Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cricket news

দিনের শেষে ভারতের ৬০০ রানের লক্ষ্যে নেমে ১৫৪/৫ শ্রীলঙ্কা

প্রথম ইনিংস শেষে ভারতের রান ৬০০। শিখর ধবন ও চেতেশ্বর পূজারার জোড়া সেঞ্চুরি ছাড়াও হাফ সেঞ্চুরি করলেন অজিঙ্ক রাহানে ও হার্দিক পাণ্ড্য। এ বার হাতে ভেলকি দেখানোর অপেক্ষায় ভারত।

ব্যাট করছেন পূজারা ও রাহানে। ছবি: এএফপি।

ব্যাট করছেন পূজারা ও রাহানে। ছবি: এএফপি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৭ ১০:৩৭
Share: Save:

দিনের খেলা শেষে

ভারতের প্রথম ইনিংস শেষ হয়েছিল ৬০০ রানে। এক কথায় রানের পাহাড় সামনে নিয়েই ব্যাট করতে নামতে হয়েছে শ্রীলঙ্কাকে। কিন্তু শুরুতেই ছন্দপতন। মাত্র ৯ বল খেলে ২ রান করে করুনারত্নেকে প্যাভেলিয়নে ফিরিয়ে দিলেন উমেশ যাদব। দ্বিতীয় দিনের শেষে লক্ষ্যের ধারে কাছে পৌঁছতে পারল না শ্রীলঙ্কা। দিনের শেষে শ্রীলঙ্কা ১৫৪/৫। জোড়া উইকেট নিলেন মহম্মদ শামি। ৫০ রান করে ক্রিজে রয়েছেন ম্যাথু।

ভারতের প্রথম ইনিংস শেষ

প্রথম ইনিংস শেষে ভারতের রান ৬০০। অভিষেকেই হাফ সেঞ্চুরি করে টেস্ট দলে নিজের জায়গা প্রায় পাকা করে নিলেন হার্দিক পাণ্ড্য। তাঁর সঙ্গে যোগ্য সঙ্গত দিয়ে গেলেন মহম্মদ শামি। ৩০ রান করলেন তিনি। আবারও উইকেট পেলেন নুয়ান প্রদীপ। প্রথম দিন ৩৯৯ রানে শেষ করার পর দ্বিতীয় দিন ২০১ রান যোগ করলেন বাকিরা। পূজারা ও রাহানে প্যাভেলিয়নে ফেরার পর এই ইনিংসকে এগিয়ে নিয়ে যান রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে হার্দিক পাণ্ড্য। অশ্বিনের ব্যাট থেকে আসে ৪৭ রান। মাঝে রান ১৫ রান করে প্যাভেলিয়ে ফেরেন রবীন্দ্র জাডেজা। ১১ রান করে অপরাজিত থাকেন উমেশ যাদব। ১৩৩.১ ওভার খেলে ভারত থামে ৬০০ রানে।

লাঞ্চ ব্রেক

৩৯৯ রান নিয়ে দিন শুরু করেছিল ভারত। হাতে ছিল ৭ উইকেট। কিন্তু লাঞ্চ ব্রেকে যাওয়ার আগে পর্যন্ত ৫০০ রানের গণ্ডি পেড়তে ভারতকে হারাতে হল আরও চার উইকেট। চেতেশ্বর পূজারা ১৫৩ ও অজিঙ্ক রাহানে ৫৭ রান করে ফিরলেন প্যাভেলিয়নে। তাঁর পর একমাত্র রবিচন্দ্রন অশ্বিন ৬০ বলে ৪৭ রানের ইনিংস খেললেন। ১৬ রান করে আউট হলেন বাংলার উইকেট কিপার ঋদ্ধিমান সাহা। এই মুহূর্তে ক্রিকেট রয়েছেন প্রথম দেশের হয়ে টেস্ট ম্যাচে খেলতে নামা হার্দিক পাণ্ড্য ও রবীন্দ্র জাডেজা। যাঁদের উপর ভরসাটা রাখাই যায়। যাঁদের হাত ধরে ভারত ৬০০ রানের গণ্ডি পেড়তেই পারে। বাকিটা সময়ই বলবে।

শ্রীলঙ্কার হয়ে নুয়ান প্রদীপের উইকেট এক ইনিংসে এখনও পর্যন্ত ৫। এখনও ভারতের হাতে রয়েছে চার উইকেট। লাঞ্চ ব্রেকে ভারতের রান ৫০৩/৭ (১১৭ ওভারে)।

দ্বিতীয় দিনের খেলা শুরু

বুধবার ভারত থেমেছিল ৩৯৯ রানে। পূজারা তখন ব্যাট হাতে ভরসা দিচ্ছেন ভারতীয় ব্যাটিংকে। তার আগে অবশ্য শক্ত ভীত তৈরি করে একরাশ হতাশা নিয়ে প্যাভেলিয়নে ফিরেছেন শিখর ধবন। সঙ্গে অজিঙ্ক রাহানে ৩৯ রানে। সেই ভূমিকায় ঠিক যে ভূমিকায় শিখর ধবনের সঙ্গে ব্যাট করতে দেখা গিয়েছিল ঠিক সেরকমই দেখা গেল রাহানেকে। টিম গেম হয়ত এটাই।

আরও খবর: ধবন-পূজারার সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ছে ভারত

শ্রীলঙ্কায় টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহালি। যার ফল ধবনের দুরন্ত ১৯০। সঙ্গে প্রথম দিনের শেষে চেতেশ্বর পূজারার অপরাজিত ১৪৪। যেখানে প্রথম দিন শেষ করেছিল ভারতের দুই ব্যাটসম্যান সেখান থেকেই দ্বিতীয় দিন শুরু করল। আত্মবিশ্বাসটা প্রথম দিনের শেষেই বাড়িয়ে নিয়েছিল ভারতের ব্যাটিং। কারণ রানের পাহাড়ের রাস্তাটা সেদিনই তৈরি করে ফেলেছিল বিরাট কোহালি অ্যান্ড কোং। যদিও স্বয়ং ক্যাপ্টেন কোহালির ব্যাটে রান আসেনি। তাতে কী, দলের বাকিরাই সেই দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়েছিলেন। বিরাটের সঙ্গে অভিনব মুকুন্দও ব্যর্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE