Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

কেরলে কংগ্রেসের বিরুদ্ধে ভোটপ্রচার শেষে বঙ্গে জোটের হয়ে বৃন্দা! জোড়া রোড-শো কলকাতায়

পশ্চিমবঙ্গে জোট গড়ে লোকসভা ভোটের ময়দানে নেমেছে বাম-কংগ্রেস। সেই জোটপ্রার্থীদের সমর্থনেই প্রচার করলেন বৃন্দা। শনিবার দক্ষিণ কলকাতার জোটপ্রার্থী সায়রা শাহ হালিম এবং যাদবপুরের সৃজন ভট্টাচার্যের প্রচারে অংশ নিলেন তিনি।

বাংলায় জোটের প্রচারে এলেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট।

বাংলায় জোটের প্রচারে এলেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২২:৩৭
Share: Save:

এক রাজ্যে একে অপরের বিরোধী। আর এক রাজ্যে ‘বন্ধু’। বিরোধিতার পর্ব মিটে গিয়েছে। এ বার বন্ধুত্ব দেখানোর পালা! কেরলে কংগ্রেসের বিরুদ্ধে ভোট মিটতেই বাংলায় জোটের প্রচারে এলেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট। জোড়া রোড-শোও করলেন কলকাতায়।

পশ্চিমবঙ্গে জোট গড়ে লোকসভা ভোটের ময়দানে নেমেছে বাম-কংগ্রেস। সেই জোটপ্রার্থীদের সমর্থনেই প্রচার করলেন বৃন্দা। শনিবার দক্ষিণ কলকাতার জোটপ্রার্থী সায়রা শাহ হালিম এবং যাদবপুরের সৃজন ভট্টাচার্যের প্রচারে অংশ নিলেন তিনি। সায়রার সমর্থনে গোলপার্ক থেকে হাজরা মোড় পর্যন্ত রোড-শো। আর সৃজনের সমর্থনে রোড-শো হয় যাদবপুর এইট-বি বাসস্ট্যান্ড থেকে নেতাজিনগর পর্যন্ত। রোড-শোয়ের হুডখোলা গাড়িতে বৃন্দার সঙ্গে ছিলেন জওহরলাল বিশ্ববিদ্যালয়ের বামনেত্রী ঐশী ঘোষ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০১৬ সাল থেকে বাংলায় সিপিএম এবং কংগ্রেসের ‘বন্ধুত্ব’-পর্ব শুরু হয়েছিল। মাঝে ছাড়াছাড়ি হলেও এখন ফের এই রাজ্যে মহম্মদ সেলিম, অধীর চৌধুরীরা ‘বন্ধুত্বপূর্ণ, সহযোগিতামূলক’ সমঝোতার পথে হেঁটেছেন। তামিলনাড়ুতে ডিএমকে নেতৃত্বাধীন জোটে কংগ্রেসের সঙ্গেই রয়েছে সিপিএম। সেখানেও তারা ‘বন্ধু’। ত্রিপুরায় গত বিধানসভা ভোটে বাম-কংগ্রেসের সমঝোতা হয়েছিল। এ বারের লোকসভাতেও একটি করে আসনে লড়ছে সিপিএম এবং কংগ্রেস। গত ডিসেম্বরে রাজস্থানে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের তুমুল বিরোধিতা করেছিল সিপিএম। সেই মরুরাজ্যেও এ বার জোট হয়ে গিয়েছে। রাজ্য সম্পাদক অমরা রাম প্রার্থী হয়েছেন সিকার কেন্দ্রে। তাঁর সমর্থনে সম্প্রতি একসঙ্গে জনসভা করেছেন সিপিএম পলিটব্যুরোর সদস্য বৃন্দা এবং রাজস্থানের কংগ্রেস সরকারের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। বিহারের খাগাড়িয়াতেও আরজেডি, কংগ্রেস জোটের শরিক হিসাবেও প্রার্থী দিয়েছে সিপিএম। একমাত্র ‘ব্যতিক্রম’ হিসাবে রয়ে গিয়েছে কেরল। সেখানে শুক্রবার ২০টি আসনে ভোটপর্ব মিটতেই বাংলায় এলেন বৃন্দা।

সিপিএম সূত্রে খবর, বৃন্দার দু’টি রোড-শো-তেই প্রচুর লোকসমাগম হয়েছে। দক্ষিণ কলকাতার রোড-শোয়ে অংশ নিয়েছিলেন কংগ্রেস নেত্রী কৃষ্ণা দেবনাথ। তবে যাদবপুরের মিছিলে কংগ্রেসের কেউ ছিলেন না।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 CPM Congress Brinda Karat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE