Advertisement
০৩ মে ২০২৪
Sports News

দক্ষিণ আফ্রিকা সফরেই নতুন রেকর্ডের সামনে বিরাট কোহালি

এই কৃতিত্ব একমাত্র রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিংয়ের। বিরাটের সামনে এখন শুধু বাধা স্টিভ স্মিথ। দীর্ঘদিন ধরেই শীর্ষ স্থান ধরে রেখেছেন তিনি। তাঁকে ছাপিয়ে যেতে পারলেই সেই নতুন রেকর্ড।

বিরাট কোহালি। —ফাইল চিত্র।

বিরাট কোহালি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৭ ১৫:১৫
Share: Save:

বিরাট কোহালি ও রেকর্ড, প্রায় পাশাপাশিই চলে। প্রায় প্রতিদিনই নতুন রেকর্ডে নাম লিখে ফেলছেন ভারত অধিনায়ক। কখনও ছুঁয়ে ফেলছেন রেকর্ড আবার কখনও ছাপিয়ে যাচ্ছেন দীর্ঘ দিনের কৃতিত্বকে। এখনও দীর্ঘ দিন খেলবেন বিরাট, যার ফলে ধরে নেওয়া যেতেই পারে এই ফর্ম ধরে রাখতে পারলে সব রেকর্ডকেই ছাপিয়ে যাবেন তিনি। কিন্তু এই মুহূর্তে নতুন রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহালি।

সামনেই দক্ষিণ আফ্রিকা সফর। যেখানে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে অধিনায়ক কোহালিকে। তার আগে আপাতত বিশ্রামে তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে দুরন্ত টেস্ট সিরিজের পর তিন ধাপ উঠে টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে দু’য়ে পৌঁছে গিয়েছেন বিরাট কোহালি। আর এক ধাপ উঠতে পারলেই শীর্ষে পৌঁছে যাবেন। আর তা হলেই তিন ফর্ম্যাটের ক্রিকেটে একসঙ্গে শীর্ষে থাকবেন তিনি।

এই কৃতিত্ব একমাত্র রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিংয়ের। বিরাটের সামনে এখন শুধু বাধা স্টিভ স্মিথ। দীর্ঘদিন ধরেই শীর্ষ স্থান ধরে রেখেছেন তিনি। তাঁকে ছাপিয়ে যেতে পারলেই সেই নতুন রেকর্ড। আর সেটা হতে পারে আগামী বছরের শুরুতেই। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলা ফর্ম ধরে রাখতে পারলেই দক্ষিণ আফ্রিকায় বাজিমাত করতে পারবেন তিনি।

আরও পড়ুন

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক লাফে দু’য়ে বিরাট

দিল্লি টেস্ট খেলানো ঠিক হয়নি, বোর্ডকে চিঠি আইএমএ-এর

স্মিথের থেকে এই মুহূর্তে ৪৫ পয়েন্ট পিছনে রয়েছেন তিনি। রিকি পন্টিম এই কৃতিত্ব অর্জন করেছিল ২০০৫-০৬ মরসুমের ডিসেম্বর-জানুয়ারিতে। ম্যাথু হেডেনও তিন ফর্ম্যাটের ক্রিকেটেই শীর্ষ স্থান পেয়েছেন। কোহালি যদি স্মিথকে ছাপিয়ে যেতে পারেন তা হলে ভারতীয়দের মধ্যে তিনিই হবেন প্রথম ক্রিকেটার যিনি সব ফর্ম্যাটের ক্রিকেটে ব্যাটিংয়ের শীর্ষে জায়গা করে নেবেন। বিশ্বে দ্বিতীয়।

শেষ টেস্টের পর কোহালি জানিয়েছিলেন, এটাই তাঁর জন্য বিশ্রাম নেওয়ার সেরা সময়। যে কারণে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই ও টি২০তে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাটকে। তার পরই দীর্ঘ দক্ষিণ আফ্রিকা সিরিজ। তিনি বলেছিলেন, ‘‘শেষবার আমি বিশ্রাম নিয়েছিলাম, সমস্যা হয়েছিল। কিন্তু আমার শরীর এখন বিশ্রাম চাইছে। প্রচন্ড কাজের চাপ। গত ৪৮ মাস ধরে টানা খেলছি। আমার বিশ্রাম চাই। দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে এটাই সঠিক সময় বিশ্রামের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE