৭ অগ্রহায়ণ ১৪২১ রবিবার ২৩ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.২°C     সর্বনিম্ন : ১৭.০°C

বন্ধ্যা পরিসংখ্যান

শাশ্বতী ঘোষ

২৩ নভেম্বর, ২০১৪

অনেক ভক্ত একটু রক্ত

২৩ নভেম্বর, ২০১৪

অতল

রাজ্যে আইনহীনতার শিখা লেলিহান হইলে হাসপাতালও যে তাহার গ্রাসের বাহিরে থাকিতে পারে না, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ তাহা প্রমাণ করিয়াছে। কোরপান শা নামক মানসিক ভারসাম্যহীন যুবকের হত্যাকাণ্ডে ছাত্রদের যোগ কতখানি, তাহা জানিতে এখনও পুলিশি তদন্তের অপেক্ষায় থাকিতে হইবে। কিন্তু, পারিপার্শ্বিক প্রমাণ বলিতেছে, হস্টেল চত্বরে এত সাংঘাতিক একটি ঘটনা আবাসিকদের অজ্ঞাতসারে হওয়া দুষ্কর। ঘটনার পরের দিন যে রাজমিস্ত্রি গণমাধ্যমে কথা বলিয়াছিলেন, তাঁহার আর দর্শন না মেলাও তাৎপর্যপূর্ণ।

২২ নভেম্বর, ২০১৪

সম্মান, না লজ্জা

পরিবারের ‘সম্মানরক্ষা’য় আরও একটি কন্যানিধনের অভিযোগ। ঘটনাস্থল খাপ পঞ্চায়েতের কর্তৃত্বাধীন হরিয়ানা কিংবা পশ্চিম উত্তরপ্রদেশের কোনও প্রান্তীয় গ্রামীণ জনপদ নয়, খাস দিল্লি। পাত্রপাত্রীরাও রাজধানী দিল্লিরই বাসিন্দা। ২১ বছর বয়স্ক ভাবনা দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। আর যাঁহার প্রেমে পড়িয়া তাঁহাকে বিবাহ করার অপরাধে তিনি নিজের বাবা-মা ও মামার হাতে নিহত বলিয়া অভিযোগ, সেই পাত্র অভিষেক রাষ্ট্রপতি-ভবনে কর্মরত। ভাবনার পরিবার ‘শিক্ষিত’, মধ্যবিত্ত।

২২ নভেম্বর, ২০১৪

নিষ্ক্রিয়তার পরিণাম

তথাকথিত আধ্যাত্মিক গুরুরা সকলেই কিছু আধ্যাত্মিক নহেন। বিরিঞ্চিবাবার কালেও ছিলেন না, এ কালেও নাই। ভক্তদের শুভ কর্মপথে অনুপ্রাণিত করার বদলে তাঁহাদের কেহ কেহ ক্ষমতা ও প্রভাব খাটাইতেই অতিরিক্ত ব্যগ্র হইয়া পড়েন। তাঁহাদের কীর্তিকলাপ থাকিয়া থাকিয়াই আইনের সীমা লঙ্ঘন করে, তখন দুষ্টের শাসনে রাষ্ট্রযন্ত্রের তত্‌পরতা আবশ্যক হয়।

২১ নভেম্বর, ২০১৪

হাস্যরস, নির্মল নয়

লঘুক্রিয়া’ বলিলেও যদি কোনও ক্ষেত্রে অতিশয়োক্তির দোষ হয়, তবে তাহা মমতা বন্দ্যোপাধ্যায়ের সাম্প্রতিক ভূমি সংস্কার আইন সংশোধন। পশ্চিমবঙ্গের জন্য যাহা প্রয়োজন ছিল, আর মুখ্যমন্ত্রী যাহা করিয়াছেন, উভয়ের মধ্যে সিবিআই-রাজ্য পুলিশের ব্যবধান। লোক হাসানো ভিন্ন এই সংস্কারের আর কোনও উপযোগিতা আছে বলিয়া দাবি করা কঠিন।

২১ নভেম্বর, ২০১৪

আজব (নৈ)রাজ্য

মমতা বন্দ্যোপাধ্যায়ের পশ্চিমবঙ্গকে রাজ্য না বলিয়া মূর্তিমান নৈরাজ্য বলাই যুক্তিযুক্ত। আজব নৈরাজ্য। এখানে ধর্ষণকে ‘সাজানো ঘটনা’ আখ্যা দিয়া ধর্ষিতাকে দিব্য অপমান করা হয়। অথচ যাঁহারা সেই অপকর্মটি করেন, তাঁহাদের আচরণ দেখিয়া মনে হয়, তাঁহারা নিয়মিত ঘটনা সাজাইবার কাজেই লিপ্ত। আলিপুরের পুলিশি কুনাট্যকে তেমনই এক সাজানো ঘটনা বলিয়া মনে করিবার প্রভূত কারণ এবং যুক্তি রহিয়াছে।

২০ নভেম্বর, ২০১৪

শিকড়ের জোর

ম্যাক্সমুলার সাহেব যখন সংস্কৃত সাহিত্যের নবজাগরণের যুগ হিসাবে গুপ্তযুগের ইতিহাস ঘাঁটিতেছিলেন, জার্মান ভারততত্ত্ববিদ কি কল্পনাও করিয়াছিলেন যে, এই দেশে মাত্র দেড় শতক পরে তাঁহার দেশের ভাষাটি সংস্কৃতের প্রধান প্রতিদ্বন্দ্বী হইয়া দাঁড়াইবে? ঊনবিংশ শতকে ম্যাক্সমুলার তো ভাবিতে পারিতেনই না, একুশ শতকের প্রথম দশকেও ইহা কল্পনা করা খুবই দুষ্কর ছিল। অথচ দেখা গেল, ২০১৪ সালে সংস্কৃত ও জার্মান শিক্ষা-রণক্ষেত্রে পরস্পর যুধ্যমান।

২০ নভেম্বর, ২০১৪

হয়তো অনেক সহজেই অশান্তি মিটত

অর্ধেন্দু সেন

২০ নভেম্বর, ২০১৪

সম্পাদক সমীপেষু

১৯ নভেম্বর, ২০১৪

লোকে কেন টয়লেট চায় না, রাষ্ট্র জানে কি

স্বাতী ভট্টাচার্য

১৯ নভেম্বর, ২০১৪

এ বার আদিবাসীদের মন বুঝে উন্নয়ন হোক

অর্ধেন্দু সেন

১৯ নভেম্বর, ২০১৪

বিপরীত স্রোত

গত তিন দশক ধরিয়া আফগানরা যুদ্ধ ও হিংসা হইতে নিজেদের রক্ষা করিতে পূর্ব সীমান্ত অতিক্রম করিয়া পাকিস্তানের ওয়াজিরিস্তানে আশ্রয় লইয়াছেন। এখন উত্তর ওয়াজিরিস্তানে তালিবান জঙ্গি ও আল-কায়দা জেহাদিদের ধ্বংস করিতে পাক বিমানবাহিনীর ক্রমাগত বোমাবর্ষণ সেখানে বিপরীত শরণার্থী স্রোত সৃষ্টি করিয়াছে।

১৯ নভেম্বর, ২০১৪

লালকমল, নীলকমল

পশ্চিমবঙ্গে কি নূতন প্রজাতির তরমুজ ফলিতে চলিয়াছে? সবুজের ভিতরে লাল, লালের ভিতরে এ বার নীল? যদি তাহা ঘটে, তবে কৃষিবিপ্লবের প্রকৃত কৃতিত্ব অবশ্যই ভারতীয় জনতা পার্টির। মোদী, শাহ ও সম্প্রদায়ের ভয়ে সিপিআইএম এবং তৃণমূল কংগ্রেস এক ঘাটে জল খাইতে নামিলে সেই দৃশ্য মোমের পুতুলের জাদুঘর অপেক্ষা কম আকর্ষণীয় হইবে না।

১৯ নভেম্বর, ২০১৪