আন্তর্জাতিক ট্যাঙ্ক প্রতিযোগিতা থেকে ছিটকে গেল ভারত। রাশিয়ার অ্যালবিনো রেঞ্জে আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতা চলছিল। সেখানে ভারতীয় সেনার দু’টি টি-৯০ ট্যাঙ্কেরই যান্ত্রিক গোলযোগ দেখা দেয়। ফলে প্রতিযোগিতার মাঝপথ থেকেই ছিটকে যায় ভারতীয় স্কোয়াড।

সেনা সূত্রে দাবি, ভাল রকম প্রস্তুতি নিয়েই প্রতিযোগিতায় নেমেছিল ভারত। শুরুটাও করেছিল বেশ ভাল ভাবে। কিন্তু শেষটা মোটেই ভাল হল না। সেনা বলছে, এটা ভারতীয় স্কোয়াডের পক্ষে একটা দুঃখজনক ঘটনা।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে সেনা ক্যাম্পে জঙ্গি হানা, আহত এক জওয়ান

আরও পড়ুন: সুকনা থেকে বাহিনী গেল সীমান্তে, সিকিমে গ্রাম খালি করা শুরু

এই প্রতিযোগিতায় ভারত ছাড়া অংশ নিয়েছিল রাশিয়া, বেলারুস, কাজাখস্তান এবং চিন-সহ ১৯টি দেশ। ভারত ছাড়া বাকি সব ক’টি দেশই প্রতিযোগিতার চূড়ান্ত রাউন্ডে পৌঁছয়। রাশিয়া ও কাজাখস্তানের টি-৭২বি৩, বেলারুসের আধুনিক টি-৭২ এবং চিনের দেশীয় প্রযুক্তিতে তৈরি ৯৬বি ট্যাঙ্ক অংশ নিয়েছিল এই প্রতিযোগিতায়। ভারতও তাদের অন্যতম সেরা টি-৯০ ট্যাঙ্ক নামিয়েছিল।

আগেও এ ধরনের প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ভারত। সে সময় রাশিয়ার তৈরি টি-৭২ ট্যাঙ্ক নিয়ে অংশ নিয়েছিল তারা। কিন্তু এমন পরিস্থিতির মুখোমুখি হতে হয়নি।  প্রথমে স্থির হয়েছিল অর্জুন ট্যাঙ্ককে এই প্রতিযোগিতায় নামাবে ভারত। কিন্তু শেষ মুহূর্তে সেই সিদ্ধান্ত থেকে সরে এসে টি-৭২ ট্যাঙ্ক নিয়ে মহড়ায় নামে তারা। সূত্রের খবর, এই ট্যাঙ্ক পরিচালনার ক্ষেত্রে খুব একটা সাবলীল না হওয়ায় টি-৯০ ট্যাঙ্ক নিয়ে এই প্রতিযোগিতায় নামে ভারত।