১৫ কার্তিক ১৪২১ শনিবার ১ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩১.৩°C     সর্বনিম্ন : ২১.৬°C

উদ্ধবকে পাশে টেনেও সরকারে একা বিজেপি

নিজস্ব সংবাদদাতা

০১ নভেম্বর, ২০১৪

বল্লভভাই ছাড়া অসম্পূর্ণ গাঁধীও, বললেন মোদী

নিজস্ব প্রতিবেদন

০১ নভেম্বর, ২০১৪

ঝাড়খণ্ডের ভোটেও জোট রাখতে পারল না কংগ্রেস

প্রবাল গঙ্গোপাধ্যায়

কংগ্রেসের জেদে ঝাড়খণ্ডে ভেঙে গেল জেএমএম-কংগ্রেস জোট। ঝাড়খণ্ড মুক্তি মোর্চার (জেএমএম) তিনটি জেতা আসন তাদের দিতেই হবে, এই দাবিতে কংগ্রেস অনড় থাকায় গত কাল গভীর রাতে দিল্লিতে আলোচনা ভেস্তে যায়। জেএমএম নেতা তথা মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন সকালেই বিমান ধরে রাঁচি ফিরে আসেন। বেলার দিকে ঝাড়খণ্ডের ভারপ্রাপ্ত এআইসিসি নেতা বি কে হরিপ্রসাদ আনুষ্ঠানিক ভাবে জোট ভেঙে যাওয়ার কথা জানিয়ে বলেন, “জেএমএমের সঙ্গে জোট না হলেও জেডিইউ ও আরজেডি-র সঙ্গে হাত ধরে কংগ্রেস ঝাড়খণ্ডের বিধানসভা ভোটে লড়বে।”

০১ নভেম্বর, ২০১৪

ফের বেঙ্গালুরুর স্কুলে ছাত্রীকে ধর্ষণ, ধৃত শিক্ষক

সংবাদ সংস্থা

সংখ্যাটা লাফিয়ে লাফিয়ে বাড়ছে শুধু। দশ দিনও পেরোয়নি, বেঙ্গালুরুর স্কুলে ফের উঠল ধর্ষণের অভিযোগ। এ বার এখানকার এক স্কুলে ছ’বছরের একটি মেয়েকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হয়েছে সেই স্কুলেরই এক শিক্ষককে। তিন বছরের শিশুকে ধর্ষণের ঘটনার মতোই এ ক্ষেত্রেও প্রতিবাদে উত্তাল অভিভাবকরা। কিন্তু তাতে নিগ্রহের ঘটনায় ছেদ পড়ছে না, বরং বারবার এই ধরনের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, শহরের স্কুলগুলোয় নিরাপত্তা ব্যবস্থায় কতটা গলদ রয়ে গিয়েছে। রাজ্যে পর পর ধর্ষণের ঘটনায় এ দিন মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াও।

০১ নভেম্বর, ২০১৪

জঙ্গিদের মদত দিলে ভয়ঙ্কর ফল হবে, সতর্কবার্তা হাসিনার

অনমিত্র চট্টোপাধ্যায়

৩১ অক্টোবর, ২০১৪

অতীত থেকে বর্তমান, দ্বিখণ্ডিত আলিমুদ্দিন

নিজস্ব সংবাদদাতা

কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষ। বুধবার বিকেলে দিল্লির এ কে গোপালন ভবনের সামনে থেকে সাদা অ্যাম্বাসাডরে উঠছিলেন পশ্চিমবঙ্গের এক সিপিএম নেতা। কলকাতা ফিরবেন। মুখে বিশ্ব জয়ের হাসি। ভাবখানা অনেকটা ‘কেমন দিলুম’! অ্যাম্বাসাডরের মতোই জুরাসিক পার্কে ঢুকে পড়া একটি বিষয়ে তিনি বিতর্কে জিতেছেন। তাই তাঁর মুখে হাসি ধরছে না। পলিটব্যুরো সিদ্ধান্ত নিয়েছিল, ১৯৭৮ সালে অ-কংগ্রেস মহাজোট তৈরির সিদ্ধান্ত ভুল ছিল।

৩১ অক্টোবর, ২০১৪

লক্ষ্য দিল্লি, শিখদের ফের ক্ষতিপূরণ মোদীর

নিজস্ব সংবাদদাতা

৩১ অক্টোবর, ২০১৪

শিক্ষায় আরও গেরুয়া ছাপ চায় সঙ্ঘ

নিজস্ব সংবাদদাতা

৩১ অক্টোবর, ২০১৪

ইমামের অনুষ্ঠানে ব্রাত্য মোদী, আমন্ত্রিত শরিফ

নিজস্ব সংবাদদাতা

নতুন শাহি ইমাম শাহবান বুখারির ‘দস্তরবন্দি’ (অভিষেক) অনুষ্ঠানে হাজির থাকার নিমন্ত্রণ পেলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে ওই অনুষ্ঠানে হাজির থাকার জন্য শাহবান বুখারির বাবা তথা দিল্লির জামা মসজিদের বর্তমান শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারির আমন্ত্রণ পেয়েছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। মোদীকে না-ডাকা হলেও আমন্ত্রণ পেয়েছেন রাজনাথ সিংহ, হর্ষবর্ধনের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। আমন্ত্রণ পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, সনিয়া গাঁধী, রাহুল গাঁধী, মুলায়ম সিংহ যাদব বা অখিলেশ সিংহ যাদবও। বিশ্বের প্রায় তিন হাজার অতিথি থাকবেন ২২ নভেম্বরের ওই অনুষ্ঠানে।

৩১ অক্টোবর, ২০১৪

ফডণবীসের শপথেও থাকছে না শিবসেনা

নিজস্ব প্রতিবেদন

মহারাষ্ট্রে বিজেপি-র মন্ত্রিসভায় আপাতত যোগ দেবে না শিবসেনা। শুক্রবার, মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দেবেন্দ্র ফডণবীস ও তাঁর সহযোগীদের শপথগ্রহণ অনুষ্ঠানে হাজিরও থাকবেন না শিবসেনা নেতারা।

৩১ অক্টোবর, ২০১৪

খরচ কমাতে নয়া নির্দেশিকা জারি করল অর্থ মন্ত্রক

সংবাদ সংস্থা

লক্ষ্য, পরিকল্পনা বহির্ভূত ব্যয় দশ শতাংশ কমিয়ে ফেলা। আর তাই এই খাতে সরকারি খরচ কাটছাঁট করতে রীতিমতো কোমর বেঁধে নেমে পড়ল নরেন্দ্র মোদী সরকার। এ বিষয়ে আজই একটি নির্দেশিকা জারি করেছে অর্থ মন্ত্রক। পাঁচতারা হোটেলে সেমিনার থেকে শুরু করে সরকারি অফিসারদের বিদেশ ভ্রমণ, খরচ কমাতে নিষেধাজ্ঞা জারি হয়েছে বিভিন্ন বিষয়ে।

৩১ অক্টোবর, ২০১৪

টাকা খরচ হলেও কাজ এগোয়নি জুট পার্কের

উত্তম সাহা

পাটজাত সামগ্রীর বিকাশে শিলচরে ‘জুট-পার্ক’ তৈরির উদ্যোগ বিশ বাঁও জলে। চার বছর আগে শুরু হওয়া ওই প্রকল্পে এখনও পর্যন্ত তৈরি হয়েছে একটি বড় দালানবাড়ি, কয়েকটি শেড। প্রশাসনিক সূত্রের খবর, প্রকল্প গড়তে বরাদ্দ ৮ কোটি টাকার মধ্যে ইতিমধ্যেই ৭ কোটি ২৪ লক্ষ টাকা বেসরকারি নির্মাতা সংস্থার হাতে তুলে দিয়েছে ‘ন্যাশনাল জুট বোর্ড’।

৩১ অক্টোবর, ২০১৪

আদালতে পেশ ৬২৭ জনের তালিকা, গোপনই থাকবে নাম

নিজস্ব সংবাদদাতা

মুখবন্ধ খাম। তাতে ৬২৭ জনের নাম। যাঁরা বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টে কালো টাকা গচ্ছিত রেখেছেন বলে অভিযোগ। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে আজ নরেন্দ্র মোদী সরকার এই ৬২৭ জনের নাম আদালতে জমা দিলেও, আপাতত তাঁদের নাম গোপনই থাকছে।

৩০ অক্টোবর, ২০১৪

হাতিয়ার হারিয়ে হাত কামড়াচ্ছে কংগ্রেস

শঙ্খদীপ দাস

তালিকাটা সরকারের হাতে এসেছিল ইউপিএ জমানাতেই। বিদেশের ব্যাঙ্কে কালো টাকা গচ্ছিত রেখেছেন, এমন ৬২৭ জনের সেই তালিকাই আজ মুখবন্ধ খামে সুপ্রিম কোর্টে পেশ করে দিল নরেন্দ্র মোদী সরকার। এ বার কী হবে কংগ্রেসের আক্রমণের ধারা! কালো টাকা উদ্ধারের প্রশ্নে সরকার-বিরোধী সমালোচনাই বা আর কদ্দিন জিইয়ে রাখতে পারবে কংগ্রেস!

৩০ অক্টোবর, ২০১৪

বিদ্রোহের মুখে দলিল ফেরাতে হল কারাটকে

প্রেমাংশু চৌধুরী

৩০ অক্টোবর, ২০১৪

ছেলের পোস্ট করা ছবি ঘিরে বিতর্কে কাশ্মীরের ডিআইজি

সংবাদ সংস্থা

বাবা কতটা ক্ষমতাশালী দেখাতে চেয়েছিলেন ছেলে। তার জন্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন বেশ কিছু বিতর্কিত ছবি। শুধু ছবি পোস্ট করেই অবশ্য চুপ থাকেননি তিনি। ছবিগুলির তলায় স্পষ্ট করে লিখেছেন বেশ কিছু বিতর্কিত ক্যাপশনও।

৩০ অক্টোবর, ২০১৪

ঝাড়খণ্ডে দল ছাড়ছেন তৃণমূল বিধায়ক

প্রবাল গঙ্গোপাধ্যায়

বিধানসভা ভোটে এ পার্টির কোনও ভবিষ্যতই নেই। সুতরাং মাটি কামড়ে পড়ে থেকে কী লাভ? কার্যত এই চিন্তা থেকেই ঝাড়খণ্ডের তৃণমূল বিধায়ক চামরা লিন্ডা দল ছেড়ে ঝাড়খণ্ড মুক্তি মোর্চায় (জেএমএম) যোগ দিতে চলেছেন বলে জানা গিয়েছে।

৩০ অক্টোবর, ২০১৪

সব অ্যাকাউন্ট মালিকের নাম চায় কোর্ট

নিজস্ব সংবাদদাতা

হাতে গোনা তিন জন নয়। কালো টাকা মামলায় যাঁদের বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিস পাওয়া গিয়েছে, তাঁদের সকলের নাম বুধবার আদালতে পেশ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। মনমোহন সিংহ সরকারের মতো নরেন্দ্র মোদী সরকারও প্রথমে সুপ্রিম কোর্টে জানিয়েছিল, যাঁদের বিরুদ্ধে তদন্তে নির্দিষ্ট প্রমাণ পাওয়া গিয়েছে, তাঁরা ছাড়া আর কারও নাম প্রকাশ করা সম্ভব নয়।

২৯ অক্টোবর, ২০১৪

ভুল মানতে দ্বিধা কেন, কারাটকে তোপ ভি এসের

সন্দীপন চক্রবর্তী

২৯ অক্টোবর, ২০১৪

মোদী-মুখ সামনে রেখেই ঝাড়খণ্ডে এগোচ্ছে বিজেপি

প্রবাল গঙ্গোপাধ্যায়

স্বচ্ছ ভাবমূর্তি আর নির্বাচনে জেতার ক্ষমতা রয়েছেএমন ব্যক্তিদেরই বিধানসভা ভোটে প্রার্থী করতে চাইছে বিজেপি। বিধানসভা নির্বাচন ঘোষণার সঙ্গে সঙ্গেই ঝাড়খণ্ডে দলীয় রণ-কৌশল ঠিক করতে এসে রাজ্য নেতাদের স্পষ্ট করে এই বার্তা দিয়েছেন অমিত শাহ তথা নরেন্দ্র মোদীর দূত ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত।

২৯ অক্টোবর, ২০১৪

শিয়রে ভোট, জোট নিয়ে দোলাচলে ক্ষোভ কংগ্রেসে

শঙ্খদীপ দাস

হরিয়ানা, মহারাষ্ট্রে হেরে শিক্ষা হল কি! ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনের জন্য আজ বাদে কাল প্রার্থীদের মনোনয়ন পেশ শুরু হয়ে যাবে। তার আগে আজ দিল্লি এসে রাজ্য কংগ্রেসের একাংশ ঝাড়খণ্ড মুক্তি মোর্চার (জেএমএম) সঙ্গে জোট ভাঙার পক্ষে সওয়াল করছেন।

২৯ অক্টোবর, ২০১৪

বেজিংকে চাপে ফেলতে দিল্লি পাশে চায় ভিয়েতনামকে

নিজস্ব সংবাদদাতা

২৯ অক্টোবর, ২০১৪

১২৫ ফুট সুড়ঙ্গ কেটে ব্যাঙ্ক-ডাকাতি হরিয়ানায়

সংবাদ সংস্থা

লন্ডনের বাসিন্দা যাবেজ উইলসনের মাথার চুল ছিল লাল। “লাল মাথা লিগ” নামে এক ভুয়ো সংগঠনের চাকরি দিয়ে তাঁকে বাড়ি থেকে কিছু দিনের জন্য সরিয়ে দিয়েছিল এক দুষ্কৃতী দল।

২৯ অক্টোবর, ২০১৪

মৈত্রী এক্সপ্রেস বাড়ানোর প্রস্তাব

নিজস্ব সংবাদদাতা

মৈত্রী এক্সপ্রেসে যাত্রী বাড়ছে। তাই সপ্তাহে দু’দিনের বদলে তিন দিন মৈত্রী এক্সপ্রেস চালানোর কথা ভাবছেন ভারত-বাংলাদেশ রেল কর্তৃপক্ষ। পাশাপাশি আগরতলা থেকে বাংলাদেশের আখাউড়া পর্যন্ত চার-পাঁচ কিলোমিটার নতুন একটি রেলপথ তৈরিরও পরিকল্পনা করা হয়েছে।

২৯ অক্টোবর, ২০১৪

বাঁধাধরা এটিএম

প্রতি মাসে নিখরচায় এটিএম ব্যবহারের ঊর্ধ্বসীমা বেঁধে দিল রিজার্ভ ব্যাঙ্ক। এ বার থেকে যে ব্যাঙ্কে গ্রাহকের কারেন্ট বা সেভিংস অ্যাকাউন্ট রয়েছে, তাদের এটিএম নিখরচায় মাসে পাঁচ বার ব্যবহার করতে পারবেন তিনি। আবার একই কার্ড ব্যবহার করে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে নিখরচায় টাকা তোলা যাবে ৩ বার। শুধু টাকা তোলাই নয়, ব্যালান্স চেক করা, মিনি স্টেটমেন্ট নেওয়ার মতো কাজগুলিকেও এখন থেকে এক বার করে এটিএম ব্যবহার হিসেবে ধরা হবে। ঊর্ধ্বসীমা পেরোলেই প্রতি বারের জন্য গুনতে হবে বাড়তি ২০টাকা। আজ, শনিবার থেকে কলকাতা, মুম্বই, দিল্লি, চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দরাবাদে চালু হচ্ছে এই নিয়ম।

পড়ুন