১৪ আশ্বিন ১৪২১ বুধবার ১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৬ °C     সর্বনিম্ন : ২৭.১ °C

জয়ললিতার জামিন কি না, ফয়সালা আজ

সংবাদ সংস্থা

০১ অক্টোবর, ২০১৪

বিজেপির সঙ্গে ঝাড়ুর লড়াইয়ে আপ

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

পুজোর দিনে দিল্লিতে ঝাড়ুর লড়াই। বিজেপির একটা আশঙ্কা ছিলই। নরেন্দ্র মোদী যে ভাবে ঝাড়ু হাতে তাঁর ‘স্বচ্ছ মিশন’ শুরু করতে যাচ্ছেন, আজ বা কাল ফোঁস করে উঠবেন অরবিন্দ কেজরীবাল। কারণ কেজরীবালের দল আম আদমি পার্টির নির্বাচনী প্রতীক ঝাড়ু। আজ হলও তাই। দিল্লির পাড়ায় পাড়ায় যখন থিম পুজোর লড়াই শুরু হয়েছে, কেজরীবাল লড়াইয়ে নামলেন ঝাড়ু নিয়ে।

০১ অক্টোবর, ২০১৪

সিকিমে ট্যাক্সি ধর্মঘটে ষষ্ঠীতে দুর্ভোগে পর্যটক

নিজস্ব সংবাদদাতা

সিকিমের ট্যাক্সি চালকের ধর্মঘটের জেরে মহাষষ্ঠীর সকাল থেকে চরম দুর্ভোগে পড়লেন নিত্যযাত্রী ও পর্যটকেরা। মঙ্গলবার ভোর ৬টা থেকে সিকিমে ওই ট্যাক্সি ধমর্ঘট শুরু হয়। এতে রাজ্য তো বটেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে পুজোর ছুটিতে সিকিম ঘুরে আসা যাত্রী, পর্যটকেরা বিপাকে পড়ে যান। এনজেপি স্টেশন, জংশন বাস স্ট্যান্ডে সকাল থেকে যাত্রীদের ভিড় উপচে পড়ে।

০১ অক্টোবর, ২০১৪

জোট ভেঙেও হাত ধরার রাস্তা খোলা মহারাষ্ট্রে

সংবাদ সংস্থা

মহারাষ্ট্রের ভোটে দর কষাকষির জেরে ভেঙে গিয়েছে রাজ্যে শিবসেনা-বিজেপির ২৫ বছরের পুরনো জোট। কিন্তু দিল্লিতে এনডিএ থেকে সরে আসতে গিয়ে এখন নতুন করে লাভক্ষতির অঙ্ক কষছে শিবসেনা। একই ছবি ফুটে উঠছে কংগ্রেস-এনসিপি শিবিরেও। শিবসেনার থেকে মোদী মন্ত্রিসভায় রয়েছেন অনন্ত গীতে। জল্পনা চলছে, কবে তিনি ইস্তফা দিতে চলেছেন? এ নিয়ে শিবসেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে জানান, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনার পরেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

০১ অক্টোবর, ২০১৪

ওবামার দেশে ত্রিমুখী কৌশল প্রধানমন্ত্রীর

জয়ন্ত ঘোষাল

৩০ সেপ্টেম্বর, ২০১৪

গাঁধীর নামে ভুল, নিন্দা কংগ্রেসের

নিজস্ব সংবাদদাতা

তাঁর বক্তৃতায় নিউ ইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনের ‘মিনি ভারতকে’ মুগ্ধ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু রাত পোহাতেই সেই বক্তৃতা নিয়ে সমালোচনায় সরব হল কংগ্রেস। কংগ্রেসের কটাক্ষ, কালকের বক্তৃতায় মোহনদাস কর্মচন্দ গাঁধীর নামটাই ভুল বলেছেন ভারতের প্রধানমন্ত্রী। দু-দু’বার। নরেন্দ্র মোদীর এই ভ্রান্তি প্রথম নয়। লোকসভা ভোট প্রচারেও এক বার গাঁধীর পুরো নাম ভুল বলেছিলেন তিনি। কাল নিউ ইয়র্কের ম্যাডিসন স্কোয়ারে ফের তিনি বলেন, ‘মোহনলাল কর্মচন্দ গাঁধী’।

৩০ সেপ্টেম্বর, ২০১৪

ছবিতে নেত্রী, চোখের জলে ভাসল শপথ

সংবাদ সংস্থা

৩০ সেপ্টেম্বর, ২০১৪

পঞ্চমীতেই সাজো সাজো দিল্লির পুজো

অগ্নি রায়

৩০ সেপ্টেম্বর, ২০১৪

তৃণমূলের জামাত-যোগ, মোদীকে তথ্য দিলেন হাসিনা

অনমিত্র চট্টোপাধ্যায়

২৯ সেপ্টেম্বর, ২০১৪

মাওবাদী দমনে নতুন দাওয়াই মোদীর

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

বুলেট নয়। উন্নয়নেই মাওবাদী সমস্যা মোকাবিলা করতে চাইছে নরেন্দ্র মোদী সরকার। প্রধানমন্ত্রী সম্প্রতি কেন্দ্রের দশটি মন্ত্রককে নিয়ে মাওবাদী সমস্যার মোকাবিলায় দশ দফা কৌশল স্থির করেছেন। এর মূল সুরই হল, আধাসামরিক বাহিনীর অপারেশনের উপর অত্যধিক নির্ভরতা থেকে সরে আসা এবং মাওবাদী অধ্যুষিত এলাকায় ঠিক ভাবে উন্নয়নের কাজকে এগিয়ে নিয়ে যাওয়া।

২৯ সেপ্টেম্বর, ২০১৪

আছে কি তাঁর তৈরি করা দফতর, সরব মনমোহন

প্রেমাংশু চৌধুরী

২৯ সেপ্টেম্বর, ২০১৪

বদলেছে মুখ, নতুন মুখ্যমন্ত্রী জয়ারই ছায়া

সংবাদ সংস্থা

২৯ সেপ্টেম্বর, ২০১৪

জেলে প্রাতরাশ বাইরে থেকেই

সংবাদ সংস্থা

দু’দিন আগেও ছিলেন মুখ্যমন্ত্রী। আজ ৭৪০২ নম্বর কয়েদি। ঠিকানা আপাতত, বেঙ্গালুরু সেন্ট্রাল জেলের ২৩ নম্বর ভিভিআইপি সেল। আয়-বহির্ভূত সম্পত্তি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে শনিবারই চার বছরের জেল হয়েছে এডিএমকে সুপ্রিমো জয়ললিতার। সেই মোতাবেক রবিবার ছিল তাঁর বন্দিদশার দ্বিতীয় দিন। কী করলেন সারা দিন ‘আম্মা’? জেল সূত্রে পাওয়া খবর অনুযায়ী, ভোর সাড়ে পাঁচটায় ঘুম থেকেউঠে জেল চত্বরেই হাঁটাহাঁটি করে দিন শুরু করেন জয়ললিতা।

২৯ সেপ্টেম্বর, ২০১৪

ম্যাডিসনের মিনি ভারতে নায়ক মোদী

নিজস্ব প্রতিবেদন

২৯ সেপ্টেম্বর, ২০১৪

চার বছর কারাবাস, জরিমানা ১০০ কোটি

শঙ্খদীপ দাস

২৮ সেপ্টেম্বর, ২০১৪

আত্মাহুতির চেষ্টা, উত্তাল তামিলনাড়ু

সংবাদ সংস্থা

২৮ সেপ্টেম্বর, ২০১৪

সুখের ঘরে আতঙ্ক, স্বামীর বলে নেতারা কাত

নিজস্ব সংবাদদাতা

২৮ সেপ্টেম্বর, ২০১৪

আতঙ্ক নয়, আলোচনাই চাই কাশ্মীর নিয়ে: মোদী

সংবাদ সংস্থা

২৮ সেপ্টেম্বর, ২০১৪

বিকল্প নেই সংগঠনের, মত মানিকের কলমে

নিজস্ব সংবাদদাতা

লোকসভা ভোটে বেনজির বিপর্যয়ে সারা দেশেই অনেকটা কোণঠাসা হয়েছে বামেরা। পশ্চিমবঙ্গের মতো বহু দিনের বাম ঘাঁটিতে গত কয়েক বছরে সব নির্বাচনেই রক্তক্ষরণ অব্যাহত। এই সঙ্কটময় পরিস্থিতিতে সাংগঠনিক ত্রুটি সারিয়ে তোলার পক্ষেই জোরদার সওয়াল করলেন দেশের একমাত্র বাম-শাসিত রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার।

২৮ সেপ্টেম্বর, ২০১৪

ভূস্বর্গের ভালবাসার পদ্ম যাচ্ছে দেশ-বিদেশে

বিতান ভট্টাচার্য

২৮ সেপ্টেম্বর, ২০১৪

পুলিশের জালে ঝাড়খণ্ডের শীর্ষ মাওবাদী নেতা

নিজস্ব সংবাদদাতা

পশ্চিমবঙ্গের জঙ্গলমহলে ঝাড়খণ্ড ঘেঁষা কয়েকটি তল্লাটে মাওবাদী তৎপরতা হঠাৎ করে বেড়ে যাওয়ার মধ্যেই শুক্রবার পুলিশের হাতে ধরা পড়লেন ‘প্রভীলদা’। তিনি দুমকা তথা সাঁওতাল পরগনায় মাওবাদীদের এরিয়া কম্যান্ডার বলে ঝাড়খণ্ড পুলিশের দাবি। গত বছর জুলাইয়ে দুমকার কাঠিকুণ্ডে পাকুড়ের পুলিশ সুপার অমরজিৎ বলিহার-সহ ৬ পুলিশকর্মীকে হত্যা এবং এ বছর লোকসভা ভোটের সময়ে দুমকার শিকারিপাড়ায় পুলিশ ও ভোটকর্মী মিলিয়ে আট জনকে ল্যান্ডমাইন বিস্ফোরণে ওড়ানোর ঘটনায় মূল অভিযুক্ত এই প্রভীলদা।

২৮ সেপ্টেম্বর, ২০১৪

বন্যা-দুর্গতদের জন্য সাহায্যের আশ্বাস রিজিজুর

নিজস্ব সংবাদদাতা

আকাশপথে অসমের গোয়ালপাড়া, ধুবুরি, কামরূপ এবং মেঘালয়ের গারো পাহাড়ের বন্যা পরিস্থিতি দেখলেন উত্তর-পূর্ব ও বিপর্যয় মোকাবিলা দফতরের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু। সেই সঙ্গে বন্যা-দুর্গতদের জন্য সব রকম কেন্দ্রীয় সাহায্যের আশ্বাসও দিলেন তিনি। রিজিজু জানিয়েছেন, অসম-মেঘালয়ের বন্যা পরিস্থিতি দেখতে আগামী ১ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ আসছেন।

২৮ সেপ্টেম্বর, ২০১৪

সাফাই অভিযান রেলেও

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবনা নিয়ে কাল, বৃহস্পতিবার রেলেও সাফাই অভিযান শুরু হচ্ছে। রেলের তিন জোন পূর্ব, দক্ষিণ-পূর্ব ও মেট্রোর সদর দফতর কলকাতায়। সব জোনই আলাদা ভাবে ট্রেন, প্ল্যাটফর্ম, অফিসে ওই অভিযান চালাবে। ২ অক্টোবর, গাঁধী-জয়ন্তীর দিন দিল্লিতে সাফাই অভিযানের শপথ নেবেন মোদী। তার পরে সব রাজ্যের নেতানেত্রী, প্রশাসনের কর্মীদেরও সাফাইয়ে নামতে অনুরোধ করা হয়েছে।

পড়ুন