Advertisement
০৪ মে ২০২৪
ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ

ডার্বি জিতিয়ে ম্যান ইউয়ের নায়ক লুকাকু

এভার্টন থেকে এই মরসুমেই ৭৫ মিলিয়ন পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ৬২৮ কোটি) লুকাকু-কে সই করিয়েছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বস‌্ জোসে মোরিনহো। মেজর লিগের ক্লাব রিয়াল সল্টলেকের বিরুদ্ধে অভিষেকের ম্যাচেই গোল করেন লুকাকু।

মরিয়া: শুক্রবার হিউস্টনে চ্যাম্পিয়ন্স কাপে ম্যাঞ্চেস্টার সিটি-র বিরুদ্ধে ডার্বি ম্যাচে শূন্যে বল দখলের লড়াইয়ে রোমেলু লুকাকু। ছবি:  গেটি ইমেজেস।

মরিয়া: শুক্রবার হিউস্টনে চ্যাম্পিয়ন্স কাপে ম্যাঞ্চেস্টার সিটি-র বিরুদ্ধে ডার্বি ম্যাচে শূন্যে বল দখলের লড়াইয়ে রোমেলু লুকাকু। ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ জুলাই ২০১৭ ০৩:৪৫
Share: Save:

ম্যান ইউনাইটেড ২

ম্যান সিটি ০

অপ্রতিরোধ্য রোমেলু লুকাকু। ইংল্যান্ডের বাইরে প্রথম ম্যাঞ্চেস্টার ডার্বিতে দুরন্ত জয়ের নায়ক ফের বেলজিয়ামের ২৪ বছর বয়সি নবাগত স্ট্রাইকার।

এভার্টন থেকে এই মরসুমেই ৭৫ মিলিয়ন পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ৬২৮ কোটি) লুকাকু-কে সই করিয়েছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বস‌্ জোসে মোরিনহো। মেজর লিগের ক্লাব রিয়াল সল্টলেকের বিরুদ্ধে অভিষেকের ম্যাচেই গোল করেন লুকাকু। শুক্রবার ইয়ান র‌্যাশফোর্ডের সঙ্গে জুটি বেঁধে শুধু ম্যাঞ্চেস্টার সিটি-কে উড়িয়ে দেননি, ওয়েন রুনি-জ্লাটান ইব্রাহিমোভিচ-হীন ওল্ড ট্র্যাফোর্ডে সুদিন ফেরানোর স্বপ্ন দেখাতেও শুরু করে দিলেন।

ফরওয়ার্ডে একা লুকাকু-কে ৪-৫-১ ফর্মেশনে ম্যান সিটি-র বিরুদ্ধে দল সাজিয়েছিলেন মোরিনহো। ম্যাচের ৩৭ মিনিটে পল পোগবা-র পাস থেকে হাফ ভলিতে দুর্ধর্ষ গোল করে ম্যান ইউকে এগিয়ে দেন লুকাকু। দু’মিনিট পরে গোল করে ব্যবধান বাড়ান র‌্যাশফোর্ড।

ম্যান ইউয়ের জার্সিতে নাটকীয় আবির্ভাবের মতোই আকর্ষণীয় লুকাকু-র ওল্ড ট্র্যাফোর্ডে আগমনের কাহিনি। চেলসির হাত থেকে তাঁকে কার্যত ছিনিয়ে আনেন ‘দ্য স্পেশ্যাল ওয়ান’। অথচ এই চেলসি থেকেই একটা সময় তাঁকে ছেড়ে দিয়েছিলেন মোরিনহো। লুকাকু-র বয়স তখন মাত্র একুশ। উপেক্ষার যন্ত্রণা নিয়ে লোনে সই করেছিলেন ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নে।

২০১১ সালে অ্যান্ডারলেখট থেকে লুকাকু-কে সই করিয়েছিল চেলসি। কিন্তু মরসুমের অধিকাংশ সময়ই তাঁর কেটেছিল রিজার্ভ বেঞ্চে বসে। লোনে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নে গিয়েও নজর কাড়তে পারেননি। কিন্তু এভার্টনে সই করার পরেই জীবন বদলে যায় লুকাকু-র। বিপক্ষের ডিফেন্ডারদের কাছে রীতিমতো ত্রাস হয়ে ওঠেন দিদিয়ে দ্রোগবার ভক্ত এই বেলজিয়ান স্ট্রাইকার। ফলে ইংল্যান্ড ফুটবলে তাঁর নামই হয়ে গিয়েছে ‘দানব’। ইতিমধ্যেই ইংলিশ প্রিমিয়ার লিগে ৮৫ ম্যাচে ১৮৬ গোল করে ফেলেছেন তিনি। রুনি-ইব্রাহিমোভিচের অভাব দূর করতে তাই লুকাকু-কেই বেছে নেন মোরিনহো। কিন্তু বেলজিয়ান স্ট্রাইকারকে ম্যান ইউয়ের চুক্তিতে সই করানো একেবারেই সহজ ছিল না। কারণ, তাঁকে নেওয়ার জন্য মরিয়া হয়ে ঝাঁপিয়েছিল চেলসি। ইংল্যান্ডের ফুটবল পণ্ডিতদের ধারণা ছিল, পুরনো ক্লাবেই ফিরবেন লুকাকু। কিন্তু হঠাৎ বদলে গেল পরিস্থিতি। ম্যান ইউতে সই করলেন বেলজিয়ান স্ট্রাইকার। কীভাবে লুকাকু-কে ছিনিয়ে আনলেন মোরিনহো?

লুকাকু-র ম্যান ইউয়ে সই করার রোমাঞ্চকর কাহিনি শোনালেন তাঁর শৈশবের বন্ধু ভিনি ফার্নস। তিনি বলেছেন, ‘‘জুনের শেষ সপ্তাহে আমরা নিউ ইয়র্কে শপিং করছিলাম। সেই সময় হঠাৎ লুকাকু-র মোবাইল বেজে ওঠে। শুনলাম ও বলছে, ইয়েস বস‌্। ওকে বস‌্। পরে জানতে পারলাম ফোনের অপরপ্রান্তে ছিলেন জোসে মোরিনহো।’’ জানা গিয়েছে, ম্যান ইউ ম্যানেজারের প্রথম ফোনেই সম্মতি দেননি লুকাকু। কিন্তু মোরিনহো হাল ছাড়েননি। চতুর্থবার ফোন করার পরে লুকাকু বলেছিলেন, ‘‘আমি ম্যান ইউতেই যাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE