Advertisement
Back to
Presents
Associate Partners
Robert Vadra

‘অমেঠী রবার্ট বঢরাকে চায়’, গান্ধী পরিবারের জামাইয়ের নামে পোস্টার ঘিরে জল্পনা

২০১৯ সালে রাহুল অমেঠী ছাড়াও কেরলের ওয়েনাড় থেকে লড়েছিলেন। এ বারও কংগ্রেস ওয়েনাড় থেকে রাহুলকে প্রার্থী করেছে। কিন্তু কংগ্রেস এখনও অমেঠী থেকে প্রার্থী ঘোষণা করেনি।

‘Robert Vadra ab ki baar’, posters in Amethi

রবার্ট বঢরার নামে পোস্টার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১২:১৩
Share: Save:

অমেঠী থেকে কংগ্রেস কাকে প্রার্থী করবে, তা এখনও চূড়ান্ত হয়নি। বিজেপি এই আসনে স্মৃতি ইরানিকে প্রার্থী করলেও কংগ্রেসের অন্দরে এখনও প্রার্থী বাছাই নিয়ে টানাপড়েন চলছে। এ হেন পরিস্থিতিতে এ বার অমেঠীতে কংগ্রেসের কার্যালয়ের বাইরে গান্ধী পরিবারের জামাই রবার্ট বঢরার নামে পোস্টার পড়ল। সেই পোস্টারে দাবি করা হয়েছে, অমেঠীর মানুষ রবার্টকেই চাইছেন।

কংগ্রেসের জন্য অমেঠী খুবই গুরুত্বপূর্ণ আসন। কংগ্রেসের শক্ত ঘাঁটি অমেঠীতে বরাবর গান্ধী পরিবারের কোনও না কোনও সদস্য প্রার্থী হয়েছেন এবং জিতেছেন। অতীতে এই আসন থেকে সঞ্জয় গান্ধী, রাজীব গান্ধী, সনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ২০১৯ সাল পর্যন্ত এই কেন্দ্র থেকে কংগ্রেস জয় পেয়েছে। কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাহুলের বিরুদ্ধে এই আসনে জয় পান বিজেপির স্মৃতি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০১৯ সালে রাহুল অমেঠী ছাড়াও কেরলের ওয়েনাড় থেকে লড়েছিলেন। এ বারও কংগ্রেস ওয়েনাড় থেকে রাহুলকে প্রার্থী করেছে। কিন্তু কংগ্রেস এখনও অমেঠী থেকে প্রার্থী ঘোষণা করেনি। পঞ্চম দফায় অর্থাৎ ২০ মে এই কেন্দ্রে ভোটগ্রহণ রয়েছে। ৩ মে এই কেন্দ্র থেকে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।

দিন কয়েক আগেই অমেঠী থেকে প্রার্থী হতে চেয়ে নিজের মতামত জানিয়েছিলেন প্রিয়ঙ্কা গান্ধীর স্বামী রবার্ট। তিনি দাবি করেন, অমেঠীর মানুষ তাঁকে সেখানকার সাংসদ হিসেবে চাইছেন। কারণ, অনেক দিন ধরেই তিনি প্রিয়ঙ্কার সঙ্গে অমেঠীতে কংগ্রেসের হয়ে প্রচার করেছেন। জনসেবামূলক কাজ করেছেন। তাই মানুষ চাইছেন, তিনি যেন রাজনীতিতে যোগ দেন।

সেই দাবি প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায় জাতীয় রাজনীতিতে। প্রশ্ন উঠতে শুরু করে, গান্ধী পরিবারই কি রবার্টকে অমেঠী থেকে স্মৃতি ইরানির বিরুদ্ধে প্রার্থী করার কথা ভাবছে? কংগ্রেসের অন্দরেও এই জল্পনা শুরু হয়। এমনকি, বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র মধ্যেও কানাঘুষো শুরু হয়ে যায়।

উত্তরপ্রদেশে কংগ্রেস অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে আসন সমঝোতা করে লড়ছে। অখিলেশ চান, রাহুল ফের অমেঠী থেকে লড়ুন। প্রিয়ঙ্কাও সনিয়া গান্ধীর পুরনো কেন্দ্র রায়বরেলী থেকে ভোটে লড়ুন। সে ক্ষেত্রে উত্তরপ্রদেশে বিরোধী জোট লড়াইয়ে থাকবে। গান্ধী পরিবার লড়াই থেকে সরে দাঁড়ালে বিজেপি উত্তরপ্রদেশে আগেই সুবিধা পাবে। এখন দেখার শেষ পর্যন্ত এই আসন থেকে কংগ্রেস কাকে প্রার্থী করে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Robert Vadra Congress Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE