১২ শ্রাবণ ১৪২১ সোমবার ২৮ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.১ °C     সর্বনিম্ন : ২৭.৩ °C

সহারনপুরে চাপানউতোর শুরু, গ্রেফতার ৩৮ জন

সংবাদ সংস্থা

নতুন করে অশান্তি না হলেও আজ সারা দিন থমথমে ছিল উত্তরপ্রদেশের সহারনপুর। কার্ফু রয়েছে ছ’টি এলাকায়। প্রশাসনিক সূত্রে খবর, হিংসা ছড়ানোর দায়ে ধৃত ৩৮ জন। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। বিজেপি ঘটনার দায় অখিলেশ সরকারের উপর চাপিয়েছে।

২৮ জুলাই, ২০১৪

অরবিন্দকে ঠেকাতে ঘুঁটি সাজাচ্ছেন অমিত

নিজস্ব সংবাদদাতা

যে অরবিন্দ কেজরীবাল এক সময় বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছিলেন, এ বারে তাঁর অস্তিত্ব খর্ব করতেই ঘুঁটি সাজাচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ। গত ফেব্রুয়ারিতে ৪৯ দিনের মাথায় মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন কেজরীবাল। তার পর দিল্লিতে রাষ্ট্রপতি শাসন। এর মেয়াদ শেষের আগেই সরকার গড়ার চেষ্টায় মাঠে নেমেছিল বিজেপি। কংগ্রেস ও আম আদমি পার্টির (আপ) অনেক বিধায়কই ভোটে যেতে রাজি নন।

২৮ জুলাই, ২০১৪

সেমিফাইনালেই নামছেন লালু-নীতীশ

নিজস্ব সংবাদদাতা

২৮ জুলাই, ২০১৪

ভরসা নেই বিচারে, খুন করাতে দল পুলিশেরই

নিজস্ব সংবাদদাতা

আইনের ভরসা করতেন না খোদ ওই আইনরক্ষক! আদালতের অপেক্ষা না-করে তার চোখে ‘অপরাধী’দের নিজেই মৃত্যুদণ্ড দিতেন! পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি। তবে নিজের হাতে নয়, সে জন্য তিন যুবককে নিয়ে দল গড়েছিলেন।

২৮ জুলাই, ২০১৪

নেতা-সুরক্ষায় এনএসজি কি জরুরি, ভাবছে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

কোপে ‘স্ট্যাটাস সিম্বল’। কালো উর্দি, হাতে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র। পোশাকি নাম এনএসজি। ন্যাশনাল সিকিউরিটি গার্ড। বিশেষ এই বাহিনী গড়াই হয়েছে সন্ত্রাসবাদী হামলা মোকাবিলার জন্য। অথচ, তাদেরই একটা বড় অংশকে রাজনীতিকদের সর্বক্ষণের সঙ্গী হয়ে ঘুরতে হচ্ছে। কার্যত নেতাদের মর্যাদা বা গুরুত্বের মাপকাঠি যেন! বিশেষ করে গো-বলয়ের রাজনীতিতে। এই ব্যবস্থা পাল্টাতে ইউপিএ সরকার কিছুটা তৎপর হয়েছিল।

২৭ জুলাই, ২০১৪

গোষ্ঠী-সংঘর্ষে উত্তপ্ত সাহারানপুর, নিহত ৩

নিজস্ব প্রতিবেদন

২৭ জুলাই, ২০১৪

মোদীর নতুন হাতিয়ার, ‘আমার সরকার’

সংবাদ সংস্থা

২৭ জুলাই, ২০১৪

মহারাষ্ট্রে এ বার বেশি আসনের দাবি পওয়ারের

নিজস্ব সংবাদদাতা

লোকসভা ভোটের পর দৃশ্যতই বেকায়দায় কংগ্রেস। আর সেই মওকা বুঝেই মহারাষ্ট্রের বিধানসভা ভোটের আগে প্রবল দর হাঁকলেন এনসিপি প্রধান শরদ পওয়ার। বিধানসভার ভোটের আসন সমঝোতা বৈঠকে গত কাল এনসিপি-র তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, মোট বিধানসভা আসনের অর্ধেকই এ বার তাদের জন্য ছাড়তে হবে। মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বাণের সঙ্গে ওই বৈঠকে শরদ পওয়ার নিজে উপস্থিত ছিলেন না।

২৭ জুলাই, ২০১৪

মোদী চাইলেও দফতরে গরহাজির মন্ত্রীরা

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

এক মাস কাটতে চলল। তবু বিজেপি দফতরের ত্রিসীমানাতে দেখা মিলছে না মন্ত্রীদের। অথচ খোদ প্রধানমন্ত্রী নির্দেশ দেন। মাসে অন্তত একদিন দিল্লির অশোক রোডে দলের সদর দফতরে বসে যাতে মানুষের দুর্দশার কথা শোনেন মন্ত্রীরা, মোদীর সেই নির্দেশ ঘটা করে শুধু ঘোষণাই করা হয়নি— বলা হয়, কোন মন্ত্রী কবে বসবেন, খুব তাড়াতাড়ি তার তালিকাও প্রকাশ করা হবে।

২৬ জুলাই, ২০১৪

ইউপিএসসি-বিক্ষোভে উত্তাল দিল্লি, সংসদও

নিজস্ব সংবাদদাতা

সংসদের ভেতরে ও বাইরে ছাত্র-ছাত্রী ও রাজনৈতিক দলগুলির প্রবল বিক্ষোভের মুখে পড়ে ইউপিএসসি নিয়ে বিতর্ক মেটাতে তৎপর হল কেন্দ্র। আজ সংসদে সরকারের পক্ষে জানানো হয়েছে, চলতি বিতর্ক সমাধানের পথ খুঁজতে যে কমিটির উপর দায়িত্ব দেওয়া হয়েছে, এক সপ্তাহের মধ্যে তাদের রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই রিপোর্টের ভিত্তিতেই সিদ্ধান্ত নেবে কেন্দ্র।

২৬ জুলাই, ২০১৪

বিজেপির স্বপ্নভঙ্গ হল উত্তরাখণ্ডেও

নিজস্ব সংবাদদাতা

লোকসভা ভোটে বিপুল সাফল্য পাওয়ার পর বিজেপির নিশানা ছিল দিল্লি। সেখানে তাদের সরকার গঠনের কৌশল এর মধ্যেই কিছুটা ঘেঁটে গিয়েছে। শিকে ছেঁড়েনি বিহার ও ঝাড়খণ্ডে। আজ উত্তরাখণ্ডেও ধাক্কা খেল বিজেপির ক্ষমতা দখলের স্বপ্ন! বরং লোকসভা ভোটে গোহারা হয়ে মুষড়ে পড়া কংগ্রেস এই প্রথম কোনও স্বস্তির খবর পেল।

২৬ জুলাই, ২০১৪

ভারতীয়, কেন আমাকেই প্রমাণ দিতে হবে

সংবাদসংস্থা

২৬ জুলাই, ২০১৪

নেপালের পথে চিনকে চাপ দিতে উদ্যোগী মোদী

অগ্নি রায়

সতেরো বছর পরে কোনও ভারতীয় প্রধানমন্ত্রী পা রাখতে চলেছেন কাঠমান্ডুতে। বহুপ্রতীক্ষিত এই নেপালযাত্রাকে নিছকই সৌজন্য সফরের মধ্যে সীমাবদ্ধ করে রাখতে চাইছেন না নরেন্দ্র মোদী। কূটনৈতিক সূত্রের খবর, এই সফরকে কাজে লাগিয়ে নেপালের সঙ্গে বাণিজ্য বাড়াতে চান মোদী। আবার বেজিং-এর সঙ্গেও শঠে শাঠ্যং কূটনীতির কৌশল নিচ্ছেন তিনি। নেপালের সঙ্গে রেল যোগাযোগ তৈরি করে ধীরে ধীরে নেপাল-চিন সীমান্ত পর্যন্ত পৌঁছে যেতে চায় নয়াদিল্লি। আসন্ন সফরে এই বিষয়ে কিছু ঘোষণা হতে পারে বলে কূটনৈতিক সূত্রে জানা গিয়েছে।

২৬ জুলাই, ২০১৪

ট্রেন-বাস ধাক্কায় ১৪ ছাত্র-সহ মৃত ১৬

সংবাদ সংস্থা

২৫ জুলাই, ২০১৪

নৈশভোজে ডেকে সঙ্ঘকে বার্তা মোদীর

নিজস্ব সংবাদদাতা

২৫ জুলাই, ২০১৪

বই-বোমায় সন্ত্রস্ত সনিয়া নটবরের বাড়িতে

নিজস্ব সংবাদদাতা

২৫ জুলাই, ২০১৪

শেষ মুহূর্তে ইফতার, চাপানউতোর কংগ্রেসে

শঙ্খদীপ দাস

দলের তথাকথিত ধর্মনিরপেক্ষতার রাজনীতি যে আসলে মানুষ সংখ্যালঘু তোষণ হিসাবে দেখছেন, সে ব্যাপারে ক’দিন আগেই হাইকম্যান্ডকে সতর্ক করেছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা এ কে অ্যান্টনি। কংগ্রেসের সংখ্যালঘু নেতারাও চাইছিলেন না বিপর্যয়ের মরশুমে সনিয়া গাঁধী এ বার ইফতার পার্টির আয়োজন করুন।

২৫ জুলাই, ২০১৪

২৩২টা দাঁত তুলে মুখ হাঁ চিকিৎসকদের

সংবাদ সংস্থা

২৫ জুলাই, ২০১৪

বিমায় বিদেশি লগ্নি বাড়াতে বিল শীঘ্রই

নিজস্ব সংবাদদাতা

আর্থিক সংস্কারের পথে প্রথম পা ফেলছে নরেন্দ্র মোদীর সরকার। বিমা ক্ষেত্রে বিদেশি লগ্নির পরিমাণ ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশে নিয়ে যাওয়ার জন্য সংসদের চলতি অধিবেশনেই বিল আসছে। আজ বিমা আইন (সংশোধন) বিলে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রত্যাশিত ভাবেই এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে শিল্প মহল।

২৫ জুলাই, ২০১৪

লগ্নি সংস্থা নিয়ন্ত্রণে বিল আনছে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

অর্থলগ্নি সংস্থার কাজকর্ম নিয়ন্ত্রণ করতে আইন সংশোধন করে সেবি-র হাত শক্ত করছে নরেন্দ্র মোদীর সরকার। যথেষ্ট ক্ষমতা না থাকায় সারদার মতো অর্থলগ্নি সংস্থাগুলির বিরুদ্ধে যথাযথ হস্তক্ষেপ করতে পারেনি শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি। সেই ক্ষমতাই এ বার পাচ্ছে তারা। আজ সকালেই কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে বসে সংসদে এই বিল আনার অনুমোদন দিয়েছে।

২৫ জুলাই, ২০১৪

সনিয়ার স্বপ্ন-প্রকল্প ঢেলে সাজছেন মোদী

জগন্নাথ চট্টোপাধ্যায়

সনিয়া গাঁধীর স্বপ্নের ১০০ দিনের কাজ প্রকল্পের খোলনলচে বদলে দিচ্ছেন নরেন্দ্র মোদী। ‘জব কার্ড’ দেখিয়ে আবেদন করলেই আর ঢালাও কাজ মিলবে না এই প্রকল্পে। সর্বত্র চলবেও না এই প্রকল্প। এ বার থেকে মূলত পিছিয়ে পড়া ব্লক এবং পিছিয়ে পড়া গ্রাম পঞ্চায়েত এলাকাতেই অগ্রাধিকার পাবে ১০০ দিনের কাজ প্রকল্পটি। সেখানেও আবার সবার জন্য কাজের বরাত নয়, ‘প্রকৃত অর্থে’ যাঁদের কাজের প্রয়োজন, তাঁরাই আসবেন এই প্রকল্পের আওতায়।

২৫ জুলাই, ২০১৪

লাইন ভেঙে দুর্ভোগ, আটকে ত্রিপাঠী

নিজস্ব সংবাদদাতা

পাইলট ট্রেন ছিল বলে রক্ষা! তাই এড়ানো গেল বড়সড় মাওবাদী নাশকতার ছক। দেড় মাস আগে বিহারের ছপরা জেলায় নয়াদিল্লি-ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেসে নাশকতার ঘটনার পরে প্রশ্ন উঠেছিল, কেন পাইলট ট্রেন চালায়নি রেল। মঙ্গলবার সেই উপযোগিতার প্রমাণ হাতেনাতে মিলল। রাত ১১টা ৪০-এ বিহারের গয়া জেলার ইসমাইলপুর স্টেশনের কাছে লাইনে বোমা বিস্ফোরণে ছিটকে গেল পাইলট ইঞ্জিন। উড়ে গেল বেশ খানিকটা রেললাইন। উপড়ে গেল বিদ্যুতের খুঁটি।

২৪ জুলাই, ২০১৪

প্রচারে থাকতেই আবার লক্ষ্য রাজধানী

অনমিত্র সেনগুপ্ত

মালগাড়ি বাদ পড়েছে আগেই। সাধারণ প্যাসেঞ্জার ট্রেন—ব্রাত্য তা-ও। পরিবর্তে মাওবাদীদের নতুন চাঁদমারি এখন রাজধানী এক্সপ্রেস। মঙ্গলবার মাঝ রাতে বিহারের ইসমাইলপুর ও রফিগঞ্জের মধ্যে লাইনের তলায় বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। সেখান দিয়ে তখন যাওয়ার কথা একাধিক রাজধানীর।

২৪ জুলাই, ২০১৪

শরণার্থীদের নাগরিকত্ব নিয়ে হুমকি আলফার

অসমে আশ্রিত পড়শি রাষ্ট্রের শরণার্থীরা এ দেশের নাগরিকত্ব পেলে রক্তাক্ত সংগ্রামের হুঁশিয়ারি দিল পরেশপন্থী আলফা। আজ সংগঠনের ‘শহিদ দিবস’-এ একটি বিবৃতিতে ওই কথা জানানো হয়েছে। বাংলাদেশ থেকে আসা হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া নিয়ে অসম সরকারের প্রস্তাবের নিন্দা করেছে আলফা। বিবৃতিটিতে জানানো হয়েছে, এ রাজ্যে অবৈধ বহিরাগতদের বিরুদ্ধে তারা অস্ত্র তুলে নেবে।

পড়ুন