১৩ অগ্রহায়ণ ১৪২১ শনিবার ২৯ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৯.৩°C     সর্বনিম্ন : ১৫.২ °C

মেরুদণ্ড কি ফিরিতেছে

রাজ্য সরকারি অফিসাররা কি ক্রমে উঠিতেছেন, জাগিতেছেন এবং আপন প্রাপ্য মর্যাদা বুঝিয়া লইতে চাহিতেছেন? ইস্পাত কাঠামোর কি আত্মবিস্মৃতি হইতে মুক্তি মিলিতেছে? লয়েড জর্জ যখন ভারতের আমলাতন্ত্রকে ‘স্টিল ফ্রেম’ বলেন, তখন ব্রিটিশ প্রধানমন্ত্রী সেই ইস্পাতকঠিন কাঠামোটিকে ঔপনিবেশিক শাসনের সুযোগ্য ভিত্তি হিসাবেই দেখিয়াছিলেন।

২৮ নভেম্বর, ২০১৪

ধর্ষিত বিশ্বাস

চার বছরের একটি ছোট্ট মেয়েকে চকলেটের লোভ দেখাইয়া ঘরে ডাকিয়া ধর্ষণ করার পর নির্মম ভাবে তাহাকে হত্যা করার দায়ে ৪৭ বছর বয়স্ক প্রতিবেশীকে মৃত্যুদণ্ড দিয়াছে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ। মহারাষ্ট্রের পুণে এলাকার এই ঘটনাটি মর্মান্তিক, কিন্তু ব্যতিক্রমী বলা শক্ত। এই বয়সের শিশুকন্যারাও এ দেশে ধর্ষকদের হাত হইতে রেহাই পাইতেছে না। অপকর্ম সংঘটনের পর সাক্ষ্য লোপের জন্য ধর্ষিতা নাবালিকাকে নৃশংস ভাবে হত্যা করিতেও ধর্ষক দ্বিধা করিতেছে না।

২৮ নভেম্বর, ২০১৪

উপত্যকার বার্তা

ব্যালটের কাছে বুলেটের পরাজয়। গণতন্ত্রের কাছে সন্ত্রাসবাদের। জম্মু-কাশ্মীর ও ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম দফাকে এই ভাবে বিবৃত করিতে চাহিলে তাহাকে খুব একটা অতিশয়োক্তি বোধহয় বলা যাইবে না। দুই রাজ্যের নির্বাচনেই জঙ্গিরা বয়কটের আহ্বান বা হুকুমনামা জারি করিয়াছিল।

২৭ নভেম্বর, ২০১৪

মৌলবাদের অভিযান

কামাল আতাতুর্কের আধুনিক তুরস্ককে তাঁহার দেশের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান ধাপে ধাপে অটোমান সুলতানদের সাবেক তুরস্কের অভিমুখে টানিয়া চলিয়াছেন। গণতন্ত্র নয়, ইসলামই ক্রমশ তাঁহার রাষ্ট্রনীতির মানদণ্ড হইয়া উঠিতেছে।

২৭ নভেম্বর, ২০১৪

সাহিত্যের দুনিয়া আর বাজারের বয়ান

অমিত চৌধুরী

২৭ নভেম্বর, ২০১৪

সন্ত্রাসের এই জাল এক দিনে তৈরি হয়নি

নাসিম-এ-আলম

২৭ নভেম্বর, ২০১৪

কী ভাষা!

শেষ পর্যন্ত তাপস পালই গুরুঠাকুর হইলেন। নির্বাচনী জনসভায় তাঁহার সুভাষিতাবলি গণমাধ্যমে ছড়াইয়া পড়ায় কৃষ্ণনগরের সাংসদ বাম হস্তে ক্ষমাপ্রার্থনার ফুলটি ছুড়িয়া দিয়াছিলেন বটে, কিন্তু তাহা যে কেবল লোক দেখানোর জন্যই, নেত্রী যে প্রকৃত প্রস্তাবে তাঁহার ভাষা ব্যবহারের অনুরাগী ও অনুগামী, তাহা প্রমাণিত।

২৬ নভেম্বর, ২০১৪

গণতান্ত্রিক স্বৈরতন্ত্র

ভেনেজুয়েলার রাষ্ট্রনায়ক উগো চাভেস নিজেকে ‘আজীবন প্রেসিডেন্ট’ দেখিতে চাহিয়া সংবিধান সংশোধন করিয়াছিলেন। চাভেস আজ নাই। কিন্তু তাঁহার অনুরূপ রাজনীতিকরা দেশে দেশে রহিয়াছেন, আপন মহিমার অমরত্ব সম্পর্কে যাঁহাদের বিভ্রম দুর্মর।

২৬ নভেম্বর, ২০১৪

পশ্চিমবঙ্গে বিপদের ঘণ্টা বাজছে

ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়

২৬ নভেম্বর, ২০১৪

শুধু রাজনীতি দিয়ে সঙ্ঘকে বোঝা যায় না

বদ্রী নারায়ণ

২৬ নভেম্বর, ২০১৪

সম্পাদক সমীপেষু

২৬ নভেম্বর, ২০১৪

বিপজ্জনক

মমতা বন্দ্যোপাধ্যায় তাঁহার সীমা অতিক্রম করিয়াছেন, এই সংবাদটি সুদূর অতীতে চাঞ্চল্যকর ঠেকিতে পারিত। এখন বঙ্গবাসীর গা-সহা হইয়া গিয়াছে। তিনি বিরোধী নেত্রী হিসাবে বা মুখ্যমন্ত্রী রূপে এত দিন যাহা করিয়াছেন (অথবা করেন নাই), যাহা বলিয়াছেন (অথবা বলেন নাই), তাহার অনেকগুলির অবস্থানই ঔচিত্যের সীমার অপর পারে।

২৫ নভেম্বর, ২০১৪

গণতন্ত্রের উপহার

সারদা মামলায় আপাতত কেবল তদন্ত চলিতেছে। অথচ মুখ্যমন্ত্রী দৃশ্যত অসমাপ্ত তদন্তের অভিঘাতেই উত্তরোত্তর বেসামাল। তাঁহার ভাষায় এবং ভঙ্গিতে যে অব্যবস্থিতচিত্ততার উৎকট নিদর্শন, তাহাতে একটি আতঙ্কিত অন্তরাত্মার ছায়া স্পষ্ট। তাঁহার আতঙ্কের যথেষ্ট কারণ আছে। ঘটনা ইহাই যে, মমতা বন্দ্যোপাধ্যায় তাঁহার শাসনের নৈতিক অধিকার হারাইয়া ফেলিয়াছেন।

২৫ নভেম্বর, ২০১৪

শিশুশ্রম বন্ধ করা দরকার, কিন্তু কী ভাবে

অচিন চক্রবর্তী ও জয়ন্ত কুমার দ্বিবেদী

২৫ নভেম্বর, ২০১৪

সম্পাদক সমীপেষু