৬ পৌষ ১৪২১ সোমবার ২২ ডিসেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৬.০°C     সর্বনিম্ন : ১৩.৬ °C

ধূমপান করলে জরিমানার খাঁড়া ভূস্বর্গে

সাবির ইবন ইউসুফ

ভূস্বর্গে বেড়াতে এসে যত্রতত্র ধূমপান করলে এ বার বিপদে পড়তে পারেন পর্যটকরা। কারণ জম্মু-কাশ্মীরকে ‘স্মোকিং ফ্রি’ পর্যটন কেন্দ্র হিসেবে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে পর্যটন দফতর। আর তাই হাউসবোট থেকে শুরু করে জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলিতে ধূমপানের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। আইন না মানলে দিতে হচ্ছে জরিমানা। তবে শুধু সিগারেটই নয়, গুটখা বা তামাকজাত যে কোনও দ্রব্যের উপরেই বসেছে এই নিষেধাজ্ঞা।

২২ ডিসেম্বর, ২০১৪

সভাপতি বাছতে ফাঁকা ব্যালট যুব কংগ্রেসের

সন্দীপন চক্রবর্তী

২২ ডিসেম্বর, ২০১৪

রাষ্ট্রপুঞ্জের চিঠিতে সইদ ‘সাহেব’ কেন, ক্ষুব্ধ ভারত

সংবাদ সংস্থা

রাষ্ট্রপুঞ্জের চিঠিতে তিনি হয়ে গিয়েছেন হাফিজ সইদ সাহেব! মুম্বই সন্ত্রাসের মূল চক্রী এবং জামাত উদ দাওয়ার প্রধানকে ‘সাহেব’ আখ্যা দেওয়ায় যারপরনাই ক্ষুব্ধ ভারত। যে রাষ্ট্রপুঞ্জ হাফিজ সইদকে ‘নিষিদ্ধ’ তালিকাভুক্ত করেছে, তাদেরই প্রতিনিধির লেখা চিঠিতে এমন গাফিলতি কী ভাবে হল, তার জবাব চায় মোদী সরকার। পরে লোকসভা স্পিকার সুমিত্রা মহাজন ঠাট্টা করে এ-ও বলেন, “এত সম্মাননীয় (সাহেব) আখ্যা দেওয়ার পরে যদি কারও মানসিকতা পরিবর্তন হয়, তা হলে তো ভালই।”

২২ ডিসেম্বর, ২০১৪

তার টানা নয়, মোদী চান গ্রামে আলোও জ্বলুক

পিনাকী বন্দ্যোপাধ্যায়

ভোট কেনার লক্ষ্যে কোনও ক্রমে তার টেনে বাড়ি বাড়ি বিদ্যুৎ এনে দেওয়ার নীতিতে কুঠারাঘাত করল নরেন্দ্র মোদী সরকার। এত দিন গ্রামীণ বিদ্যুদয়ন বলতে এই কাজটুকুই বোঝাত। সেই প্রকল্পের গালভরা নাম ছিল ‘রাজীব গাঁধী গ্রামীণ বিদ্যুৎ যোজনা’। মোদী সরকার শুধু যে প্রকল্পটির নাম বদলে দিয়েছে তা-ই নয়, দেশের সর্বত্র বিদ্যুৎ সরবরাহের উপযুক্ত পরিকাঠামো তৈরির জরুরি বিষয়টিও প্রকল্পে অর্ন্তভুক্ত করেছে। এ জন্য ৪৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন নরেন্দ্র মোদী। নতুন এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘দীনদয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা’। কেন্দ্র চায় এই প্রকল্পে প্রতিটি রাজ্য পেশাদারি মনোভাব নিয়ে কাজ করুক।

২১ ডিসেম্বর, ২০১৪

ধর্মান্তরণ নিয়ে পাল্টা তোপ অমিত-ভাগবতের

নিজস্ব প্রতিবেদন

২১ ডিসেম্বর, ২০১৪

সমীক্ষায় ঝাড়খণ্ড বিজেপির, কাশ্মীর ত্রিশঙ্কু

নিজস্ব সংবাদদাতা

নির্বাচনের বুথ-ফেরত সমীক্ষা আবার হাসি ফোটাল নরেন্দ্র মোদী, অমিত শাহের মুখে। পূর্বাভাস ছিলই। আর সেই পূর্বাভাস মেনেই সব ক’টি বুথ-ফেরত সমীক্ষার ফল জানিয়ে দিল, বিজেপিই ঝাড়খণ্ডে সরকার গড়তে চলেছে। তবে জম্মু-কাশ্মীরে কোনও দলই একক গরিষ্ঠতা পাবে না। বুথ-ফেরত সমীক্ষা ভোটের প্রকৃত ফলের আন্দাজ দিতে পারেনি, এমন অনেক নজির থাকলেও অনেক সময় তা মিলে যায়। এ ক্ষেত্রে সেটা ঘটলে ঝাড়খণ্ডের ইতিহাসে তা এক নতুন ঘটনা হবে।

২১ ডিসেম্বর, ২০১৪

স্পাইসজেটের দুর্দশায় ‘পৌষ মাস’ অন্যদের

নিজস্ব সংবাদদাতা

দিল্লি সফর শেষে আজই কলকাতা ফিরেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজধানী থেকে নেত্রীর সঙ্গে এক বিমানে যাবেন বলে শেষ মুহূর্তে এয়ার ইন্ডিয়ায় টিকিট বুক করার চেষ্টা করছিলেন তৃণমূলের এক সাংসদ। আর তা করতে গিয়েই কার্যত চোখ কপালে ওঠার জোগাড় নিয়মিত কলকাতা-দিল্লি যাতায়াত করা ওই নেতার। টিকিটের দাম বাড়তে বাড়তে ৪০ হাজারের ঘর ছুঁয়েছে দেখে শেষ পর্যন্ত রণে ভঙ্গ দেন তিনি।

২১ ডিসেম্বর, ২০১৪

রাইসিনায় যেন বাঙালি বাড়ির উৎসব

নিজস্ব সংবাদদাতা

২১ ডিসেম্বর, ২০১৪

সংবাদমাধ্যমে মুখ খুলে আবার বিপাকে দেবযানী

সংবাদ সংস্থা

২১ ডিসেম্বর, ২০১৪

চৌত্রিশ বছর পর বাড়ি ফিরে ফের প্রস্থান গৃহকর্তার

রাজীবাক্ষ রক্ষিত

৩৪ বছর অজ্ঞাতবাসের পর ‘গৃহকর্তা’ ফিরলেন ছেড়ে আসা ঘরে। কিন্তু পারিবারিক মিলনের মেয়াদ ২৪ ঘণ্টাও পেরোল না। স্ত্রী-পুত্র-পরিবার ও গ্রামবাসীদের শেষ বারের মতো কাঁদিয়ে ফের ‘অজ্ঞাতবাসে’ গেলেন বৃদ্ধ নরেশ্বর। স্ত্রীর উপরে গোঁসা করে নগাঁওয়ের চাপড়মুখের বাসিন্দা নরেশ্বর ওরফে হরেন নাথ ওরফে নকুয়া ঘর ছাড়েন সেই ১৯৮০ সালে। ৩৪ বছর পর ঘরের টানে ফের ফিরে এসেছিলেন এই বৃহস্পতিবার। বৈধব্য মেনে নেওয়া স্ত্রী মঙলি দেবী স্বামীকে জলজ্যান্ত চোখের সামনে দেখে রুদ্ধবাক!

২১ ডিসেম্বর, ২০১৪

ঝাড়খণ্ডে শৈত্য প্রবাহে তিন দিনে মৃত ৬

নিজস্ব সংবাদদাতা

শৈত্য প্রবাহ এখনও শুরু হয়নি। কিন্তু শীতের কামড় বসেছে ঝাড়খণ্ডে। গত তিন দিনে রাজ্যের বিভিন্ন জেলায় ঠান্ডায় ছ’জনের মৃত্যু হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, অন্যান্য বছরের তুলনায় এ বছর সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে তিন ডিগ্রি কম রয়েছে। সরকারি সূত্রের খবর, গত কাল পলামুতে ঠান্ডায় সন্তোষ যাদব নামে বছর দশেকের এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। পরশু দিন গুমলায় বলদেব কোরবা আর নারায়ণ বরাইক নামে দুই প্রৌঢ়ের মৃত্যু হয়েছে।

২১ ডিসেম্বর, ২০১৪

দিদি তুম ক্যায়সে হো? শুনে অস্বস্তির হাসি

নিজস্ব সংবাদদাতা

২০ ডিসেম্বর, ২০১৪

জিএসটি বিল পেশ, সুর পাল্টে পাশে মমতা

নিজস্ব সংবাদদাতা

২০ ডিসেম্বর, ২০১৪

ছিটমহলের কাজ এগিয়ে ঢাকা যেতে চান মোদী

নিজস্ব সংবাদদাতা

২০ ডিসেম্বর, ২০১৪

লকভির জামিনে ক্ষুব্ধ মোদী সরব সংসদে

নিজস্ব সংবাদদাতা

২০ ডিসেম্বর, ২০১৪

বিজেপি কর্মীদের মারধর, অভিযুক্ত মুখ্যমন্ত্রী হেমন্ত

নিজস্ব সংবাদদাতা

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ও তাঁর ভাই বসন্তের বিরুদ্ধে দুমকার মুরা পাহাড়ে দলীয় অফিসে হামলার অভিযোগ করল বিজেপি। পুলিশ ও নির্বাচন কমিশনের কাছেও নালিশ জানানো হয়েছে। তবে এ নিয়ে পাল্টা বিজেপির বিরুদ্ধেই তোপ দেগেছে জেএমএম নেতৃত্ব। দুমকায় ভোটে লড়ছেন হেমন্ত। সেখানকার বিজেপি প্রার্থী লুইস মরান্ডির নির্বাচনী এজেন্ট সাবর্ন মনোজ মৃণাল অভিযোগ করেছেন, গত রাতে জেএমএম কর্মীরা ভোটারদের মধ্যে টাকা বিলি করছিল।

২০ ডিসেম্বর, ২০১৪

মমতার এখন ঠেলার নাম বাবুলজি

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

পাকিস্তানে জামিন লকভি-র, ক্ষুব্ধ দিল্লি

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

কুকুর নিয়ে অফিসে চড়াও মন্ত্রীর স্বামী

স্বপন সরকার

১৯ ডিসেম্বর, ২০১৪

এ বার সোরেনের ঘাঁটিতে জিততে কৌশল বিজেপির

প্রবাল গঙ্গোপাধ্যায়

১৯ ডিসেম্বর, ২০১৪

বিমা বিল নিয়ে বিকল্প পথের খোঁজে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

ধর্মান্তরণ নিয়ে বিরোধীদের হইচইয়ের জেরে অচল রাজ্যসভা। ফলে আটকে রয়েছে বিমা-সহ অন্যান্য বিলগুলি। কিন্ত মোদী সরকার চাইছে জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতে আসার আগেই বিম বিল পাশ করাতে। সেই উদ্দেশ্যে এখন বিকল্প পথের সন্ধান করছে সরকার।

১৯ ডিসেম্বর, ২০১৪

জেলেই সহারার টাকা পেল খুনের আসামি রোহিত

উত্তম সাহা

জেলে বন্দি সহারা-কর্তা সুব্রত রায়। তাতে চিন্তায় ছিল শিলচরের জেলে খুনের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত রোহিত নুনিয়া। সহারায় জমানো স্থায়ী আমানতের টাকা ফেরত মিলবে কি না, তা নিয়ে আশঙ্কায় ভুগছিল। অবশেষে প্রশাসনের সাহায্যে সুদ-সহ সে ফেরত পেল ২৩ হাজার ১৪১ টাকা। আজ কাছাড়ের জেলা বিচারক সঞ্জীবকুমার শর্মা ও মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট রমেন বরুয়া জেলে গিয়ে রোহিতের হাতে সহারার চেক তুলে দেন। সেখানে হাজির ছিলেন ভারপ্রাপ্ত জেল সুপার সুদীপ বন্দ্যোপাধ্যায়ও।

১৯ ডিসেম্বর, ২০১৪

ফের যৌথ অভিযানের ভাবনা

নিজস্ব সংবাদদাতা

ভারত-ভুটান সীমান্তে বড়ো জঙ্গিরা নতুন করে সক্রিয় হওয়ায় উদ্বিগ্ন কেন্দ্র। জঙ্গি দমনে দু’দেশের নিরাপত্তাবাহিনী কী ভাবে এক সঙ্গে কাজ করতে পারে, তা ঠিক করতে খুব শীঘ্রই দিল্লিতে বৈঠকে বসতে চলেছেন দু’দেশের প্রতিনিধিরা। প্রয়োজনে ২০০৩ সালের ‘অপারেশন ফ্লাশ আউট’-এর মতো ফের যৌথ অভিযান করারও ভাবনা-চিন্তা শুরু হয়েছে।

১৯ ডিসেম্বর, ২০১৪

কাশ্মীরে শৈত্য প্রবাহ

এক মাসেরও বেশি সময় ধরে শৈত্য প্রবাহের মতো পরিস্থিতি চলছে জম্মু ও কাশ্মীরে। স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৪ ডিগ্রি নীচে নেমে যাচ্ছে সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টায় তুষারপাত বা বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। পশ্চিমী ঝঞ্ঝা না আসা পর্যন্ত উপত্যকার বাসিন্দাদের এ রকম আবহাওয়ার মধ্যে দিয়েই যেতে হবে। ক্যাসপিয়ান সাগরে উদ্ভূত হয়ে আফগানিস্তান এবং পাকিস্তান হয়ে কাশ্মীর উপত্যকায় প্রবেশ করে এই পশ্চিমী ঝঞ্ঝা। আর এর কারণেই কাশ্মীরে তুষারপাত বা বৃষ্টি হয়ে থাকে।

পড়ুন