Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

বঙ্গের সঙ্গেই সাত দফায় ভোট উত্তরপ্রদেশ এবং বিহারে, আর কোন রাজ্যে ক’দিন ধরে হবে নির্বাচন?

এ বছর ১৮তম লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মোট ভোটারের সংখ্যা ৯৭ কোটি। তার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৪৯ কোটি ৭০ লক্ষ। মহিলা ভোটারের সংখ্যা ৪৭ কোটি ১০ লক্ষ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৭:২৫
Share: Save:

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। শনিবার ভোটের দিন ক্ষণ ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। এ বছর ১৮তম লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মোট ভোটারের সংখ্যা ৯৭ কোটি। তার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৪৯ কোটি ৭০ লক্ষ। মহিলা ভোটারের সংখ্যা ৪৭ কোটি ১০ লক্ষ। মোট সাড়ে ১০ লক্ষ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এ বছর প্রথম বার দেবেন ১ কোটি ৮০ লক্ষ। পঁচাশি ঊর্ধ্ব ভোটারের সংখ্যা ৮২ লক্ষ।

গত লোকসভা নির্বাচনের (২০১৯) মতো এ বারেও সাত দফাতেই নির্বাচন হচ্ছে সারা দেশে। প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। দ্বিতীয় দফার ভোট হচ্ছে ২৬ এপ্রিল, তৃতীয় দফা ৭ মে, চতুর্থ দফা ১৩ মে, পঞ্চম দফা ২০ মে, ষষ্ঠ দফা ২৫ মে এবং সপ্তম দফা ১ জুন। ভোটগণনা হবে ৪ জুন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পশ্চিমবঙ্গের সঙ্গেই সাত দফায় ভোট বিহার এবং উত্তরপ্রদেশে। মহারাষ্ট্রে এবং জম্মু-কাশ্মীরে ভোট হবে পাঁচ দফায়। চার দফায় ভোট হচ্ছে ওড়িশা, মধ্যপ্রদেশ এবং ঝাড়খণ্ডে। উত্তর-পূর্বাঞ্চলের অসম এবং মাওবাদী অধ্যুষিত ছত্তীসগঢ়ে তিন দফায় ভোট করাবে কমিশন। দু’দফায় ভোট হবে কর্নাটক, রাজস্থান, ত্রিপুরা এবং গোষ্ঠী হিংসাদীর্ণ মণিপুরে। বাকি ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এক দফায় ভোট হবে। তার মধ্যে মোদী-শাহের রাজ্য গুজরাতের পাশাপাশি রয়েছে, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কেরল এবং তামিলনাড়ুর মতো বড় রাজ্যও।

লোকসভা নির্বাচনের পাশাপাশি চারটি রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। সেই চারটি রাজ্য হল— সিকিম, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং অরুণাচল প্রদেশ। ৬০ আসন বিশিষ্ট অরুণাচলে বিধানসভার ভোট হবে ১৯ এপ্রিল, এক দফায়। তার সঙ্গে লোকসভার ২টি আসনেও ভোট হবে ওই দিনই। ৩২ আসনবিশিষ্ট সিকিমে ভোট হবে ১৯ এপ্রিল। ১৭৫ আসনবিশিষ্ট অন্ধ্রপ্রদেশে বিধানসভার ভোট হবে ১৩ মে। অন্য দিকে, ১৪৭ আসনবিশিষ্ট ওড়িশায় চার দফায় বিধানসভা নির্বাচন হবে। প্রথম দফায় ভোট হবে ১৩ মে এবং দ্বিতীয় দফায় ভোট হবে ২০ মে। তৃতীয় দফা ২৫ মে এবং চতুর্থ দফা ১ জুন। লোকসভার ভোটগণনার সঙ্গে চার রাজ্যেরও ভোটগণনা হবে ৪ জুন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE