Advertisement
০৮ মে ২০২৪

বিদ্রোহী সংস্থার আতঙ্কে আইসিসি

এক ভারতীয় টিভি চ্যানেল ও অস্ট্রেলিয়ার এক আইনজীবীকে নিয়ে ভারতের এক নির্বাসিত প্রাক্তন ক্রিকেট প্রশাসক যে আইসিসি-র সমান্তরাল এক আন্তর্জাতিক ক্রিকেট প্রশাসক সংস্থা তৈরির চেষ্টা করছেন, এই খবর অবশ্য আগেও শোনা গিয়েছিল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ মে ২০১৮ ০৪:৫৮
Share: Save:

এক সমান্তরাল আন্তর্জাতিক ক্রিকেট প্রশাসনের আশঙ্কা ঢুকে পড়েছে ক্রিকেটের নিয়ামক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি)। তাদের চিন্তায় ফেলে দিয়েছে ক্রিকেটের নতুন রূপ টি-টেন-ও। এই চিন্তার বিষয়গুলি নিয়ে আলোচনার জন্য আইসিসি-র কয়েক জন কর্তা এসে পৌঁছলেন নয়াদিল্লিতে। এ দেশের বোর্ড কর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন তাঁরা।

এক ভারতীয় টিভি চ্যানেল ও অস্ট্রেলিয়ার এক আইনজীবীকে নিয়ে ভারতের এক নির্বাসিত প্রাক্তন ক্রিকেট প্রশাসক যে আইসিসি-র সমান্তরাল এক আন্তর্জাতিক ক্রিকেট প্রশাসক সংস্থা তৈরির চেষ্টা করছেন, এই খবর অবশ্য আগেও শোনা গিয়েছিল। শোনা যাচ্ছে সেই চেষ্টা এখনও ভাল মতোই চালানো হচ্ছে। মোটা অঙ্কের অর্থের বিনিময়ে কয়েক জন ক্রিকেটার ও কর্তাদের এই সমান্তরাল প্রশাসনে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানাচ্ছেন এক বোর্ড কর্তা।

দু’বছর আগে আইপিএলের প্রথম চেয়ারম্যান ললিত মোদীও এমনই একটি সংস্থা তৈরির চেষ্টা করেছিলেন বলে শোনা গিয়েছিল। কিন্তু অনেকেই তাঁর সঙ্গে যেতে রাজি না হওয়ায় তাঁর সেই চেষ্টা বিফলে যায়। তবে আইসিসি-র কাছে না কি খবর রয়েছে, এ বারের উদ্যোগ বেশ জোরালো। যা নিয়ে আলোচনা করতে আইসিসি-র একটি স্ট্র্যাটেজি ওয়ার্কিং গ্রুপ (এসডব্লিউজি) এসেছে ভারতে। তাঁরা ভারতীয় বোর্ডের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সিকে খন্না, ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি ও কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরিদের সঙ্গে এ নিয়ে আলোচনা করবেন। এই এসডব্লিউজি-তে ভারতীয় বোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) রাহুল জোহরিও রয়েছেন।

টি-টোয়েন্টির পরে এ বার টি-টেন ক্রিকেট নিয়েও আইসিসি সমান চিন্তিত বলে জানিয়েছেন এই গ্রুপের সদস্যরা। ডিসেম্বরে সৌদি আরবে একটি টি-টেন লিগ আয়োজন করা হয়েছিল বেসরকারি পৃষ্ঠপোষকতায়। যেখানে অইন মর্গ্যান, শোয়েব মালিক, ডোয়েন ব্র্যাভোর মতো তারকারা অংশ নেন। বেসরকারি সংস্থাগুলির এই তথাকথিত ক্রিকেট-ব্যবসা মোটেই ভাল চোখে দেখছে না আইসিসি। এতে কিছু সংস্থার আর্থিক লাভ হলেও ক্রিকেটের ক্ষতি হবে বলে তাদের ধারণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rebel organization ICC Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE