Advertisement
২৬ এপ্রিল ২০২৪

বিরাটদের জন্য কড়া নিরাপত্তা

ম্যাঞ্চেস্টারে জঙ্গিহানার আতঙ্কের মধ্যেও যাত্রাসূচি পাল্টাচ্ছে না বিরাট কোহালিদের। আগের সিদ্ধান্ত মতোই আজ, বুধবার রাতে ভারতীয় দল ইংল্যান্ডের উড়ান ধরছে মুম্বই থেকে।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ মে ২০১৭ ০৪:৪৫
Share: Save:

ম্যাঞ্চেস্টারে জঙ্গিহানার আতঙ্কের মধ্যেও যাত্রাসূচি পাল্টাচ্ছে না বিরাট কোহালিদের। আগের সিদ্ধান্ত মতোই আজ, বুধবার রাতে ভারতীয় দল ইংল্যান্ডের উড়ান ধরছে মুম্বই থেকে।

তবে যাত্রার তারিখ অপরিবর্তিত থাকলেও একেবারে যে উদ্বেগ নেই, তা নয়। ঘটনার কথা জানতে পেরেই মঙ্গলবার ভারতীয় বোর্ডের পক্ষ থেকে যোগাযোগ করা হয় ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড এবং আইসিসি-র সঙ্গে। মৌখিক কথা নয়, আইসিসি-র কাছে ই-মেল পাঠিয়ে লিখিত আশ্বাস চেয়ে পাঠায় ভারতীয় বোর্ড। আইসিসি দ্রুত ভারতীয় বোর্ডকে আশ্বস্ত করে যে, সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তার ব্যবস্থা করা হবে সব দেশের ক্রিকেটারদের জন্য। সেই লিখিত আশ্বাসে সন্তুষ্ট হয়ে তবেই বিরাটদের যাত্রার তারিখ অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেন ভারতীয় বোর্ডের কর্তারা। ম্যাঞ্চেস্টারে চ্যাম্পিয়ন্স ট্রফির কোনও ম্যাচ নেই এ বার। তবু কোনও ঝুঁকি নিতে রাজি নন কেউ। ক্রিকেটারদের সঙ্গেও কথা বলা হয় ভারতীয় বোর্ডের পক্ষ থেকে।

কাকতালীয় হচ্ছে, ভারতীয় বোর্ডের বিশেষ নিরাপত্তা অফিসার এবং দুর্নীতি দমন শাখার প্রধান, দিল্লির প্রাক্তন পুলিশ কমিশনার নীরজ কুমার সোমবারেই বেরিয়ে পড়েছেন লন্ডনের উদ্দেশে। বিরাটরা ইংল্যান্ড পৌঁছনোর আগে সরেজমিনে সব কিছু খতিয়ে দেখার জন্যই আগে বেরিয়ে গিয়েছেন নীরজ। তিনি এ দিনই পৌঁছেছেন লন্ডনে। চ্যাম্পিয়ন্স ট্রফির সব ক’টি কেন্দ্র ঘুরে দেখবেন তিনি। এ বারে বিরাট-বাহিনি অভিযান শুরুই করছে ৪ জুন পাকিস্তানের বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচ দিয়ে। সেই ম্যাচ বার্মিংহামে।

মঙ্গলবার রাতের দিকে ইঙ্গিত পাওয়া গেল, নীরজ কুমার হয়তো লন্ডন পৌঁছেই প্রথম যাবেন বার্মিংহামে। সেখানকার নিরাপত্তার আয়োজন সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য। উদ্ভূত পরিস্থিতিতে দিল্লির প্রাক্তন পুলিশ কমিশনারকে ভারতীয় দলের সঙ্গে পুরো সফরে রেখে দেওয়া হলেও অবাক হওয়ার নেই। ভারতীয় দলের বাকি ম্যাচগুলি রয়েছে লন্ডনে ওভালে এবং কার্ডিফে।

আরও পড়ুন: লালের শহর হিংসায় লাল

কোহালির দলের পাশাপাশি ঝুলন গোস্বামীরাও জুন মাসে ইংল্যান্ড পাড়ি দেবেন বিশ্বকাপে খেলার জন্য। মেয়েদের বিশ্বকাপের কোনও ম্যাচও ম্যাঞ্চেস্টারে নেই। ঝুলনদের ম্যাচগুলি হবে ডার্বি, টনটন, লেস্টার ও ব্রিস্টলে। কিন্তু ফুটবলের শহর ম্যাঞ্চেস্টারে খেলা না থাকলেও জঙ্গিহানার এমন মারাত্মক ঘটনার জেরে বিশ্বকাপের জন্য মহিলা ক্রিকেটারদের বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে।

আইসিসি সূত্রে খবর, ভারতীয় দল পৌঁছনোর দিনেই ২৫ মে শীর্ষ বৈঠক বসছে। সেখানে আইসিসি কর্তারা তো থাকবেনই, ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এবং নিরাপত্তার দায়িত্বে থাকা অফিসাররাও নিরাপত্তা নিয়ে মতামত জানাবেন সব দলের প্রতিনিধির সামনে। আইসিসি-র বিশেষ নিরাপত্তা দলও রয়েছে। নিয়ামক সংস্থার দুর্নীতি দমন শাখায় আছেন অনেক অবসরপ্রাপ্ত গোয়েন্দা। তাঁদেরও নামানো হচ্ছে।

মনে করা হচ্ছে, নিরাপত্তা নিয়ে ২৫ মে-র সেই শীর্ষ বৈঠকে একগুচ্ছ নিষেধাজ্ঞা আসতে পারে ক্রিকেটারদের অবাধ চলাফেরা নিয়ে। নিরাপত্তা অফিসারদের অনুমতি ছাড়া যেমন উপমহাদেশে ক্রিকেট সফরে এসে বেরোতে পারেন না অইন মর্গ্যান বা স্টিভ স্মিথ-রা, তেমন এ বার কোহালিরাও হয়তো অনুমতি ছাড়া বেরোতে পারবেন না ইংল্যান্ডে গিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE