Advertisement
১৮ মে ২০২৪

প্রস্তুতি নিয়ে বিরাট কটাক্ষ শ্রীলঙ্কা দলের

এ দিন নেটে মহম্মদ শামিকে কোটলায় নামার জন্য তৈরি হতে দেখা গেল। নেটে সারাক্ষণ বোলিং করে গেলেন। দেখে মনে হল, শামির ফেরার সম্ভাবনা যথেষ্ট।

মেজাজে: অনুশীলনের ফাঁকে শিখরের সঙ্গে আড্ডায় বিরাট। ছবি: পিটিআই।

মেজাজে: অনুশীলনের ফাঁকে শিখরের সঙ্গে আড্ডায় বিরাট। ছবি: পিটিআই।

রাজীব ঘোষ
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৭ ০৩:৫১
Share: Save:

‘সিং নেই তবু নাম তার সিংহ’— ভারত-শ্রীলঙ্কা সিরিজটা যেন এ রকম একটা জায়গায় এসে দাঁড়িয়েছে।

এই সিরিজে দু’দলের খান পঁচিশ সাংবাদিক বৈঠকে যতবার শ্রীলঙ্কার নাম উচ্চারণ করা হয়েছে, তার চেয়ে বেশি বার উঠেছে দক্ষিণ আফ্রিকার প্রসঙ্গ।

সিরিজটায় প্রতিপক্ষ শ্রীলঙ্কা। অথচ দীনেশ চান্দিমালরা এখানে নেহাতই গবেষণার গিনিপিগ! দক্ষিণ আফ্রিকা সফরের আগে ওঁদের ওপর দিয়েই যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা সেরে নেওয়ার জন্যই যেন বিরাট কোহালিরা ডেকে এনেছেন শ্রীলঙ্কাকে।

এমন গবেষণার টেস্ট সিরিজ ভারতে কখনও হয়েছে বলে মনে পড়ে না বিষাণ সিংহ বেদীর মতো সত্তরোর্ধ ক্রিকেট কিংবদন্তির। কয়েক দিন আগেই কোটলায় জমকালো অনুষ্ঠানে সংবর্ধনা নেওয়ার পরে সেখানে এমন নিরুত্তাপ টেস্ট দেখতে নারাজ প্রাক্তন ভারত অধিনায়ক।

সন্ধ্যায় বেদী বললেন, ‘‘এখানে টেস্ট ইতিহাসের বড় বড় ঘটনা ঘটেছে। টেস্ট ক্রিকেটের সব মাইলস্টোন যুদ্ধ দেখেছে এই মাঠ। সেখানে এমন একটা নিরুত্তাপ ম্যাচ! বড়ই বেমানান।’’

আরও পড়ুন: অভিষেকেই অভিনব আউট ওয়েস্ট ইন্ডিজের সুনীল অ্যামব্রিস

সিরিজের ফয়সালা হওয়ার টেস্টকে এমন তকমা দিলেও তাঁর একটা ইচ্ছে রয়েছে এই টেস্টে। ‘‘এই সুযোগে যদি বিরাটের ব্যাট থেকে একটা দু’শো বা তিনশো দেখতে পাওয়া যায়, মন্দ হয় না’’, বললেন তিনি। এক ঝাঁক নজিরের সামনে দাঁড়িয়ে থাকা বিরাট তাঁর এই ইচ্ছেপূরণ করতে পারবেন?

এই কোটলা পটৌডি, লক্ষ্মণ, দ্রাবিড়দের ব্যাটে দু’শো দেখেছে। কিন্তু ঘরের ছেলে বিরাটের ব্যাটে একটা শতকও দেখেনি। সত্যি বলতে, ভারতের এই টেস্ট দলের শুধু অজিঙ্ক রাহানে ছাড়া আর কারও এই মাঠে একটা সেঞ্চুরিও নেই। সেই তেষ্টা এ বার মিটতে পারে।

ঘরের মাঠে তৃতীয় টেস্টে নামার আগে বেশ চনমনে দেখাল ভারত অধিনায়ককে। দু’বছর আগে এখানে টেস্ট সেঞ্চুরি থেকে ১২ রান দূরে থাকা অবস্থায় ফিরতে হয়েছিল তাঁকে। এ বার যাতে একটা ঝকঝকে ইনিংস হাঁকিয়ে দিল্লিওয়ালাদের দিল জিতে নিতে পারেন, তাঁর প্রস্তুতি সেরে নিলেন পুরো দমে।

ঘণ্টাখানেক নেটে থ্রো ডাউন নেওয়ার পরে দলের স্লিপ ফিল্ডারদের ক্যাচ প্র্যাকটিস করালেন সমানে। তার ফাঁকে সতীর্থদের সঙ্গে আড্ডা।

আগের রাতে এক অনুষ্ঠানে নতুন বিশ্ব সুন্দরী হরিয়ানার মানুসি চিল্লারের হাতে সংবর্ধনার স্মারক তুলে দিয়েছেন ভারত অধিনায়ক। রাত পোহাতেই মোড বদল। উলের টুপি মাথায়, সাদা স্ল্যাক্স, ডার্ক সানগ্লাস ও টিম ইন্ডিয়ার প্র্যাকটিস পোশাকে তাজা ও উজ্জ্বল দেখাচ্ছিল বিরাটকে। দলের ফুটবল সেশন থেকে শুরু করে স্লিপক্যাচ দেওয়া পর্যন্ত সারাক্ষণ একই রকম মেজাজে তিনি। তবে সাংবাদিক বৈঠকে নিজে না এসে পাঠালেন ওপেনার মুরলী বিজয়কে। আগের রাতের অনুষ্ঠানে বিরাট বলেছেন, ‘‘ভারতকে জেতানোর জন্য নিজের শেষ রক্তবিন্দু পর্যন্ত দিয়ে দিতে পারি।’’

মুরলী বিজয়ের মুখেও অবশ্য সেই দক্ষিণ আফ্রিকা প্রসঙ্গ। বললেন, ‘‘এই সিরিজে দক্ষিণ আফ্রিকার প্রস্তুতি ভালই হচ্ছে আমাদের।’’ যা শুনে ক্ষিপ্ত শ্রীলঙ্কা অধিনায়ক চান্দিমাল আবার বলে দিলেন, ‘‘ওরা যা খুশি ভাবুক। সে তো আমাদের হাতে নেই। তবে এ রকম উইকেট বানিয়ে যদি ওরা দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতি সারার কথা ভাবে, তা হলে সে ভাবনা ভুল। এ তো নাগপুর উইকেটের মতো। ইডেনের পিচ বরং দক্ষিণ আফ্রিকার মতো ছিল।’’

বার্তাটা এমন যে, ডেল স্টেইনদের ভাবনা ভুলে এ বার আমাদের নিয়ে ভাবো। শেষ টেস্টে দলে কিছু পরিবর্তন করে ভাল পারফরম্যান্স দেখানোর কথাও বলছেন চান্দিমাল, কিন্তু প্রশ্ন উঠছে, এর পরেও শেষ রক্ষা হবে তো শ্রীলঙ্কার?

এ দিন নেটে মহম্মদ শামিকে কোটলায় নামার জন্য তৈরি হতে দেখা গেল। নেটে সারাক্ষণ বোলিং করে গেলেন। দেখে মনে হল, শামির ফেরার সম্ভাবনা যথেষ্ট। কিন্তু ইশান্ত শর্মার নেটে বল না করা বিজয়শঙ্করের টেস্ট অভিষেকের ইঙ্গিত কি না, সে প্রশ্নও থেকে গেল। আরও বড় ধাঁধা ওপেনিং জুটি নিয়ে। শিখর ধবন দলে ফিরে আসায় বিজয়, রাহুল ও শিখরের মধ্যে ত্রিমুখী লড়াইয়ে কে জিতবে?

এ সব নিয়ে অনেক প্রশ্ন আছে বটে। কিন্তু কোটলায় ভারতের লঙ্কা-বধ নিয়ে কারও মনে কোনও প্রশ্ন আছে বলে তো মনে হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE