Advertisement
Back to
Presents
Associate Partners
Rahul Gandhi

অমেঠী থেকেও কি তিনি লড়়বেন? রহস্যই রেখে দিলেন রাহুল গান্ধী

রাহুলের দাবি, অমেঠী থেকে কে লড়বেন তা নিয়ে সিদ্ধান্ত নেবে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটি। কমিটি যে সিদ্ধান্ত নেবে, তা তিনি মেনে নেবেন বলেও জানিয়েছেন কংগ্রেস নেতা।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি: পিটিআই ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১২:০৭
Share: Save:

কেরলের ওয়েনাড়ের পাশাপাশি তিনি কি উত্তরপ্রদেশের অমেঠী থেকেও ভোটে লড়বেন? তা নিয়ে রহস্য ধরেই রাখলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাহুলের দাবি, অমেঠী থেকে কে লড়বেন তা নিয়ে সিদ্ধান্ত নেবে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটি। কমিটি যে সিদ্ধান্ত নেবে, তা তিনি মেনে নেবেন বলেও জানিয়েছেন কংগ্রেস নেতা। বুধবার রাহুল সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের সঙ্গে যৌথ ভাবে একটি সাংবাদিক সম্মেলনে যোগ দিয়েছিলেন। সেখানেই এই মন্তব্য করেন তিনি।

একসময় কংগ্রেসের গড় হিসাবে পরিচিত অমেঠী থেকে স্মৃতি ইরানিকে আবার প্রার্থী করেছে বিজেপি। যদিও কংগ্রেস এখনও ওই আসনে কোনও প্রার্থীর নাম ঘোষণা করেনি। জল্পনা তৈরি হয়েছে, ওয়েনাড়ের পাশাপাশি অমেঠী থেকেও লড়তে পারেন রাহুল। সেই প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে বুধবার রাহুল বলেন, ‘‘কেন্দ্রীয় নির্বাচন কমিটি এবং কংগ্রেস সভাপতি আমাকে যা করতে বলবেন, আমি তা-ই করব। আমাদের কেন্দ্রীয় নির্বাচন কমিটিতেই এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়।’’ অমেঠী এবং রায়বেরেলি ছেড়ে কেন তিনি ওয়েনাড় কেন্দ্র থেকে লড়াইয়ের সিদ্ধান্ত নিলেন, তা নিয়ে জিজ্ঞাসা করা হলে, সেই প্রশ্নকে ‘বিজেপির প্রশ্ন’ বলেও উল্লেখ করেন রাহুল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০০৪ সাল থেকে টানা তিন বার লোকসভা নির্বাচনে অমেঠী কেন্দ্র থেকে জিতে সাংসদ হয়েছিলেন রাহুল। তবে ২০১৯ সালে ওই কেন্দ্রে বিজেপির স্মৃতির কাছে ৫৫ হাজার ভোটে হেরে যান তিনি।

বুধবারের সাংবাদিক কংগ্রেস নেতা এ-ও দাবি করেছেন, আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র হাওয়া রয়েছে। দেশে বিজেপি মাত্র ১৫০টি আসন পাবে বলেও দাবি করেছেন রাহুল। তাঁর কথায়, ‘‘কয়েক দিন আগেও আমি ভাবছিলাম যে, বিজেপি লোকসভায় প্রায় ১৮০টি আসন জিতবে। কিন্তু এখন মনে হচ্ছে ১৫০ আসন পাবে। আমরা প্রতিটি রাজ্য থেকে রিপোর্ট পাচ্ছি যে, আমরা সেখানে শক্তিশালী হচ্ছি। উত্তরপ্রদেশে আমাদের একটা শক্তিশালী জোট রয়েছে এবং আমরা খুব ভাল ফল করব।’’

এর পাশাপাশি বুধবার আবার নির্বাচনী বন্ড নিয়ে বিজেপিকে নিশানা করেছেন রাহুল। নির্বাচনী বন্ডকে ‘বিশ্বের সবচেয়ে বড় তোলাবাজি প্রকল্প’ বলে আখ্যা দিয়েছেন তিনি। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘দুর্নীতির চ্যাম্পিয়ন’ বলেও তিনি মন্তব্য করেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Amethi Lok Sabha Election 2024 BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE