৩০ ভাদ্র ১৪২১ মঙ্গলবার ১৬ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৭ °C     সর্বনিম্ন : ২৬.৯°C

পুনর্বাসন শ্রীনগরেই সীমাবদ্ধ, ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট

1-1

জম্মু-কাশ্মীরের বন্যা পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে আজ একহাত নিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি আর এম লোঢার নেতৃত্বাধীন বেঞ্চ আজ স্পষ্টই জানিয়েছে, ত্রাণ সরবরাহ, উদ্ধারকাজ আর পুনর্বাসনের গোটা প্রক্রিয়াটাই শ্রীনগর শহরের মধ্যে সীমাবদ্ধ। রাজ্যের অন্য জেলাগুলির জলবন্দি মানুষগুলো এখনও অবহেলায় রয়েছে বলেও আজ মন্তব্য করেছে শীর্ষ আদালত। আদালতের স্পষ্ট নির্দেশ, গোটা রাজ্যে সব মানুষের কাছে যাতে ত্রাণ আর সাহায্য পৌঁছয়, অবিলম্বে তার ব্যবস্থা করুক কেন্দ্রীয় ও রাজ্য সরকার।

সংবাদ সংস্থা
১৬ সেপ্টেম্বর, ২০১৪

নিশানায় সেই চিন, ভিয়েতনামে সমঝোতা

শঙ্খদীপ দাস

১৬ সেপ্টেম্বর, ২০১৪

প্রথা ভেঙে চিনের সঙ্গে চুক্তি হবে আমদাবাদে

নিজস্ব সংবাদদাতা

যা কখনও হয়নি, তাই হতে চলেছে চিনের প্রেসিডেন্ট শি চিনফিং-এর আসন্ন ভারত সফরে। এই প্রথম দিল্লির বাইরে বিনিয়োগ এবং বিভিন্ন দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন করার জন্য প্রস্তুত হচ্ছে কেন্দ্র। সেটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে। একটি বৃহৎ প্রতিনিধি দল নিয়ে ১৭ সেপ্টেম্বর গুজরাতে পা রাখছেন চিনফিং। সফরের প্রথম দিনেই আমদাবাদে মোদী ও চিনফিংয়ের উপস্থিতিতে শিল্প পার্ক সংক্রান্ত চুক্তি সই হবে। প্রথম পর্বের আলোচনাও হবে দুই নেতার মধ্যে।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

ভূষণকে কে দিয়েছে রেজিস্টার, জবাব তলব শীর্ষ আদালতের

সংবাদ সংস্থা

সিবিআই প্রধান রঞ্জিত সিন্হার বাড়ির রেজিস্টার তিনি কার কাছ থেকে পেয়েছেন তা জানাতে আইনজীবী প্রশান্ত ভূষণকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। যে রেজিস্টার ভূষণ শীর্ষ আদালতে পেশ করেছেন তাতে জালিয়াতি করা হয়েছে বলে আজ অভিযোগ করেছেন সিবিআই প্রধানের আইনজীবী বিকাশ সিংহ। সম্প্রতি সুপ্রিম কোর্টে সিবিআই প্রধান রঞ্জিত সিন্হার বাড়ির একটি রেজিস্টার পেশ করেন ভূষণ। তাঁর অভিযোগ, ওই রেজিস্টারে টুজি, কয়লা কেলেঙ্কারি মামলার অভিযুক্ত-সহ নানা ব্যক্তির নাম রয়েছে।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

দুইয়ের বেশি সন্তানে ফরমান খাপ পঞ্চায়েতের

সংবাদ সংস্থা

ফের খবরে খাপ পঞ্চায়েত। উত্তরপ্রদেশে শামলি জেলার একটি খাপ পঞ্চায়েত নিদান হেঁকেছে, দুইয়ের বেশি সন্তান চলবে না। গত ২৭ বছর ধরে ওই খাপের প্রধান সুরজ চৌধুরির যুক্তি, এতে শরীর-স্বাস্থ্য যেমন ভাল থাকবে, স্বচ্ছলতাও বজায় থাকবে পরিবারে। তিনি জানান, শামলির চল্লিশটি গ্রামের বাসিন্দাদের দুই-সন্তান নীতি মেনে চলার অনুরোধ করা হয়েছে।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

উদ্ধব-অমিত অনড়, তবু জোট নিয়ে কথা

নিজস্ব সংবাদদাতা

জট কাটার আগেই সম্পর্ক আরও তিক্ত হল বিজেপি-শিবসেনার। প্রায় ২৫ বছর আগে প্রমোদ মহাজনের উদ্যোগে বালসাহেব ঠাকরের সঙ্গে জোট সম্পর্কের ভিতই ছিল, মহারাষ্ট্রে শিবসেনা বিজেপির চেয়ে বেশি আসনে লড়বে। মুখ্যমন্ত্রীও হবে শিবসেনা থেকে। কিন্তু এ বারে নরেন্দ্র মোদীর জমানায় সেই অঙ্ক বদলে ফেলতে চাইছে বিজেপি। আর তাতেই বেঁকে বসছেন উদ্ধব ঠাকরে।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

কোমর-জল ঠেলেই সেনা টহল চলছে সীমান্তে

সংবাদ সংস্থা

১৫ সেপ্টেম্বর, ২০১৪

হাতে বোধিবৃক্ষের চারা, প্রণবের নজরে বাণিজ্য

শঙ্খদীপ দাস

১৫ সেপ্টেম্বর, ২০১৪

মোদীর জন্মদিনে আসছেন জিনপিং

নিজস্ব সংবাদদাতা

১৫ সেপ্টেম্বর, ২০১৪

জেএনইউ ছাত্র সংসদ দখলে রাখল আইসা

নিজস্ব প্রতিবেদন

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র সংসদ এ বারও দখলে রাখল ‘অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’ বা আইসা। দিল্লি বিশ্ববিদ্যালয়ে ভাল ফলের পরে জেএনইউ-এর ছাত্র নির্বাচনে সভাপতি, সহ-সভাপতি-সহ চারটি গুরুত্বপূর্ণ পদে জিতলেন আইসা-র প্রতিনিধিরা। নির্বাচনে উল্লেখযোগ্য ভাবে ভাল করেছে বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি (অখিল ভারত বিদ্যার্থী পরিষদ)।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

সারদা-আতঙ্কে তটস্থ অসমের প্রভাবশালীরা

রাজীবাক্ষ রক্ষিত

শুরু হল গায়ক সদানন্দ গগৈকে দিয়ে। কিন্তু এর পর কে? তদন্তে নেমে সিবিআই সারদা কেলেঙ্কারির অসম-যোগে যাঁকে প্রথম গ্রেফতার করেছে, তিনি ওই সদানন্দ। গত কাল গ্রেফতার হওয়া সদানন্দকে আজ আলিপুর আদালতে হাজির করানো হলে বিচারক তাঁকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

পরিবারের দেখা পাবে কি একরত্তি, চিন্তায় সেনা

সংবাদ সংস্থা

১৪ সেপ্টেম্বর, ২০১৪

পাহাড়ে সেনাবাহিনীর ভরসা চারপেয়েরা

নিজস্ব সংবাদদাতা

জম্মু-কাশ্মীর থেকে অরুণাচল—হিমালয় ঘেরা রাজ্যগুলির পাহাড়ে-পাহাড়ে বহাল জওয়ানদের ‘বন্ধু’ ওরা। সেনাবাহিনীর অবিচ্ছেদ্য ‘অঙ্গ’ও। খচ্চর আর পাহাড়ি কুকুরের দল! গোলা-বারুদ, খাদ্যসামগ্রী পিঠে নিয়ে চড়াই-উৎরাই রাস্তায় মাইলের পর মাইল হেঁটে খচ্চররা পৌঁছায় দুর্গম সামরিক ছাউনিতে। পোশাকি ভাষায় ওদের নাম ‘অ্যানিমাল ট্রান্সপোর্ট ইউনিট’---সংক্ষেপে এটিইউ।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

কাজ চাই, আরও কাজ, ৪ সূত্র মোদীর

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

শুধু কাজ শুরু নয়। হাতেনাতে ফলও চাই। ভোটের আগে ভূরি-ভূরি প্রতিশ্রুতি দিলেও প্রথম একশো দিনে যে খুব বেশি কিছু মানুষের সামনে মেলে ধরা যায়নি, সেটা বুঝছে নরেন্দ্র মোদী সরকার। আর সেই কারণেই আগামী দিনগুলোয় দ্রুত কাজ চাইছেন প্রধানমন্ত্রী। অন্য মন্ত্রীদের তিনি বলে দিয়েছেন, যে ভাবেই হোক, যে সব কাজ হাতে নেওয়া হয়েছে তা রূপায়ণের উপরে নজরদারি করার জন্যই আরও বেশি মেহনত করতে হবে।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

সংসদে বিমা বিল রুখতে দুই নব্য বন্ধু কাঁধে কাঁধ

নিজস্ব সংবাদদাতা

আকচাআকচি এখন অতীত। বিমা বিল ঠেকাতে সংসদে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে রুখে দাঁড়িয়েছে তৃণমূল ও সিপিএম। ফলে বিমা ক্ষেত্রে বিদেশি লগ্নির পরিমাণ ২৬ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশে নিয়ে যেতে কেন্দ্র মরিয়া হলেও এই বাধা টপকে তা কতটা করা সম্ভব, তা নিয়ে কিছুটা উদ্বেগে শাসক বিজেপি।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

মুখ্যমন্ত্রী পদ নিয়ে উদ্ধবের দাবিতে প্যাঁচে বিজেপি

নিজস্ব সংবাদদাতা

নরেন্দ্র মোদীর দলের সঙ্গে স্নায়ুযুদ্ধে এগিয়ে থাকতে মোক্ষম চাল দিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনে নিজেকেই বিজেপি-শিবসেনা জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরলেন বালাসাহেব পুত্র। দু’দলের চূড়ান্ত আসন সমঝোতার আগে বিজেপির উদ্দেশে তাঁর স্পষ্ট বার্তা, মহারাষ্ট্রে তিনিই ‘বস’।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

সারদার জেরে বিপাকে অসম প্রকাশনা পরিষদ

নিজস্ব সংবাদদাতা

বইমেলার মাস দেড়েক আগে সারদা তদন্তের জেরে বিপাকে অসম প্রকাশনা পরিষদ। সারদা কেলেঙ্কারির সঙ্গে পরিষদের প্রত্যক্ষ সম্পর্ক নেই। কিন্তু তার অন্যতম দুই কর্তা, হিমন্ত বিশ্বশর্মা এবং সদানন্দ গগৈ সেই অভিযোগে জড়িয়েছেন। কাল গ্রেফতার হয়েছেন সদানন্দ। যে কোনও দিন হিমন্তকেও ডাকতে পারে সিবিআই।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

জানাতে বাধ্য ভূষণ: রঞ্জিত

সংবাদ সংস্থা

১৪ সেপ্টেম্বর, ২০১৪

বিচার বিভাগ স্বাধীনই থাকবে: লোঢা

সংবাদ সংস্থা

বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপের কোনও চেষ্টাই সফল হবে না বলে জানিয়ে দিলেন প্রধান বিচারপতি আর এম লোঢা। নয়াদিল্লির এক অনুষ্ঠানে তিনি বলেন, “স্বাধীনতায় হস্তক্ষেপের চেষ্টা রুখে দেওয়ার ক্ষমতা বিচার বিভাগের আছে।” প্রধান বিচারপতির আপত্তি সত্ত্বেও সম্প্রতি হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগের পদ্ধতি বদলের পথে এগিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

১৪ সেপ্টেম্বর, ২০১৪

মোদী-ঝড়ের গতি কত, বোঝাবে ভোটের ফল

নিজস্ব সংবাদদাতা

লোকসভা ভোটে ‘মোদী ঝড়’-এর তাণ্ডব দেখেছিল সারা দেশ। এখন সেই ঝড়ের গতি কত, তা জানতে অপেক্ষা করছেন সকলেই। অক্টোবর শেষ হওয়ার আগেই তা স্পষ্ট হয়ে যাবে। লোকসভা ভোটের পরে মোদী ঝড়ের প্রথম বড় পরীক্ষা হতে চলেছে মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা ভোটে। নির্বাচন কমিশন আজ ঘোষণা করেছে, দুই রাজ্যেই ভোট হবে ১৫ অক্টোবর। কিন্তু তার আগেই কাল, শনিবার ছোট একটি পরীক্ষায় বসতে চলেছেন নরেন্দ্র মোদী ও তাঁর সেনাপতি অমিত শাহ।

১৩ সেপ্টেম্বর, ২০১৪

বিহারে লালুই লক্ষ্য বিজেপির

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

১৩ সেপ্টেম্বর, ২০১৪

উদ্ধারকাজে সেনাকে পাল্লা স্থানীয়দের

সংবাদ সংস্থা

১৩ সেপ্টেম্বর, ২০১৪

দেখা করেছি, সাহায্য নয়: রঞ্জিত

নিজস্ব প্রতিবেদন

বাড়িতে অনেকের সঙ্গে দেখা করলেও কোনও দোষীকে আড়াল করেননি বলে জানালেন সিবিআই প্রধান রঞ্জিত সিন্হা। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের জবাবে আজ সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছেন রঞ্জিত। সুপ্রিম কোর্টের নজরদারিতে টুজি ও কয়লা কাণ্ডের তদন্ত করছে সিবিআই। সম্প্রতি শীর্ষ আদালতে রঞ্জিতের বাড়ির একটি রেজিস্টার পেশ করেন আইনজীবী প্রশান্ত ভূষণ। ভূষণ জানান, ওই রেজিস্টারে টুজি ও কয়লা মামলার অভিযুক্ত-সহ নানা বিতর্কিত ব্যক্তির নাম রয়েছে। তাঁর অভিযোগ, ওই অভিযুক্তদের সঙ্গে দেখা করে তাঁদের বাঁচানোর চেষ্টা করেছেন রঞ্জিত। এই অভিযোগের জবাবে রঞ্জিতকে হলফনামা দিতে বলেছিল শীর্ষ আদালত।

১৩ সেপ্টেম্বর, ২০১৪

দীপিকার পাশে শাহরুখ

অল্পবিস্তর সমর্থন আগেই পেয়েছিলেন দীপিকা। সোমবার তাঁর পাশে দাঁড়ালেন শাহরুখ খান। এ দিন তাঁদের আগামী ছবির প্রচারে শাহরুখ বলেন, “টুইটারে দীপিকা যা বলেছে, একদম ঠিক। আমরা ওঁর বক্তব্য সমর্থন করি।” সম্প্রতি এক দৈনিক তাঁর ‘আপত্তিজনক’ ছবি ছাপায় টুইটারে ক্ষোভ প্রকাশ করেন দীপিকা। বলেন, “হ্যাঁ, আমি মহিলা। আমারও বক্ষদেশ আছে। কিন্তু তাতে কী?” এ দিন শাহরুখ বলেন, “দীপিকা দুনিয়ার প্রতিটি মহিলার মনের কথা বলেছে।

পড়ুন