Advertisement
০৪ মে ২০২৪

হেরে বিস্ফোরক সি আর সেভেন

এ বারের লা লিগায় রিয়াল জঘন্য শুরু করলেও ভাবা যায়নি চ্যাম্পিয়ন্স লিগে এমন বিপর্যয়ের মুখে পড়তে হবে তাদের। কিন্তু বুধবার রাতে ওয়েম্বলিতে দালে আলি-র জোড়া গোলে দুঃস্বপ্নের রাত নেমে আসে রিয়াল শিবিরে।

হতাশ: রোনাল্ডো গোল করলেও জিতল না রিয়াল। ছবি: গেটি ইমেজেস।

হতাশ: রোনাল্ডো গোল করলেও জিতল না রিয়াল। ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৭ ০৩:৪৪
Share: Save:

মাঠ এবং মাঠের বাইরে বিপর্যস্ত স্প্যানিশ দৈত্য। এর আগে পাঁচ বারের সাক্ষাতে যা হয়নি, এ বার তাই হল। টটেনহ্যাম হটস্পারের কাছে হারতে হল গত দু’বারের চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে।

কিন্তু বিপর্যয়ের এখানেই শেষ নয়। ম্যাচের পরে উত্তেজিত ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জানিয়ে দিয়েছেন, এ বারের চুক্তি শেষ হয়ে গেলে তিনি আর নতুন করে রিয়ালের সঙ্গে চুক্তি করতে চান না। পাশাপাশি ফিফার বর্ষসেরা ফুটবলার এও বলে দিয়েছেন, রিয়াল কর্তারা এমন কয়েক জন ফুটবলারকে ছেড়ে দিয়েছেন, যাঁদের অভাব এখন বারবার টের পাওয়া যাচ্ছে।

এ বারের লা লিগায় রিয়াল জঘন্য শুরু করলেও ভাবা যায়নি চ্যাম্পিয়ন্স লিগে এমন বিপর্যয়ের মুখে পড়তে হবে তাদের। কিন্তু বুধবার রাতে ওয়েম্বলিতে দালে আলি-র জোড়া গোলে দুঃস্বপ্নের রাত নেমে আসে রিয়াল শিবিরে। ২৭ মিনিটে প্রথম গোল করে টটেনহ্যামকে এগিয়ে দেন আলি। দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার এই মিডফিল্ডারের গোলে ২-০ এগিয়ে যায় টটেনহ্যাম। ধারাভাষ্য দিতে গিয়ে হর্জে ভালদানোর মতো প্রাক্তন ফুটবলার বলেছেন, পল পোগবার চেয়েও ভাল খেলছেন আলি। টটেনহ্যামকে ৩-০ এগিয়ে দেন ক্রিশ্চিয়ান এরিকসেন। তার পরেই নিশ্চিত হয়ে গিয়েছিল রিয়ালের ভাগ্য। ৮০ মিনিটে রোনাল্ডোর গোলটা আসে স্রেফ সান্ত্বনা পুরস্কার হিসেবে।

তবে আলি-র জোড়া পাঞ্চের চেয়েও রোনাল্ডোর বিষোদ্গার কোনও অংশে কম ধাক্কা দেয়নি রিয়ালকে। ম্যাচের পরে এক বিশেষ সাক্ষাৎকারে রোনাল্ডোকে প্রশ্ন করা হয়েছিল, রিয়ালের সঙ্গে চুক্তি ফুরোলে আবার নতুন করে নিশ্চয়ই চুক্তি করবেন? জবাবে সি আর সেভেন বলে দেন, ‘‘আমি নতুন করে আর চুক্তি করতে চাই না।’’ যা শুনে প্রশ্নকর্তা আবারও জানতে চান, আপনি সত্যিই নতুন চুক্তি করবেন না? রোনাল্ডো আবারও বলেন, ‘‘আমি নতুন করে চুক্তি করতে চাই না।’’

আরও পড়ুন: ঝড় তুলে জয় লিভারপুলের

তবে রিয়াল কর্তাদের কাছে আশার খবর হল, রোনাল্ডোর চুক্তি অদূর ভবিষ্যতে শেষ হচ্ছে না। চুক্তি শেষ হবে সেই ২০২১ সালে। তার মধ্যে ছবিটা বদলে যেতেও পারে। কিন্তু এই পরিস্থিতিতে রোনাল্ডোর এই মন্তব্যে জল আরও ঘোলা হতে বাধ্য। ম্যাচের পরে রোনাল্ডো এও বলে বসেন, রিয়াল এ বার যাঁদের ছেড়ে দিয়েছে, তাঁরা থাকলে ম্যাচের ফল অন্য রকম হতেই পারত। ‘‘আমি কোনও অজুহাত দিতে চাই না। শুধু বলতে চাই, পেপে, হামেস রদরিগেজ, আলভারো মোরাতা...এদের জন্য আগের মরসুমে আমাদের দল খুবই শক্তিশালী ছিল। যারা এ বার দলে এসেছে, তারা ভবিষ্যতের তারকা। কিন্তু এখন ওদের বয়স অল্প।’’

এ বারের লা লিগায় টিমের ব্যর্থতার পাশাপাশি রোনাল্ডোরও গোল খরা চলছে। ছ’টি ম্যাচে মাত্র এক গোল। যা নিয়ে প্রশ্ন শুনলেই চটে যাচ্ছেন এই পর্তুগিজ মহাতারকা। বলে দিচ্ছেন, ‘‘আপনাদের কাছে ভাল খেলার কোনও মূল্যই নেই। সবাই শুধু বোঝেন গোল, গোল আর গোল। আমার গোল নিয়ে আমি কোনও কথা বলতে চাই না। যদি কিছু জানার থাকে, তা হলে গুগলে গিয়ে ‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গোল’ বলে সার্চ করুন। যা জানার জেনে যাবেন।’’ এই হারের ফলে গ্রুপে এখন ৭ পয়েন্ট পেয়ে দু’নম্বরে নেমে এসেছে রিয়াল। ১০ পয়েন্ট পেয়ে এক নম্বরে টটেনহ্যাম। পরের রাউন্ডে রিয়ালের যেতে হয়তো সমস্যা হবে না, কিন্তু দল এ রকম ফর্মে থাকলে নক-আউট নিয়ে জিনেদিন জিদানের দুঃস্বপ্ন দেখতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Football Real Madrid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE