Advertisement
Back to
Presents
Associate Partners
BJP vs JDS

আসন রফা ঘিরে অসন্তোষ এনডিএ শিবিরে! কর্নাটকে সংঘর্ষ বিজেপি এবং জেডিএস কর্মীদের মধ্যে

এ বারের লোকসভা ভোটে কর্নাটকের ২৮টি আসনের মধ্যে মাত্র তিনটি (হাসন, মান্ড্য এবং কোলার) জেডিএস-কে ছেড়েছে বিজেপি। যা নিয়ে ক্ষোভ রয়েছে দেবগৌড়ার দলে।

নরেন্দ্র মোদী এবং এইচডি দেবগৌড়া।

নরেন্দ্র মোদী এবং এইচডি দেবগৌড়া। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ২২:৫২
Share: Save:

চোরাগোপ্তা অসন্তোষের কথা শোনা যাচ্ছিল বেশ কিছু দিন ধরেই। কর্নাটকে এ বার এনডিএ-র দুই শরিক বিজেপি এবং জেডিএসের অন্তর্দ্বন্দ্ব নেমে এল প্রকাশ্য রাস্তায়। টুমকুরের রাস্তায় শনিবার প্রকাশ্যে সংঘর্ষে জড়িয়ে পড়লেন দু’দলের কর্মী-সমর্থকেরা।

টুমকুরতে এনডিএ-র একটি কর্মসূচিতে জেডিএস বিধায়ক এমটি কৃষ্ণাপ্পা স্থানীয় বিজেপি নেতা কোন্ডাজি বিশ্বনাথের বিরুদ্ধে অন্তর্ঘাতের রাজনীতি করার অভিযোগ তোলেন। তিনি বলেন, ‘‘২০১৯ সালে আমার ভোটে হারের জন্য এই ব্যক্তিই দায়ী।’’ এর পরেই দুই নেতার অনুগামীদের মধ্যে উত্তেজনা ছড়ায়। বচসা গড়ায় সংঘর্ষে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

প্রসঙ্গত, ২০১৯-এ বিশ্বনাথ জেডিএসে ছিলেন। পরে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া এবং তাঁর পুত্র তথা কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামীর দল ছেড়ে বিজেপিতে যোগ দেন। সোমবার টুমকুরের বিজেপি প্রার্থী ভি সোমান্নাও ওই মঞ্চে হাজির ছিলেন। যুযুধান বিজেপি এবং জেডিএস সমর্থকদের নিবৃত্ত করার চেষ্টা করেও ব্যর্থ হন তিনি।

প্রসঙ্গত, এ বারের লোকসভা ভোটে কর্নাটকের ২৮টি আসনের মধ্যে মাত্র তিনটি (হাসন, মান্ড্য এবং কোলার) জেডিএস-কে ছেড়েছে বিজেপি। যা নিয়ে ক্ষোভ রয়েছে দেবগৌড়ার দলে। ১৯৯৯ সালে তৎকালীন অবিভক্ত জনতা দলের সভাপতি শরদ যাদব এবং তাঁর গোষ্ঠীর নেতারা বিজেপির সহযোগী হওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরেই নয়া দল জেডিএস গড়েছিলেন দেবগৌড়া। বিজেপির সঙ্গে জোটের প্রতিবাদে ইতিমধ্যেই কর্নাটকে দল ছেড়েছেন সিএম ইব্রাহিম-সহ প্রথম সারির কয়েক জন জেডিএস নেতা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE