Advertisement
০৪ মে ২০২৪
Sports News

দু’রান বাকি থাকতে লাঞ্চ ব্রেক, ‘অদ্ভুত’ সিদ্ধান্ত!

কী চলছে, টেলিভিশনের পর্দায় চোখ রেখে বোঝা মুশকিলই হচ্ছিল। রবি শাস্ত্রীর মুখে ক্যামেরা জুম হতেই বোঝা গেল তিনিও অবাক। ফেরার পথ ধরল দুই দলই। প্রতিপক্ষ ক্রিকেটারের কাঁধে হাত রেখে হেসে ফেলতে দেখা গেল বিরাট কোহালিকেও।

ব্যাট করছেন শিখর ধবন। ছবি: এএফপি।

ব্যাট করছেন শিখর ধবন। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:৫৯
Share: Save:

দ্বিতীয় ওয়ান ডে প্রায় জিতেই গিয়েছিল ভারত। শুধু ২ রানের অপেক্ষা। এখনই হয়ে যাবে। তাই ডাগ আউটে দাঁড়িয়ে গোটা ভারতীয় দল। গ্যালারিতেও ভারতের পতাকা উড়ছে পতপত করে। আর মাত্র দুটো রান হলেই শুরু হবে উৎসব। তখনই ছন্দপতন। ১৯তম ওভার শেষ হতেই খেলা থামিয়ে দিলেন আম্পায়ার। পিচের কাছে তখন এসে জুটেছেন দক্ষিণ আফ্রিকার প্লেয়াররা। হাজির বিরাট কোহালি ও শিখর ধবনও।

কী চলছে, টেলিভিশনের পর্দায় চোখ রেখে বোঝা মুশকিলই হচ্ছিল। রবি শাস্ত্রীর মুখে ক্যামেরা জুম হতেই বোঝা গেল তিনিও অবাক। ফেরার পথ ধরল দুই দলই। প্রতিপক্ষ ক্রিকেটারের কাঁধে হাত রেখে হেসে ফেলতে দেখা গেল বিরাট কোহালিকেও। আর মাত্র দু’রান করলেই জিতে যাবে ভারত। হাতে রয়েছে ৩ ১ ওভার আর ৯ উইকেট। এক ওভারও হয়তো পুরো লাগত না। হয়তো দুটো বলেই শেষ হয়ে যেত খেলা।

এখন এই দু’রান করতে অপেক্ষা করতে হবে ৪৫ মিনিট। প্রাক্তন ক্রিকেটার, নির্বাচক সম্বরণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এর আগে বিশ্বকাপে একই ঘটনা ঘটেছিল। আইসিসির নিয়ম অনুযায়ী আম্পায়ার এই সিদ্ধান্ত নিতেই পারেন। লাঞ্চ টাইম থেকে খুব বেশি হলে ১৫ মিনিট খেলানো যেতে পারে। এক্ষেত্রে অবশ্য সবার অনুমতি নিয়ে খেলিয়ে দিতেই পারত।’’

আরও পড়ুন
‘ভারতের বিশ্বকাপ জয়ের সব কৃতিত্ব দ্রাবিড়ের’

স্তম্ভিত সবাই।প্রাক্তন আম্পায়ার প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আম্পায়ার এই সিদ্ধান্ত নিতেই পারে। যেহেতু ম্যাচটা একদমই শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছিল সেখানে আম্পায়ার দুই দলের অধিনায়কের মত নিয়ে আরও একটা ওভার খেলিয়ে দিতেই পারত। স্বাভাবিকভাবে এই ম্যাচটা শেষ করেই মাঠ ছাড়া উচিত ছিল। এখন যদি বৃষ্টি চলে আসে তা হলে তো ম্যাচটাই ভেস্তে যেতে পারে।’’

ম্যাচ শেষে ক্ষোভ শোনা গেল প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের গলায়। তিনি স্পষ্ট প্রশ্ন তুললেন, লাঞ্চ ব্রেক দিতে হলে কেন নির্দিষ্ট সময়ে নয়? মঞ্জরেকর বলেন, ‘‘৫০ ওভারের নির্দিষ্ট সময়ে যদি নিয়ম মেনে লাঞ্চ ব্রেক দিতে হত তা হলে আরও ১৫ মিনিট আগে দিতে হত। সেটা না দিয়ে কেন ১৯ ওভারে এসে এই ৪৫ মিনিটের লাঞ্চ ব্রেক। চূড়ান্ত খারাপ সিদ্ধান্ত।’’ শুধু খারাপ সিদ্ধান্ত নয়, অস্বাভাবিক সিদ্ধান্তও বটে। সঞ্জয় মঞ্জরেকর প্রশ্ন তুললেন, খেলা শুরুর আগে বৃষ্টি এসে যদি ম্যাচ ভেস্তে যায় তা হলে কে দায়ী থাকবে।

না তেমনটা হয়নি। ভারতীয় সমর্থকদের জন্য জয়ই উপহার দিয়েছেন বিরাট কোহালিরা। ১৯ ওভার শেষে বন্ধ হয়েছিল খেলা। কিন্তু ২০ ওভারের তৃতীয় বলেই জয়ের রান তুলে নেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE