৩০ ভাদ্র ১৪২১ মঙ্গলবার ১৬ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৭ °C     সর্বনিম্ন : ২৬.৯°C

মৌলবাদ, যে রঙেরই হোক, ভয়ানক

১৬ সেপ্টেম্বর, ২০১৪

যোগ্যতা বিচার

প্রধানমন্ত্রী মোদী ইতিমধ্যেই স্পষ্ট করিয়া দিয়াছেন যে তিনি অপরাপর প্রধানমন্ত্রী কিংবা প্রধান নেতা হইতে একটি জায়গায় রীতিমত পৃথক। তিনি যাহা করেন, ভুল হউক ঠিক হউক, প্রবল স্পষ্টতার সহিত করেন। সকল দিক, এমনকী দুই দিক রাখিয়া কাজ করিবার (কু)অভ্যাস তাঁহার নাই। সুতরাং লালকৃষ্ণ আডবাণীর শেষ আশার স্ফুলিঙ্গটিও বরফজল ঢালিয়া নিবাইয়া দেওয়া হইল। ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশনস-এর যে শীর্ষ পদটির দিকে আডবাণীর নজর ছিল, পদটি যে তাঁহার পাইবার সম্ভাবনাই নাই, এই সিদ্ধান্ত হইল।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

দলিত রাজনীতি, এখন

অবশেষে বামপন্থীদের ঘুম ভাঙিয়াছে। মার্ক্সবাদী কমিউনিস্ট পার্টি আগামী নভেম্বরে দলিতদের জন্য স্বতন্ত্র রাজনৈতিক সংগঠন (নিখিল ভারত দলিত শোষণমুক্তি সংগঠন) গড়ার সিদ্ধান্ত লইয়াছে। যাঁহারা চির কাল ভারতীয় সমাজে অস্পৃশ্যতা এবং নিম্নবর্গীয় জাত-পাতের উপর উচ্চবর্ণীয়দের শোষণকে শ্রেণি-বিভাজনের চশমা দিয়া দেখিয়া আসিয়াছেন এবং শ্রেণি-সংগ্রামের মধ্য দিয়াই তাহার সমাধানের কথা বলিয়াছেন, তাঁহারা শেষ পর্যন্ত দলিতের ক্ষমতায়নকে একটি শ্রেণি-নিরপেক্ষ বিষয় হিসাবে পর্যালোচনা করিতে প্রস্তুত।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

সম্পাদক সমীপেষু

১৫ সেপ্টেম্বর, ২০১৪

প্রাণের মর্যাদা

১৪ সেপ্টেম্বর, ২০১৪

জনপ্রিয়তা বনাম সংস্কৃতি

১৪ সেপ্টেম্বর, ২০১৪

নিষেধাজ্ঞা কেন

মদ্যপান নিষিদ্ধ করিতে কেরল সরকারের নির্দেশের উপর স্থগিতাদেশ দিয়াছে সুপ্রিম কোর্ট। পাঁচ-তারা নয়, এমন হোটেলগুলিতে মদ্যপান বিক্রয়ের উপর নিষেধাজ্ঞা জারি করিয়াছিল সরকার। শীর্ষ আদালতের বক্তব্য, এ ভাবে বিত্তবানদের জন্য মদ্যপানের অনুমতি মঞ্জুর করিয়া নিম্নবিত্তদের জন্য তাহা নিষিদ্ধ করা যায় না। কেননা তাহা বৈষম্যের শামিল। সঙ্গত এবং ন্যায্য মন্তব্য।

১৩ সেপ্টেম্বর, ২০১৪

অগত্যা

ভাল কাজ ভাল মনে করিতে হয়। আসিয়ান-এর সহিত একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করিয়া কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী নির্মলা সীতারামন বলিয়াছেন: এই চুক্তিতে ভারতের স্বাক্ষর করিতেই হইত। নূতন সরকারের বাণিজ্য মন্ত্রীর আসনে বসিয়া তিনি আগেও মন্তব্য করিয়াছেন, বিভিন্ন মুক্ত বাণিজ্য চুক্তি হইতে কতটা কী লাভ হয়, তাহা বিচার করিয়া দেখা দরকার।

১৩ সেপ্টেম্বর, ২০১৪

অনাস্থা

রাজ্যের শাসক দলের নেতারা সিবিআই প্রসঙ্গে দলনেত্রীর মনোভাবে অটল। বিভিন্ন ভাষায়, এবং ভঙ্গিতে, তাঁহারা বলিতেছেন, সিবিআই রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করিতেই এমন তৎপর হইয়া উঠিয়াছে। সিবিআই-এর বিরুদ্ধে লড়াইয়ের ‘খেলা’টিকে তৃণমূল নেতৃত্ব অতঃপর পরিচিত ময়দানে আনিয়া ফেলিলেন। কলিকাতায় কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগের দফতরের সম্মুখে মহিলা তৃণমূল কংগ্রেস ধরনা আরম্ভ করিল।

১২ সেপ্টেম্বর, ২০১৪

গোস্বামী ধর্ম

পঁয়ত্রিশ বৎসরে বাম শাসনে কেবল পশ্চিমবঙ্গবাসীই স্থিতাবস্থার দাস হইয়া পড়েন নাই। বাম ফ্রন্ট নিজেও স্থিতির মধ্যে মগ্ন হইয়া গিয়াছিল। এত দিনে সেই মগ্নতার স্বরূপটি পুরাপুরি বুঝা যাইতেছে। বাম নেতারা একটানা ক্ষমতায় থাকিতে থাকিতে বিরোধিতা করিতে ভুলিয়া গিয়াছেন। আন্দোলন তৈরি করিতে ভুলিয়া গিয়াছেন। রাজনীতির শিল্পটিই বিস্মৃত হইয়াছেন।

১২ সেপ্টেম্বর, ২০১৪

ক্রান্তিকাল

রজত মজুমদার পশ্চিমবঙ্গ পুলিশের একটি শীর্ষ পদে অধিষ্ঠিত ছিলেন। অবসরগ্রহণের অব্যবহিত পরেই তিনি রাজনীতিতে যোগদানের সিদ্ধান্ত লইয়াছিলেন। ইহা আইনে আটকায় না। কিন্তু ঔচিত্যবোধ আইনের গণ্ডিতে সীমাবদ্ধ নহে। সেই ঔচিত্যবোধ এই সিদ্ধান্তের যাথার্থ্য লইয়া বিলক্ষণ প্রশ্ন তুলিবে। বিশেষত, তাঁহার গ্রেফতারির পর। কাহারও গ্রেফতার হওয়া এবং তাঁহার অপরাধ প্রমাণিত হওয়া অবশ্যই এক কথা নহে।

১১ সেপ্টেম্বর, ২০১৪

স্বপ্নমাত্র

বন্ধু বাছিয়া লওয়া যায়, প্রতিবেশী বাছিয়া লইবার উপায় নাই। পুরানো, পরিচিত কথাটি নূতন করিয়া মনে পড়াইয়া দিয়াছে সাম্প্রতিক দুইটি সংবাদ। প্রথম সংবাদ: আরব সাগরের উত্তরাংশের জল ক্রমেই মৎস্য প্রজননের প্রতিকূল হইয়া উঠিতেছে। একটি সম্ভাব্য কারণ: দুই প্রতিবেশী দেশ, বিশেষত তাহাদের বড় শহর হইতে ওই সাগরজলে নিক্ষেপ করা দূষিত, বর্জ্য তরল।

১১ সেপ্টেম্বর, ২০১৪

সম্পাদক সমীপেষু

১১ সেপ্টেম্বর, ২০১৪

সম্পাদক সমীপেষু