১৬ আষাঢ় ১৪২২ বুধবার ১ জুলাই ২০১৫

উদ্বোধন সার, চালুই হয়নি এসএনসিইউ

সৌমেন দত্ত

৩০ জুন, ২০১৫
facebook twitter

কোপাইয়ে চালু শ্রমজীবী হাসপাতালের বহির্বিভাগ

নিজস্ব সংবাদদাতা

গা-হাত-পায়ে ব্যাথা। পেট খারাপ। তার ওপর জ্বরজ্বালা তো এলাকায় রয়েইছে। কিন্তু, টানা দু’দিন ধরে বর্ষার জেরে এলাকায় সর্দি, কাশি আর জ্বরজ্বালায় আক্রান্তদের সংখ্যা আরও বাড়ছে। ‘‘তবে, গ্রাম থেকে বেরিয়ে আলপথ বেয়ে খানাখন্দে ভরা মোরাম রাস্তার পথ ধরে সড়কে ওঠা। সেখান থেকে কোনও রকমে গাড়িতে উঠে চিকিৎসক বা হাসপাতালের খোঁজে শহরে যাওয়া। রাস্তার অসুবিধে এবং আসা-যাওয়ার ভোগান্তির কথা মনে পড়লেই রোগ আপনিই ছেড়ে যায়!’’

৩০ জুন, ২০১৫
facebook twitter

চক্ষুপরীক্ষা শিবির

নিজস্ব সংবাদদাতা

মাড়ো নেতাজি সুভাষ লোকশিল্পী অ্যাকাডেমির তরফে সোমবার একটি চক্ষু পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়। কলকাতা থেকে ৪ জন চক্ষু বিশেষজ্ঞ প্রায় ৯০ জনের চোখ পরীক্ষা করেন। এরমধ্যে ২৫ জনের ছানি অপরাশেন করা হবে।

৩০ জুন, ২০১৫
facebook twitter

চিকিৎসক ছুটিতে, সমস্যায় রোগীরা

নিজস্ব সংবাদদাতা

সপ্তাহখানেক আগে রেডিওলজিস্ট ছুটিতে যাওয়ায় ক্যানিং হাসপাতালে আলট্রাসোনোগ্রাফি বন্ধ। এতে সমস্যায় পড়েছেন রোগীরা। হাসপাতালের সুপার ইন্দ্রনীল সরকার বলেন, ‘‘ওই চিকিৎসক ছুটি নেওয়ায় সমস্যা তৈরি হয়েছে। হাসপাতালে ইউএসজি বিভাগ বন্ধ আছে। এ ব্যাপারে জেলা স্বাস্থ্য দফতরকে জানিয়েছি।’’

২৮ জুন, ২০১৫
facebook twitter

সফল অস্ত্রোপচার

নিজস্ব সংবাদদাতা

ছানির জটিল অস্ত্রোপচার হল আসানসোলে এক বেসরকারি চক্ষু হাসপাতালে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ৬ বছরের মহম্মদ আফতাব ও ৪ বছরের মহম্মদ কাল্লু নামে দুই ভাইয়ের জন্ম থেকেই ছানি ছিল। কাল্লুর হৃদযন্ত্রের সমস্যায় অস্ত্রোপচার করা যাচ্ছিল না।

২৮ জুন, ২০১৫
facebook twitter

চক্ষু দানের প্রচার

নিজস্ব সংবাদদাতা

মরণোত্তর চক্ষু দান নিয়ে সচেতনতা বাড়াতে নানা স্কুলে প্রচার শুরু করেছে শ্রীরামপুর সেবা কেন্দ্র ও চক্ষু ব্যাঙ্ক। শুক্রবার শ্রীরামপুর উচ্চ বালিকা বিদ্যালয়ে সংগঠনের তরফে তথ্য সহকারে মরণোত্তর চক্ষু দানের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করা হয়। একাদশ শ্রেণির প্রায় দু’শো ছাত্রী আলোচনাচক্রে উপস্থিত ছিল। আলোচনার পাশাপাশি স্লাইড-শো হয়। প্রধান শিক্ষিকা উভয়ভারতী চক্রবর্তী-সহ অন্য শিক্ষিকারাও ওই কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

২৭ জুন, ২০১৫
facebook twitter

অনিয়ম নিয়ে স্বাস্থ্যকর্তার বিরুদ্ধে রিপোর্ট

নিজস্ব সংবাদদাতা

হাসপাতালের বদলে বাইরে চেম্বারেই তাঁর দেখা মেলে বেশি। হাসপাতালে ওষুধ থাকলেও রোগীদের বাইরে থেকে ওষুধ কিনতে পরামর্শ দেন। আমতা গ্রামীণ হাসপাতালের বিএমওএইচের বিরুদ্ধে এমনই নানা অভিযোগ পেয়ে তদন্তে নেমেছিলেন সিএমওএইচ। দিন কয়েক আগে হাওড়ার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নেতৃত্বে এক প্রতিনিধি দল ওই হাসপাতাল পরিদর্শনে যান। মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভবানী দাস বলেন, ‘‘আমরা হাসপাতাল পরিদর্শন করে যা যা অনিয়ম দেখেছি, তা রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তাদের কাছে রিপোর্টে জানিয়েছি।’’

২৭ জুন, ২০১৫
facebook twitter

ন্যায্য মূল্যের ওষুধের দোকানের স্বীকৃতি

রাজ্যের সরকারি হাসপাতালের ন্যায্য মূল্যের ওষুধের দোকান এবং ডায়াগনস্টিক সেন্টারগুলি আন্তর্জাতিক স্বীকৃতি পেতে চলেছে। শুক্রবার ফেসবুকে একটি পোস্টে এমনই দাবি করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, রোগীর পরিজনদের খরচ কমানোর উদ্দেশ্যে রাজ্যের এই অভিনব হস্তক্ষেপ নিয়ে একটি সমীক্ষার রিপোর্ট ১১তম ‘ওয়ার্ল্ড কংগ্রেস অব ইন্টারন্যাশনাল হেল্থ ইকনমিক্স অ্যাসোসিয়েশন’-এ পরিবেশন করার জন্য মনোনীত হয়েছে।

২৭ জুন, ২০১৫
facebook twitter

ডাক্তার চাই, চিঠি গ্রামবাসীর

অর্ঘ্য ঘোষ

২৭ জুন, ২০১৫
facebook twitter

মাতৃদুগ্ধের গুণ বোঝাতে হিমশিম

অভিজিৎ চক্রবর্তী

২৭ জুন, ২০১৫
facebook twitter

চিকিৎসক নেই, রুগণ্‌ স্বাস্থ্য পশ্চিমে

সুমন ঘোষ

পেটে অসহ্য যন্ত্রণা নিয়ে সন্ধিপুরের প্রতিমা ভুঁইয়া ছুটে এসেছিলেন স্বাস্থ্যকেন্দ্রে। তবে স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসক কোথায়। ১০ শয্যার স্বাস্থ্যকেন্দ্রে ভরসা কেবল ফার্মাসিস্ট! তিনিই যন্ত্রণা কমার একটা ইঞ্জেকশন দিয়ে তাঁকে গ্রামীণ হাসপাতালে যাওয়ার পরামর্শ দিলেন। গড়বেতা গ্রামীণ হাসপাতালেও অবস্থাটা একই। ৬০ শয্যার হাসপাতালে থিকথিক করছে রোগী।

২৭ জুন, ২০১৫
facebook twitter

খাদ্যনালির ক্যানসার বুঝতে শ্বাসের পরীক্ষা

নিজস্ব সংবাদদাতা

২৬ জুন, ২০১৫
facebook twitter

আন্ত্রিকে আক্রান্ত আরও ২৫

নিজস্ব সংবাদদাতা

চন্দ্রকোনায় লক্ষ্মীপুর পঞ্চায়েতের চালতাবাঁধি ও ইন্দায় নতুন করে আন্ত্রিকে আক্রান্ত হলেন ২৫ জন। ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫৫ জন। বৃহস্পতিবার আক্রান্তদের মধ্যে দশ জনকে ক্ষীরপাই গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। রামজীবনপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি হয়েছেন ছ’জন।

২৬ জুন, ২০১৫
facebook twitter

হাসপাতাল পরিদর্শনে মন্ত্রী

নিজস্ব সংবাদদাতা

কল্যাণী গাঁধি মেমোরিয়াল হাসপাতাল পরিদর্শন গেলেন রাজ্যের খাদ্যমন্ত্রী ও হাসপাতালের রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান জ্যোতিপ্রিয় মল্লিক। বৃহস্পতিবার বিকালে তিনি হাসপাতালের সুপার শিবপ্রসাদ সাউ, বিধানসভার পরিষদীয় সচিব নীলিমা নাগ মল্লিক, স্থানীয় সাংসদ মমতাবালা ঠাকুর, বিধায়ক রমেন্দ্রনাথ বিশ্বাস, গয়েশপুরের পুরপ্রধান মরণকুমার দে-সহ অন্যান্যদের সঙ্গে আলোচনায় বসেন।

২৬ জুন, ২০১৫
facebook twitter

পুরুলিয়ায় চার কেজির টিউমার বাদ অস্ত্রোপচারে

নিজস্ব সংবাদদাতা

এক মহিলার তলপেট থেকে চার কেজির একটি বড় টিউমার অস্ত্রোপচারে বাদ হল পুরুলিয়া দেবেন মাহাতো সদর হাসপাতালে। সীমিত পরিকাঠামো নিয়ে হাসপাতালের চিকিৎসকেরা ফের জটিল অস্ত্রোপচার সম্ভব করায় বিষয়টিকে চিকিৎসকদের আন্তরিকতার উদাহরণ হিসেবেই দেখছেন জেলা স্বাস্থ্য দফতরের কর্তারা।

২৬ জুন, ২০১৫
facebook twitter

বছর পার, নীলরতনে রক্ত চুরির তদন্ত থমকেই

সোমা মুখোপাধ্যায় ও দীক্ষা ভুঁইয়া

এক বছরে কিনারা তো দূরের কথা, এক চুল অগ্রগতিও হল না রক্ত চুরি রহস্যের। সরকারি ব্লাড ব্যাঙ্কের রক্ত থেকে সংক্রমণ ছড়ানোর নজির ভূরি ভূরি। এ নিয়ে হাজারো অভিযোগের পরেও সরকারি উদাসীনতা ঠিক কতটা, তারও প্রমাণ মিলেছে বারবারই।

২৬ জুন, ২০১৫
facebook twitter

কল্যাণীতে হবে জনস্বাস্থ্য কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

নদিয়ার কল্যাণীতে এইমসের পাশাপাশি জনস্বাস্থ্য গবেষণার জন্য একটি আন্তর্জাতিক মানের কেন্দ্র তৈরি হতে চলেছে। বুধবার সন্ধ্যায় ফেসবুকে এই কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘‘জনস্বাস্থ্য সংক্রান্ত পঠনপাঠন, গবেষণা এবং নীতি নির্ধারণের ক্ষেত্রে এটি একটি বিশ্বমানের কেন্দ্র হিসাবে গড়ে উঠবে।’’

২৫ জুন, ২০১৫
facebook twitter

আন্ত্রিকের প্রকোপ চন্দ্রকোনায়, অসুস্থ ১৩০

এ বার আন্ত্রিকের প্রকোপে চন্দ্রকোনা। লক্ষ্মীপুর গ্রাম পঞ্চায়েতের চালতাবাঁধি ও ইন্দা এলাকায়। আক্রান্ত সবমিলিয়ে ১৩০ জন। ৩০ জনকে ক্ষীরপাই হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বুধবার এলাকায় যায় দু’টি মেডিক্যাল টিম।

২৫ জুন, ২০১৫
facebook twitter

আপনার পছন্দ

পড়া এখনই


স্বাস্থ্যের বৈঠক

নয়া দরে রোগীদের পথ্যের বিষয়টি নিয়ে কোনও জট খুলল না জেলা স্বাস্থ্য দফতরের টেন্ডার কমিটির বৈঠকে। শেষে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়। উল্লেখ্য, স্বাস্থ্য দফতর পুরুলিয়া দেবেন মাহাতো সদর হাসপাতাল, রঘুনাথপুর মহকুমা হাসপাতাল ও জেলা মানসিক হাসপাতালের রোগীদের পথ্যের নয়া দর নির্ধারণ করলেও পুরুলিয়ায় সেই দরের পথ্য এখনও রোগীদের জন্য চালু হয়নি।

পড়ুন