৭ শ্রাবণ ১৪২১ বুধবার ২৩ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.১°C     সর্বনিম্ন : ২৫.৬ °C

কাশ্মীর: নয়া সমীকরণ

জম্মু-কাশ্মীরে কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্স জোট ভাঙিয়া গেল। এই ভাঙন অক্টোবর-নভেম্বর নাগাদ অনুষ্ঠেয় বিধানসভা নির্বাচনের দিকে চাহিয়া। লোকসভা নির্বাচনের ফলাফল দেখাইয়া দিয়াছে, কাশ্মীর উপত্যকা হইতে মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার দল কার্যত নিশ্চিহ্ন।

২২ জুলাই, ২০১৪

অপ্রস্তুত

রবিবার চাঁদনি চক মেট্রো স্টেশনে আতঙ্কের অভিঘাতে দশ জন জখম হইয়াছেন। দিনটি রবিবার না হইলে আহতের সংখ্যা আরও অনেক বেশি হইবার সম্ভাবনা ছিল, এমনকী পরিণাম আরও মারাত্মক হওয়াও অসম্ভব ছিল না। প্রবল শব্দ এবং ধোঁয়ার কুণ্ডলী আতঙ্ক ছড়াইবে, ইহাতে অস্বাভাবিক কিছু নাই।

২২ জুলাই, ২০১৪

নিঃসীম অবিশ্বাস নিয়ে পাশাপাশি

দেবজ্যোতি ভট্টাচার্য

২২ জুলাই, ২০১৪

যোগ্যতা

আমি তোমাদেরই লোক মর্মে যাঁহাদের নাম খ্যাত নহে, পশ্চিমবঙ্গ সরকার সম্ভবত তাঁহাদের দিকে তাকাইবে না বলিয়াই মনস্থ করিয়াছে। দলতন্ত্রের প্রেক্ষিতে জরুরি সিদ্ধান্ত। কালীঘাটের প্রতি যাঁহাদের আনুগত্য প্রশ্নাতীত নহে, তাঁহাদের লইয়া বড় মুশকিল। মীরা পাণ্ডেই যেমন। অতএব, শাসকরা আর ঝুঁকি লইতে চাহেন না। মানবাধিকার কমিশনে নপরাজিত মুখোপাধ্যায় বসিয়াছেন, মহিলা কমিশনে দোলা সেন। যে প্রতিষ্ঠানগুলির মাহাত্ম্যই তাহাদের নিরপেক্ষতা এবং স্বতন্ত্রতার মধ্যে নিহিত, সেই প্রতিষ্ঠানগুলিতে দলতন্ত্রের আসন পাতার কাজটি প্রায় সম্পূর্ণ হইয়াছে।

২১ জুলাই, ২০১৪

বয়স শেষ কথা নহে

নাবালক কি সব সময়েই নাবালক, না ক্ষেত্রবিচারে? এই গোড়ার প্রশ্নটিই তুলিতে চাহিয়াছে ভারতের সুপ্রিম কোর্ট। কথাটি উঠিয়াছে দিল্লির নির্ভয়া-কাণ্ডের বিচারের প্রেক্ষিতে। বর্তমান জুভেনাইল জাস্টিস আইন অনুযায়ী আঠারো বছরের কমবয়সিরা নাবালক হিসাবে গণ্য, এবং তাহাদের ক্ষেত্রে বিচারের মাপকাঠিটি তুলনায় অনেকখানি লঘু। বর্তমান মাপকাঠি অনুযায়ী ওই ভয়াবহ ঘৃণ্য ঘটনাটিকে সাকেত-এর ফাস্ট ট্র্যাক আদালত দুর্লভের মধ্যেও দুর্লভতম স্থির করিয়াও ছয় অপরাধীর এক জনকে কোনও গুরু শাস্তি দিতে পারেন নাই, কেননা ২০১২ সালের ডিসেম্বর মাসে তাহার আঠারো বৎসর পূর্ণ হইতে আর কয়েক মাস বাকি ছিল!

২১ জুলাই, ২০১৪

আইন নহে

২০ জুলাই, ২০১৪

ধ্বংসের দায়

ইউক্রেনের আকাশে ক্ষেপণাস্ত্র হানায় মালয়েশিয়াগামী এক যাত্রিবাহী জেট বিমান সম্পূর্ণ ধ্বংস হইয়া গিয়াছে। বিমানের যাত্রী ও কর্মী মিলাইয়া ২৯৫ জন আরোহীই নিহত। ইহা কোনও দুর্ঘটনা নয়। ১৯৮৩ সালে দক্ষিণ কোরীয় একটি যাত্রিবাহী বিমানকে যে ভাবে রাশিয়া ক্ষেপণাস্ত্র হানায় ধ্বংস করিয়াছিল, এ যেন কতকটা তাহারই পুনরাবৃত্তি।

১৯ জুলাই, ২০১৪

নীতি স্থির হউক

অবশেষে অসমে বসবাসকারী বাংলাভাষী শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব মিলিবার আশা জাগিয়াছে। এই শরণার্থীরা তদানীন্তন পূর্ব পাকিস্তান হইতে অসমে আশ্রয় লন মূলত ধর্মীয় নির্যাতন ও সামাজিক-রাষ্ট্রীয় বৈষম্যের শিকার হইয়া। ক্রমে এই শরণার্থীদের ‘বিদেশি নাগরিক’ রূপে চিহ্নিত করিয়া তাহাদের বিতাড়নের জন্য তুমুল আন্দোলন শুরু হয়।

১৯ জুলাই, ২০১৪

অনিলায়নের অধিক

পশ্চিমবঙ্গের শিক্ষাক্ষেত্রে আলিমুদ্দিন স্ট্রিটের দাপট একদা ‘সর্বশক্তিমান, কারণ তাহা সত্য’ ছিল। দলতন্ত্রকে চ্যালেঞ্জ করিলে দল কী করিতে পারে, কলিকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হইয়া সন্তোষ ভট্টাচার্য বুঝিয়াছিলেন। পরে আর কাহারও সেই দুর্ভাগ্য হয় নাই, কারণ তত দিনে দলীয় আনুগত্যই উচ্চ (অথবা অনুচ্চ, যে কোনও) পদে আসীন হইবার প্রধানতম শর্ত রূপে প্রতিষ্ঠা পাইয়াছিল।

১৭ জুলাই, ২০১৪

সদর্থক

ইরানের পরমাণু জ্বালানি তৈয়ারির ক্ষমতা নির্দিষ্ট সীমায় বাঁধিয়া রাখার জন্য সম্পাদিত চুক্তির মেয়াদ আরও ছয় মাস সম্প্রসারিত হওয়ার সম্ভাবনা। বিশ্বের ছয় শক্তিধর রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, জার্মানি ও চিন বিগত কয়েক বছর যাবত্‌ই ইরানের পরমাণু কর্মসূচিকে মারণাস্ত্র নির্মাণের অভিমুখ হইতে নিরস্ত করিতে আলোচনা চালাইতেছে।

১৭ জুলাই, ২০১৪

অপরিণামদর্শী

জনসভার মঞ্চ হইতে যে সরকারি কর্মীদের পড়িয়া পাওয়া ছুটি ঘোষণা করা চলে, মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্যমন্ত্রিত্বে পশ্চিমবঙ্গ তাহা শিখিয়াছে। সম্প্রতি তিনি আরও একটি জনসভার মঞ্চে দাঁড়াইয়া, সম্ভবত হাততালি কুড়াইবার উদগ্র বাসনাতেই, যে কাজটি করিলেন, তাহা অভাবনীয়— মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনভঙ্গির কথা মাথায় রাখিয়াও অভাবনীয়।

১৬ জুলাই, ২০১৪

অতীতচারিতা

ভারতীয় ইতিহাস গবেষণা পরিষদের সভাপতি পদে নিযুক্ত ওয়াই সুদর্শন রাওয়ের ধারাবাহিক সুভাষিতাবলি চিন্তার কারণ হইয়া উঠিতেছে। তিনি রামায়ণ-মহাভারতের গল্পকে ‘প্রামাণ্য ইতিহাস’ এবং ‘সত্য ঘটনার তথ্যনিষ্ঠ বিবরণী’ বলিয়া মান্য করেন। তাঁহার মতে, কেবল পাথুরে প্রমাণই ঐতিহাসিকতা প্রতিপন্ন করে না। তা ছাড়া, আধুনিক ইতিহাস ও তাহার রচনাশৈলীর জন্মের অনেক পূর্বেই অযোধ্যার জন্ম।

১৬ জুলাই, ২০১৪

বাঁচিবার পথ

বারুদের স্তূপ প্রস্তুত থাকিলে আগুন জ্বালাইতে একটি স্ফুলিঙ্গ যথেষ্ট। গত মাসে ওয়েস্ট ব্যাঙ্ক অঞ্চলে তিন ইজরায়েলি কিশোরের অপহরণ ও হত্যা সেই স্ফুলিঙ্গ সরবরাহ করিয়াছে। ঘটনার পরেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা করেন, এই অপহরণ কাণ্ড জঙ্গি প্যালেস্তিনীয় সংগঠন হামাস-এর কীর্তি এবং ইহার সমুচিত জবাব মিলিবে।

১৫ জুলাই, ২০১৪

উত্‌কর্ষের নামে

একটি বিষয়ে এ দেশে সকল রাজনৈতিক দলই সম্পূর্ণ একমত: উচ্চশিক্ষার গণতন্ত্রীকরণ চাই। এই সর্বজনীন আকুলতার পিছনে ঠিক কোন চিন্তাটি আছে, উচ্চশিক্ষার মতো মূল্যবান উত্তরণ-সোপান সকল মানুষের দ্বারে দ্বারে পৌঁছাইয়া দিবার ব্রত, না কি শিক্ষার নামে দানছত্র-নীতি দিয়া ভোটদাতা-তোষণ, সেই জটিল সমাজ-মনস্তাত্ত্বিক প্রশ্নে আপাতত ঢুকিবার দরকার নাই।

১৫ জুলাই, ২০১৪

‘গোর্খাল্যান্ড’ প্রশ্নেই পাহাড়ে ভোট হয়

স্বতঃসিদ্ধ সরকার

১৫ জুলাই, ২০১৪

ফতোয়া ও বিচার

ফতোয়া তথা শরিয়তি আদালতের রায়কে কার্যত আইনবহির্ভূত আখ্যা দিয়াছে ভারতের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ রায় দিয়াছে, মুঘল কিংবা ব্রিটিশ ঔপনিবেশিক যুগে ফতোয়ার যে মর্যাদা বা প্রাসঙ্গিকতাই থাকুক, স্বাধীন ভারতের সাংবিধানিক বন্দোবস্তে ইহার কোনও স্থান নাই। কোনও ফতোয়া যদি ব্যক্তির সংবিধান-প্রদত্ত মৌলিক অধিকার লঙ্ঘন করে, তবে তাহা বেআইনি, এবং জবরদস্তি সেই ফতোয়া কার্যকর করার অবৈধ চেষ্টা আইনগত ভাবে মোকাবিলা করা উচিত।

১৪ জুলাই, ২০১৪

কাবুলে অচলাবস্থা

আফগানিস্তান নূতন সঙ্কটে। হামিদ কারজাইয়ের উত্তরসূরি নিয়োগ করিতে দেশের প্রেসিডেন্ট নির্বাচন সাঙ্গ হইয়াছে গত মাসেই। কিন্তু সেই নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ জানাইয়া পরাজিত প্রার্থী আবদুল্লা আবদুল্লা তাঁহার প্রতিদ্বন্দ্বী আশরফ গনি আহমদজাই-এর জয় মানিতে অস্বীকার করিয়াছেন এবং আহমদজাইকে প্রেসিডেন্ট নিয়োগ করিলে দেশে সমান্তরাল সরকার চালাইবার হুমকিও দিয়াছেন। আবদুল্লা আবদুল্লা একদা আফগানিস্তানের বিদেশমন্ত্রী ছিলেন।

১৪ জুলাই, ২০১৪

মূর্তিবিলাস

১৩ জুলাই, ২০১৪

আমরা তো বেড়াতে যাই

১৩ জুলাই, ২০১৪

দায়িত্ব বুঝিয়া লউন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট পেশ করিলে পশ্চিমবঙ্গের শাসকরা ‘কেন্দ্রীয় বঞ্চনা’-র ধুয়া তুলিবেন, তাহাই দস্তুর। সম্ভবত নিয়মও। বামপন্থীরা তুলিতেন, মমতা বন্দ্যোপাধ্যায়ও তুলিয়াছেন। তবে, অভ্যাসের দাসত্ব বরাবরই বিপজ্জনক। এই দফায় যেমন মমতাদেবী খেয়াল করেন নাই, অরুণ জেটলি তাঁহার হাতে বিপুল ক্ষমতা তুলিয়া দিয়াছেন।

১২ জুলাই, ২০১৪

সুপ্রতিবেশীসুলভ

ভারত ও বাংলাদেশের মধ্যে জলসীমা সংক্রান্ত বিরোধের নিষ্পত্তি হইয়াছে। দীর্ঘ চল্লিশ বছর পর বঙ্গোপসাগরে ২৫ হাজার বর্গ কিলোমিটার এলাকার উপর কাহার দখল থাকিবে, সে-সংক্রান্ত বিরোধ রাষ্ট্রপুঞ্জের ট্রাইবুনাল নিষ্পত্তি করিয়া দিয়াছে।

১২ জুলাই, ২০১৪

অন্তর্বর্তী

বাজেট লইয়া দেশব্যাপী উত্তেজনা নিতান্তই তৃতীয় বিশ্বের বৈশিষ্ট্য। সরকারি আয়ব্যয়ের হিসাব পেশ করাকে কেন্দ্র করিয়া এমন আশা-আশঙ্কার দোলাচল, এমন তুঙ্গ উদ্দীপনার কোনও কারণ থাকিবার কথা নহে। তবুও থাকে, কারণ বাজেটের দিনই অর্থনীতির গতিপথ ঘোষণা করা অর্থমন্ত্রীদের অভ্যাসে দাঁড়াইয়া গিয়াছে।

১১ জুলাই, ২০১৪

গঙ্গাশোধন

গঙ্গা-দূষণ রোধের লক্ষ্যে নূতন সরকারের বাজেটে অনেক পরিমাণ অর্থ মঞ্জুর হইল। কেবল অর্থের বন্দোবস্তই নয়, সরকারি উদ্যোগ যে এই বার আগের তুলনায় অধিকতর গুরুতর, তাহার বহু ইঙ্গিত রহিয়াছে। একটি আস্ত কেন্দ্রীয় মন্ত্রকের দায়িত্ব পাইবার আগে হইতেই মন্ত্রী উমা ভারতী গঙ্গার দূষণমুক্তি লইয়া কাজ করিতেছেন।

১১ জুলাই, ২০১৪

আইনের অনাচার

নীতি ও আইন যে সমার্থক নহে, ভারতীয় দণ্ডবিধির কিছু কিছু ধারার দিকে তাকাইলে তাহা স্পষ্ট প্রতীয়মান হয়। এত দিন পর্যন্ত ৪৯৮এ ছিল তেমনই একটি ধারা। মূলত পণনির্যাতন-বিরোধী এই আইন যে ভাবে অভিযোগ দায়ের-মাত্র অভিযুক্তদের বিনা প্রশ্নে গ্রেফতার করার ক্ষমতা দিয়াছিল, তাহা সম্পূর্ণত মৌলিক অধিকার-বিরোধী অর্থাত্‌ ভারতীয় সাংবিধানিক নীতির বিরোধী।

১০ জুলাই, ২০১৪

আশাবাদী

রেল বাজেট পেশ করিবার সময় সদানন্দ গৌড়া বলিয়াছিলেন, সংস্কার এমনই এক ঔষধ যাহার স্বাদ তিক্ত। কিন্তু, সেই ঔষধ যখন কার্যকর হয়, তখন তাহাই মিষ্ট লাগে। সংস্কার নামক ঔষধটির অপরিহার্যতা বিষয়ে রাজনীতিকরা অবহিত নহেন, নিন্দুকেও এমন দাবি করিবে না। কিন্তু কটু স্বাদের চৌকাঠে হোঁচট খাইয়া ফের ভোটারের মন ভুলাইবার লজেঞ্চুসের দিকে হাত বাড়াইবার অভ্যাসটিও তাঁহাদের মজ্জাগত।

১০ জুলাই, ২০১৪

ব্যতিক্রমী

রেল বাজেটের দিনটি ‘প্রতিশ্রুতি দিবস’। এই একটি দিন রেলমন্ত্রীর কল্পতরু-ভাব হয়। হাতে ধরা লিখিত নথি হইতে অকাতরে প্রকল্পের পর প্রকল্প, একের পর এক নূতন ট্রেনের কথা গড়গড় করিয়া পড়িয়া যাওয়াই দস্তুর। সেই প্রকল্পগুলির শেষ পর্যন্ত কী হয়, পরম করুণাময় জানিলেও জানিতে পারেন, নেতাদের তাহাতে আগ্রহ নাই।

০৯ জুলাই, ২০১৪

স্বৈরতন্ত্রে ফিরিবে কি

মায়ানমারের সামরিক জুন্টা তিন বছর আগে যখন তাহার উর্দি খুলিয়া রাখিয়া গণতান্ত্রিক সংস্কারের পথে অগ্রসর হওয়ার সদিচ্ছা প্রদর্শন করে, তখন অনেকেই আশা করিয়াছিলেন, বাঁশের চিকের অন্তরালে পড়িয়া থাকা দেশটি মুক্তির সুবাতাস পাইবে। শঙ্কা হইতেছে, সেই আশা পূরণের পথে কাঁটা পড়িতেছে।

০৯ জুলাই, ২০১৪

পুলিশ আদৌ কেন

রাজধর্ম শব্দটি কি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অভিধানে আদৌ আছে? না কি, তিনি সম্পূর্ণত দলধর্মে বিশ্বাসী। তাঁহার পূর্বসূরিরাও যেমনটা ছিলেন। অতএব, এই পশ্চিমবঙ্গে শাসক দলের নামাবলি গায়ে জড়াইতে পারিলে আর কোনও চিন্তা নাই। তাহার পর চোলাইয়ের ঠেক চালাইলেও পুলিশ দেখিতে পাইবে না, জনসভায় বিরোধীদের ধর্ষণ করিবার হুমকি দিলেও প্রশাসন বধির হইয়া থাকিবে, কোনও প্রতিবাদী যুবককে একেবারে খুন করিয়া ফেলিলেও রাজ্যের শাসনযন্ত্র পায়ে স্বেচ্ছা-বেড়ি পড়িয়া স্থবির হইয়া থাকিবে।

০৮ জুলাই, ২০১৪

সকলেই নিধিরাম

রাজ্য মানবাধিকার কমিশন, কিংবা রাজ্য মহিলা কমিশন গোত্রের প্রতিষ্ঠানগুলির কাজটি ঠিক কী? রাজনীতির প্রসাদ বিতরণ তাহাদের অস্তিত্বশীলতার প্রথম ও প্রধান শর্ত হইলেও, চক্ষুলজ্জার খাতিরেও কি প্রতিষ্ঠানগুলিকে তাহাদের নামের সঙ্গে কিছু সামঞ্জস্য রাখিয়া কিছু কাজ করিতে হয় না? দেখা যাইতেছে, প্রতিষ্ঠানগুলির একমাত্র ভূমিকা, প্রসাদ-বিতরণী রাজনীতির মুখপানে চাহিয়া বসিয়া থাকা।

০৮ জুলাই, ২০১৪

টানাপড়েনের মূলে

বিচারবিভাগের স্বাধীনতা ও মর্যাদা অত্যন্ত মূল্যবান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির এই অভিমত ষোলো আনা সত্য। এই স্বাধীনতা ও মর্যাদা রক্ষা করা গণতন্ত্রের অভিভাবকদের, বিশেষত সরকারি কর্তাদের অবশ্যকর্তব্য। কিন্তু সর্বোচ্চ আদালতের বিচারপতি পদে গোপাল সুব্রহ্মণ্যমের নিয়োগে কেন্দ্রীয় সরকার আপত্তি জানানোর ফলে বিচারবিভাগের স্বাধীনতা ও মর্যাদা কেন এবং কী ভাবে আহত হইল, তাহা বোঝা গেল না।

০৪ জুলাই, ২০১৪

বোরখার অধিকার

চার বছর আগে ফ্রান্সে আইন পাশ হইয়াছিল, বোরখা কিংবা অন্য কোনও সর্বাঙ্গ-আবরণী পোশাক পরিয়া ‘পাবলিক প্লেস’ অর্থাত্‌ গণস্থানে যাওয়া চলিবে না। ইউরোপের সর্বাধিক মুসলিম অধিবাসী সম্বলিত দেশটিতে জনসমাজের এক বিরাট অংশের মধ্যে এই আইন বিশেষ সন্তোষ আনিয়া দেয়।

০৪ জুলাই, ২০১৪

লঘু ও গুরু

গুরু ও শিষ্য এক দেশে আসিয়া দেখে, মুড়ি ও মিছরির দর সেই স্থানে সমান। শিষ্য নাচিয়া উঠিল, কিন্তু গুরু বলিলেন, এই মুহূর্তে পলাও, নহিলে বিপদে পড়িবে। যাহারা লঘু ও গুরুর পার্থক্য জানে না, তাহারা নির্বিচারে যুক্তি ছত্রখান করে। এই রাজ্যেও, লঘু ও গুরুর পার্থক্য ক্রমেই গুলাইয়া দেওয়া হইতেছে।

০৫ জুলাই, ২০১৪

খলিফাতন্ত্রের স্বপ্ন

হারুন-আল-রশিদের পর বাগদাদ কি আবার এক জন খলিফা পাইতে চলিয়াছে? ইরাকের সুন্নি জেহাদি নেতা আবু বকর আল-বাগদাদি নিজেকে ইসলামের নূতন খলিফা বলিয়া ঘোষণা করিয়াছেন এবং তাঁহার সংগঠন ‘সিরিয়া ও ইরাকের ইসলামি রাষ্ট্র’ বা আইসিস বিশ্বব্যাপী মুসলিমদের, বিশেষ করিয়া সকল জেহাদি সংগঠনগুলিকে এই খলিফার আনুগত্য স্বীকার করার আহ্বান জানাইয়াছে।

০৫ জুলাই, ২০১৪

অসার প্রসার

০৬ জুলাই, ২০১৪

খিস্তিমাত

০৬ জুলাই, ২০১৪

বার্ষিক কুনাট্য

নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি সংক্রান্ত বার্ষিক কুনাট্য আরম্ভ হইয়া গিয়াছে। ফের আলু-পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী হইয়াছে, ফের নভেম্বর পর্যন্ত তাহা নামিবার সম্ভাবনা ক্ষীণ হইতেছে। তবে, এই বত্‌সর পেঁয়াজের দাম আশি টাকায় পৌঁছাইবার আগেই কেন্দ্রীয় সরকার সক্রিয় হইয়াছে।

০৭ জুলাই, ২০১৪

কূটনীতির দাবা

গণপ্রজাতন্ত্রী চিনের প্রেসিডেন্ট শি চিনফিং যখন তাঁহার প্রথম কোরীয় উপদ্বীপ সফরে উত্তর কোরিয়ায় না গিয়া দক্ষিণ কোরিয়ার রাজধানী সোল-এ পদার্পণ করিতে মনস্থ করিলেন, তখনই জল্পনা শুরু হয়, চিন বোধ করি পিয়ংইয়ংকে আর পূর্ববত্‌ সুনজরে দেখিতেছে না।

০৭ জুলাই, ২০১৪

সম্পাদক সমীপেষু