দু’দিন আগের কথা। সেরা অধিনায়কের তালিকা তৈরি করতে গিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়কেই বাদের তালিকায় ফেলে দিয়েছিলেন রবি শাস্ত্রী। বোঝাই গিয়েছিল ভারতীয় দলের কোচের দায়িত্ব না পাওয়ায় যে ক্ষোভ তাঁর তৈরি হয়েছিল সেটা এখনও রয়েছে। যে কারণে তাঁর তালিকায় রাখতে পারেননি সৌরভকে। এই সবকে ছাপিয়ে শাস্ত্রী ধোনিকেই ‘দাদা ক্যাপ্টেন’ বলে ব্যাখ্যা করেছিলেন। যাতে বিরক্ত ক্রিকেট মহল।

 এদিন রবি শাস্ত্রীর এই ব্যবহারের বিরুদ্ধে মুখ খুললেন আর এক প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। আজহারের মতে, এই ভাবে শাস্ত্রী অন্যান্য প্লেয়ারদেরও অপমান করেছেন। তিনি বলেন, ‘‘এটা খুব বোকা বোকা কথা। ওঁ কি স্ট্যাটিসটিক্স দেখতে পায় না? ও কারও সম্পর্কে কী বলছে সেটার আমার কাছে কোনও গুরুত্ব নেই। কিন্তু যখন দেশের সেরা

অধিনায়কদের কথা বলছেন তখন ব্যাক্তিগত ক্ষোভটাকে বাইরে রেখেই করা উচিত ছিল। তাঁদেরকে অপমান করার কোনও অধিকার নেই যাঁরা ভারতীয় ক্রিকেটে অবদান রেখেছে।’’ বুধবার হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিলেন আজহারউদ্দিন। আরশাদ আয়ুব ছেড়ে দেওয়ার পর থেকে সেই জায়গাটি ফাঁকাই রয়েছে।

আরও খবর: শাস্ত্রীর সেরা অধিনায়কের তালিকায় নেই সৌরভ!

শুধু আজহার নন মুথাইয়া মুরলীধরনও শাস্ত্রীর বক্তব্য শুনে পাল্টা জানিয়ে দিয়েছেন, সৌরভ একজন সেরা অধিনায়ক। বলেন, ‘‘এটা নিয়ে কোনও সংশয় নেই সৌরভ দায়িত্ব নেওয়ার পর থেকে ভারতীয় ক্রিকেটের জন্য অনেক কাজ করেছে। আমার মতে ও একজন গ্রেট ক্যাপ্টেন।’’ এই মুহূর্তে মুরলী ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের ২০২০ ভিশন প্রোগ্রামের স্পিন বোলিং কনসালটেন্ট হিসেবে কাজ করছেন।