১২ জ্যৈষ্ঠ ১৪২২ বুধবার ২৭ মে ২০১৫

জেনারেটর নেই, নাকাল রোগীরা

অভিজিৎ চক্রবর্তী

জেলার সব হাসপাতালে নেই জেনারেটর। থাকলেও সব সময় চালান না হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে অসহ্য গরমে নাজেহাল রোগীরা। এমনিতেই যে রকম গরম পড়েছে তাতে উচ্চ রক্তচাপ বা হৃদ্‌রোগীদের করুণ অবস্থা। তার উপর হাসপাতালে চিকিৎসাধীন রোগীরা আরও নাজেহাল। কারণ লোডশেডিং। দিনে দুপুরে লোডশেডিং হলে বসে বসে কষ্ট পাওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না।

২৭ মে, ২০১৫
facebook twitter

এনসেফ্যালাইটিস ঠেকাতে টিকাকরণ

নিজস্ব সংবাদদাতা

২৭ মে, ২০১৫
facebook twitter

চিকিৎসককে ঘরে বন্ধ রেখে ক্ষোভ রোগীদের

নিজস্ব সংবাদদাতা

দু’জন চিকিত্‌সকের একজন বিয়ের জন্য ছুটিতে গিয়েছেন। অন্য জন এক সপ্তাহ স্বাস্থ্যকেন্দ্র মুখো হননি। তাই গত এক সপ্তাহে কোনও রোগী ভর্তি নেওয়াই হল না। সাঁকরাইল ব্লকের ১০ শয্যা বিশিষ্ট কুলটিকরি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এমনই হাল। মঙ্গলবার ভারপ্রাপ্ত চিকিত্‌সকে হাতের কাছে পেয়ে ক্ষোভে ফেটে পড়েন গ্রামবাসীরা।

২৭ মে, ২০১৫
facebook twitter

তীব্র গরমে তেষ্টার জলও নেই হাসপাতালে

নিজস্ব প্রতিবেদন

২৬ মে, ২০১৫
facebook twitter

রোগী নিখোঁজ, জমা পড়েনি তদন্ত-রিপোর্ট

সংগ্রাম সিংহ রায়

নর্দমা থেকে তুলে শিলিগুড়ি জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছিল অসুস্থ কালু মাঝিকে। আচমকা উধাও হয়ে গিয়েছেন ৮১ বছর বয়সী ওই বৃদ্ধ। প্রায় এক মাস পেরিয়ে গিয়েছে। আজও অশীতিপর কালু মাঝির খোঁজ মেলেনি। স্বেচ্ছাসেবী সংস্থার তরফে অভিযোগ হওয়ার পরে তদন্ত কমিটি তৈরি করে তদন্ত শুরু করানোর ঘোষণা করেন হাসপাতাল সুপার অমিতাভ মণ্ডল। কমিটির রিপোর্ট দেওয়ার কথা বলা হয়েছিল সাত দিনের মধ্যে। তবে ২০ দিন পার হয়ে গিয়েছে, কালুর হদিস তো দূর, কোনও রিপোর্টই পেশ করতে পারেনি কমিটি।

২৬ মে, ২০১৫
facebook twitter

ভরসা হাতপাখা, নাকাল রোগীরা

নিজস্ব সংবাদদাতা

২৬ মে, ২০১৫
facebook twitter

রোগ ঠেকাতে শিবির

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়ার সিমলাপালের গ্রামে ছড়িয়ে পড়া চর্মরোগকে প্রাথমিক ভাবে অ্যানথ্রাক্স বলেই অনুমান করছে স্বাস্থ্য দফতর। এ বিষয়ে নিশ্চিত হতে রোগীর রক্ত ও শরীরের সংক্রমিত জায়গার চামড়ার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। গ্রামে স্বাস্থ্য শিবির চলছে। এবং গবাদি পশুর দুধ পানেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে গ্রামে।

২৬ মে, ২০১৫
facebook twitter

নদিয়ায় অ্যাম্বুল্যান্স পরিষেবা

নিজস্ব সংবাদদাতা

মুমূর্ষু রোগীদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করতে চলেছে নদিয়া জেলা প্রশাসন। প্রাথমিকভাবে ৫০টি অ্যাম্বুলেন্স নিয়ে এই পরিষেবা চালু হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। জেলা প্রশাসন এ ব্যাপারে একটি টোল ফ্রি টেলিফোন নম্বর চালু করার পরিকল্পনা করেছে।

২৬ মে, ২০১৫
facebook twitter

গরমে জল নেই, হাসপাতালে চরম দুর্ভোগ রোগীদের

সোমা মুখোপাধ্যায়

২৫ মে, ২০১৫
facebook twitter

জেলায় শিবির করে চিকিৎসা

নিজস্ব সংবাদদাতা

সরকারি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের মাঝেমধ্যে জেলায় গিয়ে রোগী দেখার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই নির্দেশ মানা হয় না বললেই চলে। এ বার নিজেরাই উদ্যোগী হয়ে জেলায় গিয়ে বিশেষ শিবিরে রোগী দেখলেন বেঙ্গল ইউরোলজিক্যাল সোসাইটির সদস্যেরা। সংগঠনের সম্পাদক সত্যদীপ মুখোপাধ্যায়ের উদ্যোগে শনি ও রবিবার সরকারি-বেসরকারি মিলিয়ে ৩০ জন ডাক্তার বিভিন্ন জেলায় গিয়ে রোগী দেখেন।

২৫ মে, ২০১৫
facebook twitter

রোগীর চাপে অসুস্থ মেডিক্যাল কলেজই

নিজস্ব সংবাদদাতা

রোগীর চাপ অনুয়ায়ী উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রসূতি এবং শিশুদের চিকিৎসার যে পরিকাঠামো রয়েছে তা পর্যাপ্ত নয়। রবিবার তাই ওই পরিষেবার দিকগুলি পরিদর্শনে এসে পরিকাঠামো বাড়ানোর প্রয়োজনীয়তার কথা জানালেন-ও রাজ্যের স্বাস্থ্য দফতরের উচ্চ পর্যায়ের টাস্কফোর্স-এর শিশু এবং মাতৃকল্যাণ বিষয়ের চেয়ারম্যান ত্রিদীব বন্ধ্যোপাধ্যায়। হাসপাতালের একটি সূত্রেই জানা গিয়েছে, সিক নিউ বর্ন কেয়ার ইউনিটে যেখানে গড়ে ৪০ জনের মতো রোগীর চাপ রয়েছে সেখানে শয্যা রয়েছে মাত্র ২৪টি।

২৫ মে, ২০১৫
facebook twitter

ডায়ালিসিস যন্ত্র খারাপ মেডিক্যালে, দুর্ভোগ

সৌমিত্র কুণ্ডু

১১ মে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মোমিনা খাতুন। মলমূত্র বন্ধ হয়ে তাঁর শরীর ফুলে উঠেছে। চিকিৎসক হিমো ডায়ালিসিসের পরামর্শ দিয়েছেন। গত ১৪ মে ডায়ালিসিস ইউনিটে নিয়ে গেলে তাকে ওয়ার্ডে ফিরে যেতে বলেছেন সেখানকার চিকিৎসক। কেন না গত দুই মাস ধরে ডায়ালিসিস ইউনিট বন্ধ রয়েছে। তাই ওয়ার্ডে চিকিৎসকের সঙ্গে কথা বলে কী করণীয় জেনে ব্যবস্থা নিতে বলে দিয়েছিলেন ডায়ালিসিস ইউনিটের চিকিৎসকেরা।

২৫ মে, ২০১৫
facebook twitter

খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত ৯০

নিজস্ব সংবাদদাতা

২৪ মে, ২০১৫
facebook twitter

নতুন ইউনিট চালু করতে পরিদর্শন

নিজস্ব সংবাদদাতা

২৪ মে, ২০১৫
facebook twitter

সিমলাপালের গ্রামে স্বাস্থ্যদল

নিজস্ব সংবাদদাতা

অজানা চর্মরোগের অসুখ দেখা দিয়েছে সিমলাপালে। গত প্রায় দু’সপ্তাহ ধরে সিমলাপালের মণ্ডল গ্রাম পঞ্চায়েতের আদিবাসী অধ্যুষিত বামুন পাথরি, রমা পণ্ডা ও বড়খুল্যায় এক বিশেষ ধরনের চর্মরোগে আক্রান্ত হয়েছেন বেশ কিছু মানুষ। স্থানীয় সূত্রে খবর, তাঁদের মধ্যে দু’জনের মৃত্যুও হয়েছে।

২৪ মে, ২০১৫
facebook twitter

চিকিৎসকের উদ্যোগ

সম্প্রতি রামপুরহাট রক্তকরবী মঞ্চে বীরভূম জেলাশাসক, রামপুরহাট মহকুমাশাসক এবং অন্যান্য সরকারি আধিকারিকদের উদ্যোগে রামপুরহাট ব্লাড ডোনার ক্লাব উদ্বোধন হয়। বিশিষ্ট চিকিৎসক মদনলাল চৌধুরী ওই ক্লাবের উদ্বোধনও করেন। শুক্রবার রামপুরহাট হাসপাতালে ওই ক্লাবেরই এক সদস্য হাসপাতালে ভর্তি থাকা রোগীকে রক্ত দিলেন। এই খবর পেয়ে এসডিও (রামপুরহাট) উমাশঙ্কর এস বলেন, ‘‘ভাল উদ্যোগ। সবাই এগিয়ে আসুক।’’

২৩ মে, ২০১৫
facebook twitter

চিকিৎসার সুযোগ

ডায়াবেটিসের সঙ্গে চোখের নানা অসুখের সম্পর্ক রয়েছে। এ বার এই দুইয়ের একসঙ্গে চিকিৎসার সুযোগ মিলবে মধ্যমগ্রামেও। এই উদ্দেশ্যে মধ্যমগ্রামের চৌমাথার কাছে একটি চক্ষু হাসপাতাল তৈরি করল এক বেসরকারি সংস্থা। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, চোখের নানা জটিল রোগের চিকিৎসার পাশাপাশি ডায়াবেটিসেরও চিকিৎসা হবে। খরচও থাকবে নাগালের মধ্যে।

২৩ মে, ২০১৫
facebook twitter

পরিষেবা চেয়ে তুমুল বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা

২২ মে, ২০১৫
facebook twitter

সোয়াইন ফ্লু-র চোখরাঙানি

রাজ্যে আবার সোয়াইন ফ্লু সংক্রমণের আশঙ্কায় স্বাস্থ্য দফতরে তোলপা়ড় শুরু হয়েছে। স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথী জানান, বুধবার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতাল রিপোর্ট দেয়, তাদের প্রতিষ্ঠানে চিকিৎসাধীন এক রোগিণীর দেহে সোয়াইন ফ্লু-র ভাইরাস ‘এইচ১এন১’ পাওয়া গিয়েছে। বছর তিরিশের ওই মহিলা ব্যারাকপুরের বাসিন্দা। সত্যিই তিনি ওই রোগে আক্রান্ত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

২২ মে, ২০১৫
facebook twitter

ওষুধের দাবি

হাসপাতালের তরফে আরও বেশি ওষুধ দেওয়ার দাবি জানাল বর্ধমান মেডিক্যাল কলেজের থ্যালাসেমিয়া রোগীদের একটি সংগঠন। বুধবার বর্ধমানের টাউন হলে আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে সংগঠনের তরফে সুবর্ণা বিশ্বাস দাবি করেন, ‘‘আমরা বিভিন্ন জেলার প্রায় ৭৫০ থ্যালাসেমিয়া রোগীর চিকিৎসার ব্যবস্থা করেছি।’’

পড়ুন