১৬ ভাদ্র ১৪২১ মঙ্গলবার ২ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.৪°C     সর্বনিম্ন : ২৫.৩°C

জলে-জমিতে আগ্রাসন, মোদী জাপানে বসেই বিঁধলেন চিনকে

নিজস্ব প্রতিবেদন

০২ সেপ্টেম্বর, ২০১৪

পরিকাঠামোয় বিপুল লগ্নির প্রতিশ্রুতি

সংবাদ সংস্থা

০২ সেপ্টেম্বর, ২০১৪

বাঁশিতে অবাক পড়ুয়ারা

সংবাদ সংস্থা

০২ সেপ্টেম্বর, ২০১৪

কয়লাখনি ফের বণ্টনে আপত্তি নেই কেন্দ্রের

সংবাদ সংস্থা

বেআইনি ভাবে বণ্টিত ২১৮টি কয়লাখনির বরাত বাতিল করে ফের নিলামে তাদের আপত্তি নেই বলে সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র। ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ২১৮টি কয়লাখনি বণ্টন বেআইনি ভাবে হয়েছিল বলে আগেই রায় দিয়েছে শীর্ষ আদালত। কয়লাখনিগুলির ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে সংশ্লিষ্ট সব পক্ষের বক্তব্য শুনতে চায় প্রধান বিচারপতি আর এম লোঢার নেতৃত্বাধীন বেঞ্চ। তাই আজ থেকে ফের শুনানি শুরু হয়েছে।

০২ সেপ্টেম্বর, ২০১৪

বাস ঠেলে ২ যুবককে উদ্ধার করলেন পুণের পথচারীরা

সংবাদ সংস্থা

০২ সেপ্টেম্বর, ২০১৪

মদ খেলেই জরিমানা, ফরমান লোহারডাগায়

প্রবাল গঙ্গোপাধ্যায়

মহুয়া, হাঁড়িয়ার নেশায় বুঁদ হয়ে ঘরে ফিরলেই জরিমানা গুণতে হবে আড়াই হাজার টাকা ঝাড়খণ্ডের লোহারডাগার প্রত্যন্ত গ্রামে এমনই ফরমান দিলেন স্থানীয় মহিলারা। শুধু তা-ই নয়, গ্রামে গ্রামে দেশি মদের কারবার রুখতে মহিলা-বাহিনী জানিয়েছে, মদ বিক্রি করলে শাস্তি হিসেবে দিতে হবে ৫ হাজার টাকা। জুয়ার জন্য জরিমানা হবে ২ হাজার।

০২ সেপ্টেম্বর, ২০১৪

৮০০ বছর পরে খুলল নালন্দা বিশ্ববিদ্যালয়

নিজস্ব সংবাদদাতা

আট শতক পর ফের খুলল নালন্দা বিশ্ববিদ্যালয়। আজ সেখানে ইতিহাস এবং পরিবেশ-বাস্ততন্ত্র বিষয়ক দু’টি বিভাগে ক্লাস শুরু হল। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, আপাতত ১৫ জন পড়ুয়া ভর্তি হয়েছেন। বিশ্বের নানা প্রান্ত থেকে সেখানে যোগ দিয়েছেন ১১ জন শিক্ষক। নালন্দার প্রাচীন আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয়ের কথা মনে রেখে ২০০৬ সালে নতুন ভাবে ওই শিক্ষা প্রতিষ্ঠান তৈরির প্রস্তাব দিয়েছিলেন এপিজে আব্দুল কালাম। উদ্যোগী হয়েছিলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও।

০২ সেপ্টেম্বর, ২০১৪

বদলাচ্ছে দিন, আশা দেখালেন জেটলি

নিজস্ব সংবাদদাতা

৩১ অগস্ট, ২০১৪

ঘরে-বাইরে লড়েই হট সিটে যৌনপল্লির বধূ

দীক্ষা ভুঁইঞা

৩১ অগস্ট, ২০১৪

মোদীর সঙ্গে জাপান সফরে গেলেন না মুকেশ

নিজস্ব প্রতিবেদন

৩১ অগস্ট, ২০১৪

একনায়ক ভাবমূর্তির বাইরে বেরনোই নয়া চ্যালেঞ্জ মোদীর

নিজস্ব সংবাদদাতা

একশো দিন হতে চলল। সরকারে হিন্দুত্বের ছোঁয়াচ বাঁচিয়ে নিজের ‘একনায়ক’ ভাবমূর্তির বদনাম ঘোচানোও এখন একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে নরেন্দ্র মোদীর কাছে। গোড়া থেকেই মোদী তাঁর মন্ত্রিসভার সদস্য ও সাংসদদের স্পষ্ট করে দিয়েছেন, বিপুল জনমত নিয়ে জেতার পর মানুষের প্রত্যাশা মেটানোই তাঁর সরকারের লক্ষ্য। আর তা শুধু উন্নয়ন ও সুশাসনের ভাবনাচিন্তা, প্রয়াসের মাধ্যমেই হতে পারে।

৩১ অগস্ট, ২০১৪

সারদা-ঘনিষ্ঠতার কথা মানলেন বিজেপি সাংসদ

রাজীবাক্ষ রক্ষিত

৩১ অগস্ট, ২০১৪

বিপান চন্দ্র প্রয়াত

সংবাদ সংস্থা

৩১ অগস্ট, ২০১৪

গণেশ বন্দনায় বলিউডের তারকারা

পশ্চিম ভারতে বিশেষত মহারাষ্ট্রে গণেশ পুজো এক সর্বজনীন উৎসব। বলিউডের ছবি বা হিন্দি সিরিয়ালে ‘গণপতি বাপ্পা মোরিয়া’ আম-ভারতীয়ের অতি পরিচিত এক ধ্বনি। শুক্রবারই ছিল গণেশ চতুর্থী। পশ্চিম ভারতের পাশাপাশি গোটা ভারত, এমনকী বাঙালিও মেতেছিল গণেশ বন্দনায়। হাবেভাবে তো বটেই আয়োজনের দিক থেকেও এই গণেশ পুজো কার্যত জাতীয় উৎসবের চেহারা নিয়েছে। তবে, ‘আমচি মুম্বই’-এর কাছে এই পুজোর মাহাত্ম্য এবং গুরুত্ব অনেকখানি। কোন আয়োজনে কাটল বলিউড তারকাদের গণেশ চতুর্থী? ছবিতে তারই হদিশ।

৩০ অগস্ট, ২০১৪

বিতর্ক ছাড়ছে না স্মৃতিকে

টাট্রা কাণ্ডে প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিংহকে ঘুষ দিতে চাওয়ার অভিযোগে প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিংহকে গ্রেফতার করল সিবিআই। সমন পেয়ে সোমবার দিল্লির সিবিআই আদালতে হাজির হয়ে আগাম জামিনের আর্জি জানিয়েছিলেন তেজেন্দ্র। কিন্তু বিচারক মধু জৈন সেই আর্জি খারিজ করে তাঁকে গ্রেফতারের নির্দেশ দেন। তেজেন্দ্রকে ২০ অক্টোবর পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজতে পাঠিয়েছে আদালত।

পড়ুন