৬ কার্তিক ১৪২১ বৃহস্পতিবার ২৩ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.১ °C     সর্বনিম্ন : ২১.৩ °C

ভিনদেশি স্বাদে গ্লোবাল হচ্ছে বাঙালির মিষ্টিমুখ

ঋজু বসু

ছিল কালীপুজো, হল দিওয়ালি। ছিল মিষ্টান্ন ভাণ্ডার, হল কনফেকশনারি। ভবানীপুরের শতাব্দীপ্রাচীন ময়রার দোকানে ঢুকলেই চোখে পড়ছে রেকাবে সাজানো বিজাতীয় চেহারা। খানিকটা ক্যারামেল কাস্টার্ডপানা ছিরিছাঁদ। নামেও বাঙালিয়ানার ঘ্রাণ নেই। সোজাসাপ্টা পানাকোতা সন্দেশ।

২৩ অক্টোবর, ২০১৪

ড্রোন কি পারবে শব্দদৈত্য রুখতে

নিজস্ব সংবাদদাতা

শব্দবাজি রুখতে কালীপুজোর রাতে মাটিতে-আকাশে নজরদারি চালাবে কলকাতা পুলিশ। কিন্তু তাতেও কি কান ঝালাপালা হওয়া আটকাবে শহরবাসীর? বুধবার কালীপুজোর আগের রাতে এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে লালবাজারের অন্দরে।

২৩ অক্টোবর, ২০১৪

কালী প্রতিমার গয়না ‘চুরি’, ধৃত মা-মেয়ে

নিজস্ব সংবাদদাতা

২৩ অক্টোবর, ২০১৪

চিত্র সংবাদ

২৩ অক্টোবর, ২০১৪

পরোয়া নেই ক্ষতির, পাশ লেক মল চুক্তি

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

ফের ফাটল শহরের কর্মব্যস্ত রাজপথে

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

একা ইঁদুর নয়, ধসের কারণ সড়ক সংস্কারে জোড়াতালিও

শান্তনু ঘোষ

একের পর এক ধস। প্রতি বারই অভিযুক্ত মূষিক বাহিনী। শহরের মাটির নীচে তাদের রাজত্ব ক্রমশ বেড়ে চলছে। আর সেই কারণেই এই বিপত্তি বাড়ছে বলে মনে করছেন পুর ও পূর্ত কর্তারা। সম্প্রতি শহরের বিভিন্ন প্রান্তের রাস্তায় দশটি ধসের কারণ খুঁজলে দেখা যাবে অনেকাংশেই দায়ী ইঁদুর।

২২ অক্টোবর, ২০১৪

রাস্তায় ধসের সঙ্গে দীপাবলির ভিড়, যানজট মহানগরে

নিজস্ব সংবাদদাতা

এক দিকে কালীপুজো ও ধনতেরাসের কেনাকাটার ভিড়, অন্য দিকে গুরুত্বপূর্ণ রাজপথে ফাটল। দু’য়ে মিলে মঙ্গলবার দুপুরে যানজটে নাজেহাল কলকাতা। ঘণ্টার পর ঘণ্টা সার দিয়ে দাঁড়িয়ে বাস-ট্যাক্সি। তাতে আটকে গলদঘর্ম, দিশাহারা মানুষ। কেউ বেরিয়েছেন অফিসে, কেউ স্কুল-কলেজ-হাসপাতালে, কেউ বা বা অন্য প্রয়োজনে। ঘন ঘন টেলিফোনে অন্য প্রান্তে থাকা মানুষকে রাস্তার পরিস্থিতি এবং দেরির কারণ ব্যাখ্যা করছেন তাঁরা।

২২ অক্টোবর, ২০১৪

চুরির তদন্তে মিলল অন্য চোরাই মাল

নিজস্ব সংবাদদাতা

একটি চুরি হওয়া মোবাইল নিয়ে বেশ কয়েক মাস ধরে নজরদারি চালাচ্ছিল পুলিশ। দীর্ঘ দিন বন্ধ থাকার পরে চুরি যাওয়া সেই মোবাইল সিমকার্ড পাল্টে চালু হতেই বিশেষ সূত্র হাতে পান তদন্তকারীরা। সেই সূত্রে ধরেই একের পর এক দুষ্কৃতী থেকে চোরাই মাল বিক্রেতাদের সন্ধান মেলে। তদন্তে বিধাননগর পুলিশ উদ্ধার করে বিপুল পরিমাণ গয়না, শ’দেড়েকেরও বেশি মোবাইল, ল্যাপটপ, ট্যাব এমনকী তামা-পিতলের বাসন থেকে মূর্তিও। রবিবার গ্রেফতার করা হয়েছে দুই কুখ্যাত দুষ্কৃতীকেও।

২১ অক্টোবর, ২০১৪

দরদাম নিয়ে নরম হল স্টার

নিজস্ব সংবাদদাতা

কলকাতা, মুম্বই, দিল্লি ও বেঙ্গালুরুর লক্ষ লক্ষ টিভি সেট থেকে নিজেদের চ্যানেল উধাও হয়ে যাওয়ার আশঙ্কায় স্টার টিভি সংস্থা তাদের চ্যানেলের দরদাম নিয়ে কিছুটা নরম হল। সোমবার রাত থেকে স্টারের চ্যানেলগুলির সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল অধিকাংশ এমএসও সংস্থা। দুপুরে মুম্বই থেকে স্টার সংস্থার বণ্টন বিভাগের কর্তা কৃষেণ কুট্টি কলকাতার সব ক’টি এমএসও সংস্থাকে ফোন করে জানিয়েছেন, তাঁরা আলোচনায় বসতে চান। ২৮ তারিখ স্টার কর্তারা মুম্বইয়ের সদর দফতর থেকে কলকাতায় এসে বৈঠক করবেন।

২১ অক্টোবর, ২০১৪

জমি লিজে সরল পদ্ধতি

নিজস্ব সংবাদদাতা

কলকাতা পুরসভা এলাকার মধ্যে কলকাতা উন্নয়ন সংস্থার (কেএমডিএ) দেওয়া লিজ জমির উপর নির্মাণের জন্য আবেদনকারীদের আর আলাদা করে কেএমডিএ-র অনুমতি আনতে যেতে হবে না। যাঁর নামে কেএমডিএ সংশ্লিষ্ট জমি লিজ দিয়েছে, তিনি যে কোনও নির্মাণের জন্য পুরসভায় প্ল্যান জমা দিলে এ বার থেকে পুরসভাই কেএমডিএ-র কাছ থেকে তাঁর হয়ে জমিতে নির্মাণের প্রয়োজনীয় ছাড়পত্র জোগাড় করে নেবে। এ ছাড়া, অনুমোদন পেতে আবেদনকারীকে কেএমডিএ-র কাছে যে টাকা জমা দিতে হত, তাদের হয়ে তা-ও সংগ্রহ করে নেবে পুরসভা।

২১ অক্টোবর, ২০১৪

কালীপুজোয় ‘শৃঙ্খলা’ আনতে পুরস্কারের টোপ লালবাজারের

কুন্তক চট্টোপাধ্যায়

সিগন্যাল মেনে গাড়ি চালালে কোনও পুরস্কার জোটে না। জোটার কথাও নয়। কিন্তু এ শহরে আইন মেনে কালীপুজো করলে পুরস্কার মিলতে পারে!দুর্গাপুজোর মতো কালীপুজোর ক্ষেত্রেও মণ্ডপে কতটা ছাড় দিতে হবে, অগ্নি নির্বাপক কী কী ব্যবস্থা রাখতে হবে, সে সবই নির্দিষ্ট করে দিয়েছে হাইকোর্ট। রয়েছে শব্দদূষণ রোধে মাইক ব্যবহার নিয়েও কড়াকড়ি। কিন্তু লালবাজারের অনেকেই স্বীকার করে নিচ্ছেন, দুর্গাপুজোর ক্ষেত্রে এই নিয়মের যতটা কড়াকড়ি, কালীপুজোর ক্ষেত্রে ততটা থাকে না।

২০ অক্টোবর, ২০১৪

পুলিশের বিরুদ্ধে যানশাসনে বাসের মালিকেরা

অত্রি মিত্র

এ বার ‘গাঁধীগিরি’র পথে হাঁটতে চলেছেন বাসমালিকেরা। পুলিশি জুলুমে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। প্রতিবাদে বহু আন্দোলন করেও লাভ হয়নি। পুলিশি জুলুমের প্রতিবাদে তাই এ বার নিজেরাই কলকাতার পথে যানশাসন করবেন বাসমালিকেরা। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিল বেসরকারি বাসমালিক সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটস।

২০ অক্টোবর, ২০১৪

প্ল্যাটফর্মের দোকানে আগুন

আগুনে পুড়ে গেল স্টেশনের প্ল্যাটফর্মের ১৪টি দোকান। বুধবার শিয়ালদহ ডিভিশনের বনগাঁ শাখার দুর্গানগর স্টেশনের ঘটনা। এর জেরে প্রায় ঘণ্টাখানেক বন্ধ থাকে ট্রেন চলাচল। দমকল সূত্রে খবর, দুপুরে দুর্গানগর স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মের একটি দোকানে আগুন লাগে। ক্রমশ তা ছড়িয়ে পড়ে অন্য দোকানগুলিতে।

পড়ুন