনীতির কারবারিরা বরাবরই সিদ্ধহস্ত। আক্ষরিক অর্থেই, সস্তায় বাজিমাত করিতে তাঁহাদের চেষ্টার অন্ত নাই।

২৯ অক্টোবর, ২০১৪

বহুরূপে সম্মুখে সবার

পশ্চিমবঙ্গে গ্রাম দখলের রাজনীতি কেন সমস্ত ‘পরিবর্তন’কে অতিক্রম করিয়া বহাল, জনসমর্থন কেন এমন বিদ্যুদ্গতিতে সিপিআইএম, তৃণমূল কংগ্রেস এবং বিজেপি’র মধ্যে চালাচালি হইতেছে, রাতারাতি পতাকার রং এবং মুখোশের ঢং বদলাইয়া যাইতেছে, অমর্ত্য সেনের ‘আইডেনটিটি’ বা পরিচিতি বিষয়ক ভাবনার মধ্যে সেই রহস্যের সূত্র দিব্য নিহিত।

২৯ অক্টোবর, ২০১৪

সুযোগ হইতে সাবধান

সাহসী ব্যক্তির প্রতি ভাগ্যদেবী সত্যই সদয় হন কি না, সে বিষয়ে তর্ক থাকিতে পারে, তবে ভাগ্যদেবী সদয় হইলে সাহসী হওয়া অবশ্যই সহজ হয়। নরেন্দ্র মোদী তাঁহার প্রধানমন্ত্রিত্বের প্রথম পাঁচ মাসে যথেষ্ট সাহসের পরিচয় দিতে পারেন নাই বটে, তবে এখনও তাঁহার নিকট সাহসী সংস্কারের আশা করিবার কারণ আছে।

২৮ অক্টোবর, ২০১৪

স্বচ্ছতার সন্ধানে

ভারতীয় পরিবারের সমাজ-স্বীকৃত কাঠামোয় এখনও নারী অপেক্ষা পুরুষ, এবং নবীন অপেক্ষা প্রবীণের গুরুত্ব বেশি। অর্থাৎ, পরিবারের পরিসরে সর্বাপেক্ষা ক্ষমতাহীন হইলেন কমবয়সি মহিলারা। সরকার তাঁহাদের কথা আলাদা করিয়া ভাবিলে, তাঁহাদের অগ্রাধিকার দিলে তাঁহাদের যে উপকার হয়, তাহা পরিমাপের অতীত।

২৮ অক্টোবর, ২০১৪

কে প্রতারক? কে-ই বা দেশদ্রোহী?

কৌশিক সেন

২৮ অক্টোবর, ২০১৪

‘আমি আন্দামান যাইনি’

২৮ অক্টোবর, ২০১৪

অস্ত্রাগার

পশ্চিমবঙ্গ একটি ক্ষুদ্র রাজ্য, না এক বিপুল, বিস্তীর্ণ অস্ত্রাগার? অনুমান করা সহজ যে, পাড়ুইয়ের স্বাস্থ্যকেন্দ্রে মজুত বোমার ভাণ্ডারটি সেই অস্ত্রাগারের অংশমাত্র। ইহাও অতি স্পষ্ট যে, এক দিনে ইহা তৈয়ারি হয় নাই। বোমা, পাইপগান আদি হাতিয়ার নির্মাণের এই ক্ষুদ্রশিল্প এবং অন্যান্য রাজ্য হইতে অস্ত্রশস্ত্র আমদানির বৃহৎ বাণিজ্য পশ্চিমবঙ্গে দীর্ঘদিন যাবৎ বিকশিত হইয়া আসিতেছে।

২৭ অক্টোবর, ২০১৪

এ বার আসল কাজ

সর্বোচ্চ আদালতের রায়ের ফলে কয়লা খনি সংক্রান্ত নীতি পরিবর্তনের একটি সুযোগ মিলিয়াছিল, কেন্দ্রীয় সরকার সেই সুযোগ অন্তত অংশত কাজে লাগাইয়াছে। কয়লার ব্লক বণ্টনে দুর্নীতির অভিযোগ বিচার করিয়া সুপ্রিম কোর্ট রায় দেয় যে, ১৯৯৩ সাল হইতে বণ্টিত দুই শতাধিক ব্লকের প্রায় সব কয়টিই নূতন করিয়া বণ্টন করিতে হইবে।

২৭ অক্টোবর, ২০১৪

সম্পাদক সমীপেষু

২৭ অক্টোবর, ২০১৪

সম্পাদক সমীপেষু