Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

কোচবিহার আসনে প্রার্থী দিল কংগ্রেস, আগেই সেখানে ফরওয়ার্ড ব্লকের নাম ঘোষণা করেছিলেন বিমান বসু

আগামী ১৯ এপ্রিল প্রথম দফাতেই কোচবিহার আসনে ভোটগ্রহণ। বাম-কংগ্রেস জোটের আলোচনার মধ্যেই এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী ঘোষণা রাজনৈতিক মহলে কৌতূহল তৈরি করেছে।

অধীর চৌধুরী (বাঁ দিকে), বিমান বসু (ডান দিকে)।

অধীর চৌধুরী (বাঁ দিকে), বিমান বসু (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ০০:৩৫
Share: Save:

বিভিন্ন রাজ্যের জন্য আরও এক দফা প্রার্থিতালিকা ঘোষণা করল কংগ্রেস। এই দফায় বিভিন্ন রাজ্যের ৪৬টি কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেছে রাহুল গান্ধীর দল। তবে এই তালিকায় বাংলার একটি মাত্র আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে তারা। কোচবিহারে পিয়া রায়চৌধুরীকে প্রার্থী করা হয়েছে।

আগামী ১৯ এপ্রিল প্রথম দফাতেই কোচবিহার আসনে ভোটগ্রহণ। বাম-কংগ্রেস জোটের আলোচনার মধ্যেই এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী ঘোষণা রাজনৈতিক মহলে কৌতূহল তৈরি করেছে। কারণ, রাজ্য বামফ্রন্ট তাদের যে প্রথম তালিকা প্রকাশ করে, সেখানে কোচবিহার কেন্দ্রে ফরওয়ার্ড ব্লকের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছিল। রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু জানিয়েছিলেন, কোচবিহার কেন্দ্রে বাম-সমর্থিত ফরওয়ার্ড ব্লক প্রার্থী নীতীশচন্দ্র রায় প্রতিদ্বন্দ্বিতা করবেন। তার পর দু’দিন আগে কংগ্রেস বাংলার আটটি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে। শনিবার বিকেলে রাজ্য বামফ্রন্টের তরফ থেকে আরও চারটি আসনে নাম ঘোষণা করা হয়েছে। তার পর শনিবার রাতে দেখা গেল, যে কেন্দ্রে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী রয়েছেন, সেখানেই প্রার্থীর নাম ঘোষণা করল কংগ্রেস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কংগ্রেস বা বাম সূত্রে আনুষ্ঠানিক ভাবে এর কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি।। তবে রাজনৈতিক মহলের অনেকের মতে, পুরুলিয়া আসন নিয়ে কংগ্রেস এবং ফরওয়ার্ড ব্লকের মধ্যে যে সংঘাত চলছে তার প্রেক্ষাপটেই কোচবিহারে প্রার্থী দিয়েছে কংগ্রেস। পুরুলিয়া আসনে দীর্ঘ দিন ধরেই বামফ্রন্টের দল হিসাবে লড়াই করে ফরওয়ার্ড ব্লক। কিন্তু এ বার কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতায় অধীর চৌধুরীরা দাবি জানিয়েছিলেন, জঙ্গল মহলের ওই আসনটি তাঁদের ছাড়তে হবে। ইতিমধ্যেই বর্ষীয়ান নেতা নেপাল মাহাতোকে প্রার্থী করেছে কংগ্রেস। কিন্তু, ফরওয়ার্ড ব্লক নাছোড়বান্দা, ওই আসন তারা ছাড়বে না। সূত্রের খবর, সিপিএমও চায় ফরওয়ার্ড ব্লক ওই আসন ছেড়ে দিক এবং নেপাল ওই আসন থেকে লড়াই করুন। তাতে জটিলতা অনেকটা কমবে। সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর এক নেতার কথায়, “আমরা চাই তৃণমূল এবং বিজেপি-বিরোধী ভোটকে এক জায়গায় করতে। কিন্তু, কোনও বাম শরিক দল যদি সহযোগিতা না করে, ইতিহাস তাদের ক্ষমা করবে না।”

সিপিএম সূত্রে খবর, দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে প্রার্থী ঘোষণা করার পরেই তিনি শিয়ালদহ থেকে ট্রেন ধরে মুর্শিদাবাদে পৌঁছেছেন। কংগ্রেসের এই প্রার্থিতালিকা ঘোষণা করার পরে আনন্দবাজার অনলাইনের তরফে সেলিমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে হলেও তা করা সম্ভব হয়নি। তবে সিপিএম সূত্রে জানা গিয়েছে, সেলিম ঘনিষ্ঠ মহলে বলেছেন, “বাস্তবিক রাজনৈতিক পরিস্থিতিকে যদি কেউ অস্বীকার করেন তা হলে তাঁরা বামফ্রন্টকেই অস্বীকার করবেন।” অনেকের মতে, কোচবিহারে নিজেদের প্রার্থীর নাম খুব কৌশলে ঘোষণা করেছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের এক নেতার কথায়, “অধীরদা জল মেপে নিতে চাইছেন। তার পর যা হবে দেখা যাবে।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE