৭ কার্তিক ১৪২১ শুক্রবার ২৪ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৪ °C     সর্বনিম্ন : ২২.৫ °C

বিসর্জন

একটিমাত্র কুমিরছানা থাকিলে তাহাকে যে খানিক যত্ন করা প্রয়োজন, কথাটি শেয়ালপণ্ডিতও জানিত। সেই জানায় বাহাদুরি নাই। কাণ্ডজ্ঞান থাকিলে যে কেহ বুঝিবে, সবেধন নীলমণিটিও গেলে দেখাইবার জন্যও আর কিছু পড়িয়া থাকে না। কথাটি না জানাই বরং অভিনব। পশ্চিমবঙ্গ সরকার সেই অভিনবত্বের প্রমাণ পেশ করিল। হলদিয়ার মিত্‌সুবিশি কেমিক্যালস হইল পশ্চিমবঙ্গে বিদেশি বিনিয়োগের সেই কুমিরছানা।

২৩ অক্টোবর, ২০১৪

পৃথক ফল

উত্তর-পূর্বাঞ্চলে বিজেপির অশ্বমেধের ঘোড়া অসম পর্যন্ত পৌঁছাইয়া থমকিয়াই রহিয়াছে। উত্তর-পূর্বাঞ্চলের তিনটি রাজ্যে তিনটি বিধানসভা আসনের উপনির্বাচনে বিজেপি পরাস্ত হইয়াছে। মণিপুর, অরুণাচল প্রদেশ ও নাগাল্যান্ডে একটি করিয়া আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হইয়াছিল। বিজেপি তিনটি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করে। কিন্তু প্রতিটিতেই তাহার পরাজয় ঘটিয়াছে। তাহার মধ্যে মণিপুরের হিয়াংলাম এবং অরুণাচল প্রদেশের কানুবাড়ি আসনে বিজেপির পরাজয় কংগ্রেসের কাছে।

২৩ অক্টোবর, ২০১৪

আগেভাগে লক্ষ্মীপুজো করে লাভ কী হল

জহর সরকার

২৩ অক্টোবর, ২০১৪

একটু ভয়ই দেখাও মা

২৩ অক্টোবর, ২০১৪

শিক্ষায়তনে গণতন্ত্রই শৃঙ্খলার শর্ত

অসীম চট্টোপাধ্যায়

২২ অক্টোবর, ২০১৪

মানবাধিকার শিকেয় উঠলে কার কী?

সুকান্ত চৌধুরী

২২ অক্টোবর, ২০১৪

মহামারীর শিক্ষা

শত্রু যতই শক্তিশালী হউক না কেন, ইচ্ছা থাকিলে যুদ্ধে জয়লাভ সম্ভব। অতি অসম যুদ্ধেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদিও স্মরণ করাইয়া দিয়াছে যে যুদ্ধ এখনও বাকি, বড় জোর একটি লড়াইয়ে জেতা গিয়াছে, তবুও ইবোলার বিরুদ্ধে লড়াইয়ে নাইজেরিয়ার সাফল্য তাৎপর্যপূর্ণ।

২২ অক্টোবর, ২০১৪

সর্বনাশের আগে

মনুস্মৃতিতে ন্যায়বিচারের গুণকীর্তনস্বরূপ বলা হইয়াছে: ন্যায়কে রক্ষা করিলে তাহা রক্ষা করে, ন্যায়কে লঙ্ঘন করিলে তাহা ধ্বংস করে। যে কোনও যুগে যে কোনও দেশে রাজধর্মের ইহা অন্যতম মূল নীতি।

২২ অক্টোবর, ২০১৪

জীবনপ্রভাত

নরেন্দ্র মোদী এবং তাঁহার সেনাপতি অমিত শাহ যদি হরিয়ানা এবং মহারাষ্ট্রে ভারতীয় জনতা পার্টির সাফল্যকে যুগান্তকারী বলিয়া গৌরব করিতে চাহেন, তাঁহাদের দোষ দেওয়া চলে না। দুই রাজ্যের ফলই বিজেপির পক্ষে অভূতপূর্ব, হয়তো— লোকসভা নির্বাচনের ফলের মতোই— তাঁহাদেরও কল্পনাতীত। হরিয়ানায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার বাস্তব মূল্য অবশ্যই অনন্য, তবে আয়তন এবং রাজনৈতিক গুরুত্বের বিচারে মহারাষ্ট্র জীবনপ্রভাতই নিঃসন্দেহে বিজেপি নেতাদের বিশেষ শ্লাঘার কারণ।

২১ অক্টোবর, ২০১৪

নীতি স্থির করুন

ব্যাধি দুরারোগ্য হইলে মানুষ উদ্ভ্রান্ত হইয়া পড়ে, কখনও এই চিকিৎসকের কাছে দৌড়য়, কখনও ওই টোটকা দিয়া দেখে, কখনও বা সেই দেবতার থানে ধর্না দেয়। সিপিআইএমের ব্যাধি যে দুরারোগ্য হইয়াছে, তাহা দলের নেতাদের আচরণেই প্রকট। বর্ধমানের সন্ত্রাস তাঁহাদের সম্পূর্ণ বেসামাল করিয়া দিয়াছে। এই ঘটনা হইতে উদ্ভূত জটিল পরিস্থিতির মোকাবিলায় দলনেতারা বিচিত্র আচরণ করিতেছেন, তাঁহাদের কণ্ঠে বিচিত্র সব সওয়াল শোনা যাইতেছে।

২১ অক্টোবর, ২০১৪

পশ্চিমবঙ্গের মুসলমান: ভুল ভাবে দেখব কেন

সেমন্তী ঘোষ

২১ অক্টোবর, ২০১৪

মাদ্রাসা সম্পর্কে আগে জেনে নেওয়া ভাল

কাজি মাসুম আখতার

২১ অক্টোবর, ২০১৪

মাঠের বাহিরে পাঠান

সপাটে মাঠের বাহিরে ফেলিয়া দেওয়ার বল পাইয়াও যে ব্যাটসম্যান ঠুকিয়া খেলিবেন, তাঁহার পক্ষে কালোত্তীর্ণের শিরোপা পাওয়া দুষ্কর। তিনি বড়জোর নিজের উইকেটটি বহু ক্ষণ বাঁচাইয়া রাখিতে পারিবেন, কিন্তু খেলার বুকে নিজের দাগ কাটা তাঁহার সাধ্যাতীত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখিয়া আশঙ্কা হইতেছে, নিজের উইকেটের স্থায়িত্বই বুঝি তাঁহার একমাত্র বিবেচ্য হইয়াছে।

২০ অক্টোবর, ২০১৪

হাওয়া ঘুরিতেছে

সুইডেনের পর স্বয়ং ব্রিটেন। সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্রকে স্বীকৃতি দিল ব্রিটিশ হাউস অব কমন্স। এই উপলক্ষে ব্রিটিশ পার্লামেন্টে যে ভোটাভুটি অনুষ্ঠিত হইয়াছে, মাত্র ১২ জন ব্রিটিশ সাংসদ তাহার বিরোধিতা করিয়াছেন, পক্ষে ভোট দিয়াছেন ২৭২ জন সাংসদ। স্বাধীন প্যালেস্তাইনের স্বীকৃতিতে ব্রিটিশ জনপ্রতিনিধিদের এই বিপুল গরিষ্ঠতা ইজরায়েলকে উদ্বিগ্ন করিতে বাধ্য, করিয়াছেও।

২০ অক্টোবর, ২০১৪

জুজুর উপকারিতা

১৯ অক্টোবর, ২০১৪

একটু রয়েসয়ে

অপূর্বকুমার ঘোষ

১৯ অক্টোবর, ২০১৪

কাকস্য পরিবেদনা

১৯ অক্টোবর, ২০১৪

সম্পাদক সমীপেষু