Advertisement
Durga Puja 2022

ট্রেকিংয়ে যাবেন ভাবছেন? জুতো কেনার সময় মাথায় রাখুন এই বিষয়গুলি

জুতোর খাঁজ ভাল করে দেখে নিন। যদি আপনার জুতোর খাঁজ ভাল হয়, তবে তার গ্রিপ ভাল হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৭:৫৩
Share: Save:

বাঙালির ঘুরতে যাওয়া মানে এখন কিন্তু আর শুধু 'দী পু দা' নয়। অনেকেই বছরে অন্তত এক বার ট্রেকে যেতে পছন্দ করেন। আর ট্রেকে যাওয়ার আদর্শ সময় হল পুজো বা পুজোর পরে। কিন্তু ট্রেকে যেতে গেলে চাই উপযুক্ত জুতো। যে জুতো পরে আপনি রোজ ঘোরাঘুরি করেন, তা কিন্তু ট্রেকে ব্যবহার করতে পারবেন না। চাই বিশেষ জুতো। জেনে নিন কী কী দেখা প্রয়োজন ট্রেকিংয়ের জুতো কেনার আগে।

গ্রিপ ভাল করে দেখে নিন: ট্রেকে যাওয়ার আগে যখন জুতো কিনতে যাবেন, দেখে নিন যেন তার গ্রিপ খুব ভাল হয়। না হলে কিন্তু ঘটে যেতে পারে বড়সড় বিপত্তি। জুতোর খাঁজ ভাল করে দেখে নিন। যদি তা ভাল হয়, তবে আপনার জুতোর গ্রিপও ভাল হবে। আপনার জুতো যদি কাদার মধ্যেও গ্রিপ পেতে সক্ষম হয়, তবে তা ট্রেকের জন্য উপযুক্ত।

জুতোর শুকতলার দিকে নজর দিন: পাহাড়ে ট্রেক করার সময়ে নানা ধরনের জায়গা দিয়ে চলতে হবে। আপনার জুতোর শুকতলাটি যদি নমনীয় ও কোমল না থাকে, তবে দীর্ঘ সময় হাঁটতে সমস্যা হতে পারে। জুতোর শুকতলা পরীক্ষা করতে লোহার কোনও বস্তু দিয়ে মেরে দেখতে পারেন। শব্দ শুনে বুঝতে পারবেন কোন জুতোর শুকতলা নমনীয় আর কোনটা নয়।

অ্যাংকল সাপোর্ট আছে কি না দেখে নিন: অনেক খেলার জুতো বা ট্রেকিংয়ের জুতোয় ভাল গ্রিপ ও নমনীয় শুকতলা থাকলেও কিন্তু অ্যাংকল সাপোর্ট ঠিক থাকে না। পাহাড়ে ট্রেক করার সময়ে অমসৃণ খাড়াই পথ ধরে ওঠানামা করতে হয়। জুতোয় যদি ভাল অ্যাংকল সাপোর্ট না থাকে, তবে অনেক ক্ষেত্রেই গোড়ালি মচকে গিয়ে বিপদের সম্ভাবনা থাকে।

জুতোর সাইজ দেখে নিন: ট্রেকে যাওয়ার সময়ে চেষ্টা করুন সাধারণ সাইজের থেকে এক সাইজ বড় জুতো কেনার। দীর্ঘ ক্ষণ ধরে পাহাড়ি রাস্তায় হাঁটার সময়ে আপনার জুতোয় যদি একটু বেশি হাওয়া খেলার জায়গা থাকে, তা হলে পায়ের উপর চাপ কম পড়ে। তবে খেয়াল রাখবেন, জুতোর সাইজ যেন বেশি বড় না হয়।

জলরোধক কি না দেখে নিন: পাহাড়ে যে কোনও সময়ে বৃষ্টি নামা নতুন কিছু নয়। কিন্তু এ দিকে বেশির ভাগ ট্রেকিং জুতোরই উপরের দিকটা হয় সোয়েডের। বৃষ্টিতে ভিজে যাওয়ার সম্ভাবনা থাকে। অনেক ক্ষণ ভেজা জুতো পরে থাকলে শরীর খারাপ হতে পারে। তাই জুতো কেনার সময়ে দেখে নিন জুতোটি যেন হয় জলরোধক ক্ষমতা সম্পন্ন।

তবে মাথায় রাখুন, ট্রেকিং করার জন্য কিন্তু শুধু জুতোই শেষ কথা নয়। নিজের শরীর বুঝে তবেই ট্রেকিংয়ে যান। না হলে বিপদে পড়তে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE