Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

বাঘা খেলোয়াড়দের বিরুদ্ধে চমকে দেওয়া মুখ! রাহুল-অভিষেকদের মোকাবিলায় ভাবনা বিজেপির

আসন্ন নির্বাচনে যাঁদের লড়া নিশ্চিত— এমন প্রার্থীদের নাম প্রথম দফায় চূড়ান্ত করে ফেলার পক্ষপাতী নরেন্দ্র মোদী-অমিত শাহেরা।

BJP

প্রার্থিতালিকায় চমক দেওয়ার কথা ভাবছে বিজেপি নেতৃত্ব। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:১৪
Share: Save:

অভিষেক বন্দ্যোপাধ্যায়, অখিলেশ যাদব, রাহুল গান্ধী— বিপক্ষের বাঘা খেলোয়াড়দের মোকাবিলায় এবার প্রার্থিতালিকায় চমক দেওয়ার কথা ভাবছে বিজেপি। সূত্রের দাবি, বিজেপির এই প্রার্থীরা রাজনীতিতে নতুন হলেও সমাজের পরিচিত মুখ। প্রথম পর্বের প্রার্থিতালিকা চূড়ান্ত করতে চলতি সপ্তাহে বৈঠকে বসতে চলেছে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটি। শুরুতে প্রায় একশোটি আসনের প্রার্থী বাছাই নিয়ে আলোচনা করবেন দলের নেতারা। প্রথম তালিকায় কয়েক জন কেন্দ্রীয় মন্ত্রী ছাড়াও দক্ষিণ ও পূর্ব ভারতের একাধিক কেন্দ্রে প্রার্থীর নাম চূড়ান্ত হতে পারে।

আসন্ন নির্বাচনে যাঁদের লড়া নিশ্চিত— এমন প্রার্থীদের নাম প্রথম দফায় চূড়ান্ত করে ফেলার পক্ষপাতী নরেন্দ্র মোদী-অমিত শাহেরা। এ বারের ভোটে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যসভার পরিবর্তে প্রথম বার লোকসভা থেকে লড়বেন। তাঁরা যাতে প্রস্তুতির যথেষ্ট সুযোগ পান— সে জন্য প্রথম তালিকাতেই তাঁদের নাম রাখার কথা ভাবা হয়েছে। সূত্রের দাবি, কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে মনসুখ মাণ্ডবিয়া, ধর্মেন্দ্র প্রধান, ভূপেন্দ্র যাদব, পুরুষোত্তম রূপালা, পীযূষ গয়াল, রাজীব চন্দ্রশেখরের মতো নেতারা প্রথম দফায় প্রার্থী হতে চলেছেন। এঁদের অধিকাংশ রাজ্যসভায় দু’দফার মেয়াদ শেষ করেছেন। এ বার দলের নির্দেশে লোকসভা ভোটের লড়াইয়ে নামতে হবে তাঁদের।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কয়েক মাস ধরেই জল্পনা চলছিল, তামিলনাড়ু থেকে নির্মলা সীতারামন ও এস জয়শঙ্কর লোকসভা ভোটে লড়বেন। কিন্তু ওই রাজ্য থেকে বিজেপি প্রার্থীর জেতা বেশ কঠিন— সে কথাও মাথায় রাখছেন দলীয় নেতৃত্ব। ওই দু’জন বর্তমানে রাজ্যসভার সাংসদ। নির্মলার রাজ্যসভার মেয়াদ ২০২৮ ও জয়শঙ্করের ২০২৯ সালে শেষ হওয়ার কথা। ফলে তাঁদের লোকসভা ভোটে প্রার্থী করার বিষয়ে দলে দ্বিমত রয়েছে। এই আবহে ওই দু’জনের নাম লোকসভার প্রার্থী হিসেবে ভাবা হয়েছে বলে জানিয়ে দেন সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী। সূত্রের মতে, জোশীর ওই মন্তব্য ভাল ভাবে নেয়নি দলের শীর্ষ নেতৃত্ব। তার পরেই নিজের মন্তব্য থেকে পিছিয়ে আসেন জোশী।

বিপক্ষ শিবিরের প্রধান নেতা, যেমন তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায়, এসপি-র অখিলেশ যাদব, কংগ্রেসের রাহুল-প্রিয়ঙ্কা, ডিএমকের কানিমোঝিদের বিরুদ্ধে প্রার্থী করতে রাজ্য নেতৃত্বের কাছে তিনটি করে নাম চেয়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। সম্ভবত আগামী বৃহস্পতিবার বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক হবে। সূত্রের মতে, কেরলে শশী তারুরের বিরুদ্ধে ক্রিকেটার এস শ্রীসান্থের নাম ভাবা হচ্ছে। প্রথম বৈঠকে নরেন্দ্র মোদীর নাম বারাণসী, অমিত শাহের গান্ধীনগর, নিতিন গড়কড়ীর নাম নাগপুর ও রাজনাথ সিংহের নাম লখনউ থেকে চূড়ান্ত করার বিষয়ে ভেবে রেখেছে দল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE