Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

‘ইন্ডিয়া’র সঙ্গে বেইমানি করেছেন মমতা! অধীরের দাবিতে পাল্টা খোঁচা দিলেন তৃণমূলের কুণাল

অধীর চৌধুরীর প্রশ্ন, ‘ইন্ডিয়া’ কেন ভাঙলেন মমতা? তাঁর দাবি, অবরিন্দ কেজরীওয়াল, হেমন্ত সোরেনরা ‘ইন্ডিয়া’ ভাঙেননি। তাই তাঁদের জেলে যেতে হয়েছে। কিন্তু মমতার উপর কেন্দ্রীয় সংস্থার প্রভাব পড়েনি।

Mamata Banerjee and Adhir Chowdhury

মমতা বন্দ্যোপাধ্যায় এবং অধীর চৌধুরী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৭:৩৬
Share: Save:

‘ইন্ডিয়া’ নিয়ে আবার তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তোপ দাগলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। রাজ্যে অ-বিজেপি জোট ভাঙার দায় সরাসরি মমতার উপর চাপিয়ে মুর্শিদাবাদের কংগ্রেস প্রার্থীর দাবি, ‘ইন্ডিয়া’-র সঙ্গে আলোচনা ছাড়া একতরফা ভাবে রাজ্যের ৪২টি লোকসভা আসনেই প্রার্থী দিয়েছে তৃণমূল। অধীরের এই দাবি নিয়ে তাঁকে পাল্টা নিশানা করলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ।

রবিবার কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রের সমর্থনে নদিয়ায় সভা করতে এসে মমতা বলেছেন, ‘ইন্ডিয়া’ নাম তাঁরই দেওয়া। তবে বাংলায় কংগ্রেস বা সিপিএমের সঙ্গে নেই তাঁরা। তিনি বলেন, ‘‘ইন্ডিয়া অ্যালায়েন্স আমি তৈরি করেছি। নামটা আমারই দেওয়া। ভোটের পরও আমিই দেখে নেব।’’ তাঁর দাবি, এখানে কংগ্রেস বা সিপিএমকে ভোট দেওয়া মানে সেটা বিজেপিকে দেওয়া।

সোমবার সাংবাদিক বৈঠকে মমতার ওই মন্তব্য নিয়ে কটাক্ষ করে অধীর বলেন, “প্রথম প্রশ্ন হচ্ছে ‘ইন্ডিয়া’ জোট ভাঙলেন কেন আপনি? কার ভয়ে ‘ইন্ডিয়া’ ভেঙেছেন? অবরিন্দ কেজরীওয়াল ‘ইন্ডিয়া’ ভাঙেননি। হেমন্ত সোরেন ইন্ডিয়া ভাঙেননি। তাই তাঁদের জেলে যেতে হয়েছে। আর আপনি খোকাবাবুকে বাঁচাতে, ইডি-সিবিআইয়ের হাত থেকে যাতে খোকাবাবু রক্ষা পান, তার জন্য ইন্ডিয়া ভেঙে মোদীর দালালি করেছেন।’’ অধীরের সংযোজন, ‘‘আপনি (মমতা) নিজেই বলছেন আপনি ‘ইন্ডিয়া’ তৈরি করেছিলেন। তবে কেন আপনি সেটা ভাঙলেন? কাকে খুশি করতে, কার হাত থেকে বাঁচতে? আমার প্রশ্ন থাকল আপনার কাছে।” বস্তুত, রবিবার মমতা তৃণমূলকে বার্তা দিয়েছেন একলা চলার। তিনি বলেন, ‘‘আমি শুনেছি সিপিএম-কংগ্রেস বলছে ‘ইন্ডিয়া’ অ্যালায়েন্সের হয়ে লড়ছে। এখানে তো জোটই হয়নি। এখানে ঘোঁট হয়েছে। অধীর এ নিয়ে প্রশ্ন করেন, “আপনি (মমতা) সব জেনে ‘ইন্ডিয়া’ জোটে গিয়েছিলেন? ‘ইন্ডিয়া’র নামকরণে এত উৎসাহ দেখিয়েছিলেন কেন? রাহুল গান্ধীকে নেতা বলতে গিয়েছিলেন কেন? তার পর বেরিয়ে আসার কারণটাই কী?’’

অধীরের এই মন্তব্যের প্রেক্ষিতে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘‘কেউ বেরোননি ইন্ডিয়া থেকে। এই মিথ্যা কথাগুলো অধীর বলছেন কেন? এই কথাগুলো অধীর আগে সনিয়া আর রাহুলকে বোঝান।’’ তিনি আরও বলেন, ‘‘রাহুল গান্ধী আর সনিয়া গান্ধী মমতা বন্দ্যোপাধ্যায়কে ডাকেন কেন? তাঁদের গিয়ে বোঝান। আমরা বার বার বলছি, ‘ইন্ডিয়া’ মমতার তৈরি। ওটা অন্য কোনও দলের পৈতৃক সম্পত্তি নয়। আর এই রাজ্যে রাজ্যে কংগ্রেস এবং সিপিএম বিজেপির দালালি করছে বলে ৪২টি আসন আমরা আলাদা করে লড়ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE