১০ অগ্রহায়ণ ১৪২১ বুধবার ২৬ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৮.৩°C     সর্বনিম্ন : ১৪.৯°C

মমতার ছকে কালো টাকার প্রশ্নে কালো ছাতায় তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

২৬ নভেম্বর, ২০১৪

বেখাপ্পা প্রশ্ন করে বিপাকে ফেলতে বারণ বেঙ্কাইয়ার

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

২৬ নভেম্বর, ২০১৪

মনমোহনকে জেরা নয় কেন, প্রশ্ন আদালতের

নিজস্ব সংবাদদাতা

সংসদের অধিবেশন চললে তিনি নিয়ম করেই রাজ্যসভায় হাজিরা দেন। আবার দিনের শেষে তিন নম্বর মতিলাল নেহরু মার্গের বাড়িতে ফিরে যান। দশ বছর প্রধানমন্ত্রীর গদিতে থাকতেই তাঁর বিরুদ্ধে মৌন থাকার অভিযোগ উঠেছিল। নরেন্দ্র মোদীর জমানায় তিনি আরও মুখ বন্ধ রাখেন। রাজনীতির আসরে তাই তাঁকে নিয়ে আলোচনাও কম।

২৬ নভেম্বর, ২০১৪

রোগ রুখতে লাগাম খুচরো সিগারেটে

নিজস্ব সংবাদদাতা

সিগারেটের সুখটানে এ বার সরকারি কোপ! খুচরো সিগারেট বেচাকেনার উপরে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে কেন্দ্র। খেতে হলে কিনতে হবে গোটা প্যাকেট। ক্রেতার স্বাস্থ্যের স্বার্থেই তাঁদের পকেটের উপরে চাপ বাড়িয়ে সিগারেট বিক্রি নিয়ন্ত্রণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে একই সঙ্গে প্রশ্ন উঠেছে, এতে আবার হিতে বিপরীত হবে না তো?

২৬ নভেম্বর, ২০১৪

প্রধানমন্ত্রীর সফরে জেহাদি হামলার আশঙ্কা অসমে

নিজস্ব সংবাদদাতা

এক আলফায় রক্ষা ছিল না। এখন জেহাদিও দোসর! গত কাল ট্রেনে উদ্ধার হওয়া আইইডি নিয়ে সন্দেহের তির ছিল আলফা বা কেএলওর দিকে। আজ রাজ্য পুলিশের ডিজি আশঙ্কা প্রকাশ করলেন, ওই ঘটনায় জড়িত থাকতে পারে জেহাদিরাও। ২৯ ও ৩০ নভেম্বর গুয়াহাটিতে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। ওই সময়ই রাজধানীতে বসবে সারা দেশের ডিজিপি’দের বৈঠক।

২৬ নভেম্বর, ২০১৪

ভারত-পাক বৈঠকের সম্ভাবনা খারিজ

সংবাদ সংস্থা

জল্পনা চলছিলই। কিন্তু আজ সরাসরি বিদেশ মন্ত্রক জানিয়ে দিল, সার্ক শীর্ষবৈঠক চলাকালীন আলাদা করে পাকিস্তানের সঙ্গে বৈঠক করবে না ভারত। পাল্টা চাপ বজায় রেখেছে পাকিস্তানও। আজ প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ কাঠমান্ডুতে বলেন, “দ্বিপাক্ষিক কথাবার্তা কবে শুরু হবে, তা ভারতকেই ঠিক করতে হবে। কারণ নয়াদিল্লিই এক তরফা ভাবে আলোচনা বন্ধ করে দিয়েছিল।” গত অগস্ট মাসে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে দেখা করেছিলেন পাক রাষ্ট্রদূত।

২৬ নভেম্বর, ২০১৪

কত্থকের ‘সম্রাজ্ঞী’ সিতারা দেবী প্রয়াত

সংবাদ সংস্থা

২৬ নভেম্বর, ২০১৪

অভিযোগ দায়ের পুলিশে, অস্বস্তিতে সিবিআই প্রধান

নিজস্ব সংবাদদাতা

গত সপ্তাহে তাঁকে টু-জি স্পেকট্রাম দুর্নীতির মতো গুরুত্বপূর্ণ তদন্ত থেকে সরিয়ে দিয়েছিল সুপ্রিম কোর্ট। আজ তাঁর বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের হল। অবসরের মাত্র ৯ দিন আগে নজিরবিহীন অস্বস্তির মুখে পড়লেন সিবিআই অধিকর্তা রঞ্জিত সিনহা। স্পেকট্রাম দুর্নীতিতে অভিযুক্তদের আড়াল করতে চাইছেন বলে অভিযোগ ওঠায় রঞ্জিত সিন্হাকে সুপ্রিম কোর্ট তদন্ত থেকে সরিয়ে দেয়।

২৬ নভেম্বর, ২০১৪

স্থায়ী সরকার দেব, ঝাড়খণ্ডে বার্তা মোদীর

নিজস্ব সংবাদদাতা

২৬ নভেম্বর, ২০১৪

বিহার ভোট মাথায় রেখেই প্রকল্প ঘোষণা জিতনরামের

স্বপন সরকার

এগারো মাসের মধ্যে বিহার বিধানসভার নির্বাচন। সে কথা মাথায় রেখেই নিজেদের ভোট ব্যাঙ্ক গোছাতে জেডিইউ সরকার তফসিলি জাতি, উপজাতি ও সংখ্যালঘুদের জন্য একগুচ্ছ প্রকল্প ঘোষণা করল। কৃষকদের জন্য বিশেষ ভর্তুকির ব্যবস্থা করা হল। আজই রাজ্যে জেডিইউ সরকারের ন’বছর পূর্ণ হল। প্রতি বারের মতো এ বারও সরকারের গত এক বছরের কাজকর্ম এবং আগামী বছরের লক্ষ্য নির্দিষ্ট করে একটি ‘রিপোর্ট কার্ড’ পেশ করেন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝি।

২৬ নভেম্বর, ২০১৪

রাজ্যসভায় অঙ্ক মেলাতে সৌজন্যে ভরসা মোদীর

নিজস্ব সংবাদদাতা

২৫ নভেম্বর, ২০১৪

ভাবী রাষ্ট্রপতি স্মৃতি, জ্যোতিষ-গণনায় হইচই

নিজস্ব প্রতিবেদন

২৫ নভেম্বর, ২০১৪

মাঁঝিকে সরাবেন নীতীশ, জল্পনা বিহারে

নিজস্ব সংবাদদাতা

মুখ্যমন্ত্রী জিতনরাম মাঁঝিকে কি সরিয়ে দেবেন নীতীশ কুমার এই প্রশ্নই এখন ঘুরছে রাজ্য-রাজনীতির অলিগলিতে। এ জল্পনা উস্কে দিয়েছেন খোদ জিতনরামও। কয়েক দিন আগে তিনি বলেন, “দলের চাপে সময়ের আগেই হয়তো আমাকে সরে যেতে হবে।” আপাতত মুখ খোলেননি নীতীশ। আজ তিনি শুধু বলেছেন, “২৯ নভেম্বরের পরই যা বলার বলব।”

২৫ নভেম্বর, ২০১৪

প্রাপ্য জানতে চান মোদীর স্ত্রী

সংবাদ সংস্থা

২৫ নভেম্বর, ২০১৪

কাশ্মীরে বিতর্ক এড়াতে ইস্তাহার ছাড়াই ভোটে বিজেপি

নিজস্ব সংবাদদাতা

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পুরনো দাবিকে এখন আর সে ভাবে তুলে ধরা যাচ্ছে না। সরকারে থাকতে গিয়ে কার্যত দূরত্ব রাখতে হচ্ছে দীর্ঘদিনের আদর্শগত অবস্থান থেকে। আর সে জন্যই কাশ্মীরের নির্বাচনে বিতর্ক এড়াতে আপাতত ইস্তাহার ছাড়াই ময়দানে নামতে হচ্ছে বিজেপিকে। মঙ্গলবার রাজ্যে প্রথম দফার ভোট। অথচ আজ রাত পর্যন্ত ইস্তাহার প্রকাশ হয়নি বিজেপির। দলীয় সূত্রের খবর, রাজ্য নেতৃত্ব ৩৭০ অনুচ্ছেদের কথা তুলে ধরে ইস্তাহার ছাপিয়ে ফেলেছিলেন। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে শেষ পর্যন্ত তা প্রকাশিত হয়নি।

২৫ নভেম্বর, ২০১৪

অসমে বিস্ফোরণ, ট্রেনে উদ্ধার বোমাও

নিজস্ব সংবাদদাতা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অসম সফরের আগে একের পর হামলা চালাচ্ছে জঙ্গিরা। শনিবার তিনসুকিয়ার ডুমডুমায় গ্রেনেড বিস্ফোরণের পর গত কাল সন্ধেয় ডিব্রুগড়ে একটি ম্যাটাডরে বিস্ফোরণ ঘটানো হয়। আজ সকালেও বিস্ফোরক উদ্ধার হল দূরপাল্লার একটি ট্রেনে। এ সবে ঘুম উড়েছে রাজ্য পুলিশের। এনআইএ সূত্রের খবর, প্রধানমন্ত্রীর গুয়াহাটি সফর বানচাল করতে আলফা জঙ্গিরা গুয়াহাটিতে বিস্ফোরণ ঘটাতে পারে বলে কেন্দ্রীয় গোয়েন্দারা খবর পেয়েছিলেন।

২৫ নভেম্বর, ২০১৪

স্বপ্নের সওদাগর প্রধানমন্ত্রী, খোঁচা সনিয়ার

নিজস্ব সংবাদদাতা

দেশের দরিদ্র মানুষের স্বার্থ সুরক্ষায় ইউপিএ আমলে শুরু কয়েকটি প্রকল্প বন্ধ করতে চান নরেন্দ্র মোদী এমনই ভাষায় প্রধানমন্ত্রীকে আক্রমণ করলেন সনিয়া গাঁধী। আজ ডালটনগঞ্জে নির্বাচনী প্রচারসভায় কংগ্রেস সভানেত্রী বলেন, “উনি (মোদী) স্বপ্নের সওদাগর। স্বপ্ন কখনও সত্যি হয় না। ওঁর মায়াজালে তাই আপনারা আটকে যাবেন না।” লোকসভা ভোটের আগে বার বার মোদীকে ‘মওত কা সওদাগর’ (মৃত্যুর সওদাগর) বলে চিহ্নিত করতেন সনিয়া।

২৪ নভেম্বর, ২০১৪

ধনবলেই ভিড় জমে পলামুর প্রচারসভায়

প্রবাল গঙ্গোপাধ্যায়

ডালটনগঞ্জ থেকে তখন বরওয়াডিহির দিকে ছুটছে চোপান-গোমো প্যাসেঞ্জার। জানলার বাইরে রোদে ঝলমল কেঁচকি নদী। হঠাত্‌ শুনলাম, ‘‘আপেল নেবেন বাবু? পঞ্চাশ টাকা কিলো। অল্পই রয়েছে। সামনে নেমে যাব। না হলে বাড়ি ফিরতে পারব না।” বিক্রেতার নাম পাপ্পু সিংহ। থাকেন লাতেহার শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে প্রত্যন্ত গ্রামে। প্রতি দিন ট্রেনে ঘুরেই রোজগার। সাংবাদিকতার তাগিদে প্রশ্নটা করেই ফেললাম পাপ্পুকে।

২৪ নভেম্বর, ২০১৪

শ্বাসনালীতে ক্লোরিন, অসুস্থ ১৭ জন কর্মী

সংবাদ সংস্থা

শ্বাসনালীতে ক্লোরিন গ্যাস ঢুকে পড়ায় মধ্যপ্রদেশের একটি কাগজকলে অসুস্থ হয়ে পড়লেন ১৭ জন কর্মী। ঘটনাটি ঘটেছে শনিবার সকালে শাহডোল জেলার ওরিয়েন্টাল কাগজকলে। অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর উপেন্দ্র ত্রিপাঠী জানিয়েছেন সকাল সাড়ে ন’টা নাগাদ একটি ফোন আসে তাঁদের কাছে। বলা হয় আমলাই শহরের কাগজকলে বিষাক্ত গ্যাস বেরিয়ে অসুস্থ হয়ে পড়েছেন বেশ কয়েক জন। শোনা মাত্রই ঘটনাস্থলে গিয়ে তাঁরা বুঝতে পারেন আসলে কারখানা থেকে ক্লোরিন গ্যাস বেরিয়েছে।

২৪ নভেম্বর, ২০১৪

নীতীশকে জবাব দিতে প্রস্তুতি বিজেপির

স্বপন সরকার

২৩ নভেম্বর, ২০১৪

রামপালের আশ্রমে কি মাওবাদী যোগ, শুরু তদন্ত

সংবাদ সংস্থা

ধৃত ধর্মগুরুর আশ্রম থেকে উদ্ধার হয়েছে বোমা। তাই হিসারের বারওয়ালার সেই বিলাসবহুল আশ্রমের সঙ্গে মাওবাদী যোগ আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানাল হরিয়ানা পুলিশ। গত কালই রামপালের বিশাল আশ্রমে তল্লাশি চালিয়ে প্রচুর অস্ত্রের সন্ধান মিলেছিল। সেই সঙ্গেই উদ্ধার হয় অ্যাসিড সিরিঞ্জ আর বোমা। হরিয়ানা পুলিশের এক কর্তা আজ জানিয়েছেন, আপাতত আশ্রমের ভক্ত, রামপালের সহকারী ও নিরাপত্তারক্ষী মিলিয়ে প্রায় ৮৬৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

২৩ নভেম্বর, ২০১৪

মোক্ষম চাল মোদীর, ২৬শে অতিথি ওবামা

নিজস্ব সংবাদদাতা

২২ নভেম্বর, ২০১৪

রঞ্জিত-বিদায়ে আগ্রহী কেন্দ্র, বাধা আইনি জট

প্রেমাংশু চৌধুরী

সকাল থেকেই থমথমে পরিবেশ দিল্লির সিবিআই সদর দফতরে। গত কাল সুপ্রিম কোর্টে সিবিআই অধিকর্তার সততা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। অবসরের মাত্র ১২ দিন আগে তাঁকে টুজি স্পেকট্রাম দুর্নীতির তদন্ত থেকে সরিয়ে দিয়েছে আদালত। অনেকেই মনে করছিলেন, অস্বস্তি এড়াতে সিনহা মেয়াদ ফুরনোর আগেই পদত্যাগ করবেন।

২২ নভেম্বর, ২০১৪

ইউনিয়ন চালুর দাবি, সংঘর্ষে পুলিশ-ছাত্ররা

নিজস্ব প্রতিবেদন

দাবিটা অনেক দিনের। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে (বিএইচইউ) ছাত্র ইউনিয়ন ফিরিয়ে আনার জন্য ইতিউতি ঘেরাও-বিক্ষোভ চলছিল। বৃহস্পতিবার সেই দাবিতেই উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস। ছাত্রছাত্রীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বলে অভিযোগ। গাড়িতে আগুন ধরিয়ে, পাথর-ইট ছুড়ে প্রতিবাদ জানাতে গিয়ে জখম হন ছাত্রদের কেউ কেউ। সংঘর্ষে আঘাত পায় পুলিশও। অশান্তির জেরে আপাতত বন্ধ ক্লাস।

২২ নভেম্বর, ২০১৪

ফের সম্মান রক্ষার নামে বোনকে খুন

দাদা-বোনের মধ্যে কথা-কাটাকাটি হয়েছিল গত কাল। তার জেরে বোনকে গুলি করে খুন করল দাদা। উত্তরপ্রদেশের মেরঠের ঘটনা। প্রাথমিক ভাবে পুলিশের সন্দেহ, এর পিছনেও রয়েছে সেই পরিবারের সম্মান রক্ষার ঘটনা। বছর কুড়ির তরুণী রিনা দেড় মাস আগে পালিয়ে গিয়েছিলেন প্রেমিক ইউনুসের সঙ্গে। বোনকে অপহরণ করা হয়েছে এই অভিযোগে ইউনুসের বাবা আসিফ-সহ পাঁচ জনের বিরুদ্ধে মামলা করে রিনার দাদা আশরফ।

পড়ুন