Advertisement
Back to
Presents
Associate Partners
Rajasthan Crisis

গহলৌতের নির্দেশে আড়ি কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র, বিদ্রোহী সচিনের ফোনে ’! উঠল অভিযোগ

২০২০ সালে তৎকালীন উপমুখ্যমন্ত্রী পাইলটের নেতৃত্বে রাজস্থান কংগ্রেসে বিদ্রোহ হয়। কংগ্রেসের অভিযোগ, গহলৌত সরকারের পতন ঘটাতে পরিকল্পনা করেছিল রাজস্থানের তৎকালীন বিরোধী দল বিজেপি।

বাঁ দিক থেকে, পাইলট, গহলৌত এবং গজেন্দ্র।

বাঁ দিক থেকে, পাইলট, গহলৌত এবং গজেন্দ্র। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০৯:১৮
Share: Save:

লোকসভা ভোটের আগে নতুন বিতর্ক রাজস্থানে। প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের বিরুদ্ধে এ বার বেআইনি ভাবে ফোনে আড়িপাতার অভিযোগ তুললেন তাঁরই সচিবালয়ের তৎকালীন ওএসডি (অফিসার অন স্পেশাল ডিউটি) লোকেশ শর্মা।

রাজস্থানের রাজধানী জয়পুরে সাংবাদিক বৈঠক করে লোকেশের অভিযোগ, সে সময় বিদ্রোহী কংগ্রেস নেতা সচিন পাইলট, কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াত-সহ কয়েক জনের ফোনে আড়ি পাতার নির্দেশ দিয়েছিলেন গহলৌত। লোকেশের অভিযোগ, ‘‘ফোনে আড়িপাতা মামলায় কয়েক বার দিল্লি পুলিশের জেরার মুখে পড়েও আমি চুপ ছিলাম। কিন্তু এখন আমার মনে হয়েছে, ঘটনার জন্য দায়ী ব্যক্তিটির নাম প্রকাশ্যে আনা উচিত।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০২০ সালে তৎকালীন উপমুখ্যমন্ত্রী পাইলটের নেতৃত্বে রাজস্থান কংগ্রেসে বিদ্রোহ হয়। কংগ্রেসের অভিযোগ, গহলৌত সরকারের পতন ঘটাতে পরিকল্পনা করেছিল রাজস্থানের তৎকালীন বিরোধী দল বিজেপি। সেই সময় কয়েকটি অডিয়ো ক্লিপ সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। অভিযোগ, ওই অডিয়ো ক্লিপে কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্রের গলা শোনা গিয়েছিল। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। গজেন্দ্রের কণ্ঠস্বরের নমুনা চেয়ে আদালতে আবেদন করে এসিবি। তার প্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রীকে নোটিস পাঠিয়ে জবাবদিহি করতে বলেছিল আদালত।

সাংবাদিক বৈঠকে লোকেশের অভিযোগ, ‘‘মুখ্যমন্ত্রী গহলৌতই আমাকে গজেন্দ্রর সঙ্গে কংগ্রেস নেতা ভওঁয়রলাল শর্মা এবং সঞ্জয় জৈনের কথোপকথনের অডিয়ো টেপ দিয়ে তা ফাঁস করতে বলেছিলেন।’’ সে সময় বিদ্রোহী নেতা সচিন এবং তাঁর ঘনিষ্ঠ কংগ্রেস নেতা-বিধায়কদের ফোনেও গহলৌতের নির্দেশে বেআইনি ভাবে আড়ি পাতা হত বলেও অভিযোগ করেন তাঁর প্রাক্তন ওএসডি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE