Advertisement
০৬ মে ২০২৪

ধোনিদের নেটে হঠাৎ অস্ট্রেলীয় প্রফেসর

লোকে তাঁকে জানে প্রোফেসর টনি নামে। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। সেখানে টনি শিল্ডের একটা বিশেষ পরিচিতিও আছে। এত পর্যন্ত কোনও কিছু আশ্চর্যের নয়।

শপথ। গাব্বা। বৃহস্পতিবার। ছবি: এএফপি

শপথ। গাব্বা। বৃহস্পতিবার। ছবি: এএফপি

কুন্তল চক্রবর্তী
ব্রিসবেন শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৬ ০৩:৫৫
Share: Save:

লোকে তাঁকে জানে প্রোফেসর টনি নামে। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। সেখানে টনি শিল্ডের একটা বিশেষ পরিচিতিও আছে। এত পর্যন্ত কোনও কিছু আশ্চর্যের নয়।

কিন্তু যদি বলা হয়, প্রফেসর টিম ইন্ডিয়ার প্র্যাকটিস সেশনে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত, তা হলে?

তা হলে, সেটা অবাক করা বইকী। বিশেষ করে যদি সেটা ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে যুদ্ধের চব্বিশ ঘণ্টা আগে হয়।

বৃহস্পতিবার প্রফেসরকে দেখা গেল, টিম ইন্ডিয়ার প্রচুর লোকজনের সঙ্গে কথাবার্তা বলছেন। টিম ইন্ডিয়ার ফিজিও প্যাট্রিক ফারহাট থেকে শুরু করে ফিটনেস কোচ শঙ্কর বসু— কেউ বাদ নেই। কিছুক্ষণ বাদে দেখা গেল, ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিও প্রোফেসরের সঙ্গে দাঁড়িয়ে। এবং অবশ্যই সেটা কোনও সৌজন্য সাক্ষাৎকার নয়। আসলে অধ্যাপনার পাশাপাশি নর্ডবোর্ড নামক এক যন্ত্রের আবিষ্কারকের নামও টনি শিল্ড। যে যন্ত্র ক্রিকেট অস্ট্রেলিয়া তো বটেই, এমনকী আটটা ইংলিশ প্রিমিয়ার লিগ টিমও ব্যবহার করে। বিশ্বের কয়েক জন নামী অ্যাথলিটও নর্ডবোর্ড ব্যবহারের তালিকায় আছেন। শোনা গেল, মূলত হ্যামস্ট্রিংয়ের চোট থেকে প্লেয়ারকে সুস্থ করে তোলার জন্যই এই যন্ত্রের ব্যবহার। যে চোট এখন বিভিন্ন ক্রীড়াবিদের কাছেই আতঙ্কের হয়ে দাঁড়িয়েছে। যে চোটে ছিটকে গিয়েছেন মহম্মদ শামি। নর্ডবোর্ড শুধুমাত্র ক্রীড়াবিদের চোট-আঘাতের ইতিহাসই রাখে না, ঠিক কোন ফিটনেস ট্রেনিংয়ে হ্যামস্ট্রিংয়ের চোট থেকে নিরাময় সম্ভব, সেটাও ঠিক করে দেয়। নর্ডবোর্ডের মধ্যে এক ধরনের সফটওয়্যার আছে। এবং যখনই ক্রীড়াবিদ ফিটনেস ট্রেনিং করে, সঙ্গে সঙ্গে যন্ত্রে একটা স্কোর ফুটে ওঠে। ওই স্কোর থেকেই বোঝা যায়, ক্রীড়াবিদের ফিটনেস লেভেল কোন জায়গায় দাঁড়িয়ে। টিম ফিজিও-ও বুঝতে পারে, তার প্লেয়ার ফিট নাকি ফিট নয়। বা তার কোন ধরনের ফিটনেস ট্রেনিংয়ের প্রয়োজন আছে।

সবিস্তার পড়তে ক্লিক করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE