Advertisement
১৯ এপ্রিল ২০২৪

‘কোহালির এমন ফর্ম চাই পরের ১৫ মাসেও’

শ্রীলঙ্কা যদি উপমহাদেশের বাইরে গিয়ে খেলত, তা হলেও না হয় ওদের এ রকম খেলার মানে বোঝা যেত। কিন্তু ওরা তো এমন পরিবেশে খেলছে, যেখানে ওরা ছোট থেকে বড় হয়েছে।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৭ ০৪:০৬
Share: Save:

ভারত-শ্রীলঙ্কা ক্রিকেট ম্যাচ মানে এখন ব্যাপারটা দ্বীপরাষ্ট্রের কাছে ক্রমে দুঃস্বপ্ন হয়ে উঠছে। দু’বছর আগে গলে প্রথম টেস্টের পর থেকে শ্রীলঙ্কার পারফরম্যান্সের রেখচিত্র দ্রুত নিম্নমুখী হয়ে চলেছে। এখন ভারতের সঙ্গে খেলা মানেই শ্রীলঙ্কাকে ভীষণ ভাবে বিব্রত হতে হচ্ছে। যখন দু’টো টিম মাঠে নামে, তখন একটা টিমকে হারতেই হবে। সেটা নিয়ে কোনও প্রশ্ন নেই। কিন্তু একটা টিম যখন সামান্যতম লড়াইটাও দেখায় না, তখনই খেলাটার মজা সম্পূর্ণ হারিয়ে যায়। শ্রীলঙ্কার ভাগ্য ভাল ছিল যে কলকাতায় বৃষ্টি ওদের বাঁচিয়ে দেয়। নিজেদের দেশ থেকে টানা ন’টা ম্যাচ হেরে আসছে শ্রীলঙ্কা। নাগপুরেও সেই রুটিনের কোনও ব্যতিক্রম হয়নি।

শ্রীলঙ্কা যদি উপমহাদেশের বাইরে গিয়ে খেলত, তা হলেও না হয় ওদের এ রকম খেলার মানে বোঝা যেত। কিন্তু ওরা তো এমন পরিবেশে খেলছে, যেখানে ওরা ছোট থেকে বড় হয়েছে। এই পরিবেশে খেলে এমন অসহায় আত্মসমর্পণের কোনও যুক্তি নেই। মানছি, ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে পার্থক্যটা বিশাল। কিন্তু আরও যে তফাতটা খুব বেশি করে চোখে লাগল, সেটা হল, দু’দলের মানসিকতার। শ্রীলঙ্কার ক্রিকেটাররা জন্ম থেকে টার্নিং পিচে খেলছে। শ্রীলঙ্কা সফরে আমরা দেখেছি, বেশির ভাগ ম্যাচে বিরাট কোহালি টস জিতে আগে ব্যাট নিয়েছে। আর চতুর্থ দিনে শ্রীলঙ্কাকে ম্যাচ বাঁচাতে লড়তে হচ্ছে। যেটা খুবই কঠিন কাজ। কিন্তু একেবারে পাটা পিচে প্রথমে ব্যাট করে দু’শো রানে আউট হয়ে যাওয়ার কোনও ব্যাখ্যা নেই।

যাই হোক, এই সিরিজে আমরা দেখছি, বিরাট কোহালি সেই দুরন্ত ফর্মেই খেলে চলেছে। দেখেশুনে মনে হচ্ছে, কোহালি সম্পর্কে বলার মতো বিশেষণও আর নেই ক্রিকেট দুনিয়ার লোকেদের কাছে। আশা করব, আগামী ১৫ মাস কোহালি ওর এই স্বপ্নের ফর্মটা ধরে রাখতে পারবে। কারণ ভারতীয় ক্রিকেটের জন্য এই সময়টা খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। অশ্বিনের রেকর্ড তিনশো উইকেটও একটা দারুণ মাইলস্টোন। ওর এই কৃতিত্ব দেখিয়ে দিচ্ছে যুগের পর যুগ ধরে আমাদের স্পিনের পরম্পরা ঠিক দিকেই এগোচ্ছে।

আরও পড়ুন: বিরাট আর্থিক বিপ্লবের অপেক্ষা

দিল্লির তৃতীয় টেস্টের আগে একটা দুশ্চিন্তাই আছে। আবার না আবহাওয়া ভারতের জয়ের সামনে বাধা হয়ে দাঁড়ায়। সত্যি কথা বলতে কী, শ্রীলঙ্কা যদি লড়াকু মানসিকতা না দেখায়, তা হলে পাঁচ দিনের আগেই টেস্ট শেষ হয়ে যাবে। তার ওপর আবার দিল্লিতে শ্রীলঙ্কার সেরা বোলার রঙ্গনা হেরাথই নেই। এই অবস্থায় আমি তো ভেবে পাচ্ছি না, কী ভাবে ভারতের কুড়িটা উইকেট নিতে পারে ওরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE