Advertisement
০২ মে ২০২৪
FIFA U-17 World Cup

যুব বিশ্বকাপের খুঁটিনাটি এক নজরে

মাহেন্দ্র ক্ষণে এই মুহূর্তে দাঁড়িয়ে গোটা ভারত ও ভারতীয় ফুটবল। বোধন হয়ে গিয়েছে, ঢাকেও কাঠি পড়ে গিয়েছে এ বার শুধু বল গড়ানোর অপেক্ষা। ছ’টি ভেন্যু সারা দেশে ছড়িয়ে দেবে ফুটবলকে। কলকাতা, গোয়া, কোচির মতো ফুটবল পাগল শহরের সঙ্গে যোগ হয়েছে দিল্লি, মুম্বইও।

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ২১:৩৪
Share: Save:

ইতিহাসটা ঠিক কোথায় রচনা হবে শুক্রবার সন্ধ্যায়?

তা নিয়ে নতুন করে অবশ্য বিশেষ কিছু বলার নেই। তবুও ইতিহাস তো বটেই। বিশ্বকাপ বলে কথা। তাও আবার ফুটবল। সিনিয়র ভারতীয় দল বিশ্বকাপ খেলবে ভুল করেও সেই স্বপ্ন কেউ দেখে না। সেই ভারতই কিনা আয়োজন করে বসল এত বড় এক ইভেন্ট! আর ভারতে যখন বিশ্বকাপ, তখন আয়োজক দেশ হিসাবে স্বাভাবিক নিয়মেই ভারতও খেলবে সেই বিশ্বকাপে। হোক না তা অনূর্ধ্ব-১৭। বিশ্বকাপ তো! প্রথম বিশ্বকাপ টুর্নামেন্টের খেলা হবে ভারতের ছয়টি শহরে। তাই সাজ সাজ রবটা শুরু হয়ে গিয়েছিল দু’বছর আগে থেকেই।

আর সেই মাহেন্দ্র ক্ষণেই এই মুহূর্তে দাঁড়িয়ে গোটা ভারত ও ভারতীয় ফুটবল। বোধন হয়ে গিয়েছে, ঢাকেও কাঠি পড়ে গিয়েছে। ছ’টি ভেনু সারা দেশে ছড়িয়ে দেবে ফুটবলকে। কলকাতা, গোয়া, কোচির মতো ফুটবল পাগল শহরের সঙ্গে যোগ হয়েছে দিল্লি, মুম্বইও। যারা কিছুটা হলেও ক্রিকেটপ্রেমী। ভারতের সঙ্গে সঙ্গে এই প্রথম যুব বিশ্বকাপ খেলতে চলেছে নাইজের ও নিউ ক্যালেডোনিয়া। এর আগে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ১৬টি সংস্করণের মধ্যে চারটির ফাইনালের মীমাংসা হয়েছে টাইব্রেকারে। কিন্তু একটাই অস্বস্তি থেকে গিয়েছে পুরো বিশ্বকাপে। পাঁচ বারের চ্যাম্পিয়ন নাইজেরিয়া এ বার যোগ্যতা অর্জন করতে পারেনি বিশ্বকাপে। এক ঝলকে দেখে নেওয়া যাক যুব বিশ্বকাপের খুঁটিনাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA U-17 World Cup Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE