৫ বৈশাখ ১৪২২ রবিবার ১৯ এপ্রিল ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৫.৫°C     সর্বনিম্ন : ২৫.২°C

চিনে সাত বছরের জেল বৃদ্ধা সাংবাদিকের

সংবাদ সংস্থা

সরকারের গোপন নথি বিদেশিদের হাতে তুলে দেওয়ার অপরাধে সাত বছরের কারাদণ্ড হল চিনের এক প্রবীণ সাংবাদিকের। ৭১ বছরের বৃদ্ধা গাও ইউকে গত এক বছর ধরে আটক করে রেখেছিল চিনের কমিউনিস্ট সরকার। আজ বেজিংয়ের একটি আদালত দোষী সাব্যস্ত করে তাঁকে। গাওয়ের বিরুদ্ধে অভিযোগ, ২০১৩ সালে কমিউনিস্ট পার্টির অত্যন্ত গোপনীয় কিছু তথ্য বিদেশি ওয়েবসাইটে পাচার করেছিলেন তিনি।

১৮ এপ্রিল, ২০১৫
facebook twitter

তিকরিত খুইয়ে রামাদি দখলের পথে আইএস

সংবাদ সংস্থা

ইরাকে ফের আড়েবহরে বাড়ার ইঙ্গিত জঙ্গিদের। এ বার রামাদি শহর দখলের পথে ইসলামিক স্টেট (আইএস)। আজ এমনটাই আশঙ্কা প্রকাশ করেন আনবার প্রদেশের প্রশাসনিক কর্তাব্যক্তিরা। স্থানীয় সূত্রের খবর, আলবু ঘানিম শহর ইতিমধ্যেই নিজেদের দখলে নিয়েছে জঙ্গিরা। লক্ষ্য এ বার বাগদাদের ১১৩ কিলোমিটার পশ্চিমের শহর রামাদি। শহরের কয়েক হাজার পরিবার জঙ্গিদের হাতে পণবন্দি।

১৬ এপ্রিল, ২০১৫
facebook twitter

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মৃত ৪০০ শরণার্থী

সংবাদ সংস্থা

ভূমধ্যসাগর পেরিয়ে অবৈধ ভাবে ইউরোপে ঢোকা ছিল লক্ষ্য। কিন্তু শেষমেশ তা হল না। লিবিয়া উপকূল থেকে ৬০ নটিক্যাল মাইল দূরে ডুবে গেল উদ্বাস্তু বোঝাই সেই নৌকা। রাষ্ট্রপুঞ্জের শরণার্থী সংস্থা জানাচ্ছে, এই নৌকাডুবিতে অন্তত ৪০০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। ওই সংস্থাই জানিয়েছে, মৃতদের মধ্যে বেশিরভাগেরই বয়স আঠারো পেরোয়নি। তালিকায় রয়েছে বেশ কিছু মহিলাও।

১৬ এপ্রিল, ২০১৫
facebook twitter

অল্পের জন্য রক্ষা বিমানের

সংবাদ সংস্থা

অবতরণের সময় রানওয়েতে পিছলে গিয়ে বড়সড় দুর্ঘটনা এড়াল এশিয়ানা এয়ারওয়েজের একটি বিমান। দক্ষিণ কোরিয়ার এয়ারবাস এ৩২০ গত কাল রাতে হিরোশিমা বিমানবন্দরে নামার সময়ই বিপত্তি বাধে। বিমানবন্দর সূত্রে খবর, মঙ্গলবার স্থানীয় সময় সন্ধে সাড়ে ছ’টা নাগাদ ৮ জন বিমানকর্মী এবং ৭৩ জন যাত্রী নিয়ে ওই বিমানটি দক্ষিণ কোরিয়ার ইনচেওন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হয়েছিল।

১৬ এপ্রিল, ২০১৫
facebook twitter

জনজোয়ারে মৌলবাদকে জবাব দিল ঢাকা

অনমিত্র চট্টোপাধ্যায়

১৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

বছর গড়ালেও খোঁজ নেই অপহৃত ছাত্রীদের

সংবাদ সংস্থা

বছর ঘুরলেও ফেরেনি বোকো হারামের হাতে পণবন্দি নাইজেরিয়ার ২১৯ জন স্কুলছাত্রী। ব্রিটেনের এক মানবাধিকার সংগঠন আজ দাবি করেছে, গত বছরের শুরু থেকে এখনও পর্যন্ত ২ হাজারেরও বেশি মহিলা ও কিশোরীকে অপহরণ করেছে জঙ্গিরা। গত কালই ‘মিসিং চাইল্ডহুড’ নামে বিশেষ একটি রিপোর্ট পেশ করেছে ইউনেস্কো। সেই রিপোর্ট মোতাবেক, বোকো হারামের অত্যাচার থেকে রেহাই পায়নি শিশুরাও। সন্ত্রাস এড়াতে এই মুহূর্তে গোটা দেশে ঘরছাড়া অন্তত ৮ লাখ শিশু।

১৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

পণ্য রাখার জায়গায় আটকে কর্মী, ফিরল বিমান

সংবাদ সংস্থা

প্রায় ১৭৬ জন আরোহী নিয়ে সময়মতোই উড়েছিল আলাস্কা এয়ারলাইন্সের লস অ্যাঞ্জেলসগামী বিমানটি। তবে কিছু ক্ষণ পরই শুরু হয় বিপত্তি। কারণ বিমানটির পেটের যে অংশে মালপত্র বা পণ্যসামগ্রী থাকে, সেখান থেকে ভেসে আসতে থাকে বিভিন্ন রকম আওয়াজ। ফলে সঙ্গে সঙ্গেই সিয়াটল বিমানবন্দরে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন বিমানের চালক। বিমানটি অবতরণের পর জানা যায়, মালপত্র রাখার জায়গায় আটকে পড়েছিলেন এক ব্যক্তি।

১৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

ব্যোমকালী কলকাত্তার এই নরককেই ভালবেসেছিলেন

গৌতম চক্রবর্তী

১৪ এপ্রিল, ২০১৫
facebook twitter

হিলারি অসাধারণ প্রেসিডেন্ট হবেন, মত ওবামার

সংবাদ সংস্থা

মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ২০১৬-র নির্বাচনে লড়ার কথা ঘোষণা করলেন হিলারি ক্লিন্টন। আজ ওয়াশিংটন থেকে একটি দু’মিনিটের ভিডিও-বার্তা সম্প্রচার করে প্রাক্তন ফার্স্ট লেডি জানান, ‘‘প্রেসিডেন্ট-দৌড়ে নামছি আমি। এ দেশের প্রত্যেকটি মানুষের এক জন চ্যাম্পিয়ন দরকার। আমি সেই চ্যাম্পিয়ন হতে চাই। আশা করি এই চলার পথে আপনাদের সকলকে পাশে পাব।’’

১৩ এপ্রিল, ২০১৫
facebook twitter

নিমরুদের ধ্বংসাবশেষ গুড়িয়ে দিল আইএস

সংবাদসংস্থা

ইরাকের নিমরুদে ফের হামলা চালিয়ে শতাব্দী প্রাচীন শহরের ধ্বংসাবশেষটুকুও মুছে ফেলল আইএস জঙ্গিরা। মার্চ মাসেই আসিরীয় শহরটি আক্রমণ করে একাধিক মূর্তি, স্থাপত্য ভেঙে গুড়িয়ে দিয়েছিল আইএস জঙ্গিরা। এ বার সেই ভগ্নাবশেষও ধুলোয় মিশিয়ে দিল তারা। শনিবার এই ভিড়িওটি প্রকাশ করেছে আইএস।

১৩ এপ্রিল, ২০১৫
facebook twitter

সাগরে চিনা এয়ারস্ট্রিপ

দক্ষিণ চিন সাগরে আধিপত্য কার, সেই নিয়ে বিতর্ক বাড়ছেই। চুপিসারে সাগরের বুকে ফিয়েরি ক্রস রিফ বরাবর চিন এয়ারস্ট্রিপ বানাচ্ছে বলে দাবি করেছে আমেরিকার একটি বিশেষজ্ঞ সংস্থা। দাবি প্রমাণ করতে কৃত্রিম উপগ্রহের তোলা কিছু ছবিও হাজির করেছে তারা। ওই রানওয়েতে যে কোনও ধরনের বিমান নামতে পারবে। রানওয়ের কাজ চলছে দ্রুত গতিতে।

পড়ুন