Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ফুটবল খেলার সময়েও সেই নাছোড় মনোভাব

ধোনিকে ছন্দে চান বিরাট

বৃহস্পতিবার ওয়ান ডে সিরিজের দ্বিতীয় ম্যাচ পাল্লেকেলেতে। তার আগে সাংবাদিক বৈঠকে কোহালি বলেন, ‘‘এই মরশুমে আমরা নিজেদের দায়িত্ব বুঝে নেওয়ার সুযোগ পাব।

আগ্রাসী: শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে-র লড়াইয়ে নামার আগের দিন ভারতীয় দলের অনুশীলনে মহেন্দ্র সিংহ ধোনি এবং অধিনায়ক বিরাট কোহালি। বুধবার পাল্লেকেলেতে। ছবি: এএফপি।

আগ্রাসী: শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে-র লড়াইয়ে নামার আগের দিন ভারতীয় দলের অনুশীলনে মহেন্দ্র সিংহ ধোনি এবং অধিনায়ক বিরাট কোহালি। বুধবার পাল্লেকেলেতে। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৭ ০৪:৫২
Share: Save:

টেস্ট থেকে অবসর নেওয়ার পর মহেন্দ্র সিংহ ধোনির ভবিষ্যৎ সীমিত ওভারের ক্রিকেটেই বা কতটা সুরক্ষিত, তা নিয়ে জল্পনা চলছে ক্রিকেট মহলে। অনেকে বলছেন শ্রীলঙ্কায় চলতি সিরিজ ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে সিরিজেই বোঝা যাবে ধোনির ভবিষ্যৎ কোন দিকে এগোচ্ছে। তবে ভারতীয় অধিনায়ক বিরাট কোহালির ধারণা, আগামী তিন মাস ক্রিকেটের মধ্যে থাকলে ছন্দে ফিরে আসতে পারেন প্রাক্তন ভারত অধিনায়ক।

বৃহস্পতিবার ওয়ান ডে সিরিজের দ্বিতীয় ম্যাচ পাল্লেকেলেতে। তার আগে সাংবাদিক বৈঠকে কোহালি বলেন, ‘‘এই মরশুমে আমরা নিজেদের দায়িত্ব বুঝে নেওয়ার সুযোগ পাব। বিশ্বকাপের আগে তা কার্যকর করার জন্য যথেষ্ট সময়ও পাব। আর এমএস ধোনির মতো ক্রিকেটার, যারা এখন আর টেস্ট খেলে না, তারা এই মরশুমে যথেষ্ট সাহায্যও পাবে। টানা ম্যাচ খেললে ছন্দ পাবে আর সেই ছন্দে থাকার চেষ্টাও করবে।’’

বিশ্বকাপ পর্যন্ত ফর্ম ও জেতার অভ্যাস ধরে রাখার ভাবনাই সম্ভবত রয়েছে কোহালির মাথায়। বলেন, ‘‘এমএসের মতো এই সুযোগটা সবাই পাব আমরা। বিশ্বকাপ পর্যন্ত জেতার অভ্যাস বজায় রাখা।’’ ফর্মে থাকা ধোনিকে যে দলে চাইছেন, ক্যাপ্টেনের এই কথাতেই সম্ভবত তার ইঙ্গিত লুকিয়ে।

আরও পড়ুন: ‘মোদী, বচ্চন স্যার খুব উদ্বুদ্ধ করেছেন’

ধোনির ব্যাপারে যেমন স্পষ্ট কোহালি, তেমনই চাঁচাছোলা অক্ষর পটেল ও কুলদীপ যাদবের কার্যকরিতা নিয়েও। রবিবার প্রথম দলে কুলদীপকে না নিয়ে অক্ষরকে রাখা প্রসঙ্গে তাঁর বক্তব্য, ‘‘একসঙ্গে দুই বাঁহাতি স্পিনার না খেলাতে চাওয়াটাই প্রধান কারণ। তা ছাড়া অক্ষরের ব্যাটিংটা কুলদীপের চেয়ে ভাল আর ফিল্ডিংটাও অসাধারণ। কুলদীপ তো আগেও সুযোগ পেয়েছে।’’ তবে কুলদীপকে দলের সঙ্গে রাখতেই চান কোহালি। তেমন সুযোগ পেলে দুই রিস্ট-স্পিনারকে একই ম্যাচে খেলাতেও আপত্তি নেই তাঁর। এই প্রসঙ্গে কোহালি বলেন, ‘‘কুলদীপের মতো একজন ক্রিকেটার দলে থাকা খুব দরকার। ও আমাদের পরিকল্পনায় ভাল মতোই রয়েছে।’’

হার্দিক পাণ্ড্যকে নতুন বল দেওয়া নিয়েও প্রশ্ন উঠেছে। যার ব্যাখ্যা দিতে গিয়ে কোহালি বলেন, ‘‘ওর বল সুইং করানোর ক্ষমতা আছে। ধারাবাহিক ভাবে ১৩৫ কিমি বেগে বলও করতে পারে। উচ্চতার জন্য নতুন বল থেকে ও বাড়তি বাউন্সও আদায় করে নিতে পারে। দেশে ইংল্যান্ড, নিউজিল্যান্ডের বিরুদ্ধে নতুন বলে ভাল বোলিং করেছে হার্দিক। এটা আমাদের কাছে একটা ভাল অপশন।’’ এতে বোলিংয়ের ধার আরও বাড়ানো যাবে বলে মনে করেন কোহালি। এই ব্যাপারে তিনি বলেন, ‘‘দলে পঞ্চম বোলার থাকলে প্রথম দশ ওভারের মধ্যে তাকে দিয়ে পাঁচ ওভার করানোই যায়। এই সময় বল ভাল সুইং করে। আর জশপ্রীত বুমরা আমাদের সেরা স্ট্রাইক বোলার। ও প্রথম চেঞ্জে আসে, এই পন্থা নিলে ওকে নিয়ে বিপক্ষ আরও সমস্যায় পড়বে। আমাদেরও দলের ব্যালান্সটা আরও ভাল হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE