১০ বৈশাখ ১৪২১, বৃহস্পতিবার, ২৪ এপ্রিল ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৪০.৮°C     সর্বনিম্ন : ২৮.৩ °C

শর্ত ঠিক থাকলে
শিক্ষিকা হাল ধরবেন প্রেসিডেন্সির

নিজস্ব সংবাদদাতা

দু’জন অস্থায়ী উপাচার্যই মহিলা। সব্যসাচী ভট্টাচার্য প্রস্তাব ফেরানোর পরে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রথম স্থায়ী উপাচার্য হিসেবে কোনও মহিলাকেই নিয়োগের সম্ভাবনা দেখা দিয়েছে।

২৪ এপ্রিল, ২০১৪

ভবানীপুরে নিজের বাড়িতে খুন বৃদ্ধা,
উধাও টাকা-গয়না

নিজস্ব সংবাদদাতা

সন্ধ্যার পরে অফিস থেকে ফিরে মেয়ে দেখেছিলেন, বাড়ির দরজা ভেজানো। শোওয়ার ঘরের মেঝেতে খাটের পাশে বৃদ্ধা মা পড়ে রয়েছেন। দেহে কোনও সাড় নেই। মাথায় হাল্কা চোটের দাগ।

২৪ এপ্রিল, ২০১৪

লেজার আলো, ফোয়ারায়
সেজে উঠবে শহিদ মিনার

অশোক সেনগুপ্ত

২৪ এপ্রিল, ২০১৪

রাতে নেই মহিলা পুলিশ,
নাজেহাল পুরুষ কর্মীরা

নিজস্ব সংবাদদাতা

তারাতলার গড়াগাছায় হরিজন বস্তি। রবিবার গভীর রাতে মানসিক ভারসাম্যহীন এক তরুণীকে উদ্ধার করতে গিয়ে ফাঁপড়ে পড়ে স্থানীয় থানার পুলিশ। তরুণীকে উদ্ধার করতে মহিলা পুলিশ লাগবে। কিন্তু অত রাতে থানায় মহিলা পুলিশ কোথায়! পুলিশকর্মীরা ভেবেছিলেন, বস্তির মহিলাদের সাহায্যে এ বারের মতো ব্যাপারটা সামলে নেবেন। কিন্তু তাতে ফল হল উল্টো। বস্তির মহিলারাই চড়াও হলেন পুলিশের উপরে। তখন ‘ছেড়ে দে মা’ অবস্থা।

২৩ এপ্রিল, ২০১৪

সৌজন্য বাণিজ্যিক কৌশল,
আগ্রহ বেড়েছে ট্রাম-জমিতে

নিজস্ব সংবাদদাতা

জমি কিনতে কেউ আগ্রহ দেখাচ্ছিল না বলে প্রথমে চুক্তির শর্ত শিথিল করা হয়েছিল। পরে পেশাদারি দক্ষতায় বিভিন্ন বণিকসভা ও বেসরকারি সংস্থার সঙ্গেও নিয়মিত যোগাযোগ রেখে চলছিলেন অফিসারেরা।

২৩ এপ্রিল, ২০১৪

চিত্র সংবাদ

২৩ এপ্রিল, ২০১৪

শুকনো গরমের দোসর
হতে পারে তাপপ্রবাহ

নিজস্ব সংবাদদাতা

২২ এপ্রিল, ২০১৪

মহিলা পুলিশ নেই কেন,
উত্তেজনা তারাতলার বস্তিতে

নিজস্ব সংবাদদাতা

মহিলা পুলিশ না থাকায় ফের নাজেহাল হতে হল পুলিশকে। রবিবার রাতে তারাতলার গড়াগাছার হরিজন বস্তির ঘটনা। পুলিশ সূত্রের খবর, এ দিন মানসিক ভারসাম্যহীন এক মহিলাকে উদ্ধার করতে গিয়ে বস্তিবাসীদের হাতে আক্রান্ত হতে হয় পুলিশকর্মীদের। কোনও মহিলা পুলিশকর্মী ছাড়া ওই মহিলাকে কেন পুলিশ উদ্ধার করতে গিয়েছে, এই প্রশ্ন তুলে উত্তেজিত জনতা চড়াও হয় পুলিশের উপরে। ভাঙচুর চালানো হয় পুলিশের গাড়ি ও কিয়স্কে। দুষ্কৃতীদের ছোড়া ইঁটের আঘাতে গুরুতর আহত হন এক পুলিশকর্মী।

২২ এপ্রিল, ২০১৪

পলি জমে বেহাল দশা
রিভার ট্রাফিকের জেটির

কৌশিক ঘোষ ও শিবাজী দে সরকার

২২ এপ্রিল, ২০১৪

ফের কার্ডের পাসওয়ার্ড
হাতিয়ে লোপাট টাকা

কুন্তক চট্টোপাধ্যায়

দিন কয়েক আগে হঠাৎই একটি ফোন এসেছিল ডানকুনির মৌসুমী তরফদারের কাছে। তাঁর ব্যাঙ্কের কর্মী পরিচয় দিয়ে এক যুবক তাঁকে বললেন, ডেবিট কার্ড ‘আপডেট’ করা হবে। তাই কার্ডের নম্বর ও সিভিভি নম্বর প্রয়োজন। কিছু না ভেবে তা দিয়ে দিলেন মৌসুমীদেবী। কিছু পরেই মোবাইলে এসএমএস মারফত একটি ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ পেলেন তিনি।

২১ এপ্রিল, ২০১৪

খুনের কথা চাপতে দেদার টাকা বিলি

নিজস্ব সংবাদদাতা

মুখ বন্ধ রাখতে দোকানের মেঝে খোঁড়া মজুর থেকে স্থানীয় যুবক কয়েক হাজার টাকা বিলিয়েছিল সিকন্দর। একবালপুরে মা ও মেয়েদের খুনের তদন্তে নেমে এমনই দাবি পুলিশের। ঘটনায় বৃহস্পতিবারই স্থানীয় বাসিন্দা শেখ ওয়াহিদ নামে এক যুবককে গ্রেফতার করেন গোয়েন্দারা।

২০ এপ্রিল, ২০১৪

ঢাকুরিয়ায় রয়েই গেল
ইঁদুরের সেই আঁতুড়ঘর

কৌশিক ঘোষ

ইঁদুরের হাত থেকে রক্ষা পেতে ঢাকুরিয়া সেতুর মেরামতি শুরু করা হল ঠিকই। কিন্তু যেখান থেকে ইঁদুরের উৎপত্তি, তা রয়েই গেল। কী ভাবে সেই উৎস বন্ধ করা যাবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তাই নিয়ে ফাঁপরে পড়েছেন পুর-কর্তৃপক্ষ। কলকাতা পুরসভার মেয়র পারিষদ (রাস্তা) সুশান্তকুমার ঘোষ বলেন, “পুরসভা এই প্রকল্পের দেখভালের দায়িত্বে। ইঁদুর যাতে সেতুতে না ঢোকে, তার জন্য সেতুর গর্ত বোজালেও ভ্যাট সরানো যাচ্ছে না। ইঁদুরের উৎসস্থল থেকেই যাচ্ছে। এই কাজ পুরো শেষ হতে অন্তত মাস ছ’য়েক লাগবে।”

১৯ এপ্রিল, ২০১৪

শহরে আবার ফিরে আসছে শুকনো গরম

নিজস্ব সংবাদদাতা

বৃষ্টির আশা তো দূর অস্ত্, উল্টে কলকাতায় আবার ফিরে আসছে শুকনো গরম! শুক্রবার বায়ুমণ্ডলের হাল-হকিকত খতিয়ে দেখে এমনটাই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের কর্তারা। তাঁদের পূর্বাভাস, আজ, শনিবার থেকে কলকাতা ও সংলগ্ন এলাকার বাতাসে জলীয় বাষ্প কমবে। বস্তুত, বৈশাখের কলকাতায় তীব্র গরমের সঙ্গে ঘামটাই পরিচিত দৃশ্য। কিন্তু এ বছর তেমনটা একেবারেই হচ্ছে না। বরং মাঝেমধ্যেই দিল্লি, হরিয়ানার মতো শুকনো গরম হাজির হচ্ছে। রোদে বেরোলে রীতিমতো জ্বালা ধরছে গায়ে। গরম হল্কা লাগছে চোখে-মুখে।

১৯ এপ্রিল, ২০১৪

খন্দে ভরা পথ, বিপজ্জনক চলাচল

জয়তী রাহা

১৯ এপ্রিল, ২০১৪

নিত্য জট, বড়বাজারে
যাতায়াত দুর্বিষহ

সুপ্রিয় তরফদার

১৯ এপ্রিল, ২০১৪

ফুটপাথ জুড়ে আসবাব
পথচারীর ঠাঁই রাস্তায়

আর্যভট্ট খান

১৯ এপ্রিল, ২০১৪

একবালপুর কাণ্ডে আরও
দুই অভিযুক্তের খোঁজ

নিজস্ব সংবাদদাতা

একবালপুর কাণ্ডের তদন্তে নেমে আরও দু’জনের খোঁজ করছেন গোয়েন্দারা। বৃহস্পতিবারই এই ঘটনায় শেখ ওয়াহিদ নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছিল। তাকে জেরা করেই এই দু’জনের সম্পর্কে জানা গিয়েছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ জানায়, সিকন্দর দোকানের মেঝে খোঁড়ার সময়ে স্থানীয় যুবক ওয়াহিদ তা দেখে। প্রথমে চৌবাচ্চা বানানোর কথা বললেও পরে খুনের কথা ওয়াহিদকে জানায় সিকন্দর। খুনের কথা চেপে যেতে টাকাও নেয় ওয়াহিদ।

১৯ এপ্রিল, ২০১৪

চিত্র সংবাদ

১৯ এপ্রিল, ২০১৪

বন্ধুকে বাঁচাতে গিয়ে জখম যুবক

স্থানীয় দুষ্কৃতীদের হাত থেকে বন্ধুকে বাঁচাতে গিয়ে চপারের আঘাতে জখম হলেন এক যুবক। মঙ্গলবার, মুচিপাড়া থানা এলাকার শশিভূষণ দে স্ট্রিটে। পুলিশ জানায়, দেবাশিস সেন ওরফে ছোটু নামে আহত যুবক ওই এলাকারই বাসিন্দা। পুলিশ সূত্রে খবর, ওই দিন দেবাশিসের পোষা কুকুরটি মারা যায়।

পড়ুন