৮ অগ্রহায়ণ ১৪২১ সোমবার ২৪ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.৫°C     সর্বনিম্ন : ১৬.০°C

ধনবলেই ভিড় জমে পলামুর প্রচারসভায়

প্রবাল গঙ্গোপাধ্যায়

ডালটনগঞ্জ থেকে তখন বরওয়াডিহির দিকে ছুটছে চোপান-গোমো প্যাসেঞ্জার। জানলার বাইরে রোদে ঝলমল কেঁচকি নদী। হঠাত্‌ শুনলাম, ‘‘আপেল নেবেন বাবু? পঞ্চাশ টাকা কিলো। অল্পই রয়েছে। সামনে নেমে যাব। না হলে বাড়ি ফিরতে পারব না।” বিক্রেতার নাম পাপ্পু সিংহ। থাকেন লাতেহার শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে প্রত্যন্ত গ্রামে। প্রতি দিন ট্রেনে ঘুরেই রোজগার। সাংবাদিকতার তাগিদে প্রশ্নটা করেই ফেললাম পাপ্পুকে।

২৪ নভেম্বর, ২০১৪

শ্বাসনালীতে ক্লোরিন, অসুস্থ ১৭ জন কর্মী

সংবাদ সংস্থা

শ্বাসনালীতে ক্লোরিন গ্যাস ঢুকে পড়ায় মধ্যপ্রদেশের একটি কাগজকলে অসুস্থ হয়ে পড়লেন ১৭ জন কর্মী। ঘটনাটি ঘটেছে শনিবার সকালে শাহডোল জেলার ওরিয়েন্টাল কাগজকলে। অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর উপেন্দ্র ত্রিপাঠী জানিয়েছেন সকাল সাড়ে ন’টা নাগাদ একটি ফোন আসে তাঁদের কাছে। বলা হয় আমলাই শহরের কাগজকলে বিষাক্ত গ্যাস বেরিয়ে অসুস্থ হয়ে পড়েছেন বেশ কয়েক জন। শোনা মাত্রই ঘটনাস্থলে গিয়ে তাঁরা বুঝতে পারেন আসলে কারখানা থেকে ক্লোরিন গ্যাস বেরিয়েছে।

২৪ নভেম্বর, ২০১৪

নীতীশকে জবাব দিতে প্রস্তুতি বিজেপির

স্বপন সরকার

২৩ নভেম্বর, ২০১৪

রামপালের আশ্রমে কি মাওবাদী যোগ, শুরু তদন্ত

সংবাদ সংস্থা

ধৃত ধর্মগুরুর আশ্রম থেকে উদ্ধার হয়েছে বোমা। তাই হিসারের বারওয়ালার সেই বিলাসবহুল আশ্রমের সঙ্গে মাওবাদী যোগ আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানাল হরিয়ানা পুলিশ। গত কালই রামপালের বিশাল আশ্রমে তল্লাশি চালিয়ে প্রচুর অস্ত্রের সন্ধান মিলেছিল। সেই সঙ্গেই উদ্ধার হয় অ্যাসিড সিরিঞ্জ আর বোমা। হরিয়ানা পুলিশের এক কর্তা আজ জানিয়েছেন, আপাতত আশ্রমের ভক্ত, রামপালের সহকারী ও নিরাপত্তারক্ষী মিলিয়ে প্রায় ৮৬৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

২৩ নভেম্বর, ২০১৪

মোক্ষম চাল মোদীর, ২৬শে অতিথি ওবামা

নিজস্ব সংবাদদাতা

২২ নভেম্বর, ২০১৪

রঞ্জিত-বিদায়ে আগ্রহী কেন্দ্র, বাধা আইনি জট

প্রেমাংশু চৌধুরী

সকাল থেকেই থমথমে পরিবেশ দিল্লির সিবিআই সদর দফতরে। গত কাল সুপ্রিম কোর্টে সিবিআই অধিকর্তার সততা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। অবসরের মাত্র ১২ দিন আগে তাঁকে টুজি স্পেকট্রাম দুর্নীতির তদন্ত থেকে সরিয়ে দিয়েছে আদালত। অনেকেই মনে করছিলেন, অস্বস্তি এড়াতে সিনহা মেয়াদ ফুরনোর আগেই পদত্যাগ করবেন।

২২ নভেম্বর, ২০১৪

ইউনিয়ন চালুর দাবি, সংঘর্ষে পুলিশ-ছাত্ররা

নিজস্ব প্রতিবেদন

দাবিটা অনেক দিনের। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে (বিএইচইউ) ছাত্র ইউনিয়ন ফিরিয়ে আনার জন্য ইতিউতি ঘেরাও-বিক্ষোভ চলছিল। বৃহস্পতিবার সেই দাবিতেই উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস। ছাত্রছাত্রীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বলে অভিযোগ। গাড়িতে আগুন ধরিয়ে, পাথর-ইট ছুড়ে প্রতিবাদ জানাতে গিয়ে জখম হন ছাত্রদের কেউ কেউ। সংঘর্ষে আঘাত পায় পুলিশও। অশান্তির জেরে আপাতত বন্ধ ক্লাস।

২২ নভেম্বর, ২০১৪

ঝাড়খণ্ডে পরিবারতন্ত্রের নির্বাসন চান মোদী

প্রবাল গঙ্গোপাধ্যায়

২২ নভেম্বর, ২০১৪

নরেন্দ্রকে সামনে রেখেই হিন্দুত্ব প্রসারে নামল সঙ্ঘ

নিজস্ব সংবাদদাতা

সুরটি বেঁধে দিলেন বিশ্ব হিন্দু পরিষদের প্রবীণ নেতা অশোক সিঙ্ঘল। নরেন্দ্র মোদীর নাম উচ্চারণ না-করে ঘোষণা করলেন এক ‘স্বাভিমানী হিন্দু শাসক’ এসেছেন দিল্লিতে, পৃথ্বীরাজ চৌহানের শাসনের আটশো বছর পর পর। সভাগৃহ তখন ফেটে পড়ছে করতালিতে। অশোক সিঙ্ঘল যখন এই মন্তব্য করছেন, তখন সরসঙ্ঘচালক মোহন ভাগবত মঞ্চে বসে, তাঁর পাশে দলাই লামার মতো ব্যক্তিত্বরা।

২২ নভেম্বর, ২০১৪

খাস গুজরাতই তো অ-স্বচ্ছ, নতুন অস্ত্র হাতে পেল কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নিয়ে ‘স্বচ্ছ ভারত’ অভিযান শুরু করেছেন নরেন্দ্র মোদী। কিন্তু কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) রিপোর্ট বলছে, মোদী দীর্ঘদিন যে রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন, সেই গুজরাতের পরিস্থিতিই চূড়ান্ত অপরিচ্ছন্ন। স্বভাবতই বিষয়টি নিয়ে সরব হয়েছে কংগ্রেস। সিএজি রিপোর্ট অনুযায়ী, এ ধরনের প্রকল্পের জন্য কেন্দ্রে তৎকালীন ইউপিএ সরকারের বরাদ্দ করা টাকার সিংহভাগই মোদীর রাজ্য সরকার খরচ করতে পারেনি।

২২ নভেম্বর, ২০১৪

মেয়েটাকে একেবারে শেষ করে দাও, বাবাকে বলে মা-ই

সংবাদ সংস্থা

নিজের হাতে মেয়ের শ্বাসরোধ করেছিল মা। স্ত্রী-কে সাহায্য করতে চেষ্টার কসুর করেনি বাবাও। মা যখন গলা টিপে ধরেছিল, বাবা তখন ধরে রাখে পা-দু’টোকে। ভিন্ জাতের ছেলেকে বিয়ের অপরাধে মেয়েকে চরম শাস্তি দেওয়ার পর পাড়া-পড়শিকে কী জবাব দেবে, দু’জনে ঠান্ডা মাথায় ভেবে বার করেছিল তাও! দিল্লির কলেজ ছাত্রী ভাবনা যাদব খুনে ধৃত বাবা-মাকে জেরা করেই জানা গিয়েছে এই তথ্য।

২২ নভেম্বর, ২০১৪

টুজি তদন্ত থেকে রঞ্জিতকে সরাল সুপ্রিম কোর্ট

নিজস্ব সংবাদদাতা

২১ নভেম্বর, ২০১৪

মাওবাদী দুর্গে মোদীর সভা, সজাগ রক্ষীরা

প্রবাল গঙ্গোপাধ্যায়

২১ নভেম্বর, ২০১৪

আম আর ছালা দুই-ই হারিয়ে ফিরলেন মমতা

অনমিত্র সেনগুপ্ত

চার দিন ঘুরেও প্রাপ্তির ঝুলি কার্যত শূন্য! দিল্লি সফর সেরে খালি হাতেই আজ কলকাতা ফিরে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ চেষ্টার কোনও ত্রুটি রাখেননি তৃণমূল নেত্রী। জওহরলাল নেহরুর ১২৫তম জন্মবার্ষিকী সম্মেলনে সনিয়া গাঁধী চেয়েছিলেন, মমতা আসুন। ফোনে আহমেদ পটেলের এই বার্তা পেয়ে এক দিন আগেই দিল্লি উড়ে আসেন মমতা। গোটা দেশে বিজেপির বাড়বাড়ন্ত রুখতে কোনও আঞ্চলিক জোটের সম্ভাবনা রয়েছে কিনা, তা খতিয়ে দেখতেই দিল্লি উড়ে আসেন তিনি।

২১ নভেম্বর, ২০১৪

মেরে দেবে বুঝলে বাপের বাড়ি ফিরতেই দিতাম না

সংবাদ সংস্থা

দু’দিন আগে ফোনটা এসেছিল হঠাৎই। ও পারের পুলিশকর্মীটি জানিয়েছিলেন, তাঁর স্ত্রী মারা গিয়েছেন। দিল্লি থেকে কয়েক ক্রোশ দূরে উত্তরপ্রদেশে শ্বশুরের গ্রামের ভিটেতে দাহও সারা হয়ে গিয়েছে! এর পর জল গড়িয়েছে বহু দূর। পুলিশের জেরার মুখে শ্বশুর স্বীকার করেছেন, মেয়ে ভিন্ জাতের ছেলেকে বিয়ে করেছে, এটা মেনে নিতে পারেননি তিনি। পরিবারের সম্মান রক্ষায় তিনিই দিল্লির বেঙ্কটেশ্বর কলেজে সংস্কৃতের ছাত্রী ২১ বছরের ভাবনাকে খুন করেছেন। ঘটনার আকস্মিকতা কাটিয়ে উঠতে পারছেন না বছর চব্বিশের যুবক অভিষেক শেঠ।

২১ নভেম্বর, ২০১৪

২৮ নভেম্বর পর্যন্ত জেল হেফাজত রামপালের

সংবাদ সংস্থা

২১ নভেম্বর, ২০১৪

পঞ্চায়েতে দুর্নীতি, তদন্ত করতে পারবে না পুলিশ

স্বপন সরকার

ত্রিস্তর পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের জন্য ‘রক্ষাকবচ’ চালু করল বিহার সরকার। পুলিশকে কার্যত ঠুঁটো জগন্নাথ করে পঞ্চায়েত দফতর বিজ্ঞপ্তি জারি করল, ‘কোনও জনপ্রতিনিধির বিরুদ্ধে দুর্নীতি-সংক্রান্ত কোনও অভিযোগ পুলিশের কাছে এলে প্রথমে পঞ্চায়েত দফতর এবং জেলাশাসককে বিষয়টি জানাতে হবে। সেখান থেকে অনুমতি পেলে তবেই সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু করতে পারবে পুলিশ।’

২১ নভেম্বর, ২০১৪

নেহরু-সম্মেলনে পেলাম কী, ক্ষোভ কংগ্রেসেই

শঙ্খদীপ দাস

নিরাপত্তার দমবন্ধ আঁটুনিতে মাছি গলারও উপায় ছিল না রাজধানীর বিজ্ঞান ভবনে। সেখানে দু’দিন ধরে জওহরলাল নেহরুর স্মরণে আন্তর্জাতিক সম্মেলন করে কী পেল কংগ্রেস? ধর্মনিরপেক্ষতার প্রশ্নে সনিয়া-রাহুল কী বললেন, তা দেশবাসী তো পরের কথা, দলের কর্মীরা কি জানতে পারলেন! তাঁদের অনেকে তো ভেতরেই ঢুকতে পাননি। আর নেহরুর যে সমাজতন্ত্র নিয়ে গম্ভীর আলোচনা হল, তা শুনতেই বা সমাজের বিভিন্ন স্তর থেকে কী প্রতিনিধিত্ব ছিল?

২০ নভেম্বর, ২০১৪

দিল্লির মুখ্যমন্ত্রী পদে নাম উঠল স্মৃতির

নিজস্ব সংবাদদাতা

দিল্লিতে ভোটের আগে বিজেপির মুখ্যমন্ত্রী পদের জন্য আকস্মিক ভাবেই উঠে এল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানির নাম। বিজেপি সভাপতি অমিত শাহ অবশ্য মহারাষ্ট্র, হরিয়ানার ধাঁচেই দিল্লিতে ভোটের আগে আপাতত কোনও মুখকে সামনে না রেখে এগোনোর কৌশল নিয়েছেন। কিন্তু ভোটের পর কাকে মুখ্যমন্ত্রী করা হবে, তা নিয়ে দিল্লি বিজেপি নেতাদের সঙ্গে এক প্রস্ত আলোচনা সেরে ফেলেছেন তিনি।

২০ নভেম্বর, ২০১৪

বিহারেও কেশরীনাথ

বিহারের অতিরিক্ত দায়িত্ব নিতে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। আজ রাষ্ট্রপতি ভবনের তরফে জারি এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। আগামী ২৬ নভেম্বর বিহারের রাজ্যপাল ডি ওয়াই পাটিলের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। রাষ্ট্রপতি ভবন সূত্রে জানানো হয়েছে, সেখানে নতুন রাজ্যপাল নিয়োগ না হওয়া পর্যন্ত ত্রিপাঠী দায়িত্ব সামলাবেন।

পড়ুন