Advertisement
৩০ এপ্রিল ২০২৪
লা লিগা

তিনশো গোল করে নয়া কীর্তি রোনাল্ডোর

রোনাল্ডোর তিনশো গোল করার দিনেই গোল পেলেন গ্যারেথ বেলও। যার ফলে খেতাফে-র বিরুদ্ধে ৩-১ জিতে চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে প্যারিস চললেন রিয়াল ম্যানেজার জিনেদিন জিদান।

নায়ক: খেতাফের বিরুদ্ধে জোড়া গোল করে উচ্ছ্বসিত রোনাল্ডো। ছবি: রয়টার্স।

নায়ক: খেতাফের বিরুদ্ধে জোড়া গোল করে উচ্ছ্বসিত রোনাল্ডো। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৮ ০৩:৫৯
Share: Save:

রিয়াল মাদ্রিদ ৩ • খেতাফে ১

চ্যাম্পিয়ন্স লিগে প্যারিস সঁ জারমঁ-র বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালের ফিরতি পর্বের ম্যাচ দরজায় কড়া নাড়ছে। তার আগে ফের চেনা ছন্দে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

শনিবার রাতে খেতাফের বিরুদ্ধে ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবাউয়ে দুই অর্ধে জোড়া গোল করলেন তিনি। একই সঙ্গে লা লিগায় গড়ে ফেললেন দ্রুততম তিনশো গোলের নজির। তাও আবার প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার লিওনেল মেসির (৩৩৪ গোল) চেয়ে ৪৮ টি ম্যাচ কম খেলে। তিনশো গোল করতে রোনাল্ডো নিলেন ২৮৬ ম্যাচ। এই মুহূর্তে সিআর সেভেন-এর গোলের সংখ্যা ৩০১।

রোনাল্ডোর তিনশো গোল করার দিনেই গোল পেলেন গ্যারেথ বেলও। যার ফলে খেতাফে-র বিরুদ্ধে ৩-১ জিতে চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে প্যারিস চললেন রিয়াল ম্যানেজার জিনেদিন জিদান। যাওয়ার আগে তাঁর হুঙ্কার, ‘‘যেমন আশা করেছিলাম ঠিক তেমনই ফল হয়েছে। দলের এই পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে আত্মবিশ্বাস বাড়বে। কারণ ওই ম্যাচটা একটু অন্য রকম। আর তার জন্য পুরোদমে তৈরি আমরা।’’

শুধু জিনেদিন জিদান-ই নন। রোনাল্ডোর তিনশো গোলের পরে তাঁকে নিয়ে টুইট করেছেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক গ্যারি লিনেকারও। যিনি কয়েক দিন আগেই মেসিকে বিশ্বের সেরা ফুটবলার বলেছিলেন। তাঁর প্রতিক্রিয়া, ‘শেষ আট ম্যাচে ১৪ গোল হয়ে গেল রোনাল্ডোর। সব চেয়ে সফল গোলদাতা’।

লা লিগায় গত ম্যাচেই এস্প্যানিয়ল-এর কাছে হেরেছিল রিয়াল মাদ্রিদ। তাই খেতাফের বিরুদ্ধে রিয়ালের সেই মহাচর্চিত অস্ত্র বেল, বেঞ্জিমা, ক্রিশ্চিয়ানো (বিবিসি)-কে রেখেই দল সাজিয়েছিলেন রিয়াল মাদ্রিদ ম্যানেজার। যে পরিকল্পনা মাঠে নেমে ব্যর্থ হয়নি। প্রথমার্ধের মাঝামাঝি গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন গ্যারেথ বেল। প্রথমার্ধের ইনজুরি টাইমে করিম বেঞ্জেমা-র বাড়ানো বল ধরে খেতাফে বক্সে দুই ডিফেন্ডারকে ড্রিবল করে তাঁর ৩০০-তম গোল করে যান রোনাল্ডো।

দ্বিতীয়ার্ধের শেষ দিকে রোনাল্ডোর দ্বিতীয় গোল মার্সেলোর ক্রসে মাথা ছুঁইয়ে। এর আগে অবশ্য পেনাল্টি থেকে ব্যবধান কমান ফ্রান্সিসকো পোর্তিয়ো। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই খেতাফের লোয়িক রেমি ম্যাচে দ্বিতীয় বার হলুদ কার্ড দেখায় মাঠের বাইরে চলে যান। এতে কিছুটা সুবিধা হয় রিয়াল মাদ্রিদের। এই জয়ের ফলে লা লিগায় ২৭ ম্যাচের পরে ৫৪ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় তৃতীয় স্থানে রয়ে গেল রিয়াল মাদ্রিদ।

দলের ম্যানেজার জিনেদিন জিদান আরও খুশি চোট সারিয়ে দলের ব্রাজিলীয় লেফ‌্ট ব্যাক মার্সেলো দলের সঙ্গে যোগ দেওয়ায়। এ দিন দ্বিতীয়ার্ধে শেষ পঁচিশ মিনিট মার্সেলোকে নামিয়ে তাঁকে দেখে নেন জিদান। বলছেন, ‘‘এই জয় পিএসজি ম্যাচের আগে দলটাকে ফুরফুরে রাখবে।’’ রিয়াল মাদ্রিদ রক্ষণের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার সের্জিও র‌্যামোসও রোনাল্ডো-দের ফর্মে চনমনে মেজাজে। তিনি প্যারিস যাওয়ার আগে বলছেন, ‘‘এ বার চ্যাম্পিয়ন্স লিগ আমাদের দলের কাছে অনেক কিছু। পিএসজি-র আক্রমণ বেশ জোরদার। তবে আমাদের হাতেও জোরালো অস্ত্র রয়েছে। তা দিয়েই পিএসজি-কে উড়িয়ে দিতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE