৫ ভাদ্র ১৪২১ শুক্রবার ২২ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৮°C     সর্বনিম্ন : ২৫.৪°C

ডাক্তারের জুতোয় কি ধুলো নেই, উঠছে প্রশ্ন

সংক্রমণ যেন শুধু রোগীর বাড়ির লোকজন থেকে ছড়ায়! যত বিধি-নিষেধ তাঁদের জন্য। হাসপাতালের কর্মী বা চিকিৎসকদেরও কি সতর্ক থাকার দায় নেই? প্রশ্নটা প্রকট হচ্ছে শহরের বিভিন্ন হাসপাতালে। সরকারি, বেসরকারি নির্বিশেষে। দক্ষিণ কলকাতার সেই নামী বেসরকারি হাসপাতালটির কথাই ধরা যাক। যেখানে রোগীকে একঝলক দেখতে হলে পরিজনকে জুতো খোলা-হাত ধোয়ার মতো নানা নিয়ম-কানুন মানতে হয়। সেটাই স্বাভাবিক। অথচ আইসিসিইউ বা সিসিইউয়ের সামনে কিছুক্ষণ দাঁড়ালে ধরা পড়ে অনিয়মের ছবিটা। ডাক্তারবাবুরা বাইরের জুতো পরে গটগটিয়ে ঢুকে যাচ্ছেন!

সোমা মুখোপাধ্যায়
২২ অগস্ট, ২০১৪

শর্তের মুঠি শিথিল, প্রশ্নের মুখে বঙ্গজ স্যালাইনের মান

পারিজাত বন্দ্যোপাধ্যায়

২২ অগস্ট, ২০১৪

চিকিৎসায় ত্রুটি ছিল না, কোর্টে দাবি সরকারের

নিজস্ব সংবাদদাতা

২২ অগস্ট, ২০১৪

স্বাস্থ্যকেন্দ্রের বহির্বিভাগ বন্ধ, চিকিৎসক ও নার্সকে শো-কজ

নিজস্ব সংবাদদাতা

হাসপাতালে গরহাজির থাকা ও তার জেরে বর্হিবিভাগ বন্ধের অভিযোগ পেয়ে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নির্দেশে বিএমওএইচ শো-কজ করলেন এক চিকিৎসক এবং নার্সকে। বৃহস্পতিবার রামপুরহাট ১ ব্লকের বৈধড়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের ঘটনা।

২২ অগস্ট, ২০১৪

হদ্‌রোগের প্রকোপ বাড়ছে শহরের শিশুদের, বলছে সমীক্ষা

পারিজাত বন্দ্যোপাধ্যায়

২২ অগস্ট, ২০১৪

এনসেফ্যালাইটিস আক্রান্তকে আগেই ছুটি, বিতর্ক

নিজস্ব সংবাদদাতা

২২ অগস্ট, ২০১৪

কিট মিলছে কম, সমস্যা রক্তদানে

সুব্রত সীট

কিট না মেলায় ব্যাহত হচ্ছে রক্তদান অভিযান, এমনই অভিযোগ উঠেছে জেলা জুড়ে। এমনকী আগাম জানানোর পরেও প্রয়োজনীয় কিট পাঠাতে পারছে না স্বাস্থ্য দফতর। রক্তদাতা সংগঠনগুলির দাবি, ব্লাড ব্যাঙ্কগুলি আরও আধুনিক করতে হবে। যাতে রক্তের উপাদানগুলি একাধিক জনের দেহে ভাগ করে দেওয়া যায়। এতে রক্তের অপচয় বন্ধ হবে বলেও তাদের দাবি। সম্প্রতি দুর্গাপুরে একটি রক্তদান শিবিরে অন্তত ৬০ বোতল রক্ত সংগ্রহের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। কিন্তু কিট না থাকায় ৩০ জনের বেশি রক্ত দিতে পারেননি।

২১ অগস্ট, ২০১৪

কবে শুরু থেরাপি, অপেক্ষায় আক্রান্তরা

সৌমিত্র কুণ্ডু

থেরাপি শুরু করতে যত দেরি হবে, ফল হবে তত কম। অথচ এনসেফ্যালাইটিসে আক্রান্ত যে রোগীদের মধ্যে নানা প্রতিবন্ধকতা দেখা দিয়েছে, তাঁদের জন্য পুনর্বাসন কেন্দ্র খোলার ব্যাপারে গড়িমসি করছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল। কেন্দ্রীয় সরকার ৬ কোটি টাকা অনুমোদন করার পরেও ১০ শয্যার পুনর্বাসন কেন্দ্র চালু কাজে এখনও অবধি একটিই অগ্রগতি হয়েছে। তা হল, কেন্দ্রের জন্য চিহ্নিত হয়েছে একটি ঘর।

২১ অগস্ট, ২০১৪

ধরার ব্যবস্থা নেই, অবাধে ঘুরছে ৯৫ হাজার শুয়োর

নিজস্ব সংবাদদাতা

এনসেফ্যালাইটিস প্রতিরোধের স্বার্থে ‘শুয়োর হঠাও’ অভিযানের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বিভিন্ন এলাকায় শুয়োর ধরার কাজ শুরুও হয়েছে। ব্যতিক্রম পশ্চিম মেদিনীপুর। জেলায় এখনও এই অভিযান শুরুই হয়নি। পঞ্চায়েত এবং পুর-এলাকায় অবাধে ঘুরে বেড়াচ্ছে ৯৫ হাজার শুয়োর। এলাকা থেকে ‘শুয়োর হঠাও’ অভিযান শুরু করার আর্জি জানিয়ে ইতিমধ্যে প্রাণিসম্পদ বিকাশ দফতরে চিঠিও আসতে শুরু করেছে।

২০ অগস্ট, ২০১৪

জ্বরের প্রভাব রোধে জনস্বাস্থ্যের বৈঠক

নিজস্ব সংবাদদাতা

২০ অগস্ট, ২০১৪

জীবিত রোগিণীকে মৃত ঘোষণা মালদহে

নিজস্ব সংবাদদাতা

দেহে প্রাণ থাকা সত্ত্বেও এক রোগিণীকে ‘মৃত’ ঘোষণা করে ‘ডেথ সার্টিফিকেট’ দেওয়ার অভিযোগ উঠেছে মালদহ মেডিক্যাল কর্তৃপক্ষের বিরুদ্ধে। মঙ্গলবার বেলা ১১টা নাগাদ বাড়ির লোকজন তাঁর দেহ নিতে গিয়ে দেখেন, ওয়ার্ডের মেঝেয় চাদর দিয়ে আপাদমস্তক ঢেকে রাখা রোগিণী নড়াচড়া করছেন। তখনই তাঁরা চেঁচামেচি শুরু করেন। যে চিকিত্‌সক ‘ডেথ সার্টিফিকেট’ দিয়েছিলেন, তাঁকে ডেকে আনা হয়। উত্তেজিত জনতা তাঁকে মারধর করে।

২০ অগস্ট, ২০১৪

ক’দিনেই বন্ধ ডায়ালিসিস

নিজস্ব সংবাদদাতা

২০ অগস্ট, ২০১৪

এএসভি অমিল, চেয়ে পাচ্ছে না স্বাস্থ্যকেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

বরাবাজারের সিন্দরি গ্রামের বাসিন্দা চিত্ত মাহাতো সাতসকালেই জমি দেখতে বেরিয়েছিলেন। জমির আলে সাপ ঘাপটি মেরে ছিল বুঝতে পারেন নি। তাঁর পায়ে সাপ ছোবল মারে। সাত তাড়াতাড়ি আত্মীয়েরা তাঁকে মানবাজার গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। কিন্তু সেখানে তাঁদের জানিয়ে দেওয়া হয়, সাপে কাটার প্রতিষেধক ‘অ্যান্টি স্নেক ভেনম’ বা এএসভি ওই স্বাস্থ্যকেন্দ্রের ভান্ডারে নেই।

২০ অগস্ট, ২০১৪

রোগীদের খাবার নিয়ে দুর্নীতি, শো-কজ ঠিকাদারকে

নিজস্ব সংবাদদাতা

হাসপাতালের রোগীদের খাবার নিয়ে দুর্নীতির ঘটনায় জঙ্গিপুর মহকুমা হাসপাতালে পথ্য সরবরাহকারী ঠিকাদারকে শো-কজ করেই দায় সারল জেলা স্বাস্থ্য দফতর। মঙ্গলবার হাসপাতালের রোগী কল্যাণ সমিতির বৈঠকে হাসপাতালে খাবার সরবরাহে ব্যাপক দুর্নীতির ঘটনা নিয়ে সোচ্চার হন একাধিক সদস্য। গত ১২ অগষ্ট রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথী ওই হাসপাতাল পরিদর্শনে এসে এই দুর্নীতি হাতেনাতে ধরেন।

২০ অগস্ট, ২০১৪

মারণ রোগে স্বর স্তব্ধ, সাড় উধাও হাতে-পায়ে

নিজস্ব সংবাদদাতা

১৯ অগস্ট, ২০১৪

পাভলভে তাকান, মমতাকে আর্জি অতিষ্ঠ রোগীদের

সোমা মুখোপাধ্যায়

১৮ অগস্ট, ২০১৪

বাইরে থেকে পরীক্ষা করাতে রোগীদের উপরে ‘চাপ’, হচ্ছে তদন্ত

পারিজাত বন্দ্যোপাধ্যায়

হাসপাতালে ব্যবস্থা থাকা সত্ত্বেও বাইরের বেসরকারি জায়গা থেকে পরীক্ষা করাতে হুমকি দেওয়া হচ্ছে রোগীদের। এমনই অভিযোগ উঠল আরজিকর মেডিক্যাল কলেজের চিকিৎসকদের একাংশের বিরুদ্ধে। কর্তৃপক্ষের কাছে একের পর এক লিখিত অভিযোগ জমা দিয়েছেন রোগী এবং তাঁদের পরিজনেরা।

১৮ অগস্ট, ২০১৪

মারণ রোগ দমনে বরুণদেবের শরণে রাজ্য

নিজস্ব সংবাদদাতা

পরিকাঠামোর ঘাটতি, আগাম সতর্কতার অভাব সব মিলিয়ে রাজ্য কতটা অ-প্রস্তুত, প্রতি মুহূর্তে তা দেখিয়ে দিচ্ছে জাপানি এনসেফ্যালাইটিস। ওই মারণ রোগজনিত পরিস্থিতিকে বাগে আনা যাচ্ছে না কিছুতেই। পরিত্রাণের আশায় অগত্যা আকাশের দিকেই তাকিয়ে আছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

১৮ অগস্ট, ২০১৪

দায়ে পড়ে উত্তরবঙ্গে নাইসেড খোলার তোড়জোড়

নিজস্ব সংবাদদাতা

কলকাতাতেই আছে ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজেস (নাইসেড)। কিন্তু এনসেফ্যালাইটিসের জীবাণু শনাক্ত করা বা সচেতনতা বাড়ানোর কাজে প্রথমে ওই কেন্দ্রীয় সরকারি সংস্থার কোনও সাহায্য নেয়নি রাজ্য সরকার। এ বার ঠেলায় পড়ে উত্তরবঙ্গে নাইসেডের শাখা চালু করতে কোমর বাঁধছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

১৮ অগস্ট, ২০১৪

লেবার রুমেই চটজলদি শুরু করাতে হবে শিশুর স্তন্যপান

অসীম মল্লিক

শিশুর অসুস্থতা ও মৃত্যুর হার কমাতে রাজ্য সরকার মহকুমা স্তরের হাসপাতালেও এখন তৈরি হয়েছে নবজাতক ইউনিট। সদ্যোজাতদের চিকিত্‌সা করার আধুনিক প্রযুক্তি ব্যয়সাধ্য হওয়া সত্ত্বেও, জেলার প্রতিটি প্রধান হাসপাতালে তার ব্যবস্থা করার এক মস্ত কর্মকাণ্ড চলছে গোটা রাজ্য জুড়ে। নতুন নতুন যন্ত্র, প্রশিক্ষণপ্রাপ্ত চিকিত্‌সক ও নার্স জোগানো হচ্ছে।

১৮ অগস্ট, ২০১৪

৯ সিসিইউ চালু হবে উত্তরবঙ্গে

নিজস্ব সংবাদদাতা

১৮ অগস্ট, ২০১৪

হাজির চিকিৎসক, হাল ফিরেছে হাসপাতালের

কেদারনাথ ভট্টাচার্য

১৮ অগস্ট, ২০১৪

মানব-বন্ধনে নাগরিক মঞ্চ

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জে এইমসের ধাঁচে হাসপাতাল তৈরির জন্য জমি অধিগ্রহণের দাবিতে এ বার মানববন্ধন কর্মসূচি পালন করল রায়গঞ্জ এইমস রূপায়ণ নাগরিক মঞ্চ! রবিবার বেলা ১১টা থেকে প্রায় আধ ঘণ্টা ওই সংগঠনের তরফে রায়গঞ্জের শিলিগুড়ি মোড় থেকে কসবা মোড় পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার রাস্তার বিভিন্ন এলাকার দু’ধারে মঞ্চের তরফে বাসিন্দাদের নিয়ে মানববন্ধন পালন করা হয়।

১৮ অগস্ট, ২০১৪

রেলশহরে ট্রমা কেয়ার ইউনিট চালু নিয়ে বৈঠক

নিজস্ব সংবাদদাতা

পাঁচ বছর ধরে ভবন তৈরি হয়ে পড়ে রয়েছে। আজও চালু হয়নি খড়্গপুর মহকুমা হাসপাতালের ট্রমা কেয়ার ইউনিট। অবশেষে ওই ইউনিট চালুর উদ্দেশে শনিবার মেদিনীপুর-খড়্গপুর উন্নয়ন পর্ষদ (এমকেডিএ) ও হাসপাতাল কর্তৃপক্ষের এক বৈঠক হয়। উপস্থিত ছিলেন এমকেডিএ’র চেয়ারম্যান মৃগেন মাইতি, হাসপাতালের সুপার কৃষ্ণেন্দু মুখোপাধ্যায় প্রমুখ।

১৮ অগস্ট, ২০১৪

এনসেফ্যালাইটিসে মৃত্যু সামশেরগঞ্জে

‘এ্যাকুইট এনসেফ্যালাইটিস সিন্ড্রোম’-এ আক্রান্ত হয়ে মৃত্যু হল এক ব্যক্তির। মৃতের নাম মহম্মদ সাইবুর রহমান (৫৭)। বাড়ি সামশেরগঞ্জের দোগাছি গ্রামে। স্থানীয় ও পরিবার সূত্রের খবর, দিন কুড়ি আগে জ্বরে আক্রান্ত হন সাইবুর।

পড়ুন