২২ ফাল্গুন ১৪২১ শনিবার ৭ মার্চ ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.৭°C     সর্বনিম্ন : ১৭.৪°C

থমথমে ডিমাপুরে নামল সেনা, চলছে কার্ফুও

1

সারা বছরের চেনা শান্ত ডিমাপুর চেনে না এই উন্মত্ত ডিমাপুরকে। শহরের পথে ক্ষিপ্ত জনতা ছুটছে জেলের দিকে। ঠেকানোর সাহস পাচ্ছে না পুলিশও। জেল থেকে তারা ছিনিয়ে আনল এক যুবককে। এর পর শুরু তাণ্ডব। ওই যুবককে নগ্ন করে চলছে গণপিটুনি। মোটরবাইকের পিছনে বেঁধে হিঁচড়ে নিয়ে যাওয়া হচ্ছে পিচরাস্তা দিয়ে। পিছনে ছুটছে নানা বয়সের এক দল মানুষ। এর পর রক্তাক্ত যুবকের দেহটি ঝোলানো হল ফাঁসিতে। শহরের কেন্দ্রস্থলে। দড়ি ছিঁড়ে পড়ে গেলে, সেই দেহ টেনে নিয়ে গিয়ে পুড়িয়ে দিল জনতাই। তারাই ‘শাস্তি’ দিল ধর্ষণে অভিযুক্ত ওই যুবককে।

রাজীবাক্ষ রক্ষিত
০৭ মার্চ , ২০১৫

কুমিল্লার জেলে মৃত্যু ফতেপুরের পলাতকের

বাপি রায়চৌধুরী

০৭ মার্চ , ২০১৫

ডিজিটাল-যোগে গতি আনতে উদ্যোগী মোদী

নিজস্ব সংবাদদাতা

গ্রাম পঞ্চায়েতের দফতরে গেলেই আধার কার্ড কিংবা প্যান কার্ড। চাকরির আশায় এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে নাম লেখানো কিংবা জমির রেজিস্ট্রেশনও পঞ্চায়েতের দফতরে বসেই। গ্রামের মানুষের দোরগোড়ায় যাবতীয় সরকারি পরিষেবা পৌঁছে দিতেই ‘ডিজিটাল ইন্ডিয়া’ প্রকল্প ঘোষণা করেছিল মোদী সরকার। যার একটি গুরুত্বপূর্ণ অংশ হল দেশের প্রায় আড়াই লক্ষ গ্রাম পঞ্চায়েতকে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে জুড়ে দেওয়া।

০৭ মার্চ , ২০১৫

বিমা বিল নিয়ে কালবিলম্বই এখন কৌশল বিরোধীদের

নিজস্ব সংবাদদাতা

নমো-নমো করে সংখ্যার জোরে বিমা বিল লোকসভায় পাশ করে নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। তবে রাজ্যসভায় বিমা বিলের পথ রুখতে নতুন কৌশল নিচ্ছেন বিরোধীরা। সূত্রের খবর, কংগ্রেস, তৃণমূল, বাম, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, সংযুক্ত জনতা দল-সহ ৯টি বিরোধী দল দাবি জানাবে, উচ্চকক্ষে একটি বিমা বিল ইতিমধ্যেই পেশ হয়েছে। এর পর নতুন বিল পেশ হলে ফের তা স্থায়ী কমিটিতে পাঠানো হোক।

০৭ মার্চ , ২০১৫

নারী-নিরাপত্তা নিয়ে প্রশ্ন হাইকোর্টের

সংবাদ সংস্থা

কিছু দিন আগেই মুম্বইয়ে সারা রাত ধরে রেস্তোরাঁ এবং পাব খোলা রাখার জন্য টুইটারে প্রস্তাব দিয়েছিলেন শিবসেনার যুব শাখার নেতা আদিত্য ঠাকরে। সেই প্রস্তাব নিয়ে রাজ্য সরকার আদৌ কোনও সিদ্ধান্ত নিয়েছে কিনা, সে ব্যাপারে গত কাল মহারাষ্ট্র সরকারকে প্রশ্ন করেছিল বম্বে হাইকোর্ট। পাশাপাশি আদালত জানতে চেয়েছে, যদি এই প্রস্তাব কার্যকর করার কথা ভাবা হয়ে থাকে, তা হলে মহিলাদের সুরক্ষার বিষয়টি মাথায় রাখা হয়েছে কি?

০৭ মার্চ , ২০১৫

চিত্র সংবাদ

০৭ মার্চ , ২০১৫

ডিমাপুরে জেল ভেঙে ধর্ষণে অভিযুক্তকে বের করে হত্যা করল জনতা

রাজীবাক্ষ রক্ষিত

ধর্ষণে অভিযুক্তকে জেল ভেঙে বাইরে নিয়ে এল উন্মত্ত জনতা। লক্ষ্য, জনতাকে সাক্ষী রেখেই এই অপরাধের জন্য গণ-আদালত তাকে ফাঁসিতে ঝোলাবে। শেষ পর্যন্ত নাগাল্যান্ডের ডিমাপুরের এই ঘটনায়, পুলিশ-প্রশাসনের সামনে গণপ্রহারেই অভিযুক্তের মৃত্যু হল। উন্মত্ত মানুষ সেই মৃতদেহকে প্রথমে ফাঁসিতে ঝোলাল। বৃহস্পতিবার রাত পর্যন্ত খবর, ধর্ষকের মৃতদেহ ঘিরে চলছে আম-আদমির হুল্লোড়। পরে দেহটি পুড়িয়ে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশি ব্যর্থতায় সরকার সেনাবাহিনীর সাহায্য চেয়েছে।

০৬ মার্চ , ২০১৫

মাকেনের বদলে নয়া মুখপাত্র রণদীপ

নিজস্ব সংবাদদাতা

০৬ মার্চ , ২০১৫

নির্ভয়া-তথ্যচিত্র ছড়াচ্ছে ইউটিউবে, চিন্তায় কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

নির্ভয়া-কাণ্ডের বিতর্কিত তথ্যচিত্র সম্প্রচার করায় বিবিসি-কে আইনি নোটিস দিল কেন্দ্রীয় সরকার। ভারতে ওই তথ্যচিত্র সম্প্রচারের উপরে নিষেধাজ্ঞা থাকলেও কেন্দ্রের আর্জি উড়িয়ে ব্রিটেনে ইতিমধ্যেই তা দেখিয়ে দিয়েছে বিবিসি। কেন্দ্রের তরফে দাবি করা হচ্ছে, চ্যানেল ফোর-এ ওই তথ্যচিত্র সম্প্রচারের আগেই বিবিসি-কে আইনি নোটিস পাঠানো হয়েছিল। তাতে বলা হয়েছে, তথ্যচিত্রটি ব্যবসায়িক কাজে ব্যবহার করা হবে না, এই শর্তেই তাদের তিহাড় জেলে শুটিং করার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু তারা সেই শর্ত ভঙ্গ করেছে। বৃহস্পতিবার রাত পর্যন্ত বিবিসি কর্তৃপক্ষ নোটিসের কোনও জবাব দেননি বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

০৬ মার্চ , ২০১৫

যোগেন্দ্রর পাশে ময়ঙ্ক, বিদ্রোহ বাড়ছে আপে

নিজস্ব সংবাদদাতা

০৬ মার্চ , ২০১৫

হরিয়ানায় গণধষির্তা তরুণী আত্মঘাতী

সংবাদ সংস্থা

মাস খানেক আগে গণধর্ষণের শিকার হয়েছিল সে। বৃহস্পতিবার সকালে সোনেপত জেলার বাড়ি থেকে উদ্ধার হল তার ঝুলন্ত দেহ। পরিবারের দাবি, গণধর্ষণের তদন্তে পুলিশি নিষ্ক্রিয়তার জন্যই আত্মঘাতী হয়েছে বছর চোদ্দোর নাবালিকাটি। গত ৬ ফেব্রুয়ারি হরিয়ানার সোনেপত জেলার গোহানা গ্রামের বাড়ি থেকে মেয়েটিকে অপহরণ করে চার প্রতিবেশী যুবক। গ্রামের শেষ প্রান্তে ফাঁকা একটি খামারবাড়িতে চার জন মিলে ধর্ষণ করে তাকে।

০৬ মার্চ , ২০১৫

নেই প্রত্যর্পণ চুক্তি, সমস্যা বিদেশিদের ফেরত পাঠাতে

নিজস্ব সংবাদদাতা

বাংলাদেশের সঙ্গে বিদেশি প্রত্যর্পণ চুক্তি না হলে অসম থেকে ‘বাংলাদেশিদের’ ফেরত পাঠানো যে অসম্ভব সে বিষয়ে একমত কংগ্রেস ও অগপ। আজ বিধানসভায় বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনার অগপ-র বক্তব্য, স্থল-সীমান্ত চুক্তি অপেক্ষা এই চুক্তির উপরে কেন্দ্রের বেশি জোর দেওয়া উচিত ছিল। মুখ্যমন্ত্রী তরুণ গগৈও বলেন, “বাংলাদেশ যতক্ষণ না সেখানকার নাগরিকদের ফেরত নিতে রাজি হচ্ছে, ততক্ষণ রাজ্য থেকে বিদেশি বহিষ্কার সম্ভব নয়।”

০৫ মার্চ , ২০১৫

চাপে নরম কেন্দ্র, সংশোধন জমি বিলে

নিজস্ব সংবাদদাতা

বিরোধী ঐক্যের জেরে রাজ্যসভায় কাল মুখ পুড়েছে সরকারের। জমি অর্ডিন্যান্সকে কৃষক-বিরোধী বলে যে ভাবে একজোটে প্রচার চালাচ্ছে বিরোধীরা, তাতে সরকারের ভাবমূর্তিতেও আঁচ পড়ার আশঙ্কা। এই অবস্থায় জমি অর্ডিন্যান্সের বিলে সংশোধন করছে সরকার। তবে জমি বিল নিয়ে সরকার নমনীয় হলেও যে রাজ্যসভায় বিমা বিলের পথ মসৃণ হবে, এমন আশা করতে পারছেন না নরেন্দ্র মোদী, অরুণ জেটলিরা।

০৫ মার্চ , ২০১৫

দলে রেখে ডানা ছাঁটা হল যোগেন্দ্র-প্রশান্তর

নিজস্ব সংবাদদাতা

০৫ মার্চ , ২০১৫

তিস্তা-জট কাটাতে চেয়ে মোদীকে চিঠি মমতার

জয়ন্ত ঘোষাল

তিস্তার জল-বণ্টন নিয়ে তিনি যে বাংলাদেশের সঙ্গে চুক্তির বিরোধী নন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে সে কথা জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। ঢাকা সফর থেকে ফিরে লেখা এই চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই চুক্তি নিয়ে জট কাটাতে তিনি সহযোগিতাই করতে চান। সব ঠিক থাকলে এপ্রিল মাসেই ঢাকা সফরে যেতে চান প্রধানমন্ত্রী। বিদেশসচিব এস জয়শঙ্করের হাত দিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠিও পাঠিয়েছেন মোদী। সেখানে তিনি বলেছেন, বাংলাদেশ সফরের জন্য তিনি অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন।

০৪ মার্চ , ২০১৫

রাজ্যসভায় একজোট বাম ও তৃণমূল, হার মানল সরকার

নিজস্ব সংবাদদাতা

০৪ মার্চ , ২০১৫

বিজেপির বিরুদ্ধে বাধ্য হয়েই ভোট, বোঝালেন মুকুল

নিজস্ব সংবাদদাতা

সব জেনেশুনেই তাঁকে ‘বিষ’ পান করতে হল! তিনি, তৃণমূলের সব গুরুত্বপূর্ণ পদ হারানো কোণঠাসা সাংসদ, মুকুল রায়। দলের হুইপ মেনে আজ তাঁকে রাষ্ট্রপতির বক্তৃতার সংশোধনী প্রস্তাবের পক্ষে ভোট দিতে হয়েছে ঠিকই। কিন্তু এর কিছু ক্ষণ পরেই মুকুল বোঝাতে চেয়েছেন যে বাধ্য হয়েই মোদী সরকারের বিরুদ্ধে যেতে হয়েছে তাঁকে। কেননা, এই ভোটকে তিনি মন থেকে মানতে পারছেন না কিছুতেই।

০৪ মার্চ , ২০১৫

বামেদের তুলোধোনা, মমতায় ছাড় মোদীর

নিজস্ব সংবাদদাতা

০৪ মার্চ , ২০১৫

কর্পোরেট-বন্ধু নই, জবাব প্রধানমন্ত্রীর

নিজস্ব সংবাদদাতা

ন’মাসে বিরোধীদের ক্রমাগত প্রচারে তাঁর সম্পর্কে যে ধারণা তৈরি হয়েছে, তা আজ ভাঙতে তৎপর হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ন’মাসে প্রায়ই তাঁর দিকে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে ধেয়ে এসেছে বিরোধীদের কটাক্ষ। কখনও শুনতে হয়েছে, মোদী শুধুই ‘ভাষণ’ দেন, বাস্তবে কোনও কাজ হচ্ছে না। কখনও বা শুনতে হয়েছে, যে সব প্রকল্প সরকার ঘোষণা করছে, সেগুলি সবই ইউপিএ আমলে ঘোষিত। নাম বদলে পুরনো বোতলে নতুন মদ পরিবেশন হচ্ছে।

০৪ মার্চ , ২০১৫

অসমীয়ার সংজ্ঞা নিয়ে সংশয় অব্যাহতই

নিজস্ব সংবাদদাতা

অসমীয়া কারা?—এই প্রশ্নের মীমাংসা না হওয়ায় থমকে রয়েছে অসম চুক্তির ৬ নম্বর ধারার রূপায়ণ। আজ বিধানসভায় এই তথ্য দেন রাজ্যের অসম-চুক্তি রূপায়ণ বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী ভূমিধর বর্মন। বিধানসভায় অসম গণ পরিষদের বিধায়ক ফণীভূষণ চৌধুরি প্রশ্ন তোলেন, অসম চুক্তির তিন দশক পার হওয়ার পরেও চুক্তির বিভিন্ন দফা কেন রূপায়ণ করা গেল না? প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, “অসম চুক্তির ৮.১, ৮.২, ১৩, ১৪ ও ১৫ নম্বর ধারা ইতিমধ্যে রূপায়িত হয়েছে।”

০৪ মার্চ , ২০১৫

সরার নির্দেশ সত্ত্বেও পদ আঁকড়ে রাজ্যপাল

সংবাদ সংস্থা

দুর্নীতির অভিযোগে তাঁর নামে এফআইআর হয়েছে থানায়। পদ ছাড়ার নির্দেশ এসেছে খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে। তবু মধ্যপ্রদেশের রাজ্যপাল রামনরেশ যাদব আছেন নিজের মতোই। ২৫ ফেব্রুয়ারি শোনা গিয়েছিল, স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ মেনে পদত্যাগ পত্র জমা দিয়ে দিয়েছেন রাজ্যপাল। কিন্তু সেই খবর আদৌ সত্যি নয়। এখনও দিব্যি পদ আঁকড়ে আছেন রামনরেশ। ওই ঘটনার পর পরই দিল্লি চলে যান তিনি। উপলক্ষ ছিল লালু প্রসাদের মেয়ের সঙ্গে মুলায়ম সিংহ যাদবের নাতির বিয়ে। বিয়েবাড়ি যাওয়ার বাইরে অবশ্য এই ক’দিন রাজধানীর মধ্যপ্রদেশ ভবন ছেড়ে মোটেই বেরোননি তিনি।

০৪ মার্চ , ২০১৫

জেলে মোবাইল কেক

কারাবন্দি জঙ্গির কাছে কেকের ভিতরে করে মোবাইল পাঠানো হচ্ছিল। স্ক্যানারে তা ধরা পড়ল। তুরা কারাগারের ঘটনা সম্পর্কে জানা গিয়েছে, জিএনএলএ-র কারাবন্দি চেয়ারম্যান চ্যাম্পিয়ন সাংমা-সহ বেশ কিছু জঙ্গি নেতা জেলে বসে মোবাইল ব্যবহার করছেন ও ইন্টারনেট ব্যবহার করছেন বলে বারবার অভিযোগ উঠেছে। এরপরেই মেঘালয়ের সব জেলে স্ক্যানার বসানো হয়। গত কাল তুরা জেলের বিচারাধীন বন্দি এএনসিএ জঙ্গি উইলিয়াম সাংমার জন্য আত্মীয়রা খাবারের প্যাকেট দিয়ে যায়।

পড়ুন