১৪ কার্তিক ১৪২১ শুক্রবার ৩১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩১.৬ °C     সর্বনিম্ন : ২০.৬°C

শিলিগুড়িতে ডেঙ্গি আক্রান্ত ৩৮

1-1

পাঁচ দিন আগে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে জানালেও বৃহস্পতিবার শিলিগুড়ি পৌঁছে শহরের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথী। স্বাস্থ্য দফতর জানিয়েছে, ডেঙ্গির প্রকোপ সব চেয়ে বেশি শিলিগুড়িতে। চলতি অক্টোবর মাসে শিলিগুড়ি পুর এলাকায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৯ জন বলে গত শুক্রবার জেলা স্বাস্থ্য দফতর জানিয়েছিল। তখনও নার্সিংহোমগুলি থেকে প্রাপ্ত সমস্ত রিপোর্ট তাদের হাতেই ছিল না। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবও জানিয়েছিলেন পরিস্থিতি নিয়ন্ত্রণে।

নিজস্ব প্রতিবেদন
৩১ অক্টোবর, ২০১৪

ফরাক্কায় ডেঙ্গি, উদাসীন প্রশাসন

নিজস্ব সংবাদদাতা

মাস খানেক ধরে জ্বরের প্রকোপ ছড়িয়েছে ফরাক্কার অর্জুনপুর গ্রাম পঞ্চায়েতের তোফাপুর ও শিবনগরে। এই মহূর্তে ওই দুই গ্রামের অন্তত ১৫ জন আক্রান্তের চিকিৎসা চলছে বিভিন্ন হাসপাতালে। তাঁদের মধ্যে ১১ জনের রক্তে ডেঙ্গির জীবানু ধরা পড়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে। অথচ স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বিষয়টি নিয়ে হেলদোল নেই খোদ স্বাস্থ্য দফতরেরই। গ্রামবাসীদের অভিযোগটা যে অমূলক নয় সেটা আরও স্পষ্ট হয়ে যায় জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুমিত গঙ্গোপাধ্যায়ের প্রতিক্রিয়ায়।

৩১ অক্টোবর, ২০১৪

সরকারি অনুমোদন ছাড়াই শহরে রমরমিয়ে চলছে ওষুধের দোকান

সংগ্রাম সিংহ রায়

ড্রাগ লাইসেন্স ছাড়াই শিলিগুড়ি সহ জেলায় বেশ কয়েকটি ওষুধের দোকান চলছে বলে অভিযোগ উঠেছে। শিলিগুড়ি শহর লাগোয়া গ্রামাঞ্চলে নজরদারির ফাঁক এড়িয়ে ওই বেআইনি ওষুধের ব্যবসার রমরমা বলে অভিযোগ। বহু দোকানে ফার্মাসিস্ট এর লাইসেন্স নেই বলেও অভিযোগ উঠেছে। ফলে বিপজ্জনকভাবে মানুষ না জেনেই এই সব দোকান থেকে ওষুধ কিনছে।

৩১ অক্টোবর, ২০১৪

শিলিগুড়ির পরে এ বার ডেঙ্গির প্রকোপ বালুরঘাটে

নিজস্ব সংবাদদাতা

৩০ অক্টোবর, ২০১৪

ডিএনবি পাঠ্যক্রম, শুরু, পরিকাঠামো উন্নয়নের দাবি

নিজস্ব সংবাদদাতা

আসানসোল জেলা হাসপাতালে চালু হয়ে গেল ডিপ্লোমা ইন ন্যাশনাল বোর্ডের (ডিএনবি) পাঠ্যক্রম। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত ১৩ অক্টোবর থেকে সাত জন ছাত্র-ছাত্রী নিয়ে এই পাঠক্রমটি চালু হয়েছে। ২০১২ সালের গোড়ায় আসানসোলকে স্বাস্থ্য জেলা হিসেবে ঘোষনা করেছিলেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পর আসানসোলে জেলা স্বাস্থ্য আধিকারিক নিয়োগ করা হয়। সঙ্গে সঙ্গে আসানসোল মহকুমা হাসপাতালকে জেলা হাসপাতাল হিসেবে উন্নীতও করা হয়।

৩০ অক্টোবর, ২০১৪

পঙ্গুত্ব এড়াতে নজর থাকুক পুনর্বাসনে

সোমা মুখোপাধ্যায়

স্ট্রোকের পরেও কিছুটা হাত-পা নাড়তে পারছিলেন তিনি। জড়ানো গলায় দু’চারটে শব্দও বলছিলেন। বাড়ির লোকেরা কাছের এক হাসপাতালের ইমার্জেন্সি বিভাগে নিয়ে গেলেন। তাঁদের আকুতি, যে ভাবেই হোক প্রাণে বাঁচান। হাসপাতালও সে দিকেই মনোযোগ দিল। এর ফলে পঞ্চাশোর্ধ সুবিমল রায় প্রাণে বাঁচলেন বটে, কিন্তু পঙ্গু হয়ে গেলেন।

২৯ অক্টোবর, ২০১৪

ইবোলা নিয়ে পদক্ষেপে প্রশ্নের মুখে অস্ট্রেলিয়া

সংবাদ সংস্থা

হাসপাতালের গণ্ডি পেরিয়ে এ বার রাজনীতির ময়দানেও আঁচ পড়ল ইবোলার। পশ্চিম আফ্রিকার ইবোলা আক্রান্ত দেশগুলি থেকে যাতায়াত নিয়ে কড়া নিয়ন্ত্রণ ঘোষণা করে তীব্র সমালোচনার মুখে পড়তে হল অস্ট্রেলিয়ার প্রশাসনকে। অন্য দিকে, সিয়েরা লিওন ফেরত নার্স কেসি হিকক্সের প্রতিবাদের সুরে গলা মিলিয়েছিলেন স্বাস্থ্যকর্মী থেকে স্বয়ং প্রেসিডেন্ট বারাক ওবামাও। আর তার জেরেই এ বার হিকক্সকে হাসপাতালের কোয়ারেন্টাইন থেকে মুক্তি দিতে বাধ্য হল নিউ জার্সির প্রশাসন।

২৯ অক্টোবর, ২০১৪

সুপার স্পেশালিটি করার প্রক্রিয়া শুরু

নিজস্ব সংবাদদাতা

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্পে সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরির প্রক্রিয়া শুরু হল। ক্যাম্পাসে ১ একর জায়গায় ১০ তলা ওই ভবন তৈরি করা হবে বলে মঙ্গলবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালন কমিটি এবং রোগী ক্যলাণ সমিতির বৈঠকের পর এ কথা জানিয়ে দেওয়া হয়।

২৯ অক্টোবর, ২০১৪

ডেঙ্গিতে আক্রান্ত প্রাক্তন কাউন্সিলর

নিজস্ব সংবাদদাতা

২৯ অক্টোবর, ২০১৪

ট্রেড লাইসেন্স দেওয়ার শর্ত নিয়ে বিতর্ক পুরসভার অন্দরে

নিজস্ব সংবাদদাতা

শহরের আয়ুর্বেদ চিকিৎসা কেন্দ্রটিকে ট্রেড লাইসেন্স দেওয়া নিয়ে পুরপ্রধানের সিদ্ধান্তে বিতর্ক দেখা দিয়েছে কাউন্সিলরদের মধ্যেই। সোমবার পুরভবনে বৈঠকের পরে কালনার পুরপ্রধান বিশ্বজিৎ কুণ্ডু জানিয়েছিলেন, আইনি পরামর্শ মেনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে জেলা স্বাস্থ্য দফতরের প্রয়োজনীয় ছাড়পত্র থাকলে এবং ওই সংস্থা পুরসভার সঙ্গে নতুন ভাবে চুক্তি করলে ট্রেড লাইসেন্স দিতে বাধা থাকবে না। কিন্তু মঙ্গলবার পুরপ্রধানের এই সিদ্ধান্তের বিরোধীতা করেন তিন কাউন্সিলর।

২৯ অক্টোবর, ২০১৪

চিকিৎসক চেয়ে বিক্ষোভ বুদবুদে

নিজস্ব সংবাদদাতা

স্থায়ী সময়ের জন্য চিকিৎসক নিয়োগের দাবিতে মঙ্গলবার বুদবুদের দেবশালা গ্রাম পঞ্চায়েতের ভাতকুন্ডা উপ স্বাস্থ্যকেন্দ্রে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই উপ-স্বাস্থ্যকেন্দ্রটিতে এক সপ্তাহেরও বেশি কোনও চিকিৎসক ছিলেন না। একমাত্র নার্সও বর্তমানে ছুটিতে রয়েছেন। মঙ্গলবার এক চিকিৎসক ওই স্বাস্থ্যকেন্দ্রে আসেন। তাঁকে দেখে গ্রামবাসীরা ভেবেছিলেন এ বার সমস্যা মিটল।

২৯ অক্টোবর, ২০১৪

অনুমোদনহীন প্যাথোলজি রুখতে মিছিল রামপুরহাটে

নিজস্ব সংবাদদাতা

শহরে সরকারি অনুমোদনহীন প্যাথোলজি সেন্টারগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে মহকুমাশাসকের দ্বারস্থ হল রামপুরহাটের একটি স্বেচ্ছাসেবী সংস্থা। সংস্থার অভিযোগ, ওই সব প্যাথোলজি সেন্টার চিকিত্‌সা পরিষেবা দেওয়ার নাম করে গ্রামের সাধারণ মানুষদের ঠকাচ্ছে। পাশাপাশি সংস্থাটির দাবি, শহরে ভুয়ো চিকিত্‌সকদের একটি চক্রও এই কর্মকাণ্ডে যুক্ত। এ ব্যাপারে অবিলম্বে কড়া পদক্ষেপ করার দাবিতে মঙ্গলবার দুপুরে প্রথমে ওই স্বেচ্ছাসেবী সংস্থা শহর জুড়ে একটি মিছিল বের করে।

২৯ অক্টোবর, ২০১৪

ইবোলা সংক্রান্ত নিয়ম শিথিল নিউ ইয়র্কে

সংবাদ সংস্থা

২৮ অক্টোবর, ২০১৪

নতুন চুক্তি করলে মিলবে ছাড়পত্র, জানাল পুরসভা

নিজস্ব সংবাদদাতা

জেলা স্বাস্থ্য দফতরের প্রয়োজনীয় অনুমতি দেখাতে পারলে এবং পুরসভার সঙ্গে নতুন চুক্তি করলে তবেই শহরের বেসরকারি সংস্থা পরিচালিত আর্য়ুবেদ চিকিৎসা কেন্দ্রটিকে ট্রেড লাইসেন্স দেওয়া হবে-- সোমবার সন্ধ্যায় বোর্ড অফ কাউন্সিলের বৈঠকের পরে এমনই সিদ্ধান্ত নিল কালনা পুরসভা। সোমবার বিকেলে পুর ভবনে বৈঠকের শেষে আর্য়ুবেদ চিকিৎসা কেন্দ্রটিকে ট্রেড লাইসেন্স দেওয়ার বিষয়টি তোলা হয়।

২৮ অক্টোবর, ২০১৪

নজরদারির নামে ভোগান্তি, অভিযোগ মার্কিন নার্সের

সংবাদ সংস্থা

সাইরেনের শব্দে কান পাতা দায়। আগে-পিছে সব মিলিয়ে পুলিশের আটটি গাড়ি ছুটছে। দেখলে মনে হবে যেন কোনও দাগি আসামিকে কব্জায় এনেছে পুলিশ। সিয়েরা লিওন থেকে নিউ জার্সি ফিরে ঠিক এমনই অভিজ্ঞতা হয়েছে বলে জানিয়েছেন পেশায় নার্স কেসি হিকক্স। তাঁর মতে, নজরদারির নামে ইবোলা-আক্রান্ত দেশগুলি থেকে ফিরে আসা স্বাস্থ্যকর্মীদের সঙ্গে অনেকটা দাগি আসামির মতোই আচরণ করছে মার্কিন প্রশাসন।

২৭ অক্টোবর, ২০১৪

চিকিৎসক সঙ্কটে ভুগছে দুই মেদিনীপুর

আনন্দ মণ্ডল ও সুমন ঘোষ

২৭ অক্টোবর, ২০১৪

বিগড়ে যাচ্ছে একের পর এক রোগ সারানোর মেশিন, উদ্বেগ

রাজদীপ বন্দ্যোপাধ্যায়

সি-আর্ম মেশিন ছিল। কিন্তু কমপ্যাটিবল টেবিল না থাকায় কোমরে হাড়ের জয়েন্টের জটিল অস্ত্রোপচার এত দিন হচ্ছিল না বাঁকুড়া মেডিক্যালে। তবে অপেক্ষাকৃত কম ঝুঁকি সম্পন্ন কিছু বিশেষ অস্ত্রোপচার হচ্ছিল। এ বার সেই সি-আর্ম মেশিনও খারাপ হয়ে পড়েছে। প্রায় তিনমাস ধরে শরীরের নীচের অংশের হাড় ভাঙার ঘটনায় একটু জটিল অস্ত্রোপচার তাই বন্ধ।

২৭ অক্টোবর, ২০১৪

ওটিতে মুমূর্ষু জওয়ান, দেখা নেই চিকিৎসকের

নিজস্ব সংবাদদাতা

২৭ অক্টোবর, ২০১৪

শিলিগুড়ির সাফাই নিয়ে অভিযোগ উঠছেই

নিজস্ব সংবাদদাতা

২৭ অক্টোবর, ২০১৪

বাঁকুড়ায় ফিরল এইএস, বলি দুই

নিজস্ব সংবাদদাতা

অ্যাকিউট এনসেফ্যালাইটিস সিন্ড্রোম (এইএস) ফিরে এল বাঁকুড়ায়। শনিবার রাত থেকে কয়েক ঘণ্টার ব্যবধানে বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে এই উপসর্গ নিয়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে জেলায় এইএস-এ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো আট। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃতদের মধ্যে কর্ণ মণ্ডল (৭) বাঁকুড়া সদর থানার কাশীবেদ্যা এলাকার এবং মহম্মদ জাহিদ (১) ওন্দা থানার পুলিশোল এলাকার বাসিন্দা।

২৭ অক্টোবর, ২০১৪

মালি-তে এক খুদের মৃত্যু, হু-র তথ্য বাড়াচ্ছে আশঙ্কা

সংবাদ সংস্থা

মা-বাবা দু’জনেই মারা গিয়েছিলেন ইবোলায়। তার পর বেশি দিন কাটল না। একই রোগে প্রাণ গেল ২ বছরের খুদেরও। মাত্র দু’দিন আগেই মালির এক হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। প্রশাসন ঘোষণা করেছিল, মালির প্রথম ইবোলা-আক্রান্ত ওই খুদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু শেষ রক্ষা হল না। এখন প্রশাসনের লক্ষ্য একটাই। শিশুটির সংস্পর্শে যাঁরা যাঁরা এসেছিলেন, তাঁদের চিহ্নিত করে আগামী ২১ দিন নজরদারি চালানো। ইতিমধ্যেই এ রকম ৪০ জনকে আলাদা করে (কোয়ারেন্টাইন) দেওয়া হয়েছে।

২৬ অক্টোবর, ২০১৪

ডেঙ্গি বুঝেও অবহেলা কেন, শিশুর মৃত্যুতে চিঠি বাবার

পারিজাত বন্দ্যোপাধ্যায়

জ্বর, বমি, পেটখারাপ নিয়ে ধুঁকতে থাকা সাত বছরের এক শিশু সরকারি হাসপাতালে ভর্তি রইল টানা ১৯ ঘণ্টা। অথচ, এই দীর্ঘ সময়ে তার অসুস্থতার প্রকৃত কারণ জানার চেষ্টাই করলেন না চিকিত্‌সকেরা। মৌখিক ভাবে তাঁরা ডেঙ্গির আশঙ্কার কথা জানালেও তার রক্তের কোনও পরীক্ষা হল না, পেটব্যথা-বমি থাকা সত্ত্বেও কোনও আল্ট্রাসোনোগ্রাফি হল না। শেষ পর্যন্ত প্রায় বিনা চিকিত্‌সায় সেই বালিকা ‘সেপটিক শক’-এ চলে যায় বলে অভিযোগ। তার পরেই মৃত্যু হয় তার।

২৬ অক্টোবর, ২০১৪

নার্সিংহোম-কর্মীর অপমৃত্যুতে অভিযোগ কর্তৃপক্ষের বিরুদ্ধে

নিজস্ব সংবাদদাতা

সুভাষ সরোবর থেকে শনিবার সকালে উদ্ধার করা হল এক ব্যক্তির দেহ। পুলিশ জানায়, মৃতের নাম সমীরকুমার রায় (৫৪)। বাড়ি বেলেঘাটার হরমোহন ঘোষ লেনে। পুলিশ জানিয়েছে, সমীরবাবুর দেহে কোনও আঘাতের চিহ্ন মেলেনি। তবে ময়না-তদন্তের প্রাথমিক রিপোর্ট দেখে তদন্তকারীদের অনুমান, জলে ডুবে মৃত্যু হয়েছে তাঁর। পুলিশ জানিয়েছে, সমীরবাবু বেলেঘাটার একটি নার্সিংহোমে হিসেবরক্ষকের চাকরি করতেন।

২৬ অক্টোবর, ২০১৪

চিকিত্‌সককে মারধর, ধৃত

চিকিত্‌সায় গাফিলতির অভিযোগে কর্তব্যরত এক চিকিত্‌সককে রোগীর আত্মীয়রা মারধর করেছেন বলে দুর্গাপুর ইস্পাত কারখানা হাসপাতালের তরফে জানানো হয়। বুধবার সন্ধ্যায় চিকিত্‌সককে মারধরের ঘটনায় পুলিশ সতীশ, অশোক ও কমল অগ্রবাল নামের ৩ ব্যক্তিকে গ্রেফতার করে। বৃহস্পতিবার আদালতে তোলা হলে বিচারক ধৃতদের জামিন মঞ্জুর করেন।

পড়ুন