Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

লোকসভা ভোটে লড়ব না, ঘোষণা প্রাক্তন স্পিকার মীরা কুমারের, কংগ্রেস ও ‘ইন্ডিয়া’য় বিরক্ত হয়েই কি?

সূত্রের খবর, ইন্ডিয়া এবং কংগ্রেসের আসন ভাগাভাগি নিয়ে সন্তুষ্ট ছিলেন না মীরা। সেই কারণেই কি তিনি বিরক্ত হয়ে লোকসভার লড়াই থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন? জল্পনা তুঙ্গে।

কংগ্রেস নেত্রী মীরা কুমার।

কংগ্রেস নেত্রী মীরা কুমার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৯:৩৪
Share: Save:

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন না লোকসভার প্রাক্তন স্পিকার তথা কংগ্রেস নেত্রী মীরা কুমার। নিজের এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) তিনি এ কথা জানিয়েছেন। তবে মহিলা ক্ষমতায়ন, সামাজিক কাজ আগের মতোই করে যাবেন বলে এক্স-বার্তায় জানিয়েছেন জগজীবন রামের কন্যা তথা পাঁচ বারের সাংসদ।

বিহারের সাসারাম কেন্দ্র থেকে জিতে পাঁচ বার সাংসদ হয়েছেন মীরা। ইউপিএ যখন কেন্দ্রে ক্ষমতায়, ২০০৯ সালে মীরাকে লোকসভার স্পিকার করা হয়েছিল। ভারতীয় রাজনীতির ইতিহাসে তিনিই প্রথম মহিলা স্পিকার। সেই মীরাই ২০২৪ লোকসভা ভোটের ঠিক আগে লড়াই থেকে সরে দাঁড়ানোর কথা জানালেন। তিনি নিজের এক্স-বার্তায় ভোটে না লড়ার নেপথ্যে কোনও কারণ জানাননি। তবে মনে করা হচ্ছে, ‘ইন্ডিয়া’র মধ্যে আসন ভাগাভাগির ফর্মুলা নিয়ে খুশি ছিলেন না মীরা। সেই কারণেই নিজেকে ভোটের লড়াই থেকে সরিয়ে নিলেন বলে মনে করা হচ্ছে। মীরা এক্সে জানিয়েছেন, ভোটে না লড়লেও তিনি দেশের মানুষ, বিশেষত, গরিব, বঞ্চিত এবং মহিলাদের সেবার কাজ আগের মতোই চালিয়ে যাবেন। তবে, মীরা কেন ভোটের লড়াই থেকে সরে দাঁড়ালেন তা এখনও জানা যায়নি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Meira Kumar Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE