Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sports News

আজকের দিনেই স্বপ্ন দেখানোর শুরু সচিনের

পাকিস্তানের মাটিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট অভিষেকের পর শেষ করেছিল ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৪ নভেম্বর ২০১৩তে। একই সময় ১৯৮৯ সালেন ১৮ ডিসেম্বর  পাকিস্তানের বিরুদ্ধেই ওয়ান ডে অভিষেক হয়েছিল সচিনের।

সচিন তেন্ডুলকর। —ফাইল চিত্র।

সচিন তেন্ডুলকর। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৭ ১৫:১১
Share: Save:

১৯৮৯ সালের আজকের দিনটি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে লেখা রয়েছে স্বর্ণাক্ষরে। কারণ একটাই, সচিন তেন্ডুলকরের অভিষেক। করাচির ন্যাশনাল স্টেডিয়ামে সে দিন ভারত বনাম পাকিস্তানের প্রথম টেস্ট ছিল। ১৬ বছরের একটা বাচ্চা ছেলে নেমেছিল ব্যাট হাতে। তখন কে জানত এই ছেলেই একদিন হয়ে উঠবে ভারতী ক্রিকেটের লিজেন্ড। সেরা হয়ে ওঠার শুরু সেই থেকেই। একটা লাজুক ছেলের ২৪ বছরের দীর্ঘ এক জার্নি। যখন থামলেন তখন তাঁর নামের পাশে ২৪ বছরের সফলতম ক্রিকেট জীবন তো রয়েছেই সঙ্গে ২০০ টেস্টে ১৫৯২১ রান, ৫৩.৭৮ গড়, ৫১টি সেঞ্চুরি, ৬৮টি হাফ সেঞ্চুরিও রয়েছে।

আরও পড়ুন

নায়ক তুমিও, কোহালিকে বললেন কপিল

প্রথম টেস্টে সচিন ব্যাট করতে নেমেছিলেন ছ’নম্বরে। যখন ভারত ৪১ রানে চার উইকেট হারিয়ে বসেছিল। প্রথম ইনিংসে পাকিস্তান ৪০৯ করে ফেলেছিল। তেন্ডুলকরের ব্যাট থেকে সে দিন যে ২৪ বলে ১৫ রান এসেছিল তাতে ছিল দুটো বাউন্ডারি। সচিনকে ফিরিয়েছিলেন ওয়াকার ইউনিস। তাঁরও ছিল সেটা অভিষেক ম্যাচ। শেষ পর্যন্ত অবশ্য এই ম্যাচ ড্র হয়েছিল। পরবর্তীতে তারকা হয়েছিল দুই দেশের দু’জন। ভারতের সচিন ও পাকিস্তানের ইউনিস। এই টেস্টে খেললেও ক্রিকেটে কেরিয়ার পোক্ত হয়নি দুই দেশের দু’জনের। ভারতের সলিল অঙ্কোলা ও পাকিস্তানের শহিদ সায়িদ।

আরও পড়ুন

ঘাস থাকলে থাকুক, মন্ত্র ভারতের

সচিনের ঝকঝকে কেরিয়ারে ওয়ান ডে খেলেছেন ৪৬৩টি। মোট রান ১৮৪২৬। সর্বোচ্চ রান ২০০। গড় ৪৪.৮৩। এই তালিকায় রয়েছে ৪৯টি সেঞ্চুরি ৯৬টি হাফ সেঞ্চুরি। টেস্টে ছ’টি ডবল সেঞ্চুরি থাকলেও ওয়ান ডেতে রয়েছে একটি। পাকিস্তানের মাটিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট অভিষেকের পর শেষ করেছিল ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৪ নভেম্বর ২০১৩তে। একই সময় ১৯৮৯ সালেন ১৮ ডিসেম্বর পাকিস্তানের বিরুদ্ধেই ওয়ান ডে অভিষেক হয়েছিল সচিনের। শেষ ওয়ান ডে খেলেন বাংলাদেশে পাকিস্তানের বিরুদ্ধে ১৮ মার্চ ২০১২তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE