৪ কার্তিক ১৪২১ মঙ্গলবার ২১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৭°C     সর্বনিম্ন : ২২.১ °C

কথা শুরু ওএনজিসির শেয়ার বিক্রি করা নিয়ে

নিজস্ব সংবাদদাতা

নয় নয় করে পাঁচ মাস পূর্ণ হয়ে যাবে আগামী ২৬ অক্টোবর। বিপুল গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পরে আরও দু’টি রাজ্য দখল সারা। এ বার কি সংস্কারে সাহসী হবেন নরেন্দ্র মোদী? কেন্দ্রীয় অর্থ মন্ত্রক অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে। মন্ত্রক সূত্রের খবর, মহারাষ্ট্র ও হরিয়ানা বিজয়ের পর আত্মবিশ্বাসী মোদী এ বার সংস্কারের পথে সাহসী পদক্ষেপ ফেলতে চান। এগোতে চান ওএনজিসি-র মতো রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণে।

২১ অক্টোবর, ২০১৪

পওয়ার-মোদীর সমঝোতা রুখতে তৎপর কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

হরিয়ানায় জাঠ আধিপত্য ভাঙতে চান মোদী-অমিত

নিজস্ব সংবাদদাতা

মহারাষ্ট্রে সরকার গড়ার প্রশ্নে এখনও জট কাটেনি। কিন্তু হরিয়ানায় মুখ্যমন্ত্রী বেছে নেওয়ার প্রশ্নে আগামিকাল চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে বিজেপি। রাজ্যের জয়ী বিধায়কদের সঙ্গে বৈঠক করবেন হরিয়ানার দায়িত্বপ্রাপ্ত দলীয় পর্যবেক্ষক বেঙ্কাইয়া নায়ডু। বিজেপি সূত্রের খবর, ওই বৈঠকেই মুখ্যমন্ত্রী বেছে নিতে চায় দল। মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে এগিয়ে রয়েছেন মনোহরলাল খাট্টার ও রামবিলাস শর্মার মতো অ-জাঠ নেতা। তবে কালো ঘোড়া হিসেবে এখনও দৌড়ে রয়েছেন রাজ্যের জাঠ নেতা ক্যাপ্টেন অভিমন্যু।

২১ অক্টোবর, ২০১৪

মোদীর নৈশভোজে শিবসেনা নেতাও

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

ফের প্রশাসনে দেখতে চেয়ে জয়াকে চিঠি মেনকার

সংবাদ সংস্থা

সুপারস্টার রজনীকান্তের শুভেচ্ছাবার্তা পেয়েছেন আগেই। এ বার আম্মাকে তাঁর কঠিন সময়ে পাশে থাকার আশ্বাস দিলেন কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রী মেনকা গাঁধীও। আরোগ্য কামনার পাশাপাশি, তাঁকে দেখতে চাইলেন প্রশাসকের পুরনো ভূমিকাতেও। চিঠিতে পাল্টা সৌজন্য প্রকাশ করেছেন এডিএমকে নেত্রী জয়ললিতাও। তবু সম্ভবত রাজনৈতিক মতপার্থক্যের কারণেই দেশের এই দুই প্রথম সারির মহিলা রাজনীতিকের পারস্পরিক চিঠি বিনিময়কে ঘিরে শুরু হয়েছে জল্পনা।

২১ অক্টোবর, ২০১৪

তার কাটল চোরেরা, বানচাল জঙ্গি-ছক

নিজস্ব সংবাদদাতা

রেলের ওভারহেড তার কেটে নিয়ে পালিয়েছিল দুষ্কৃতীরা। তাতেই ভেস্তে গেল রেল লাইনে মাওবাদীদের কৌটো বোমা বিস্ফোরণের ছক! দুর্ঘটনার কবল থেকে বাঁচল একটি মালগাড়িও। আজ মুরির কাছে নাশকতা এড়ানো গেলেও, বোকারোয় অবশ্য বিস্ফোরণে রেল লাইন উড়িয়ে দেয় মাওবাদীরা। সম্প্রতি, রাঁচির অনগোড়া থেকে মুখলাল নামে জঙ্গিদের এক আঞ্চলিক কম্যান্ডারকে গ্রেফতার করা হয়।

২১ অক্টোবর, ২০১৪

ধর্নায় বসলেন নীতীশ, অস্ত্র সেই বিশেষ মর্যাদাই

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

ধওলা কুয়াঁ গণধর্ষণে পাঁচ জনের যাবজ্জীবন

সংবাদ সংস্থা

ধওলা কুয়াঁ গণধর্ষণ কাণ্ডে দোষী সাব্যস্ত পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ হল। আজ দিল্লির একটি আদালতের অতিরিক্ত দায়রা বিচারক বীরেন্দ্র ভট্ট সাজা ঘোষণা করেছেন। চার বছর আগে ধওলা কুয়াঁয় এক জন কলসেন্টার কর্মীকে অপহরণের পর গণধর্ষণ করে শামশাদ ওরফে খুটকন, উসমান ওরফে কালে, শাহিদ ওরফে ছোটা বিল্লি, ইকবাল ওরফে বড়া বিল্লি এবং কামরুদ্দিন ওরফে মোবাইল। গত মাসের ১৪ তারিখে এদের দোষী সাব্যস্ত করে আদালত।

২১ অক্টোবর, ২০১৪

নিঃশর্ত সমর্থনে উদ্ধবের চাপ বাড়ালেন পওয়ার

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

২০ অক্টোবর, ২০১৪

সাফল্যের স্বাদ, বাংলা সমেত সর্বত্রই এ বার ‘একলা চলো’

জয়ন্ত ঘোষাল

শিবসেনার সঙ্গে বিচ্ছেদের পর মহারাষ্ট্রে একক ভাবে সরকার গড়ার ম্যাজিক নম্বর ছুঁতে পারল না বিজেপি। কিন্তু এর পরেও নরেন্দ্র মোদী-অমিত শাহ মনে করছেন ভোটের আগে এই বিচ্ছেদের রণকৌশল ভুল ছিল না। বরং ওই কৌশলে মহারাষ্ট্রের রাজনীতিতে বিজেপির লাভ ষোলো আনার উপরে আঠারো আনা। এবং এই কারণেই মোদী-অমিত পরবর্তী স্তরে পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার এমনকী জম্মু-কাশ্মীরের নির্বাচনেও ‘একলা চলো’র রণকৌশল থেকে সরে আসছেন না।

২০ অক্টোবর, ২০১৪

আগেই হেরে বসে ছিল কংগ্রেস, বলছেন কর্মীরা

শঙ্খদীপ দাস

মহারাষ্ট্র ও হরিয়ানার নির্বাচনেও রক্তক্ষরণ অব্যাহত! এক টানা ১৫ বছর ধরে মহারাষ্ট্রে ক্ষমতায় ছিল কংগ্রেস, হরিয়ানায় ১০ বছর। অথচ দুই রাজ্যেই বিজেপির এক তৃতীয়াংশ শক্তিতে পৌঁছে গেল তথাকথিত এই জাতীয় দল! দুই রাজ্যেই তৃতীয় স্থান যদিও বা পেল, মহারাষ্ট্রের বিধানসভায় ছোট শরিক এনসিপি-র সঙ্গে কার্যত আর ফারাক রইল না কংগ্রেসের! হারের মুখ দেখতে হল মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ রানে-সহ কংগ্রেসের তাবড় নেতাদেরও!

২০ অক্টোবর, ২০১৪

সাত চালেই হরিয়ানা বিজেপির

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০১৪

কী সওদা ডেরা সচ্চা সৌদার সঙ্গে, সওয়াল কংগ্রেসের

নিজস্ব সংবাদদাতা

হরিয়ানায় হেরে কংগ্রেস দুষছে ডেরা সচ্চা সৌদার সঙ্গে বিজেপির শেষ মুহূর্তের আঁতাঁতকে। কোন গোপন বোঝাপড়ার ভিত্তিতে একেবারে ভোটের মুখে বিজেপি ওই সংগঠনটির সঙ্গে আঁতাঁত করেছে, সেটাই এখন জানতে চায় কংগ্রেস। সিরসায় ভোট প্রচারে গিয়ে গুরমিত রাম রহিম সিংহ জি ইনসানের ডেরার খুব কাছেই সভা করেছিলেন নরেন্দ্র মোদী। সেখানে স্বচ্ছতা অভিযান নিয়ে রাম রহিম ও তাঁর প্রতিষ্ঠানের ভূমিকার ভূয়ষী প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

২০ অক্টোবর, ২০১৪

জাতের অঙ্কেই ঝুলে মুখ্যমন্ত্রীর পদ

অনমিত্র সেনগুপ্ত

বাইরের লড়াই শেষ। এ বার ঘর সাজানোর পালা। ফলাফল বলে দিচ্ছে, দুই রাজ্যেই বিজেপি সরকার গড়তে চলেছে। হরিয়ানায় একক ভাবে। মহারাষ্ট্রে শিবসেনা বা এনসিপি-র মধ্যে কারও সমর্থনের জোরে। আজ দুপুরে দু’রাজ্য জয়ের ছবিটি স্পষ্ট হয়ে যেতেই বিজেপি সদর দফতরে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে একটাই প্রশ্ন দু’রাজ্যে মুখ্যমন্ত্রী কে হচ্ছেন? দল বলছে, হরিয়ানায় সিদ্ধান্ত নেওয়া তুলনায় সহজ। কিন্তু মহারাষ্ট্রে এটা কিছুটা নির্ভর করছে জোটসঙ্গীর ইচ্ছা-অনিচ্ছার উপরে।

২০ অক্টোবর, ২০১৪

রাজের দৌড় থামল একটি মাত্র আসনে

অগ্নি রায়

২০ অক্টোবর, ২০১৪

ফিরে আসার আশ্বাস জয়ার, শুভেচ্ছা রজনীর

সংবাদ সংস্থা

২০ অক্টোবর, ২০১৪

সীমান্ত অস্থিরই, ফের সুর চড়ালেন বিলাবল

সংবাদ সংস্থা

জম্মু-কাশ্মীর সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘন চলছেই। আজ সকাল সাড়ে দশটা নাগাদ জম্মুর পারগওয়াল সেক্টরের আন্তর্জাতিক সীমান্ত বরাবর গুলি চালানো শুরু করে পাক রেঞ্জার্স বাহিনী। প্রায় সঙ্গে সঙ্গেই বিএসএফ জওয়ানরা তার জবাব দেয় বলে সূত্রের খবর। গত তিন দিনে মোট পাঁচ বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। আর এরই মধ্যে ফের কাশ্মীর প্রসঙ্গে মুখ খুলে পরিস্থিতি আরও উত্তপ্ত করে তুলেছেন বিলাবল ভুট্টো জারদারি।

২০ অক্টোবর, ২০১৪

বাজি কারখানায় বিস্ফোরণ, মৃত ১১

বাজি কারখানায় বিস্ফোরণে প্রাণ হারালেন ১১ জন। এঁদের মধ্যে ন’জন মহিলা। গুরুতর জখম হয়েছেন সাত জন। সোমবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরী জেলার বাকাটিপ্পা গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন দুপুর ২টো ৪৫ মিনিট নাগাদ কাকিনাড়া শহরের কাছে বাকাটিপ্পা গ্রামের ওই বাজি কারখানায় আচমকাই বিস্ফোরণ হয়। সে সময় আঠারো জন কর্মী কাজ করছিলেন। ঘটনাস্থলে যান পূর্ব গোদাবরীর জেলাশাসক নীতু প্রসাদ।

পড়ুন