Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

অম্বেডকর-পৌত্রের কেন্দ্রে প্রার্থী ঘোষণা করে দিল কংগ্রেস! মহারাষ্ট্রে বিরোধী জোটের সম্ভাবনায় ইতি?

মরাঠওয়াড়া, পশ্চিম মহারাষ্ট্রের বিস্তীর্ণ অংশে দলিত জনগোষ্ঠীর উপর প্রভাব রয়েছে প্রকাশের। একদা কংগ্রেসের সহযোগী ছিলেন তিনি। অকোলা থেকে ১৯৯৮ এবং ১৯৯৯ সালে দু’বার লোকসভা ভোটেও জিতেছিলেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ২২:৩৪
Share: Save:

কংগ্রেসের পদক্ষেপের জেরে লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে বিজেপি বিরোধী মহাজোটের সম্ভাবনায় কার্যত ইতি হয়ে গেল বলে মনে করছেন ভোট পণ্ডিতদের একাংশ। তাঁদের মতে, কংগ্রেসের তরফে ‘বঞ্চিত বহুজন অঘাড়ী’ (ভিবিএ)-র প্রধান প্রকাশ অম্বেডকরের বিরুদ্ধে অকোলা আসনে প্রার্থী ঘোষণার পরে স্পষ্ট, এনডিএর বিরুদ্ধে বহু আসনেই ঐক্যবদ্ধ ভাবে লড়তে পারবে না বিরোধীরা।

তবে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা পৃথ্বীরাজ চহ্বাণ মঙ্গলবার জানান, মহারাষ্ট্রে কংগ্রেস, শিবসেনা (ইউবিটি) এবং এনসিপি (শরদচন্দ্র পওয়ার)-র জোট ‘মহাবিকাশ অঘাড়ী’ (এমভিএ)-র তরফে ভিবিএ-কে আকোলা, রামটেক, ধুলে এবং মুম্বইয়ের একটি আসন-সহ পাঁচটি আসনের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তা না মেনে প্রকাশ একতরফা ভাবে বেশ কিছু আসনে প্রার্থী ঘোষণা করায় বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সেই সঙ্গেই পৃথ্বীরাজের মন্তব্য, ‘‘আমরা এখনও আশাবাদী, শেষ পর্যন্ত আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হবে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মরাঠওয়াড়া, পশ্চিম মহারাষ্ট্রের বিস্তীর্ণ অংশে দলিত জনগোষ্ঠীর উপর প্রভাব রয়েছে প্রকাশের। একদা কংগ্রেসের সহযোগী ছিলেন তিনি। অকোলা থেকে ১৯৯৮ এবং ১৯৯৯ সালে দু’বার লোকসভা ভোটেও জিতেছিলেন। ২০১৯ সালের লোকসভা ভোটে আসাদউদ্দিন ওয়েইসির ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম)-এর সঙ্গে জোট গড়েছিলেন তিনি। নিজে শোলাপুর লোকসভা কেন্দ্রে দাঁড়িয়ে হেরে গেলেও পেয়েছিলেন এক লক্ষ ৭০ হাজার ভোট। প্রকাশের কারণেই ওই কেন্দ্রে বিজেপির কাছে হেরে যান কংগ্রেস প্রার্থী তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুশীলকুমার শিন্ডে।

গত বছর উদ্ধবের দলের সঙ্গে জোটের ঘোষণা করেছিলেন বিআর অম্বেডকরের পৌত্র। কিন্তু এমভিএ-র সঙ্গে আসনরফা নিয়ে আলোচনা চলাকালীন গত বুধবার একতরফা ভাবে আটটি লোকসভা আসনে তিনি প্রার্থী ঘোষণা করেন। ফলে তৈরি হয় মতবিরোধ। তবে এমভিএ-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেও তাঁরা আগের ঘোষণা মতোই কয়েকটি আসনে কংগ্রেসকে সমর্থন করবেন বলে জানিয়েছিলেন মহারাষ্ট্রের দলিত নেতা। কিন্তু রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গের দল অকোলায় প্রভাবশালী নেতা অভয় পাটিলকে প্রার্থী ঘোষণা করায় সেই সম্ভাবনাও কার্যত শেষ হয়ে গেল বলে মনে করা হচ্ছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Maharashtra Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE