৬ শ্রাবণ ১৪২১ মঙ্গলবার ২২ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩১.০°C     সর্বনিম্ন : ২৬.১°C

ইজরায়েল নিয়ে নিন্দা প্রস্তাবে সাফ না কেন্দ্রের

নিজস্ব সংবাদদাতা

সমস্ত চাপ কাটিয়ে আজ নরেন্দ্র মোদী সরকার রাজ্যসভায় জানিয়ে দিল, গাজা বিতর্কে ইজরায়েলের বিরুদ্ধে কোনও প্রস্তাব আনা হবে না। প্রতিবাদে কক্ষত্যাগ করেন কংগ্রেস এবং বাম-সহ বিরোধী সাংসদেরা। বিষয়টি নিয়ে গত এক সপ্তাহ রাজ্যসভায় জলঘোলার পর আজ ইতি পড়েছে গাজা বিতর্কের। প্যালেস্তাইনের গাজায় ইজরায়েলের অভিযানের বিরুদ্ধে সরব কংগ্রেস, বাম-সহ বিভিন্ন বিরোধী পক্ষ।

২২ জুলাই, ২০১৪

একই দিনে ৫ রাজ্যে ধাক্কা খেল কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

লোকসভা ভোটের ধাক্কা এখনও সামলে ওঠা যায়নি। এর মধ্যে একই দিনে পাঁচ রাজ্যে বিক্ষোভের মুখে পড়ে গেল কংগ্রেস হাইকম্যান্ড। অসমের মুখ্যমন্ত্রীর পদ থেকে তরুণ গগৈয়ের অপসারণ দাবি করে আজ ইস্তফা দিলেন শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। মহারাষ্ট্রে একই দাবিতে শিল্পমন্ত্রীর পদ ছাড়লেন নারায়ণ রাণে। হরিয়ানায় মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডার বিরুদ্ধে জেহাদ ঘোষণা করে দল ছাড়ার হুমকি দিলেন কংগ্রেস ওয়ার্কিং কমিটির প্রাক্তন সদস্য বিজেন্দ্র সিংহ।

২২ জুলাই, ২০১৪

দিল্লির রাস্তায় পিটিয়ে খুন মণিপুরী যুবককে

সংবাদ সংস্থা

রাজধানীতে ফের দুষ্কৃতী-হামলায় মৃত্যু হল উত্তর-পূর্বের এক যুবকের। গত রাতে দক্ষিণ দিল্লির কোটলা-মুবারকপুর এলাকায় ঘটনাটি ঘটে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু বলেছেন, “পূর্বপরিকল্পিত ভাবে হামলা চালানো হয়েছে। কোনও প্ররোচনা ছাড়াই ওই যুবককে আক্রমণ করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রকও এ নিয়ে তদন্ত করবে।”

২২ জুলাই, ২০১৪

নিজের নথিপত্রে এ বার নিজের সই-ই যথেষ্ট

দেবজিৎ ভট্টাচার্য

নানান বিষয়ে তথ্যপ্রমাণের নথি ‘অ্যাটেস্ট’ বা প্রত্যয়নের জন্য আর গেজেটেড অফিসারদের দরজায় হত্যে দিতে হবে না। নিজের নথিপত্রের ব্যাপারে নিজের ঘোষণাই এ বার থেকে যথেষ্ট বলে গণ্য হবে। স্কুল-কলেজে ভর্তি, চাকরি কিংবা সরকারি কাজে নথিপত্র পেশ করার আগে গেজেটেড অফিসারদের দিয়ে তা ‘অ্যাটেস্ট’ করিয়ে নেওয়ার রীতি দীর্ঘদিনের।

২২ জুলাই, ২০১৪

বেঙ্গালুরুতে ধর্ষণের ঘটনায় সিপি বদলি

সংবাদ সংস্থা

বেঙ্গালুরুর একটি স্কুলে ছ’বছরের শিশুকে ধর্ষণের ঘটনায় দোষীদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়ে শনিবার পথে নেমেছিল কয়েক হাজার মানুষ। রবিবার গ্রেফতার হয় মূল অভিযুক্ত। আর আজ সেই ঘটনার জেরে বদলি হলেন বেঙ্গালুরুর পুলিশ কমিশনার রাঘবেন্দ্র ঔরদকর। রাঘবেন্দ্রকে রাজ্যের রিজার্ভ পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল পদে সরানো হয়েছে। নতুন কমিশনার হচ্ছেন পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল এম এন রেড্ডি (আইন-শৃঙ্খলা)।

২২ জুলাই, ২০১৪

ডাকাতদের জল-শুল্ক, জেরবার গ্রামবাসীরা

সংবাদ সংস্থা

সোনাদানা নয়। টাকাপয়সাও নয়। ওরা শুধু দিনে ৩৫ বালতি জল চায়। ওদের হুমকি হয় জল দাও, নয় মরো। উত্তর ভারতের একটি বড় অংশ জুড়ে এ ভাবেই তাণ্ডব চালাচ্ছে সশস্ত্র ডাকাতরা। কারণ সেখানে তীব্র জলাভাব। একে তো খরার দাপট। তার পাশাপাশি জল সরবরাহ ব্যবস্থাও তথৈবচ। তাই ডাকাতদের হুমকিতে মাথা নত করা ছাড়া উপায় নেই বলে জানিয়েছেন গ্রামবাসীরা।

২২ জুলাই, ২০১৪

ভূস্বর্গে ভাঙল জোট, একাই লড়বে কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

২১ জুলাই, ২০১৪

ফের ধর্ষণ করে খুন
অখিলেশের রাজ্যে

সংবাদ সংস্থা

ফের ধর্ষণ অখিলেশের রাজ্যে। বছর তিরিশের মহিলাকে ধর্ষণ করে খুনের অভিযোগে এক নিরাপত্তাকর্মীকে গ্রেফতার করল লখনউ পুলিশ। অভিযুক্তের নাম রাম সেবক। রামকে এই কাজে মদত দেওয়ার অভিযোগে আটক করা হয়েছে রামের ছেলে, ছেলের দুই বন্ধু ও রামেকর বন্ধু এক ব্যবসায়ীকে।

২১ জুলাই, ২০১৪

পার্টি কংগ্রেস কি কলকাতায়, আজ সিদ্ধান্ত সিপিএমে

নিজস্ব সংবাদদাতা

একমাত্র বাম-শাসিত রাজ্য ত্রিপুরায় নয়, আগামী পার্টি কংগ্রেস কলকাতায় করার কথা ভাবছেন সিপিএম কেন্দ্রীয় নেতৃত্ব। লোকসভা ভোটের ভরাডুবির পরে পশ্চিমবঙ্গে বিজেপি এখন বিরোধী পরিসর দখল করতে মরিয়া। ক্রমশই করুণ হচ্ছে সিপিএমের অবস্থা। এই সময় কলকাতায় পার্টি কংগ্রেসের আয়োজন করলে তাতে দলের কর্মী-সমর্থকদের মনোবল ফেরানো ও সংগঠনকে চাঙ্গা করার সুযোগ পাওয়া যাবে বলে মনে করছেন তাঁরা।

২০ জুলাই, ২০১৪

ছয় ফাঁসির আসামিকে ক্ষমা নয় প্রণবের

নিজস্ব সংবাদদাতা

বিরলতম অপরাধের ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফাঁসি রদে অনমনীয় অবস্থান নিল মোদী সরকার। এ নিয়ে ইউপিএ সরকারের মতোই কঠোর পথে হাঁটার সিদ্ধান্ত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। নিঠারি কাণ্ডের মূল অভিযুক্ত সুরেন্দ্র কোহলি-সহ মোট ছ’জন ফাঁসির আসামি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কাছে ফাঁসি রদের আর্জি জানান।

২০ জুলাই, ২০১৪

দুই বিমানে প্রায় ঘষাঘষি, অভিযুক্ত এটিসি

সুনন্দ ঘোষ

দু’টোই ছিল রেডারের আওতায়। তা সত্ত্বেও তারা প্রায় পরস্পরের ঘাড়ের উপরে এসে পড়েছিল! শেষমেশ অবশ্য বিপর্যয় এড়ানো গিয়েছে। বরাতজোরে এক চুলের জন্য ভয়ানক দুর্ঘটনার হাত থেকে বেঁচে গিয়েছে এয়ার ইন্ডিয়া ও ইন্ডিগো-র দুই বিমান। গত ১১ জুলাই বিহারের কাটিহারের আকাশে ঘটে যাওয়া এ হেন কাণ্ডের তদন্তে নেমে দেশের বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ (ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন)-র অফিসারেরা দেখেছেন, সেই সময়ে দু’টি বিমানের সঙ্গেই বাগডোগরা বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি)-এর যোগাযোগ ছিল।

২০ জুলাই, ২০১৪

পুলিশ-গ্রামবাসী সংঘর্ষে উত্তপ্ত
ঔরঙ্গাবাদ, গুলিতে নিহত দুই

নিজস্ব সংবাদদাতা

জঙ্গি-বিরোধী পুলিশি অভিযানকে কেন্দ্র করে আজ সকাল থেকে মাওবাদী প্রভাবিত ঔরঙ্গাবাদের মদনপুর থানা এলাকা উত্তাল হয়ে ওঠে। উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালালে ১৭ বছরের এক কিশোর এবং এক মহিলার মৃত্যু হয়। জখম হয়েছেন পাঁচজন। তাঁদের মধ্যে তিন জন গ্রামবাসী পুলিশের গুলির আঘাতে জখম। দুই পুলিশ কর্মীও জখম হয়েছেন।

২০ জুলাই, ২০১৪

সংস্কৃত সপ্তাহে আপত্তি জয়ার

সংবাদ সংস্থা

২০ জুলাই, ২০১৪

দেরির ফাঁদে মুনমুনদের ড্রিমলাইনার

নিজস্ব সংবাদদাতা

১৯ জুলাই, ২০১৪

বহিষ্কৃত মাওবাদী নেতা সব্যসাচী ধৃত ওড়িশায়

নিজস্ব প্রতিবেদন

ওড়িশায় মাওবাদীদের প্রাক্তন রাজ্য সম্পাদক সব্যসাচী পণ্ডা এখন পুলিশের হাতে। বছর দু’য়েক আগেই অবশ্য পার্টির কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে কার্যত জেহাদ ঘোষণা করেছিলেন সব্যসাচী। তার পর ‘দলবিরোধী’ কার্যকলাপ এবং ‘শৃঙ্খলাভঙ্গের’ জন্য তাঁকে বহিষ্কার করা হয়। সেই ইস্তক দলের সঙ্গে সব্যসাচীর তেমন কোনও সম্পর্ক ছিল না। কাজেই তাঁকে গ্রেফতার করা হয়েছে, না কি তিনি পুলিশের সঙ্গে কোনও বোঝাপড়া করে ধরা দিলেন তা নিয়ে গোয়েন্দাদের একাংশেরই সন্দেহ রয়েছে।

১৯ জুলাই, ২০১৪

দাম কমলে সুদও কমবে: জেটলি

নিজস্ব সংবাদদাতা

এমন ‘অচ্ছে দিন’ চাইছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি, যেখানে ভাড়া বাড়িতে থাকার বদলে নতুন বাড়ি কিনে ইএমআই দেওয়াটাই সস্তা হবে। অর্থমন্ত্রীর আশা, মূল্যবৃদ্ধির হার আরও কিছুটা কমলে রিজার্ভ ব্যাঙ্ক নিশ্চয়ই সুদের হার কমাবে। সে ক্ষেত্রে গৃহঋণেও সুদের হার কমে আসবে।

১৯ জুলাই, ২০১৪

হাফিজকে ধরতে প্রমাণ চাই, ফের বলল পাকিস্তান

নিজস্ব সংবাদদাতা

মুম্বই হামলার অন্যতম ষড়যন্ত্রী হাফিজ সইদ পাকিস্তানের নাগরিক এবং তাঁর বিরুদ্ধে সন্ত্রাসের প্রমাণ নেই বলে দাবি করলেন পাক হাইকমিশনার আব্দুল বাসিত। ভারতীয় সাংবাদিক বেদপ্রতাপ বৈদিকের সঙ্গে হাফিজের সাম্প্রতিক বৈঠক নিয়েও মুখ খুললেন তিনি। হাইকমিশনার বাসিত আজ এক অনুষ্ঠানে হাফিজ-বৈদিক বৈঠক প্রসঙ্গে বলেন, “বৈদিক এক জন ভারতীয় নাগরিক এবং হাফিজ সইদ পাক নাগরিক। দুই স্বাধীন নাগরিকের মধ্যে বৈঠক নিয়ে সরকারের কিছু করার থাকতে পারে না।”

১৯ জুলাই, ২০১৪

ভোটের অঙ্কে কড়া হিন্দুত্বের দাওয়াই সিঙ্ঘলের

নিজস্ব সংবাদদাতা

১৮ জুলাই, ২০১৪

কয়লা-জলের অভাবে
বিদ্যুৎ সঙ্কটের আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা

১৮ জুলাই, ২০১৪

বেঙ্গালুরুর স্কুলে ধর্ষিত ছ’বছরের ছাত্রী, রিপোর্ট তলব করল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন

ক্লাস ওয়ানের মেয়েটিকে স্কুলের মধ্যেই ধর্ষণ করা হয়েছিল বলে অভিযোগ। দিন দুয়েক আগে জানাজানি হওয়া সেই ঘটনার জেরে পরিস্থিতি উত্তপ্ত ছিলই। অভিভাবকদের ধৈর্যের বাঁধ ভাঙল আজ। একাধিক সূত্রের খবর, বেঙ্গালুরুর বেশ কয়েকটি স্কুল ইতিমধ্যে অভিভাবকদের কাছে একটি ফর্ম সই করতে পাঠায়। যার মোদ্দা কথা ‘পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে স্কুলের কোনও দায় নেই।’

১৮ জুলাই, ২০১৪

গগৈকে সরাতে নয়, রাহুলের আপত্তি হিমন্তে

নিজস্ব সংবাদদাতা

হিমন্তের আশায় জল ঢেলে দিলেন স্বয়ং রাহুল গাঁধী। অসমের মুখ্যমন্ত্রী পদ থেকে তরুণ গগৈকে সরিয়ে বিক্ষুব্ধ নেতা হিমন্তবিশ্ব শর্মাকে মুখ্যমন্ত্রী করতে আদৌ রাজি নন কংগ্রেস সহ-সভাপতি। কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, রাহুল মনে করেন, হিমন্তকে মুখ্যমন্ত্রী করলে সেটা ভবিষ্যতের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে তাঁকে অপসারণ করে মুখ্যমন্ত্রী হওয়া যায়, এই নজির কিছুতেই গড়তে দিতে চান না রাহুল।

১৮ জুলাই, ২০১৪

বাজেটে বিপুল ছাঁটাই প্রস্তাব
আনছে তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির বাজেটে বঞ্চনার অভিযোগ তুলে প্রথম থেকেই সরব হয়েছিল তৃণমূল। এ বারে বাজেট বক্তৃতায় তারা প্রায় আশিটি ছাঁটাই প্রস্তাব এনেছে। তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় আজ জানান, তাঁদের প্রস্তাবগুলি মানা না হলে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর জবাবি বক্তৃতার সময় বিরোধিতা হবে। সুদীপবাবুর কথায়, “এখনও লোকসভায় ক্রমিক আসনই চিহ্নিত হয়নি। ভোটাভুটির সম্ভাবনা নেই। ধ্বনি ভোট হলে বিরোধিতা করব। তা না হলে কক্ষত্যাগ করব।”

১৮ জুলাই, ২০১৪

বর্ষার রাশ ফিলিপিন্সের ঝড়ে

নিজস্ব সংবাদদাতা

১৮ জুলাই, ২০১৪

রূপান্তরকামীকে বধূর স্বীকৃতি

সংবাদ সংস্থা

ছেলে সমকামী। প্রথমটায় মেনে নিতে পারেননি বাবা-মা। পছন্দের পাত্রীর সঙ্গে জোর করে বিয়ে দেওয়ার চেষ্টাও হয়েছিল। তবে ছেলের বিয়ের ঠিক এক সপ্তাহ আগে সিদ্ধান্ত পাল্টায়। তাঁদের পছন্দে নয়, বরং নিজের ইচ্ছেতেই চলুক ছেলে। তড়িঘড়ি বিয়ে বাতিল করে দেওয়া হয়।

১৮ জুলাই, ২০১৪

সরকারি আবাসনের ঘর দখলের
ব্যবসা ফেঁদে গ্রেফতার মহিলা

নিজস্ব সংবাদদাতা

সবাই তাঁকে চিনতেন স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার হিসেবে। কিন্তু আড়ালে সরকারি আবাসনের ঘর দখল করে ভাড়াটে বসানোর রমরমা ব্যবসা ফেঁদে বসেছিলেন ওই মহিলা। এ নিয়ে নালিশ পৌঁছয় ঝাড়খণ্ড বিধানসভার স্পিকারের কাছে। তাঁর নির্দেশে আজ বিকেলে গ্রেফতার করা হয় রেণুকা সিংহকে।

১৮ জুলাই, ২০১৪

নিষ্কৃতি মৃত্যু: সব রাজ্যের মতামত চায় সুপ্রিম কোর্ট

নিজস্ব সংবাদদাতা

পিতামহ ভীষ্ম ইচ্ছামৃত্যুর বর পেয়েছিলেন। শরশয্যায় শুয়ে ঘোষণা করেছিলেন, “রবির উত্তরায়ণ হইবে যখন, জানিও তখন আমি ত্যজিব জীবন...।” সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য জৈন ধর্মের প্রায়োপবেশন রীতি মেনে রাজ্যপাট ছেড়ে ইচ্ছামৃত্যুর পথ নিয়েছিলেন। বিশেষ বিশেষ ক্ষেত্রে মৃত্যু বেছে নেওয়ার অধিকার থাকা উচিত কি না, এ বার তাই নিয়ে দেশজোড়া আলোচনার আহ্বান জানাল সুপ্রিম কোর্ট। দীর্ঘ রোগশয্যায় কার্যত জীবন্মৃত রোগীর জন্য নিষ্কৃতি-মৃত্যুর অনুমতি দেওয়া যায় কি?

১৭ জুলাই, ২০১৪

দিল্লিতে সরকার গড়তে
মাঠে নামল বিজেপি

নিজস্ব সংবাদদাতা

১৭ জুলাই, ২০১৪

ধুতি-কাণ্ডে ক্ষুব্ধ জয়া,
আনতে চান নয়া আইন

সংবাদ সংস্থা

বিতর্ক চলছিল বেশ কয়েক দিন ধরেই। অভিজাত ক্লাবের পোশাক বিধির জেরে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি মাদ্রাজ হাইকোর্টের বিচারপতিকে। কারণ তাঁর পরনে ছিল ধুতি। যা ক্লাবের পোশাক বিধি অনুযায়ী মানা হয় না। তাই নিয়েই শুরু হয় সমালোচনা। আজ বিষয়টিতে মুখ খুলেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীও।

১৭ জুলাই, ২০১৪

পাক রেঞ্জার্সের গুলিতে
নিহত বাঙালি জওয়ান

নিজস্ব প্রতিবেদন

এক মাসের মধ্যে তিন বার সংঘর্ষবিরতি ভাঙল পাকিস্তান। আর তার জেরে প্রাণ হারালেন জম্মুর পিট্টল আউপোস্টে কর্মরত এক বাঙালি বিএসএফ জওয়ান। নাম সঞ্জয় ধর। বিএসএফ সূত্রে খবর, ১৯২ ব্যাটেলিয়নের এই কনস্টেবল কোচবিহারের বড়োশাকদল গ্রামের বাসিন্দা। মঙ্গলবারের এই হামলায় আহত হয়েছেন অন্তত ছ’জন। তাঁদের মধ্যে তিন জন নিরাপত্তাকর্মী, বাকি তিন জন শ্রমিক।

১৭ জুলাই, ২০১৪

চিত্র সংবাদ

১৭ জুলাই, ২০১৪

জমি অধিগ্রহণে ক্ষতিপূরণও কমাতে চায় দিল্লি

নিজস্ব সংবাদদাতা

শিল্পের জন্য জমি অধিগ্রহণের ক্ষেত্রে সরকারের এক্তিয়ার বাড়াতে প্রথম দিন থেকেই সক্রিয় কেন্দ্রে মোদী সরকার। তাই কৃষকদের সম্মতির মাত্রা ৮০ শতাংশ থেকে কমিয়ে ৫০ শতাংশ করার সুপারিশ করেছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। এর সঙ্গে এ বার শিল্পের জন্য জমি অধিগ্রহণের ক্ষেত্রে ক্ষতিপূরণের নিয়মেও বদল আনতে চাইছে কেন্দ্র। সেখানে ‘প্রভাবিত পরিবার’ সংজ্ঞা পরিবর্তন করার সুপারিশ করেছে গ্রামোন্নয়ন মন্ত্রক।

১৬ জুলাই, ২০১৪

সইদ-কাণ্ড নিয়ে মুখ খুললেন রাহুল

নিজস্ব প্রতিবেদন

লস্কর নেতা হাফিজ সইদের সঙ্গে সাংবাদিক বেদপ্রতাপ বৈদিকের বৈঠক নিয়ে দ্বিতীয় দিনেও শোরগোল হল সংসদে। আজ বিষয়টি নিয়ে মুখ খুলেছেন রাহুল গাঁধীও। তা বাদে পাকিস্তানি এক চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে কাশ্মীর সম্পর্কে বৈদিকের মন্তব্য নিয়েও বিতর্ক ছড়িয়েছে। কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দলের সদস্য হিসেবে পাকিস্তানে যান বৈদিক। আরএসএস-ঘনিষ্ঠ হিসেবে পরিচিত বৈদিক সে দেশে লস্কর নেতা হাফিজের সঙ্গে দেখা করায় বিতর্ক শুরু হয়। মোদী সরকারের দূত হিসেবে বৈদিক হাফিজের সঙ্গে দেখা করেন বলে দাবি করেন বিরোধীদের একাংশ।

১৬ জুলাই, ২০১৪

বিরোধী চাপেও গাজায় নাক গলাচ্ছে না দিল্লি

নিজস্ব সংবাদদাতা

গাজায় ইজরায়েলের লাগাতার আক্রমণের নিন্দা করে সংসদে প্রস্তাব নেওয়ার দাবিতে প্রায় সব বিরোধী দল উত্তাল হলেও, কেন্দ্র আজ সে সম্ভাবনা সরাসরি খারিজ করে দিয়েছে। কেন্দ্রের স্পষ্ট বক্তব্য, দেশের ঘরোয়া রাজনীতির স্বার্থ ভারতের বিদেশনীতিকে নিয়ন্ত্রণ করতে পারে না। সংসদ বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডুর কথায়, “বিষয়টি খুবই স্পর্শকাতর পর্যায়ে রয়েছে। এর মধ্যে এমন কোনও পদক্ষেপ করা ঠিক নয় যার বিরূপ ফল হয়।”

১৬ জুলাই, ২০১৪

কপ্টার দুর্নীতির তদন্তে অস্বস্তি এখন সিবিআইয়েরই

নিজস্ব সংবাদদাতা

রাজ্যপালদেরও জিজ্ঞাসাবাদ থেকে রেহাই দেয়নি সিবিআই। এ বার কি তবে সিবিআই তাদেরই অন্যতম শীর্ষকর্তাকে জেরা করবে? অগুস্তা-ওয়েস্টল্যান্ড কপ্টার দুর্নীতির তদন্তে এ বার সেই প্রশ্নেরই মুখোমুখি তারা। রাজ্যপালের পদে থাকাকালীন এম কে নারায়ণন ও ভারতবীর ওয়াংচুকে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। তার পর দু’জনেই পশ্চিমবঙ্গ ও গোয়ার রাজ্যপালের পদ থেকে সরে দাঁড়ান। এই দু’জনকেই জিজ্ঞাসাবাদের কারণ ছিল, তাঁরা ২০০৫ সালের ১ মার্চ প্রধানমন্ত্রীর সচিবালয়ের এক বৈঠকে যোগ দিয়েছিলেন।

১৬ জুলাই, ২০১৪

কর্তারা সংসদে, গিন্নিরা
বিজেপির লেডিজ ক্লাবে

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

স্বামীরা সাংসদ হয়েছেন। গিন্নিরা কি শুধু হেঁসেলই সামলাবেন? নরেন্দ্র মোদী চান, দলীয় সাংসদদের স্ত্রী-রাও দেশ গড়ার কাজে সামিল হোন। মোদীর পরামর্শেই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ আজ সকালে বিজেপির সংসদীয় দলের বৈঠকে প্রস্তাবটি তোলেন। এমনিতেই অবশ্য বহু সাংসদ যখন নিজের কেন্দ্রে রোদে-জলে ঘাম ঝরিয়ে ঘোরেন, তখন তাঁদের স্ত্রী-রা তার শরিক হন। আবার অনেকের স্ত্রী যানও না। মোদী কিন্তু চাইছেন, সব সাংসদ-পত্নীদের নিয়েই এ বারে একটি পৃথক মঞ্চ তৈরি করা হোক।

১৬ জুলাই, ২০১৪

কিশোর অপরাধীদের জন্য কঠোর আইন চায় শীর্ষ আদালত

সংবাদ সংস্থা

নাবালক অপরাধীদের জন্য আইন আরও কড়া হওয়া উচিত বলে মঙ্গলবার মন্তব্য করল সুপ্রিম কোর্ট। দু’দিন আগেই ধর্ষণে অভিযুক্ত নাবালকদের বিশেষ আইনে নয়, বরং সাধারণ ফৌজদারি আদালতে বিচারের পক্ষে সওয়াল করেছিলেন কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়নমন্ত্রী মেনকা গাঁধীও। কেন্দ্রীয় মন্ত্রীর পর এ নিয়ে শীর্ষ আদালতের সরব হওয়া তাই গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন অনেকে।

১৬ জুলাই, ২০১৪

আইএএস পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

সংবাদ সংস্থা

আইএএস, আইপিএসের চাকরির পরীক্ষা নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। দুপুরে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান এই পরীক্ষাকে আপাতত স্থগিত করে দিতে ইউপিএসসিকে পরামর্শ দিচ্ছে কেন্দ্র। পরীক্ষা পদ্ধতি ও পাঠ্যক্রম নিয়ে ছাত্রছাত্রীদের একাংশের ভিতরে ক্ষোভ ও প্রতিবাদের জেরেই এই সিদ্ধান্ত। রাতের খবর, বিষয়টি খতিয়ে দেখতে গঠিত তিন সদস্যের কমিটির রিপোর্ট পাওয়ার পরেই পরীক্ষা স্থগিত করা নিয়ে সিদ্ধান্ত হবে।

১৬ জুলাই, ২০১৪

ট্রাই আইনের বদল নিয়ে সুর বদলাল তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

লোকসভায় ট্রাই আইন সংশোধন নিয়ে দু’দিন আগেই কেন্দ্র-বিরোধিতায় সরব হয়েছিল তৃণমূল। আজ সেই অবস্থান থেকে কার্যত একশো আশি ডিগ্রি ডিগবাজি খেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশেই দাঁড়ালো মমতা বন্দ্যোপাধ্যায়ের দল! প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নিয়েই ট্রাইয়ের প্রাক্তন চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্রকে তাঁর প্রিন্সিপ্যাল সেক্রেটারি হিসেবে নিয়োগের জন্য ট্রাই আইনে সংশোধনের প্রস্তাব করে অর্ডিন্যান্স জারি করেছিলেন মোদী।

১৫ জুলাই, ২০১৪

রামদেব-ঘনিষ্ঠের সঙ্গে বৈঠক সইদের

সংবাদ সংস্থা

১৫ জুলাই, ২০১৪

আয়কর দফতরের নাম করে মেল
পাঠিয়ে প্রতারণার চেষ্টা

নিজস্ব সংবাদদাতা

আয়কর দফতরের মুখোশ পরেই হানাদাররা ফাঁদ পাতছে। সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য চুরি করে প্রতারণার চেষ্টা করছে। আজ এমনটাই সতর্কবার্তা জারি করেছে আয়কর দফতর। তাদের কাছে জমা পড়া অভিযোগ থেকে জানা গিয়েছে, করদাতাদের কাছে ভুয়ো ই-মেল আসছে। সেই ই-মেলে ফাইল পাঠিয়ে জানানো হচ্ছে কার কত আয়কর বাকি আছে।

১৫ জুলাই, ২০১৪

নির্ভয়া-কাণ্ডে ফাঁসিতে আপাতত স্থগিতাদেশ

সংবাদ সংস্থা

নির্ভয়া গণধর্ষণে দোষী দু’জনের ফাঁসির সাজা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। বিচারপতি রঞ্জনাপ্রকাশ দেশাই ও এন ভি রমানার বেঞ্চ সোমবার জানিয়েছে, মৃত্যুদণ্ড নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তা স্থগিত রাখা হবে।নির্ভয়া ধর্ষণ ও খুনে বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর, মুকেশ ও পবন গুপ্ত এই চার জনকে ফাঁসির সাজা শুনিয়েছিল সাকেতের ফাস্ট ট্র্যাক আদালত। সেই রায় বহাল রাখে দিল্লি হাইকোর্টও।

১৫ জুলাই, ২০১৪

পূর্বে দরাজ বর্ষা, খরার ভ্রুকুটি বাকি দেশে

নিজস্ব সংবাদদাতা

১৫ জুলাই, ২০১৪

জঙ্গি দমনে গিয়ে এসপি
বদলি, ফিরলেন বাসে

নিজস্ব সংবাদদাতা

মাওবাদীদের খোঁজে জঙ্গলে অভিযান চালাচ্ছিলেন নওয়াদার এসপি। তখন সন্ধে নেমেছে। আচমকা তাঁর বদলির চিঠি নিয়ে সেখানে হাজির জেলার পরবর্তী পুলিশ সুপার। প্রশাসনিক নির্দেশ মেনে, তখনই সরকারি গাড়ি এবং নিরাপত্তারক্ষী ছাড়লেন সদ্য-প্রাক্তন এসপি। তার পর জঙ্গি অধ্যুষিত এলাকা দিয়ে একাই বাসে পটনায় ফিরলেন ওই আইপিএস অফিসার!

১৫ জুলাই, ২০১৪

যোগী বলেই কলুর বলদের মতো ঘুরছি

নিজস্ব সংবাদদাতা

১৫ জুলাই, ২০১৪

দোভাষীর আকাল, ব্রিকস নিয়ে নয়া সঙ্কটে প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা

ভুটান সফরের সময়েই সমস্যাটা মাথাচাড়া দিয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এশিয়ার বাইরের প্রথম সফরটিতে (ব্রাজিল) তা আরও বড় হয়ে কিছুটা চাপে রেখেছে সাউথ ব্লককে। সমস্যা দোভাষী নিয়ে। মোদী ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন দ্বিপাক্ষিক বৈঠকে হিন্দি জানা দোভাষী অনিবার্য হয়ে পড়েছে। কারণ চিনই হোক বা রাশিয়াবিদেশি প্রতিনিধিদের সঙ্গে তিনি আলোচনা করছেন হিন্দিতেই।

১৪ জুলাই, ২০১৪

বন্দিদের তত্ত্বাবধানে এ বার রেস্তোরাঁ চালু তিহাড় জেলে

নিজস্ব প্রতিবেদন

আদর্শ সংশোধনাগার হিসেবে আরও এক ধাপ এগোল তিহাড়! জেল চত্বরেই গড়ে তোলা হল রেস্তোরাঁ। হোটেল ম্যানেজমেন্ট-এর পাঠ নিয়ে সেই রেস্তোরাঁ চালাবেন বন্দিরাই। রান্না থেকে পরিবেশন, খুঁটিনাটি সব দায়িত্বই তাঁদের। শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁটি চালু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবে আনুষ্ঠানিক উদ্বোধন হতে এখনও বাকি কিছুটা সময়। জেলের পিআরও সুনীল গুপ্ত জানালেন, ঠিক দামে ভাল খাবার সরবরাহ করাটাই তাঁদের লক্ষ্য।

১৪ জুলাই, ২০১৪

ভাবমূর্তি বজায় রাখতে আমলাতন্ত্রে বদল মোদীর

নিজস্ব প্রতিবেদন

গুজরাতে তিনিই ছিলেন সর্বময় কর্তা। কিন্তু দিল্লিতে যে আমলাদের হাতে অনেক বেশি ক্ষমতা রয়েছে তা হাড়ে হাড়ে বুঝেছেন নরেন্দ্র মোদী। কড়া প্রশাসকের ভাবমূর্তি বজায় রাখতে তাই আমলাতন্ত্রে বড় রদবদল ঘটালেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরে ইউপিএ জমানায় মুখ্য পদে থাকা আমলাদের সরাতে ব্যস্ত হননি মোদী। বরং জমানা বদলের সঙ্গে সঙ্গে আমলাদের সরানোর এই চিরপরিচিত চিত্রে সামিল হতে চান না বলেই জানিয়েছিলেন তিনি।

১৪ জুলাই, ২০১৪

নদীতে চার অপহৃতের দেহ, চাঞ্চল্য বাক্সায়

নিজস্ব সংবাদদাতা

অপহৃত এক বালকের গুলিবিদ্ধ দেহ গত কাল সন্ধেয় উদ্ধার করা হয়েছিল। আজ বেকি নদীতে ভেসে উঠল নিখোঁজ আরও তিন ব্যবসায়ীর দেহ। এই ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে বাক্সা-বরপেটায়। গ্রামবাসীদের সঙ্গে সংঘর্ষে জখম হন কয়েক জন পুলিশকর্মী। ঘটনার সূত্রপাত শুক্রবার বিকেলে। বগরিগুড়ির ছ’জন ব্যবসায়ী এবং এক বালক সামতাইবাড়ি বাজারে গিয়েছিল। তখনই সন্দেহভাজন এনডিএফবি (সংবিজিৎ) জঙ্গিরা তাঁদের সবাইকে অপহরণ করে। তিন জন কোনও রকমে পালাতে পারেন।

১৪ জুলাই, ২০১৪

বিকিনির পর এ বার নিশানায় পাব-সংস্কৃতি

সংবাদ সংস্থা

দোহাই সেই ভারতীয় সংস্কৃতি। সমুদ্র সৈকতে বিকিনি পরা চলবে না ক’দিন আগেই জানিয়ে দিয়েছিলেন গোয়ার পূর্তমন্ত্রী সুদিন দাভলিকর। আর শনিবার পাব-সংস্কৃতি বন্ধ করার কথা বলে বিতর্ক ফের উস্কে দিলেন কেন্দ্রীয় পর্যটন প্রতিমন্ত্রী শ্রীপদ নাইক। শ্রীপদের কথায়, পর্যটনকে চাঙ্গা করতে মদ্যপানে উৎসাহ দেওয়ার কোনও অর্থ হয় না। ভারতীয় সংস্কৃতির সঙ্গে এ সব মোটেই খাপ খায় না।

১৪ জুলাই, ২০১৪

চিত্র সংবাদ

১৪ জুলাই, ২০১৪

রাজভবনে আসছেন মলহোত্র

জয়ন্ত ঘোষাল

১৩ জুলাই, ২০১৪

ফোন, ই-মেলে মোদী পৌঁছবেন সব কর্মীর কাছে

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

১৩ জুলাই, ২০১৪

মোদীর কমিটি থেকে বাদ আডবাণী, সুষমা

নিজস্ব সংবাদদাতা

লালকৃষ্ণ আডবাণী, সুষমা স্বরাজকে সরিয়ে এবং অরুণ জেটলির গুরুত্ব বাড়িয়ে সংসদীয় দলের নতুন কমিটি গঠন করলেন নরেন্দ্র মোদী। সংসদের কৌশল সহ বিভিন্ন বিষয়ে সরকার ও দলের অবস্থান কী হবে, তা স্থির করে থাকে এই কমিটি। কিছু দিন আগেই বিজেপির সংসদীয় দলের বৈঠকে নেতা হিসেবে মোদীর নাম ঘোষণা হয়েছিল।

১৩ জুলাই, ২০১৪

তৃতীয় ফ্রন্টের কৌশল নিয়ে প্রশ্ন সিপিএমে

প্রেমাংশু চৌধুরী

১৩ জুলাই, ২০১৪

নথিপত্র যাচাইয়ে অনীহায় ভোগান্তি তৎকাল পাসপোর্টে

সুনন্দ ঘোষ

পাসপোর্ট হাতে পেয়ে নিশ্চিন্ত মনে কানাডায় স্বামীর কাছে পৌঁছে গিয়েছেন কলকাতার এক তরুণী। কিন্তু কয়েক দিনের মধ্যেই সেখানে বসে চিঠিতে জানতে পেরেছেন, সময় মতো পুলিশের ‘ভেরিফিকেশন’ না হলে বাজেয়াপ্ত করা হবে তাঁর পাসপোর্ট। বিদেশে বসে আরও বিপদে পড়ে যাবেন তিনি। সমস্যা থেকে পরিত্রাণ পেতে কলকাতায় তাঁর আত্মীয়স্বজনেরা যোগাযোগ করেছেন পুলিশের সঙ্গে।

১৩ জুলাই, ২০১৪

ধর্ষণ রুখতে মোবাইল বন্ধের প্রস্তাব কর্নাটকে

সংবাদ সংস্থা

পুলিশ-প্রশাসন রুখতে পারছে না একের পর এক ধর্ষণের ঘটনা। এমতাবস্থায় মেয়েদের সুরক্ষায় নতুন পথের সন্ধান দিল কর্নাটক বিধানসভার নারী ও শিশু কল্যাণ কমিটি। ধর্ষণ প্রতিরোধে স্কুল, কলেজে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করার প্রস্তাব রাখলেন ২৩ বিধায়কের ওই কমিটি। খবর প্রকাশ্যে আসতেই উত্তেজনা ছড়ায় রাজ্য জুড়ে।

১৩ জুলাই, ২০১৪

আপত্তির আধার কার্ডেই ভরসা এখন মোদীর

শঙ্খদীপ দাস

ইউপিএ জমানায় জোরদার বিরোধিতা করে এলেও এখন আধার কার্ডেই আস্থা রাখছে বিজেপি ও তার সরকার। শুধু তা-ই নয়, দেশের যে শ’তিনেক জেলায় ৮০ শতাংশ মানুষকে আধার কার্ড দেওয়া সম্ভব হয়েছে, সেখানে রান্নার গ্যাস, পেনশন ও ছাত্রবৃত্তির টাকা ওই কার্ডের মাধ্যমে পৌঁছনোর দ্রুত ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারের এক শীর্ষকর্তা জানান, বিষয়টি নিয়ে আইনি যা বাধা রয়েছে, তা কাটানোর বিষয়টি দেখছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

১২ জুলাই, ২০১৪

লগ্নি টানতে মার্কিন দলের সঙ্গে বসছে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

বাজেটে বড় মাপের সংস্কার করতে পারেননি বলে সমালোচনার মুখে পড়তে হয়েছে। বিদেশি লগ্নি দিয়েই সেই অভাব ঢাকতে চাইছেন নরেন্দ্র মোদী-অরুণ জেটলি। আগামিকাল একটি উচ্চপর্যায়ের মার্কিন বাণিজ্যিক প্রতিনিধি দল ভারতে আসছে। বাজেট ও রেল বাজেটে প্রতিরক্ষা, বিমা ও রেলের পরিকাঠামোয় বিদেশি লগ্নির দরজা খুলে দেওয়ার পর এ বার সেই সুযোগকে কাজে লাগাতে চাইছে মোদী সরকার।

১২ জুলাই, ২০১৪

মোদীর সচিব নিয়োগ নিয়ে দর কষছে সরকার

নিজস্ব সংবাদদাতা

১২ জুলাই, ২০১৪

এ বার বিচারপতি পদে পছন্দ ললিত

নিজস্ব প্রতিবেদন

১২ জুলাই, ২০১৪

গান স্যালুটে বিকল গান

প্রবাল গঙ্গোপাধ্যায়

১২ জুলাই, ২০১৪

মদে মানা নেই মিজোরামে

নিজস্ব সংবাদদাতা

প্রায় দুই দশক ধরে রাজ্যে মদ নিষিদ্ধ করে না কমেছে লিভারের রোগ, না কমেছে নেশাড়ুর সংখ্যা। মাঝখান থেকে, প্রতি বছর ৩০ কোটি টাকার রাজস্ব হারিয়েছে মিজোরাম। পকেট ফুলেছে কালোবাজারিদের পকেটে। মদের বিকল্প খুঁজতে বিভিন্ন ক্ষতিকর নেশার দিকে ঝুঁকেছে নতুন প্রজন্ম। অবশেষে তাই গির্জার তীব্র বিরোধ অগ্রাহ্য করেই, ‘ড্রাই স্টেট’-এর তকমা ফের ঝেড়ে ফেলল মিজোরামে। গির্জা ও সরকারের চরম বিরোধের মধ্যেই মদ বিক্রি আইনসিদ্ধ হল রাজ্যে।

১২ জুলাই, ২০১৪

আইজলে বিমান বিকল, নয়া ইঞ্জিন পাঠাতে হয়রানি

নিজস্ব সংবাদদাতা

ইম্ফল-আইজল হয়ে আসার কথা ছিল কলকাতায়। কিন্তু বৃহস্পতিবার দুপুরে ইম্ফল থেকে আইজল গিয়েই বিগড়ে গেল এয়ার ইন্ডিয়ার বিমান। এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, ইম্ফল থেকে আইজলে নামার আগেই ডান দিকে ইঞ্জিনে গণ্ডগোল দেখা দেয়। ওই অবস্থাতেই বিমান নিয়ে আইজলে নামেন পাইলট। সমস্যায় পড়ে যান ১৩১ জন যাত্রী। অন্য সংস্থার উড়ানে ফেরার চেষ্টা করছেন তাঁরা।

১২ জুলাই, ২০১৪

রাষ্ট্রপুঞ্জের পর্যবেক্ষকদের বাড়ি ছাড়তে চাপ দিল্লির

সংবাদ সংস্থা

ভারত-পাকিস্তানের দ্বৈরথ থামাতে রাষ্ট্রপুঞ্জের প্রতিনিধি হিসেবে তাঁরা এ দেশে এসেছিলেন। কিন্তু মোদী সরকারের দাবি, ১৯৭২ সালের সিমলা চুক্তির পর দু’দেশই নিজেদের সমস্যা সমাধানের ব্যাপারে সচেষ্ট। সুতরাং তৃতীয় পক্ষ হিসেবে রাষ্ট্রপুঞ্জের জম্মু ও কাশ্মীর সেনা পর্যবেক্ষক দলের (ইউএনএমওজিআইপি) আর কোনও প্রয়োজনীয়তা নেই। তাই ওই দলকে দ্রুত দিল্লির সরকারি বাংলো খালি করতে বলেছে বিদেশমন্ত্রক।

১২ জুলাই, ২০১৪

চাপের মুখে বদল পুদুচেরি, নাগাল্যান্ডেও

নিজস্ব প্রতিবেদন

পুদুচেরির লেফটেন্যান্ট-গভর্নর বীরেন্দ্র কাটারিয়াকে সরিয়ে দিল নরেন্দ্র মোদী সরকার। আজ রাষ্ট্রপতি ভবনের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, আপাতত পুদুচেরির দায়িত্ব সামলাবেন আন্দামান-নিকোবরের লেফটেন্যান্ট-গভর্নর অজয়কুমার সিংহ। এ দিনই ইস্তফা দিয়েছেন নাগাল্যান্ডের রাজ্যপাল ভক্কম পুরুষোত্তমনও।

১২ জুলাই, ২০১৪

অভিজ্ঞতার অভাবে থমকে বড় সংস্কার

প্রেমাংশু চৌধুরী

১১ জুলাই, ২০১৪

নজির গড়ে বিরতি চাইলেন ব্যথা-কাতর মন্ত্রী

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

১১ জুলাই, ২০১৪

প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে বিদেশি লগ্নি বেড়ে ৪৯%

সংবাদসংস্থা

প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বও রয়েছে তাঁরই হাতে। তাই অর্থমন্ত্রী অরুণ জেটলির কাছে প্রত্যাশা কিছুটা বেশিই ছিল প্রতিরক্ষা ক্ষেত্রের। প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) ঊর্ধ্বসীমা ২৬ থেকে ৪৯ শতাংশে বাড়ানোর প্রস্তাব দিয়ে সেই প্রত্যাশা মেটানোর চেষ্টা করলেন জেটলি। সেই সঙ্গে গত আর্থিক বছরের তুলনায় প্রতিরক্ষা খাতে বরাদ্দ ১২.৫ শতাংশ বাড়াতে চান তিনি।

১১ জুলাই, ২০১৪

কল্যাণী-সহ চার এইমসের জন্য বরাদ্দ ৫০০ কোটি

নিজস্ব সংবাদদাতা

কল্যাণীতে এইমস তৈরির ব্যাপারে সবুজ সঙ্কেত মিলেছিল আগেই। এ বার প্রথম বাজেটেই তার জন্য টাকা বরাদ্দ করল মোদী সরকার। দেশে চারটি নতুন এইমস গড়ার জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করা হয়েছে বাজেটে। ওই চার রাজ্যের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের নাম। তবে কোনও রাজ্যই যাতে চিকিৎসা সংক্রান্ত পরিষেবার ক্ষেত্রে নিজেদের বঞ্চিত মনে না করে, সে জন্য আগামী পাঁচ বছরের মধ্যে দেশের সমস্ত রাজ্যেই এইমস-এর ধাঁচে প্রতিষ্ঠান গড়ার আশ্বাস দেওয়া হয়েছে।

১১ জুলাই, ২০১৪

সিগারেটের দামে বড় লাফ, খুশি ক্যানসার চিকিৎসকরা

সোমা মুখোপাধ্যায়

বাজেটের আগেই স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন চিঠি দেন অর্থমন্ত্রী অরুণ জেটলিকে। অনুরোধ জানিয়েছিলেন, সিগারেটের উপরে কর অনেকটা বাড়িয়ে দেওয়া হোক। তাতে ধূমপায়ীর সংখ্যা কিছুটা হলেও কমবে। বৃহস্পতিবার সাধারণ বাজেটে সিগারেটের দাম এক লাফে বেড়ে যাওয়ার কথা শুনে চিকিৎসক মহল খুবই খুশি। সিগারেটে উৎপাদন শুল্ক বেড়েছে ১১ থেকে ৭২ শতাংশ। ফলে স্বাভাবিক ভাবেই সিগারেটের দাম অনেকেরই নাগালের বাইরে থাকবে।

১১ জুলাই, ২০১৪

এক নালিশ বাম-তৃণমূলের, ওড়ালেন জেটলি

অগ্নি রায় ও অনমিত্র সেনগুপ্ত

কেন্দ্রীয় বাজেটে রাজ্যের প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে রাজনৈতিক দ্বন্দ্বের সেই ট্র্যাডিশন সমানে চলছে! নরেন্দ্র মোদীর সরকারের ক্ষেত্রেও যার অন্যথা হল না। পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলের বক্তব্য, রাজ্য বঞ্চিত। অথচ, বিজেপি এমন প্রত্যাশা তৈরি করেছিল যে, মনে হচ্ছিল, নব্বই দশকের গোড়ায় মনমোহন সিংহের বাজেটের মতো চমকপ্রদ কিছু হতে চলেছে দেশজুড়ে। তৃণমূলের দাবি, এই বাজেট দেশকে বিপর্যয়ের দিকেই ঠেলে দেবে।

১১ জুলাই, ২০১৪

নজরে শিক্ষা-স্বাস্থ্য, মেয়েদের সব স্কুলে শৌচালয়

নিজস্ব সংবাদদাতা

স্কুল থাকলেও তাতে শৌচালয় নেই। শৌচালয় থাকলেও মেয়েদের জন্য পৃথক শৌচালয়ের ব্যবস্থা নেই। আবার পৃথক শৌচালয় থাকলেও তাতে জল নেই। এই পরিস্থিতিতে দশম শ্রেণিতে ওঠার আগেই আমাদের দেশে বহু মেয়ে স্কুলছুট হতে বাধ্য হচ্ছে বলে একাধিক রিপোর্ট প্রকাশিত হয়েছে। কিন্তু অবস্থা বদলায়নি। দিন তিনেক আগেই কেন্দ্র প্রায় ১৪ লক্ষ গ্রামীণ স্কুলে মেয়েদের জন্য যথাযথ শৌচালয়ের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল সব রাজ্যকে।

১১ জুলাই, ২০১৪

ছক ভেঙে বাজেটে গুরুত্ব উচ্চশিক্ষায়

অনমিত্র সেনগুপ্ত

কড়া সংস্কারের পথে হাঁটেননি ঠিকই, কিন্তু শিক্ষা ক্ষেত্রে কিছুটা হলেও ছক ভাঙার চেষ্টা করলেন অরুণ জেটলি। কেন্দ্রের বাজেটে এ যাবৎ উচ্চশিক্ষার চেয়ে প্রাথমিক শিক্ষাই বেশি গুরুত্ব পেয়ে এসেছে। তবে এ বার বাজেটে উচ্চশিক্ষার সার্বিক উন্নতিতেই বেশি জোর দিলেন অর্থমন্ত্রী। দেশের বিভিন্ন রাজ্যে পাঁচটি আইআইটি ও পাঁচটি আইআইএম নির্মাণের নীতিগত সিদ্ধান্ত নিয়ে জেটলি বুঝিয়ে দিয়েছেন, সার্বিক ভাবে উচ্চশিক্ষার ক্ষেত্রটি শক্তিশালী করার পরিকল্পনা নিয়ে এগোতে চাইছে মোদী সরকার।

১১ জুলাই, ২০১৪

গাঁধী-নেহরু বাদ, প্রকল্পে শ্যামাপ্রসাদরা

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

১১ জুলাই, ২০১৪

ইলাহাবাদ-হলদিয়া নতুন নৌপথ, বরাদ্দের জোয়ার গঙ্গা সংস্কারেও

শঙ্খদীপ দাস

বারাণসী থেকে মনোনয়ন পেশ করেই নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, গঙ্গা সংস্কার হবে তাঁর অগ্রাধিকার। বাজেটে আজ কথা রাখল মোদী সরকার। গঙ্গার সংস্কার ও তার দু’পাশের সৌন্দর্যায়নের প্রকল্প তো রইলই। সেই সঙ্গে ঘোষণা করা হয়েছে ইলাহাবাদ থেকে হলদিয়া পর্যন্ত গঙ্গাপথে এ বার পণ্য পরিবহণের স্থায়ী ব্যবস্থা করবে সরকার। ‘জল মার্গ বিকাশ’ নামে ওই বিশেষ প্রকল্পের জন্য খরচ হবে ৪২০০ কোটি টাকা।

১১ জুলাই, ২০১৪

লক্ষ্যমাত্রায় পূর্বসূরিরই পথে জেটলি

দেবব্রত ঠাকুর

তাঁর প্রথম বাজেটে পূর্বসূরি পি চিদম্বরমের ছায়া এড়াতে পারলেন না অরুণ জেটলি। গত ফেব্রুয়ারিতে ইউপিএ সরকারের অর্থমন্ত্রী চিদম্বরম ২০১৪-১৫ আর্থিক বছরের অন্তর্বতী বাজেট পেশ করতে গিয়ে যে লক্ষ্যমাত্রা ধার্য করেছিলেন, কার্যত তারই প্রতিফলন ঘটল নতুন সরকারের প্রথম বাজেট পরিকল্পনায়। ঘটেছে সংখ্যার সামান্য হেরফের মাত্র। কোথাও কোথাও তাও নয়।

১১ জুলাই, ২০১৪

দৃষ্টিহীনদের সুবিধার জন্য এ বার নোটে ব্রেল

পারিজাত বন্দ্যোপাধ্যায়

নোট হাতে ছুঁয়ে সেটা কত টাকা, সব সময় বুঝতে পারেন না দৃষ্টিহীনরা। দোকান, বাসট্রাম, ব্যাঙ্ক সর্বত্র পরমুখাপেক্ষী হতে হয় তাঁদের। বৃহস্পতিবার কেন্দ্রীয় বাজেটে সরকার নোটে ব্রেল হরফে টাকার পরিমাণ লিখে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করায় দৃষ্টিহীন মানুষেরা উচ্ছ্বসিত। তবে একই সমস্যা পয়সার ক্ষেত্রেও হয় বলে জানিয়েছেন তাঁরা। পয়সার আকার এখন বদলে যাওয়ায় কোনটা এক টাকার কয়েন, কোনটা দু’টাকার বা আধুলি, তা বেশির ভাগ সময় ছুঁয়ে তাঁরা বুঝতে পারেন না।

১১ জুলাই, ২০১৪

কৃষি ঋণে বরাদ্দ বৃদ্ধি, বাড়তি ভর্তুকি সারে

স্বাতী ভট্টাচার্য

মোদী সরকারের বাজেটে ছোট চাষিই কিন্তু প্রাধান্য পেল কৃষিক্ষেত্রে। সারে বাড়তি ভর্তুকি, কৃষিঋণের জন্য বাড়তি বরাদ্দ, এবং কৃষি প্রযুক্তিকে ছোট চাষির হাতের কাছে আনার কথা বললেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। গত পাঁচ বছরে কৃষি ও কৃষিসংক্রান্ত ক্ষেত্রে বার্ষিক গড় বৃদ্ধি ছিল ৩.৬ শতাংশ। মোদী সরকারের দাবি, এ বার ৪ শতাংশ বৃদ্ধি সম্ভব হবে। তবে ক্ষুদ্র ও প্রান্তিক চাষির কাছে চাষকে লাভজনক করা ক্রমশ কঠিন হয়ে পড়ছে, সে কথাও স্বীকার করছেন অর্থমন্ত্রী।

১১ জুলাই, ২০১৪

অর্থ লগ্নির ফাঁদ রুখতে এ বার কড়া হবে আইন

নিজস্ব সংবাদদাতা

সারদা কাণ্ডের পুনরাবৃত্তি রুখতে এ বার কেন্দ্রীয় আইনে সংশোধন করতে চাইছে নরেন্দ্র মোদীর সরকার। আজ অর্থমন্ত্রী অরুণ জেটলি তাঁর বাজেটে ঘোষণা করেছেন, আইনের ফাঁকফোকর রুখতে চিট ফান্ড সংক্রান্ত ১৯৭৮ সালের আইনে সংশোধন করা হবে। এবং তা করা হবে আর্থিক ক্ষেত্রে সংস্কারের অঙ্গ হিসেবেই। জেটলির বক্তব্য, “যে সব ব্যক্তি বা সংস্থা আইনের ফাঁকফোকরের সুযোগ নিয়ে দেশের বহু গরিব মানুষকে ঠকিয়েছে, এর ফলে তাদের নিয়ন্ত্রণ করা যাবে।”

১১ জুলাই, ২০১৪

টাকা কমলেও এক গুচ্ছ নয়া প্রকল্প পাচ্ছে গ্রাম

নিজস্ব সংবাদদাতা

বাজেট বরাদ্দ কমলেও গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে একগুচ্ছ নতুন প্রকল্প ঘোষণা করল কেন্দ্র। গ্রামের গরিবের জন্য যে টাকা আজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি, তা গত বছর ইউপিএ সরকারের বাজেট বরাদ্দের মাত্র এক-চতুর্থাংশ। গ্রামীণ উন্নয়ন খাতে বরাদ্দ কমেছে প্রায় ৯২,৩৯৮ কোটি টাকা। সম্প্রতি প্রকাশিত রঙ্গনাথন কমিটির রিপোর্টে দাবি করা হয়েছে, দেশে দারিদ্রসীমার নীচে মানুষের সংখ্যা বেড়েছে। কিন্তু বিপিএল-দের জন্য বিশেষ চিন্তার ছাপ নেই জেটলির বাজেটে।

১১ জুলাই, ২০১৪

নানা ফ্রেমে বাজেট

১১ জুলাই, ২০১৪

ঝুঁকি নেওয়ার সাহস দেখাতে হবে মোদীকে

জয়ন্ত ঘোষাল

১০ জুলাই, ২০১৪

রোগ সারাতে আস্থা ঝোড়ো সংস্কারে

প্রেমাংশু চৌধুরী

অর্থনীতিকে যতটা রুগ্ণ দেখাচ্ছে, আসলে তার অসুখ আরও জটিল। তাই সেই অসুখ সারাতে কী ধরনের তেতো দাওয়াই জরুরি, প্রাক বাজেট আর্থিক সমীক্ষায় (ইকনমিক সার্ভে) সেই ছবিই স্পষ্ট ভাবে তুলে ধরল অরুণ জেটলির অর্থ মন্ত্রক। বুধবার সংসদে পেশ করা ওই সমীক্ষা থেকে স্পষ্ট যে, দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া অর্থনীতির হাল ফেরাতে সবার আগে ভাঁড়ারের হাল ঠিক করতে চাইছে কেন্দ্র। খাদ্য, সার, জ্বালানি ইত্যাদিতে দেওয়া বিপুল ভর্তুকি অন্তত ধাপে ধাপে কমিয়ে আনতে চাইছে তারা।

১০ জুলাই, ২০১৪

বাংলাই পেয়েছে সব থেকে বেশি, হিসেব দিলেন বাবুল

অনমিত্র সেনগুপ্ত

১০ জুলাই, ২০১৪

নিশানা তৃণমূল, ১৬-র ঘুঁটি সাজাবেন অমিত

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

১০ জুলাই, ২০১৪

অমিত-সহযোগী তরুণকে বিজেপির ভার উত্তরপ্রদেশে

জগন্নাথ চট্টোপাধ্যায়

১০ জুলাই, ২০১৪

বিরোধী নেতার পদ চেয়ে চিঠি, চড়া সুর আক্রমণেও

নিজস্ব সংবাদদাতা

লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের কাছে চিঠি দিয়ে আজ আনুষ্ঠানিক ভাবে বিরোধী দলনেতার পদ দাবি করল কংগ্রেস। এ দিনই ‘ন্যাশনাল হেরাল্ড’ মামলায় তাঁকে আয়কর নোটিস ধরানো নিয়ে মোদী সরকারকে তুলোধোনা করে সুর চড়ালেন সনিয়া গাঁধী। লোকসভার কংগ্রেস নেতা মল্লিকার্জুন খড়গে, উপ-দলনেতা অমরেন্দ্র সিংহ এবং মুখ্যসচেতক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আজ স্পিকারের হাতে দাবিপত্র তুলে দেন। সেই দাবিপত্রে সই করেছেন ইউপিএ-র ৬৬ জন সাংসদ।

১০ জুলাই, ২০১৪

সংসদে সরব দল, ঝিমোচ্ছেন রাহুল

নিজস্ব প্রতিবেদন

১০ জুলাই, ২০১৪

বিজেপি সাংসদ গিরিরাজের টাকার উৎস জানতে তদন্তে আয়কর দফতর

নিজস্ব সংবাদদাতা

বিহারের বিজেপি সাংসদ গিরিরাজ সিংহের বাড়ি থেকে চুরি যাওয়া নগদ প্রায় সওয়া কোটি টাকার উৎস খুঁজতে নামল আয়কর দফতর। পরশু তাঁর পটনার বাড়ি থেকে চুরি যায় নগদ ১ কোটি ১৪ লক্ষ টাকা, ৬০০ মার্কিন ডলার, সোনা ও রুপোর গয়না এবং সাতটি অত্যন্ত দামি বিদেশি ঘড়ি। গিরিরাজ দিল্লিতে ছিলেন। তাঁর বাড়ির লোকজন পুলিশে অভিযোগ জানাতেই জটিলতা বেড়েছে। চটজলদি ব্যবস্থা নিয়েছে পুলিশ।

১০ জুলাই, ২০১৪

শ্লীলতাহানির শাস্তি, অভিযুক্তের বোনকে ধর্ষণের ফরমান

নিজস্ব সংবাদদাতা

যাযাবর বসতির বাসিন্দাদের সামনেই ঘর থেকে টেনে বার করা হয়েছিল বছর দশেকের মেয়েটিকে। ঝোপের আড়ালে নিয়ে গিয়ে তাকে ধর্ষণ করল এক যুবক! একরত্তি ওই বালিকার দাদার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগের এমনই বিচার হল ঝাড়খণ্ডের বোকারোর গোমিয়া ব্লকে গুলগুলিয়া যাযাবরদের জনবসতিতে। অনেকটা খাপ পঞ্চায়েতের আদলেই।

১০ জুলাই, ২০১৪

রাজ্যের প্রাপ্তি শুধু দু’টি ট্রেন

শঙ্খদীপ দাস

ক্ষমতা থেকে যেতে যেতে অন্তর্বর্তী রেল বাজেটেও পশ্চিমবঙ্গের জন্য দশটি নতুন ট্রেন ঘোষণা করেছিল মনমোহন সিংহ সরকার। কিন্তু নরেন্দ্র মোদী জমানার প্রথম রেল বাজেটে বাংলা পেল মাত্র দু’টি নতুন ট্রেন। এ বারের বাজেটে নতুন প্রকল্প প্রায় ঘোষণা হয়নি বললেই চলে।

০৯ জুলাই, ২০১৪

সদিচ্ছায় কাটবে পিপিপি-খরা, আশায় সরকার ও শিল্পমহল

প্রেমাংশু চৌধুরী

“স্রেফ পিপিপি পিপিপি পিপিপি করলেই কি পয়সা আসবে? আমরাও চেষ্টা করেছিলাম, কেউ আসেনি বিনিয়োগ করতে। কেন কেউ লগ্নি করবে?” রেল বাজেট পেশ হওয়ার পরেই আজ এই প্রশ্ন তুললেন প্রাক্তন রেলমন্ত্রী লালুপ্রসাদ।

০৯ জুলাই, ২০১৪

অতি দ্রুত ট্রেনের হীরক-চতুর্ভুজে নেই কলকাতা

অমিতাভ বন্দ্যোপাধ্যায়

০৯ জুলাই, ২০১৪

সুরক্ষা, পরিচ্ছন্নতায় গুরুত্ব রেলমন্ত্রীর

নিজস্ব সংবাদদাতা

০৯ জুলাই, ২০১৪

মোদী এক্সপ্রেস

০৯ জুলাই, ২০১৪

মোদী-অঙ্কেই বিজেপি সভাপতি অমিত

নিজস্ব সংবাদদাতা

০৯ জুলাই, ২০১৪

মাঝ আকাশে দুর্ঘটনা এড়াতে সঙ্কেত এ বার এটিসি থেকেও

সুনন্দ ঘোষ ও সায়নী ভট্টাচার্য

আরও নিরাপদ হচ্ছে আকাশ। মাঝ আকাশে কোনও কারণে দু’টি বিমান কাছাকাছি চলে এলে এ বার মাটিতে বসেই সঙ্কেত পাবেন এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-র অফিসারেরা। সঙ্গে সঙ্গে তাঁরা সতর্ক করে দিতে পারবেন পাইলটদের। বদলে দিতে পারবেন বিমানের উচ্চতাও।

০৯ জুলাই, ২০১৪

বদায়ূঁতে গণধর্ষিতা দুই বোনের দেহ তুলে ফের ময়না-তদন্ত

সংবাদ সংস্থা

নতুন করে ময়না-তদন্ত করা হবে বদায়ূঁতে গণধর্ষিতা দুই কিশোরীর। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা জানিয়েছে, তদন্তের প্রয়োজনেই দুই বোনের দেহ কবর থেকে তোলার সিদ্ধান্ত নিয়েছে তারা।

০৯ জুলাই, ২০১৪

সমুদ্র নিয়ে ঢাকার সঙ্গে ঝগড়া মিটল

নিজস্ব প্রতিবেদন

ভারত ও বাংলাদেশের সমুদ্রসীমা নির্ধারণ করে দিল আন্তর্জাতিক আদালত। দ্য হেগ-এর এই আদালতের রায়ে বিবদমান প্রায় ২৫ হাজার কিলোমিটার এলাকার প্রায় সাড়ে ১৯ হাজার কিলোমিটার সমুদ্রের অধিকার পেল বাংলাদেশ।

০৯ জুলাই, ২০১৪

করিমগঞ্জ, কাছাড় সীমান্তে জমি জরিপে উদ্বিগ্ন বরাকবাসী

নিজস্ব সংবাদদাতা

করিমগঞ্জে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে জমি জরিপের কাজ শুরু হয়েছে। কাছাড়েও দু’দেশের প্রতিনিধিরা যৌথ ভাবে সীমানা-পিলার পরিদর্শন করেছেন। এ নিয়ে বরাকের মানুষ উৎকণ্ঠায়।

০৯ জুলাই, ২০১৪

রেল কি সংস্কারের পথে, উত্তর আজ

অনমিত্র সেনগুপ্ত

০৮ জুলাই, ২০১৪

পদ খালিই, বাজেট তৈরিতে উদ্যোগী মোদী

প্রেমাংশু চৌধুরী

০৮ জুলাই, ২০১৪

বিরোধী নেতার পদ নিয়ে নাছোড় সনিয়াও

নিজস্ব সংবাদদাতা

আর রাখ-ঢাক নয়। কংগ্রেস যাতে লোকসভায় বিরোধী দলনেতার পদ পায়, তার জন্য জোর গলায় সওয়াল শুরু করলেন খোদ সনিয়া গাঁধী। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আজ বলেন, “কংগ্রেসের এই পদ অবশ্যই পাওয়া উচিত। লোকসভায় কংগ্রেস বৃহত্তম বিরোধী দল এবং ইউপিএ হল দ্বিতীয় বৃহত্তম প্রাক-নির্বাচনী জোট। তাই সঙ্গত ভাবেই কংগ্রেস বিরোধী দলনেতার পদ পাওয়ার যোগ্য।” যদিও বিজেপি তথা মোদী সরকার এখনও কংগ্রেসকে ওই পদ না দেওয়ার ব্যাপারে অনমনীয়।

০৮ জুলাই, ২০১৪

বিজেপির পথে হেঁটেই সংসদ অচল রাহুলদের

নিজস্ব সংবাদদাতা

সংসদের প্রথম দিনই বিরোধীরা যে মূল্যবৃদ্ধি নিয়ে সরকারের বিরুদ্ধে সুর চড়াবে, তা জানাই ছিল। জানা ছিল, বিজেপির পুরনো কৌশলেই তাদের নিশানা করবে বিরোধীরা। কিন্তু বাস্তবে বিষয়টি নিয়ে আন্দোলনে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গাঁধী আজ যে ভাবে সক্রিয় হয়েছেন, তাতে বিস্মিত কংগ্রেসেরই বহু নেতা। বিরোধীদের সম্মিলিত প্রতিবাদের ধাক্কায় দফায় দফায় মুলতুবি হয়ে যায় লোকসভা। রাজ্যসভায় মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা হলেও সরকার পক্ষের জবাবে অসন্তুষ্ট বিরোধীরা এক জোটে ত্যাগ করল সভাকক্ষ।

০৮ জুলাই, ২০১৪

তাপস থেকে নজর ঘোরাতে অস্ত্র মূল্যবৃদ্ধি

নিজস্ব সংবাদদাতা

আক্রমণই আত্মরক্ষার সেরা অস্ত্র। আজ এই কৌশল নিয়েই সংসদের বাজেট অধিবেশনের ইনিংস শুরু করল তৃণমূল। রাজনৈতিক সূত্রের খবর, তাপস পালকে নিয়ে সংসদে আক্রমণের মুখে পড়তে হবে বলে আশঙ্কা ছিল তৃণমূল নেতৃত্বের। তাই সকাল থেকেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মূল্যবৃদ্ধি নিয়ে প্রবল আক্রমণ শানানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সিপিএম এবং বিজেপি তাপস পালকে নিয়ে প্রথম দিনেই তৃণমূলকে জাতীয় স্তরে কোণঠাসা করবে বলেই মনে করেছিলেন তৃণমূল নেতৃত্ব। কিন্তু বাস্তবে তাপস পালের নামই উচ্চারিত হয়নি সংসদের দু’টি কক্ষে।

০৮ জুলাই, ২০১৪

সঙ্ঘের রাম মাধব এলেন বিজেপিতে

জয়ন্ত ঘোষাল

০৮ জুলাই, ২০১৪

ফতোয়া মানতে বাধ্য করা
অবৈধ, বলল সুপ্রিম কোর্ট

সংবাদ সংস্থা

শরিয়তি আদালতের ফতোয়া বা নির্দেশ কাউকে মানতে বাধ্য করার ক্ষমতা ওই আদালতের নেই বলে রায় দিল সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। শরিয়তি আদালতের সাংবিধানিক বৈধতা নিয়ে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা করেছিলেন দিল্লির কৌঁসুলি ভীষ্মলোচন মাদম। তাঁর আর্জি ছিল, শরিয়তি আদালত দেশে সমান্তরাল বিচার ব্যবস্থা চালাচ্ছে। মুসলিমদের মৌলিক অধিকার বিভিন্ন সংগঠনের ‘কাজি’ বা ‘মুফতি’রা ফতোয়া দিয়ে নিয়ন্ত্রণ করতে পারেন না বলেও আর্জিতে জানান ভীষ্মলোচন।

০৮ জুলাই, ২০১৪

কমণ্ডলের বিরুদ্ধে ফের মণ্ডলই অস্ত্র লালুর

নিজস্ব সংবাদদাতা

০৮ জুলাই, ২০১৪

অনুপ্রবেশ সমস্যা নিয়ে
মোদীর কাছে তরুণ গগৈ

নিজস্ব সংবাদদাতা

০৮ জুলাই, ২০১৪

বিহারে মন্ত্রীর নাতিকে সাইকেলে
তুলে নিয়ে উধাও অপহরণকারী

নিজস্ব সংবাদদাতা

স্কুলে যাওয়ার পথে মন্ত্রীর নাতিকে সাইকেলে তুলে উধাও হল এক দুষ্কৃতী! সপ্তাহখানেক ধরে খুঁজেও তার হদিস পেল না পুলিশ। বলিউডি সিনেমার চিত্রনাট্য নয়। বিহারের সুপৌলে ঠিক এ ভাবেই অপহৃত হয়েছে খোদ রাজ্যের অর্থমন্ত্রী বিজেন্দ্র যাদবের ১২ বছরের নাতি মনীশ কুমার যাদব। অপহরণের ঘটনাটি ঘটে ১ জুলাই। বাড়ির ছেলে নিখোঁজ হওয়ার পর, প্রথমে পরিচিতদের কাছে খোঁজখবর নেন মনীশের পরিজনরা। ৪ জুলাই কিষণপুর থানায় অভিযোগ দায়ের করা হয়। তদন্ত শুরুর পর অপহরণ-কাণ্ডের প্রত্যক্ষদর্শী এক মহিলার হদিস পায় পুলিশ।

০৮ জুলাই, ২০১৪

ভর্তুকির বোঝা কমবে কী ভাবে, দিশাহীন জেটলি

প্রেমাংশু চৌধুরী

মুখে বলা যতটা সহজ, কাজে করা ঠিক ততটাই কঠিন। বাজেটে ভর্তুকির জগদ্দল পাথর সরাতে গিয়ে সেটাই টের পাচ্ছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ডিজেল-রান্নার গ্যাস-কেরোসিনের মতো জ্বালানিতে এবং সর্বোপরি খাদ্য ও সারে ভর্তুকি কমাতে চাইছেন তিনি। কিন্তু কী ভাবে তা কমানো হবে, সেটাই হল প্রশ্ন।

০৭ জুলাই, ২০১৪

লক্ষ্য বাণিজ্য বৃদ্ধি, ব্রাজিল যাচ্ছেন মোদী

নিজস্ব সংবাদদাতা

প্রধানমন্ত্রিত্বের প্রথম মাসে সার্ক ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোকে অগ্রাধিকার দিয়েছিলেন নরেন্দ্র মোদী। এ বার লাতিন আমেরিকার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বিস্তারে আগ্রহ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী। এ ছাড়া, চিনের শীর্ষ নেতৃত্বের সঙ্গেও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠকে বসছেন তিনি।

০৭ জুলাই, ২০১৪

তকমাহীন, মাপা সময়, মন্ত্রিগোষ্ঠী মোদী ঘরানায়

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

০৭ জুলাই, ২০১৪

ওরা ১৫ মিনিট সময় দিয়েছিল ব্যাগ গোছাতে

সংবাদ সংস্থা

০৬ জুলাই, ২০১৪

রেল বাজেটের আগে চোখ বিদেশ লগ্নির দিকেই

অনমিত্র সেনগুপ্ত

এক দিকে লোকসানের বোঝা কমিয়ে আয় বাড়ানোর দায়। অন্য দিকে বিশ্বমানের পরিষেবা দেওয়ার সংকল্প। মূলত এই জোড়া লক্ষ্য সামনে রেখেই রেলে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে এ বার সুনির্দিষ্ট নীতি আনতে চাইছে কেন্দ্র। আসন্ন রেল বাজেটেই এই সংক্রান্ত ঘোষণা থাকতে পারে বলে মন্ত্রক সূত্রে খবর। সংসদের বাজেট অধিবেশেন শুরু হচ্ছে সোমবার। আর তার পরের দিন, ৮ জুলাই রেল বাজেট।

০৬ জুলাই, ২০১৪

বিরোধী দলের মর্যাদা চেয়ে আজ স্পিকারের কাছে যাচ্ছে কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

সংসদের বাজেট অধিবেশন শুরু হবে সোমবার থেকে। তার আগে লোকসভায় বিরোধী দলনেতার পদ দাবি করে স্পিকার সুমিত্রা মহাজনের কাছে স্মারকলিপি পেশ করবে কংগ্রেস। এ ব্যাপারে তাঁদের দাবি মানা না হলে কংগ্রেস যে আদালতের দ্বারস্থ পর্যন্ত হবে সেই হুমকি দলীয় নেতৃত্ব আগেই দিয়েছেন।

০৬ জুলাই, ২০১৪

ভোট হারিয়েও আয় বেড়েছে সিপিএমের

প্রেমাংশু চৌধুরী

ভোট বাড়েনি। কিন্তু আয় বাড়ছে সিপিএমের! বাড়ছে লাভের অঙ্কও! পশ্চিমবঙ্গ, কেরলের মতো বাম ঘাঁটিতে শক্তি ক্ষয়ের পরে সংসদে সিপিএমের অবস্থা যতই করুণ হোক না কেন, আয়-ব্যয়ের হিসাবের খাতায় তার ছাপ পড়েনি। আয়কর দফতরের খতিয়ান তুলে ধরে তেমনই দাবি করছে একটি বেসরকারি সংস্থা।

০৬ জুলাই, ২০১৪

বামেদের কাছে রাজধানী এখন তেঁতুলপাতা

সন্দীপন চক্রবর্তী

লোকসভা ভোটে নজিরবিহীন বিপর্যয়ের জেরে দলের কেন্দ্রীয় দফতর ধরে রাখতে গভীর সঙ্কটে পড়েছে আরএসপি বা ফরওয়ার্ড ব্লকের মতো বাম শরিকেরা। দলীয় দফতর নিয়ে সমস্যা না থাকলেও দিল্লিতে দলের নানা সংগঠনের কার্যালয় নিয়ে এ বার একই রকম সমস্যায় সিপিএমও। সঙ্কট সামাল দিতে শেষ পর্যন্ত দলের বেশির ভাগ সাংসদদের এ বার এক জায়গায় ভাগাভাগি করে থাকার নিদান দিচ্ছে এ কে গোপালন ভবন!

০৬ জুলাই, ২০১৪

মাঝবয়সি পড়শির হাতে ধর্ষিতা নববধূ

নিজস্ব সংবাদদাতা

পঞ্চাশোর্ধ এক ব্যক্তির হাতে ধর্ষিত হলেন পাশের বাড়ির সদ্য বিবাহিত বধূ। ঘটনাটি ঘটেছে ধেমাজি জেলার ডিমৌ লামাপালে গ্রামে। পুলিশ জানায়, অভিযোগকারিণীর স্বামী কর্মসূত্রে হরিয়ানায় থাকেন। গত কাল রাতে পরিবারের সকলে নাম সংকীর্তন শুনতে গিয়েছিলেন। সেই সুযোগে অভিযুক্ত চন্দ্র আচার্য ওই মহিলার বাড়িতে ঢুকে তাঁকে ধর্ষণ করেন বলে অভিযোগ।

০৬ জুলাই, ২০১৪

জিয়ার মায়ের বিরুদ্ধে ১০০ কোটির মামলা

সংবাদ সংস্থা

০৬ জুলাই, ২০১৪

ইরাকে সাফল্য দিল্লির, মুক্ত ৪৬ ভারতীয় নার্স

নিজস্ব প্রতিবেদন

আশা ছাড়বে না বলে গত কালই জানিয়েছিল নয়াদিল্লি। আজ দীর্ঘ প্রচেষ্টার ফল পেল তারা। ইরাকে আইএসআইএল জঙ্গিদের হাতে আটক ভারতীয়দের মুক্তির বিষয়ে আংশিক সাফল্য পেয়েছে কেন্দ্র। ৪৬ জন ভারতীয় নার্সকে আজ মুক্তি দিয়েছে জঙ্গিরা। তাঁদের ভারতে নিয়ে আসতে গিয়েছে বিশেষ বিমান। নার্সদের উদ্ধার করতে ‘অপ্রচলিত পন্থা’ও নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক।

০৫ জুলাই, ২০১৪

দায় মেনে মজুতদারি আইন পাল্টাবে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

০৫ জুলাই, ২০১৪

নতুন বিতর্কে একশো দিনের কাজ প্রকল্প

নিজস্ব সংবাদদাতা

একশো দিনের কর্মসূচি প্রকল্পে কি তালা ঝুলিয়ে দিতে চাইছে নরেন্দ্র মোদী সরকার? নাকি প্রকল্পটি নাম কে ওয়াস্তে রেখে সেটি ক্রমশ অকেজো করে দেওয়াই সরকারের লক্ষ্য! কেন্দ্রে ক্ষমতায় আসার পর রোজগার নিশ্চয়তা প্রকল্প রূপায়ণের ক্ষেত্রে ইতিমধ্যেই কিছু পরিবর্তন ঘটিয়েছে এনডিএ সরকার।

০৫ জুলাই, ২০১৪

জেরার পরই পদত্যাগ গোয়ার রাজ্যপালের

সংবাদ সংস্থা

০৫ জুলাই, ২০১৪

ফেসবুক কর্ত্রীর মুখোমুখি মোদী

সংবাদ সংস্থা

০৪ জুলাই, ২০১৪

বিরোধী দলনেতার পদ পেতে মরিয়া কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

লোকসভার বিরোধী দলনেতার পদ পেতে যে কোনও স্তর পর্যন্ত যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস। প্রয়োজনে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার কথাও ভাবছে দল। এমনিতে সরকার ও বিজেপি সূত্র দাবি করে আসছে যে, কংগ্রেসকে বিরোধী দলনেতার পদ কোনও ভাবেই দেওয়া হবে না। সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামী সপ্তাহে। তার আগে ঘরোয়া ভাবে এই একই বার্তা দিচ্ছিল লোকসভার স্পিকারের দফতরও। কিন্তু কংগ্রেস নেতৃত্ব আজ জানিয়ে দিলেন, এত সহজে জমি ছাড়বেন না তাঁরা।

০৪ জুলাই, ২০১৪

বাংলাদেশ-নীতি নিয়ে ফাঁপরে অসম বিজেপি

রাজীবাক্ষ রক্ষিত

ত্রিশঙ্কু অবস্থা অসম বিজেপির। লোকসভা ভোটের আগে ইউপিএ সরকারের যে সব সিদ্ধান্তের বিরোধিতা করে বিজেপি নেতারা এ রাজ্যে ভোট চেয়েছিলেন, এখন ক্ষমতায় বসে তাতেই সিলমোহর দিচ্ছে মোদী সরকার। ফলে এ রাজ্যে এক দিকে কংগ্রেস, অন্য দিকে অগপ, আসুর মতো বিরোধী দল ও সংগঠনের তোপের মুখে পড়েছেন রাজ্য বিজেপির নেতারা।

০৪ জুলাই, ২০১৪

ধৃত আইএম জঙ্গি বড় চাঁই, বলছে পুলিশ

নিজস্ব সংবাদদাতা

কলকাতায় ধরা পড়া মহম্মদ জাহিদ হোসেন জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম)-এর প্রধান ইকবাল ভটকলের ঘনিষ্ঠ অনুচর। বাংলাদেশে আইএম সংগঠনের এক নম্বর লোক সে। বিস্ফোরক ও জাল নোট পাচারে তার বড় ভূমিকা রয়েছে।

০৪ জুলাই, ২০১৪

৪৬ ভারতীয় নার্সকে মসুলে সরাল জঙ্গিরা

নিজস্ব সংবাদদাতা

সুতোর উপর ঝুলছে ইরাকে বন্দি ভারতীয়দের ভবিষ্যৎ। এত দিন ৩৯ জন ভারতীয় নাগরিক আইএসআইএল জঙ্গিদের হাতে বন্দি ছিলেন। এ বার তাঁদের সঙ্গে যুক্ত হলেন তিকরিতে আটকে পড়া ৪৬ জন নার্স। আজ বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, এত দিন যে হাসপাতালের বেসমেন্টে তাঁরা আত্মগোপন করেছিলেন সেখান থেকে তাঁদের ‘বের করে নেওয়া হয়েছে’। তাঁরা আপাতত ‘নিরাপদে’ আছেন। কিন্তু পরিস্থিতি কখন কোন দিকে মোড় নেবে তা এখনই স্পষ্ট করে বলা যাচ্ছে না। একটি সূত্রের দাবি, ওই নার্সদের উত্তর ইরাকের মসুলে সরিয়ে নিয়ে গিয়েছে জঙ্গিরা।

০৪ জুলাই, ২০১৪

নিষ্কৃতি পান নিরীহ, দোষী যেন পার না পায়

নিজস্ব সংবাদদাতা

বছর কয়েক আগে ডায়মন্ড হারবার আদালতে দুই ভাসুরের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ এনেছিলেন এক গৃহবধূ। কিন্তু স্বামীর বিরুদ্ধে কোনও অভিযোগ ছিল না। অভিযোগ পেয়েই পুলিশ গ্রেফতার করে দুই ভাসুরকে। গ্রেফতারের কয়েক দিন পর আদালতে যখন দুই ভাসুরকে ফের হাজির করানো হল, ওই মহিলা কিন্তু জামিনের বিরোধিতা করলেন না। তদন্তে পরে উঠে এসেছিল, সম্পত্তি নিয়ে বিবাদের জেরে মহিলা ও তাঁর স্বামী বধূ নির্যাতনের অভিযোগকে ঢাল করে মামলা সাজিয়েছিলেন। ভাসুরেরা গ্রেফতারের পর সম্পত্তি লিখে দিতে রাজি হলে ওই মহিলা আর জামিনের বিরোধিতা করেননি।

০৪ জুলাই, ২০১৪

রাইসিনায় ফুটবল টুর্নামেন্ট

ফুটবল বিশ্বকাপ শেষ হয়ে গেলেও রাষ্ট্রপতি ভবন থেকে তার রেশ যায়নি। বরং রাইসিনা ফুটবল জ্বরে এখনও এতটাই আক্রান্ত যে, এই প্রথম একটি টুর্নামেন্টও শুরু হচ্ছে রাষ্ট্রপতি ভবন চত্বরে। রাইসিনা-সচিবালয়ের খবর: রাষ্ট্রপতি ভবনের কর্মী, অফিসার ও নিরাপত্তায় থাকা সেনা জওয়ানদের নিয়ে তৈরি হয়েছে পাঁচটি টিম।

পড়ুন