Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Virat Kohli

আবার নতুন রেকর্ডের সামনে কোহালি

এই মুহূর্তে ফর্মে তুঙ্গে রয়েছেন বিরাট কোহালি। দেশে এবং দেশের বাইরে সর্বত্রই চলছে তাঁর ব্যাট। লাগাতার সফল হওয়া কোহালির জন্য ‘অ্যাসিড টেস্ট’ ছিল চলতি দক্ষিণ আফ্রিকা সফর।

নয়া নজিরের সামনে বিরাট। ছবি: এএফপি।

নয়া নজিরের সামনে বিরাট। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:১৪
Share: Save:

এই মুহূর্তে ফর্মে তুঙ্গে রয়েছেন বিরাট কোহালি। দেশে এবং দেশের বাইরে সর্বত্রই চলছে তাঁর ব্যাট। লাগাতার সফল হওয়া কোহালির জন্য ‘অ্যাসিড টেস্ট’ ছিল চলতি দক্ষিণ আফ্রিকা সফর।

আর এই টেস্টে শুধু পাশই করেননি তিনি, রীতিমতো প্রোটিয়া বোলারদের আত্মবিশ্বাসকে ধাক্কা দিয়ে একের পর এক রেকর্ড গড়েছেন।

ফের এই সফরেই আরও একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে ভারতীয় দলের অধিনায়ক।

কী সেই রেকর্ড?

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে বিদেশের মাটিতে একটি সফরে ১০০০ রান করার নজিরের সামনে দাঁড়িয়ে বিরাট। তবে, এই নজির গড়তে হলে আগামী দু’টি টি২০ ম্যাচেও বড় রান করতে হবে বিরাটকে।

চলতি সফরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এখনও পর্যন্ত ৩টি টেস্ট খেলে ২৮৬ রান করেছেন বিরাট। টেস্টের পাশাপাশি ৬টি ওয়ান ডে ম্যাচে করেছেনে মোট ৫৫৮ রান। টি২০ সিরিজের প্রথম ম্যাচেও ২৬ রান এসেছে বিরাটের ব্যাটে।

আরও পড়ুন: শর্ট বলের জবাব দিতে জানি আমরা: ভুবনেশ্বর

আরও পড়ুন: ৬৫ নট আউট, তৃতীয় ইনিংসে বোরখা মুবারক

অর্থাৎ এখনও পর্যন্ত চলতি দক্ষিণ আফ্রিকা সফরে কোহালির মোট রান ৮৭০। নতুন এই রেকর্ড গড়তে এখনও ১৩০ রান করতে হবে। ভারতীয়দের মধ্যে কোহালিই প্রথম এই নজিরের সামনে থাকলেও এই রেকর্ড প্রথম ক্রিকেট সার্কিটে গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস।

১৯৭৬ সালে ইংল্যান্ড সফরে মোট ১০৪৫ রান করেছিলেন ভিভ। ওয়ান ডে সিরিজে ২১৬ রান করার পাশাপাশি ৪টি টেস্টে করেছিলেন ৮২৯ রান। সেই প্রথম আর সেই শেষ। ভিভের পর আর কেউ ১০০০ রানে পৌঁছতে পারেননি।

কিংবদন্তি ডন ব্র্যাডম্যান ইংল্যান্ড সফরে অস্ট্রেলিয়ার হয়ে পাঁচটি টেস্টে ৯৭৪ রান করলেও ১০০০ রানের মাইলস্টোন স্পর্শ করতে পারেননি। যদিও সেই সময় ওডিআই ক্রিকেট খেলা হতো না। ওডিআই থাকলে হয়ত ১০০০ রানের গণ্ডিটা অনেক আগেই স্পর্শ করতে পারতেন ডন।

এই সবই অতীত। বর্তমান ক্রিকেটের রেকর্ড মানেই যে বিরাট কোহালি। তাও আরও একবার হয়ত প্রমাণ হয়ে যাবে এই দক্ষিণ আফ্রিকার মাটিতেই। যদিও দুটো টি২০ ম্যাচে ১৩০ করা খুব সহজ নয়। তবে অনেক অসাধ্যকেই তো ছাপিয়ে গিয়েছেন বিরাট। হয়ত এটাও করে ফেলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE