Advertisement
০১ মে ২০২৪

মিলার ও বৃষ্টিতেই হার, বলছেন ধবন

শনিবার বৃষ্টির ফলে দু’বার বিঘ্নিত হয়েছে ভারতের ম্যাচ। প্রথম বার ভারতের রান যখন ২০০-২ তখন খেলা বন্ধ ছিল ৫৩ মিনিট। দ্বিতীয় বার দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ের সময় ১১৩ মিনিট খেলা বন্ধ ছিল।

হতাশ: সেঞ্চুরি পেলেও দলকে জেতাতে পারলেন না ধবন। —ফাইল চিত্র।

হতাশ: সেঞ্চুরি পেলেও দলকে জেতাতে পারলেন না ধবন। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৪৮
Share: Save:

শততম একদিনের ম্যাচে প্রথম ভারতীয় হিসেবে তিনি শতরান করলেও চতুর্থ একদিনের ম্যাচ জিতে জোহানেসবার্গে সিরিজের নিষ্পত্তি করতে পারেনি সেই শিখর ধবনের ভারত। বরং জোহানেসবার্গে শনিবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচ পাঁচ উইকেটে জিতে সিরিজ ৩-১ করেছে দক্ষিণ আফ্রিকাই।

কেন সফল হল না ভারতীয়দের চতুর্থ একদিনের ম্যাচেই ৪-০ করে সিরিজ জেতার পরিকল্পনা? ম্যাচ শেষে সে সম্পর্কেই মুখ খুললেন শততম ম্যাচে শতরানকারী শিখর ধবন। তাঁর মতে, বৃষ্টির জন্য খেলা বন্ধ হওয়া এবং গুরুত্বপূর্ণ সময়ে ডেভিড মিলারের আউট হতে হতেও বেঁচে যাওয়ার মাশুল গুনতে হয়েছে ভারতকে। তাই ‘পিঙ্ক ডে’-তে জেতার রেকর্ড অক্ষুণ্ণ রেখে সিরিজে ফিরে এসেছে দক্ষিণ আফ্রিকা।

জো’বার্গে দু’বার আউট হতে গিয়েও বেঁচে যান দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটসম্যান ডেভিড মিলার। প্রথমে ব্যক্তিগত ছয় রানের মাথায় তাঁর ক্যাচ পড়ে। এর ঠিক এক রান পরেই যুজবেন্দ্র চহালের বলে তিনি বোল্ড হলেও আম্পায়ার ‘নো বল’ ডাকেন। এর পরেই ২৮ বলে গুরুত্বপূর্ণ ৩৯ রান করে যান মিলার।

ম্যাচের পরে সাংবাদিক সম্মেলনে যে প্রসঙ্গ উঠলেই শিখর ধবন প্রথমে বলেন, ‘‘হারের প্রথম কারণ, ক্যাচ পড়া। তার পরে আউট হয়েও নো বল হওয়ায় ব্যাটসম্যানের বেঁচে যাওয়া। সেখানেই একটা বড় ধাক্কা খেয়েছি আমরা। না হলে সব কিছু ঠিকই ছিল। মিলার দারুণ খেলেছে। তবে ভাগ্য আজ ওর সঙ্গে ছিল।’’ সঙ্গে জুড়ে দেন, ‘‘এর সঙ্গে বৃষ্টিও একটা বড় কারণ। কারণ তার পরে আমাদের স্পিনারদের বল গ্রিপ করতে অসুবিধা হচ্ছিল। যার ফল ভুগতে হয়েছে আমাদের।’’

শনিবার বৃষ্টির ফলে দু’বার বিঘ্নিত হয়েছে ভারতের ম্যাচ। প্রথম বার ভারতের রান যখন ২০০-২ তখন খেলা বন্ধ ছিল ৫৩ মিনিট। দ্বিতীয় বার দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ের সময় ১১৩ মিনিট খেলা বন্ধ ছিল। ফলে বৃষ্টি থেমে গেলে ডাকওয়ার্থ-লুইস নিয়মে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার লক্ষ্যমাত্রা স্থির হয়, ২৮ ওভারে ২০২ রান। সেই প্রসঙ্গ তুলে ধবন বলেন, ‘‘আমাদের ইনিংসের সময় যখন বৃষ্টি আসে তখন এক বার ছন্দপতন হয়েছিল। আর দ্বিতীয় বার ফের বৃষ্টি হওয়ায় সমস্যা বেড়ে গিয়েছিল আমাদের স্পিনারদের।’’

তবে প্রথম তিন একদিনের ম্যাচে যে ভাবে ভারতীয় রিস্টস্পিনার-রা দক্ষিণ আফ্রিকার ত্রাস হয়ে উঠেছিলেন, চতুর্থ ম্যাচে তা হয়নি। বরং কুলদীপ যাদব (২-৫১) এবং যুজবেন্দ্র চহাল (১-৬৮)-এর পারফরম্যান্স বেশ সাধারণ। যে প্রসঙ্গে শিখর ধবন বলছেন, ‘‘ওদের জন্যই তিনটে ম্যাচে দাপট দেখিয়েছি আমরা। একটা দিন খারাপ যেতেই পারে। আশা করি, এই ম্যাচ থেকে ওদের ভুলত্রুটি যা হয়েছে তা শুধরে নেবে ওরা।’’ সঙ্গে এটাও বলে দেন, ‘‘এত চিন্তার কিছু হয়নি। বাকি দুই ম্যাচের মধ্যে একটা ম্যাচ জিতলেই সিরিজ আমাদের। আমরা সে দিকেই মনোনিবেশ করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE