Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

ভোটের মতো সাত দফায় প্রার্থী ঘোষণা শেষ করল বামফ্রন্ট, কাঁথিতে লড়বে কংগ্রেস, জানাল সিপিএম

সাত দফায় লোকসভা ভোট হবে দেশে। রাজ্যে বামেরাও সাত দফায় প্রার্থী ঘোষণা শেষ করল। বুধবার বারাসতে প্রার্থী বদলের পাশাপাশি জয়নগরের প্রার্থী নাম ঘোষণা করা হয়েছে।

মহম্মদ সেলিম।

মহম্মদ সেলিম। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ২২:৩৭
Share: Save:

সাত দফায় লোকসভা ভোট হবে দেশে। রাজ্যে বামেরাও সাত দফায় প্রার্থী ঘোষণা শেষ করল। বুধবার বারাসতে প্রার্থী বদলের পাশাপাশি জয়নগরের প্রার্থী নাম ঘোষণা করা হয়েছে। পরে সাংবাদিক বৈঠক করে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানান, বামেদের আর কোথাও প্রার্থী দেওয়ার নেই। তখনই প্রশ্ন ওঠে, পূর্ব মেদিনীপুরের কাঁথি লোকসভা কেন্দ্রে তা হলে কী হবে? কারণ, কংগ্রেস ও বামফ্রন্ট— দু’পক্ষই ধাপে ধাপে প্রার্থী দেওয়ার পর একমাত্র কাঁথি আসনটি ফাঁকা পড়ে ছিল। এ নিয়ে সেলিম নিজমুখে কিছু না বললেও, পরে দলীয় সূত্রে জানা যায়, কাঁথিতে কংগ্রেস লড়বে।

লোকসভা নির্বাচনে রাজ্যে জোট করে লড়ছে বামফ্রন্ট ও কংগ্রেস। কিন্তু দফায় দফায় প্রার্থী ঘোষণায় নানাবিধ জটিলতা দেখা দেয়। কোচবিহার কেন্দ্রে বামফ্রন্টের ফরওয়ার্ড ব্লকের প্রার্থী রয়েছে। সেখানে কংগ্রেসও প্রার্থী দিয়ে দেয়। প্রথম দফায় কোচবিহারে ভোট। বিষয়টি নিয়ে জোটের অন্দরে টানাপড়েনের মধ্যেই মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা পেরিয়ে যায়। যদিও পরে বিমান দাবি করেন, কংগ্রেস দল হিসাবে বামফ্রন্টের প্রার্থীর হয়েই লড়বে। দলের ঘোষিত প্রার্থী পিয়া রায়চৌধুরীর পাশে দাঁড়াবে না কংগ্রেস। একই ঘটনা ঘটে পশ্চিম মেদিনীপুরের ঘাটাল কেন্দ্রেও। সেখানে সিপিআইয়ের প্রার্থী হিসাবে তপন গঙ্গোপাধ্যায়ের নাম ঘোষণা করেছিলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। পরে সেই ঘাটালেই প্রার্থীর নাম ঘোষণা করে দেয় কংগ্রেস। তারা প্রার্থী করে পাপিয়া চক্রবর্তীকে। কিন্তু দলীয় প্রার্থীকে নিয়ে দলের অন্দরেই ক্ষোভ তৈরি হয়। দলের একাংশের দাবি, যাঁকে প্রার্থী করা হয়েছে, তিনি ‘বিজেপির লোক’। এই পরিস্থিতিতে শেষমেশ পর্যবেক্ষক গোলাম আহমেদ মির জানিয়ে দেন, ঘাটালে পাপিয়াকে কংগ্রেসের প্রার্থী করা হচ্ছে না। সিপিএম সূত্রে খবর, কংগ্রেস তাদের জানিয়েছে, ঘাটালে তারা আর প্রার্থী দেবে না। তার বদলে কাঁথি কংগ্রেসকে দিয়েছে দল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সিপিএমের এক নেতার অবশ্য বক্তব্য, ‘‘প্রদেশ কংগ্রেস লোকসভা কেন্দ্রের সিরিয়াল নম্বর ধরে যে প্রস্তাব পাঠিয়েছিল, তাতে ঘাটাল ও কাঁথির নম্বরে গন্ডগোল হয়। যে কারণে কংগ্রেস হাইকমান্ড কাঁথির বদলে ঘাটালে প্রার্থী দিয়ে দেয়।’’ তবে এখনও পুরুলিয়া কেন্দ্রে জট থেকে গিয়েছে। সেখানে দলীয় প্রার্থী হিসাবে ধীরেন মাহাতোর নাম ঘোষণা করে দিয়েছে ফরওয়ার্ড ব্লক। সেখানে কংগ্রেসও নেপাল মাহাতোকে প্রার্থী করেছে। যদিও সিপিএমের তরফে দাবি, ফ্রন্টের চেয়ারম্যান হিসাবে বিমান বসু যাঁদের নাম ঘোষণা করেছেন, তাঁরাই শুধু প্রার্থী। তিনি যাঁদের নাম ঘোষণা করেননি, তাঁরা কেউ ফ্রন্টের প্রার্থী নন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE