৩ পৌষ ১৪২১ শুক্রবার ১৯ ডিসেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৪.৬°C     সর্বনিম্ন : ১৩.২ °C

পাকিস্তানে জামিন লকভি-র, ক্ষুব্ধ দিল্লি

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

কুকুর নিয়ে অফিসে চড়াও মন্ত্রীর স্বামী

স্বপন সরকার

১৯ ডিসেম্বর, ২০১৪

এ বার সোরেনের ঘাঁটিতে জিততে কৌশল বিজেপির

প্রবাল গঙ্গোপাধ্যায়

১৯ ডিসেম্বর, ২০১৪

বিমা বিল নিয়ে বিকল্প পথের খোঁজে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

ধর্মান্তরণ নিয়ে বিরোধীদের হইচইয়ের জেরে অচল রাজ্যসভা। ফলে আটকে রয়েছে বিমা-সহ অন্যান্য বিলগুলি। কিন্ত মোদী সরকার চাইছে জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতে আসার আগেই বিম বিল পাশ করাতে। সেই উদ্দেশ্যে এখন বিকল্প পথের সন্ধান করছে সরকার।

১৯ ডিসেম্বর, ২০১৪

জেলেই সহারার টাকা পেল খুনের আসামি রোহিত

উত্তম সাহা

জেলে বন্দি সহারা-কর্তা সুব্রত রায়। তাতে চিন্তায় ছিল শিলচরের জেলে খুনের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত রোহিত নুনিয়া। সহারায় জমানো স্থায়ী আমানতের টাকা ফেরত মিলবে কি না, তা নিয়ে আশঙ্কায় ভুগছিল। অবশেষে প্রশাসনের সাহায্যে সুদ-সহ সে ফেরত পেল ২৩ হাজার ১৪১ টাকা। আজ কাছাড়ের জেলা বিচারক সঞ্জীবকুমার শর্মা ও মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট রমেন বরুয়া জেলে গিয়ে রোহিতের হাতে সহারার চেক তুলে দেন। সেখানে হাজির ছিলেন ভারপ্রাপ্ত জেল সুপার সুদীপ বন্দ্যোপাধ্যায়ও।

১৯ ডিসেম্বর, ২০১৪

ফের যৌথ অভিযানের ভাবনা

নিজস্ব সংবাদদাতা

ভারত-ভুটান সীমান্তে বড়ো জঙ্গিরা নতুন করে সক্রিয় হওয়ায় উদ্বিগ্ন কেন্দ্র। জঙ্গি দমনে দু’দেশের নিরাপত্তাবাহিনী কী ভাবে এক সঙ্গে কাজ করতে পারে, তা ঠিক করতে খুব শীঘ্রই দিল্লিতে বৈঠকে বসতে চলেছেন দু’দেশের প্রতিনিধিরা। প্রয়োজনে ২০০৩ সালের ‘অপারেশন ফ্লাশ আউট’-এর মতো ফের যৌথ অভিযান করারও ভাবনা-চিন্তা শুরু হয়েছে।

১৯ ডিসেম্বর, ২০১৪

ওবামার সফরের মুখে উদ্বিগ্ন ভারতও

নিজস্ব সংবাদদাতা

১৮ ডিসেম্বর, ২০১৪

ধর্মান্তরণ বন্ধ রেখে সনিয়াকে পাল্টা পাঁচ প্যাঁচ

নিজস্ব সংবাদদাতা

আরও একটা দিন গেল হট্টগোলেই। ধর্মান্তরণ থেকে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর জ্যোতিষে আস্থা এই সব প্রসঙ্গ নিয়ে বিতর্কের ঝড় থামাতে পারছে না সরকার। অথচ বিমা, কয়লা খনির নিলাম ও অন্য গুরুত্বপূর্ণ বিল পাশ করানোর জন্য সংসদের চলতি অধিবেশনের আর মাত্র তিনটে দিন হাতে।

১৮ ডিসেম্বর, ২০১৪

সারদা-সহারা এক নয়: কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

সহারা ও সারদা এক নয়। নরেন্দ্র মোদীর সঙ্গে সহারা-কর্তার ছবি দেখিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় যে অভিযোগ তুলেছেন, তার জবাবে এই দাবিই করছে কেন্দ্রীয় সরকার। মদন মিত্রকে গ্রেফতারের পরে সুব্রত রায়ের সঙ্গে মোদীর ছবি দেখিয়ে কেন্দ্রীয় সরকারকে পাল্টা আক্রমণ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি হাতে সংসদেও বিক্ষোভ দেখান তৃণমূল সাংসদরা।

১৮ ডিসেম্বর, ২০১৪

গাঁওবুড়ো হবই, ডুব দিলেন দুই দাদু

রাজীবাক্ষ রক্ষিত

সে এক পাহাড়ি গ্রামে ছিলেন দুই ভাই। পিঠোপিঠি। দু’জনের মধ্যে বেজায় খিটিমিটি। পঁচাত্তুরে সিংলামপাও খাও আর চুয়াত্তুরে গাদাই খাও দুই দাদুরই বড় সাধ, গ্রামপ্রধান হবেন। কিন্তু একসঙ্গে দু’জন গাঁওবুড়ো তো হয় না! দিন গেল, মাস গেল, দশ-দশটা বছর গেল ঝগড়া আর মিটল না।

১৮ ডিসেম্বর, ২০১৪

ভোট এলেই দিন বদলের আশ্বাস ছড়ায় রাজমহলে

প্রবাল গঙ্গোপাধ্যায়

ঘড়ির কাটা বললেও, ভোরের আলো তখনও ফোটেনি। চারপাশ ঢাকা কুয়াশায়। তার উপর লোডশেডিং। ট্রেন থেকে নামার পর স্টেশনের সামনে ছোট্ট চায়ের দোকানের লোকটার কথা শুনে হতবাক। তিনি বললেন, “মোবাইলে আলো জ্বালিয়ে নিন বাবু। রাস্তার গর্তে পড়বেন না হলে।”

১৮ ডিসেম্বর, ২০১৪

সরকারে মতভেদের মধ্যেই আইএস নিষিদ্ধ হল ভারতে

নিজস্ব সংবাদদাতা

সরাসরি এ দেশের মাটিতে কোনও জঙ্গি কার্যকলাপ চালানোর প্রমাণ নেই। সংগঠনের প্রভাবও সীমিত। তবুও কোনও ঝুঁকি না নিয়ে আজ ইসলামিক স্টেটকে (আইএস) সরকারি ভাবে নিষিদ্ধ সংগঠনের তকমা দিল নয়াদিল্লি। এ দেশে ওই জঙ্গি সংগঠনের উপস্থিতির দু’টি প্রমাণ রয়েছে কেন্দ্রের হাতে। মহারাষ্ট্রের কয়েক জন যুবক আইএসে যোগ দিতে ইরাকে পাড়ি দিয়েছিল। আর সাইবার জগতে ওই সংগঠনের ভাবধারা প্রচারের অভিযোগে বেঙ্গালুরু থেকে গ্রেফতার হয়েছেন কলকাতার যুবক মেহদি মসরুর বিশ্বাস।

১৭ ডিসেম্বর, ২০১৪

কয়লা তদন্তে মনমোহনের বয়ান নিন, নির্দেশ কোর্টের

নিজস্ব প্রতিবেদন

১৭ ডিসেম্বর, ২০১৪

সিবিআই প্রশ্নে সংসদে নিঃসঙ্গই তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

সারদা-কাণ্ডে সিবিআই তদন্তের ধাক্কায় পশ্চিমবঙ্গে জেরবার তৃণমূল নেতৃত্ব দিল্লিতে বিজেপি বিরোধিতার সুর ক্রমশ চড়া করছে। সংস্কার-সহ নানা প্রশ্নে কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে গিয়ে তারা অন্য বিরোধী দলগুলিকে পাশে পাচ্ছে। কিন্তু যে বিষয়টি নিয়ে তারা সবচেয়ে বেশি সমস্যায়, সেই সারদা-কাণ্ডে কিন্তু তৃণমূলের পাশে নেই কোনও বিরোধী দলই।

১৬ ডিসেম্বর, ২০১৪

জেএমএম ঘাঁটিতে হেমন্তদের হটানোর ডাক প্রধানমন্ত্রীর

প্রবাল গঙ্গোপাধ্যায়

১৬ ডিসেম্বর, ২০১৪

মেহদি কি সাইবার-জঙ্গি, ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদন

১৬ ডিসেম্বর, ২০১৪

পেট্রোপণ্য ছাড়াই জিএসটি-র ভাবনা

নিজস্ব সংবাদদাতা

অন্যান্য ক্ষেত্রে রাজ্যগুলির সঙ্গে ঐকমত্য হওয়ায় পেট্রোল-ডিজেলকে বাইরে রেখেই পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু করে দিতে চাইছে নরেন্দ্র মোদীর সরকার। ২০১৬ সালের ১ এপ্রিল থেকেই এই কর চালু করে দিতে সংসদের চলতি অধিবেশনেই সংবিধান সংশোধনী বিল পাশ করাতে চায় কেন্দ্র। বিভিন্ন বিষয়ে রাজ্যগুলির আপত্তি থাকায় ৫ বছর ধরে চালু করা যাচ্ছে না এই কর।

১৬ ডিসেম্বর, ২০১৪

কবে সুবিচার পাবে তাঁর মেয়ে, প্রশ্ন নির্ভয়ার বাবার

সংবাদ সংস্থা

চোখ বুঝলে এখনও দেখতে পান মেয়ের মুখটা। শুনতে পান মেয়ের গলা, “আমাকে, আমার মতো মানুষগুলোকে সুবিচার দিতে তুমি কী করলে?” হতাশ কণ্ঠে বাবা বলেন, “২০১২-র ১৬ ডিসেম্বরের পরও কিছু পাল্টালো না।” দু’বছর আগে সে দিনই রাজধানীর রাস্তায় গণধর্ষিতা হয়েছিলেন তাঁর মেয়ে। নির্ভয়া-কাণ্ডের প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন বাসিন্দারা। চাপের মুখে নেতারাও বহু আশ্বাস দিয়েছিলেন। কিন্তু ছবিটা বদলায়নি। না হলে কী করে ফের রাজধানীতেই এক ট্যাক্সিচালকের হাতে ধর্ষিত হন তরুণী? নির্ভয়া-কাণ্ডের দু’বছর পূর্তির আগের দিন এ প্রশ্নই তুললেন নির্ভয়ার বাবা।

১৬ ডিসেম্বর, ২০১৪

গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণ, দগ্ধ হয়ে মৃত ১০

সংবাদ সংস্থা

১৫ ডিসেম্বর, ২০১৪

কাশ্মীরে ভোটকর্মীকে চড় বিজেপি প্রার্থীর

নিজস্ব প্রতিবেদন

১৫ ডিসেম্বর, ২০১৪

প্রৌঢ়ার ‘সহমরণ’ উস্কে দিল রূপের স্মৃতি

নিজস্ব সংবাদদাতা

১৫ ডিসেম্বর, ২০১৪

হেফাজতে মেহদি, শয্যাশায়ী বাবা-মা

নিজস্ব প্রতিবেদন

তালাবন্ধ বাড়িটা ঘিরে বেজায় কৌতূহল। পথ চলতি লোকজন কৈখালির পাড়ার ধূসর বাড়িটাকে এক ঝলক দেখে নিতে যেমন ভুলছেন না, তেমনই পাশের বিয়েবাড়ি থেকে ঢুকতে-বেরোতে অতিথিরাও এক বার দেখে নিচ্ছেন জঙ্গিগোষ্ঠীর টুইটার অ্যাকাউন্ট চালনায় অভিযুক্ত মেহদি মসরুর বিশ্বাসের বাড়িটা!

১৫ ডিসেম্বর, ২০১৪

গ্রাম-শহরে পৌঁছতে বেতার বার্তা মোদীর

নিজস্ব সংবাদদাতা

তিনি টুইটেও আছেন, রেডিওতেও আছেন! প্রযুক্তিতে অভ্যস্ত শহরবাসী থেকে প্রত্যন্ত গ্রামের বটতলার আড্ডাসর্বত্র একই সঙ্গে পৌঁছনোর কৌশল নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্ষমতায় আসার পর আজ তৃতীয় বার জাতির উদ্দেশে রেডিও-বার্তা দিলেন তিনি। তাৎপর্যপূর্ণ ভাবে এই বেতার বার্তাটি যে তিনি দেবেন, তা গত কালই টুইট করে জানিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী। বেতার-বক্তৃতাটি ওয়েবসাইটেও রাখা হয়েছে। অর্থাৎ অভিনব কৌশলে একই সঙ্গে গ্রাম ও শহরএক ঢিলে দু’টি সমাজের মানুষের কাছেই বার্তা পাঠাচ্ছেন তিনি।

১৫ ডিসেম্বর, ২০১৪

ফাস্ট ট্র্যাক কোর্ট চেয়ে কেন্দ্রের চিঠি

সংবাদ সংস্থা

রাজধানীতে উবের-ট্যাক্সিতে সাম্প্রতিক ধর্ষণকাণ্ডের পরে নড়েচড়ে বসেছে কেন্দ্র। জমে থাকা ধর্ষণের মামলা দ্রুত শেষ করতে আরও ফাস্ট ট্র্যাক কোর্ট তৈরি প্রয়োজন। তাই সেই মর্মে দেশের ২৪টি হাইকোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। ফাস্ট ট্র্যাক আদালত তৈরি যে হেতু রাজ্য সরকারের দায়িত্ব, কেন্দ্র চায় রাজ্যের মুখ্যমন্ত্রীরা এই কাজে আর্থিক সাহায্য করুন হাইকোর্টগুলিকে।

১৫ ডিসেম্বর, ২০১৪

সফল উৎক্ষেপণ

উৎক্ষেপণ সফল। বৃহস্পতিবার সকাল সাড়ে ন’টা নাগাদ শ্রীহরিকোটা থেকে ‘জিএসএলভি মার্ক থ্রি’ রকেট উৎক্ষেপণে সফল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। মহাকাশে উপগ্রহ উৎক্ষেপণে সাহায্য করবে রকেটটি। চার টন ভারী উপগ্রহ বহন করার ক্ষমতা রাখে ওই রকেট, যা এ দেশের অন্য রকেটের ক্ষমতার প্রায় দ্বিগুণ।

পড়ুন