২ আশ্বিন ১৪২১ শুক্রবার ১৯ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৫.৯ °C     সর্বনিম্ন : ২৭.৬ °C

যন্ত্র ও টাকা পড়ে, মিলছে না পরিষেবা

নিজস্ব সংবাদদাতা

১৯ সেপ্টেম্বর, ২০১৪

শহরে বাড়ছে অজানা জ্বর, চিন্তায় পরজীবী বিশেষজ্ঞেরা

নিজস্ব সংবাদদাতা

সারা গায়ে ব্যথা। হাল্কা জ্বর। কারও কপালে, কারও বা মাথার পিছনে যন্ত্রণা। প্যারাসিটামল খেলে জ্বর যাচ্ছে বটে, কিন্তু তিন-চার দিনের জন্য ব্যথা থেকে যাচ্ছে। সঙ্গে ঘুম ঘুম ভাব। রক্ত পরীক্ষায় মিলছে না কিছুই।

১৯ সেপ্টেম্বর, ২০১৪

হেমারেজিক ডেঙ্গিতে শিশু-মৃত্যু শহরে

নিজস্ব সংবাদদাতা

খাস কলকাতায় হেমারেজিক ডেঙ্গিতে মৃত্যু হল এক শিশুর। বুধবার ভোরে পার্ক সার্কাসের এক শিশু হাসপাতালে। আড়াই বছরের ওই শিশুর নাম স্মৃতি সাউ। সপ্তাহখানেক ধরে জ্বরে ভুগছিল সে। চিকিৎসকেরা জানান, তার বমির সঙ্গে রক্ত বেরোয়। পেটের ভিতরেও রক্তরক্ষণ হয়েছে। যা হেমারেজিক ডেঙ্গিরই লক্ষণ।

১৮ সেপ্টেম্বর, ২০১৪

আলোচনায় কর্মবিরতি উঠল বাঁকুড়া মেডিক্যালে

নিজস্ব সংবাদদাতা

কড়া নিরাপত্তার আশ্বাস পেয়ে বুধবার বিকেলে কর্মবিরতি তুলে নিলেন বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। সোমবার হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হওয়া এক রোগিণীর আত্মীয়দের বিরুদ্ধে হামলা চালানোর অভিযোগ তোলেন এক জুনিয়র ডাক্তার। অভিযুক্তদের মধ্যে এক জনকে গ্রেফতারও করে পুলিশ। জুনিয়র ডাক্তারের উপর হামলার প্রতিবাদে এবং হাসপাতালের নিরাপত্তা বাড়ানো-সহ বেশ কিছু দাবিদাওয়া নিয়ে মঙ্গলবার সকাল থেকেই কর্মবিরতি শুরু করেন প্রায় ১০০ জন জুনিয়র ডাক্তার।

১৮ সেপ্টেম্বর, ২০১৪

পা কাটা রোগীকে ফেরাল পিজি ও ন্যাশনাল

পারিজাত বন্দ্যোপাধ্যায়

১৭ সেপ্টেম্বর, ২০১৪

হামলার জের, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি

নিজস্ব সংবাদদাতা

হামলার অভিযোগ ছিল। সেই অভিযোগে এক জনকে পুলিশ ধরেওছে। তবু বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে কর্মবিরতি! এবং কর্মবিরতি সেই নিরাপত্তার দাবিতেই। সোমবার রাতে এক জুনিয়র ডাক্তারের উপরে হামলা হয়েছে, এই অভিযোগে মঙ্গলবার সকাল থেকে কর্মবিরতি শুরু করেন হাউসস্টাফ ও ইনর্টানরা। হাসপাতালের নিরাপত্তা বাড়ানো-সহ কয়েক দফা দাবি তোলেন তাঁরা। জুনিয়র ডাক্তারদের এই কর্মবিরতিতে অবশ্য রোগীদের পরিষেবা ব্যাহত হয়নি বলেই দাবি করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

কর্তব্যে গাফিলতি, শোকজ চিকিৎসককে

নিজস্ব সংবাদদাতা

কর্তব্যে গাফিলতির অভিযোগে সোমবার নদিয়ার রানাঘাট মহকুমা হাসপাতালের শিশু চিকিৎসক সুদীপ সরকারকে কারণ দর্শানোর চিঠি দিল হাসপাতাল কর্তৃপক্ষ। অভিযোগ, চিকিৎসার জন্য একটি শিশুকে তাঁর কাছে নিয়ে যাওয়া হলে তিনি চিকিৎসা তো করেননি উল্টে শিশুটির পরিবারের লোকেদের সঙ্গে দুর্ব্যবহার করেন। সুদীপবাবু অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

পাভলভ পরিদর্শনে বিভিন্ন প্রতিনিধি দল

নিজস্ব সংবাদদাতা

স্বাস্থ্য দফতর, প্রতিবন্ধী কমিশন এবং রাজ্য মহিলা কমিশনের হস্তক্ষেপে বন্দিদশা ঘুচল আঁখির। অন্য রোগিণীদের বিরক্ত করেন তিনি, এই অভিযোগে গত এক মাস নগ্ন অবস্থায় একটা ঘরে তালা বন্ধ করে রেখে দেওয়া হয়েছিল তাঁকে। এই খবর সংবাদপত্রে প্রকাশিত হওয়ার পরে তদন্তের নির্দেশ দেয় স্বাস্থ্য দফতর। মঙ্গলবার স্বাস্থ্য দফতরের এক প্রতিনিধি দল পাভলভ পরিদর্শন করেন। কেন আঁখির সঙ্গে ওই আচরণ করা হয়েছে, সুপার সুবোধরঞ্জন বিশ্বাসের কাছে সে বিষয়ে কৈফিয়ত চান তাঁরা।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

নিষিদ্ধ পদ্ধতিতে ডেঙ্গি-পরীক্ষা, তার রিপোর্টও উধাও

পারিজাত বন্দ্যোপাধ্যায়

সরকারি হাসপাতালে প্রায় ২০০ জন রোগীর ডেঙ্গি পরীক্ষা হল। অথচ তাতে কী পাওয়া গেল, তার রিপোর্ট পৌঁছল না স্বাস্থ্য ভবনে! ‘ভ্যানিশ’ হয়ে যাওয়া সেই রিপোর্ট নিয়ে তোলপাড় শুরু হয়ে গিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতরে। কলকাতা ও তার আশপাশে ডেঙ্গি-আক্রান্তের প্রকৃত সংখ্যা আড়াল করতে কেউ বা কারা ইচ্ছাকৃত ভাবে এই কাজ করেছেন কি না, তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথী।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

তিন ইঞ্চি কেটেই হৃদয়ের মেরামতি

নিজস্ব সংবাদদাতা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

পুজোয় টানা ছুটি নয়, মন্ত্রীদের কড়া বার্তা চিকিৎসকদের

অরুণ মুখোপাধ্যায়

১৬ সেপ্টেম্বর, ২০১৪

হাল ফিরছে মেডিক্যালের হতশ্রী পুকুরের

নিজস্ব সংবাদদাতা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

বিধি ভেঙে রোগী দেখছেন উপাচার্যই, বিব্রত স্বাস্থ্য দফতর

সোমা মুখোপাধ্যায় ও দীক্ষা ভুঁইয়া

সরকারি হাসপাতালের নন-প্র্যাকটিসিং পদে থেকে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস করার নজির এর আগেও মিলেছে। কিন্তু এ বার তাতে জড়াল খোদ স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নাম। মিলল লিখিত প্রমাণও। উপাচার্য ভবতোষ বিশ্বাস অবশ্য অভিযোগ নস্যাৎ করে পাল্টা যুক্তি দিয়েছেন, “আপনারা খোঁজ নিয়ে দেখুন আমি উপাচার্য হিসেবে আমার কাজটা সঠিক ভাবে করছি কি না।”

১৫ সেপ্টেম্বর, ২০১৪

অর্থাভাবে স্টুডেন্টস হেল্‌থ হোম বন্ধ চার বছর, বিপাকে পড়ুয়ারা

মনিরুল ইসলাম

অসুখ হলে নিখরচায় চিকিত্‌সকের পরামর্শ মিলত। নামমাত্র খরচে মিলত ওষুধ। অস্ত্রোপচারের প্রয়োজনে পাওয়া যেত আর্থিক সহযোগিতাও। কিন্তু প্রায় চার বছর ধরে এলাকার একমাত্র স্টুডেন্টস হেল্‌থ হোমটি বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছে উদয়নারায়ণপুর ব্লকের বহু ছাত্রছাত্রী।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

পোলিও খাওয়ালে মিলতে পারে সোনা

অপূর্ব চট্টোপাধ্যায়

শিশুকে পাল্স পোলিও টিকা খাওয়ালে মিলতে পারে এক গ্রামের একটি সোনার কয়েন! রবিবার রাজ্যের বেশ কয়েকটি মহকুমায় শূন্য থেকে পাঁচ বছরের শিশুদের জন্য পোলিও নির্মূল কর্মসূচি শুরু হয়েছে। ওই কর্মসূচি সফল করতে এমন উদ্যোগ নিয়েছেন রামপুরহাটের মহকুমাশাসক উমাশঙ্কর এস।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

নিশ্চয় যানের বিল মিটিয়ে নড়ল টনক

প্রশান্ত পাল

নিশ্চয় যান প্রকল্পে চালকদের বিলের টাকা মিটিয়ে দেওয়ার পরে টনক নড়েছে স্বাস্থ্য দফতরের। পুরুলিয়া সদর হাসপাতালে ওই প্রকল্পের অ্যাম্বুল্যান্সগুলির গত আর্থিক বছরের বিল নিয়ে সন্দেহ দেখা দিয়েছে স্বাস্থ্য দফতরের। গাড়ি মালিকদের ভাড়া মিটিয়ে দেওয়া হলেও ওই বিলগুলি নিয়ে ফের খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

মৃতের পাশেই রোগীর ঠাঁই, ওয়ার্ডই যেন মর্গ

পারিজাত বন্দ্যোপাধ্যায়

১৪ সেপ্টেম্বর, ২০১৪

রোগিণীকে নগ্ন করে বন্দি রেখে ‘শান্তি রক্ষা’র চেষ্টা

সোমা মুখোপাধ্যায়

১৪ সেপ্টেম্বর, ২০১৪

নিজেদের পরীক্ষাতেই সন্দিহান স্বাস্থ্য দফতর

পারিজাত বন্দ্যোপাধ্যায়

প্রথমে জানিয়েছিল, সিরাপের মান ঠিক নেই। পরে নিজেদের পরীক্ষা-পদ্ধতি নিয়ে সন্দেহ প্রকাশ করে তারা! স্বাস্থ্য দফতরের এই আচরণে রাজ্যে স্থগিত হয়ে গেল শিশুদের সিরাপ খাওয়ানোর প্রকল্প। চিকিৎসকরা জানাচ্ছেন, জন্মের পরেই বহু শিশু রক্তাল্পতায় ভোগে। সরকারি হিসেবে, রাজ্যে পাঁচ বছরের কম বয়সিদের মধ্যে সংখ্যাটা শতকরা ৭০ জন।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

ফের এনসেফ্যালাইটিসে মৃত্যু দু’জনের

নিজস্ব সংবাদদাতা

গত সাত দিনে এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে ফের দু’জনের মৃত্যু হল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। বৃহস্পতিবার রাতে মারা যান দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের বাসিন্দা আসগর আলি(৫০)। খিঁচুনি জ্বর নিয়ে ১৮ অগস্ট তাঁকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। গত রবিবার, ৭ সেপ্টেম্বর উত্তরবঙ্গ মেডিক্যালে মৃত্যু হয় ২৭ বছরের যুবক রঞ্জিত দেবনাথের। তাঁর বাড়ি জলপাইগুড়ির পাহাড়পুরে।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

খাবার নিয়ে ক্ষুব্ধ রোগীরা

পর্যাপ্ত খাবার মিলছে না হাসপাতালে— এই অভিযোগ তুলে বিক্ষোভ দেখালেন রোগী ও তাঁর আত্মীয়েরা। বুধবার দুপুরে কালনা মহকুমা হাসপাতালের ঘটনা। সুপারের কাছে লিখিত অভিযোগও জানিয়েছেন তাঁরা। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বেলা ১২টা নাগাদ খাবার নিয়ে হৈ চৈ শুরু হয়।

পড়ুন