৭ কার্তিক ১৪২১ শুক্রবার ২৪ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৪ °C     সর্বনিম্ন : ২২.৫ °C

নাগপুরের তরুণকে ঠেকাতে চাপ গডকড়ীর

নিজস্ব সংবাদদাতা

২৩ অক্টোবর, ২০১৪

চিনা আপত্তি নিয়ে শঙ্কিত আইটিবিপি

নিজস্ব সংবাদদাতা

নীতিগত ভাবে সীমান্ত সংলগ্ন ভারতীয় ভূখণ্ডে যে কোনও ধরনের নির্মাণে আপত্তি রয়েছে চিনা বাহিনীর। তাই ভারত-চিন সীমান্তে সড়ক-সহ অন্যান্য নির্মাণ সংক্রান্ত কাজের পরিধি বাড়ালে চিনা সেনা তা ভেস্তে দিতে পারে বলে আশঙ্কা করছে ভারত-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি)। নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় এসেই ভারত-চিন সীমান্ত সুরক্ষিত করার সিদ্ধান্ত নিয়েছে।

২৩ অক্টোবর, ২০১৪

নাম প্রকাশ করার আগেই শুরু দোষারোপের পালা

নিজস্ব সংবাদদাতা

গত কালই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি তির্যক মন্তব্য ছুঁড়ে বলেছিলেন, বিদেশের ব্যাঙ্কে যাদের কালো টাকা গচ্ছিত রয়েছে, তাদের নাম সামনে এলে আসলে অস্বস্তিতে পড়বে কংগ্রেস! ২৪ ঘন্টাও পার হয়নি। জেটলিকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে কংগ্রেস নেতৃত্ব জানান, “হুমকি না দিয়ে, ওই তালিকা এখনই প্রকাশ করুক সরকার।” কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, “হুমকি দিয়ে কাজ হবে না। কাদা ছোড়ার রাজনীতি করেও লাভ নেই। কাল নয়, আজই কালো টাকার কারবারিদের নাম প্রকাশ করা হোক।”

২৩ অক্টোবর, ২০১৪

বেঙ্গালুরুর স্কুলে ফের এক শিশুকে ধর্ষণের অভিযোগ

সংবাদ সংস্থা

গত চার মাসে তিন বার। ফের সাড়ে তিন বছরের একটি মেয়েকে ধর্ষণের অভিযোগ উঠল বেঙ্গালুরুর স্কুলে। গত কালের সেই ঘটনার কথা চাউর হতেই বুধবার সকাল ক্ষোভে ফেটে পড়েন অভিভাবকেরা। বেঙ্গালুরুর ওই স্কুল চত্বরে ঘটনার প্রতিবাদে জমায়েত করেন তাঁরা। কিন্তু স্কুল কর্তৃপক্ষের কেউই তাঁদের সঙ্গে দেখা করেননি।

২৩ অক্টোবর, ২০১৪

সচিবকে কামড়ে শোরগোল ফেলল মুখ্যসচিবের পোষ্য

প্রবাল গঙ্গোপাধ্যায়

মুখ্যসচিবের কুকুর-প্রেমের মাসুল গুনছেন মানবসম্পদ উন্নয়ন সচিব। আর এই নিয়েই দেওয়ালির প্রাক্-মুহূর্তে সরগরম রাঁচি প্রশাসন। বিষয়টিকে আপাতত ধামাচাপা দেওয়ার চেষ্টা চলছে সরকারি ও পুলিশি স্তরে। তবে তলে তলে আমলা মহলে হাসাহাসি, রঙ্গ-রসিকতা অব্যাহত। পশুপ্রেমী হিসেবে রাজ্যের বর্তমান মুখ্যসচিব সজল চক্রবর্তী সুপরিচিতি। বাড়িতে তিনি বাঁদর পোষেন। কখনও আবার ছাগলও পোষেন। আবার রাস্তার কুকুরের দলকে পোষ্য বানিয়ে তাদের নিয়মিত খাওয়া-দাওয়ার ব্যবস্থা করেন।

২৩ অক্টোবর, ২০১৪

বসানো হল সুখোই-৩০

সংবাদ সংস্থা

আপাতত কয়েক দিন অনেকটাই ফাঁকা থাকবে ভারতের আকাশ। একসঙ্গে ২০০টি সুখোই-৩০ যুদ্ধবিমান বসিয়ে দেওয়া হয়েছে বায়ুসেনার তরফে। ভাল করে পরীক্ষা করে, সব যান্ত্রিক ত্রুটি মেরামত করে তবেই ফের আকাশে ফিরবে তারা। সম্প্রতি পুণেতে ঘটে যাওয়া দুর্ঘটনাটির পরে এই পদক্ষেপ করেছে ভারতীয় বায়ুসেনা।

২৩ অক্টোবর, ২০১৪

তাল ঠুকছেন নিতিনও, মোদীই ভরসা উদ্ধবের

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

২২ অক্টোবর, ২০১৪

বাজির আগুনে শুরুর আগেই চাপে খাট্টার

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

কাশ্মীর নিয়ে মার্কিন উদ্যোগের প্রতিবাদ জানাবে ক্ষুব্ধ ভারত

অগ্নি রায়

চিনের পর আমেরিকাও এ বার কাশ্মীর প্রশ্নে ভারতের অস্বস্তি বাড়িয়ে তুলল। পাক অধিকৃত কাশ্মীরে একটি জলবিদ্যুৎ প্রকল্পের জন্য অর্থ সংগ্রহে ওবামা প্রশাসন সম্প্রতি ওয়াশিংটনে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল। আমেরিকায় নিযুক্ত পাক রাষ্ট্রদূত, পাকিস্তানের অর্থমন্ত্রী ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন মার্কিন সরকারের আফ-পাক বিষয়ক কর্তা ড্যান ফেল্ডম্যান। গোটা ঘটনায় ক্ষুব্ধ নয়াদিল্লি।

২২ অক্টোবর, ২০১৪

কালো টাকার নামে ফাঁসবে কংগ্রেসই, দাবি জেটলির

সংবাদ সংস্থা

কালো টাকা নিয়ে সব তথ্য দেওয়া সম্ভব নয় আদালতে নরেন্দ্র মোদী সরকারের এই ঘোষণার পরেই আক্রমণে নেমেছিল কংগ্রেস। এ বার সনিয়া গাঁধীর দলকে পাল্টা চাপে রেখে অর্থমন্ত্রী অরুণ জেটলির মন্তব্য, বিদেশের ব্যাঙ্কে কাদের কালো টাকা রয়েছে, সেই সব নাম সামনে এলে বিজেপির নয়, আসলে কংগ্রেসেরই অস্বস্তি বাড়বে। একটি সাক্ষাৎকারে জেটলি এ-ও জানিয়ে দিয়েছেন, সরকার খুব তাড়াতাড়ি এই সব নাম প্রকাশ্যে নিয়ে আসবে।

২২ অক্টোবর, ২০১৪

কয়লাখনি নিলাম নিয়ে ধর্নার ডাক

সংবাদ সংস্থা

কয়লাখনি অনলাইন নিলামের বিরুদ্ধে ধর্মঘটে নামার হুমকি দিল শ্রমিক সংগঠনগুলি। সুপ্রিম কোর্টের রায়ে বাতিল হয়েছিল ২১৪টি কয়লাখনির বণ্টন। গত কাল সেই খনিগুলি ইন্টারনেটে নিলামের মাধ্যমে বণ্টন করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। আজ নিলাম সংক্রান্ত অর্ডিন্যান্সে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ২১৮টি কয়লাখনি বণ্টন বেআইনি ভাবে হয়েছিল বলে রায় দেয় সুপ্রিম কোর্ট। তার মধ্যে ২১৪টি কয়লাখনির বণ্টন বাতিল করে শীর্ষ আদালত।

২২ অক্টোবর, ২০১৪

কোনও শর্ত না রেখে বার্তা পাঠালেন উদ্ধব

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

২১ অক্টোবর, ২০১৪

কথা শুরু ওএনজিসির শেয়ার বিক্রি করা নিয়ে

নিজস্ব সংবাদদাতা

নয় নয় করে পাঁচ মাস পূর্ণ হয়ে যাবে আগামী ২৬ অক্টোবর। বিপুল গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পরে আরও দু’টি রাজ্য দখল সারা। এ বার কি সংস্কারে সাহসী হবেন নরেন্দ্র মোদী? কেন্দ্রীয় অর্থ মন্ত্রক অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে। মন্ত্রক সূত্রের খবর, মহারাষ্ট্র ও হরিয়ানা বিজয়ের পর আত্মবিশ্বাসী মোদী এ বার সংস্কারের পথে সাহসী পদক্ষেপ ফেলতে চান। এগোতে চান ওএনজিসি-র মতো রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণে।

২১ অক্টোবর, ২০১৪

পওয়ার-মোদীর সমঝোতা রুখতে তৎপর কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

হরিয়ানায় জাঠ আধিপত্য ভাঙতে চান মোদী-অমিত

নিজস্ব সংবাদদাতা

মহারাষ্ট্রে সরকার গড়ার প্রশ্নে এখনও জট কাটেনি। কিন্তু হরিয়ানায় মুখ্যমন্ত্রী বেছে নেওয়ার প্রশ্নে আগামিকাল চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে বিজেপি। রাজ্যের জয়ী বিধায়কদের সঙ্গে বৈঠক করবেন হরিয়ানার দায়িত্বপ্রাপ্ত দলীয় পর্যবেক্ষক বেঙ্কাইয়া নায়ডু। বিজেপি সূত্রের খবর, ওই বৈঠকেই মুখ্যমন্ত্রী বেছে নিতে চায় দল। মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে এগিয়ে রয়েছেন মনোহরলাল খাট্টার ও রামবিলাস শর্মার মতো অ-জাঠ নেতা। তবে কালো ঘোড়া হিসেবে এখনও দৌড়ে রয়েছেন রাজ্যের জাঠ নেতা ক্যাপ্টেন অভিমন্যু।

২১ অক্টোবর, ২০১৪

মোদীর নৈশভোজে শিবসেনা নেতাও

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

ফের প্রশাসনে দেখতে চেয়ে জয়াকে চিঠি মেনকার

সংবাদ সংস্থা

সুপারস্টার রজনীকান্তের শুভেচ্ছাবার্তা পেয়েছেন আগেই। এ বার আম্মাকে তাঁর কঠিন সময়ে পাশে থাকার আশ্বাস দিলেন কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রী মেনকা গাঁধীও। আরোগ্য কামনার পাশাপাশি, তাঁকে দেখতে চাইলেন প্রশাসকের পুরনো ভূমিকাতেও। চিঠিতে পাল্টা সৌজন্য প্রকাশ করেছেন এডিএমকে নেত্রী জয়ললিতাও। তবু সম্ভবত রাজনৈতিক মতপার্থক্যের কারণেই দেশের এই দুই প্রথম সারির মহিলা রাজনীতিকের পারস্পরিক চিঠি বিনিময়কে ঘিরে শুরু হয়েছে জল্পনা।

২১ অক্টোবর, ২০১৪

তার কাটল চোরেরা, বানচাল জঙ্গি-ছক

নিজস্ব সংবাদদাতা

রেলের ওভারহেড তার কেটে নিয়ে পালিয়েছিল দুষ্কৃতীরা। তাতেই ভেস্তে গেল রেল লাইনে মাওবাদীদের কৌটো বোমা বিস্ফোরণের ছক! দুর্ঘটনার কবল থেকে বাঁচল একটি মালগাড়িও। আজ মুরির কাছে নাশকতা এড়ানো গেলেও, বোকারোয় অবশ্য বিস্ফোরণে রেল লাইন উড়িয়ে দেয় মাওবাদীরা। সম্প্রতি, রাঁচির অনগোড়া থেকে মুখলাল নামে জঙ্গিদের এক আঞ্চলিক কম্যান্ডারকে গ্রেফতার করা হয়।

২১ অক্টোবর, ২০১৪

ধর্নায় বসলেন নীতীশ, অস্ত্র সেই বিশেষ মর্যাদাই

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

ধওলা কুয়াঁ গণধর্ষণে পাঁচ জনের যাবজ্জীবন

সংবাদ সংস্থা

ধওলা কুয়াঁ গণধর্ষণ কাণ্ডে দোষী সাব্যস্ত পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ হল। আজ দিল্লির একটি আদালতের অতিরিক্ত দায়রা বিচারক বীরেন্দ্র ভট্ট সাজা ঘোষণা করেছেন। চার বছর আগে ধওলা কুয়াঁয় এক জন কলসেন্টার কর্মীকে অপহরণের পর গণধর্ষণ করে শামশাদ ওরফে খুটকন, উসমান ওরফে কালে, শাহিদ ওরফে ছোটা বিল্লি, ইকবাল ওরফে বড়া বিল্লি এবং কামরুদ্দিন ওরফে মোবাইল। গত মাসের ১৪ তারিখে এদের দোষী সাব্যস্ত করে আদালত।

২১ অক্টোবর, ২০১৪

নিঃশর্ত সমর্থনে উদ্ধবের চাপ বাড়ালেন পওয়ার

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

২০ অক্টোবর, ২০১৪

ধর্ষণের অভিযোগ

বাড়িতে একা পেয়ে মুজফ্ফরনগরে এক মহিলাকে গণধর্ষণের অভিযোগ উঠল তিন জনের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, ঘটনা পর থেকেই পলাতক তিন অভিযুক্ত।

পড়ুন