১৭ শ্রাবণ ১৪২১ শনিবার ২ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.২ °C     সর্বনিম্ন : ২৭.৫ °C

প্রধানমন্ত্রী হতে চাননি সনিয়াই, বললেন বর্ধন

নিজস্ব সংবাদদাতা

দুঃসময়ে পুরনো ‘বন্ধু’কে পাশে পেলেন সনিয়া গাঁধী। প্রধানমন্ত্রীর পদ স্বেচ্ছায় ছেড়ে দেওয়ার যে ঘটনা সনিয়াকে অন্য রাজনৈতিক উচ্চতা দিয়েছিল, তা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন একদা ঘনিষ্ঠ বন্ধু নটবর সিংহ। অস্বস্তির এই সময়ে আজ সনিয়ার পাশেই দাঁড়ালেন তাঁর আর এক পুরনো বন্ধু, প্রবীণ সিপিআই নেতা এ বি বর্ধন।

০২ অগস্ট, ২০১৪

বর্মা কমিটির রিপোর্টে জটিল ইউপিএসসি জট

নিজস্ব সংবাদদাতা

জট কাটাতে সাত দিন সময় নিয়েছিল কেন্দ্র। কিন্তু সেই সময় পেরিয়ে যাওয়ার পরেও জট তো কাটলোই না, উল্টে বর্মা কমিটির রিপোর্টে ইউপিএসসি জট আরও জটিল হওয়ার মুখে। গত কাল কেন্দ্রের কাছে রিপোর্ট জমা দিয়েছেন তিন সদস্যের কমিটির প্রধান কেন্দ্রীয় কর্মিবর্গ মন্ত্রকের সচিব অরবিন্দ বর্মা।

০২ অগস্ট, ২০১৪

বিচারে গতি আনতে উদ্যোগী সুপ্রিম কোর্ট

নিজস্ব সংবাদদাতা

ফৌজদারি বিচারব্যবস্থা ঢেলে সাজতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সব রাজ্যের সঙ্গে আলোচনা করে কী ভাবে ফাস্ট ট্র্যাক আদালতের মাধ্যমে বিচারব্যবস্থায় গতি আনা যায় তা নিয়ে কেন্দ্রকে নির্দিষ্ট প্রস্তাব দিতে বলেছে শীর্ষ আদালত। দাগি সাংসদদের হটাতে সম্প্রতি উদ্যোগী হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

০২ অগস্ট, ২০১৪

পাল্টা বই লিখব, নটবরকে হুঁশিয়ারি সনিয়ার

নিজস্ব সংবাদদাতা

০১ অগস্ট, ২০১৪

ভোট লুঠ ঠেকাতে বুথরক্ষা বাহিনী চান অমিত

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

০১ অগস্ট, ২০১৪

বিমা, শ্রম সংস্কার নিয়ে উদ্বেগে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

সরকারের দু’মাসের মাথায় বড় আর্থিক সংস্কার করতে গিয়ে হোঁচট খেতে হচ্ছে নরেন্দ্র মোদীকে। বিমা ক্ষেত্রে বিদেশি লগ্নির পরিমাণ ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করানোর জন্য আজ রাজ্যসভায় বিমা বিলটি কার্যসূচিতে রাখা হয়েছিল। কিন্তু বিরোধীদের মধ্যে মতের মিল না হওয়ায় তা পেশ করাই যায়নি।

০১ অগস্ট, ২০১৪

সনিয়া সরে দাঁড়ান রাহুলের বাধায়: নটবর

নিজস্ব সংবাদদাতা

৩১ জুলাই, ২০১৪

সংসদের ক্যান্টিনে পচা-বাসি খাবার, রাজ্যসভায় তুলকালাম

নিজস্ব সংবাদদাতা

মিড ডে মিল নিয়ে অভিযোগ তো আকছারই ওঠে। রেলের খাবারের মান নিয়ে হইচইও রোজের ঘটনা। কিন্তু এ বার নিম্নমানের খাবার পরিবেশনের অভিযোগ উঠল খোদ সংসদে। তুললেন সাংসদরাই। অভিযোগ, সংসদের পচা ও বাসি খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ছেন সাংসদরা।

৩১ জুলাই, ২০১৪

কুম্ভকোনমের স্কুলে অগ্নিকাণ্ডে জেল ১০ জনের

সংবাদ সংস্থা

এক দশক আগে স্কুলের মধ্যেই জীবন্ত ঝলসে গিয়েছিল ৯৪ জন কচিকাঁচা। সেই মামলায় আজ ১০ জনকে কারাদণ্ডের শাস্তি দিল তামিলনাড়ুর জেলা ও দায়রা আদালত। শুনানি শেষে অবশ্য বেকসুর খালাস পেয়ে গিয়েছেন আরও ১১ জন। কুম্ভকোনমের কাশীরাম স্ট্রিটের সরু রাস্তায় পাশাপাশি চলত তিনটে স্কুল শ্রীকৃষ্ণ এডেড প্রাইভেট স্কুল, সরস্বতী নার্সারি ও প্রাইমারি স্কুল আর শ্রীকৃষ্ণ গার্লস হাইস্কুল।

৩১ জুলাই, ২০১৪

বাংলো ছাড়তে চাপ প্রাক্তন মন্ত্রীদের

নিজস্ব সংবাদদাতা

নোটিস দেওয়ার পরেও ইউপিএ জমানার যে মন্ত্রীরা দিল্লিতে সরকারি বাংলো ছাড়েননি, তাঁদের উপর প্রকাশ্যে চাপ বাড়ানোর কৌশল নিল নরেন্দ্র মোদী সরকার। ইউপিএ আমলের মন্ত্রীদের বাংলো না ছাড়া নিয়ে বিজেপি সাংসদরাই আজ সংসদে প্রশ্ন তুললেন মোদী সরকারের নগরোন্নয়ন মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডুর কাছে।

৩১ জুলাই, ২০১৪

জামতাড়ার মঙ্গলের খোঁজ মিলল লাহৌরের জেলে

প্রবাল গঙ্গোপাধ্যায়

৩১ জুলাই, ২০১৪

শুভেচ্ছা জানিয়েও ঈদ উৎসবে গরহাজির মোদী

নিজস্ব সংবাদদাতা

অন্য নেতাদের মতো ইফতারের আয়োজন করেননি। আজ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেও উৎসবে সামিল না হয়ে নিজের অবস্থানেই অটল রইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংখ্যালঘু মন পেতে কংগ্রেসের ধাঁচেই নিয়মিত ইফতারে সামিল হতেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। কিন্তু দশ বছর বাদে বিজেপি কেন্দ্রে ফের ক্ষমতায় আসার পর মোদী কোনও ইফতার পার্টির আয়োজন করেননি।

৩০ জুলাই, ২০১৪

মোবাইল ফোনে নিশির ডাক, পকেট কাটছে প্রতারণা চক্র

প্রেমাংশু চৌধুরী

ঠিক যেন নিশির ডাক! তবে এই নিশির ডাকে মৃত্যু হয় না। শুধু মোবাইলের বিল লাফিয়ে বেড়ে যায়। নিশির ডাক আসছে গভীর রাতে বা ভোররাতে, মোবাইলে মিস্ড কল হয়ে। এক বার, খুব বেশি হলে দু’বার রিং হয়েই কেটে যাবে। কয়েক দিন লাগাতার প্রায়ই ফোন আসবে। উৎসাহিত হয়ে সেই নম্বরে ফোন করলেই বিপদ।

৩০ জুলাই, ২০১৪

সঙ্কটকালে দুই বাম দলই ‘দক্ষিণপন্থী’

সন্দীপন চক্রবর্তী

৩০ জুলাই, ২০১৪

বিমান উদ্ধারে ঝুঁকির সড়ক-সফর ইঞ্জিনের

নিজস্ব সংবাদদাতা

চলতি মাসের ১০ তারিখে আইজলে পৌঁছে বিগড়ে গিয়েছিল এয়ার ইন্ডিয়ার বিমান। সেই বিমানকে উদ্ধার করে আনার জন্য বিপদসঙ্কুল সড়কপথে ট্রেলার-বাহনে দীর্ঘ সফর করল বিকল্প ইঞ্জিন। আইজলে বিকল এয়ারবাস-৩১৯ বিমানটির ডান দিকের ইঞ্জিন পরীক্ষা করে ইঞ্জিনিয়ারেরা জানিয়ে দিয়েছিলেন, ওই পার্বত্য শহরে সেটি সারানো সম্ভব নয়। চাই বিকল্প ইঞ্জিন।

৩০ জুলাই, ২০১৪

আমলার বিদ্রোহ, মন্ত্রীর পদত্যাগ, বিপাকে হুডা

সংবাদ সংস্থা

সরকারি পদে বিতর্কিত নিয়োগে রাজি হননি হরিয়ানার প্রশাসনিক সংস্কারসচিব প্রদীপ কাসনি। তার জেরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে মিলল একটি এসএমএস। ইঙ্গিত স্পষ্টতই হুমকির। “শুভরাত্রি। নিজের তারকাসুলভ অবস্থান উপভোগ করতে শুরু করুন। দম থাকলে আমার এই এসএমএস সংবাদমাধ্যমে ফাঁস করে দিন।” এ রকম বয়ানের এসএমএসটির প্রেরক হরিয়ানার মুখ্যসচিব এস সি চৌধুরি।

৩০ জুলাই, ২০১৪

বদলে গেল অভিযুক্ত, গ্রেফতার আরও দু’জন

সংবাদ সংস্থা

ধর্ষণ নয়, আরও ভয়ঙ্কর অভিজ্ঞতা হয়েছিল বেঙ্গালুরুর বছর ছয়েকের মেয়েটির। পুলিশের দাবি, স্কুলে গণধর্ষণ করা হয়েছিল তাকে। এত দিন পরে বদলে গেল অভিযুক্ত। স্কেটিং প্রশিক্ষক নয়, দুই জিমনাস্টিক প্রশিক্ষকই অপকীর্তির মূলে বলে এ দিন জানিয়েছেন বেঙ্গালুরুর পুলিশ কমিশনার এম এন রেড্ডি। গত কাল রাতে পুলিশের জালে ধরা পড়েছে দু’জনই।

৩০ জুলাই, ২০১৪

রফাতেও থামবে না ধর্ষণ-খুন মামলা: সর্বোচ্চ আদালত

নিজস্ব সংবাদদাতা

ধর্ষণ বা খুনের মতো গুরুতর অপরাধের ক্ষেত্রে অভিযোগকারী ও অভিযুক্তের মধ্যে সমঝোতা হয়ে গেলেও মামলা খারিজ হবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এই ধরনের অপরাধে আদালতের বাইরে অর্থের বিনিময়ে সমঝোতা কিংবা অভিযুক্তের তরফে প্রভাব খাটিয়ে আপসে রাজি করানো ইত্যাদি সমাজের উপর বিরূপ প্রভাব ফেলে বলে মনে করে বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাই ও এন ভি রমানার বেঞ্চ।

৩০ জুলাই, ২০১৪

কমর্সংস্কৃতি ফেরাতে ছুটিতেও অফিসে প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা

কর্মসংস্কৃতি ফেরাতে নিজেকেই এ বার উদাহরণ হিসেবে তুলে ধরছেন নরেন্দ্র মোদী। ঈদের দিনেও সাউথ ব্লকে ব্যস্ত তিনি। ভারত-মার্কিন কৌশলগত সমঝোতার বিষয় নিয়ে সুষমা স্বরাজ এবং অরুণ জেটলিদের সঙ্গে বৈঠক করেছেন। বাজেটে যে একশোটি ‘স্মার্ট সিটি’-র ঘোষণা হয়েছে, তার নীতি নির্ধারণের বিষয়ে নির্মাণ ভবনে আজ আলোচনায় বসেছিলেন কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডু।

৩০ জুলাই, ২০১৪

প্রথা ভেঙে আপ্যায়ন, মোদী-বরণে প্রস্তুত নেপাল

সংবাদ সংস্থা

নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে ভুটানের মতো প্রথা ভাঙবে নেপালও। অন্য কোনও মন্ত্রীকে না পাঠিয়ে প্রধানমন্ত্রী সুশীল কৈরালা নিজেই বিমানবন্দরে গিয়ে স্বাগত জানাবেন ভারতের প্রধানমন্ত্রী মোদীকে। আগামী ৩ অগস্ট দু’দিনের সফরে নেপালে যাচ্ছেন নরেন্দ্র মোদী। নেপাল সরকার সূত্রের খবর, মোদী কাঠমান্ডুতে পা রাখা মাত্রই তাঁকে সাদর অভ্যর্থনা জানাবেন নেপালের প্রধানমন্ত্রী।

৩০ জুলাই, ২০১৪

চিত্র সংবাদ

...

৩০ জুলাই, ২০১৪

শিশুর কান্নায় বাঁচল পরিবার

কাদা-মাটির স্তূপের মধ্যে থেকে ভেসে আসছিল এক শিশুর কান্নার শব্দ। সেই কান্নার সূত্র ধরেই একই পরিবারের চার সদস্যকে জীবিত উদ্ধার করল বিপর্যয় মোকাবিলা বাহিনী। মলিণের কাছে একটি সরকারি হাসপাতালে এখন চিকিৎসাধীন তাঁরা। পিঠে, ডান হাতে চোট পেয়েছেন শিশুটির মা। ঠাকুরদার গায়ে হাল্কা।

পড়ুন