১০ বৈশাখ ১৪২১, বৃহস্পতিবার, ২৪ এপ্রিল ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৪০.৮°C     সর্বনিম্ন : ২৮.৩ °C

শিশুমৃত্যুর খবর ঠিক নয়, জানালেন সচিব

নিজস্ব সংবাদদাতা

রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে শিশুমৃত্যু সংক্রান্ত যে-খবর ছড়াচ্ছে, তা অসত্য এবং বিভ্রান্তিমূলক বলে দাবি করলেন স্বাস্থ্যসচিব মলয় দে। বুধবার স্বাস্থ্য ভবনে জরুরি সাংবাদিক বৈঠক ডেকে তিনি জানান, রাজ্যের কোনও হাসপাতালেই এই মুহূর্তে শিশু-স্বাস্থ্য নিয়ে কোনও রকম উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়নি। কলকাতার বিধানচন্দ্র রায় শিশু হাসপাতাল থেকে শুরু করে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, সর্বত্রই পরিস্থিতি স্বাভাবিক।

২৪ এপ্রিল, ২০১৪

ফের শিশুর মৃত্যু এসএনসিইউ’তে

নিজস্ব সংবাদদাতা

উত্তরবঙ্গ মেডিক্যালের এসএনসিইউতে মঙ্গলবার রাতে আর একটি শিশু মারা গিয়েছে। অস্বাভাবিক কম, মাত্র ৮০০ গ্রাম ওজনের ওই শিশুকে চিকিত্‌সকরা বাঁচাতে পারেননি। চিকিত্‌সকেরাই জানিয়েছেন, স্বাভাবিকের চেয়ে কম ওজনের শিশুর ক্ষেত্রে ফুসফুস-সহ কিছু অঙ্গ ঠিক মতো কাজ করে না। ফুসফুসকে সচল রেখে স্বাভাবিক অবস্থায় আনতে সি-প্যাপ যন্ত্রের সাহায্যে এ ধরনের শিশুদের ওষুধ দেওয়া হয়। এত দিন ওই যন্ত্র না থাকলেও গত ১৭ এপ্রিল নতুন ২টি সি-প্যাপ যন্ত্র আনা হয়েছে। অথচ তা ব্যবহারের বন্দোবস্ত এখনও করা হয়নি কেন এ ব্যাপারে প্রশ্ন উঠেছে।

২৪ এপ্রিল, ২০১৪

নানা ঘাটতিতেই সংক্রমণ এসএনসিইউতে, সন্দেহ

নিজস্ব সংবাদদাতা

পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব, অভিজ্ঞ চিকিৎসকদের নজরদারির অভাব, পর্যাপ্ত শয্যার অভাব এমন নানা ঘাটতির জেরেই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে অসুস্থ হচ্ছে নবজাতকরা। তাতে শিশুদের একাংশ সেপ্টিসেমিয়ার মতো সংক্রমণেও আক্রান্ত হচ্ছে। এ সব সমস্যার কথাই উঠে এসেছে মঙ্গলবার উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী তথা হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান গৌতম দেবের ডাকা জরুরি বৈঠকে।

২৩ এপ্রিল, ২০১৪

বেহাল পরিষেবার নালিশ,
হাসপাতালে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা

২৩ এপ্রিল, ২০১৪

সাত দিনে মৃত তেরো নবজাতক

নিজস্ব সংবাদদাতা

২২ এপ্রিল, ২০১৪

জলের হাহাকার বাঁকুড়া মেডিক্যালে,
বিক্ষোভ-অবরোধ

নিজস্ব সংবাদদাতা

এ দিক ও দিক তাকালেই চোখে পড়বে জলের ট্যাঙ্ক। কিন্তু, কল খুললে জল মিলছে না। বেশ কয়েক দিন ধরেই বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে এ রকমই জলের হাহাকার চলছিল। এমনকী, হাসপাতালের ওয়ার্ডেও মাঝে মাঝেই জল মিলছিল না বলে অভিযোগ। হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েও কাজের কাজ না হওয়ায় শেষ পর্যন্ত অবরোধ-আন্দোলনে নামলেন হাসপাতালের রোগীর আত্মীয়-পরিজনেরা।

২২ এপ্রিল, ২০১৪

সুপারের বদলি, ফের আন্দোলনের হুমকি

নিজস্ব সংবাদদাতা

নাগরিক মঞ্চ গড়ে হাসপাতাল সুপারের বদলি রোখার দাবিতে আন্দোলনে নেমেছিলেন বাসিন্দারা। তাঁর বদলি হবে না, স্বাস্থ্য দফতরের তরফে এই আশ্বাস পেয়ে তাঁরা আন্দোলন প্রত্যাহার করেন। মাস দু’য়েক পরে তাঁর বদলি হওয়ার খবর পেয়ে ফের আন্দোলনের ‘হুমকি’ দিল চাঁচল নাগরিক মঞ্চ। চাঁচল মহকুমা হাসপাতালের সুপার সুবর্ণ গোস্বামী সোমবার বাঁকুড়ায় অতিরিক্ত সহকারী মুখ্য স্বাস্থ্য আধিকারিক পদে যোগ দেন।

২২ এপ্রিল, ২০১৪

জল-সমস্যা মেটাতে কাজ শুরু করা হল হাসপাতালে

জলপাইগুড়ি সদর হাসপাতালে ঠান্ডা পানীয় জল সরবরাহ প্রকল্পের কাজ বুধবার শুরু হল। পূর্ত দফতরের পক্ষ থেকে এ দিন ‘ওয়াটার পিউরিফায়েড অ্যান্ড কুলিং মেশিন’ বসানোর জায়গা ঠিক করা হয়। সেই সঙ্গে চলে পাইপ লাইন বসানোর প্রস্তুতি পরিস্রুত ঠান্ডা পানীয় জল সরবরাহের সামগ্রীও হাসপাতালে পৌঁছেছে।

পড়ুন