Advertisement
০৫ মে ২০২৪
ফিরতে পারেন ইনিয়েস্তা

চলতি মরসুমে অপ্রতিরোধ্য মেসি, সামনে চেলসি

চেলসির জন্য আর একটা খারাপ খবর হচ্ছে, সম্ভবত আন্দ্রে ইনিয়েস্তা বুধবারের ম্যাচে খেলতে পারবেন। দশ দিন আগে আতলেতিকো দে মাদ্রিদ ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন ইনিয়েস্তা।

মেসির গোলের মধ্যে থাকা আশা জোগাচ্ছে বার্সাকে।

মেসির গোলের মধ্যে থাকা আশা জোগাচ্ছে বার্সাকে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৮ ০৪:২৩
Share: Save:

গত শনিবার মালাগার বিরুদ্ধে বার্সেলোনার শেষ ম্যাচে তিনি মাঠে ছিলেন না। তৃতীয় সন্তানের আগমন উপলক্ষে ছুটি নিয়েছিলেন।

তিনি— লিওনেল মেসি ফিরবেন বুধবার রাতে। যখন নিজেদের দুর্গে তাঁর দল বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে চেলসির সঙ্গে ফিরতি লেগের ম্যাচ খেলতে নামবে। ক্যাম্প ন্যু-তে চলতি মরসুমে মেসিদের দল অপ্রতিরোধ্য। ২১টি ম্যাচের মধ্যে ১৮টিতে জিতেছে তারা। দু’টি ড্র হয়েছে। একমাত্র ম্যাচ তারা হেরেছে রিয়াল মাদ্রিদের কাছে সুপার কাপে। সেটাও সেই অগস্টে।

চেলসির জন্য আর একটা খারাপ খবর হচ্ছে, সম্ভবত আন্দ্রে ইনিয়েস্তা বুধবারের ম্যাচে খেলতে পারবেন। দশ দিন আগে আতলেতিকো দে মাদ্রিদ ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন ইনিয়েস্তা। তাঁর খেলা নিয়ে সংশয় তৈরি হলেও মঙ্গলবার দলের সঙ্গে অনুশীলন করেছেন তিনি। বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে জানিয়েছেন, ইনিয়েস্তা এবং ফের বাবা হওয়া মেসি— দু’জনই ফিরছেন। প্রথম লেগে ইনিয়েস্তা-মেসি যুগলবন্দির জাদুতেই ম্যাচে সমতা ফিরিয়েছিল বার্সেলোনা।

আরও পড়ুন: সিলভার জোড়া গোল, সিটির মুঠোয় ইপিএল

গত ম্যাচ পর্যন্ত চেলসি শিবির খুবই গর্বিত ভাবে ইতিহাসকে টানতে পারছিল যে, এই একটি ক্লাবের বিরুদ্ধে কখনও গোল করতে পারেননি গোলের জাদুকর। সেই ব্যর্থতার ইতিহাসও প্রথম লেগে পাল্টে দিয়েছেন মেসি। নবম ম্যাচে মিটিয়েছেন চেলসির বিরুদ্ধে গোল খরা। যদিও চেলসি অধিনায়ক গ্যারি ক্যাহিল সেটা মানতে চান না। তিনি বলছেন, ‘‘কেউ আমাদের আশা দেখছে না। সেটাই দলটাকে জাগিয়ে তুলতে পারে। চেলসির ইতিহাসটাও ফেলে দেওয়ার মতো নয়। আমি এই ক্লাবে ছ’বছর ধরে আছি। অনেক উত্থান-পতনই দেখেছি। আমরা ক্যাম্প ন্যু-তে আত্মবিশ্বাসী হয়েই যাব এবং নিজেদের সেরাটা দেব।’’

অধিনায়ক যা-ই বলুন, ইপিএলে গত বারের চ্যাম্পিয়নরা এ বারে মোটেও ভাল খেলতে পারছেন না। প্রবল চাপের মুখে রয়েছেন কোচ আন্তোনিও কন্তে। রুদ খুলিটের মতো প্রাক্তন তারকা মনে করছেন, কন্তের অগ্নিপরীক্ষা হতে যাচ্ছে বুধবারের ক্যাম্প ন্যু-তে। যদি হেরে বিদায় নেয় চেলসি, চাকরি হারাতেই পারেন কন্তে। প্রথম লেগ ১-১ হওয়ার পরে শেষ আটে যাওয়ার দরজা খুলে রাখতে গেলে গোল করে অন্তত ম্যাচ ড্র করতে হবে কন্তের দলকে।

২০১২-তে ক্যাম্প ন্যু-তে এসে মেসির স্বপ্নভঙ্গ করে দিয়েছিল চেলসি। পেপ গুয়ার্দিওলার দলকে প্রথম লেগে ১-০ হারানোর পরে সে বার ক্যাম্প ন্যু-তে ২-২ করে চেলসি। পেনাল্টি মিস করা মেসির কাছে সেই ম্যাচ দুঃস্বপ্ন। কেঁদেও ফেলেছিলেন তিনি। অতীতের সেই যন্ত্রণার অভিজ্ঞতা এ বার তিনি আরও বেশি করে মুছে ফেলতে চাইবেন। এ বারে দুর্ধর্ষ ফর্মে রয়েছেন আর্জেন্তিনীয় তারকা। লা লিগায় শুধু সর্বোচ্চ গোল স্কোরারই নন, গোলের সহায়তাতেও এক নম্বরে তিনি। ভালভার্দে দারুণ ভাবে ব্যবহার করছেন তাঁকে। সুয়ারেসের সামান্য পিছন থেকে আক্রমণ ভাগে মাঝখানে তাঁকে রাখছেন বার্সা ম্যানেজার। তার ফলে দলের বেশির ভাগ আক্রমণে মেসিই মধ্যমণি থাকছেন।

দলের খবর

• বার্সেলোনা জোর চেষ্টা চালাচ্ছে আন্দ্রে ইনিয়েস্তা-কে নামানোর। চোটের জন্য বাইরে ছিলেন তিনি। এ দিন প্র্যাক্টিস করেন দলের সঙ্গে।

• তৃতীয় ছেলে হওয়ার জন্য লা লিগায় আগের ম্যাচে বার্সেলোনার হয়ে নামেননি মেসি। তিনি ফিরছেন।

• চেলসি সম্ভবত পাচ্ছে না ডিফেন্ডার দাভিদ লুইজ-কে। তাঁর গোড়ালির চোট এখনও সারেনি।

• হ্যামস্ট্রিংয়ের চোট থাকায় চেলসি পাবে না হয়তো রস বার্কলে-কেও।

জেনে রাখুন

• চেলসির ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে প্রথম লেগের ফল ছিল ১-১।

• নবম ম্যাচে এসে চেলসির বিরুদ্ধে প্রথম গোল করেন মেসি। তাঁর দুরন্ত গোলেই সমতা ফেরায় বার্সা।

• ক্যাম্প ন্যু-তে আজ জিতলে টানা এগারো বার চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে যাবে বার্সেলোনা।

• মেসিদের ঘরের মাঠে শেষ চারটি ম্যাচে ড্র করেছে চেলসি। যদি গোল করে ড্র করতে পারে তা হলে পরের রাউন্ডে যাওয়ার আশা থাকবে।

মেসির পরে নতুন এক তারকার উদয়ও দেখছে বার্সেলোনা। তিনি উসমানে দেম্বেলে। মালাগা ম্যাচে ফুটবল ভক্তদের তাঁর স্কিল দিয়ে মন ভরিয়ে দিয়েছেন ফ্রান্সের প্রতিশ্রুতিমান তারকা দেম্বেলে। নেমার ফিরতে পারেন কি না, সেই জল্পনায় অবশ্য জল ঢেলে দিয়েছে বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ। অন্য দিকে, মেসির জন্য ঝাঁপাতে পারে ম্যাঞ্চেস্টার সিটি, সেই জল্পনাও উড়িয়ে দিয়েছেন ম্যান সিটি-র স্পোর্টিং ডিরেক্টর ফেরান সোরিয়ানো স্বয়ং। তার পরেও কৌতূহল থামছে না। কিন্তু বুধবারের মহারণ নিয়ে কথা উঠলেই সব কিছু গৌণ হয়ে পড়ছে।

ম্যাচটাই যেন মেসি বনাম চেলসি!

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে:

বার্সেলোনা বনাম চেলসি, (রাত ১-১৫, সোনি টেন টু), বেসিকতাস বনাম বায়ার্ন মিউনিখ, রাত ১০.৩০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE