Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সরু রাস্তায় দাপাচ্ছে মোটরবাইক

তখন বেলা ১১টা। কালনা শহরের ভরা রাস্তায় পথ চলাই দায়। সেই সময়েই হঠাৎই হর্ন দিতে দিতে প্রবল গতিতে ছুটে এল কয়েকটি মোটরবাইক। পথচারীরা কিছু বোঝার আগেই চোখের আড়ালে চলে গেল সেগুলি। ধাক্কা এড়াতে অনেকেই তখন রাস্তার পাশের হকারদের পাশে ঠাঁই নিয়েছেন। কালনা শহরে এই ছবি অবশ্য কোনও ব্যতিক্রম নয়।

অঙ্কন: সুমিত্র বসাক।

অঙ্কন: সুমিত্র বসাক।

কেদারনাথ ভট্টাচার্য
কালনা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৪ ০২:০৫
Share: Save:

তখন বেলা ১১টা।

কালনা শহরের ভরা রাস্তায় পথ চলাই দায়। সেই সময়েই হঠাৎই হর্ন দিতে দিতে প্রবল গতিতে ছুটে এল কয়েকটি মোটরবাইক। পথচারীরা কিছু বোঝার আগেই চোখের আড়ালে চলে গেল সেগুলি। ধাক্কা এড়াতে অনেকেই তখন রাস্তার পাশের হকারদের পাশে ঠাঁই নিয়েছেন। কালনা শহরে এই ছবি অবশ্য কোনও ব্যতিক্রম নয়। ভাগীরথী ঘেঁষা প্রাচীন এই শহরের অলিগলিতে বেপোয়ারাভাবে ঘুরছে মোটরবাইক। দু’চাকার এই যান নিয়ে রীতিমতো আতঙ্কে ভুগছেন শহরবাসী।

কালনা শহরের রাস্তাঘাট এমনিতেই বেশ সরু। তার উপর বহু বছর ধরেই রাস্তার একাংশ দখল করে নিয়েছেন হকারেরা। তৈরি হয়েছে অবৈধ নির্মাণ। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, তেঁতুলতলা, পুরনো বাসস্ট্যান্ড, চকবাজার-সহ শহরের বহু এলাকায় পায়ে হাঁটার ফুটপাতটাই হারিয়ে যেতে বসেছে। বাকি রাস্তা দিয়েই অবাধে ছুটছে ঝাঁক ঝাঁক মোটরবাইক। আবার কখনও পাশাপাশি দুই মোটরবাইকের মধ্যে চলছে গতির যুদ্ধ। মাঝে মধ্যেই ঘটছে দুর্ঘটনা। কিন্তু তাতেও অবশ্য হুঁশ নেই এই মোটরবাইক আরোহীদের। স্থানীয় বাসিন্দাদের দাবি, মূলত উচ্চবিত্ত পরিবারের অল্পবয়সী কিছু ছেলে মিলে এই বাইক তান্ডব চালাচ্ছে শহরের রাস্তায়। যাঁদের অনেকেরই নিজের নামে লাইন্সেস নেই। নেই অন্য কোনও প্রয়োজনীয় নথি। নিজেদের শখ মেটাতেই দামী মোটরবাইক নিয়ে শহরের রাস্তায় বেড়িয়ে পড়ছে তাঁরা। প্রশাসনের নাকের ডগাতেই তীব্র গতিতে মোটরবাইক নিয়ে ছুটছে তাঁরা। শহরবাসীর অভিযোগ, বাইকের গতি নিয়ন্ত্রনের জন্য প্রশাসনের কাছে বার বার আবেদন জানানো হলেও কোনও কাজ হয়নি।

সম্প্রতি শহরের একটি স্বেচ্ছাসেবী সংস্থা দ্রুতগতির বাইকের তান্ডব বন্ধের দাবিতে কালনা থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগপত্রে ওই সংগঠন দাবি করে, দ্রুত গতির মোটরবাইকের সমস্যা ছাড়াও কালনার অন্যতম বড় সমস্যা হল যানজট। কারণ দিনের ব্যস্ত সময়ে শহরের রাস্তায় ঢুকে পড়ছে লরি, ম্যাটাডর, ট্র্যাক্টর, মোটরচালিত ভ্যান, খড় বোঝাই গাড়ি। ওই স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য শুভব্রত বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, “শহরের বেশির ভাগ গুরুত্বপূর্ণ অফিসের সামনেই গাড়ি পার্কিং করার কোনও ব্যবস্থা নেই। সেই সুযোগে যে যেখানে পারছে গাড়ি রাখছে। রাস্তা সরু হচ্ছে। সেই সরু রাস্তা দিয়েই আপন খেয়ালে ছুটছে মোটরবাইক।”

গভীর রাতের কলকাতা শহরের বিভিন্ন রাস্তায় প্রায় প্রতিদিনই দেখা মেলে এই ধরণের মোটরবাইক আরোহীদের। প্রচন্ড গতিতে রাতের কলকাতা শাসন করে তাঁরা। কলকাতার বাইকারদের বিভিন্ন দল রয়েছে। গতির নেশায় ছুটতে গিয়ে মাঝে মধ্যেই ঘটে দুর্ঘটনা। মৃত্যুর ঘটনাও ঘটে। এই মারণ খেলা কালনা শহরের রাস্তায় আতঙ্ক তৈরি করায় চিন্তিত মহকুমা প্রশাসন। কালনা পুরসভার চেয়ারম্যান বিশ্বজিৎ কুণ্ডু বলেন, “শহরের কিছু যুবকের দ্রুত গতিতে ভাবে মোটরবাইক চালানোর বিষয়টি জানা গিয়েছে। বিষয়টি নিয়ে পুলিশের সঙ্গে কথা বলব।” শহরের রাস্তার দখলদারির বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দ্রুত গতিতে মোটরবাইক নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bikers narrow lanes kalna kedarnath bhattacharya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE