Advertisement
২০ এপ্রিল ২০২৪

ধোনির ভুলের দাম দিতে হল দলকে, তোপ বেঙ্গসরকরের

অজিত ওয়াড়েকর আর এক দিনের জন্যও ডানকান ফ্লেচারকে ভারতের কোচের পদে দেখতে চান না। প্রাক্তন ভারত অধিনায়কের মনে হচ্ছে, ফ্লেচারের কোনও চিন্তাভাবনা আর অবশিষ্ট নেই। এ বার তাঁকে বিদায় করা উচিত। গুন্ডাপ্পা বিশ্বনাথ খুব একটা আশ্চর্য নন মহেন্দ্র সিংহ ধোনিদের এমন অবিশ্বাস্য ভরাডুবিতে। ভিশি-র মনে হচ্ছে, ক্যাপ্টেন ধোনি অনেক সময়ই অলৌকিক কিছুর উপর ভরসা করে ক্যাপ্টেন্সিটা করে থাকেন। তাতে যা হওয়ার, তাই হয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৪ ০৩:১৩
Share: Save:

অজিত ওয়াড়েকর আর এক দিনের জন্যও ডানকান ফ্লেচারকে ভারতের কোচের পদে দেখতে চান না। প্রাক্তন ভারত অধিনায়কের মনে হচ্ছে, ফ্লেচারের কোনও চিন্তাভাবনা আর অবশিষ্ট নেই। এ বার তাঁকে বিদায় করা উচিত।

গুন্ডাপ্পা বিশ্বনাথ খুব একটা আশ্চর্য নন মহেন্দ্র সিংহ ধোনিদের এমন অবিশ্বাস্য ভরাডুবিতে। ভিশি-র মনে হচ্ছে, ক্যাপ্টেন ধোনি অনেক সময়ই অলৌকিক কিছুর উপর ভরসা করে ক্যাপ্টেন্সিটা করে থাকেন। তাতে যা হওয়ার, তাই হয়েছে।

দিলীপ বেঙ্গসরকরকে এত দিন মহেন্দ্র সিংহ ধোনির সমর্থক বলেই জানত ক্রিকেটমহল। কিন্তু কুকের দেশে ধোনিদের এমন ভরাডুবি দেখে ‘লর্ড অব দ্য লর্ডস’ আর চুপচাপ থাকতে পারছেন না। ফ্লেচার সহ তাঁর সাঙ্গপাঙ্গদের অপসারণ চাইছেন শুধু নয়, ধোনিকেও আক্রমণ করেছেন চাঁচাছোলা ভাবে।

কৃষ্ণমাচারি শ্রীকান্ত টিমটাকে দেখে অবাক হয়ে যাচ্ছেন। প্রাক্তন জাতীয় নির্বাচক পূজারাদের মনোভাবে যুদ্ধের কোনও ইচ্ছেই খুঁজে পাচ্ছেন না। তাঁর মনে হচ্ছে, লড়াইয়ের আগেই টিমটা হেরে বসে থাকছে।

আগ্নেয়গিরির এক-একটা মুখ। রবিবার রাতের ঐতিহাসিক জাতীয় লজ্জার পর যা বিশ্বব্যাপী খুলে যাচ্ছে। বিলেতে সুনীল গাওস্কর ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশ্যে ক্ষিপ্ত ভাবে বলে দিচ্ছেন, টেস্ট খেলতে না চাইলে টিম ছেড়ে বেরিয়ে যাও! সীমিত ওভারের ক্রিকেট খেলো। কিন্তু দেশকে এ ভাবে হেনস্থা করবে না। ক্যাপ্টেন ধোনির সাম্রাজ্যও আর সুরক্ষিত নয়। তাঁর বহু দিনের সমর্থকদের কেউ কেউ এখন তাঁর অধিনায়কত্বকে কাঠগড়ায় তুলে দিচ্ছেন।

বেঙ্গসরকর যেমন। “ধোনি খুব খারাপ ক্যাপ্টেন্সি করেছে। ওর নির্বাচন-পদ্ধতি, ফিল্ড প্লেসিং, বোলিং চেঞ্জ, কোথাওই কোনও যুক্তি পাইনি। সব সাধারণ বোধবুদ্ধির বাইরে,” আক্রমণ এখানেই শেষ নয় বেঙ্গসরকরের। “ওর এ সব ভুলের জন্যই টিমকে এ ভাবে দাম চুকোতে হল। দুর্ভাগ্যজনক ভাবে ওর টিমের কোচ আবার ফ্লেচার। যে লোকটার না আছে কোনও ভাবনাচিন্তা, না কিছু। কী করে পরিস্থিতি পাল্টানো যায় বা কী করে তরুণ একটা টিমকে তাতানো যায়, জানেই না।” বেঙ্গসরকরের সঙ্গে বিশ্বনাথের বক্তব্যের কোনও পার্থক্য নেই। ভারতের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান সাফ বলছেন, “ধোনি নিজের ইচ্ছেমতো টিম চালাচ্ছে। ওর কিপিং বা ক্যাপ্টেন্সি খারাপ। আর ও একই জিনিস বারবার করে যাচ্ছে। ওর সমস্যা হল, সব সময় ও অলৌকিক কিছুর উপর ভরসা করে বিপদে পড়লে। কিন্তু সেটা তো সব সময় হয় না। মাঝে মাঝে হয়।”

প্রাক্তনদের আক্রমণের মুখে পড়ার পাশাপাশি আইসিসি-র শাস্তির কোপেও পড়তে হল ধোনিকে। ওভাল টেস্টে স্লো ওভার রেটের জন্য অধিনায়ক ধোনির ৬০ শতাংশ ম্যাচ ফি এবং টিমের বাকিদের ৩০ শতাংশ ম্যাচ ফি।

ধোনির চেয়েও অবশ্য তোপের মুখে বেশি করে পড়ছেন ফ্লেচার। ওয়াড়েকর-গায়কোয়াড় একযোগে আক্রমণ করেছেন ভারতের কোচকে। এরাপল্লি প্রসন্ন ফ্লেচারের মার্কশিটে নির্দ্বিধায় শুন্য বসিয়ে দিচ্ছেন। অংশুমান গায়কোয়াড় ভারতকে কোচিং করিয়েছেন, বলছেন, “সমস্যাটা কোথায় সেটাই তো বুঝতে পারছি না। কোচ যদি কিছু বলে আর তাতে যদি কাজ না হয়, ধরে নিতে হবে প্লেয়াররা সেটা শুনছে না। তা হলে কোচ থেকে লাভ কী?” ওয়াড়েকর আরও আগুনে, “লর্ডস টেস্টটা জেতার পর কী করছিল ফ্লেচার? লিড ধরে রাখার কোনও চেষ্টাই দেখতে পেলাম না। ওর এ বার যাওয়া উচিত। আর ধোনির ক্যাপ্টেন্সিও বোধগম্য হয় না। এত রান থার্ড ম্যান দিয়ে হল, তবু একটা ফিল্ডারকে ওকে ওখানে রাখতে দেখলাম না।” ভারতীয় বোর্ডও এই প্রথম ফ্লেচার নিয়ে সামান্য হলেও প্রতিক্রিয়া দিয়েছে। বোর্ডের যুগ্মসচিব অনুরাগ ঠাকুর যেমন বলেছেন, প্রাক্তন ভারতীয় ক্রিকেটারদের ফ্লেচারের সঙ্গে জুড়ে দেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vensarkar ajit wadekar MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE