ভারতকে কতটা চেনেন চিনারা, প্রশ্ন পড়ুয়াদের

অগ্নি রায়

পাড়ার সূর্য মোদকের সেই বিখ্যাত জলভরা তালশাঁসের কথা মনে হলেই মনটা আনচান করে! তাছাড়া মানিয়ে না নেওয়ার কিছু নেই। এমনকী ক্যান্টিনের খাওয়াদাওয়াও নাকি মেটায় বঙ্গসন্তানের রসনা।

২৭ মে, ২০১৬
facebook twitter

তালিবান প্রধান

ড্রোন হানায় তাদের প্রধান মোল্লা আখতার মনসুরের মৃত্যুর কথা স্বীকার করে নিয়ে বুধবার নতুন প্রধানের নাম ঘোষণা করল আফগান তালিবান।

২৬ মে, ২০১৬
facebook twitter

ক্ষমা চাইবেন না ওবামা

সংবাদ সংস্থা

জি-৭ শীর্ষ বৈঠকে যোগ দিতে আর তিন দিন পরেই টোকিও সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তার পরে হিরোশিমায় পা ফেলার কথা তাঁর। দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন পরমাণু বোমায় বিধ্বস্ত জাপানের শহর হিরোশিমায় আশা জাগিয়েছিল প্রেসিডেন্ট ওবামার এই সফর। কিছু মানবাধিকার সংগঠনের মনে হয়েছিল, এই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট যখন হিরোশিমায় আসছেন, তাঁর কাছ থেকে হয়তো বা শোনা যাবে ক্ষমার সুরও।

২৪ মে, ২০১৬
facebook twitter

উঠল সামরিক নিষেধাজ্ঞা

সংবাদ সংস্থা

প্রথমে কিউবা সফর, এর পরে হিরোশিমায় সফরের ঘোষণা এবং আজ ভিয়েতনামে ৫০ বছরের পুরনো মার্কিন সামরিক নিষেধাজ্ঞা তুলে দেওয়া— তিনটি ইতিহাসের সঙ্গেই জড়িয়ে গেল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নাম। সোমবার হ্যানয়ে ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংকে পাশে নিয়ে ওবামা জানান, এ দেশে সামরিক সরঞ্জাম বিক্রির ক্ষেত্রে দীর্ঘদিন ধরে যে মার্কিন নিষেধাজ্ঞা ছিল তা পুরোপুরি তুলে দেওয়া হচ্ছে।

২৪ মে, ২০১৬
facebook twitter

মনসুর নিহতই

সংবাদ সংস্থা

খবরটা প্রকাশ্যে এসেছিল এক দিন আগেই। সোমবার তাতেই সিলমোহর দিলেন বারাক ওবামা। মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম পাকিস্তানে মার্কিন ড্রোন হানায় মৃত্যু হয়েছে তালিবানের শীর্ষ নেতা মোল্লা আখতার মনসুরের। এই খবরের সত্যতা স্বীকার করেছে আফগান তালিবানও। সংবাদ সংস্থা এএফপি-কে তারা জানিয়েছে, যত দ্রুত সম্ভব বৈঠক ডেকে নতুন নেতা খোঁজা হবে।

২৪ মে, ২০১৬
facebook twitter

সিরিয়ায় বিস্ফোরণ

সংবাদ সংস্থা

সোমবার ভোরে প্রায় একই সময়ে শক্তিশালী বোমা বিস্ফোরণে কেঁপে উঠল সিরিয়ার দু’টি শহর—জাবলেহ ও টারটাস। এই দু’টি শহরই সিরিয়ার বাসাদ সরকারের শক্ত ঘাঁটি। নিহতের সংখ্যা প্রায় ১৪৮ বলে আশঙ্কা। তবে সরকারি মতে সংখ্যাটা ৭৮। বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আই এস)। পরপর ৭টি বিস্ফোরণ হয়।

২৪ মে, ২০১৬
facebook twitter

পুড়ে মৃত ১৮

সংবাদ সংস্থা

তাইল্যান্ডের একটি স্কুল হস্টেলে আগুন লেগে ১৮ জন ছাত্রী পুড়ে মারা গিয়েছে। যাদের প্রত্যেকের বয়স ৫ থেকে ১২ বছরের মধ্যে। রবিবার রাতে যখন আগুন লাগে, তখন ঘুমিয়ে পড়ুয়ারা। কাঠের বাড়িতে মুহূর্তে ছড়িয়ে পড়ে আগুন। হস্টেলটির তিনতলার জানলা ভেঙে ঢুকে উদ্ধার করা হয় জীবিত এবং মৃতদের।

২৪ মে, ২০১৬
facebook twitter

বন্দুকবাজের হানা

সংবাদ সংস্থা

ভরা কনসার্টে বন্দুকবাজের হানা। হত ২। জখম ১১। আত্মঘাতী হয়েছে বন্দুকবাজও। রবিবার অস্ট্রিয়ার নেনজিঙ্গের ঘটনা। এক মহিলার সঙ্গে তর্কাতর্কির পরই এই কাণ্ড ঘটায় বন্দুকবাজ। কনসার্টে তখন প্রায় ১৫০ জন ছিলেন। একটি মোটরবাইক ক্লাবের উদ্যোগে চলছিল অনুষ্ঠান।

২৩ মে, ২০১৬
facebook twitter


$content.code.value