১২ মাঘ ১৪২১ সোমবার ২৬ জানুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৮.০°C     সর্বনিম্ন : ১৫.২ °C

অনাদরে পড়ে থাকে প্রজাতন্ত্রের অমূল্য ইতিহাস

রুমি গঙ্গোপাধ্যায়

২৬ জানুয়ারি, ২০১৫

শক্তের ভক্ত

২৫ জানুয়ারি, ২০১৫

স্মৃতিও থাকবে না?

পারিজাত বন্দ্যোপাধ্যায়

২৫ জানুয়ারি, ২০১৫

একে ধরব তাকে ছাড়ব

২৫ জানুয়ারি, ২০১৫

অর্ধচন্দ্র

ভারতীয় ক্রিকেটের প্রশাসনিক শীর্ষাসনে যে পরিমাণ আবর্জনা জমিয়াছিল, সুপ্রিম কোর্টের সম্মার্জনী ভিন্ন তাহা সাফ করিবার আর পথ ছিল না। শীর্ষ আদালতের নির্দেশিকার মূল সুরটিতে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের পরিত্রাণের মন্ত্র নিহিত থাকিতে পারে। আদালত স্পষ্ট ভাষায় জানাইয়াছে, নায়ারণস্বামী শ্রীনিবাসনের বিরুদ্ধে গড়াপেটায় প্রত্যক্ষ ভাবে জড়িত থাকিবার কোনও প্রমাণ না মিলিলেও তাঁহার ভূমিকায় স্বার্থের সংঘাত অত্যন্ত প্রকট ছিল।

২৪ জানুয়ারি, ২০১৫

অদম্য জার

ভ্লাদিমির পুতিনের নয়া জার হইবার সাধনা অব্যাহত। ক্রাইমিয়া জবরদখল করার পর এ বার ইউক্রেনের রুশ-ভাষী-অধ্যুষিত প্রদেশ ডনেটস্ক দখলের অভিযান চলিয়াছে। গত এপ্রিল মাস হইতে তীব্র ও নিরবচ্ছিন্ন লড়াইয়ের পর রুশ-সমর্থক ইউক্রেনীয়রা রণনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ ডনেটস্ক বিমানবন্দর দখল করিয়াছে।

২৪ জানুয়ারি, ২০১৫

উন্নতির পথ

শ্রীলঙ্কাও এই বত্‌সর আর্থিক বৃদ্ধির হারে চিনকে পিছনে ফেলিয়া দিবে, কথাটি নির্জলা সত্য হইলেও ভারত মহাসাগরের জলে একটি বাড়তি ঢেউ উঠিবে না। তৃণ যতই দ্রুত বাড়ুক, তাহাতে মহীরূহ ঢাকা পড়ে না। ফিলিপিন্স, ভিয়েতনাম বা বাংলাদেশের বৃদ্ধির হার সম্বন্ধেও একই কথা প্রযোজ্য।

২৩ জানুয়ারি, ২০১৫

সংবিধানের সন্ধানে

দেখিতে দেখিতে ছয় বছর অতিক্রান্ত। দুই দুই বার গণভোটে সংবিধান পরিষদ নির্বাচিত। নেপাল আজও তাহার প্রজাতান্ত্রিক সংবিধান পাইল না। কারণ সংবিধান পরিষদের সদস্যরা কিছুতেই ঐকমত্যে পৌঁছাইতে পারিতেছেন না।

২৩ জানুয়ারি, ২০১৫

অদ্বৈত

তাপস পাল বিরোধীদের ঘরে নিজের দলের ছেলে ঢুকাইবার ইচ্ছা প্রকাশ করিয়াছিলেন। তাঁহার দলনেত্রী পশ্চিমবঙ্গের যে হাল করিয়াছেন, তাহাতে বোধহয় আর দলের ছেলেদের প্রয়োজন নাই। পুলিশই যথেষ্ট। পাড়ুইয়ে গৃহবধূর উপর অত্যাচারে অভিযুক্ত পুলিশ তেমন সংকেতই দেয়। নেত্রী আনন্দিত হইতে পারেন। সরকারি টাকায় ক্লাব পুষিবার তুলনাতেও ইহা কুশলীতর ব্যবস্থা।

২২ জানুয়ারি, ২০১৫

কাঙ্ক্ষিত পরিবর্তন

ক্ষমতাসীন দল বা ব্যক্তির পরিবর্তন ঘটিলেই শাসনপ্রণালীতেও পালাবদল ঘটিবে, এমন কোনও কথা নাই। সচরাচর ক্ষমতাসীন রাজনীতিক বা দল পাল্টাইয়া গেলেও ক্ষমতার ভাষা, প্রণালী ও পদ্ধতি একই থাকিয়া যায়, পরিবর্তনের প্রতিশ্রুতি হাওয়ায় মিলাইয়া যায়। তাই শ্রীলঙ্কায় মহিন্দা রাজাপক্ষে প্রেসিডেন্ট নির্বাচনে অপ্রত্যাশিত ভাবে পরাস্ত হইলেও তাঁহারই দলের নেতা মৈত্রীপাল সিরিসেনা যে অন্য পথে হাঁটিবেন, এমন নিশ্চয়তা ছিল না।

২২ জানুয়ারি, ২০১৫

তেলের দাম কমছে: যত হাসি তত কান্না

পরঞ্জয় গুহঠাকুরতা

২২ জানুয়ারি, ২০১৫

পুরনো কাসুন্দি তিনি এমনি ঘাঁটতেন না

শর্মিষ্ঠা দত্তগুপ্ত

২২ জানুয়ারি, ২০১৫

সম্পাদক সমীপেষু

২২ জানুয়ারি, ২০১৫

সম্পাদক সমীপেষু