Advertisement
Back to
Presents
Associate Partners
Biplab Deb

ত্রিপুরায় আবার বিপ্লব, মুখ্যমন্ত্রী থেকে রাজ্যসভায় পাঠিয়েছিল বিজেপি, এ বার লোকসভায়, সমীকরণ কী?

বিপ্লবকে রাজ্যসভায় পাঠানোর পর তিনি ত্রিপুরা থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন। কালেভদ্রে আগরতলা যেতেন। বেশির ভাগ সময়েই তিনি থাকতেন দিল্লি এবং হরিয়ানায়।

BJP has fielded Tripura\\\\\\\'s former CM Biplab Deb in the Lok Sabha Election 2024

বিপ্লব দেব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ২১:০৯
Share: Save:

লোকসভা নির্বাচনে ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে প্রার্থী করল বিজেপি। শনিবার কেন্দ্রীয় বিজেপি দেশের ১৯৫টি কেন্দ্রের প্রার্থী ঘোষণা করেছে। তার মধ্যে পশ্চিম ত্রিপুরা আসনে প্রার্থী করা হয়েছে বিপ্লবকে। ওই কেন্দ্রের সাংসদ ছিলেন প্রতিমা ভৌমিক। তিনি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। কিন্তু তাঁকে আর লোকসভায় টিকিট দিল না বিজেপি। ত্রিপুরা পূর্ব আসনটি জনজাতি সংরক্ষিত। ফলে লোকসভায় ত্রিপুরা থেকে প্রতিমার প্রার্থী হওয়ার কোনও সম্ভাবনা নেই।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী পদে মেয়াদ শেষের আগেই তাঁকে ত্রিপুরার কুর্সি ছাড়তে হয়েছিল। তার পর তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন মানিক সাহা। মানিক ছিলেন রাজ্যসভার সাংসদ। সেই জায়গায় পাঠানো হয়েছিল বিপ্লবকে। এ বার সেখান থেকে তুলে এনে লোকসভায় প্রার্থী করা হল তাঁকে। জিতলে সংসদের উচ্চ কক্ষ ছেড়ে নিম্নকক্ষে আসতে হবে বিপ্লবকে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

বিপ্লবকে রাজ্যসভায় পাঠানোর পর তিনি ত্রিপুরা থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন। কালেভদ্রে আগরতলা যেতেন। বেশির ভাগ সময়েই তিনি থাকতেন দিল্লি এবং হরিয়ানায়। বিজেপি সূত্রে খবর, লোকসভায় বিপ্লব জিতলে তাঁকে ত্রিপুরায় বেশি সময় পাওয়া যাবে। পাশাপাশি, সংগঠনেও তাঁকে কাজে লাগানো যাবে।

ত্রিপুরার রাজনৈতিক মহলের অনেকের বক্তব্য, প্রতিমাকে ফের দাঁড় করালে ‘অন্তর্ঘাত’-এর সম্ভাবনা ছিল। কারণ পশ্চিম ত্রিপুরার সংগঠনে বিপ্লবের লোকজনই বেশি। মাঝে কয়েকটি কারণে বিপ্লব এবং প্রতিমা কাছাকাছি এলেও সার্বিক ভাবে দু’জনই দু’জনকে খুব যে পছন্দ করেন, সেই সুনাম নেই। তা ছাড়া বিপ্লব প্রার্থী হলে জনজাতি ভোট বিজেপির ঝুলিতে আসারও সম্ভাবনা রয়েছে। কারণ, জনজাতিদের শক্তিশালী দল তিপ্রা মথার প্রধান প্রদ্যোৎ কিশোর দেববর্মণের সঙ্গে বিপ্লবের সখ্য সর্বজনবিদিত।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE