২ বৈশাখ, বুধবার, ১৬ এপ্রিল ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৭.১°C     সর্বনিম্ন : ২৫.৫ °C

বৃহন্নলাদের জন্যও সংরক্ষণের রায়

desh1

কখনও নামের পাশে অপরাধীর তকমা জুড়ে দেওয়া। কখনও বা সমাজ থেকেই একেবারে ব্রাত্য করে রাখা। দীর্ঘদিন ধরে বৃহন্নলা বা হিজড়ে সম্প্রদায়ের মানুষ বঞ্চনা-বৈষম্যের এই অভিজ্ঞতার সঙ্গেই অভ্যস্ত। আজ সেই অভ্যাসেই ছেদ টানতে সক্রিয় হল সুপ্রিম কোর্ট। ঐতিহাসিক এক রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিল, সামাজিক এবং শিক্ষাগত দিক থেকে অনগ্রসর শ্রেণি হিসেবে বৃহন্নলা সম্প্রদায়কে বিশেষ সুবিধা দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান এবং চাকরির ক্ষেত্রে তাঁদের জন্য সংরক্ষণ সুনিশ্চিত করতে হবে। রায়ে বলা হয়েছে, বৃহন্নলা বা হিজড়ে সম্প্রদায়ের (ট্রান্সজেন্ডার) সব মানুষ তৃতীয় লিঙ্গ বলে গণ্য হবেন।

নিজস্ব প্রতিবেদন
১৬ এপ্রিল, ২০১৪

দিনভর প্রচারের আলো
কাড়লেন দুই কন্যাই

নিজস্ব সংবাদদাতা

১৬ এপ্রিল, ২০১৪

দলের চাপে জবাব নিমরাজি বরুণের,
আরও ঝাঁঝ দিদির

নিজস্ব সংবাদদাতা

দলের চাপে কংগ্রেসের গাঁধীদের বিরুদ্ধে মুখ খুলতে হল বিজেপির গাঁধীকে। দুই গাঁধী পরিবারের চাপানউতোর তাতে উস্কে উঠল আরও। বিজেপি বুঝতে পারছিল, বরুণ গাঁধী জবাব না দিলে একতরফা আক্রমণ চলবে। বাড়বে তীব্রতা। সে কারণে দলের চাপেই আজ প্রিয়ঙ্কার আক্রমণের জবাবে মুখ খোলেন বরুণ। এর কয়েক ঘণ্টার মধ্যেই মেনকা-পুত্রের উদ্দেশে আরও ঝাঁঝালো আক্রমণ শানান সনিয়া-কন্যা।

১৬ এপ্রিল, ২০১৪

প্রতিপক্ষের প্রশংসায় মুখর দুই তারকা

স্বপন সরকার

১৬ এপ্রিল, ২০১৪

সিবিআইয়ের শুদ্ধকরণের
প্রস্তাব দিলেন গোপালকৃষ্ণ

নিজস্ব সংবাদদাতা

সিবিআইয়ের মঞ্চে দাঁড়িয়ে সিবিআইকেই আত্মশুদ্ধির পরামর্শ দিলেন গোপালকৃষ্ণ গাঁধী। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপালের কথায়, সিবিআই ‘সরকারের হাতিয়ার’ এবং ‘নোংরা খেলার দফতর’ হিসেবে কুখ্যাতি অর্জন করে ফেলেছে। যার পরনে ‘অস্বচ্ছতা’-র পোশাক, ‘গোপনীয়তা’-র অলঙ্কার এবং ‘রহস্য’-র আতর মাখা। তাই এই তদন্তকারী সংস্থার পরিচ্ছন্ন ভাবমূর্তি গড়ে তুলতে মহাত্মা গাঁধীর পৌত্র গোপালকৃষ্ণ গাঁধীর দাওয়াই, সিবিআইকে তথ্যের অধিকারের আইনের আওতায় নিয়ে আসা হোক।

১৬ এপ্রিল, ২০১৪

সরে গেলেন জেডিইউ প্রার্থী,
অস্বস্তি নীতীশের

নিজস্ব সংবাদদাতা

মুসলিম ভোট যাতে ভাগ না হয়, সে জন্য কিষাণগঞ্জের জেডিইউ প্রার্থী আখতারুল হক ওই আসনেরই কংগ্রেস-আরজেডি জোটের প্রার্থীর পক্ষে নিজের প্রার্থীপদ প্রত্যাহার করে নিলেন। আখতারুলের এই সিদ্ধান্তে নীতীশ কুমার বেশ অস্বস্তিতে পড়লেন বলেই মনে করা হচ্ছে। দলের রাজ্য সভাপতি বশিষ্ঠ নারায়ণ সিংহ বলেন, “আখতারুল দলকে চিঠি দিয়ে তাঁর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তবে কেন তিনি এই সিদ্ধান্ত নিলেন তা এখনই বলতে পারব না।”

১৬ এপ্রিল, ২০১৪

রাহুল ব্যর্থ বুঝে ময়দানে মা,
বিঁধছে বিজেপি

নিজস্ব সংবাদদাতা

জাতির উদ্দেশে সনিয়া গাঁধীর বক্তৃতাকে হাতিয়ার করে এ বার রাহুল গাঁধীকে আরও কোণঠাসা করতে নেমে পড়ল বিজেপি। সনিয়ার বক্তৃতা কাল বিজ্ঞাপন হিসেবে দেখানো হয়েছে টিভি চ্যানেলগুলিতে। সনিয়া তাতে বার্তা দিতে চেয়েছেন, এ বারের ভোটটা মতাদর্শের লড়াই। বিভাজনের রাজনীতি বনাম দেশের সনাতন সংস্কৃতির দ্বৈরথ। তাই ভেবেচিন্তে ভোট দেওয়ার দায়িত্ব রয়েছে মানুষের।

১৬ এপ্রিল, ২০১৪

প্রতিবাদ করায় খুন

মেয়েকে প্রায়ই উত্ত্যক্ত করত পাড়ার কিছু যুবক। তারই প্রতিবাদ করতে গিয়েছিলেন বছর বিয়াল্লিশের ইন্দ্রেশ পরাশর। আর তার জন্য লাঠি দিয়ে পিটিয়ে মেরে ফেলা হল তাঁকে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মেরঠে। পুলিশ জানিয়েছে, পেশায় চিকিৎসক ইন্দ্রেশ সোমবার নিজের ক্লিনিক থেকে বাড়ি ফিরছিলেন। সেই সময় নিশু, রাহুল, ময়ঙ্ক নামে তিন ভাই রড ও লাঠি দিয়ে বেধড়ক মারধর করে ইন্দ্রেশকে।

পড়ুন