১৬ মাঘ ১৪২১ শুক্রবার ৩০ জানুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৭.৭°C     সর্বনিম্ন : ১৬.৬°C

ডাক্তার নেই, চারটে বাজলে বন্ধ অস্ত্রোপচার

পারিজাত বন্দ্যোপাধ্যায়

৩০ জানুয়ারি, ২০১৫

চালুর ভাবনা দু’বছর পড়ে থাকা ডায়ালিসিস ইউনিট

নিজস্ব সংবাদদাতা

উপযুক্ত কর্মীর অভাবে পড়ে রয়েছে কয়েক লক্ষ টাকার ডায়ালিসিস যন্ত্র। সরকারি হাসপাতালে এই পরিষেবা না মেলায় দুর্গাপুরের মানুষকে গ্যাঁটের কড়ি খরচ করে বেসরকারি কেন্দ্র থেকে ডায়ালিসিস করাতে হয়। সমস্যা মেটাতে এ বার পিপিপি মডেলে এই ইউনিট চালু করার উদ্যোগ হয়েছে বলে বলে জানিয়েছেন দুর্গাপুর মহকুমা হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের সুপার দেবব্রত দাস বলেন, “ইতিমধ্যে এ ব্যাপারে প্রাথমিক প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।”

৩০ জানুয়ারি, ২০১৫

স্বাস্থ্য ভবনে ছুটি, অপেক্ষায় রইল সঙ্কটাপন্নের চিকিৎসাও

সোমা মুখোপাধ্যায়

স্বাস্থ্যকর্তাদের ছুটি। রোগের বা রোগীর তো নয়! শুক্র থেকে সোমবার পর্যন্ত বন্ধ ছিল স্বাস্থ্য ভবন। টানা চার দিন ওই সরকারি ছুটির জেরে কোনও মেডিক্যাল কলেজে এক জনও দরিদ্র রোগীর পেসমেকারের অর্ডারে সই হয়নি। সই হয়নি এসএসকেএমে নিখরচায় এমআরআই করানোর ছাড়পত্রেও। ওই দু’টি ক্ষেত্রেই অনুমতি দেওয়ার অধিকারী স্বাস্থ্য ভবনের কর্তারা।

২৮ জানুয়ারি, ২০১৫

জলাতঙ্কের ওষুধ অমিল, মৃত্যু হচ্ছে বহু রোগীর

সোমা মুখোপাধ্যায়

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন বা হু) ঘোষণা করেছে, ২০২০ সালের মধ্যে পৃথিবী থেকে জলাতঙ্ক নির্মূল করা হবে। আর ২০১৪ সালে খাস কলকাতার বেলেঘাটা আই ডি হাসপাতালের পরিসংখ্যান বলছে, সেখানে জলাতঙ্কের উপসর্গ নিয়ে ৩৬ জন ভর্তি হন। ৩৬ জনেরই মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে অনেককে ঠিক সময়ে প্রতিষেধক ইঞ্জেকশন দেওয়া হয়নি।

২৫ জানুয়ারি, ২০১৫

রেডিওথেরাপি বন্ধ দুই হাসপাতালে

রাজ্যের দু’টি মেডিক্যাল কলেজ হাসপাতালে রেডিওলজি ও রেডিওথেরাপি বিভাগের হাল-হকিকত দেখল অ্যাটমিক এনার্জি রেগুলেটরি বোর্ড (এইআরবি)। পরিকাঠামো খতিয়ে দেখে বোর্ডের সদস্যরা বাঁকুড়া মেডিক্যাল কলেজের রেডিওথেরাপি বিভাগে আপাতত নতুন রোগীদের রেডিয়েশন দেওয়ার ছাড়পত্র বাতিল করেছেন। হুঁশিয়ারি দেওয়া হয়েছে আরজিকর মেডিক্যাল কলেজের রেডিওলজি বিভাগকে।

পড়ুন