১৪ ভাদ্র ১৪২১ রবিবার ৩১ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৩°C     সর্বনিম্ন : ২৭.৩°C

বদলাচ্ছে দিন, আশা দেখালেন জেটলি

1

লড়াইটা যেন নরেন্দ্র মোদী বনাম নরেন্দ্র মোদী।বিপুল প্রত্যাশা জাগিয়ে প্রধানমন্ত্রীর গদিতে বসেছিলেন মোদী। তাঁর রাজত্বের প্রথম একশো দিনের সাফল্যের খতিয়ান মাপতে গিয়ে সেই প্রত্যাশার সঙ্গেই তুলনা চলছে। লড়াইটা হয়ে দাঁড়িয়েছে মোদীর থেকে প্রত্যাশা বনাম মোদীর থেকে পাওনা। এই লড়াইয়ে আজ মোদী সরকারের হয়ে প্রথম মাঠে নেমেছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর সরকারের সব থেকে বড় সাফল্য হিসেবে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ইঙ্গিতকেই তুলে ধরেছেন তিনি। জেটলির যুক্তি, কারখানার উৎপাদনের রেখচিত্র উপরের দিকে। পরিষেবা ক্ষেত্রের উন্নতি হচ্ছে।

নিজস্ব সংবাদদাতা
৩১ অগস্ট, ২০১৪

ঘরে-বাইরে লড়েই হট সিটে যৌনপল্লির বধূ

দীক্ষা ভুঁইঞা

৩১ অগস্ট, ২০১৪

মোদীর সঙ্গে জাপান সফরে গেলেন না মুকেশ

নিজস্ব প্রতিবেদন

৩১ অগস্ট, ২০১৪

একনায়ক ভাবমূর্তির বাইরে বেরনোই নয়া চ্যালেঞ্জ মোদীর

নিজস্ব সংবাদদাতা

একশো দিন হতে চলল। সরকারে হিন্দুত্বের ছোঁয়াচ বাঁচিয়ে নিজের ‘একনায়ক’ ভাবমূর্তির বদনাম ঘোচানোও এখন একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে নরেন্দ্র মোদীর কাছে। গোড়া থেকেই মোদী তাঁর মন্ত্রিসভার সদস্য ও সাংসদদের স্পষ্ট করে দিয়েছেন, বিপুল জনমত নিয়ে জেতার পর মানুষের প্রত্যাশা মেটানোই তাঁর সরকারের লক্ষ্য। আর তা শুধু উন্নয়ন ও সুশাসনের ভাবনাচিন্তা, প্রয়াসের মাধ্যমেই হতে পারে।

৩১ অগস্ট, ২০১৪

সারদা-ঘনিষ্ঠতার কথা মানলেন বিজেপি সাংসদ

রাজীবাক্ষ রক্ষিত

৩১ অগস্ট, ২০১৪

বিপান চন্দ্র প্রয়াত

সংবাদ সংস্থা

৩১ অগস্ট, ২০১৪

গণেশ বন্দনায় বলিউডের তারকারা

পশ্চিম ভারতে বিশেষত মহারাষ্ট্রে গণেশ পুজো এক সর্বজনীন উৎসব। বলিউডের ছবি বা হিন্দি সিরিয়ালে ‘গণপতি বাপ্পা মোরিয়া’ আম-ভারতীয়ের অতি পরিচিত এক ধ্বনি। শুক্রবারই ছিল গণেশ চতুর্থী। পশ্চিম ভারতের পাশাপাশি গোটা ভারত, এমনকী বাঙালিও মেতেছিল গণেশ বন্দনায়। হাবেভাবে তো বটেই আয়োজনের দিক থেকেও এই গণেশ পুজো কার্যত জাতীয় উৎসবের চেহারা নিয়েছে। তবে, ‘আমচি মুম্বই’-এর কাছে এই পুজোর মাহাত্ম্য এবং গুরুত্ব অনেকখানি। কোন আয়োজনে কাটল বলিউড তারকাদের গণেশ চতুর্থী? ছবিতে তারই হদিশ।

৩০ অগস্ট, ২০১৪

নিশিদিন মোদীর নজর, মন্ত্রীরা তটস্থ

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

৩০ অগস্ট, ২০১৪

নতুন জমানায় এগোবে সম্পর্ক, আশায় সিঙ্গাপুর

অগ্নি রায়

অটলবিহারী বাজপেয়ীর জমানায় ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করেছিল সিঙ্গাপুর। তাই এ বার বিপুল জনসমর্থন নিয়ে নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পরে, সিঙ্গাপুরের প্রত্যাশা অনেকটাই বেড়ে গিয়েছে। আর দেরি না করে আগামী নভেম্বর মাসে মায়ানমারে আসিয়ান বৈঠক উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে পুরোদস্তুর শীর্ষ বৈঠক করতে চাইছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং।

৩০ অগস্ট, ২০১৪

বুলেট ট্রেনের স্বপ্ন নিয়ে শুরু জাপান সফর

নিজস্ব সংবাদদাতা

৩০ অগস্ট, ২০১৪

পর্নোগ্রাফি রোখা মুশকিল, কোর্টকে জানিয়ে দিল কেন্দ্র

সংবাদ সংস্থা

পর্নোগ্রাফিক ওয়েবসাইট বন্ধ করতে গিয়ে নাকানিচোবানি খেতে হচ্ছে সরকারকে। সুপ্রিম কোর্টে আজ তেমনটাই জানিয়েছে কেন্দ্র। গত বছর দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে আজ সরকারের তরফে দাবি করা হয়েছে, “এই রকম চার কোটি ওয়েবসাইট রয়েছে। আমরা একটা বন্ধ করব, আর একটা তৈরি করা হবে।”

৩০ অগস্ট, ২০১৪

জন-ধনের রেকর্ড গড়ল প্রধানমন্ত্রীর প্রকল্প

নিজস্ব সংবাদদাতা

২৯ অগস্ট, ২০১৪

ছেলেকে নিয়ে এ বার বিপাকে গৌড়াও

নিজস্ব সংবাদদাতা

২৯ অগস্ট, ২০১৪

এনডিএ ছাড়লেন বিশনোই, আতঙ্কে অন্য শরিকরা

নিজস্ব সংবাদদাতা

ঘরের কোন্দলের পরে এ বার শরিক বিভ্রাট নিয়ে অস্বস্তিতে বিজেপি। হরিয়ানায় কুলদীপ বিশনোই এনডিএ ছাড়ার পরেই বিজেপি-র সঙ্গে সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে মুখ খুলেছে অন্য শরিকরা। কাল ছেলে বিতর্কে জড়ানোর পরে দলের বিরুদ্ধে ফোঁস করেছিলেন রাজনাথ সিংহ। আজ এনডিএ জোট ছেড়ে বেরিয়ে গেলেন হরিয়ানা জনহিত কংগ্রেসের কুলদীপ বিশনোই।

২৯ অগস্ট, ২০১৪

উত্তরপ্রদেশে মুলায়মের হাত ধরতে চায় জেডিইউ শিবির

নিজস্ব সংবাদদাতা

বিহারের উপনির্বাচনের ফলাফলে উজ্জীবিত জেডিইউ শিবির এ বার দেশের অন্য প্রান্তেও সম-মনোভাবাপন্ন দলের সঙ্গে জোট গড়ে লড়তে চায়। আগামী দিনে তাই উত্তরপ্রদেশেও একই পথে এগোতে সওয়াল করলেন জেডিইউ নেতা তথা রাজ্যসভার সাংসদ শরদ যাদব। জেডিইউ নেতার বক্তব্য, লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে আশাতীত ভাল ফল করেছে বিজেপি।

২৯ অগস্ট, ২০১৪

একশো দিনও হয়নি, ঘরের কোন্দল বাইরে

নিজস্ব সংবাদদাতা

২৮ অগস্ট, ২০১৪

ব্যাঙ্ক সকলের, আজ শুরু জন-ধন যোজনা

নিজস্ব সংবাদদাতা

দেশের সাড়ে সাত কোটি পরিবারের প্রতিটিতে অন্তত দু’জনের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে দিতে নরেন্দ্র মোদী আগামিকাল সূচনা ঘটাবেন ‘প্রধানমন্ত্রী জন-ধন যোজনা’র। লক্ষ্য, প্রথম দিনেই এক কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা। মোদী সরকারের এই প্রথম বড় প্রকল্পকে সফল করতে রিজার্ভ ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, এমনকী মোবাইল পরিষেবা সংস্থাগুলিকেও মাঠে নামিয়ে দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, এখন থেকে কোনও নথিপত্র ছাড়াই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যাবে।

২৮ অগস্ট, ২০১৪

সেনা-জঙ্গি সংঘর্ষে কাশ্মীরে হত জওয়ান

কুপওয়ারায় নিয়ন্ত্রণরেখার কাছে সেনার সঙ্গে জঙ্গিদের সংঘর্ষে আজ প্রাণ হারালেন এক জওয়ান। জখম হয়েছেন আরও এক সেনা জওয়ান। হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তাঁকে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, গত কাল রাত থেকে দু’পক্ষের গুলির লড়াই শুরু হয়। দু’জন বা তিন জন জঙ্গিকে এখনও ধরা যায়নি বলে অনুমান করা হচ্ছে।

পড়ুন