১২ মাঘ ১৪২১ সোমবার ২৬ জানুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৮.০°C     সর্বনিম্ন : ১৫.২ °C

ছেলের অকালমৃত্যু, হাসিনাকে ঢুকতেই দিলেন না খালেদা

নিজস্ব সংবাদদাতা

২৫ জানুয়ারি, ২০১৫

জামাতের উপর নিষেধাজ্ঞার খবর ওড়াল পাক সরকার

সংবাদ সংস্থা

জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়ার উপর কোনও নিষেধাজ্ঞাই জারি করেনি পাকিস্তান সরকার। কেবল এই জঙ্গি সংগঠনটির বিরুদ্ধে কিছু পদক্ষেপ করা হয়েছে বলে আজ জানিয়ে দিল পাক সরকারেরই একটি সূত্র। মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের সংগঠনটির উপর নিষেধাজ্ঞা জারির প্রশ্নে সূত্রটি জানায়, ২০০৮-এ রাষ্ট্রপুঞ্জ যখন জামাত-উদ-দাওয়াকে জঙ্গি সংগঠন বলে, তখন এর বিরুদ্ধে তিনটি পদক্ষেপের কথা বলা হয়।

২৫ জানুয়ারি, ২০১৫

বাগদেবীর আরাধনায় লন্ডন

সুচেতনা সরকার

২৪ জানুয়ারি, ২০১৫

পোপের সফরের আগে সাফ ফুটপাথ

সংবাদ সংস্থা

দেশের দারিদ্র নিয়ে ঢাক পেটানো একেবারেই পছন্দ না প্রশাসনের। বিশেষত পোপের সামনে তো ও সব নেহাতই ‘দৃশ্যদূষণ’। তাই রাতারাতি সাফ ফুটপাথ। ফিলিপিন্স সফর সেরে পোপ ফিরে গিয়েছেন সোমবার। এবং তার কয়েক ঘণ্টার মধ্যেই ফুটপাথের লোকেরা সেই ফুটপাথেই।

২৪ জানুয়ারি, ২০১৫

খোঁজ নেই আইএসের হাতে বন্দি ২ জাপানির

সংবাদ সংস্থা

জঙ্গিদের দেওয়া সময়সীমা পেরিয়েছে। কিন্তু আইএসের হাতে বন্দি দুই জাপানি নাগরিকের ভবিতব্য সম্পর্কে কোনও খোঁজ পাওয়া যায়নি বলেই জানিয়েছে টোকিও।

২৪ জানুয়ারি, ২০১৫

সইদের সংগঠন নিষিদ্ধ করল পাকিস্তান

সংবাদ সংস্থা

আর মাত্র তিন দিন। তার পরেই ভারতের মাটি ছোঁবে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’। ঠিক তার আগে পাকিস্তানের মাটিতে জামাত-উদ-দাওয়া, হক্কানি গোষ্ঠী-সহ দশ জঙ্গিগোষ্ঠীকে নিষিদ্ধ ঘোষণা করল পাকিস্তান সরকার। ওই গোষ্ঠীগুলির যাবতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করা হয়েছে। নিষেধাজ্ঞা চাপানো হয়েছে জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের বিদেশযাত্রার উপরে। অনেকের ধারণা, সন্ত্রাস-দমন প্রশ্নে পাকিস্তান যে কতটা বদ্ধপরিকর, আমেরিকাকে তা বোঝাতেই ওবামার ভারত সফরের ঠিক আগে এই ঘোষণা করল পাকিস্তান।

২৩ জানুয়ারি, ২০১৫

সাফ করতে গিয়ে খুলল তুতানখামুনের দাড়ি

সংবাদ সংস্থা

২৩ জানুয়ারি, ২০১৫

মার্কিন অর্থনীতি যথেষ্ট চাঙ্গা, দাবি ওবামার

সংবাদসংস্থা

২২ জানুয়ারি, ২০১৫

১২ ইজরায়েলি ছুরিবিদ্ধ, আতঙ্ক তেল আভিভে

সংবাদ সংস্থা

২২ জানুয়ারি, ২০১৫

পেটের দায়ে ‘লাইন’, রোজগারও সেই লাইনেই

সংবাদ সংস্থা

ধীরে ধীরে পরিষ্কার হচ্ছে আকাশটা। কিন্তু তার আগেই তড়িঘড়ি উঠে পড়েছে লুইস। সূর্য ওঠার আগেই তাঁকে লাইনে দাঁড়াতে হবে যে। বেশি দেরি করলে আবার লাইন বেড়ে যাওয়ার সম্ভাবনা। ভেনেজুয়েলার নতুন পেশা ‘লাইন দেওয়া’। ভোর না হতেই আজকাল সুপার মার্কেটের সামনে লোকের লম্বা সারি। সব বয়সি-ই হাজির সেখানে। তার পর বেলা বাড়তেই নানা দরে বিক্রি হচ্ছে সেই লাইন।

২২ জানুয়ারি, ২০১৫

এয়ার ফ্রান্স দুর্ঘটনার সঙ্গেই মিল পাচ্ছেন তদন্তকারীরা

সংবাদ সংস্থা

দুর্ঘটনা এড়াতে চালক আপ্রাণ চেষ্টা করলেও এয়ার এশিয়ার কিউজেড-৮৫০১ বিমানের সব বিপদঘণ্টা শেষ মুহূর্তে বেজে উঠেছিল একসঙ্গে। গত সপ্তাহেই জাভা সাগর থেকে খুঁজে পাওয়া গিয়েছে বিমানটির ব্ল্যাক বক্স। ইন্দোনেশিয়ার জাতীয় পরিবহণ নিরাপত্তা কমিটির তদন্তকারী অফিসারেরা বুধবার জানিয়েছেন, ফ্লাইট ডেটা রেকর্ডার ও ককপিট ভয়েস রেকর্ডারে ধরা পড়েছে বিপদঘণ্টার সেই তীব্র আওয়াজ।

২২ জানুয়ারি, ২০১৫

বেশি সন্তান নয়, দায়িত্বে জোর পোপের

সংবাদ সংস্থা

নিষ্ঠাবান ক্যাথলিক হতে কেবল প্রচুর সন্তানের জন্ম দেওয়াটা জরুরি নয়। বরং অনেক বেশি দরকার, বাবা-মায়েদের মধ্যে দায়িত্ববোধ। খোদ ক্যাথলিক জগতের প্রধানের মুখ থেকেই এ বার শোনা গেল এই কথা। সোমবার ফিলিপিন্স সফর সেরে ফিরেছেন পোপ।

২১ জানুয়ারি, ২০১৫

আইএস-এর হাতে বন্দি ২ জাপানি, দাবি মুক্তিপণ

সংবাদ সংস্থা

আপাদমস্তক কালো পোশাকে ঢাকা এক আইএস জঙ্গি। হাতে চকচকে ছুরি। তার সামনে কমলা পোশাক পরা দু’জন জাপানি বন্দি। আগামী ৭২ ঘণ্টার মধ্যে ২০ কোটি ডলার হাতে না পেলে ওই দুই বন্দিকে খুন করে ফেলা হবে, এমন হুমকি দিয়েই নিজেদের ওয়েবসাইটে একটি ভিডিও পোস্ট করেছে ওই জঙ্গিগোষ্ঠী।

২১ জানুয়ারি, ২০১৫

আইএস জঙ্গির খোঁজে অভিযান বাংলাদেশে

নিজস্ব সংবাদদাতা

অন্তত ৩৬০ জন আইএস জঙ্গি ঢুকেছে বলে খবর পাওয়ার পরে বাংলাদেশের গোয়েন্দা ও র‌্যাব (র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন) এখন দেশজুড়ে অভিযানে নেমেছে। রবিবার রাতেই ঢাকার যাত্রাবাড়ি ও খিলখেত থেকে সন্দেহভাজন চার আইএস জঙ্গিকে গ্রেফতারের খবর দিয়েছে পুলিশ। তাদের মধ্যে বাংলাদেশে জঙ্গিদের সমন্বয়ের দায়িত্বে থাকা সাখায়াতুল কবিরও রয়েছে বলে জানানো হয়েছে।

২১ জানুয়ারি, ২০১৫

জঙ্গি হানায় বিদ্যুৎহীন

জঙ্গি হানার জেরে বিদ্যুৎহীন হয়ে পড়েছে পাকিস্তানের ৮০% এলাকা। শনিবার মধ্যরাত থেকেই অন্ধকারে করাচি, পেশোয়ার, ইসলামাবাদ, কোয়েটা, সুক্কুর-সহ বহু বড় শহর। পাকিস্তানের জল-বিদ্যুৎ মন্ত্রকের মুখপাত্র জাফরইয়াব খান জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম বালুচিস্তান প্রদেশের বিদ্যুতের একটি ট্রান্সফর্মার অকেজো হয়ে গিয়েছে জঙ্গি হানায়। তার জেরেই বন্ধ বিদ্যুৎ সরবরাহ। প্রশাসনিক সূত্রে দাবি, রবিবারই অধিকাংশ এলাকার বিদ্যুৎ সরবরাহ চালু হয়েছে।

পড়ুন