৫ কার্তিক ১৪২১ বুধবার ২২ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৬ °C     সর্বনিম্ন : ২০.৫ °C

ফের ফাটল শহরের কর্মব্যস্ত রাজপথে

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

একা ইঁদুর নয়, ধসের কারণ সড়ক সংস্কারে জোড়াতালিও

শান্তনু ঘোষ

একের পর এক ধস। প্রতি বারই অভিযুক্ত মূষিক বাহিনী। শহরের মাটির নীচে তাদের রাজত্ব ক্রমশ বেড়ে চলছে। আর সেই কারণেই এই বিপত্তি বাড়ছে বলে মনে করছেন পুর ও পূর্ত কর্তারা। সম্প্রতি শহরের বিভিন্ন প্রান্তের রাস্তায় দশটি ধসের কারণ খুঁজলে দেখা যাবে অনেকাংশেই দায়ী ইঁদুর।

২২ অক্টোবর, ২০১৪

রাস্তায় ধসের সঙ্গে দীপাবলির ভিড়, যানজট মহানগরে

নিজস্ব সংবাদদাতা

এক দিকে কালীপুজো ও ধনতেরাসের কেনাকাটার ভিড়, অন্য দিকে গুরুত্বপূর্ণ রাজপথে ফাটল। দু’য়ে মিলে মঙ্গলবার দুপুরে যানজটে নাজেহাল কলকাতা। ঘণ্টার পর ঘণ্টা সার দিয়ে দাঁড়িয়ে বাস-ট্যাক্সি। তাতে আটকে গলদঘর্ম, দিশাহারা মানুষ। কেউ বেরিয়েছেন অফিসে, কেউ স্কুল-কলেজ-হাসপাতালে, কেউ বা বা অন্য প্রয়োজনে। ঘন ঘন টেলিফোনে অন্য প্রান্তে থাকা মানুষকে রাস্তার পরিস্থিতি এবং দেরির কারণ ব্যাখ্যা করছেন তাঁরা।

২২ অক্টোবর, ২০১৪

চিত্র সংবাদ

২২ অক্টোবর, ২০১৪

চুরির তদন্তে মিলল অন্য চোরাই মাল

নিজস্ব সংবাদদাতা

একটি চুরি হওয়া মোবাইল নিয়ে বেশ কয়েক মাস ধরে নজরদারি চালাচ্ছিল পুলিশ। দীর্ঘ দিন বন্ধ থাকার পরে চুরি যাওয়া সেই মোবাইল সিমকার্ড পাল্টে চালু হতেই বিশেষ সূত্র হাতে পান তদন্তকারীরা। সেই সূত্রে ধরেই একের পর এক দুষ্কৃতী থেকে চোরাই মাল বিক্রেতাদের সন্ধান মেলে। তদন্তে বিধাননগর পুলিশ উদ্ধার করে বিপুল পরিমাণ গয়না, শ’দেড়েকেরও বেশি মোবাইল, ল্যাপটপ, ট্যাব এমনকী তামা-পিতলের বাসন থেকে মূর্তিও। রবিবার গ্রেফতার করা হয়েছে দুই কুখ্যাত দুষ্কৃতীকেও।

২১ অক্টোবর, ২০১৪

দরদাম নিয়ে নরম হল স্টার

নিজস্ব সংবাদদাতা

কলকাতা, মুম্বই, দিল্লি ও বেঙ্গালুরুর লক্ষ লক্ষ টিভি সেট থেকে নিজেদের চ্যানেল উধাও হয়ে যাওয়ার আশঙ্কায় স্টার টিভি সংস্থা তাদের চ্যানেলের দরদাম নিয়ে কিছুটা নরম হল। সোমবার রাত থেকে স্টারের চ্যানেলগুলির সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল অধিকাংশ এমএসও সংস্থা। দুপুরে মুম্বই থেকে স্টার সংস্থার বণ্টন বিভাগের কর্তা কৃষেণ কুট্টি কলকাতার সব ক’টি এমএসও সংস্থাকে ফোন করে জানিয়েছেন, তাঁরা আলোচনায় বসতে চান। ২৮ তারিখ স্টার কর্তারা মুম্বইয়ের সদর দফতর থেকে কলকাতায় এসে বৈঠক করবেন।

২১ অক্টোবর, ২০১৪

জমি লিজে সরল পদ্ধতি

নিজস্ব সংবাদদাতা

কলকাতা পুরসভা এলাকার মধ্যে কলকাতা উন্নয়ন সংস্থার (কেএমডিএ) দেওয়া লিজ জমির উপর নির্মাণের জন্য আবেদনকারীদের আর আলাদা করে কেএমডিএ-র অনুমতি আনতে যেতে হবে না। যাঁর নামে কেএমডিএ সংশ্লিষ্ট জমি লিজ দিয়েছে, তিনি যে কোনও নির্মাণের জন্য পুরসভায় প্ল্যান জমা দিলে এ বার থেকে পুরসভাই কেএমডিএ-র কাছ থেকে তাঁর হয়ে জমিতে নির্মাণের প্রয়োজনীয় ছাড়পত্র জোগাড় করে নেবে। এ ছাড়া, অনুমোদন পেতে আবেদনকারীকে কেএমডিএ-র কাছে যে টাকা জমা দিতে হত, তাদের হয়ে তা-ও সংগ্রহ করে নেবে পুরসভা।

২১ অক্টোবর, ২০১৪

কালীপুজোয় ‘শৃঙ্খলা’ আনতে পুরস্কারের টোপ লালবাজারের

কুন্তক চট্টোপাধ্যায়

সিগন্যাল মেনে গাড়ি চালালে কোনও পুরস্কার জোটে না। জোটার কথাও নয়। কিন্তু এ শহরে আইন মেনে কালীপুজো করলে পুরস্কার মিলতে পারে!দুর্গাপুজোর মতো কালীপুজোর ক্ষেত্রেও মণ্ডপে কতটা ছাড় দিতে হবে, অগ্নি নির্বাপক কী কী ব্যবস্থা রাখতে হবে, সে সবই নির্দিষ্ট করে দিয়েছে হাইকোর্ট। রয়েছে শব্দদূষণ রোধে মাইক ব্যবহার নিয়েও কড়াকড়ি। কিন্তু লালবাজারের অনেকেই স্বীকার করে নিচ্ছেন, দুর্গাপুজোর ক্ষেত্রে এই নিয়মের যতটা কড়াকড়ি, কালীপুজোর ক্ষেত্রে ততটা থাকে না।

২০ অক্টোবর, ২০১৪

পুলিশের বিরুদ্ধে যানশাসনে বাসের মালিকেরা

অত্রি মিত্র

এ বার ‘গাঁধীগিরি’র পথে হাঁটতে চলেছেন বাসমালিকেরা। পুলিশি জুলুমে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। প্রতিবাদে বহু আন্দোলন করেও লাভ হয়নি। পুলিশি জুলুমের প্রতিবাদে তাই এ বার নিজেরাই কলকাতার পথে যানশাসন করবেন বাসমালিকেরা। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিল বেসরকারি বাসমালিক সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটস।

২০ অক্টোবর, ২০১৪

ন’ঘণ্টা বহু বিমানের দেখাই পেল না এটিসি

নিজস্ব সংবাদদাতা

শুক্রবার রাত প্রায় সাড়ে বারোটা। হঠাৎই কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) মনিটর থেকে উধাও হয়ে গেল আকাশপথে উড়ে যাওয়া বহু বিমান! বিমানবন্দর সূত্রের খবর, পাঁচটি রেডারের সঙ্গে এটিসি-র যোগাযোগ বিচ্ছিন্ন হওয়াতেই এমন ঘটনা। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত প্রায় ন’ঘণ্টা এটিসির মনিটরে কলকাতার আকাশসীমা দিয়ে উড়ে যাওয়া বেশির ভাগ বিমানের গতিবিধিতে নজরদারি করা যায়নি। মৌখিক ভাবে যোগাযোগ করে বহু বিমানের গতিবিধি নিয়ন্ত্রণ করা হয়।

১৯ অক্টোবর, ২০১৪

চাহিদা বাড়ছে মোম প্রদীপের

বিভূতিসুন্দর ভট্টাচার্য

১৮ অক্টোবর, ২০১৪

জলাভাব মেটাতে জোকায় হবে নতুন পাম্পিং স্টেশন

কৌশিক ঘোষ

অনেক আগেই জোকা কলকাতা পুরসভার অন্তর্ভুক্ত হয়েছে। কিন্তু পরিকাঠামোর অভাব মেটেনি। ফলে পুর-পরিষেবা পেতে অসুবিধা হচ্ছে বাসিন্দাদের। এই অবস্থায় এলাকার নিকাশির সার্বিক উন্নতির জন্য পরিকল্পনা করেছিল পুরসভা। কিন্তু সমস্যা থেকে গিয়েছিল পানীয় জল সরবরাহের। সেই সমস্যা মেটাতে পুরকর্তৃপক্ষ জোকার কোম্পানিপুরে বুস্টার পাম্পিং স্টেশন তৈরির সিদ্ধান্ত নিয়েছেন।

১৮ অক্টোবর, ২০১৪

উপহারের লোভ দেখিয়ে ‘প্রতারণা’

নিজস্ব সংবাদদাতা

গুঁড়ো সাবান বিক্রি করতে এসে উপহারের টোপ দেখিয়ে প্রতারণার অভিযোগ উঠল দুই যুবকের বিরুদ্ধে। শুক্রবার সকাল সাড়ে দশটা নাগাদ এই ঘটনাটি ঘটেছে বৌবাজার থানা এলাকার অভয় হালদার রোডে। পুলিশ জানিয়েছে, অদিতা চক্রবর্তী নামে পেশায় স্কুলশিক্ষিকা এক মহিলা থানায় অভিযোগ দায়ের করে জানান, তিরিশ হাজার টাকার সাবান কিনলে স্কুটি উপহার দেওয়ার নাম করে তাঁর থেকে পাঁচ হাজার টাকার চেক হাতিয়ে পালিয়েছেন ওই যুবকেরা।

১৮ অক্টোবর, ২০১৪

দু’টি আগুন, মৃত্যু দু’জনের

দু’টি পৃথক ঘটনায় ঘরে আগুন লেগে ঘুমন্ত অবস্থায় মৃত্যু হল দু’জনের। মঙ্গলবার প্রথমটি ঘটে বাঁশদ্রোণী থানা এলাকায়। ৫৮ নম্বর প্রগতি অ্যাভিনিেউর এক বাড়িতে আগুন লেগে মৃত্যু হয় এক জনের। ভস্মীভূত হয় বাড়িটি। মৃতের নাম সিমরন শেখ (১৫)।

পড়ুন