১ আশ্বিন ১৪২১ বৃহস্পতিবার ১৮ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৫.৮ °C     সর্বনিম্ন : ২৬.৭ °C

দূষণ-মুক্ত পরিবেশের বার্তা দেবে ‘সবুজ পুজো’

নবনীতা গুহ

কাল রাতেই বাবা বলেছে পুজোয় বেশি ঘোরাফেরা নয়। একে ক্লাস ইলেভেন, তায় আবার পুজো শেষে পরীক্ষা। মায়ের কাছে ঘুরঘুর করেও লাভ হয়নি বিশেষ। অগত্যা মনের দুঃখ জানানোর উপায়— হোয়াট্স অ্যাপ। পাঁচ বন্ধুর আলাদা গ্রুপে কথাটা বলতেই জানা গেল, ফরমান জারি হয়েছে সর্বত্র। তাহলে কি এ বার টক-ঝাল ফুচকা থেকে ম্যাডক্সে আড্ডা, সবই বাদ?

১৮ সেপ্টেম্বর, ২০১৪

শিয়ালদহ সেতুর রক্ষণাবেক্ষণ নিয়ে চাপান-উতোর

কৌশিক ঘোষ

শিয়ালদহ উড়ালপুলের রক্ষণাবেক্ষণ নিয়ে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির এবং কলকাতা পুরসভার মধ্যে চাপান-উতোর শুরু হয়েছে। প্রায় বছর দু’য়েক আগে উল্টোডাঙা উড়ালপুল ভেঙে পড়ার পরেই শিয়ালদহ উড়ালপুলের রক্ষণাবেক্ষণ এবং তা তদারকির ব্যাপারে মাথা চাড়া দিয়েছিল প্রশাসন। কেএমডিএ কর্তৃপক্ষের বক্তব্য, এই সেতুর মেরামতি এবং রক্ষণাবেক্ষণের জন্য কলকাতা পুরসভাকেই এই উড়ালপুল হস্তান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৮ সেপ্টেম্বর, ২০১৪

চিত্র সংবাদ

১৮ সেপ্টেম্বর, ২০১৪

আবার ঘেরাওয়ের জাঁতাকলে যাদবপুর

নিজস্ব সংবাদদাতা

১৭ সেপ্টেম্বর, ২০১৪

ভয়ে কাজেই এলেন না ঠিকা কর্মীরা, অভিযুক্ত শোভন-ঘনিষ্ঠ

নিজস্ব সংবাদদাতা

১৭ সেপ্টেম্বর, ২০১৪

নানা বিষয়ের বুননে উৎসবে মুক্তির সন্ধান

সায়নী ভট্টাচার্য

আবহমান কাল ধরে নানা বাধা-বিপত্তিকে অতিক্রম করে মানুষ মুক্তির পথ খুঁজতে চেয়েছে। তার মধ্যে যেমন রয়েছে পরাধীনতা থেকে মুক্তি, তেমনই রয়েছে প্রতিকূল পরিস্থিতি জয় করে নারীমুক্তির কাহিনিও। আসন্ন শারদোৎসবে এই মুক্তিই নানা মণ্ডপের থিম।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

কলেজ স্ট্রিটে মন্দিরের ছাদ ভেঙে জখম ১

নিজস্ব সংবাদদাতা

১৭ সেপ্টেম্বর, ২০১৪

বেহালায় হবে নয়া পাম্পিং স্টেশন

নিজস্ব সংবাদদাতা

১৭ সেপ্টেম্বর, ২০১৪

ছেলেকে টাকা ফেরত দিতে নির্দেশ

নিজস্ব সংবাদদাতা

ছেলের বিরুদ্ধে বাবার দায়ের করা মামলার শুনানি চলাকালীন কলকাতা হাইকোর্টের বিচারপতি নাদিরা পাথেরিয়া ছেলের উদ্দেশে মন্তব্য করলেন, “হয় টাকা ফেরত দিন, না হয় ঘর ছেড়ে দিন।” মঙ্গলবার আদালতে পাথেরিয়া আরও বলেন, “এখন আপনার বয়স ৪০। গলায় যে জোর আছে, ৮০ বছরে তা থাকবে? তখন মৃত্যুভয় গ্রাস করবে।”

১৭ সেপ্টেম্বর, ২০১৪

বন্দরের সম্মতি মেলায় জটমুক্ত ‘আই’

নিজস্ব সংবাদদাতা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

হাঁসফাঁস গরমে পরপর মিছিল, ফের ভুগল শহর

নিজস্ব সংবাদদাতা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

মণ্ডপ সাজাতে রাজস্থানী শিল্প, থিমে রথযাত্রাও

আর্যভট্ট খান

শরতের মেঘ আনাগোনা করলেও আকাশে মাঝেমাঝেই বর্ষার ঘনঘটা। তারই মধ্যে সেজে উঠছে কলকাতা। পুজো এ বার চার দিনই হোক বা তিন দিন, উৎসবের রং কিন্তু কোনও ভাবেই ফিকে হচ্ছে না। পুজো উপলক্ষে কলকাতা যেন ফের এক রঙিন অচেনা শহর। কোথাও চোখে পড়ে প্রাচীন মন্দিরের আদল, কোথাও বা বসে গ্রাম্য মেলা, কোথাও আবার আলো আর প্রযুক্তির মায়াবী খেলা।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

সিন্ডিকেটের হামলা আইআইএমেও

নিজস্ব সংবাদদাতা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

অবহেলায় ধুঁকছে দুর্গা-সংগ্রহশালা

অশোক সেনগুপ্ত

১৬ সেপ্টেম্বর, ২০১৪

সচেতনতার পাঠ পড়ুয়াদের

নিজস্ব সংবাদদাতা

প্রথম বর্ষের ছাত্রী মোনালিসা গুপ্ত বকখালির সমুদ্রে তলিয়ে যাওয়ার পরে অন্য পড়ুয়াদের সচেতন করতে উদ্যোগী আইআইএম কলকাতা। অধিকর্তা শৈবাল চট্টোপাধ্যায় সোমবার জানান, সচেতনতা কর্মসূচির পরিকল্পনা করছেন তাঁরা। সহপাঠীর অকস্মাৎ মৃত্যুতে মানসিক ভাবে বিপর্যস্ত পড়ুয়াদের সঙ্গে তিনি ব্যক্তিগত ভাবে কথাও বলবেন। যাতে ছাত্রছাত্রীরা কিছুটা জোর পান এবং ভবিষ্যতে দুর্ঘটনা এড়ানোর ব্যাপারে সচেতন থাকেন।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

বাতিস্তম্ভে মাথা ঠুকে অজ্ঞান বাসযাত্রী

নিজস্ব সংবাদদাতা

রাস্তায় বেপরোয়া যানবাহনের অভাব নেই। আবার সতর্কীকরণও থাকে এখানে-সেখানে, বাস-মিনিবাসের ভিতরে। তবু বাস-দুর্ঘটনায় ফের নিজের অসতর্কতায় আহত হলেন এক যাত্রী। পুলিশ জানায়, রবিবার বিকেলে ওই বাস-দুর্ঘটনায় আহত এক যুবককে আশঙ্কাজনক অবস্থায় নীলরতন সরকার হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁর পরিচয় জানা যায়নি।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

প্রশাসন কড়া হওয়ার সুফল, কমছে ট্যাক্সির প্রত্যাখ্যান

অত্রি মিত্র

আন্দোলন যতই তীব্র হোক, যাত্রী প্রত্যাখ্যান নিয়ে ট্যাক্সিচালকদের বিরুদ্ধে অভিযান কমবে না। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ফলও মিলেছে হাতেনাতে। রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, যাত্রী প্রত্যাখ্যান নিয়ে ট্যাক্সিচালকদের বিরুদ্ধে অভিযোগের বহর আগের থেকে অনেকটাই কমেছে। যাত্রী প্রত্যাখ্যান রুখতে মাস পাঁচেক আগে ফেসবুকে পেজ চালু করেছিল কলকাতায় পরিবহণ দফতরের অফিস ‘পাবলিক ভেহিক্লস ডিপার্টমেন্ট’ (পিভিডি)।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

ছুটির বিকেলে ঢল নামল পুজোর বাজারে

বিদীপ্তা বিশ্বাস

১৫ সেপ্টেম্বর, ২০১৪

মায়ের সঙ্গে মিলেমিশে যায় দুর্গার রূপ

পরমা দাশগুপ্ত

মা কেমন হয় রে টুসিদিদি? মা? মা হল পৃথিবীর সবচেয়ে সুন্দর মানুষ। যে আমাদের সবচেয়ে বেশি ভালবাসে, সব বিপদ থেকে আগলে রাখে, ভুল করলে বকে, শাসন করে, আবার দুঃখ পেলে কাছে টেনে নেয়। বুঝলি? কই? আমি তো দেখতে পাই না? বা রে, কেন পাবি না? দুগ্গা ঠাকুর তো সব্বার মা। চার পাশে পুজোর এত এত হোর্ডিংয়ে দেখছিস না? এই যে এক-একটা পুজোয় দুগ্গা ঠাকুর এক এক রকম, সে তো মায়ের মতোই। কোথাও রাগী, কোথাও আবার খুব শান্তির।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

তড়িদাহত মা ও মেয়ে

বৈদ্যুতিক তারে হাত লেগে ছটফট করছিল পাঁচ বছরের মেয়েটি। তা দেখে ছুটে গিয়ে মেয়েকে জড়িয়ে ধরেছিলেন মা। আর তাতেই ঘটল বিপত্তি। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল মা-মেয়ে দু’জনেরই। বুধবার সকালে মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে জোড়াসাঁকো এলাকায়।

পড়ুন