Advertisement
Durga Puja 2022

পুজোয় বেড়াতে যাবেন ভাবছেন? সঙ্গে রাখতে পারেন টুকিটাকি পেটপুজোর ব্যবস্থা

বাড়িতে বানানো এই স্যান্ডুইচ ভাল থাকবে অন্তত ৩-৪ ঘণ্টা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১২:০৩
Share: Save:

পুজোর ছুটি আর বাঙালি বেড়াতে যাবে না? তা-ও আবার হয় নাকি! কিন্তু এই করোনা পরিস্থিতিতে বাইরে গিয়ে নিজেকে সুস্থ রাখাটাও তো জরুরি। ঘুরতে যাওয়া মানেই বাইরের খাবার যথেচ্ছ খাওয়া। আর বিপত্তি সেখানেই। চেষ্টা করুন কোনও ভাল রেস্তরাঁ থেকে খাবার খাওয়ার। কিন্তু সমস্যা হল, সব সময়ে সব জায়গায় ভাল হোটেল পাওয়া সম্ভব নয়। পাহাড়ে তো কত জায়গায় কোনও দোকানই থাকে না। তা হলে উপায়? বেড়াতে বেরিয়ে সঙ্গে রাখতে পারেন এই খাবারগুলি।

স্যান্ডুইচ : পথে নামার আগে বাড়িতেই বানিয়ে নিতে পারেন চিকেন বা গ্রীন চাটনি স্যান্ডুইচ। বানাতে বেশি সময় লাগবে না। বাড়িতে বানানো এই স্যান্ডুইচ ভালও থাকবে অন্তত ৩-৪ ঘণ্টা। স্যান্ডুইচ যেমন মুখরোচক, তেমনই স্বাস্থের জন্যও ভাল।

বাদাম মিশ্রণ : কাঠবাদাম, কাজু, পেস্তা ইত্যাদি আপনার পছন্দের মতো শুকনো ফল নিয়ে একটি জারে মেশান। প্রয়োজনে সঙ্গে একটু সর্ষের তেল বা কর্নফ্লেক্স বা লেবুর রসও ব্যবহার করে নিতে পারেন। এ বার মিশ্রণটি ব্যাগে ভরে নিন। এই মিশ্রণ যেমন পেট ভরাবে, তেমনই আপনার শরীরে পুষ্টিও জোগাবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চকোলেট : চকোলেটে থাকে ক্যাফেইন, যা আমাদের শরীরকে শক্তি জোগায়। তবে যাদের ডায়াবেটিস আছে, তাদের উপযোগী ডার্ক চকোলেট।

ফল : ফল সব সময়েই ডায়েটে থাকা উচিত। ফল শরীরকে তাৎক্ষণিক শক্তি জুগিয়ে দেয়। ফল সব জায়গায় পাওয়া যায় বটে। তবে রাস্তার কাটা ফল না খাওয়াই ভাল। তাতে উল্টে শরীরের ক্ষতি হতে পারে।

কলার চিপস : কলার চিপস আজকাল সহজেই বাজারে কিনতে পাওয়া যায়। এটি ভ্রমণের সময় মুখরোচক স্ন্যাকস হিসেবে সঙ্গে রাখতে পারেন। কলার চিপস বাড়িতেও খুব সহজেই বানিয়ে নেওয়া যায়।

বিস্কুট ও কেক : ভ্রমণের সময় অবশ্যই সঙ্গে রাখুন পর্যাপ্ত পরিমাণে কেক ও বিস্কুট।

ইনস্ট্যান্ট নুডলস : বাচ্চাকে নিয়ে বেড়াতে গেলে সঙ্গে রাখা উচিত ইনস্ট্যান্ট নুডলস। এ ছাড়াও পাহাড়ি অঞ্চলে ভ্রমণের সময়ে সঙ্গে রাখতেই পারেন। অনেক সময়ে পাহাড়ি এলাকার খাবার অনেকের সহ্য হয় না। তখন এতেই পেট ভরাতে পারবেন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE