Advertisement
১৯ এপ্রিল ২০২৪

কোচিং স্টাফ বদল নিয়ে বোর্ডকে কটাক্ষ দ্রাবিড়ের

ঘুরিয়ে ভারতীয় বোর্ডকে একহাত নিলেন রাহুল দ্রাবিড়। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি বলে দিলেন, ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের আগেই টিমের সাপোর্ট স্টাফ বদলানো সবার জন্যই কঠিন।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৪ ০৩:৩৩
Share: Save:

ঘুরিয়ে ভারতীয় বোর্ডকে একহাত নিলেন রাহুল দ্রাবিড়। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি বলে দিলেন, ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের আগেই টিমের সাপোর্ট স্টাফ বদলানো সবার জন্যই কঠিন।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ১-৩ বিপর্যয়ের পরে রবি শাস্ত্রীকে টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ করা নিয়ে দ্রাবিড় বলেছেন, “কেউ কোনও বদল করতে চাইলে তাতে সমস্যা নেই। সেটা পেশাদার খেলার অংশ। তবে এটা দীর্ঘমেয়াদি বদল, না শুধু এই সিরিজের জন্য, সেটা পরিষ্কার নয়। ব্যাপারটা নিয়ে তাই কিছুটা ধোঁয়াশা আছে।”

ধোনির টিমের দুই সাপোর্ট স্টাফ, বোলিং কোচ জো ডস এবং ফিল্ডিং কোচ ট্রেভর পেনি-কে বোর্ডের ‘বিশ্রাম’-এ পাঠানো নিয়েও সরব দ্রাবিড়। “এ রকম বদল হলে মাঝেমধ্যে সেটা প্লেয়ারদের জন্য খুব কঠিন হয়। তবে আশা করছি এই ব্যাপারটা রবি ভাল ভাবে সামলাতে পারবে। আসলে প্লেয়ারদের সঙ্গে সাপোর্ট স্টাফেরও সম্পর্ক তৈরি হয়ে যায়। প্লেয়ারদের কোথাও গিয়ে নিশ্চয়ই মনে হবে যে, তাদের সাফল্য বা ব্যর্থতার জন্য তারা নিজেরা দায়ী।”

কোচ ডানকান ফ্লেচারের ভবিষ্যৎ নিয়ে দ্রাবিড় বলছেন, “এ রকম নতুন পরিবেশে কাজ চালিয়ে যাওয়া নিয়ে ও স্বচ্ছন্দ কি না, যেখানে মাঠে অন্য কারও কাছে ওকে রিপোর্ট করতে হবে, সেই সিদ্ধান্তটা ফ্লেচারকে নিজেই নিতে হবে।” প্লেয়ার হিসেবে ডানকান ফ্লেচারের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে দ্রাবিড়ের। টিম মেন্টর হিসেবেও হালফিলে দু’জন একসঙ্গে কাজ করেছেন। দ্রাবিড় বলছেন, “ফ্লেচারের প্রচুর জ্ঞান। টিমের সঙ্গে ছিলাম বলে জানি, টিমের সবাই ওকে শ্রদ্ধা করে। বেশির ভাগ প্লেয়ারের সঙ্গেই ওর খুব ভাল সম্পর্ক। অনেকেই ওর কাছে টেকনিক্যাল পরামর্শ চায়। ধোনির সঙ্গেও ফ্লেচারের জুটিটা ভাল।”

টিম ইন্ডিয়ায় দ্রাবিড়ের এক সময়ের সতীর্থ জাহির খান আবার মনে করেন, লর্ডস টেস্টের পর ইশান্ত শর্মার চোটটাই সিরিজে ভারতের জন্য সবচেয়ে বড় ধাক্কা ছিল। “লম্বা একটা সিরিজে আমরা সে রকম ভাল বোলার পাইনি, যে বড় প্রভাব তৈরি করতে পারে। কিছু কিছু জিনিস শুধু অভিজ্ঞতা থেকেই শেখা যায়। গোটা ভারতীয় বোলিং ইউনিটটাই এখন খুব তরুণ,” বলেছেন জাহির। পাশাপাশি ব্যাটসম্যানদেরও আরও ভাল করতে হবে বলে মনে করেন তিনি।

ভারতীয় ক্রিকেটের সঙ্কটমোচনে গভীর চিন্তামগ্ন। লর্ডসের ব্যালকনি থেকে
কোহলিদের ম্যাচ দেখছেন রবি শাস্ত্রী। শুক্রবার। ছবি টুইটার।

এ দিকে, ইংল্যান্ডে ভারতের ব্যাটিং বিপর্যয়ের পরেও ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে বিরাট কোহলি এবং শিখর ধবনকেই ভবিষ্যতের বাজি হিসেবে দেখছেন অ্যাঙ্গাস ফ্রেজার। ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার এখন অন্যতম জাতীয় নির্বাচক। এ দিন মিডলসেক্সের সঙ্গে প্রস্তুতি ম্যাচে ৭৫ বলে ৭১ করেন ধোনির জায়গায় অধিনায়কত্ব করতে নামা কোহলি। তাঁকে নিয়ে ফ্রেজারের বক্তব্য, “ওয়ান ডে ক্রিকেটে কোহলি দারুণ প্লেয়ার। গোটা ভারতীয় দলটাই অবশ্য ওয়ান ডে-তে দারুণ। রবীন্দ্র জাডেজা যেমন। ধবনও বিপজ্জনক। বলটা ভাল টাইম করতে পারে ও।”

ফ্রেজার দরাজ সার্টিফিকেট দিলেও কিন্তু প্রস্তুতি ম্যাচে কোহলি ছাড়া বড় রান পাননি কেউ। টপ অর্ডারের ধসে ৫২-৩ হয়ে যাওয়ার পর দলকে বাঁচান কোহলি এবং অম্বাতি রায়ডু (৭২ রিটায়ার্ড)। ফ্রেজারের পছন্দের ধবন আর জাডেজা আউট হন ১০ এবং ৭ করে। রোহিত শর্মা (৮), অজিঙ্ক রাহানে (১৪) এবং সুরেশ রায়না (৫) ব্যর্থ। যদিও ২৩১ তুলে প্রস্তুতি ম্যাচ ৯৫ রানে জিততে অসুবিধে হয়নি ভারতের।

এর মধ্যে আবার ধোনিদের দিকে আগাম হুঙ্কার দিয়ে রাখলেন অস্ট্রেলীয় পেসার রায়ান হ্যারিস। শুনিয়ে দিলেন যে, ভারতীয়দের বিরুদ্ধে আগ্রাসন মোটেও কমাবে না অস্ট্রেলিয়া। সঙ্গে এটাও শুনিয়ে রাখলেন, কোহলির ব্যাটিং দুর্বলতা খুব খুঁটিয়ে দেখে রেখেছেন তিনি। “অস্ট্রেলিয়া সফরের আগে নিশ্চয়ই আরও খাটবে বিরাট। কিন্তু আমরা চেষ্টা করব ওকে ড্রাইভ করানোর। ও ভাবে প্রচুর খোঁচা দেয় বিরাট। কিছুটা ওয়াইড বল করতে হবে,” স্ট্র্যাটেজি হ্যারিসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE