Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

‘লোকসভা ভোটে ৪০০-র বেশি আসনে মোদী জিততে পারেন’, কেন বললেন ‘ইন্ডিয়া’র শরিক ওমর আবদুল্লা?

কাশ্মীর উপত্যকার তিনটি লোকসভা আসন (শ্রীনগর, বারামুলা এবং অনন্তনাগ) ঘিরে ইতিমধ্যেই ‘ইন্ডিয়া’র শরিক ন্যাশনাল কনফারেন্স এবং পিডিপির মধ্যে টানাপড়েন শুরু হয়েছে।

নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং ওমর আবদুল্লা।

নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং ওমর আবদুল্লা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২৬
Share: Save:

আগামী লোকসভা নির্বাচনে ৪০০-র বেশি আসনে জেতা বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ-র পক্ষে অসম্ভব কিছু নয়। ‘ইন্ডিয়া’র অন্যতম শরিক ন্যাশনাল কনফারেন্সের নেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এমনটাই মনে করেন।

বৃহস্পতিবার নিউজ১৮-কে দেওয়া সাক্ষাৎকারে ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লার পুত্র বলেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ লোকসভা ভোটে ৪০০-র বেশি আসনে জিততেই পারে। কারণ, বিরোধী দলগুলি নিজেদের মধ্যে ঝগড়াঝাঁটি করতেই ব্যস্ত।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এ বারে লোকসভা ভোটে ‘মিশন ৪০০’ লক্ষ্য নিয়ে লড়তে নেমেছে বিজেপি শিবির। তাদের স্লোগান, ‘অব কি বার, ৪০০ পার’। প্রধানমন্ত্রী মোদী সংসদে দাবি করেছেন লোকসভার ৫৪৩ আসনের ভোটে বিজেপি একাই ৩৭০টি আসনে জিতবে। তাঁর দাবি, এনডিএ শরিকদের নিয়ে সেই সংখ্যা ৪০০ পেরোবে। এই পরিস্থিতিতে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র অন্যতম নেতা ওমরের মন্তব্য ঘিরে তৈরি হয়েছে জল্পনা।

ঘটনাচক্রে, কাশ্মীর উপত্যকায় ন্যাশনাল কনফারেন্সের মূল প্রতিদ্বন্দ্বী, আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির দল পিডিপি-ও রয়েছে ‘ইন্ডিয়া’য়। কাশ্মীর উপত্যকার তিনটি লোকসভা আসন (শ্রীনগর, বারামুলা এবং অনন্তনাগ) ঘিরে ইতিমধ্যেই দু’দলের টানাপড়েন শুরু হয়েছে বলে একটি সূত্রের খবর। প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সহযোগী হিসাবে লড়ে ওই তিনটি আসনেই জিতেছিল ওমর। কিন্তু এ বার মেহবুবা কোনও অবস্থাতেই তাঁর প্রাক্তন লোকসভা কেন্দ্র অনন্তনাগের দাবি ছাড়তে রাজি নয় বলে ওই সূত্রের দাবি। এই পরিস্থিতিতে বাজপেয়ী জমানায় বিজেপির সহযোগী ন্যাশনাল কনফারেন্স আবার এনডিএ-তে ফিরতে পারে বলে জল্পনা রয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE