Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ডালমিয়া তত্ত্বে আস্থা বোর্ডের

আইসিসি থেকে না পাওয়া টাকা তোলার জন্য জগমোহন ডালমিয়ার তৈরি করে দিয়ে যাওয়া নকশা অনুসরণ করতে চলেছে ভারতীয় বোর্ড। এ ব্যাপারে রবিবার রাজধানীর সভায় আলোচনা হয়েছে।

দৃষ্টান্ত: ডালমিয়া উদাহরণ।ফাইল চিত্র

দৃষ্টান্ত: ডালমিয়া উদাহরণ।ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৮ মে ২০১৭ ০৪:২৩
Share: Save:

আইসিসি থেকে না পাওয়া টাকা তোলার জন্য জগমোহন ডালমিয়ার তৈরি করে দিয়ে যাওয়া নকশা অনুসরণ করতে চলেছে ভারতীয় বোর্ড। এ ব্যাপারে রবিবার রাজধানীর সভায় আলোচনা হয়েছে।

কী সেই নকশা? না, চ্যাম্পিয়ন্স লিগ বন্ধ হয়ে যাওয়ার পরে ডালমিয়া দ্বিতীয় বার বোর্ড প্রেসিডেন্ট হওয়ার পরে প্রস্তাব দিয়েছিলেন, সেপ্টেম্বরে এই সময়টা ফাঁকা হয়ে গেল। সেই সময়টাতে দ্বিপাক্ষিক সিরিজ খেলে অনেক টাকাই তুলতে পারে বোর্ড। দ্বিপাক্ষিক সিরিজে টিভি স্বত্ব, স্টেডিয়ামের ভিতরকার স্বত্ব, এ সব মিলিয়ে একটি ম্যাচ থেকেই ৫০ কোটি টাকার উপরে তুলতে পারে বোর্ড। আইসিসি থেকে না পাওয়া টাকার পরিমাণ যদি এক হাজার কোটিও হয়, সেই ক্ষতি পুষিয়ে নেওয়া যেতে পারে পাঁচ বছরেই। আইসিসি এই টাকাটা দিচ্ছে সেখানে আট বছরের হিসেব থেকে।

বোর্ডের অন্যতম শীর্ষ কর্তা এবং আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্ল এ নিয়ে বৈঠকের পরে বলেন, ‘‘ডালমিয়ার এই নকশা এখনও বোর্ডের হাতে রয়েছে। সেই নকশার সাহায্য নিয়ে আমরা ক্ষতি হওয়া টাকা তোলার চেষ্টা করব।’’ এর সঙ্গে সংঘাতের রাস্তা ছেড়ে শান্তির দিকে এগনো নিয়েও শুক্ল বলেন, ‘‘ডালমিয়াজি আলোচনার মাধ্যমে সব সমস্যা মেটানোর চেষ্টা করতেন। আমরাও সেই চেষ্টা করব। না খেলার মতো সিদ্ধান্ত নেওয়া উচিত নয়।’’

সভায় সিএবি থেকে ছিলেন প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। ন্যাশনাল ক্রিকেট ক্লাব থেকে ছিলেন ডালমিয়া-পুত্র অভিষেক। তাঁকেও বলা হয়েছে, ডালমিয়ার তৈরি করা সেই নকশার ব্যাপারে সাহায্য করতে। বোর্ড মহলে অনেকের মনে হচ্ছে, এই নকশা অনুসরণ করে যেমন নিজেদের কোষাগার ভরা যাবে তেমনই অন্য দেশগুলিকেও প্রসন্ন করে তাদের ভোট ফের জেতা সম্ভব হবে।

এই মুহূর্তে আইসিসি-তে একঘরে হয়ে পড়েছে ভারতীয় বোর্ড। সেটাকে ঘোরাতে গেলে অন্যান্য বোর্ডকে অর্থকরী দিক থেকে সাহায্য করাটা সেরা উপায় হতে পারে। ভারতীয় ক্রিকেট দল কোনও দেশে সফর করা মানে সেই দেশের বোর্ডের কোষাগারও ভরে ওঠা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagmohan Dalmiya ICC BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE