৪ বৈশাখ ১৪২২ শনিবার ১৮ এপ্রিল ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৫.২°C     সর্বনিম্ন : ২৬.৭°C

কার্ডের মেয়াদ বাড়লেও সুবিধা মিলছে না স্বাস্থ্যবিমার

বিপ্লব ভট্টাচার্য

হাসপাতাল বা নার্সিংহোমে গিয়ে মিলছে না প্রকল্পের সুবিধা, এমনই অভিযোগ করেছেন কেন্দ্রীয় সরকারের রাস্ট্রীয় স্বাস্থ্য বীমা যোজনার উপভোক্তারা। তার ফলে তাঁরা বিপাকে পড়েছেন বলে দাবি করেছেন বিপিএল তালিকাভুক্ত ওই কার্ডের গ্রাহকেরা। জেলা প্রশাসনের আশ্বাস, সমস্যা দ্রুত মিটে যাবে।

১৮ এপ্রিল, ২০১৫
facebook twitter

চিকিত্‌সক কোথায়, সঙ্কট পাড়া ব্লকে

নিজস্ব সংবাদদাতা

সবেধন একজন চিকিত্‌সক। তিনি ছুটিতে গেলে স্বাস্থ্যকেন্দ্রের অন্তর্বিভাগ ও বহির্বিভাগের রোগীদের ভরসা নার্সরা। নেই ফার্মাসিস্টও। তাঁর জায়গায় ওষুধ বিলি করেন চতুর্থশ্রেণির কর্মীরা। এমনই অব্যবস্থা চলছে পাড়া ব্লকের নডিহা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। ফলে ন্যূনতম স্বাস্থ্য পরিষেবা নিয়েও সমস্যায় পড়েছেন পাড়া ব্লকের নডিহা-সুরুলিয়া, বহড়া, উদয়পুর-জয়নগর এই তিনটি পঞ্চায়েতের বাসিন্দারা

১৮ এপ্রিল, ২০১৫
facebook twitter

অনুপস্থিত চিকিৎসক, ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা

অস্থি বিশেষজ্ঞের অনুপস্থিতিতে সরকারি স্তরে আয়োজিত মেডিক্যাল বোর্ড কর্মসূচী বাতিলের প্রতিবাদে সুপারের ঘরের সামনে বিক্ষোভ দেখালেন প্রতিবন্ধীরা। শুক্রবার দুপুরে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট জেলা হাসপাতালের ঘটনা। এদিন সকাল ১০টা থেকে মেডিক্যাল বোর্ড বসিয়ে জেলার প্রতিবন্ধীদের পরীক্ষা করে শংসাপত্র দেওয়ার কর্মসূচি আগে থেকেই নির্ধারিত ছিল।

১৮ এপ্রিল, ২০১৫
facebook twitter

চিকিৎসক বদলির প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা

স্বাস্থ্যকেন্দ্রে এমনিতেই চিকিৎসকের ঘাটতি। তার উপর মাস খানেক আগে কাজে যোগ দেওয়া এক চিকিৎসককে অন্যত্র সরিয়ে দেওয়া হয়েছে। এই অভিযোগ তুলে তেহট্টের অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিককে ঘিরে ধরে বিক্ষোভ দেখালেন এলাকার লোকজন। বৃহস্পতিবার সকালে নদিয়ার থানারপাড়ার নতিডাঙা ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের ঘটনা।

১৭ এপ্রিল, ২০১৫
facebook twitter

হাসপাতালের অগ্নি নির্বাপণ তিমিরেই, ব্যবস্থার পরামর্শ

মনিরুল ইসলাম

না বসেছে স্মোক ডিটেক্টর, না স্প্রিঙ্কলার। থাকার মধ্যে রয়েছে শুধু জলের ব্যবস্থা আর পাম্প। কিন্তু তা-ও যথাযথ নয় বলে অভিযোগ। বছর তিনেক আগে কলকাতার আমরি হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের পরে রাজ্যের হাসপাতালগুলিতে যথাযথ অগ্নি-নির্বাপণ ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দিয়েছিল সরকার। কিন্তু সেই সরকারি নির্দেশিকা অনুযায়ী এত দিনেও সম্পূর্ণ অগ্নি-নির্বাপণ ব্যবস্থা গড়ে ওঠেনি উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে।

১৭ এপ্রিল, ২০১৫
facebook twitter

ঝুঁকির জটিল অস্ত্রোপচারে নতুন জীবন

সোমা মুখোপাধ্যায়

আবার শজারুর কাঁটার দেবাশিস ভট্ট। তবে এ বার মহিলা সংস্করণ। এবং সমস্যা আরও বহু গুণ জটিল। হৃৎপিণ্ড শুধু বাঁ দিকের বদলে ডান দিকে নয়, তাঁর পাকস্থলী এবং বৃহদন্ত্র পেট থেকে বুকের খাঁজে এসে আটকে ছিল। আর তার জেরে ফুসফুস গিয়েছিল চুপসে। ফলে স্বাভাবিক খাওয়াদাওয়া তো দূরের কথা, ঠিক মতো শ্বাসপ্রশ্বাস নেওয়াও অসম্ভব হয়ে পড়ছিল। যেখানে সাধারণ মানুষের শরীরে একটিই প্লীহা থাকে, সেখানে পরীক্ষায় দেখা গেল, তাঁর শরীরে ছোট ছোট অনেকগুলি প্লীহা।

১৬ এপ্রিল, ২০১৫
facebook twitter

ভোটের মুখে হচ্ছে না শিবির, রক্তসঙ্কট রায়গঞ্জে

গৌর আচার্য

হাসপাতালের ব্লাডব্যাঙ্কে রক্তের ভাঁড়ার শূন্য। তাই সঙ্কটাপন্ন রোগীদের নিয়ে কঠিন পরিস্থিতির মুখে তাঁদের আত্মীয় পরিজনরা। তাঁদের অভিযোগ, এই সুযোগকে কাজে লাগিয়ে সক্রিয় হয়ে উঠেছে রক্তের কারবারি একটি দালাল চক্র। তাই রায়গঞ্জ জেলা হাসপাতালে চিকিৎসা করাতে এসে ভোগান্তির মুখে পড়তে হচ্ছে প্রতিদিন।

১৬ এপ্রিল, ২০১৫
facebook twitter

পরিকাঠামো ছাড়াই সিসিইউ চালুতে সমস্যা

সৌমিত্র কুণ্ডু

পরিকাঠামো তৈরি না করেই শিলিগুড়ি জেলা হাসপাতালে সরকারি উদ্যোগে কার্ডিয়াক কেয়ার ইউনিট (সিসিইউ)-এর পরিষেবা চালু হওয়ায় বিপাকে পড়েছেন রোগী এবং তাঁর পরিবারের লোকেরা। কলকাতার রবীন্দ্রনাথ টেেগার ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অফ কার্ডিয়াক সায়েন্স হাসপাতালের সঙ্গে যৌথ ভাবে শিলিগুড়ি জেলা হাসপাতালে গত ১৫ বছর ধরে কার্ডিয়াক কেয়ার ইউনিট চলত।

১৬ এপ্রিল, ২০১৫
facebook twitter

চুক্তিই সার, শিকেয় পিপিপি-র মেডিক্যাল

পারিজাত বন্দ্যোপাধ্যায়

সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ, সংক্ষেপে পিপিপি মডেলে) মেডিক্যাল কলেজ গড়তে গিয়ে ফাঁপরে পড়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। চুক্তির সাত মাস পরেও কোথাও কাজ শুরু না-হওয়ায় বেসরকারি অংশীদারদের ‘আগ্রহ’ নিয়ে প্রশ্ন উঠেছে সরকারের অন্দরে। অন্য দিকে সংশ্লিষ্ট সংস্থাগুলি দায়ী করছে সরকারি ‘দীর্ঘসূত্রতা’কে। আবার প্রশাসন ও বিপণন-বিশেষজ্ঞদের অনেকের পর্যবেক্ষণ, লাভের কড়িতে টান পড়বে আঁচ করেই বেসরকারি সংস্থারা এখন পিছিয়ে আসছে।

১৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

কোটি কোটি টাকায় দর্শনধারী গেট চার মেডিক্যালে

পারিজাত বন্দ্যোপাধ্যায়

ওষুধ, যন্ত্রপাতি, সাফাইকর্মী বা চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ কিংবা পরিকাঠামোর উন্নতির জন্য নয়, কলকাতার চার মেডিক্যাল কলেজে ছ’টি সুদৃশ্য গেট তৈরিতেই দু’কোটি টাকা খরচের পরিকল্পনা করেছে রাজ্য সরকার। সেই খাতে ৬০ লক্ষ টাকা ইতিমধ্যে খরচও হয়ে গিয়েছে। ধাপে ধাপে একই রকম গেট তৈরির পরিকল্পনা করা হয়েছে রাজ্যের বাকি মেডিক্যাল কলেজগুলিতেও।

১৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

এসি থেকে আগুন, আতঙ্ক হাসপাতালে

নিজস্ব সংবাদদাতা

বছর চারেক আগে ঢাকুরিয়ার আমরি হাসপাতালে অগ্নিকাণ্ডের স্মৃতি ফিকে হয়নি এখনও। ২০১১ সালের ৯ ডিসেম্বর ভোরের সেই আগুন ছড়িয়ে পড়েছিল ক্রমশ। প্রাণ হাতে করে বেরিয়ে এসেছিলেন অনেকে। কিন্তু বহু রোগী ও হাসপাতালের কর্মী আটকে পড়েছিলেন ভিতরে। মৃতের সংখ্যা বাড়তে বাড়তে ছুঁয়েছিল ৯৩।

১৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

কাজে আগ্রহ বাড়াতে কর্মীদের পুরস্কার

নিজস্ব সংবাদদাতা

স্বাস্থ্যকর্মীদের উৎসাহ দিতে কাজের মূল্যায়ণ করে পুরস্কৃত করল রঘুনাথপুর ১ ব্লক স্বাস্থ্য দফতর। কাজের ছ’টি ক্ষেত্র নির্বাচন করে সেই বিষয়গুলির উপরে যে সব কর্মী ভাল কাজ করেছেন, তাঁদের পুরস্কৃত করা হল। রঘুনাথপুর ১ বিডিও সুনীতিকুমার গুছাইতের দাবি, জেলার মধ্যে তাঁরাই প্রথম এই ধরনের উদ্যোগ নিয়েছেন।

১৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

টাকা তছরুপে অভিযুক্ত স্বাস্থ্য আধিকারিক

বিমান হাজরা

তিন লক্ষ টাকা তছরুপ করার অভিযোগ উঠল ফরাক্কার ব্লক স্বাস্থ্য আধিকারিক দীপায়ন মন্ডল ও ব্লক স্বাস্থ্য কেন্দ্রের হিসাবরক্ষক সন্দীপ পালের বিরুদ্ধে। ওই দু’জনের নামে পুলিশে অভিযোগ দায়ের করেছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভাশিস সাহা। ফরাক্কা থানায় তাঁর এফআইআর ( কেস নম্বর ৮২/১৫)-এর ভিত্তিতে মামলাও শুরু করেছে পুলিশ। অভিযুক্ত ব্লক স্বাস্থ্য আধিকারিকের দাবি, ‘‘ভুলবশত’’ ওই তিন লক্ষ টাকা তিনি অন্য খাতে খরচ করে ফেললেও, পরে সে টাকা স্বাস্থ্য দফতরে জমা দিয়েছেন।

১৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

শাস্তি এড়িয়ে প্র্যাক্টিস ৮ ডাক্তারের

পারিজাত বন্দ্যোপাধ্যায়

মেডিক্যাল শিক্ষা ও চিকিৎসা সংক্রান্ত কাজকর্মের কেন্দ্রীয় সংস্থা তাঁদের শাস্তি দিয়েছে। শাস্তি মানে একেবারে রেজিস্ট্রেশন বাতিলের নির্দেশ। তা সত্ত্বেও বহাল তবিয়তে রোগী দেখে চলেছেন আট জন চিকিৎসক। এবং তাঁরা ‘মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া’ বা এমসিআইয়ের ওই নির্দেশ উপেক্ষা করার সুযোগ পাচ্ছেন কাউন্সিলের পশ্চিমবঙ্গ শাখারই ‘সৌজন্যে’!

১৩ এপ্রিল, ২০১৫
facebook twitter

পারকিনসন্স জয় করে সুস্থতার খোঁজ

নিজস্ব সংবাদদাতা

হাত-পায়ের উপরে কার্যত কোনও নিয়ন্ত্রণই ছিল না তাঁদের। সব সময়েই এমন ভাবে কাঁপতে থাকত যে স্বাভাবিক জীবনযাপন তো দূরের কথা, লোকজনের সামনে বেরোনোর আত্মবিশ্বাসটুকুও চলে গিয়েছিল তাঁদের অনেকেরই। ডাক্তাররা চিকিৎসা করছিলেন, ওষুধপত্রও দিচ্ছিলেন, কিন্তু তাতে পরিস্থিতি খুব বেশি বদলায়নি।

১৩ এপ্রিল, ২০১৫
facebook twitter

চিকিৎসাধীন রোগীর মৃত্যু দুর্ঘটনায়, প্রশ্ন নিরাপত্তায়

নিজস্ব সংবাদদাতা

প্রথমে হাসপাতাল থেকে নিখোঁজ হয়ে গেলেন চিকিৎসাধীন এক বৃদ্ধ। পরে তিনি দুর্ঘটনায় জখম হয়ে ফিরে এলেন সেই হাসপাতালেই। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে আর বাঁচানো গেল না। তাঁর পরিবারের অভিযোগ, শক্তিনগর জেলা হাসপাতালের নিরাপত্তা ও চিকিৎসকদের গাফিলতিতেই মৃত্যু হয়েছে তেহট্টের হরিপুরের বাসিন্দা কানাইলাল বিশ্বাসের (৭৮)।

১৩ এপ্রিল, ২০১৫
facebook twitter

খাবার খেয়ে অসুস্থ

খাবার খেয়ে একটি ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের ৬ জন ছাত্র অসুস্থ হয়ে পড়েছে। তাদের হাইলাকান্দির হাসপাতালে ভর্তি করানো হয়। পুলিশ জানিয়েছে, ওই প্রতিষ্ঠানের ছাত্রাবাসে ২২ জন পড়ুয়া থাকে। শুক্রবার দুপুরে খাওয়ার পরই তারা অসুস্থ হয়। অনেকে বমি করতে থাকে। চিকিৎসকরা জানান, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, খাদ্যে বিষক্রিয়ার জেরে ঘটনাটি ঘটেছে। ওই শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ জানিয়েছে, কী ভাবে ঘটনাটি ঘটল, তা দেখা হচ্ছে।

পড়ুন