২০ ফাল্গুন ১৪২১ বৃহস্পতিবার ৫ মার্চ ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৮.০ °C     সর্বনিম্ন : ২০.৪ °C

হাতি উড়ছে, কান্ডারি হুঁশিয়ার তো?

ভাস্কর চক্রবর্তী

০৫ মার্চ , ২০১৫

ভূতই ভবিষ্যৎ

কর আদায়ের অধিকার সম্পূর্ণ কেন্দ্রায়িত হইবে, আর ব্যয়ভার নির্বাহের ক্ষেত্রে বিকেন্দ্রীকরণ, এমন ব্যবস্থাকে যুক্তরাষ্ট্রীয়তার পরাকাষ্ঠা বলিয়া মানিয়া লওয়া দুষ্কর। অরুণ জেটলির বাজেট ভাষণে স্পষ্ট, কেন্দ্রীয় সরকার এই পথেই হাঁটিতেছে। তিনি জানাইয়াছেন, আগামী বৎসর এপ্রিল হইতে পণ্য ও পরিষেবা কর (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স, সংক্ষেপে জিএসটি) চালু হইতেছে।

০৪ মার্চ , ২০১৫

ধ্বংসের দায়

গত শতাব্দীর শেষ দিকে আফগানিস্তানে বামিয়ান বুদ্ধের মূর্তি বিস্ফোরক সংযোগে ধ্বংস করিয়া তালিবান জঙ্গিরা প্রমাণ করিয়াছিল, তাহাদের ইসলামি জেহাদের সহিত সভ্যতা-সংস্কৃতির কোনও যোগ নাই, বরং মানবসভ্যতার সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যকে ধ্বংস করিয়াই তাহাদের বর্বরতা অগ্রসর হইতে পারে।

০৪ মার্চ , ২০১৫

দুরূহ ভারসাম্যের খেলায় দুই দলই বিপাকে

সুজাত বুখারি

০৪ মার্চ , ২০১৫

কর ছাড় রদ করা সব দিক দিয়ে ভাল

বিবেক দেবরায়

০৪ মার্চ , ২০১৫

ভ্লাদিমির স্তালিন

সব মরণ যে সত্যই সমান নহে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত তাহা এখন টের পাইতেছেন। গত শুক্রবার রাত্রে রাজনীতিক এবং ভূতপূর্ব উপ-প্রধানমন্ত্রী বরিস নেম্ত্‌সভের হত্যাকাণ্ডের প্রতিবাদে সপ্তাহান্তে মস্কোর রাজপথে যে বিপুল শোক তথা প্রতিবাদের উদ্যাপন দেখা গিয়াছে, তাহাকে জনজাগরণ বলিলে অত্যুক্তি হইবে, কিন্তু পুতিনের রাশিয়ায় এমন স্বতঃস্ফূর্ত সমাবেশ সুলভ নহে।

০৩ মার্চ , ২০১৫

বিপথগামী

ভারতের দিকে শ্রীলঙ্কা যখন মুখ ফিরাইতে উত্‌সুক, ভারতের আর এক প্রতিবেশী মলদ্বীপ কিন্তু তখন নয়াদিল্লি হইতে দূরত্ব রচনায় অধিকতর আগ্রহী। ভারতবন্ধু বলিয়া পরিচিত সে-দেশের বর্তমান বিরোধী নেতা মহম্মদ নসিদকে ‘সন্ত্রাসবাদ’-এর অভিযোগে টানিয়া-হ্যাঁচড়াইয়া চোর-ডাকাতের মতো আদালতকক্ষে টানিয়া আনার দৃষ্টিকটু অশালীনতা লইয়া নয়াদিল্লি, মার্কিন যুক্তরাষ্ট্র, এমনকী রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আপত্তি জানাইলে মলদ্বীপ সরকার সেই আপত্তি সম্পূর্ণ উপেক্ষা করিয়াছে।

০৩ মার্চ , ২০১৫

কুসংস্কারের নিন্দা করলেই গুলি খেতে হবে

রূপালী গঙ্গোপাধ্যায়

০৩ মার্চ , ২০১৫

অলীকবাবু

পশ্চিমবঙ্গের রাজ্য বাজেট বহু দিন যাবত্‌ এক প্রহেলিকা। বামফ্রন্ট আমলে অর্থমন্ত্রী অসীম দাশগুপ্ত এক কালে বছরের পর বছর ‘ঘাটতিশূন্য বাজেট’ রচনা করিয়া পরম পরিতৃপ্তির হাসি হাসিতেন, পরবর্তী কালে তাঁহার সেই বালাই ঘুচিয়াছিল, কিন্তু রাজ্য অর্থনীতির মনোহর চিত্র আঁকিবার অভ্যাস শেষ অবধি ঘোচে নাই।

০২ মার্চ , ২০১৫

মোকাবিলা

সমসাময়িক এক তরুণ কবি প্রশ্ন তুলিয়াছেন, যাহা হইয়াছে, ‘দূর দেশে, পাশের বাড়িতে’ বলিয়াই কি নিজেরা এখনও ‘অক্ষত’ বোধ করা সম্ভব? ঢাকায় মার্কিনপ্রবাসী বাংলাদেশি লেখক অভিজিত্‌ রায়ের মর্মান্তিক হত্যাসংবাদের পর অক্ষত বোধ করা সত্যই কঠিন।

০২ মার্চ , ২০১৫

এর বেশি হয় না

অনির্বাণ চট্টোপাধ্যায়

০১ মার্চ , ২০১৫

সম্পাদক সমীপেষু