Advertisement
Durga Puja 2022

পুজোয় ভিড়ের মধ্যে ঠাকুর দেখতে বেরবেন, কোন কোন নম্বর হাতে রাখবেন এমার্জেন্সি সময় ?

সারারাত ধরে ঠাকুর দেখা, সাজ-গোজ করে বেড়াতে যাওয়ায় সমস্যায় পড়তে পারেন হঠাৎ, হাতে থাকুক কিছু জরুরি নম্বর, আপনি সহজেই সাহায্য পেয়ে যেতে পারেন প্রশাসনের তরফ থেকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৬:১৪
Share: Save:

পুজো মানেই আত্মীয়, পরিবার ও বন্ধুদের সঙ্গে হুল্লোড়, হইচই আর আড্ডা। ভোরবেলা ঘুম থেকে ওঠা বা সারারাত ধরে ঘুরে ঘুরে ঠাকুর দেখা, সাজ-গোজ করে বেড়াতে যাওয়ার মধ্যেই যেকোনো রকম সমস্যায় পড়তে পারেন হঠাৎ। তাই হাতে থাকুক কিছু জরুরি নম্বর, যার মাধ্যমে আপনি সহজেই সাহায্য পেয়ে যেতে পারেন প্রশাসনের তরফ থেকে। কলকাতা শহরে লালবাজার থেকে শুরু করে সরকারের নিজস্ব নানারকমের হেল্পলাইন নম্বর ও এমারজেন্সি নম্বর রয়েছে। প্রয়োজনমত এগুলির ব্যবহার করতে পারার জন্য জেনে রাখুন নম্বরগুলি ও তাদের বিভিন্ন কাজ।

  • ১০০ ডায়াল করুন- সরাসরি লালবাজারে কোন এমারজেন্সির জন্য যোগাযোগ করতে ফোনে ১০০ ডায়াল করতে পারেন, এবং সত্বর সাহায্য পেতে পারেন।
  • ১০৯০ ডায়াল করুন- পুলিশের কাছে কোন সংবাদ পৌঁছে দেওয়ার জন্য ১০৯০ ডায়াল করতে পারেন, এর সাহায্যে সরাসরি নিজের সমস্যা পুলিশের কাছে জানাতে পারবেন।
  • ১০৭৩ ডায়াল করুন- ট্র্যাফিক সংক্রান্ত কোনো বিষয় পুলিশকে জানানোর জন্য ১০৭৩ ডায়াল করতে পারেন ও যেকোনো রকম ট্র্যাফিক সংক্রান্ত সমস্যা জানাতে পারেন সরাসরি।
  • ১০১ ডায়াল করুন- যদি পুজোর সময় কোনো বাড়িতে বা প্যান্ডেলে কোনোভাবে আগুন লাগে, তাহলে সঙ্গে সঙ্গে দমকলকে খবর জানাতে এবং আগুন থামাতে পদক্ষেপ নিতে ডায়াল করতে পারেন ১০১ এমারজেন্সি নম্বরটি।
  • ১০৯১ ডায়াল করুন- নারী সুরক্ষার জন্য সরকারের তরফ থেকে এরই মধ্যে জনগনের সামনে প্রকাশ করা হয়েছে ১০৯১ এই হেল্পলাইন নম্বরটি। এর সাহায্যে মহিলারা যেকোনো রকম সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে যোগাযোগ করতে পারেন প্রশাসনকে আর সরাসরি পেয়ে যেতে পারেন পুলিশি ও আইনি সাহায্য।
  • ১০৯৮ ডায়াল করুন- পুজোর সময় ভিড়ের মধ্যে যদি কোনো শিশুর সমস্যা হয়, তাহলে যোগাযোগ করতে পারেন ১০৯৮ এই নম্বরে। হেল্পলাইন নম্বরটি শিশু সংক্রান্ত যেকোনো রকম সাহায্য করতে পারবে।
  • ১১২ ডায়াল করুন- কোনো রকম এমারজেন্সি সাহায্যের জন্য এই হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন পুজোর সময়।

এছাড়াও অনলাইনে পেয়ে যেতে পারেন আরও নানারকম হেল্পলাইন নম্বর ও সরকারি এমারজেন্সি নম্বর যা আপনার পুজোকে করে তুলবে আরও সুরক্ষিত। তাই পুজো কাটুক চিন্তামুক্ত ভাবে কিন্তু সুরক্ষার ব্যবস্থা সঙ্গে নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE