সত্য সততই সরল। তাহা এই যে, রাস্তা ও ফুটপাথ চলাচলের জন্য, হরেক কিসিমের পসরা সাজাইয়া বসিবার জন্য নহে। রাজ্য সরকার হকার নীতির নবতম যে সংস্করণটির মুসাবিদা করিতেছে, তাহার কেন্দ্রে এই কথাটি রাখিলেই আর গোল থাকে না।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
ভা রতীয় মহাকাশ গবেষণা সংস্থা বিশ্বরেকর্ড স্থাপন করিল— অবশ্য, ইহাকে মহা-বিশ্বরেকর্ড বলিলেও দোষ নাই, রেকর্ডের কার্যক্ষেত্রটি সমুদ্রতল হইতে প্রায় ৩৬,০০০ কিলোমিটার ঊর্ধ্বে।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
Stars and Facebook
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সেই চিরচেনা, বহুশ্রুত এবং অবধারিত প্রশ্নটা আজ আবার বৃহদাকারে সামনে এসে দাঁড়াচ্ছে— আশীর্বাদ, না অভিশাপ? ইতিহাসের প্রত্যেকটা মোড়ে, প্রতিটা বাঁকে পৌঁছে সভ্যতা এই প্রশ্নের সম্মুখীন হয়েছে।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
Sasikala Natarajan
প্রতাপ থোরাট
লোকে ভাবে, নিয়তির গতি বিচিত্র। বোঝে না যে— অধিকাংশ ক্ষেত্রে নিয়তি বস্তুটা কোনও আকাশ থেকে পড়া ঘটনা নয়, মানুষের নিজেরই বেছে-নেওয়া পথের ফলাফল!
২১ ফেব্রুয়ারি, ২০১৭
Cartoon
চিরঞ্জীব
ভাষাবিদ নই। কিন্তু যুগের সুবাদে বহুজনের সঙ্গ লাভ করে নিজের কত ভুল শুধরেছি। এখন খবরের কাগজ, গল্প-উপন্যাস, কবিতা, প্রবন্ধের বই, এবং কৌতূহল মেটাতে স্কুলকলেজের বই পড়তে পড়তে হোঁচট খাই।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
২০১৪-উত্তর ভারতে অ্যান্টি-ন্যাশনালের বাড়া গাল নাই। কাহাকেও অ্যান্টি-ন্যাশনাল— বর্তমান প্রসঙ্গে ভারত-বিদ্বেষী— বলিয়া দাগাইয়া দিলে নাগরিক হিসাবে তাহার যে আর ‘বৈধতা’ থাকে না, নরেন্দ্র মোদীর শাসনকালে তাহাও প্রতিষ্ঠিত হইয়া গিয়াছে।
২০ ফেব্রুয়ারি, ২০১৭
অধিকার বস্তুটি যে কেহ হাতে তুলিয়া দেয় না, তাহা ছিনাইয়া লইতে হয়, রাজনীতির দৌলতে পশ্চিমবঙ্গবাসী কথাটি বিলক্ষণ শিখিয়াছেন। তবে, কোনটি অধিকার আর কোনটি নহে, দেখা যাইতেছে, সেই শিক্ষাটি অসম্পূর্ণই থাকিয়া গিয়াছে।
২০ ফেব্রুয়ারি, ২০১৭
Protest
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ধোঁয়াশায় ঢেকে গিয়েছে গোটা দৃশ্যপট। ঝাপসা, আবছা দৃষ্টিপথ। অস্বচ্ছ পর্দাটার ও পারে কী ঘটে গেল, ঠিকঠাক বোঝাই গেল না। এ পারে লহমায় চুরমার হাজার হাজার স্বপ্ন।
২০ ফেব্রুয়ারি, ২০১৭
Protest
জয়ন্ত ঘোষাল যথার্থ প্রশ্ন তুলেছেন, ‘এ রাজ্যে তবে শিল্পের বদলে গানের জলসা, সিন্ডিকেট আর তোলাবাজিই ভবিতব্য।’ (‘শিল্প আমরা করব না’, ১-২)। এ প্রসঙ্গে রাজ্য সরকার তথা রাজ্যবাসীকে খেয়াল করিয়ে দেওয়া প্রয়োজন, অদূর ভবিষ্যতে ভিনরাজ্য এবং ভিনদেশে বহিরাগতদের কর্মসংকোচন ঘটার প্রবল সম্ভাবনা।
২০ ফেব্রুয়ারি, ২০১৭
Mark Zuckerberg
ফেসবুক মানবজীবনের মুখচ্ছবিটি পাল্টাইয়া দিয়াছে। ফেসবুক-প্রেমী হইতে শুরু করিয়া ফেসবুক-বিদ্বেষী সকলেই একবাক্যে স্বীকার করিবেন। গর্বিত প্রবর্তক মার্ক জুকেরবার্গ তো করিবেনই।
১৯ ফেব্রুয়ারি, ২০১৭
Tamil Nadu Assembly
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
শনিবার তামিলনাড়ু বিধানসভার ভিতরের যে তাণ্ডবদৃশ্যের সাক্ষী থাকল গোটা দেশ, তাতে আর নতুন করে চমকিত হওয়ার মতো কোনও উপকরণ ছিল না।
১৯ ফেব্রুয়ারি, ২০১৭
Actor in Adolf Hitler role
চন্দ্রিল ভট্টাচার্য
তি নি হিটলারের মতো চুল ছেঁটে ও গোঁফ রেখে, একটা ১৯৪০-এর দশক মার্কা পোশাক পরে, হিটলারের জন্মবাড়ির সামনে দাঁড়িয়ে পোজ দিচ্ছিলেন, অনেকে ছবি তুলছিলেন।
১৯ ফেব্রুয়ারি, ২০১৭
Drawing
আরে বাপু, আমি ভরত মেটিরিয়াল। রাম বনবাসে গেলে তাঁর খড়ম সিংহাসনে রেখে পুজো করি। কেউ আমাকেই সিংহাসনে বসতে বললে, আওড়াই: হেঁ-হেঁ!
১৯ ফেব্রুয়ারি, ২০১৭
কো নও বিচারের চূড়ান্ত রায় বাহির হইতে যদি একুশ বৎসর লাগিয়া যায়, তাহা দেশের বিচারব্যবস্থা বিষয়ে সঙ্গত উদ্বেগ তৈরি করে। আবার যদি তাহা এমন একটি গুরুতর মামলা হয় যেখানে রাজ্যের কোনও প্রাক্তন কিংবা বর্তমান মুখ্যমন্ত্রী জড়িত, এবং যেখানে অভিযোগ-সংশ্লিষ্ট অর্থের পরিমাণ ভয়ঙ্কর রকমের বেশি, তবে তো কথাই নাই।
১৮ ফেব্রুয়ারি, ২০১৭
বিশ্বজোড়া সন্ত্রাস রাজত্বে যাঁহাদের দশা সর্বাপেক্ষা মন্দ, তাঁহারা হইলেন সন্ত্রাসধ্বস্ত মুসলিমরা। পাকিস্তানের সিন্ধুপ্রদেশে বৃহস্পতিবার বিখ্যাত সুফি পীঠস্থান লাল শাহবাজ কালান্দরের মারাত্মক বিস্ফোরণে যে এক শত জন নিরীহ ধর্মভীরু মুসলিম প্রাণ হারাইলেন।
১৮ ফেব্রুয়ারি, ২০১৭
Burnt
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মানবিকতার পরিহাস বা আচরণগত বৈপরীত্য অথবা চারিত্রিক স্ববিরোধ— পর পর এমন অনেকগুলো শব্দবন্ধ চোখের সামনে ভেসে উঠছে। কিন্তু, কোনওটাকেই ঠিক জুৎসই বলে মনে হচ্ছে না।
১৮ ফেব্রুয়ারি, ২০১৭
রো গীর মৃত্যু হইল, হাসপাতাল ভাঙচুরও হইল। অতঃ কিম্? প্রতিবার এই প্রশ্নে ঠেকিয়া যায় রাজ্য। কিছু দিন পরে পুনরভিনয় হয় পুরাতন পালার।
১৭ ফেব্রুয়ারি, ২০১৭
তখন জ্যোতি বসু মুখ্যমন্ত্রিত্বের মধ্যগগনে। এক সাংবাদিক তাঁহার নিকট জানিতে চাহিয়াছিলেন, ইতিহাস তাঁহাকে কোন রূপে স্মরণে রাখিবে বলিয়া তাঁহার বাসনা?
১৭ ফেব্রুয়ারি, ২০১৭
Broken window
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সাধ আর সাধ্যের মধ্যে যখন দ্বন্দ্ব হয়, তখন সাধকে বিসর্জন দিয়ে সাধ্যকেই বেছে নিতে হয়। কিন্তু দ্বন্দ্বটা যখন বাধ্যবাধকতার সঙ্গে সাধ্যের, তখন বাধ্যবাধকতাই অগ্রাধিকারে।
১৭ ফেব্রুয়ারি, ২০১৭
Ransacked
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
একটা প্রদর্শনী ক্রমশ বহরে বাড়ছে যেন। আইন-শৃঙ্খলার চূড়ান্ত উল্লঙ্ঘনের আরও একটা ছবি উঠে এল। নতুন ধরনের কোনও ছবি নয়। ধাঁচটা মোটামুটি চেনাই। শুধু ছবির সংখ্যা আরও একটা বাড়ল, তালিকায় একটা নতুন সংযোজন ঘটল।
১৬ ফেব্রুয়ারি, ২০১৭
আরও খবর
X