১৭ ভাদ্র ১৪২১ বুধবার ৩ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.৬ °C     সর্বনিম্ন : ২৫.০ °C

পিছিয়ে চলেছে ২৬/১১ মামলা, চিন্তায় কেন্দ্র

প্রেমাংশু চৌধুরী

২৬/১১ হামলার অভিযুক্তদের বিচার প্রক্রিয়া যত দ্রুত সম্ভব শেষ করার জন্য পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অনুরোধ জানান নরেন্দ্র মোদী। কিন্তু নওয়াজ দিল্লিতে এসে ভারত-পাক সুসম্পর্কের কথা বলে গেলেও মোদীর ওই অনুরোধ রেখেছেন বলে প্রমাণ মেলেনি। উল্টে এখন নওয়াজের গদিই টলমল করছে। এই অবস্থায় ২৬/১১-র পাণ্ডাদের দোষী সাব্যস্ত করার কাজ কত দূর এগোবে, তা নিয়ে চিন্তায় দিল্লি।

০৩ সেপ্টেম্বর, ২০১৪

৫ কমিটির দায়িত্বে কংগ্রেস, রেলে দীনেশ

নিজস্ব সংবাদদাতা

নাকের বদলে নরুন পেল কংগ্রেস! প্রধান বিরোধী দলের মর্যাদা জোটেনি। কিন্তু সংসদীয় কমিটির চেয়ারম্যান পদ পাওয়ার প্রশ্নে অন্তত কংগ্রেসকে বিমুখ করল না সরকার। আজ কেন্দ্রের তরফে জানানো হয়েছে, মোট পাঁচটি সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে কংগ্রেস থেকে।

০৩ সেপ্টেম্বর, ২০১৪

মোদীর মেহনতের ফলে মিশেল বিতর্কের

নিজস্ব সংবাদদাতা

একশো ভাগ মেহনতের ফল মিলছে একশো দিনে। দিল্লি থেকে প্রায় ছ’হাজার কিলোমিটার দূরে বসে কতকটা এই ভাষাতেই নিজের সরকারের মূল্যায়ন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সরকারের একশো দিন পূর্ণ হচ্ছে কাল। মোদীর পূর্বসূরিরা সরকারের প্রথম একশো দিনের লক্ষ্যমাত্রা ঘোষণা করতেন। তিনি অবশ্য সে পথে হাঁটেননি। নিজেও কাল থাকছেন না দেশে। একশো দিনকে ঘিরে কোনও উৎসবও করছেন না।

০২ সেপ্টেম্বর, ২০১৪

জলে-জমিতে আগ্রাসন, মোদী জাপানে বসেই বিঁধলেন চিনকে

নিজস্ব প্রতিবেদন

০২ সেপ্টেম্বর, ২০১৪

পরিকাঠামোয় বিপুল লগ্নির প্রতিশ্রুতি

সংবাদ সংস্থা

০২ সেপ্টেম্বর, ২০১৪

বাঁশিতে অবাক পড়ুয়ারা

সংবাদ সংস্থা

০২ সেপ্টেম্বর, ২০১৪

কয়লাখনি ফের বণ্টনে আপত্তি নেই কেন্দ্রের

সংবাদ সংস্থা

বেআইনি ভাবে বণ্টিত ২১৮টি কয়লাখনির বরাত বাতিল করে ফের নিলামে তাদের আপত্তি নেই বলে সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র। ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ২১৮টি কয়লাখনি বণ্টন বেআইনি ভাবে হয়েছিল বলে আগেই রায় দিয়েছে শীর্ষ আদালত। কয়লাখনিগুলির ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে সংশ্লিষ্ট সব পক্ষের বক্তব্য শুনতে চায় প্রধান বিচারপতি আর এম লোঢার নেতৃত্বাধীন বেঞ্চ। তাই আজ থেকে ফের শুনানি শুরু হয়েছে।

০২ সেপ্টেম্বর, ২০১৪

বাস ঠেলে ২ যুবককে উদ্ধার করলেন পুণের পথচারীরা

সংবাদ সংস্থা

০২ সেপ্টেম্বর, ২০১৪

মদ খেলেই জরিমানা, ফরমান লোহারডাগায়

প্রবাল গঙ্গোপাধ্যায়

মহুয়া, হাঁড়িয়ার নেশায় বুঁদ হয়ে ঘরে ফিরলেই জরিমানা গুণতে হবে আড়াই হাজার টাকা ঝাড়খণ্ডের লোহারডাগার প্রত্যন্ত গ্রামে এমনই ফরমান দিলেন স্থানীয় মহিলারা। শুধু তা-ই নয়, গ্রামে গ্রামে দেশি মদের কারবার রুখতে মহিলা-বাহিনী জানিয়েছে, মদ বিক্রি করলে শাস্তি হিসেবে দিতে হবে ৫ হাজার টাকা। জুয়ার জন্য জরিমানা হবে ২ হাজার।

০২ সেপ্টেম্বর, ২০১৪

৮০০ বছর পরে খুলল নালন্দা বিশ্ববিদ্যালয়

নিজস্ব সংবাদদাতা

আট শতক পর ফের খুলল নালন্দা বিশ্ববিদ্যালয়। আজ সেখানে ইতিহাস এবং পরিবেশ-বাস্ততন্ত্র বিষয়ক দু’টি বিভাগে ক্লাস শুরু হল। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, আপাতত ১৫ জন পড়ুয়া ভর্তি হয়েছেন। বিশ্বের নানা প্রান্ত থেকে সেখানে যোগ দিয়েছেন ১১ জন শিক্ষক। নালন্দার প্রাচীন আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয়ের কথা মনে রেখে ২০০৬ সালে নতুন ভাবে ওই শিক্ষা প্রতিষ্ঠান তৈরির প্রস্তাব দিয়েছিলেন এপিজে আব্দুল কালাম। উদ্যোগী হয়েছিলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও।

০২ সেপ্টেম্বর, ২০১৪

বদলাচ্ছে দিন, আশা দেখালেন জেটলি

নিজস্ব সংবাদদাতা

৩১ অগস্ট, ২০১৪

ঘরে-বাইরে লড়েই হট সিটে যৌনপল্লির বধূ

দীক্ষা ভুঁইঞা

৩১ অগস্ট, ২০১৪

মোদীর সঙ্গে জাপান সফরে গেলেন না মুকেশ

নিজস্ব প্রতিবেদন

৩১ অগস্ট, ২০১৪

একনায়ক ভাবমূর্তির বাইরে বেরনোই নয়া চ্যালেঞ্জ মোদীর

নিজস্ব সংবাদদাতা

একশো দিন হতে চলল। সরকারে হিন্দুত্বের ছোঁয়াচ বাঁচিয়ে নিজের ‘একনায়ক’ ভাবমূর্তির বদনাম ঘোচানোও এখন একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে নরেন্দ্র মোদীর কাছে। গোড়া থেকেই মোদী তাঁর মন্ত্রিসভার সদস্য ও সাংসদদের স্পষ্ট করে দিয়েছেন, বিপুল জনমত নিয়ে জেতার পর মানুষের প্রত্যাশা মেটানোই তাঁর সরকারের লক্ষ্য। আর তা শুধু উন্নয়ন ও সুশাসনের ভাবনাচিন্তা, প্রয়াসের মাধ্যমেই হতে পারে।

৩১ অগস্ট, ২০১৪

সারদা-ঘনিষ্ঠতার কথা মানলেন বিজেপি সাংসদ

রাজীবাক্ষ রক্ষিত

৩১ অগস্ট, ২০১৪

বিপান চন্দ্র প্রয়াত

সংবাদ সংস্থা

৩১ অগস্ট, ২০১৪

গণেশ বন্দনায় বলিউডের তারকারা

পশ্চিম ভারতে বিশেষত মহারাষ্ট্রে গণেশ পুজো এক সর্বজনীন উৎসব। বলিউডের ছবি বা হিন্দি সিরিয়ালে ‘গণপতি বাপ্পা মোরিয়া’ আম-ভারতীয়ের অতি পরিচিত এক ধ্বনি। শুক্রবারই ছিল গণেশ চতুর্থী। পশ্চিম ভারতের পাশাপাশি গোটা ভারত, এমনকী বাঙালিও মেতেছিল গণেশ বন্দনায়। হাবেভাবে তো বটেই আয়োজনের দিক থেকেও এই গণেশ পুজো কার্যত জাতীয় উৎসবের চেহারা নিয়েছে। তবে, ‘আমচি মুম্বই’-এর কাছে এই পুজোর মাহাত্ম্য এবং গুরুত্ব অনেকখানি। কোন আয়োজনে কাটল বলিউড তারকাদের গণেশ চতুর্থী? ছবিতে তারই হদিশ।

৩০ অগস্ট, ২০১৪

প্রয়াত বাহনবতী

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল গুলাম-ই-বাহনবতী। বয়স হয়েছিল ৬৮। কিছু দিন ধরে ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন তিনি। সম্প্রতি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। ২০০৯-এর জুনে তৎকালীন ইউপিএ সরকারের তরফে বাহনবতীকে ত্রয়োদশ অ্যাটর্নি জেনারেল নিয়োগ করা হয়।

পড়ুন