১০ ভাদ্র ১৪২১ বুধবার ২৭ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৭ °C     সর্বনিম্ন : ২৬.৭ °C

নকশা বদলে রাজ্যের মত শুনতে নারাজ কোর্ট

নিজস্ব সংবাদদাতা

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের নকশা কী হবে, তাতে রাজ্য সরকার কোনও মত দিতে পারে না বলে মন্তব্য করল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার এই মামলার শুনানির সময়ে বিচারপতি নাদিরা পাথেরিয়া মন্তব্য করেন, ২০১৩-র ১৬ জুলাই প্রকল্পের দায়িত্ব ছেড়ে দিয়েছে রাজ্য। সে ক্ষেত্রে প্রকল্পের নকশার ব্যাপারে রাজ্যের কোনও বক্তব্য থাকতে পারে না।

২৭ অগস্ট, ২০১৪

রাস্তায় পুলিশ পিটিয়ে পাকড়াও গাড়ির মালকিন

নিজস্ব সংবাদদাতা

মহানগরের রাস্তায় পুলিশকে পেটানোর অভিযোগ এত দিন উঠছিল মূলত পুরুষদের বিরুদ্ধেই। মঙ্গলবার সন্ধ্যায় কর্তব্যরত ট্রাফিক কনস্টেবলকে মারধরের অভিযোগে এক মহিলাকে গ্রেফতার করা হয়েছে। তিলজলা থানা এলাকার পঞ্চান্নগ্রামের ওই ঘটনায় গ্রেফতার হয়েছেন মহিলার স্বামী এবং তাঁদের গাড়ির চালকও। তাঁরা তিলজলারই বাসিন্দা বলে জানিয়েছে পুলিশ।

২৭ অগস্ট, ২০১৪

রাতদুপুরে ইট-যুদ্ধ, পুকুরে দেহ মিলল যুবকের

নিজস্ব সংবাদদাতা

তাঁর চেহারা দেখতে পাননি কেউ। শুধু একটি দোকানঘরের ছাদ থেকে তাঁর ইটবৃষ্টির দাপট টের পেয়েছিলেন। বাসিন্দারা পাল্টা ইটবৃষ্টি শুরু করায় দোকানঘরের চালা থেকে কী যেন ধুপ করে পড়ল পুকুরে। পুকুরের জল লক্ষ করে ফের ইট ছোড়া শুরু করলেন এলাকার মানুষ। লুকোচুরির পৌনে দু’ঘণ্টা পরে পুলিশে খবর গেল। তারও প্রায় ঘণ্টা তিনেক পরে ওই পুকুর থেকেই উদ্ধার করা হল বছর তিরিশের এক যুবকের রক্তাক্ত দেহ।

২৭ অগস্ট, ২০১৪

আলো ‘দিচ্ছেন’ দাদারা, লোকসানে সিইএসসি

পিনাকী বন্দ্যোপাধ্যায়

একটি পাড়ায় বাড়ি ১০০টি। সেখানে বিদ্যুৎ দিয়ে প্রতি মাসে বাড়ি পিছু ২০০ টাকা করে নেয় পাড়ার দাদা। চুরির বিদ্যুতে প্রতিটি বাড়িতে চলে দু’টি আলো, একটি পাখা। আর ওই বিদ্যুৎ বিক্রি করে মাসে দাদার রোজগার গড়ে ২০ হাজার টাকা। সিইএসসি এলাকার মধ্যে বিদ্যুৎ চুরি করে বাড়ি বাড়ি দিয়ে এর চেয়েও বেশি টাকা রোজগার করে, এমনও বহু দাদা রয়েছে।

২৭ অগস্ট, ২০১৪

‘স্বজন’ চিনে নয়া রেপার্টরি গড়ছে পুরসভা

নিজস্ব সংবাদদাতা

কারা ‘স্বজন’, কারাই বা ব্রাত্যজন মোটা দাগে সেই সূক্ষ্ম বিচার করে ফেলল কলকাতা পুরসভা। নগরবাসীর করের টাকায় শহরে নাট্যচর্চা কেন্দ্র করতে বাৎসরিক সাড়ে ১৬ লক্ষ টাকা বরাদ্দের পুর-ঘোষণা হল সোমবার। নাট্যচর্চা পুর-পরিষেবার অন্তর্ভুক্ত কি না, সে বিতর্ক আছেই। এ দিন তাকে ছাপিয়ে গেল নাট্যচর্চার বরাত কারা পেল, সেই প্রশ্ন। কারণ পাইকপাড়ার মোহিত মৈত্র মঞ্চে ‘বিনোদিনী রেপার্টরি’ গড়তে নাট্যস্বজন নামে যে সংস্থার হাতে দায়িত্ব যাচ্ছে, তার দুই স্তম্ভ হলেন রাজ্যের পর্যটনমন্ত্রী ব্রাত্য বসু এবং তৃণমূল সাংসদ অর্পিতা ঘোষ।

২৬ অগস্ট, ২০১৪

জমি দখলে পুর-মদত, তির মেয়রের দিকে

অনুপ চট্টোপাধ্যায়

২৬ অগস্ট, ২০১৪

শূন্য আসন ভরাতে যাদবপুরে মুক্ত কাউন্সেলিং

নিজস্ব সংবাদদাতা

ইদানীং প্রায় প্রতি বছরই ইঞ্জিনিয়ারিংয়ে আসন ফাঁকা থাকছে। এ বার কিন্তু একেবারে রেকর্ড গড়েছে ফাঁকা আসনের সংখ্যা! এই অবস্থায় ইঞ্জিনিয়ারিংয়ের ফাঁকা আসন পূরণের জন্য ‘ওপেন’ বা মুক্ত কাউন্সেলিংয়ের ব্যবস্থা করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। অর্থাৎ বিশ্ববিদ্যালয় নিজেই কাউন্সেলিংয়ের মাধ্যমে ওই সব আসনে ছাত্রছাত্রী ভর্তি করবে। এ ভাবে ওপেন কাউন্সেলিংয়ের মাধ্যমে যাদবপুরের ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি এ বারেই প্রথম।

২৬ অগস্ট, ২০১৪

রাজনীতির জমি দখলেই সিন্ডিকেটের যুদ্ধ-সাজ

কুন্তক চট্টোপাধ্যায় ও আর্যভট্ট খান

নিউ টাউনে সিন্ডিকেটের জমি দখলের ব্যবসার কথা তো প্রকাশ্যেই শোনা যায়। কিন্তু তার পিছনেই রয়ে যায় আর এক জমি দখলের গল্প। এ জমি রাজনীতির জমি! নিউ টাউন-রাজারহাটের নির্মাণকাজ শুরু হতেই দানা বেঁধেছিল সিন্ডিকেট। অভিযোগ, তৎকালীন বাম নেতাদের একাংশের ছত্রচ্ছায়াতেই বেড়ে উঠেছে একের পর এক দল। অনুগত সৈনিক তৈরি করেছেন ‘দাদা’।

২৬ অগস্ট, ২০১৪

শো চলাকালীন আগুন নন্দনে

নিজস্ব সংবাদদাতা

২৬ অগস্ট, ২০১৪

হোটেলের দখলে ফুটপাথ, মামলা

নিজস্ব সংবাদদাতা

২৬ অগস্ট, ২০১৪

বাইক নিয়ে ফের ছিনতাই

নিজস্ব সংবাদদাতা

সাত ঘণ্টার ব্যবধানে শহরের দু’জায়গায় সোনার হার ছিনতাই। দু’টি ঘটনাতেই তাড়া করে ধরা হয় ছিনতাইকারীদের। উদ্ধার করা হয়েছে ছিনতাই হওয়া সোনার অলঙ্কারও। রবিবার বিকেল সাড়ে চারটে নাগাদ প্রথম ঘটনাটি ঘটে সিঁথির দীপেন ঘোষ সরণিতে। একটি মোটরবাইককে তাড়া করছে গাড়ি। গাড়ির পিছনে দুই তরুণী ‘চোর, চোর’ বলে ছুটছেন।

২৬ অগস্ট, ২০১৪

কমছে জমি, ব্যবসা বাঁচাতে থাবা তাই অন্যের ‘ভাগে’

কুন্তক চট্টোপাধ্যায়

নিউ টাউন যে ইমারতি দ্রব্যের ব্যবসায়ীদের কাছে খনি, তা ওই এলাকায় ঘুরলেই স্পষ্ট হয়। প্রায় প্রতিটি পাড়ায় গজিয়ে উঠেছে ছোটখাটো সিন্ডিকেট। এ যেন বিন্দুর সমাহারে সাগর গড়ে ওঠা! সেই সাগরের উথালপাথাল ঢেউয়েই নাজেহাল নিউ টাউন। কোথাও সেই ‘সাগরের’ নাম ‘আপনজন’, কোথাও বা ‘লোকাল বয়েজ’। কোথাও আবার পাড়াসুদ্ধ লোকের নামেই গড়ে উঠেছে ‘গ্রামবাসী এন্টারপ্রাইজ’।

২৫ অগস্ট, ২০১৪

জনরোষে চুরমার এসি ভলভো বাস

নিজস্ব সংবাদদাতা

২৫ অগস্ট, ২০১৪

ভজাইয়ের ঘরে মুকুলের ‘আসন’, রুইসের বাড়িতে পুলিশের পাহারা

কুন্তক চট্টোপাধ্যায় ও আর্যভট্ট খান

লোহা কাটতে লোহা লাগে, তা কে না জানে। কিন্তু সেই লোহার ঠোকাঠুকিতে যে রক্তারক্তি হতে পারে, সেটা অবশ্য অনেকেই বুঝতে পারেন না। যেমন বুঝতে পারেননি রাজারহাট-নিউ টাউনে শাসক দলের নেতারাও। একের পর এক ইমারত গড়ে ওঠা রাজারহাট-নিউ টাউন কার্যত টাকার খনি। কয়েক গাড়ি বালি-পাথর সরবরাহ করলেই মুঠো মুঠো টাকার সংস্থান। সেই টাকা আয় করতেই দলে দলে সিন্ডিকেট গড়ে মাঠে নেমে পড়েছেন স্থানীয় যুবকেরা। আর সেই যুবকদের নিয়ন্ত্রণ করতেই রাজনৈতিক নেতারা নিয়ে এসেছেন এই সব ‘লোহা’দের।

২৪ অগস্ট, ২০১৪

ফের আক্রান্ত কর্তব্যরত ট্রাফিক পুলিশ

নিজস্ব সংবাদদাতা

সার দিয়ে গাড়ি ছুটছে হাওড়া সেতুর দিকে। হঠাৎই পাশের রাস্তার লাল সিগন্যাল উপেক্ষা করে এগিয়ে এল একটি মোটরবাইক। শনিবার সকাল এগারোটা নাগাদ বড়বাজারে এই দৃশ্য দেখে মোটরবাইকটি আটকেছিলেন এক ট্রাফিক কনস্টেবল। আর তাতেই চটে যান বাইক চালক ও এক আরোহী। পুলিশের সঙ্গে শুধু বচসা করেই থেমে থাকেননি তাঁরা। রাস্তা থেকে কংক্রিটের চাঙড় তুলে ওই পুলিশকর্মীকে মারেন বলেও অভিযোগ।

২৪ অগস্ট, ২০১৪

যাত্রাগাছির গোষ্ঠীদ্বন্দ্বে গ্রেফতার আরও ২

নিজস্ব সংবাদদাতা

নিউ টাউনের যাত্রাগাছিতে বৃহস্পতিবার রাতে গুলি চলার ঘটনায় আরও দুই অভিযুক্তকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার নিউ টাউন থেকে ধৃত ওই দু’জনের নাম মদন নস্কর ও বিকাশ নস্কর। পুলিশ জানায়, মদন নস্কর উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা পরিষদ সদস্য গৌর নস্করের ভাই। এ নিয়ে এই ঘটনায় চার জনকে গ্রেফতার করা হল। বিধাননগর কমিশনারেটের এডিসিপি সন্তোষ নিম্বলকর বলেন, “এলাকায় আপাতত কোনও গণ্ডগোল নেই। তবে পুলিশের টহলদারি চলছে।”

২৪ অগস্ট, ২০১৪

গতি নিয়ে গুঁতোগুঁতি রাজ্য-রেলের

নিজস্ব সংবাদদাতা

২৩ অগস্ট, ২০১৪

নিউ টাউনে সিন্ডিকেটের দ্বন্দ্বে আক্রান্ত পঞ্চায়েত সদস্য

নিজস্ব সংবাদদাতা

নিউ টাউনে সিন্ডিকেটের লড়াইয়ে এ বার আক্রান্ত হলেন গ্রাম পঞ্চায়েতের সদস্য। এত দিন সিন্ডিকেটের লড়াইয়ে আক্রান্ত হয়েছেন সমর্থকেরা। এ বার আক্রান্ত তৃণমূলের নেতা তথা জ্যাংড়া-হাতিয়ারা ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের সদস্য প্রহ্লাদ মণ্ডল। অভিযোগ, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা নাগাদ প্রহ্লাদবাবুকে লক্ষ করে গুলি চালায় কিছু দুষ্কৃতী।

২৩ অগস্ট, ২০১৪

বর্ণময় সন্ধ্যায় আভিজাত্যের আনন্দ যাপন

সুচন্দ্রা ঘটক

২৩ অগস্ট, ২০১৪

চার বছরের মেয়েকে খুন করে লুকিয়ে রাখল বাবা

নিজস্ব সংবাদদাতা

২৩ অগস্ট, ২০১৪

সাজছে রবীন্দ্র সরোবর

জয়তী রাহা

২৩ অগস্ট, ২০১৪

জামিন খারিজ

লেকটাউনে শিশু নিগ্রহে অভিযুক্ত গৃহশিক্ষিকা পূজা সিংহের জামিন খারিজ হল। মঙ্গলবার বারাসত জেলা আদালতে বিচারক ওই নির্দেশ দেন। এখন পূজা সেন্ট্রাল জেলে। ২৮ অগস্ট তাঁকে বিধাননগর এসিজেএম আদালতে তোলা হবে। ২২ জুলাইয়ের ওই ঘটনার সিসিটিভি-র সিডি এ দিন আদালতে পেশ করেন শিশুটির বাবা।

পড়ুন