২১ ফাল্গুন ১৪২১ শুক্রবার ৬ মার্চ ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.০°C     সর্বনিম্ন : ১৯.৯°C

রঙিন-রোগীদের নির্বিঘ্ন পরিষেবা হাসপাতালে

সোমা মুখোপাধ্যায়

শুধু রং মাখা মুখের সারি। কেউ ভোর থেকে দোল খেলতে খেলতে আচমকা কোনও গোলমালে জড়িয়ে গুরুতর আহত, কেউ বা নেশার ঘোরে পুরো বেহুঁশ। কেউ আবার দূর থেকে অন্যের ছোঁড়া রং ভরা বেলুন বা আস্ত আলুর আঘাতে খানিকটা বেকায়দায়। বৃহস্পতিবার দিনভর এমনই নানা রঙিন চেহারার ভিড় সামলাতে ব্যস্ত ছিল বিভিন্ন হাসপাতাল।

০৬ মার্চ , ২০১৫

যুদ্ধের ভূত সেই সভ্যতার শুরু থেকেই, দাবি গবেষণায়

সংবাদ সংস্থা

সাহিত্যিকের কথায়, অন্ধকার জমাট বেঁধে তৈরি হয় ভয়। আর মনস্তাত্ত্বিকরা বলেন, ভয় জমতে জমতে তৈরি হয় উদ্বেগ। আর বহু দিনের উদ্বেগই জন্ম দেয় ব্যাধির। পারিভাষিক নাম, পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (পিটিএসডি)। অর্থাত্‌, বিপর্যয়-পরবর্তী মানসিক ক্ষত। গবেষণায় বদলে গেল এই মানসিক ব্যাধির ঠিকুজিও। এত দিন পর্যন্ত মনে করা হতো, ৪৯০ খ্রিস্ট-পূর্বাব্দে প্রথম এই রোগের হদিস মেলে।

০৬ মার্চ , ২০১৫

অকালবর্ষণে পোয়াবারো জীবাণুর, রোগ বেলাগাম

নিজস্ব সংবাদদাতা

বসন্তের বৃষ্টিতে শুকনো গরমের অস্বস্তি হয়তো কিছুটা কাটল। কিন্তু এতে মারণ রোগ থেকে বিপদ বাড়ল বই কমলো না। গরম বেড়ে চলায় সোয়াইন ফ্লু-র বিদায় আসন্ন বলে ধরে নিয়ে স্বস্তিতে ছিলেন স্বাস্থ্যকর্তারা। কিন্তু মঙ্গলবার রাত এবং বুধবার ভোরে দফায় দফায় বৃষ্টি ফের তাপমাত্রা কিছুটা কমিয়ে দেওয়ায় এখনই এই মারণ রোগের ভাইরাসের দৌরাত্ম্য কমবে না বলে জানিয়ে দিয়েছেন বিশেষজ্ঞেরা। ফলে আরও বেশ কয়েকটা দিন এই রোগের প্রকোপ থেকে মুক্তি নেই রাজ্যবাসীর।

০৫ মার্চ , ২০১৫

রং খেলুন চোখ বাঁচিয়ে, পরামর্শ চিকিত্‌সকদের

নিজস্ব সংবাদদাতা

দোলের দিন দুর্ঘটনার ভয়ে বাড়িতে লুকিয়ে বসে থাকাটা কোনও কাজের কথা নয়। তা হলে উপায়টা কী? চিকিত্‌সকেরা বলছেন, সব চেয়ে নিরাপদ ভেষজ রঙে দোল খেলা। কিন্তু সেই পরামর্শ ক’জনই বা শোনেন! এ ক্ষেত্রে তাই কিছু সতর্কতার কথা খেয়াল রাখাই ভাল। আর দোলের দিন সেই তালিকায় এক এবং অন্যতম সাবধানতার জায়গা হল চোখ। ডাক্তারেরা বলছেন, দোলের রংবাজি স্বাগত। কিন্তু তা যেন দৃষ্টিশক্তির ক্ষেত্রে কোনও ঝুঁকির কারণ না হয়ে দাঁড়ায়।

০৫ মার্চ , ২০১৫

২১ হাসপাতালে মিলবে বিমার সুবিধা

নিজস্ব সংবাদদাতা

সাধারণ মানুষের সুবিধার্থে রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা প্রকল্প চালু হচ্ছে পশ্চিম মেদিনীপুরের ২১টি ব্লক ও গ্রামীণ হাসপাতালে। আগামী ৩১ মার্চের মধ্যেই এই সুবিধা পাওয়া যাবে বলে জানা গিয়েছে। বর্তমানে জেলার মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল, সব মহকুমা হাসপাতাল ও ৯টি গ্রামীণ হাসপাতালে স্বাস্থ্য বিমার সুবিধা পাওয়া যায়।

০৫ মার্চ , ২০১৫

মেয়াদ উত্তীর্ণ ওষুধ নষ্ট ঘিরে বিতর্ক মেডিক্যাল কলেজে

নিজস্ব সংবাদদাতা

প্রচুর পরিমাণে জীবনদায়ী ওষুধ নষ্টের অভিযোগ উঠল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। গত দু’দিন ধরে হাসপাতালের মেডিক্যাল স্টোরের বাইরে এই ওষুধগুলি জমা করা হচ্ছিল। তা দেখেই বিষয়টি নজরে আসে হাসপাতালের চিকিত্‌সক ও স্বাস্থ্যকর্মীদের।

০৫ মার্চ , ২০১৫

রোগ বাগ মানেনি, অবশেষে প্রচারে পুরসভা

নিজস্ব সংবাদদাতা

$teaser

০৪ মার্চ , ২০১৫

সোয়াইন ফ্লু-র উপসর্গ ছাত্রের দেহে, আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা

সোয়াইন ফ্লু সন্দেহে সপ্তম শ্রেণির এক ছাত্রকে জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। সে ধূপগুড়ির বাসিন্দা। সোমবার রাতে প্রবল জ্বর নিয়ে ভর্তি হয় ওই ছাত্র। তাকে হাসপাতালের ‘আইসোলেশন ওয়ার্ডে’ রেখে চিকিত্‌সা করা হচ্ছে।

০৪ মার্চ , ২০১৫

১৪ মাস সচিবালয়েই হাসপাতালের আর্জি

নিজস্ব সংবাদদাতা

ক্যান্সারের চিকিৎসায় ‘টার্সিয়ারি কেয়ার সেন্টার’ গড়তে রাজ্যের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের কাছে আর্জি পাঠাতে চেয়েছিল কাছাড় ক্যান্সার হাসপাতাল। নয়াদিল্লি দূর, ১৪ মাস পর সেই আবেদনপত্র পড়ে রয়েছে অসমের সচিবালয়েই। দিন তিনেক আগে বিভাগীয় প্রধান সচিব সঞ্জীব কুমার এমন কোনও ফাইলের কথা জানা নেই বলে মন্তব্য করেছিলেন।

০৪ মার্চ , ২০১৫

টুকরো খবর

অস্ত্রোপচার চলাকালীন এক প্রসূতির মৃত্যুতে চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে বিক্ষোভ দেখান তাঁর পরিবারের লোকজন। মঙ্গলবার আসানসোল জেলা হাসপাতালে ঘটনাটি ঘটে। তবে গাফিলতির অভিযোগ মানতে চাননি হাসপাতাল কর্তৃপক্ষ। বিক্ষোভের খবর পেয়ে হাসপাতালে আসে আসানসোল দক্ষিন থানার পুলিশ। মৃতার পরিবারের তরফে লিখিত অভিযোগও করা হয়।

০৪ মার্চ , ২০১৫

চিকিৎসক মোটে দুই, ১১৫ জনের বন্ধ্যাকরণ

ভাস্করজ্যোতি মজুমদার

০৩ মার্চ , ২০১৫

হাসপাতালে ব্রাত্য সোয়াইন ফ্লু-র রোগী

নিজস্ব সংবাদদাতা

কেন সোয়াইন ফ্লু-র রোগী ফিরিয়ে দেওয়া হয়েছে, তা নিয়ে বেসরকারি হাসপাতাল ইতিমধ্যে জবাবদিহির মুখে পড়েছে। কিন্তু শুধু বেসরকারি নয়, সরকারি হাসপাতাল থেকেও সোয়াইন ফ্লু-র রোগীকে প্রত্যাখ্যানের অভিযোগ উঠছে। কিছু সরকারি হাসপাতাল পরোক্ষে তা মেনেও নিয়েছে।

০৩ মার্চ , ২০১৫

প্রচার, প্রস্তুতির অভাবে রোগ-চক্রব্যূহে রাজ্য

নিজস্ব সংবাদদাতা

চোর পালালে বুদ্ধি বাড়ুক না-বাড়ুক, ব্যবস্থা নেওয়ার সময় পালিয়ে গেলে রোগের বাড়বৃদ্ধি যে ঠেকিয়ে রাখা যায় না, বিলক্ষণ বুঝছেন রাজ্যের স্বাস্থ্যকর্তারা! পর্যাপ্ত ওষুধ নেই। মাস্ক নেই। প্রতিষেধক নেই। সর্বোপরি নেই প্রচারটুকুও। কিন্তু হুহু করে বেড়ে চলেছে রোগীর সংখ্যা! স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রোজই সোয়াইন ফ্লুয়ে আক্রান্তের খবর মিলছে। “রবিবার আরও ১৬ জনের রক্ত পরীক্ষায় ওই রোগের ভাইরাস ধরা পড়েছে।

০২ মার্চ , ২০১৫

ঠেলা দিল্লির, যক্ষ্মা রোগিণীর চিকিৎসায় নড়ে বসল রাজ্য

পারিজাত বন্দ্যোপাধ্যায়

০২ মার্চ , ২০১৫

ডাক্তার বদলির নির্দেশ ঘিরে বিতর্ক

নিজস্ব সংবাদদাতা

কয়েক মাসের ব্যবধানে দুই চিকিৎসককে দু’-দু’বার বদলির নির্দেশ দেওয়ার পরেও তাঁরা সরে যাননি। এ দিকে পরিবর্ত চিকিৎসকও হাসপাতালে এসে গিয়েছেন। অভিযোগ, ওই দুই চিকিৎসক শাসক দলের দুই জেলা শীর্ষ নেতার ঘনিষ্ঠ হওয়ার সুবাদেই তাঁদের সরানো যাচ্ছে না। এ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। অভিযোগের সত্যতা কার্যত স্বীকার করে নিয়েছেন হাসপাতাল সুপার শোভন দে। তিনি বলেন, “আমি উভয় সঙ্কটে পড়েছি। এক পক্ষ চাইছেন ওই চিকিৎসকদের রিলিজ দেওয়া হোক।

০২ মার্চ , ২০১৫

ফের শিশুর মৃত্যু, প্রচার নেই রাজ্যে

নিজস্ব সংবাদদাতা

০১ মার্চ , ২০১৫

সোয়াইন ফ্লু রুখতে ব্যবস্থার দাবি

নিজস্ব সংবাদদাতা

সোয়াইন ফ্লু পরিস্থিতিতে হাসপাতালের চিকিৎসক, জুনিয়র চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পড়ুয়াদের প্রতিষেধক দেওয়ার ব্যবস্থা করার দাবি উঠল। শনিবার জুনিয়র চিকিৎসক এবং পড়ুয়াদের একাংশ ওই দাবি তুলেছেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষকে স্মারকলিপি দেন। তাদের অভিযোগ, সোয়াইন ফ্লু রাজ্যে ছড়াচ্ছে।

০১ মার্চ , ২০১৫

চিকিৎসায় গাফিলতি, হাসপাতালে ভাঙচুর

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি ও সদ্যোজাতের মৃত্যু ঘিরে উত্তাল হল সোনাই হাসপাতাল। হাসপাতালের ইন-চার্জ এবং দু’জন নার্সকে দায়িত্ব থেকে ‘ক্লোজ’ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়। এই ঘটনার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। মৃতের আত্মীয়দের অভিযোগ, সুফলা বেগম নামে এক মহিলাকে আজ ভোরে ওই হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।

পড়ুন