১ আশ্বিন ১৪২১ বৃহস্পতিবার ১৮ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৫.৮ °C     সর্বনিম্ন : ২৬.৭ °C
Widgets Magazine

জামাত নেতার শাস্তি ঘোষণা আজ

1

খুন, ধর্ষণ, ধর্মান্তর ও দাঙ্গায় দোষী সাব্যস্ত হওয়া জামাতে ইসলামির শীর্ষ নেতা দেলোয়ার হোসেন সাইদির চূড়ান্ত শাস্তি ঘোষণা করা হবে বুধবার। আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালত গত বছর ২৮ ফেব্রুয়ারি প্রাণদণ্ড দেওয়ার পরে সাইদি তার বিরুদ্ধে আপিল করেছিলেন। ১৬ এপ্রিল সেই আপিল মামলার শুনানি শেষ করে রায়ের দিন ঘোষণা স্থগিত রেখেছিলেন বিচারকরা। অবশেষে কাল চূড়ান্ত রায় দেবে পাঁচ বিচারকের বেঞ্চ। গত বছর দলের নায়েবে আমির (সর্বোচ্চ নেতা) সাইদির প্রাণদণ্ড ঘোষণার পরে নানা গুজব ছড়িয়ে বাংলাদেশ জুড়ে সন্ত্রাস চালিয়েছিল জামাতে ইসলামি ও তাদের সংগঠন ছাত্র শিবির।

নিজস্ব সংবাদদাতা
১৭ সেপ্টেম্বর, ২০১৪

দেরি, বিমানযাত্রীরা নামিয়েই দিলেন প্রাক্তন পাক মন্ত্রীকে

সংবাদ সংস্থা

নির্ধারিত সময়ের পর আড়াই ঘণ্টা কেটে গিয়েছে। কিন্তু কিছুতেই উড়ছে না বিমান। হঠাৎ দেখা গেল বিমানের দিকে হন্তদন্ত হয়ে আসছেন পাকিস্তান পিপলস পার্টির নেতা তথা প্রাক্তন পাক অভ্যন্তরীণ মন্ত্রী রেহমান মালিক। ধৈর্যের বাঁধ ভেঙে গেল যাত্রীদের। ওঁর জন্যই এত দেরি? বিমানের দরজা আটকালেন যাত্রীরা। বিস্তর বাদানুবাদ, ধস্তাধস্তি। শেষমেশ বিমান থেকে নামতে বাধ্য হলেন রেহমান। দেরিতে পৌঁছেছিলেন রমেশ কুমার ওয়াকওয়ানি নামে শাসক দলের এক হিন্দু এমপি-ও।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

বাগদাদের অদূরে হামলা চালাল মার্কিন বিমান

সংবাদ সংস্থা

জঙ্গি-তাণ্ডবে অরক্ষিত হয়ে পড়ছিল রাজধানী। ইরাক সরকারের আর্জি মেনে আইএসআইএস (ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া) জঙ্গিদের পিছু হটাতে কাল বাগদাদের কাছে হামলা চালাল মার্কিন বিমান। গত এক মাসে কয়েক বার জঙ্গি অধ্যুষিত ইরাকে হামলা চালিয়েছে মার্কিন বিমান। তবে রাজধানী সংলগ্ন এলাকায় হামলা এই প্রথম। পশ্চিম এশিয়ায় জঙ্গি-দৌরাত্ম্য রুখতে গত কাল প্যারিসের বৈঠকে ইরাক ও সিরিয়ায় মার্কিন হামলার সিদ্ধান্ত সর্বসম্মত ভাবে গ্রহণ করা হয়।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

কাটা মাথা হাতে টুইটারে ছবি দিলেন তরুণী

সংবাদ সংস্থা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

হাফিজ নির্দোষ, দাবি পাকিস্তানের

নিজস্ব সংবাদদাতা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

চেনা শৈশবের খোঁজে আবার স্কুলমুখী গাজা

সংবাদ সংস্থা

১৫ সেপ্টেম্বর, ২০১৪

সমনামী জঙ্গি গোষ্ঠী, নাম বদল মোবাইল অ্যাপের

নিজস্ব প্রতিবেদন

মিশরের দেবী আইসিসের নামে নামকরণ হয়েছিল আমেরিকার জনপ্রিয় মোবাইল ওয়ালেট অ্যাপলিকেশনটির। কে জানত, শিশুদের মঙ্গলকারী দেবীর নামটাকেও রেয়াত করবে না জেহাদিরা! শিশুদের সুরক্ষা আর শান্তির জন্য যুগ যুগ ধরে যে দেবীকে পূজো করা হয়েছে সেই আইসিসের (যার ইংরেজি বানান হুবহু মিলে যায় জঙ্গি গোষ্ঠী আইএসআইএস-এর নামের সঙ্গে) নামেই আতঙ্ক ছড়াবে বিশ্ব জুড়ে!

১৫ সেপ্টেম্বর, ২০১৪

রানির পাইলটের খোঁজে বিজ্ঞাপন রাজ পরিবারের

সংবাদ সংস্থা

১৫ সেপ্টেম্বর, ২০১৪

গণতান্ত্রিক অধিকারের দাবিতে মিছিল হংকংয়ে

সংবাদ সংস্থা

প্রতিশ্রুতি মিলেছিল চিনের অংশ হলেও ভবিষ্যতে পুরোদস্তুর গণতান্ত্রিক সর্বজনীন ভোটাধিকার পাবে হংকং। কিন্তু সে প্রতিশ্রুতি পূরণ না হওয়ায় রবিবার সেখানে মৌনমিছিল করলেন হাজারেরও বেশি বাসিন্দা। গায়ে কালো কাপড় আর হাতে ব্যানার। তাতে লেখা, ‘বেজিং আমাদের বিশ্বাস ভেঙেছে। সর্বজনীন ভোটাধিকার পুরো বুজরুকি।’

১৫ সেপ্টেম্বর, ২০১৪

জিপিএস বিকলের আশঙ্কা

সংবাদ সংস্থা

১৪ সেপ্টেম্বর, ২০১৪

ইরাক-সিরিয়ায় কার্টুন অস্ত্রে বধ আইএসআইএস

সংবাদ সংস্থা

ক্ষেপণাস্ত্র ছুড়তে গিয়ে নাস্তানাবুদ জঙ্গি! মাথার ব্যান্ডে জ্বলজ্বল করছে আইএসআইএস-এর (ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া) নাম। কখনও রকেট লঞ্চার তুলতে গিয়ে মুখ থুবড়ে পড়ছে, কখনও আবার উল্টো করে বন্দুক ধরে নিজের সাঙ্গপাঙ্গকেই ঘায়েল করছে। অদূরের ইরাকি সেনা ছাউনিতে রকেট ছুড়তে গিয়ে নিজেদের ঘাঁটিই উড়িয়ে দেওয়ার দৃশ্যও বিরল নয়।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

এ লড়াই যেন তৃতীয় বিশ্বযুদ্ধ: পোপ

সংবাদ সংস্থা

১৪ সেপ্টেম্বর, ২০১৪

ধরপাকড়ের প্রতিবাদে বৈঠক স্থগিত ইমরানদের

সংবাদ সংস্থা

কর্মী-সমর্থকদের বিনা কারণে গ্রেফতার করা হচ্ছে, এই অভিযোগে সরকার পক্ষের সঙ্গে আলোচনা প্রক্রিয়া স্থগিত করে দিলেন ইমরান খান ও তাহিরুল কাদরি। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগের দাবিতে গত মাসের মাঝামাঝি থেকেই উত্তাল পাকিস্তান। সেনা প্রধানের মধ্যস্থতায় এক বার রফাসূত্র খোঁজার চেষ্টা হয়েছিল।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

ভারতীয় পড়ুয়ারা কাজ করুন, চান স্যামন্ড

শ্রাবণী বসু

স্কটল্যান্ড স্বাধীন হলে সে দেশে পড়াশোনার পরে চাকরি করার সুযোগ পাবেন ভারতীয় শিক্ষার্থীরা। এ কথা জানিয়েছেন স্কট স্বাধীনতার আন্দোলনের অন্যতম নেতা অ্যালেক্স স্যামন্ড। ১৯ সেপ্টেম্বর ব্রিটেন থেকে বিচ্ছিন্ন হওয়ার প্রশ্নে ভোট দেবেন স্কটল্যান্ডের বাসিন্দারা। ব্রিটিশ সংবাদমাধ্যমে প্রকাশিত সমীক্ষার ফল অনুযায়ী, বিচ্ছিন্ন হওয়ার প্রশ্নে কার্যত দ্বিধাবিভক্ত স্কটল্যান্ড। তবে স্যামন্ড স্বাধীনতা নিয়ে আত্মবিশ্বাসী।

১৩ সেপ্টেম্বর, ২০১৪

গায়তোঁড়ের ছবি নিলামে

ভারতীয় বংশোদ্ভূত শিল্পী বাসুদেব এস গায়তোঁড়ের আঁকা বেশ কয়েকটি ছবি নিলাম করবে দুই নিলাম সংস্থা বনহ্যামস ও ক্রিস্টি। এ ছাড়া, নিউ ইয়র্কের গুগেনহাইম মিউজিয়ামে ২৪ অক্টোবর থেকে শিল্পীর এক বিশেষ প্রদর্শনীও শুরু হচ্ছে। বনহ্যামস নিলাম সংস্থার তরফে জানানো হয়েছে, নিলাম হবে ‘আনটাইটেলড ১৯৬১’। এই ছবিটি ৩ থেকে ৫ লক্ষ ডলারে বিক্রি হতে পারে বলে নিলাম সংস্থার আশা।

পড়ুন