৪ কার্তিক ১৪২১ মঙ্গলবার ২১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৭°C     সর্বনিম্ন : ২২.১ °C

স্বাস্থ্যকেন্দ্রে মিলল না পরিষেবা, মৃত্যু শিশুর

কৌশিক মিশ্র

চিকিৎসকের অভাবে অনির্দিষ্টকালের জন্য অন্তর্বিভাগ ও জরুরি বিভাগ বন্ধ থাকার নোটিস দিন কয়েক আগে দেওয়া হয়েছিল পটাশপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে। তা নিয়ে স্থানীয় বাসিন্দাদের অভিযোগও ছিল। এ বার স্বাস্থ্যকেন্দ্রের এমন বেহাল অবস্থার দাম দিতে হল বছর দেড়েকের এক শিশুকে। পুকুরের জলে ডুবে অচৈতন্য দেড় বছরের সানিয়া খাতুনকে পটাশপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু সেখানে কোনওরকম চিকিৎসা মেলেনি। তড়িঘড়ি শিশুটিকে এগরা মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া পথেই শিশুটির মৃত্যু হয়।

২১ অক্টোবর, ২০১৪

চিকিত্‌সার গাফিলতিতে বালকের মৃত্যুর অভিযোগ

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

এডস রোগীর মৃত্যু বর্ধমান মেডিক্যালে, ক্ষুব্ধ সংগঠন

নিজস্ব সংবাদদাতা

এইচআইভি আক্রান্ত রোগীদের চিকিৎসায় অবহেলার অভিযোগ করল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাদের দাবি, বর্ধমান মেডিক্যাল কলেজে কার্যত বিনা চিকিৎসায় মারা গেলেন এক এডস রোগী। ওই সংগঠনের সভাপতি দীননাথ গড়াইয়ের অভিযোগ, হাসপাতালের সিবিএস পুরুষ বিভাগে চলতি মাসের ১০ তারিখে ভর্তি হন এডস আক্রান্ত ওই রোগী। তিনি লো পালসরেট, উচ্চরক্ত চাপ ও অ্যানিমিয়াতে ভুগছিলেন। ১৬ অক্টোবর ওই ব্যক্তির মৃত্যু হয়।

২১ অক্টোবর, ২০১৪

পাল্টাচ্ছে জীবনশৈলি, হাড় ভাঙার ঝুঁকি পুরুষেরও

সোমা মুখোপাধ্যায়

একটা সময় পর্যন্ত বলা হত, ‘এটা মেয়েদের অসুখ’। কিন্তু গোটা বিশ্ব জুড়ে এখন পুরুষদেরও আক্রমণ করছে এই রোগ। হাড়কে ক্রমশ ভঙ্গুর করে দৈনন্দিন হাঁটা-চলা-বসার ক্ষেত্রে বিপদ ডেকে আনা এই রোগের নাম অস্টিওপোরোসিস। এই রোগ নিয়ে গবেষণারত চিকিৎসকেরা মানছেন, হার্টের অসুখ বা ক্যানসারের মতো এই রোগের বাড়বাড়ন্তের পিছনেও রয়েছে বদলে যাওয়া জীবনশৈলি বা ‘লাইফস্টাইল’। যা দেহের হরমোনের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে। তাই জীবনশৈলিতে রাশ না টানলে হাড় ভাঙার এই যন্ত্রণা থেকে রেহাই পাওয়ার আশা কম।

১৯ অক্টোবর, ২০১৪

পিজিতে ৭০০ শয্যা ফ্রি, লক্ষ্য এমসিআই-এর নেক নজর

পারিজাত বন্দ্যোপাধ্যায়

রাজ্যের সুপার স্পেশ্যালিটি হাসপাতাল পিজি-তে খাতায়কলমে এই প্রথম ‘ফ্রি’ শয্যা চালু হতে চলেছে। শনিবার হাসপাতালের রোগীকল্যাণ সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। ১৭৭২ শয্যার মধ্যে ৭০০ শয্যা খাতায়কলমে নিখরচার হবে। পাশাপাশি, কিছু দিনের জন্য পিজির সঙ্গে ‘বাঙুর ইনস্টিটিউট অব নিউরোলজি’ (বিআইএন)-কে মিলিয়ে দেওয়ার সিদ্ধান্তও হয় বৈঠকে।

১৯ অক্টোবর, ২০১৪

ট্রলি পেতে টাকা কেন, ক্ষোভের চিঠি স্বাস্থ্য ভবনকে

সোমা মুখোপাধ্যায়

আর জি করের স্ত্রী-রোগ বিভাগে এক আত্মীয়াকে ভর্তি করতে গিয়েছিলেন বরাহনগরের তাপস ধর। শয্যা মিলল, কিন্তু ইমার্জেন্সি থেকে ওয়ার্ডে নিয়ে যাওয়ার ট্রলি মিলল না! টানা আধ ঘণ্টা চেষ্টার পরে ১০০ টাকার বিনিময়ে হাসপাতালেরই এক কর্মী ট্রলি জোগাড় করে দিলেন বটে, তবে তার চাকা ভাঙা। হাতলের খানিকটা অংশও ভাঙা এবং জং ধরা। তাতে চাপিয়েই কোনও মতে ওয়ার্ডে পৌঁছনো হল। কিন্তু ট্রলি থেকে নামানোর সময়েই রক্তারক্তি কাণ্ড। ভাঙা অংশে হাত কেটে পাঁচটা সেলাই পড়ল তাপসবাবুর।

১৯ অক্টোবর, ২০১৪

চিকিত্‌সায় গাফিলতি, অভিযোগ শিলিগুড়ি জেলা হাসপাতালে

নিজস্ব সংবাদদাতা

দুর্ঘটনায় পা ভেঙে যাওয়া এক রোগীর চিকিত্‌সায় গাফিলতির অভিযোগ উঠল শিলিগুড়ি জেলা হাসপাতালের চিকিত্‌সকদের একাংশের বিরুদ্ধে। শনিবারের ঘটনা। ওই রোগীর পরিবারের লোকজনের অভিযোগ, গত ২৫ সেপ্টেম্বর অস্ত্রোপচারের পর মহম্মদ কুদ্দুসের শারীরিক অবস্থার অবনতি হলে শিলিগুড়ি হাসপাতাল থেকে তাঁকে রেফার করা হয় উত্তরবঙ্গ মেডিক্যালে। ঠিক মতো চিকিত্‌সা না-হওয়াতেই সমস্যা হয়েছে বলে পরিবারের অভিযোগ।

১৯ অক্টোবর, ২০১৪

রক্তের অভাব মেটাতে দান করছেন ডাক্তার-নার্সরাই

সোমা মুখোপাধ্যায়

১৮ অক্টোবর, ২০১৪

ডেঙ্গির মরসুমে প্লেটলেট নেই

পারিজাত বন্দ্যোপাধ্যায়

তিন দিন আগে শহরের এক বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিল বছর এগারোর বালিকা। হেমারেজিক ডেঙ্গি, প্লেটলেট হুহু করে কমছে। সব সরকারি হাসপাতাল ঘুরেও এক ইউনিট প্লেটলেট জোগাড় করতে পারেননি বাড়ির লোক। সর্বত্র ভাঁড়ার শূন্য। শেষমেশ এক বেসরকারি ব্লাডব্যাঙ্ক থেকে ১৮০০ টাকায় তিন ইউনিট প্লেটলেট কিনে প্রাণ বাঁচানো হয় মেয়েটির।

১৮ অক্টোবর, ২০১৪

চিকিৎসক মেয়রের তালুকেই রহস্য-জ্বর

নিজস্ব সংবাদদাতা

যে পুরসভার মেয়র নিজে চিকিৎসক, সেখানকারই দু’টি ওয়ার্ডে কমপক্ষে ৫০ জন অজানা জ্বরে আক্রান্ত। অথচ, পুরসভার কোনও হেলদোল নেই। এমনকী, সে কথা জানেন না জেলা স্বাস্থ্য দফতর। পুরসভার দাবি, তারা রোগ প্রতিরোধে ব্যবস্থা নিয়েছে। আবার জেলা স্বাস্থ্য দফতর এর পুরো দায় চাপিয়েছে পুরসভার উপরেই। কিন্তু দোষারোপের পালার মধ্যে হাওড়ার ওই দুই বাসিন্দাদের রোগভোগ অবশ্য কমছে না।

১৮ অক্টোবর, ২০১৪

ইবোলা রুখতে ব্যর্থ, ক্ষমাপ্রার্থী মার্কিন ডাক্তাররা

সংবাদ সংস্থা

একটা-দু’টো নয়, তিন-তিনটে ভুল। ইবোলা-জ্বরে সন্ত্রস্ত টেক্সাস-সহ গোটা আমেরিকা। প্রমাদ গুনছেন সকলেই, না জানি আরও কত জন আক্রান্ত হবেন এই মারণব্যাধিতে। ইবোলা-আক্রান্ত লাইবেরিয়া থেকে জ্বর গায়ে ফিরেছেন জানা সত্ত্বেও সম্প্রতি টেক্সাসের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল এক রোগীকে। চিকিৎসকদের প্রথম ভুল ছিল এটাই। পরে টমাস এরিক ডানকান নামে ওই ব্যক্তি ইবোলা ভাইরাস ডিজিজ (ইভিডি)-এ মারা যান। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই আক্রান্ত হন ওই হাসপাতালের এক নার্স। তিনি ডানকানের চিকিৎসা করেছিলেন।

১৭ অক্টোবর, ২০১৪

রেফারের চাপে স্বাস্থ্য দফতরের দ্বারস্থ বহরমপুর মেডিক্যাল

নিজস্ব সংবাদদাতা

মুর্শিদাবাদ জেলার বিভিন্ন হাসপাতাল থেকে কোনও কারণ ছাড়াই রোগী রেফার করা হচ্ছে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে। তথ্য-সহ এমনই অভিযোগ জানিয়ে মুর্শিদাবাদের মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে চিঠি জমা দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। সোমবার ওই চিঠি পেয়ে জেলা স্বাস্থ্য দফতর নড়েচড়ে বসেছে। দফতর সূত্রে জানা গিয়েছে, মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী বিভিন্ন হাসপাতালে খোঁজ-খবর নেওয়া শুরু হয়েছে।

১৭ অক্টোবর, ২০১৪

জাল রোধে ড্রাগ কন্ট্রোলের ভূমিকায় প্রশ্ন

নিজস্ব সংবাদদাতা

প্রসূতিদের দেওয়া হয়, এমন ভেজাল ওষুধ সরবরাহের অভিযোগে কলকাতার এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে হুগলি পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিআইবি)। শ্রীরামপুরের এক ওষুধের ডিস্ট্রিবিউটরের অভিযোগের ভিত্তিতে ওই ব্যবসায়ীকে ধরা হয়। তবে বিষয়টি সামনে আসার পরেই জেলার ড্রাগ কন্ট্রোলের ভূমিকা নিয়ে উঠছে নানা প্রশ্ন। ভেজাল ওষুধের বিষয়টি বাজার ঘুরে তাদেরই দেখার কথা। কিন্তু ওই দফতরের আদৌ নজরদারি নেই বলে অভিযোগ।

১৭ অক্টোবর, ২০১৪

লিফট অচল ৪ মাস, দুর্ভোগ হাসপাতালে

নিজস্ব সংবাদদাতা

মাস চারেক আগে লিফট-বিভ্রাটের জেরে চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালে দুর্ঘটনায় জখম হয়েছিলেন এক মহিলা। তার পর থেকেই সেই লিফট বন্ধ। এখনও সারানোর কাজ শেষ না হওয়ায় ওঠানামার সময়ে রোগী ও তাঁদের আত্মীয়-স্বজনদের যেমন ভুগতে হচ্ছে, তেমনই বিপাকে পড়ছেন হাসপাতালের চিকিত্‌সক, নার্স এবং কর্মীরাও।

১৭ অক্টোবর, ২০১৪

বিশ্ব খাদ্য দিবসে বাড়ল শয্যাসংখ্যা

নিজস্ব সংবাদদাতা

অপুষ্টির শিকার, এমন শিশুদের চিকিৎসার জন্য পূর্ব মেদিনীপুরের ভগবানপুর ব্লক স্বাস্থ্য কেন্দ্রের পুষ্টি পুনর্বাসন কেন্দ্রের শয্যা সংখ্যা দশ থেকে বাড়িয়ে পনেরো করা হচ্ছে। বৃহস্পতিবার ব্লকের মুগবেড়িয়ায় বিশ্ব খাদ্য দিবস উদ্যাপন অনুষ্ঠানে এই কথা ঘোষণা করেন জেলাশাসক অন্তরা আচার্য।

১৭ অক্টোবর, ২০১৪

অনুষ্ঠান বাড়িতে ভোজ খেয়ে অসুস্থ ৬০ জন

নিজস্ব সংবাদদাতা

১৭ অক্টোবর, ২০১৪

ডায়েরিয়া নিরাময়ে বড় বাধা মর্জিমাফিক ওষুধ খাওয়া

পারিজাত বন্দ্যোপাধ্যায়

ডায়েরিয়া নিয়ে চিকিত্‌সকের কাছে যেতেই অ্যান্টিবায়োটিক দিলেন তিনি। ৮টি ক্যাপসুলের কোর্স। কিন্তু চারটি খেয়ে একটু সুস্থ হয়ে যেতেই মাঝপথে ওষুধ খাওয়া বন্ধ করে দিলেন রোগী। আবার ডায়েরিয়া শুরু হতেই রোগী বা তাঁর বাড়ির লোক আর ডাক্তারের কাছে না-গিয়ে নিজেরাই ওষুধের দোকান থেকে বহুল প্রচলিত কোনও অ্যান্টিবায়োটিক কিনে এনে কয়েকটি খেয়ে নিলেন। সে ক্ষেত্রেও নিয়ম মেনে ওষুধ খাওয়া হল না। অর্থাত্‌ অ্যান্টিবায়োটিকের কোর্স সম্পূর্ণ হল না।

১৬ অক্টোবর, ২০১৪

গড়বেতায় স্বাস্থ্য শিবির

গড়বেতার দুলে পাড়াতে শিক্ষা ও স্বাস্থ্য শিবির করল গড়বেতা হাইস্কুলের জাতীয় সেবা প্রকল্পের (এনএসএস) ছাত্রছাত্রীরা। চারদিনের এই শিবির শেষ হল রবিবার। স্কুলের ছাত্রছাত্রীরা ওই পাড়ায় গিয়ে রাস্তা সাফাই, জঞ্জাল পরিষ্কার, ব্লিচিং ছড়ানো-সহ নানা ধরনের সেবা মূলক কাজ করেন। তারই সঙ্গে স্বাস্থ্য ও শিক্ষা সম্বন্ধে এলাকার মানুষকে সচেতন করেন। এলাকা পরিষ্কার না রাখলে কিভাবে মশার জন্ম হয়, তা থেকে জ্বর হয় ও অন্য রোগ আসে, বাড়ির ছেলেমেয়েকে কেন স্কুলে পাঠানো জরুরি এ সবও বোঝাতে আলোচনা শিবিরও হয়।

পড়ুন