৭ কার্তিক ১৪২১ শুক্রবার ২৪ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৪ °C     সর্বনিম্ন : ২২.৫ °C

অস্ত্রোপচারের সুযোগ নেই, এখনও অচ্ছুত কুষ্ঠরোগীরা

পারিজাত বন্দ্যোপাধ্যায়

কারও হাতের আঙুল বেঁকে-গুটিয়ে দু’টো হাত মুঠোবন্দি হয়ে গিয়েছে। কিংবা চোখের পাতায় এমন ক্ষত হয়েছে যে, পাতা বন্ধ করতে পারছেন না। কারও আবার গোড়ালির ঘা এতটাই ভয়াবহ যে রোগী গোড়ালি তুলতে পারছেন না, চলাফেরার ক্ষমতা হারিয়েছেন। পশ্চিমবঙ্গে এখনও প্রতি বছর নতুন করে ১১ হাজারের বেশি কুষ্ঠরোগী খুঁজে পাওয়া যায়। এঁদের মধ্যে শরীরে মারাত্মক ধরনের বিকৃতি দেখা দিয়েছে এমন রোগী মেলে বছরে অন্তত পাঁচশো বা তারও বেশি। শারীরিক প্রতিবন্ধকতার জন্য এঁরা রোজকার প্রয়োজনীয় কাজ করতে পারেন না, রোজগারে অপারগ হন। বিকৃতি বাইরে থেকে দেখা যায় বলে এখনও অনেকাংশে সামাজিক ভাবে এঁদের অচ্ছুত করে রাখা হয়।

২৪ অক্টোবর, ২০১৪

চিকিত্‌সক-মেয়রেরও ডেঙ্গি চিনতে ‘ভুল’, দেখাল রিপোর্ট

নিজস্ব সংবাদদাতা

কলকাতার যমজ শহর হাওড়া। প্রাচীন এই দুই শহরের ‘এক নম্বর নাগরিক’দের কথাতেও অনেক মিল। কলকাতার অ-চিকিত্‌সক মেয়র যা বলেন, হাওড়ার চিকিত্‌সক মেয়রও তা-ই বলেন। যেমনটা তিনি বলেছিলেন কয়েক দিন আগেই। পুর-এলাকার একটি কলোনির ৫০টি পরিবারে এক জন করে অজানা জ্বরে আক্রান্ত হলেও তার কারণ বুঝতে পারেননি চিকিত্‌সক রথীন চক্রবর্তী।

২৪ অক্টোবর, ২০১৪

ছড়াচ্ছে ডেঙ্গি, আশঙ্কা শিলিগুড়িতে

নিজস্ব সংবাদদাতা

২৪ অক্টোবর, ২০১৪

সাফাই নিয়ে ক্ষোভ শহরে

নিজস্ব সংবাদদাতা

২৪ অক্টোবর, ২০১৪

ডোমকলে অভিযুক্ত চিকিৎসক

নিজস্ব সংবাদদাতা

হাড় ভাঙা রোগীর ভুল চিকিৎসা করার অভিযোগ উঠল এক হোমিওপ্যাথ চিকিৎসকের বিরুদ্ধে। ডোমকল আজিমগঞ্জ গোলা গ্রাম পঞ্চায়েতের ওই চিকিৎসকের নাম মোবাইনুল ইসলাম। এতবারনগর গ্রামের বছর দুয়েকের শিশু দীপ বিশ্বাস ৪ অগস্ট বাড়ির সিঁড়ি থেকে পড়ে গিয়ে বাম হাতে চোট পায়।

২৪ অক্টোবর, ২০১৪

মুফতে পরিষেবা নয় পিপিপি মডেলের ক্লিনিকে

নিজস্ব সংবাদদাতা

মুখ্যমন্ত্রীর ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই তা পরিমার্জন করে নতুন নির্দেশিকা জারি করল স্বাস্থ্য ভবন। জেলা হাসপাতালগুলিতে সব চিকিৎসা নিখরচায় করা যাবে বলে বুধবার এসএসকেএম হাসপাতালের একটি অনুষ্ঠানে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সর্বক্ষেত্রে কী ভাবে সেই নির্দেশ বাস্তবায়িত করা যাবে, তা নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই গুঞ্জন শুরু হয়েছিল স্বাস্থ্য ভবনে।

২৪ অক্টোবর, ২০১৪

মুখ্যমন্ত্রীর দাওয়াই শুনে আশঙ্কায় স্বাস্থ্যভবন

নিজস্ব সংবাদদাতা

পশ্চিমবঙ্গের সমস্ত জেলা ও মহকুমা হাসপাতাল এবং ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পেয়িং বেড তুলে দিল রাজ্য সরকার। এমনকী, জেলা স্তর পর্যন্ত সরকারি চিকিৎসাকেন্দ্রে কেবিন বা ক্রিটিক্যাল কেয়ার ইউনিটও মিলবে নিখরচায়। ওষুধ, পরীক্ষা-নিরীক্ষা, অস্ত্রোপচারের জন্যও পয়সা লাগবে না। বুধবার এসএসকেএম হাসপাতালের এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে এ হেন ঘোষণা শোনার পরেই অবশ্য তার বাস্তবতা নিয়ে স্বাস্থ্য দফতরের অন্দরে একাধিক প্রশ্ন উঠে গিয়েছে।

২৩ অক্টোবর, ২০১৪

অ্যানথ্রাক্সে মৃত ৭, উদ্বিগ্ন ঝাড়খণ্ড

নিজস্ব সংবাদদাতা

ঝাড়খণ্ডের প্রত্যন্ত গ্রামে অ্যানথ্র্যাক্সে আক্রান্ত হয়ে মৃত্যু হল ৭ জনের। পরিস্থিতি দেখতে আজ সিমডেগায় ঘটনাস্থলে যান রাজ্যের মুখ্যসচিব সজল চক্রবর্তী। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সুমন্ত মিশ্র জানিয়েছেন, সিমডেগার বানো ব্লকের করুচডেগা টুংরি টোলায় রোগের প্রকোপ ছড়িয়েছিল। সংক্রামিত গবাদি পশুর মাংস খেয়ে কয়েক জন অসুস্থ হয়ে পড়েন।

২৪ অক্টোবর, ২০১৪

কেন্দ্রের অর্থে নয়া ইউনিট রাজ্যের তিন মেডিক্যালে

রাজদীপ বন্দ্যোপাধ্যায়

কেন্দ্রের অর্থ-সাহায্যে এ রাজ্যের তিন মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিকাঠামো উন্নয়নের কাজ হবে। ওই টাকায় হাসপাতালগুলিতে একাধিক নতুন সুপার স্পেশালিটি ইউনিট চালু হতে চলেছে। একই সঙ্গে কিছু বর্তমান ইউনিটের সম্প্রসারণের কাজও হবে।

২৩ অক্টোবর, ২০১৪

এসি থেকে আগুন হাসপাতালে

নিজস্ব সংবাদদাতা

২৩ অক্টোবর, ২০১৪

এমআরআই চালু হল বহরমপুর মেডিক্যালে

নিজস্ব সংবাদদাতা

২৩ অক্টোবর, ২০১৪

হাসপাতালের পুকুরে দেহ, নিরাপত্তা নিয়ে প্রশ্ন

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

চিকিৎসার সঙ্গে আত্মীয়তার বন্ধনও

নিজস্ব সংবাদদাতা

চিকিৎসা করে চলে যাওয়ার পরেও হাসপাতালের সঙ্গে সম্পর্ক থেকে যায় রোগী বা তাঁর পরিজনদের। হাসপাতালের নানা অনুষ্ঠানে তাঁরা ফিরে ফিরে আসেন। কারণ হিসেবে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, শুধু চিকিৎসাই নয়, রোগী ও তাঁর পরিজনদের সঙ্গে একপ্রকার আত্মীয়তা গড়ে তোলার প্রয়াসে নেমেছেন তাঁরা।

২২ অক্টোবর, ২০১৪

নাইজেরিয়া ইবোলা-মুক্ত, জানাল হু

সংবাদ সংস্থা

গত ৪২ দিন ধরে ব্যাপক নজরদারি চালিয়েও নতুন ইবোলা-সংক্রমণের কোনও খবর মেলেনি নাইজেরিয়ায়। তাই সোমবার নাইজেরিয়াকে ইবোলা-মুক্ত বলে ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। শুক্রবারই আফ্রিকার আরও একটি দেশ, সেনেগালকে ইবোলা-মুক্ত বলে ঘোষণা করেছিল হু। জুলাই মাস থেকেই আফ্রিকার চারটি দেশ গিনি, সিয়েরা লিওন, নাইজেরিয়া ও লাইবেরিয়ায় প্রায় মহামারীর রূপ নিয়েছিল ইবোলা। হু-র দেওয়া তথ্য অনুযায়ী, এর জেরে অন্তত সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

২১ অক্টোবর, ২০১৪

স্বাস্থ্যকেন্দ্রে মিলল না পরিষেবা, মৃত্যু শিশুর

কৌশিক মিশ্র

চিকিৎসকের অভাবে অনির্দিষ্টকালের জন্য অন্তর্বিভাগ ও জরুরি বিভাগ বন্ধ থাকার নোটিস দিন কয়েক আগে দেওয়া হয়েছিল পটাশপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে। তা নিয়ে স্থানীয় বাসিন্দাদের অভিযোগও ছিল। এ বার স্বাস্থ্যকেন্দ্রের এমন বেহাল অবস্থার দাম দিতে হল বছর দেড়েকের এক শিশুকে। পুকুরের জলে ডুবে অচৈতন্য দেড় বছরের সানিয়া খাতুনকে পটাশপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু সেখানে কোনওরকম চিকিৎসা মেলেনি। তড়িঘড়ি শিশুটিকে এগরা মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া পথেই শিশুটির মৃত্যু হয়।

২১ অক্টোবর, ২০১৪

চিকিত্‌সার গাফিলতিতে বালকের মৃত্যুর অভিযোগ

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

এডস রোগীর মৃত্যু বর্ধমান মেডিক্যালে, ক্ষুব্ধ সংগঠন

নিজস্ব সংবাদদাতা

এইচআইভি আক্রান্ত রোগীদের চিকিৎসায় অবহেলার অভিযোগ করল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাদের দাবি, বর্ধমান মেডিক্যাল কলেজে কার্যত বিনা চিকিৎসায় মারা গেলেন এক এডস রোগী। ওই সংগঠনের সভাপতি দীননাথ গড়াইয়ের অভিযোগ, হাসপাতালের সিবিএস পুরুষ বিভাগে চলতি মাসের ১০ তারিখে ভর্তি হন এডস আক্রান্ত ওই রোগী। তিনি লো পালসরেট, উচ্চরক্ত চাপ ও অ্যানিমিয়াতে ভুগছিলেন। ১৬ অক্টোবর ওই ব্যক্তির মৃত্যু হয়।

২১ অক্টোবর, ২০১৪

পাল্টাচ্ছে জীবনশৈলি, হাড় ভাঙার ঝুঁকি পুরুষেরও

সোমা মুখোপাধ্যায়

একটা সময় পর্যন্ত বলা হত, ‘এটা মেয়েদের অসুখ’। কিন্তু গোটা বিশ্ব জুড়ে এখন পুরুষদেরও আক্রমণ করছে এই রোগ। হাড়কে ক্রমশ ভঙ্গুর করে দৈনন্দিন হাঁটা-চলা-বসার ক্ষেত্রে বিপদ ডেকে আনা এই রোগের নাম অস্টিওপোরোসিস। এই রোগ নিয়ে গবেষণারত চিকিৎসকেরা মানছেন, হার্টের অসুখ বা ক্যানসারের মতো এই রোগের বাড়বাড়ন্তের পিছনেও রয়েছে বদলে যাওয়া জীবনশৈলি বা ‘লাইফস্টাইল’। যা দেহের হরমোনের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে। তাই জীবনশৈলিতে রাশ না টানলে হাড় ভাঙার এই যন্ত্রণা থেকে রেহাই পাওয়ার আশা কম।

১৯ অক্টোবর, ২০১৪

পিজিতে ৭০০ শয্যা ফ্রি, লক্ষ্য এমসিআই-এর নেক নজর

পারিজাত বন্দ্যোপাধ্যায়

রাজ্যের সুপার স্পেশ্যালিটি হাসপাতাল পিজি-তে খাতায়কলমে এই প্রথম ‘ফ্রি’ শয্যা চালু হতে চলেছে। শনিবার হাসপাতালের রোগীকল্যাণ সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। ১৭৭২ শয্যার মধ্যে ৭০০ শয্যা খাতায়কলমে নিখরচার হবে। পাশাপাশি, কিছু দিনের জন্য পিজির সঙ্গে ‘বাঙুর ইনস্টিটিউট অব নিউরোলজি’ (বিআইএন)-কে মিলিয়ে দেওয়ার সিদ্ধান্তও হয় বৈঠকে।

১৯ অক্টোবর, ২০১৪

ট্রলি পেতে টাকা কেন, ক্ষোভের চিঠি স্বাস্থ্য ভবনকে

সোমা মুখোপাধ্যায়

আর জি করের স্ত্রী-রোগ বিভাগে এক আত্মীয়াকে ভর্তি করতে গিয়েছিলেন বরাহনগরের তাপস ধর। শয্যা মিলল, কিন্তু ইমার্জেন্সি থেকে ওয়ার্ডে নিয়ে যাওয়ার ট্রলি মিলল না! টানা আধ ঘণ্টা চেষ্টার পরে ১০০ টাকার বিনিময়ে হাসপাতালেরই এক কর্মী ট্রলি জোগাড় করে দিলেন বটে, তবে তার চাকা ভাঙা। হাতলের খানিকটা অংশও ভাঙা এবং জং ধরা। তাতে চাপিয়েই কোনও মতে ওয়ার্ডে পৌঁছনো হল। কিন্তু ট্রলি থেকে নামানোর সময়েই রক্তারক্তি কাণ্ড। ভাঙা অংশে হাত কেটে পাঁচটা সেলাই পড়ল তাপসবাবুর।

১৯ অক্টোবর, ২০১৪

চিকিত্‌সায় গাফিলতি, অভিযোগ শিলিগুড়ি জেলা হাসপাতালে

নিজস্ব সংবাদদাতা

দুর্ঘটনায় পা ভেঙে যাওয়া এক রোগীর চিকিত্‌সায় গাফিলতির অভিযোগ উঠল শিলিগুড়ি জেলা হাসপাতালের চিকিত্‌সকদের একাংশের বিরুদ্ধে। শনিবারের ঘটনা। ওই রোগীর পরিবারের লোকজনের অভিযোগ, গত ২৫ সেপ্টেম্বর অস্ত্রোপচারের পর মহম্মদ কুদ্দুসের শারীরিক অবস্থার অবনতি হলে শিলিগুড়ি হাসপাতাল থেকে তাঁকে রেফার করা হয় উত্তরবঙ্গ মেডিক্যালে। ঠিক মতো চিকিত্‌সা না-হওয়াতেই সমস্যা হয়েছে বলে পরিবারের অভিযোগ।

১৯ অক্টোবর, ২০১৪

গড়বেতায় স্বাস্থ্য শিবির

গড়বেতার দুলে পাড়াতে শিক্ষা ও স্বাস্থ্য শিবির করল গড়বেতা হাইস্কুলের জাতীয় সেবা প্রকল্পের (এনএসএস) ছাত্রছাত্রীরা। চারদিনের এই শিবির শেষ হল রবিবার। স্কুলের ছাত্রছাত্রীরা ওই পাড়ায় গিয়ে রাস্তা সাফাই, জঞ্জাল পরিষ্কার, ব্লিচিং ছড়ানো-সহ নানা ধরনের সেবা মূলক কাজ করেন। তারই সঙ্গে স্বাস্থ্য ও শিক্ষা সম্বন্ধে এলাকার মানুষকে সচেতন করেন। এলাকা পরিষ্কার না রাখলে কিভাবে মশার জন্ম হয়, তা থেকে জ্বর হয় ও অন্য রোগ আসে, বাড়ির ছেলেমেয়েকে কেন স্কুলে পাঠানো জরুরি এ সবও বোঝাতে আলোচনা শিবিরও হয়।

পড়ুন