Advertisement
Durga Puja 2022

প্রবল গরমে রেহাই পেতে এসি কিনছেন? নজর থাক এই বিষয়গুলির দিকে

১ টনের ১টি এসি প্রতি ঘণ্টায় ১২,০০০ বিটিইউ তাপ শোষণ করতে পারে ঘর থেকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১১:২২
Share: Save:

কাঠফাটা গরমের মধ্যেও ঠান্ডা ঘরে জিরিয়ে নেওয়ার সুযোগ ইচ্ছেমতো। কলকাতায় চরচরিয়ে চড়তে থাকা পারদ তাই এক টানে বাড়িয়ে দিয়েছে বাতানুকূল যন্ত্রের চাহিদা। আপনিও কি পরিমিত শীতল অনুভূতি পেতে এসি কেনার পরিকল্পনা করছেন? তার জন্য মাথায় রাখতে হবে বেশ কয়েকটি বিষয়। কিন্তু সেগুলি কী? দেখে নিন এক ঝলকে।

এসির আকার

সবার আগে যে ভাবনাটি আসে, তা হল কত টন এসি কেনা হবে। এটি কেনা উচিত প্রয়োজনীয়তা ও ঘরের মাপ অনুযায়ী। ১ টনের ১টি এসি প্রতি ঘণ্টায় ১২,০০০ বিটিইউ তাপ শোষণ করতে পারে ঘর থেকে। সাধারণত ১০০-১২০ বর্গফুটের একটি কক্ষের জন্য ১ টন এসি যথেষ্ট। আবার ১২০-১৫০ বর্গফুটের ঘরের জন্য দরকার দেড় টন এসি। এর বেশি আয়তনের ঘরের জন্য ২ টন এসির প্রয়োজন।

এসির ধরন

উইন্ডো এসি নাকি স্প্লিট এসি – কোন ধরনের এসি কিনবেন? স্প্লিট এসিতে কমপ্রেসর থাকে ঘরের বাইরে। এতে যন্ত্রের শব্দ খুবই কম। ঘরের দেওয়ালের যে কোনও অংশে লাগিয়ে দেওয়া যায় স্প্লিট এসি। অন্য দিকে উইন্ডো এসি লাগাতে গেলে একটি জানালা বন্ধ হয়ে যায়। তবে উইন্ডো এসির দাম স্প্লিট এসির থেকে বেশ কিছুটা কম।

বিদ্যুৎ খরচের রেটিং

এসির গায়ে স্টিকারে এক থেকে পাঁচ পর্যন্ত রেটিং থাকে। ১ স্টার রেটিং মানে ১ বছরে ৮৪৩ ইউনিট ব্যবহার করে এসি-টি। ৫ স্টারের অর্থ, ব্যবহার হয় ৫৫৪ ইউনিট। অতএব, স্টারের সংখ্যা যত বেশি, বিদ্যুতের খরচ তত কম।

কনডেনসার ও কমপ্রেসর

তামার তৈরি কম ব্যাসের (৪-৭ মিলিমিটার) এবং টিউবের ভিতরে ফিন আছে, এমন কনডেনসার কিনুন। মোটা ব্যাসের টিউবের তুলনায় কম ব্যাসের ফিনযুক্ত কনডেনসার অনেক বেশি কার্যকর। খুব ভাল ভাবে যাচাই করে তবেই কমপ্রেসর কিনুন।

বিদ্যুৎ বিল সাশ্রয়ী ইনভার্টার

এই এসিতে ঘর ঠান্ডা হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে কমপ্রেসর বন্ধ হয়ে যায়। সাধারণ বাতানুকূল যন্ত্রের তুলনায় এই এসিতে বিদ্যুৎ খরচ হয় কম। কারণ কম ক্ষমতায় এর কমপ্রেসর চলতে পারে। বিদ্যুৎ খরচে সাশ্রয়ের জন্য এই ইনভার্টার এসি বেশ জনপ্রিয় এখন।

ব্র্যান্ড

ভাল ব্র্যান্ড গুণগত মানসম্পন্ন পণ্য সরবরাহ করে। তাই এসি দেশি হোক বা বিদেশি, মাথায় রাখতে হবে ভাল ব্র্যান্ড কি না। মোদ্দা কথা, যন্ত্র যেন টেকসই হয়। ভিন্ন ভিন্ন আকর্ষণীয় এসির হাতছানি থাকবে। কিন্তু ভাল ভাবে বিবেচনা করে নিতে হবে কেনার আগে। ব্র্যান্ড অনুযায়ী নির্ভর করছে এসির দাম।

এ ছাড়াও টাইমার, ওয়ারেন্টি সার্ভিসের বিষয়গুলিও মাথায় রাখতে হবে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE