৬ পৌষ ১৪২১ সোমবার ২২ ডিসেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৬.০°C     সর্বনিম্ন : ১৩.৬ °C

ছুটির মেজাজ বদলাক মেট্রো, দাবি

নিজস্ব সংবাদদাতা

বিশ্বের তামাম বড় শহর পারে। পারে দিল্লিও। কিন্তু কলকাতা পারে না। রবিবার ছুটির দিনেও দিল্লি প্রায় অন্য দিনের মতোই ট্রেন চালায়। লন্ডন, প্যারিস, মিউনিখ, নিউ ইয়র্ক-সহ সব শহরের টিউব রেলের রুটিনও এক। কিন্তু কলকাতা মেট্রো রবিবার যে পরিষেবা দেয়, তেমন নজির কোথাও নেই। রবিবার সকাল থেকে দুপুর ২টো পর্যন্ত আধ ঘণ্টা অন্তর ট্রেন চালানোর যে সিদ্ধান্ত কলকাতা মেট্রো নিয়েছে, তাতে কার্যত বাদুড় ঝোলা ভিড়ে নাকাল হতে হচ্ছে যাত্রীদের।

২২ ডিসেম্বর, ২০১৪

শীতের দুপুরে নতুন বসন্তের খোঁজ

ঋজু বসু

২২ ডিসেম্বর, ২০১৪

এজেন্ট পরিচয়ে মাদক পাচার, গ্রেফতার চাঁই

শিবাজী দে সরকার

সকলেই তাঁকে চেনেন ট্র্যাভেল এজেন্ট হিসেবে। প্রতি মাসে পাঁচ-ছ’বার কলকাতা থেকে উত্তর ভারতের বিভিন্ন জায়গায় যেতেন তিনি। কিন্তু কখনও দুই থেকে তিন জনের বেশি পর্যটককে সঙ্গে নিতেন না। শুক্রবার নিউ মার্কেটের একটি হোটেল থেকে ওই ‘ট্র্যাভেল এজেন্ট’কে গ্রেফতার করার পরে কলকাতা পুলিশের গোয়েন্দারা জানতে পারলেন, ওই ব্যক্তি আসলে ট্র্যাভেল ব্যবসার নামে উত্তর ভারত থেকে কলকাতায় মাদক এনে বিক্রি করতেন।

২২ ডিসেম্বর, ২০১৪

মিছিলের দুর্ভোগ নিয়েই সপ্তাহ শেষ

নিজস্ব সংবাদদাতা

২১ ডিসেম্বর, ২০১৪

ভিক্টোরিয়া হাউসে সভা নিয়ে হুঁশিয়ারি বিজেপির

নিজস্ব সংবাদদাতা

ভিক্টোরিয়া হাউসের সামনে তৃণমূল ছাড়া অন্য দলের সভা আটকাতে কলকাতা পুরসভা ‘প্রাতিষ্ঠানিক সিদ্ধান্ত’ নিলে তার মোকাবিলায় রাস্তায় লড়াই করবে বিজেপি। পাশাপাশি আইনের পথেও যাবে তারা। বিজেপি নেতৃত্বের অভিমত, ভিক্টোরিয়া হাউসের সামনে ধর্মতলার ব্যস্ত এবং জনবহুল অঞ্চলে সভা করে পথচলতি মানুষকে বিপাকে ফেলা উচিত নয়। অতএব, ওই জায়গায় কোনও দলকেই সভা করতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলে তারা তাকে সমর্থন করবে।

২০ ডিসেম্বর, ২০১৪

সব পক্ষের বৈঠকেও কাটল না জট

নিজস্ব সংবাদদাতা

ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়ে নিজেদের বক্তব্যে অনড়ই থাকল রাজ্য সরকার। ফলে এই প্রকল্পের ভবিষ্যৎ আপাতত বিশ বাঁও জলে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের থমকে যাওয়া কাজ শুরু করার জন্য সব পক্ষকে নিয়ে বৈঠক করার নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি নাদিরা পাথেরিয়া। হাওড়া ময়দান থেকে মহাকরণ পর্যন্ত প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যেতে রাজ্য সরকার-সহ সব পক্ষকে ১৯ ডিসেম্বর বৈঠকে মিলিত হওয়ার কথা বলেছিলেন তিনি।

২০ ডিসেম্বর, ২০১৪

ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা

কয়েক লক্ষ টাকা ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে বৃহস্পতিবার গ্রেফতার হল এক কিশোর। পুলিশ জানায়, সতেরো বছরের ওই কিশোর মহেশতলার বাসিন্দা। তাকে শুক্রবার জুভেনাইল আদালতে তোলা হয়। পুলিশ জানায়, জুন মাসে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মোমিনপুর শাখার ম্যানেজার আলিপুর থানায় জালিয়াতির অভিযোগ করেন। তিনি জানান, ১৯ মে রবি দাস নামে এক ব্যক্তি তাঁর অ্যাকাউন্টে একটি বেসরকারি সংস্থার ২ লক্ষ ৯৫ হাজার টাকার চেক জমা দেন।

২০ ডিসেম্বর, ২০১৪

বাংলা মনের অ্যাংলো ঘরানা

ঋজু বসু

২০ ডিসেম্বর, ২০১৪

সাবওয়ের প্রবেশপথে উন্মুক্ত শৌচালয়

সুপ্রিয় তরফদার

২০ ডিসেম্বর, ২০১৪

গুরুত্ব বাড়ছে স্থানীয় বইমেলার

আর্যভট্ট খান

১৯ ডিসেম্বর, ২০১৪

বাতিল হল পুর-বাড়ির পরিকল্পনা

কাজী গোলাম গউস সিদ্দিকী

বাতিল হল পার্ক সার্কাস এলাকায় কলকাতা পুরসভার বাড়ি তৈরির প্রস্তাব। ঠিক ছিল পার্ক সার্কাস এলাকায় দিলখুসা স্ট্রিটে ২৪ কাঠা জমির উপরে পুরসভার ১২ তলার বাড়ি হবে। প্রস্তাব ছিল বাড়িটিতে কমিউনিটি হল, পুর-স্কুল, পুরসভার অফিসের পাশাপাশি থাকবে বাণিজ্যিক সংস্থার অফিসও। এর জন্য অর্থ বরাদ্দও হয়েছিল।

২০ ডিসেম্বর, ২০১৪

পুর উদ্যোগে দেশপ্রিয় পার্কে সৌর-আলো

কৌশিক ঘোষ

২০ ডিসেম্বর, ২০১৪

পার্কেই বসতি, দেখভাল নিয়ে টানাপড়েন

সুপ্রিয় তরফদার

২০ ডিসেম্বর, ২০১৪

খন্দ ভরা সরণি, যাতায়াতে নিত্য দুর্ভোগ

জয়তী রাহা

২০ ডিসেম্বর, ২০১৪

বামকে ‘জায়গা’ দিয়ে ২১শে সংরক্ষণের উদ্যোগ

নিজস্ব সংবাদদাতা

ভিক্টোরিয়া হাউসের সামনে তৃণমূল ছাড়া অন্য কোনও দল যাতে সভা করতে না পারে, পাকাপাকি ভাবে এ বার সেই ব্যবস্থা করতে উদ্যোগী হল কলকাতা পুরসভা! মেয়র শোভন চট্টোপাধ্যায় বৃহস্পতিবার জানিয়েছেন, ২১ বছর আগে সামাজিক অধিকার প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন করতে গিয়ে মৃত্যু হয়েছিল ১৩ জনের। সেই ‘ঐতিহাসিক ঘটনা’কে স্মরণ করেই প্রতি বার ২১ জুলাই তৃণমূল সেখানে সভা করে। ভবিষ্যতে ওই বিশেষ দিনে তৃণমূল ছাড়া বছরের অন্য কোনও দিন কেউই যাতে সেখানে সভা করতে না পারে, তার জন্য ‘প্রাতিষ্ঠানিক সিদ্ধান্ত’ নেওয়া হবে।

১৯ ডিসেম্বর, ২০১৪

রাখে কে!

১৯ ডিসেম্বর, ২০১৪

ট্যাক্সি ধর্মঘটের মোকাবিলায় মদন-হীন বাণ

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

উত্‌সব-সুরক্ষায় পুলিশের বৈঠক

নিজস্ব সংবাদদাতা

শহরে বড়দিন এবং বর্ষবরণের অনুষ্ঠান নির্বিঘ্নে করতে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিশ। বৃহস্পতিবার শহরের বিভিন্ন হোটেল, ক্লাব, রেস্তোরাঁ এবং বারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন পুলিশের শীর্ষকর্তারা। লালবাজার সূত্রের খবর, প্রায় ২০০ জন প্রতিনিধিকে নিয়ে দু’দফায় সেই বৈঠক হয়।

১৯ ডিসেম্বর, ২০১৪

মিছিল, জমায়েতে ভোগান্তি চলছেই

নিজস্ব সংবাদদাতা

পর পর চার দিনের পরে এক দিন বিশ্রাম। তার পরে ফের মিছিল। ফের যানজটের জেরে দুর্ভোগ সাধারণ মানুষের। পুলিশ জানায়, বৃহস্পতিবার শহরে তিনটি মিছিল বেরোয়। পেশোয়ারের ঘটনার প্রতিবাদে তৃণমূল ছাত্র পরিষদের নেতৃত্বে একটি মিছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে শুরু হয়ে যায় সুবোধ মল্লিক স্কোয়ার পর্যন্ত।

১৯ ডিসেম্বর, ২০১৪

পুরভোটের মুখে বিশ কোটি ক্লাব-খয়রাতিতে

অনুপ চট্টোপাধ্যায়

১৮ ডিসেম্বর, ২০১৪

নবীনবরণ নাকি নাইট ক্লাব, সেই ট্র্যাডিশন চলছেই

নিজস্ব সংবাদদাতা

১৮ ডিসেম্বর, ২০১৪

অভিজিত্‌ অপসারণে আচার্যকে আর্জি সূর্যকান্তের

নিজস্ব সংবাদদাতা

ছাত্রছাত্রী আর শিক্ষক-শিক্ষিকারা তো উপাচার্য অভিজিত্‌ চক্রবর্তীর ইস্তফার দাবিতে অনড় আছেনই। এ বার, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের ঠিক মুখে উপাচার্যের অপসারণ চেয়ে আচার্য-রাজ্যপালকে চিঠি দিলেন বিধানসভার বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রও।

১৮ ডিসেম্বর, ২০১৪

পুরভোটের আগে তৃণমূল ‘মান’ ভাঙাচ্ছে উত্তরের

নিজস্ব সংবাদদাতা

দলে যাঁরা ‘অভিমানী’ ও নিজেদের সাময়িক ভাবে ‘নিষ্ক্রিয়’ করে রেখেছেন, এমন কর্মীদের যথাযোগ্য মর্যাদা দিয়ে পুরভোটে কাজে লাগানোর নির্দেশ দিলেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই কলকাতায় পুরভোটের আগে দ্রুত ওয়ার্ড ভিত্তিক কোর কমিটি গড়ে ওই ‘অভিমানী’ নেতা-কর্মীদের কাজে লাগানোর প্রচেষ্টা শুরু হয়েছে। এই বিষয়ে বুধবার উত্তর কলকাতার বিধায়ক ও নেতাদের নিয়ে বিধানসভায় তাঁর কক্ষে বৈঠক করেছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

১৮ ডিসেম্বর, ২০১৪

মেলেনি খোঁজ

তিন দিন পরেও খোঁজ মিলল না মাধ্যমিক পরীক্ষার্থী বিজয়কুমার পণ্ডিতের। বৃহস্পতিবার পড়তে গিয়ে আর বাড়ি ফেরেনি ওই ছাত্র। শুক্রবার রাতে বিজয়ের বাবা জগন্নাথবাবু উল্টোডাঙা থানায় অভিযোগ দায়ের করেন। তিনি জানান, ছেলের তিনটি ফোন নম্বরের মধ্যে একটি মাঝেমধ্যে সক্রিয় হলেও ফের বন্ধ হয়ে যাচ্ছে। পুলিশ জানায়, শুক্রবার বিজয় মাধ্যমিকের অ্যাডমিট কার্ড তোলার জন্য বাবার কাছ থেকে ২৯০ টাকা নেয়। সেই টাকা এবং ব্যাগ-সহ উধাও হয়েছে সে।

পড়ুন