৮ শ্রাবণ ১৪২১ বৃহস্পতিবার ২৪ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৫ °C     সর্বনিম্ন : ২৭.০ °C

পরিকাঠামোর অভাবটাই আসল অসুখ উত্তরবঙ্গে

নিজস্ব সংবাদদাতা

২৪ জুলাই, ২০১৪

বাঁকুড়ায় ম্যালেরিয়ার হানায়
মৃত প্রৌঢ়, জ্বরে কাঁপছেন অনেকে

নিজস্ব সংবাদদাতা

ঢিমেতালের বৃষ্টির জন্যই এ বার বাঁকুড়ায় ফের থাবা বসিয়েছে ম্যালেরিয়া। উত্তরবঙ্গ যখন এনসেফেলাইটিসে কাঁপছে, ম্যালেরিয়া প্রবণ বাঁকুড়ায় জেলা তখন ফিরে এসেছে ম্যালেরিয়া। ইতিমধ্যেই ম্যালেরিয়ায় আক্রান্ত একজনের মৃত্যু হওয়ায় চিন্তায় পড়েছে জেলা স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, মশা বাহিত এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন সিমলাপাল ব্লকের চাঁদপুর গ্রামের বাসিন্দা আশিস ঘোষ (৫৭)। কিছুদিন আগেই তিনি জ্বর নিয়ে বাঁকুড়া মেডিক্যালে ভর্তি হয়েছিলেন।

২৪ জুলাই, ২০১৪

ন্যায্য মূল্যের দোকানে অমিল ওষুধ, ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা

ঘটা করে উদ্বোধনই সার! মাত্র আট মাসেই ধুঁকতে শুরু করেছে খড়্গপুর মহকুমা হাসপাতালে চালু হওয়া ন্যায্যমূল্যের ওষুধ দোকান। রোগীদের অভিযোগ, প্রয়োজনীয় ওষুধই মেলে না ন্যায্যমূল্যের ওষুধ দোকানে। ফলে বাইরে থেকে বেশি দাম দিয়ে ওষুধ কিনতে বাধ্য হচ্ছেন তাঁরা। হাসপাতাল সূত্রে খবর, স্বাস্থ্য দফতরের তরফে নির্দিষ্ট করে দেওয়া ১৪২ রকমের ওষুধ থাকার কথা ন্যায্যমূল্যের ওষুধ দোকানে।

২৪ জুলাই, ২০১৪

প্রচার নেই, জ্বর নিয়ে পড়ে গ্রামেই

নিজস্ব সংবাদদাতা

২৪ জুলাই, ২০১৪

ফের খুলছে বন্ধ স্টাডি সেন্টার

রানা সেনগুপ্ত

উত্তরবঙ্গে সংক্রমণের ধাক্কায় বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে বন্ধ হয়ে পড়ে থাকা ‘জাপানি এনসেফ্যালাইটিস স্টাডি সেন্টার’ খোলার কথা মনে পড়েছে রাজ্য প্রশাসনের। কলেজের অধ্যক্ষা মঞ্জুশ্রী রায় জানান, বৃহস্পতিবার মাইক্রোবায়োলজি বিভাগের প্রধানকে নিয়ে বৈঠক করে সেটি চালু করার চেষ্টা হবে। আক্রান্তদের রক্ত এবং জীবাণুবাহী মশা কিউলেক্স ভিশনুই নিয়ে গবেষণার জন্য তিন দশক আগে কেন্দ্রটি খোলা হয়েছিল।

২৪ জুলাই, ২০১৪

এক বছর ডাক্তার নেই,
রোগীদের ভরসা ফার্মাসিস্ট

নিজস্ব সংবাদদাতা

চিকিৎসক নেই। তাই রোগীদের ভরসা ফার্মাসিস্ট। পাত্রসায়র ব্লকের নলডাঙা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এক বছরের বেশি সময় ধরে এমনটাই চলছে। তার উপরে সম্প্রতি ওই স্বাস্থ্যকেন্দ্রের দুই নার্সকে বদলির নির্দেশ দেওয়ায় ক্ষোভ বেড়েছে বাসিন্দাদের। এরপরে চিকিৎসা পরিষেবার মান আরও পড়ে যাবে আশঙ্কা করে অবিলম্বে ওই স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসক নিয়োগ করা এবং নার্সদের বদলি রোধের দাবিতে সরব হয়েছেন তাঁরা।

২৪ জুলাই, ২০১৪

যক্ষারোগীদের জন্য নতুন ওয়ার্ড

নিজস্ব সংবাদদাতা

২৪ জুলাই, ২০১৪

এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে মৃত দুই

নিজস্ব প্রতিবেদন

২৪ জুলাই, ২০১৪

ফাঁকি দিলে ছুটি, বেতন
কাটার নির্দেশ মালদহে

নিজস্ব সংবাদদাতা

মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে দুই শতাধিক চিকিত্‌সক। অথচ বেশির ভাগ চিকিত্‌সক সপ্তাহে মাত্র দু’দিন কাজ করে জেলা ছেড়ে চলে যান। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের শিক্ষক চিকিত্‌সকদের বিরুদ্ধে এমন অভিযোগ শুনে ক্ষুব্ধরাজ্যের স্বাস্থ্য (শিক্ষা) অধিকর্তা সুশান্ত বন্দ্যোপাধ্যায়। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ফাঁকিবাজ শিক্ষক চিকিত্‌সকদের বেতন ও ছুটি কাটার নির্দেশ দিয়েছেন তিনি।

২৪ জুলাই, ২০১৪

রোগ দমনে দুই রাজ্যের শরণে বাংলা

নিজস্ব সংবাদদাতা

সংক্রমণে প্রাণ হারিয়েছেন ১০৮ জন। এত দিনে নড়েচড়ে বসল সল্টলেকের স্বাস্থ্য ভবন! উত্তরবঙ্গে এনসেফ্যালাইটিসের মোকাবিলায় জোড়া ব্যবস্থা নিতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এবং দু’টি ব্যবস্থাই নিতে হচ্ছে ভিন্ রাজ্যের সহযোগিতায়। মহারাষ্ট্র ও তামিলনাড়ু। উত্তরবঙ্গে দ্রুত সংক্রমিত রোগের স্বরূপ জানতে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির শরণাপন্ন হয়েছে বাংলা। মঙ্গলবারেই পুণে থেকে দুই সদস্যের একটি মেডিক্যাল টিম এসেছে।

২৩ জুলাই, ২০১৪

বিজ্ঞানীর মতে, সমান দোষী কাক-চড়ুইয়েরা

নিজস্ব সংবাদদাতা

যত দোষ, সব একা শুয়োরেরই নয়। আক্রান্ত এলাকায় বক, সারস, এমনকী মানুষের খুব কাছাকাছি থাকা কাক-চড়ুইয়ের মতো পাখির শরীরেও এনসেফ্যালাইটিসের জীবাণু বাসা বাঁধে বলে দাবি করেছেন এ রাজ্যে এনসেফ্যালাইটিস চিকিৎসার পথিকৃৎ, জীবাণুবিজ্ঞানী বিজয় মুখোপাধ্যায়। নব্বইয়ের দশকে বর্ধমানে এলসেফ্যালাইটিস যখন প্রায় মহামারির চেহারা নিয়েছিল, বর্ধমান মেডিক্যাল কলেজের তখনকার অধ্যক্ষ বিজয়বাবু ওই মারণ রোগ প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন।

২৩ জুলাই, ২০১৪

পুলিশের ‘অজ্ঞতা’য় হল না মৃতের চক্ষুদান

সোমা মুখোপাধ্যায়

বছর কয়েক আগেই মরণোত্তর চক্ষুদানের অঙ্গীকার করেছিলেন তিনি। মঙ্গলবার এক দুর্ঘটনায় তাঁর মৃত্যুর পরে তাঁর পরিবারের লোকেরাও ওই অঙ্গীকারকে মর্যাদা দিতে তাঁর চোখ দু’টি দান করতে উদ্যোগী হন। কিন্তু শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। অভিযোগ, যেহেতু দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বিপিন ভকারিয়ার (৭২), তাই ময়না-তদন্তের আগে তাঁর চোখ দান করা যাবে না বলে জানিয়ে দেয় পুলিশ। অথচ সরকারি নিয়মেই রয়েছে, ময়না-তদন্তের সময়ে যদি চোখের আলাদা ভূমিকা না থাকে, তা হলে ওই তদন্তের আগে চোখ সংগ্রহ করতে কোনও বাধা নেই।

২৩ জুলাই, ২০১৪

সূর্যকান্তের সামনেই ক্ষোভ চিকিৎসকদের

সৌমিত্র কুণ্ডু

নেতারা ‘লোক’ নিয়ে হাসপাতালে আসায় অসুবিধায় পড়ছেন রোগীরা। অসুবিধা হচ্ছে চিকিৎসকদেরও। মঙ্গলবার এই অভিযোগে বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রের সামনে ক্ষোভ জানালেন শাসক দলের নিয়ন্ত্রিত জুনিয়র চিকিৎসক সংগঠনের সদস্যেরা। এনসেফ্যালাইটিস সংক্রমণ পরিদর্শনে মঙ্গলবার বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র হাসপাতালে যান। তাঁর সঙ্গে ছিলেন প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য এবং জীবেশ সরকার। তাঁদের হাসপাতালে আসা নিয়ে এ দিন বিক্ষোভ দেখান ওই চিকিৎসকেরা।

২৩ জুলাই, ২০১৪

শুয়োর সরান, দাবি এ বার বাসিন্দাদের

নিজস্ব প্রতিবেদন

২৩ জুলাই, ২০১৪

কর্তব্যে গাফিলতি, চিঠি ৩ ডাক্তারকে

নিজস্ব সংবাদদাতা

কর্তব্যে গাফিলতির অভিযোগে কালনা মহকুমা হাসপাতালের তিন চিকিৎসককে শো-কজ করলেন সুপার। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দন্ত বিভাগ ও প্যাথলজি বিভাগের দুই চিকিৎসক ও এক মেডিক্যাল অফিসারকে শো-কজের চিঠি পাঠানো হয়েছে। ইতিমধ্যেই মেডিক্যাল অফিসার এবং প্যাথলজি বিভাগের চিকিৎসক জবাব পাঠিয়ে দিয়েছেন।

২২ জুলাই, ২০১৪

তিন ওয়ার্ড মাস্টার ছুটিতে, দুর্ভোগ

নিজস্ব সংবাদদাতা

কাজের ভার নেহাত কম নয়। হাসপাতালের দৈনন্দিন কাজকর্মের অনেকটাই ওয়ার্ড মাস্টারদের দেখভাল করতে হয়। মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে সব মিলিয়ে ৭ জন ওয়ার্ড মাস্টার থাকার কথা। রয়েছেন ৫ জন। এঁদের মধ্যে আবার ৩ জন গিয়েছেন ছুটিতে। ফলে সমস্যা দেখা দিয়েছে হাসপাতালে। মেদিনীপুর মেডিক্যালের সুপার যুগল কর বলেন, “৫ জন ওয়ার্ড মাস্টারের মধ্যে তিনজন ছুটিতে রয়েছেন। এখন ২ জন কাজে রয়েছেন।”

২২ জুলাই, ২০১৪

অনুপস্থিত ডাক্তারের নামেই দেড় বছর আউটডোর টিকিট

পারিজাত বন্দ্যোপাধ্যায়

দেড় বছরের বেশি হয়ে গিয়েছে তিনি এসএসকেএম হাসপাতাল থেকে বদলি হয়েছেন, গত প্রায় সাড়ে ছ’মাস হল তিনি এ রাজ্যেও নেই। অথচ সেই চিকিৎসক অরুণ সিংহের নামে এখনও এসএসকেএম-এ নিওনেটোলজি আউটডোরের টিকিট হয়ে চলেছে! কর্তৃপক্ষ যদিও দাবি করেছেন এটি অনিচ্ছাকৃত ভুল। কিন্তু প্রশ্ন উঠেছে, অরুণ সিংহের নামের ইউনিটে ভর্তি হওয়া শিশুরোগীদের ভালমন্দ কিছু ঘটলে তার জন্য খাতায়কলমে দায়ী থাকবে কে? তখন কি অরুণ সিংহকেই সামনে দাঁড় করানো হবে?

২২ জুলাই, ২০১৪

রোগিণীকে বাঁচাতে রক্ত দিলেন ডাক্তার

সোমা মুখোপাধ্যায়

২২ জুলাই, ২০১৪

এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে মৃত ১

নিজস্ব সংবাদদাতা

এক দিনের জ্বরে বাড়িতে মারা গেলেন এক যুবক। সোমবার সকালে মালবাজার ব্লকের রাজাডাঙা গ্রাম পঞ্চায়েতে দক্ষিণ হাঁসখালি গ্রামের ঘটনা। ব্লক স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, মৃত ওই যুবকের নাম বিনোদ রায় (২৭)। চিকিৎসার সময় না পাওয়ায় দিনমজুর যুবকের রক্তের নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি। তবে মালবাজার ব্লক স্বাস্থ্য আধিকারিক দীপক দাস বলেন, “এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে ওই রোগীর মৃত্যু হয়েছে বলে জানতে পেরেছি।”

২২ জুলাই, ২০১৪

প্রতিরোধে অবহেলা, উত্তরবঙ্গে তাই দাপাচ্ছে এনসেফ্যালাইটিস

নিজস্ব সংবাদদাতা

রোগটা ছড়াচ্ছে তিন বছর ধরে। অথচ, হেলদোল ছিল না রাজ্য স্বাস্থ্য দফতরের। শুরু হয়েছিল জলপাইগুড়িতে। তিন বছরে রোগ ছড়িয়েছে কোচবিহার, দার্জিলিং, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর এবং লাগোয়া রাজ্য অসমেও। উত্তরবঙ্গে সোমবার পর্যন্ত এই রোগে মারা গিয়েছেন ২১ জন। ৮৩ জনের রক্তে পাওয়া গিয়েছে রোগের জীবাণু। মশা-বাহিত রোগ জাপানি এনসেফ্যালাইটিস ত্রাসের সৃষ্টি করেছে উত্তরবঙ্গ এবং পার্শ্ববর্তী অসমে।

২২ জুলাই, ২০১৪

টুকরো খবর

দীর্ঘদিন আগে তৈরি হলেও কোনও এক অজ্ঞাত কারণে সেখান থেকে পরিষেবা পাচ্ছিলেন না এলাকার বাসিন্দারা। অবশেষে শনিবার চালু হল বোলপুর থানার বাহিরী-পাঁচশোয়া পঞ্চায়েতের বড়-শিমুলিয়া গ্রামের উপস্বাস্থ্য কেন্দ্রটি। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার বিধায়ক তথা মত্‌স্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ আব্দুল কেরিম, বোলপুরের বিডিও শমিক পানিগ্রাহী, বিএমওএইচ সব্যসাচী রায় প্রমুখ।

২১ জুলাই, ২০১৪

হাসপাতালে ভাঙচুর

হাসপাতাল থেকে নিখোঁজ হওয়া যুবকের দেহ মেলার পরে বেওয়ারিস লাশ হিসেবে তা পুড়িয়ে দিয়েছিলেন মর্গকর্মীরা। দেড় মাস পরে মঙ্গলবার ঘটনাটি জানাজানি হলে রোগীর আত্মীয়েরা বিক্ষোভ দেখান।

পড়ুন