৩ আশ্বিন ১৪২১ শনিবার ২০ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৬°C     সর্বনিম্ন : ২৭.৫°C

শি ভারত ছাড়তেই তোপ কংগ্রেসের

নিজস্ব সংবাদদাতা

২০ সেপ্টেম্বর, ২০১৪

মুসলিমদের কাছে টানার বার্তা দিলেন মোদী

নিজস্ব সংবাদদাতা

এক মন্তব্য, বার্তা অনেক। শুধু এ দেশের বিরোধীরাই নন, আন্তর্জাতিক মহলেও তাঁর ভাবমূর্তি মুসলিম-বিরোধী হিসেবেই। তা বদলে দিতে সক্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি মার্কিন চ্যানেলে সাক্ষাৎকারে তাঁর মন্তব্য, “ভারতের মুসলিমরা ভারতের জন্য বাঁচেন, ভারতের জন্য মরেন। ভারতের খারাপ তাঁরা চাইবেন না।”

২০ সেপ্টেম্বর, ২০১৪

পর্যটকেরা ফের কবে আসবেন, অপেক্ষায় ভূস্বর্গ

সাবির ইবন ইউসুফ

২০ সেপ্টেম্বর, ২০১৪

তৃণমূলের জামাত-যোগ, দিল্লির জবাব চায় ঢাকা

নিজস্ব সংবাদদাতা

১৯ সেপ্টেম্বর, ২০১৪

মোদীর চিন-কথা নিয়ে প্রশ্ন কেন, প্রশ্ন কংগ্রেসেই

নিজস্ব সংবাদদাতা

ভারতে সফররত চিনা প্রেসিডেন্ট শি চিনফিঙের সঙ্গে আগামী কাল বৈঠক করবেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। এমনকী কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গাঁধীও থাকতে পারেন সেই বৈঠকে। কিন্তু সেই বৈঠকের আগে নরেন্দ্র মোদী সরকারের চিন নীতি ও বেজিং সম্পর্কে বর্তমান প্রধানমন্ত্রীর পুরনো কিছু মন্তব্য নিয়ে দলগত ভাবে কংগ্রেস এবং দলের কিছু নেতা যে ভাবে ময়দানে নেমেছেন, তা নিয়ে কংগ্রেসের অন্দরেই প্রবল মতপার্থক্য তৈরি হয়েছে।

১৯ সেপ্টেম্বর, ২০১৪

তিব্বত সমস্যা ভারতেরও: দলাই লামা

নিজস্ব প্রতিবেদন

১৯ সেপ্টেম্বর, ২০১৪

পিওনি ফেয়ারির চুমুতে আচ্ছন্ন স্কুলের পড়ুয়া

সংবাদ সংস্থা

১৯ সেপ্টেম্বর, ২০১৪

শিবসেনাকে পাল্টা চাপ অমিতের

নিজস্ব প্রতিবেদন

বিজেপি দু’ধাপ এগিয়েছে, শিবসেনারও দু’ধাপ এগিয়ে জোট বজায় রাখা উচিত। মহারাষ্ট্রে জোট নিয়ে দরকষাকষিতে শিবসেনাকে এই বার্তাই দিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। মহারাষ্ট্রে বিধানসভা ভোটের প্রচারে আজ কোলাপুরে গিয়েছেন অমিত।

১৯ সেপ্টেম্বর, ২০১৪

মানুষের ভুলেই ভূস্বর্গে তাণ্ডব, দাবি বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন

১৯ সেপ্টেম্বর, ২০১৪

গাঁধী আশ্রমে চরকা কাটলেন চিনফিং

নিজস্ব সংবাদদাতা

১৮ সেপ্টেম্বর, ২০১৪

মেরুকরণ নয়, প্রচারে সুশাসনই চান মোদী

জয়ন্ত ঘোষাল

ধর্মীয় মেরুকরণ নয়, উন্নয়নই হোক আগামী দিনে প্রচারের প্রধান হাতিয়ার। বিধানসভা উপনির্বাচনে ধরাশায়ী হওয়ার পরে বিজেপি নেতৃত্ব এবং সঙ্ঘ পরিবারের কাছে এই বার্তাই পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বস্তুত, একের পর এক রাজ্য, বিশেষ করে উত্তরপ্রদেশের উপনির্বাচনে খারাপ ফল দেখে বিজেপি শীর্ষনেতাদের অনেকেই মনে করছেন, লোকসভা ভোটে যে সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতি ফায়দা দিয়েছিল, ক্ষমতায় আসার পরে সেই অস্ত্র এখন ভোঁতা হয়ে গিয়েছে।

১৮ সেপ্টেম্বর, ২০১৪

হাজার কোটির চিনা লগ্নি টানাই চ্যালেঞ্জ মোদীর

প্রেমাংশু চৌধুরী

ওহরলাল নেহরু ‘হিন্দি-চিনি ভাই ভাই’ মন্ত্র আওড়াতে গিয়ে ভারী ধাক্কা খেয়েছিলেন। চিনের প্রেসিডেন্টকে আজ নরেন্দ্র মোদী যে ভাবে আমদাবাদে অভ্যর্থনা জানিয়েছেন, তাকে অনেকেই ‘মোদী-চিনি ভাই ভাই’ বলে ডাকছেন। সরকারের কূটনীতিকরা বলছেন, সীমান্ত বিবাদ নিয়ে আলোচনা চলবে। কিন্তু ‘ড্রাগন বনাম হাতির লড়াই’ জিইয়ে না রেখে দু’দেশের বাণিজ্য সম্পর্ককে আরও মজবুত করাই লক্ষ্য নরেন্দ্র মোদীর।

১৮ সেপ্টেম্বর, ২০১৪

বেজিংয়ের আপত্তি উড়িয়ে দিলেন প্রণব

শঙ্খদীপ দাস

চিন সাগরে তেল উত্তোলনের জন্য ভিয়েতনাম-ভারত চুক্তি নিয়ে গত কালই উষ্মা প্রকাশ করেছে চিন। জানিয়েছে, বিতর্কিত সমুদ্র-জলে এ ধরনের কোনও সমঝোতাকে ভাল নজরে দেখছেন না তাঁরা। কিন্তু চিনা রাষ্ট্রপতি শি চিনফিং আজ যখন ভারতে পা রেখেছেন, ঠিক সেই মুহূর্তে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় স্পষ্ট করে দিলেন, এ ব্যাপারে বেজিংয়ের ভ্রুকুটি নিয়ে একেবারেই বিচলিত নয় নয়াদিল্লি।

১৮ সেপ্টেম্বর, ২০১৪

সারদায় জড়িয়ে অসমে আত্মঘাতী প্রাক্তন ডিজি

নিজস্ব সংবাদদাতা

১৮ সেপ্টেম্বর, ২০১৪

জাল টাকা, অস্ত্র পাচার রুখতে নেপালকে প্রশিক্ষণ দেবে দিল্লি

অনমিত্র সেনগুপ্ত

কড়াকড়ি বেড়েছে পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তে। ভরসা তাই নেপাল। সীমান্তে কাঁটাতার নেই। পার হতে লাগে না ভিসা-পাসপোর্টও। তাই ভারতে জাল টাকা ঢোকাতে দু’দেশের খোলা সীমান্তকেই পাখির চোখ করেছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। অন্য দিকে, এ দেশে নাশকতায় মদত দিতে পাল্লা দিয়ে প্রবেশ করানো হচ্ছে অস্ত্রশস্ত্রও। এমনকী, ভারতের মোস্ট ওয়ান্টেড অপরাধীদের নিরাপদ আস্তানাও হতে শুরু করেছে নেপাল।

১৮ সেপ্টেম্বর, ২০১৪

উপনির্বাচনে হেরে শিবসেনার খোঁচায় বিপর্যস্ত বিজেপি

নিজস্ব সংবাদদাতা

১৮ সেপ্টেম্বর, ২০১৪

আর্নল্ডে মজলেন না রজনী

সংবাদ সংস্থা

এই প্রথম টার্মিনেটরের সঙ্গে দেখা হল রোবটের। উত্তেজনায় ফেটে পড়ল চেন্নাইয়ের নেহরু স্টেডিয়াম। মাঝে একটা চেয়ার ফাঁকা রেখে কাছাকাছিই বসলেন দু’জনে। কিন্তু কই, কথা তো তেমন হল না...! দু’-একটি বাক্যেই শেষ হয়ে গেল আলাপচারিতা। একে অন্যকে সে ভাবে শুভেচ্ছাও জানালেন না। অস্বস্তি চরমে উঠল যখন দু’জনের কেউই মঞ্চে উঠে এক বারের জন্যও উল্লেখ করলেন না একে অন্যের নাম।

১৮ সেপ্টেম্বর, ২০১৪

অন্য রাজ্যে ফের আটকাল মোদীর দল

নিজস্ব সংবাদদাতা

উপনির্বাচনে ফের বড়সড় ধাক্কা। জন্মদিনের এক দিন আগে পাওয়া ‘উপহার’টা নিশ্চিত ভাবেই ভুলে যেতে চাইবেন নরেন্দ্র মোদী। কেন্দ্রে ক্ষমতায় আসার পরপরই উত্তরাখণ্ড এবং বিহারের উপনির্বাচনে ধাক্কা খেয়েছিল বিজেপি। এ বার দেশের আট রাজ্যের উপনির্বাচনেও বড় ধাক্কা খেল নরেন্দ্র মোদীর দল। মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভা নির্বাচনের আগে উত্তরপ্রদেশে বিজেপির জয়রথ আটকে দিয়ে পুনরুত্থান হল লোকসভায় ধরাশায়ী হওয়া মুলায়ম সিংহ যাদবের। রাজস্থানে বসুন্ধরা রাজের জয়ের ধারাবাহিকতা আটকে গেল কংগ্রেসের কাছে।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

হারের ধাক্কায় হাল ধরলেন খোদ মোদী

নিজস্ব প্রতিবেদন

উপনির্বাচনে খারাপ ফলের ধাক্কা সামলাতে এ বার হাল ধরলেন খোদ নরেন্দ্র মোদী। একই সঙ্গে হিন্দুত্বের এজেন্ডা থেকে নিজেকে দূরে সরিয়ে রেখে ফের বোঝানোর চেষ্টা করলেন, তিনি আছেন উন্নয়নেই। আগামিকাল চিনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের জন্য আজই গুজরাতে পৌঁছে যান মোদী। প্রধানমন্ত্রী হওয়ার পরে এই প্রথম গুজরাতে এলেন তিনি। আশা ছিল, উপনির্বাচনে জয়ের আবহে ফের মোদীময় পরিবেশ তৈরি হবে। কিন্তু দিল্লি থেকে তিনি বিমান ধরার আগেই নানা রাজ্যে দলের পরাজয় হতাশা ছড়ায় বিজেপি শিবিরে।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

মাথার দামে গণপতি এখন ডন দাউদের দশ গুণ

দিবাকর রায়

দাউদ ইব্রাহিম কে! দেশের কাছে এই মুহূর্তে সব চেয়ে বড় ‘বিপদ’ মাওবাদী শীর্ষনেতা মুপল্লা লক্ষণ রাও ওরফে গণপতি। কেননা, দেশের ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি মুম্বইয়ের ডনের চেয়েও দশ গুণ বেশি মাথার দাম ঘোষণা হয়েছে তাঁর জন্য। সরকারকে গণপতির খোঁজ দিতে পারলে পাওয়া যাবে ২ কোটি ৫২ লক্ষ টাকা!

১৭ সেপ্টেম্বর, ২০১৪

খোলা হাওয়ায় শ্বাস নিচ্ছে লাল সাইগন

শঙ্খদীপ দাস

কেমন আছো সাইগন? বিমান থেকে মাটিতে পা রেখে স্বগতোক্তির মতোই করে ফেললেন প্রশ্নটা! ভিয়েতনামের কূটনৈতিক দৌত্য ও কৌশলগত সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে আলোচনার যা কিছু বিষয়, গত দু’দিনে হ্যানয়েই তা সাঙ্গ হয়েছে। কিন্তু এ যাত্রায় সাইগনে আসার আগ্রহটা গোড়া থেকেই যেন চেপে বসেছিল রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের চিন্তায়। “সাইগনের সঙ্গে কলকাতার আবেগ ভোলা যায়!”

১৭ সেপ্টেম্বর, ২০১৪

প্রিয়জনের খোঁজে হাহাকার ত্রাণশিবিরে

সংবাদ সংস্থা

১৭ সেপ্টেম্বর, ২০১৪

চিনফিংয়ের ডাক না পেয়ে হতাশ বামেরা

নিজস্ব সংবাদদাতা

১৭ সেপ্টেম্বর, ২০১৪

ভোটে নেই দেব প্রার্থী, শিলচরে হারল কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

অসমের রাজনীতিতে পরিবারতন্ত্রের ধারা এগিয়ে নিয়ে গেল উপ-নির্বাচনের ফলাফল। সুস্মিতা দেব, রূপজ্যোতি কুর্মী, গৌরব গগৈ, রাহুল রায়, বিস্মিতা গগৈদের পথে হেঁটে এ বার বিধানসভায় ঢুকতে চলেছেন রাজদীপ গোয়ালা, আব্দুর রহিমরা। অসমের তিনটি বিধানসভা কেন্দ্রে সম্প্রতি উপ-নির্বাচন হয়েছিল। তার মধ্যে যমুনামুখে জিতেছেন এআইইউডিএফ সুপ্রিমো বদরুদ্দিন আজমলের ছেলে আব্দুর রহিম আজমল।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

স্মরণে নেহরু, আয়োজনে মোদী সরকার

এক বছর ধরে গোটা দেশ জুড়ে জওহরলাল নেহরুর উপর নানা ধরনের অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদী সরকারের সংস্কৃতি মন্ত্রক। এ বছর নেহরুর ১২৫তম জন্মবার্ষিকী। যোজনা কমিশনের বিলোপ কিংবা ইউপিএ সরকারের বিভিন্ন প্রকল্পের নাম পরিবর্তন-সহ একাধিক ক্ষেত্রে মোদী সরকারের সিদ্ধান্ত বিতর্কের জন্ম দিয়েছে।

পড়ুন