Advertisement
০৪ মে ২০২৪
লোঢা নিয়ে তুলকালাম

কাল কোচের ইন্টারভিউ, শুরুতে হয়তো বোর্ডের বার্তা

ইন্টারভিউ হবে সোমবার। মুম্বইয়ে বসে যা নেবেন ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির সদস্যরা। তবে কমিটির সব চেয়ে বড় নাম সচিন তেন্ডুলকর সশরীরে উপস্থিত না-ও থাকতে পারেন। পুত্র অর্জুন লিগ ক্রিকেটে খেলছে বলে সচিন এখন ইংল্যান্ডে।

আলোচনায়: ফের কি ভারতীয় দলে দেখা যাবে বিরাট কোহালি এবং রবি শাস্ত্রীর সেই পুরনো জুটিকে? ফাইল চিত্র

আলোচনায়: ফের কি ভারতীয় দলে দেখা যাবে বিরাট কোহালি এবং রবি শাস্ত্রীর সেই পুরনো জুটিকে? ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৭ ০৪:১৮
Share: Save:

বিরাট কোহালিদের পরবর্তী কোচ নিয়ে সাসপেন্স শেষ পর্বে পৌঁছে গিয়েছে। আজ, রবিবার, আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ। তার পরেই বাছাই করা চার-পাঁচ জনকে ইন্টারভিউডে ডাকবে বোর্ড।

ইন্টারভিউ হবে সোমবার। মুম্বইয়ে বসে যা নেবেন ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির সদস্যরা। তবে কমিটির সব চেয়ে বড় নাম সচিন তেন্ডুলকর সশরীরে উপস্থিত না-ও থাকতে পারেন। পুত্র অর্জুন লিগ ক্রিকেটে খেলছে বলে সচিন এখন ইংল্যান্ডে। আগের বারের মতোই তিনি সম্ভবত যোগ দেবেন স্কাইপ-এ।

আরও পড়ুন: গেলের জবাবে ওপেনার বিরাট

কোচ নাটক যখন নিষ্পত্তির দিকে এগোচ্ছে, তখন বোর্ডের মধ্যে তুলকালাম শুরু হয়েছে লোঢা কমিটির সুপারিশ নিয়ে। লোঢা কমিটির কোন সংস্কার মানা হবে, কোনটা হবে না তা নিেয় দ্বিধাবিভক্ত বোর্ডে এখন রীতিমতো যুদ্ধের বাতাবরণ। সচিব অমিতাভ চোধুরীর নেতৃত্বে সাত সদস্যের কমিটি এ দিন সংস্কার না মানার যে তালিকা তৈরি করেছে, তার মধ্যে ৭০ বছরের বয়সসীমা নেই। অর্থাৎ, পদাধিকারীদের ক্ষেত্রে তাঁরা ৭০ পেরোলে থাকা যাবে না, এই নিয়ম মেনে নিচ্ছে।

এর অর্থ হচ্ছে, এন শ্রীনিবাসন আর কখনও বোর্ডে ফিরতে পারবেন না। কমিটির এমন সিদ্ধান্ত শুনে শ্রীনি অবশ্যই খুশি হতে পারেননি। তিনিও ১০ তারিখেই পাল্টা সভা ডাকার উদ্যোগ নিয়েছেন হায়দরাবাদে। তার পরের দিনই বোর্ডের বিশেষ সাধারণ সভা দিল্লিতে। যদি হায়দরাবাদে মোটামুটি জনসমর্থন জড়ো করতে পারেন শ্রীনি, তা হলে বিশেষ সাধারণ সভায় ঝড় তুলবেন। অমিতাভদের তালিকা পাশ করাতে গেলে সভার তিন-চতুর্থাংশ সমর্থন নিশ্চিত করতে হবে। সরকারের হাতে থাকা ভোটগুলি পেলেই একমাত্র সেটা হতে পারে।

যা দাঁড়াচ্ছে, ১০ তারিখে মুম্বইয়ে যখন কোচের ইন্টারভিউ চলবে, তখন হায়দরাবাদে শ্রীনি তাঁর শক্তি যাচাইয়ের বৈঠক করবেন। তবে আনন্দবাজারে আগেই প্রকাশিত খবর মতো ১০ তারিখ আরব সাগরের পারে ইন্টারভিউ শুরু হওয়ার আগে বোর্ডের প্রতিনিধি বিশেষ বার্তা নিয়ে উপস্থিত হতে পারেন। খুব সম্ভবত এই প্রতিনিধি হতে যাচ্ছেন বোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) রাহুল জোহরি। যিনি জামাইকা উড়ে গিয়েছিলেন এবং শুক্রবার ক্যারিবিয়ান সময় দুপুরের দিকে কোহালিদের সঙ্গে বৈঠক করে ভারতের উদ্দেশে রওনা হয়ে গিয়েছেন। ওয়াকিবহাল মহল থেকে ইঙ্গিত পাওয়া গিয়েছে যে, সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্‌সের অনুমতি নিয়েই জামাইকা গিয়েছিলেন জোহরি। জানা গিয়েছে, সৌরভ-লক্ষ্মণরা কোচ বাছাইয়ের প্রক্রিয়া শুরু করার আগে তাঁদের জানিয়ে দেওয়া হতে পারে কোহালি এবং ভারতীয় দল কী চাইছে।

যা ইঙ্গিত, কোহালিদের পছন্দের নাম রবি শাস্ত্রী। প্রাক্তন ডিরেক্টরের প্রতি কোহালি এবং তাঁর দলের অধিকাংশ ক্রিকেটারের শ্রদ্ধার কথা কারও অজানা নয়। ক্রিকেটারদের পছন্দ মানা হলে টম মুডি বা বীরেন্দ্র সহবাগের চেয়ে শাস্ত্রীই এগিয়ে। যদিও সৌরভদের কমিটিতে সহবাগের প্রতি সমর্থনের হাওয়া আছে।

এরই মধ্যে লক্ষ্মণকে নিয়ে গুরুতর প্রশ্ন উঠেছে যে, টম মুডি সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর। সেখানে সহ-কোচ লক্ষ্মণ। তিনি কী করে মুডির ভবিষ্যৎ নির্ধারণ করতে প্যানেলে বসতে পারেন? বোর্ডের মধ্যে লক্ষ্মণের ‘স্বার্থ সঙ্ঘাত’ নিয়ে প্রশ্ন উঠেছে। তবে জানা গিয়েছে, সচিন খুব জোর দিয়ে বলতে পারেন দল যা চাইছে, তা-ই হোক!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE