Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ঘূর্ণির দুর্গে গতির তেজ

তিন উইকেটের তিনটিই তুললেন সুরঙ্গা লাকমল। ভারতীয় ক্রিকেট ভক্তরা বলে উঠতেই পারেন—  কে হে লাকমল? কেউ সে ভাবে চেনেনই না।

নিরাশ: বৃষ্টিভেজা ইডেনে প্রথম টেস্টের প্রথম দিনে পুরো বারো ওভারও খেলা হল না। তার মধ্যেই শূন্য রানে ফিরলেন অধিনায়ক কোহালি। বৃহস্পতিবার। ছবি: সুদীপ্ত ভৌমিক।

নিরাশ: বৃষ্টিভেজা ইডেনে প্রথম টেস্টের প্রথম দিনে পুরো বারো ওভারও খেলা হল না। তার মধ্যেই শূন্য রানে ফিরলেন অধিনায়ক কোহালি। বৃহস্পতিবার। ছবি: সুদীপ্ত ভৌমিক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৭ ০৪:০৯
Share: Save:

৬-৬-০-৩!

ভারতীয় পিচে এমন বোলিং গড় থাকা বোলার কোনও স্পিনার নন, তিনি এক জন পেসার।

ভুল নয়, ঠিকই লেখা হয়েছে।

ম্যালকম মার্শাল, মাইকেল হোল্ডিং বা ওয়াসিম আক্রমের পুরনো কোনও স্বপ্নের স্পেল নয়, এটা একদম টাটকা হিসেব। বৃহস্পতিবারের ইডেনেই ঘটেছে।

ভুল নয়, ঠিকই লেখা হয়েছে।

বিশ্বাস করা কঠিন হলেও এমন সব নজিরবিহীন হিসেব আর দৃশ্যই চোখে পড়ল ইডেনে ভারত বনাম শ্রীলঙ্কার প্রথম টেস্টের প্রথম দিনে। সারা দিনের বৃষ্টি আর মেঘলা আবহাওয়ায় খেলা হল মাত্র ১১.৫ ওভার। তাতেই ভারত ১৭-৩। দেখে বোঝার উপায় নেই, কোহালিরা কোথায় খেলছেন! ইডেনে নাকি বিদেশের ব্রিসবেন বা ডারবানে!

তিন উইকেটের তিনটিই তুললেন সুরঙ্গা লাকমল। ভারতীয় ক্রিকেট ভক্তরা বলে উঠতেই পারেন— কে হে লাকমল? কেউ সে ভাবে চেনেনই না। কোহালিরা যখন কয়েক দিন আগে শ্রীলঙ্কায় গিয়েছিলেন, দীর্ঘদেহী এই ডানহাতি শ্রীলঙ্কান পেসার দলে জায়গা পাননি। কিন্তু ইডেনের প্রথম দিনের ‘হাইলাইট্‌স’-সম খেলায় বাইশ গজের সঙ্গে তিনিই শিরোনামে। সৌজন্যে উপরের ওই বোলিং গড়। কোহালিকে পর্যন্ত দাঁড় করিয়ে দিলেন। ১১ বলে ০ করে লাকমলের বলে এলবিডব্লিউ হয়ে ফিরলেন ভারত অধিনায়ক।

আরও পড়ুন: গতির তুফান উঠেছে, কিন্তু বিনোদন কই

তার আগে লাকমল বল করার সময়ে দেখা গিয়েছে সেই অভিনব দৃশ্য। কোহালি ব্যাট করছেন আর চক্রব্যূহ তৈরি করে দাঁড়িয়ে আছে চার স্লিপ, দুই গালি। একটা সময় ছিল যখন খোলা ইডেনে গঙ্গার হাওয়া খেলত বলে জোরে বোলাররা সফল হতেন। সেটাও ঘটত দিনের শুরু আর শেষের দিকে। না হলে স্পিনের দুর্গ হিসেবেই পরিচিত ইডেন।

টেস্ট ক্রিকেটে এ মাঠে সর্বোচ্চ উইকেটশিকারিদের মধ্যে প্রথম তিন জন স্পিনার। হরভজন সিংহ, অনিল কুম্বলে, বিষাণ সিংহ বেদী। কে ভুলতে পারবে ইডেনে স্টিভের অস্ট্রেলিয়াকে হারানো ঐতিহাসিক টেস্টে হরভজনের হ্যাটট্রিক! যে মাঠে শিকারের অপেক্ষায় ওত পেতে থাকত ফরওয়ার্ড শর্ট লেগ আর সিলি পয়েন্ট, সেখানেই দেখা গেল চার স্লিপ ও দুই গালি।

তা-ও ভারত ব্যাট করছে, তাতেই এই অবস্থা। নিজেদের দেশে কোহালিদের কাছে ০-৩ হোয়াইটওয়াশ হওয়া শ্রীলঙ্কা ব্যাট করতে এলে কী হবে কে জানে! চণ্ডীমলদের তো খেলতে হবে মহম্মদ শামি, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমারদের বিরুদ্ধে। লাকমলদের চেয়েও অনেক ভয়ঙ্কর পেস আক্রমণ রয়েছে কোহালির অস্ত্রশালায়। স্পিনের ইডেনে চলবে গতির লড়াই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE