১৪ আশ্বিন ১৪২১ বুধবার ১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৬ °C     সর্বনিম্ন : ২৭.১ °C

হেলায় ফেলে রাখা হয়েছে সদ্যোজাতদের অ্যাম্বুল্যান্স

পারিজাত বন্দ্যোপাধ্যায়

৩০ সেপ্টেম্বর, ২০১৪

ডাক্তারবাবু ছুটিতে, হাসপাতালে দুর্ভোগ রোগীদের

পীযূষ সাহা

পুজো শুরুর আগেই চিকিৎসকদের পুজোর ছুটি শুরু হয়ে যাওয়ায় পরিষেবা শিকেয় উঠেছে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে। খাতায় কলমে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫০ জন চিকিৎসক রয়েছেন। অথচ পুজোর সময় তাঁদের অধিকাংশেরই দেখা নেই বলে অভিযোগ। ফলে চরম ভোগান্তির মুখে রোগীরা। কালিয়াচকের আলিনগর থেকে রিনি বিবিকে রবিবার রাতে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে এসে ভর্তি করেছিল তাঁর পরিবার।

৩০ সেপ্টেম্বর, ২০১৪

মেয়ে হারিয়ে মেয়েই পেলেন ৫৯ বছরের মা

সোমা মুখোপাধ্যায়

২৯ সেপ্টেম্বর, ২০১৪

সাড়ে তিন বছর পার, খোলেইনি ট্রমা কেয়ার

পারিজাত বন্দ্যোপাধ্যায়

কথা ছিল ২০০টি শয্যা চালুর, আর এখন স্বাস্থ্যকর্তারা চাইছেন কোনওমতে ৩০ শয্যাতেই মুখরক্ষা হোক! আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে কলকাতার প্রথম প্রস্তাবিত ট্রমা কেয়ার ইউনিট খুলতে গিয়ে নাস্তানাবুদ স্বাস্থ্য দফতর আপাতত তেমনই নির্দেশ দিয়েছে হাসপাতালের কর্তাদের। কিন্তু পরিকাঠামোর অবস্থা এত সঙ্গীন যে, হাসপাতাল কর্তৃপক্ষ পাল্টা জানিয়েছেন, লোক না পেলে ৩০ দূরে থাক একটি শয্যাও এ বছরের মধ্যে চালু করা যাবে না।

২৯ সেপ্টেম্বর, ২০১৪

নজরে পুরভোট, ডায়েরিয়া নিয়ে চাপানউতোর খড়্গপুরে

নিজস্ব সংবাদদাতা

২৯ সেপ্টেম্বর, ২০১৪

গাফিলতির নালিশ নার্সিংহোম ভাঙচুর

নিজস্ব সংবাদদাতা

চিকিত্‌সায় গাফিলতির অভিযোগে মালদহের একটি নার্সিংহোমের শাখার ডায়াগনaস্টিক সেন্টারে ভাঙচুর ও এক চিকিত্‌সককে নিগ্রহের অভিযোগ উঠল রবিবার দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর শহরে। গঙ্গারামপুর থানা থেকে পুলিশ যায়। গণ্ডগোলের খবর পেয়ে ঘটনাস্থলে যান এলাকার তৃণমূল বিধায়ক সত্যেন রায়ও। তাঁর আশ্বাসে রোগীর আত্মীয়-সহ উত্তেজিত জনতা শান্ত হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গঙ্গারামপুর শহরের পূর্ব রামকৃষ্ণপল্লির বাসিন্দা বছর পঁয়তাল্লিশের রানু দাস গত সোমবার, ২২ সেপ্টেম্বর পেটে ব্যাথা নিয়ে ওই নার্সিংহোমে ভর্তি হন।

২৯ সেপ্টেম্বর, ২০১৪

শিশুদের পুষ্টির ঘাটতি পূরণে এ বার মমতার লাড্ডু

পারিজাত বন্দ্যোপাধ্যায়

ছেলের হাতে মোয়া নয়। এ বার ছেলের হাতে লাড্ডু। দিল্লির ফর্মুলায় তৈরি। তবে দিল্লি কা লাড্ডু নয় মোটেই। মমতার লাড্ডু। খেলে পস্তাতে হবে না। বরং পুষ্টি হবে। কারণ, এ লাড্ডু পুষ্টিকর। তাই শিশুদের অপুষ্টির মোকাবিলায় এই লাড্ডু খাওয়াবে রাজ্য সরকার। পোশাকি নাম ‘পৌষ্টিক লাড্ডু’। তবে এ লাড্ডু দালদা-মিষ্টির মিশ্রণে তৈরি নয়। চাল-গম-বাদাম, মুসুর ডালের গুঁড়ো, তেল, ভিটামিন এবং সামান্য চিনি দিয়ে তৈরি হচ্ছে এই পুষ্টিকর লাড্ডু।

২৮ সেপ্টেম্বর, ২০১৪

আমেরিকা-তোষণেই কোপ ওষুধের দামে, বলল কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

গত কাল আমেরিকা রওনা হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার ২৪ ঘণ্টা আগেই জীবনদায়ী কিছু ওষুধের ওপর থেকে যে ভাবে নিয়ন্ত্রণ তুলে নিয়েছে সরকার, তা নিয়ে আজ নতুন বিতর্ক তৈরি হল। কংগ্রেস-সহ বিরোধীদের অভিযোগ, আমেরিকাকে খুশি করতেই এই পদক্ষেপ করেছেন প্রধানমন্ত্রী। যার গুণাগার দিতে হবে ক্যানসার, এড্স, মধুমেহ বা রক্তচাপে ভোগা রোগীদের।

২৭ সেপ্টেম্বর, ২০১৪

পরিচিতদের ‘সুবিধা’ দিয়ে প্রশ্নের মুখে স্বাস্থ্যকর্তাই

পারিজাত বন্দ্যোপাধ্যায়

ওয়ার্ক-অর্ডার এবং দরপত্র ছাড়াই লক্ষ-লক্ষ টাকার নির্মাণকাজ হয়েছে সরকারি হাসপাতালে। অন্য কোনও জেলার ঠিকাদারদের ওই জেলার স্বাস্থ্য দফতরের ওই দরপত্রে অংশ নিতে দেওয়া হচ্ছে না। হাসপাতালের বাতিল জিনিসপত্র যে দামে বিক্রির কথা, আদতে তা বিক্রি করা হচ্ছে অনেক কম টাকায়।

২৭ সেপ্টেম্বর, ২০১৪

নজর পড়ল মুখ্যমন্ত্রীর, বন্ধ হল হাসপাতালে দুর্গোৎসব

সোমা মুখোপাধ্যায়

২৭ সেপ্টেম্বর, ২০১৪

খাবারে ভেজালের রমরমা, ধরবে কে?

প্রশান্ত পাল

২৭ সেপ্টেম্বর, ২০১৪

রেলশহরে ডায়েরিয়া, আক্রান্ত শতাধিক

নিজস্ব সংবাদদাতা

২৭ সেপ্টেম্বর, ২০১৪

ক্যানসার জয় করে নাচে ফিরতে দৃঢ় কিশোরী

সোমা মুখোপাধ্যায়

২৬ সেপ্টেম্বর, ২০১৪

চণ্ডীপুরে জ্বরের প্রকোপ, মৃত্যু দু’জনের

নিজস্ব সংবাদদাতা

জ্বরের প্রকোপে চণ্ডীপুরে মৃত্যু হল দু’জনের। চণ্ডীপুরের বিভিন্ন গ্রাম ও তমলুকের জ্বরে আক্রান্ত আরও সাত জন তমলুক পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতালে ভর্তি। বৃহস্পতিবার জেলা হাসপাতালে দুই মহিলার মৃত্যু হয়। হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে চার জন মহিলা ও তিন জন পুরুষ।

২৬ সেপ্টেম্বর, ২০১৪

ভবন তৈরি, পাঁচ বছরেও চালু হয়নি উপ-স্বাস্থ্যকেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

২৫ সেপ্টেম্বর, ২০১৪

ফের সোয়াইন ফ্লুয়ে মৃত ১, চুপ স্বাস্থ্য দফতর

পারিজাত বন্দ্যোপাধ্যায়

ডেঙ্গি, ম্যালেরিয়া, জাপানি এনসেফ্যালাইটিসের পাশাপাশি এ বার পুজোর মুখে রাজ্যে আবার হানা দিয়েছে সোয়াইন ফ্লু। প্রায় দেড় বছর পরে সোয়াইন ফ্লু-র ফিরে আসার কথা স্বীকার করেছে স্বাস্থ্য দফতর। গত কুড়ি দিনে কলকাতার বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে এমন তিন জন রোগী ভর্তি হয়েছেন, যাঁদের দেহে সোয়াইন ফ্লুয়ের ভাইরাস এইচ-ওয়ান-এন-ওয়ান (H1N1) মিলেছে।

২৪ সেপ্টেম্বর, ২০১৪

কুমারগ্রামে প্রকোপ বাড়ছে টাইফয়েডের

নিজস্ব সংবাদদাতা

কুমারগ্রাম ব্লকের চ্যাংমারি, সঙ্কোশ, নিউল্যান্ডস, কুমারগ্রাম সহ বেশ কিছু এলাকায় টাইফয়েডের প্রকোপ দেখা দিয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গত এক মাসে ব্লকের ওই এলাকাগুলিতে ২৪ জন টাইফয়েডে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার জ্বরে আক্রান্ত হয়ে কামাখ্যাগুড়ি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ৭ জন ভর্তি হয়েছেন। গত মাসে ২৩ জনের রক্তে টাইফয়েড মিলেছে। চলতি বছরে কুমারগ্রাম ব্লকে টাইফয়েডে আক্রান্তের সংখ্যা ৩০০ জন।

২৪ সেপ্টেম্বর, ২০১৪

সব ওষুধের দাম বেঁধে দিতে পারবে না নিয়ন্ত্রক

সংবাদ সংস্থা

অত্যাবশ্যক তালিকায় না-থাকা ওষুধের দামের ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়ার ক্ষমতা এ বার নিয়ন্ত্রক এনপিপিএ-র কাছ থেকে ফিরিয়ে নিল কেন্দ্র। তবে গত জুলাইয়ে এ ধরনের যে-১০৮টি ওষুধের দামের ঊর্ধ্বসীমা তারা স্থির করে দিয়েছিল, আপাতত তা বহাল থাকছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফর শুরুর ঠিক আগে তাঁর সরকারের এই সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

২৪ সেপ্টেম্বর, ২০১৪

হার্ট ভাল রাখতে পরামর্শ

দৈনন্দিন জীবনযাত্রায় ছোটখাটো সচেতনতার অভাবে হার্টের অসুখ ক্রমশ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি অনুযায়ী, কয়েক বছরে তা মহামারীর আকার নেবে। সোমবার, বিশ্ব হার্ট দিবসে চিকিৎসকেরা এ নিয়ে হুঁশিয়ারি দিলেন। কার্ডিওলজিকাল সোসাইটি অব ইন্ডিয়ার কলকাতা শাখা এ বিষয়ে কর্মশালার আয়োজন করেছিল।

পড়ুন