Advertisement
০২ মে ২০২৪
Sports News

ভারতীয়দের মধ্যে সেরা পাঁচে বিরাট

জায়গা করে নিয়েছেন ওয়ান ডেতে ভারতের প্রথম পাঁচ জন সর্বোচ্চ রান করার ক্রিকেটারের তালিকায় ঢুকে পড়েছেন তিনি।  ছাপিয়ে যাওয়ার তালিকাটা নেহাৎই কম নয়। শুধু কি ভারতীয়দের মাত দিয়েছেন তিনি?

চতুর্থ টেস্টে ব্যাট করছেন বিরাট কোহালি। ছবি: রয়টার্স।

চতুর্থ টেস্টে ব্যাট করছেন বিরাট কোহালি। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৮ ১২:০১
Share: Save:

তিনি যে তাঁর জীবনের সেরা ফর্মে রয়েছেন তা নিয়ে কোনও সন্দেহ নেই। প্রতিদিনই নতুন নতুন রেকর্ডে নাম লিখিয়ে ফেলছেন ভারত অধিনায়ক। তাঁর ব্যাটে নির্ভর করেই ভারতের বড় রান, ভারতের জয়। যদিও সূ সময় পরিস্থিতি এক রকম থাকে না। তৃতীয় টেস্ট দুরন্ত খেলে দলকে জেতানো বিরাটের ব্যাট থেকে চতুর্থ ওয়ান ডেতেও এসেছে ৭৫ পান। কিন্তু দলকে হারতে হয়েছে। এই ম্যাচে সেঞ্চুরি এসেছে শিখর ধবনের ব্যাট থেকেও। দল জিততে না পারলেও আরও এক রেকর্ডে ঢুকে পড়েছেন বিরাট কোহালি।

জায়গা করে নিয়েছেন ওয়ান ডেতে ভারতের প্রথম পাঁচ জন সর্বোচ্চ রান করার ক্রিকেটারের তালিকায় ঢুকে পড়েছেন তিনি। ছাপিয়ে যাওয়ার তালিকাটা নেহাৎই কম নয়। শুধু কি ভারতীয়দের মাত দিয়েছেন তিনি? পিছনে ফেলে উঠে আসার তালিকায় নাম রয়েছে ক্রিস গেইলের মতো বিগ হিটারেরও। ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রানের তালিকায় কোহালি এখন পঞ্চম। আর বিশ্ব ক্রিকেটের ১৬তম। ২০৬ ম্যাচে কোহালির মোট রান ৯ হাজার ৪২৩। ভারতীয়দের মধ্যে প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে ছাপিয়ে পাঁচে উঠে এলেন বিরাট।

আজহারউদ্দিনের রান ৯ হাজার ৩৭৮। ভারতীয়দের মধ্যে এই তালিকায় এখনও শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। তাঁর রান ১৮হাজার ৪২৬। দ্বিতীয় স্থানে রয়েছেন আর এক সফল অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় সৌরভের ব্যাট থেকে এসেছে ১১ হাজার ৩৬৩ রান। তিন নম্বরে রয়েছেন রাহুল দ্রাবিড়য় করেছেন ১০ হাজার ৮৮৯ রান। চতুর্থ স্থানে রয়েছেন সেই অধিনায়ক যাঁর হাত থেকে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্বের ব্যাটন তুলে নিয়েছিলেন বিরাট। সেই এমএস ধোনির রান ৯ হাজার ৯৫৪। আর তার পরই আজহারকে পিছনে ফেলে পাঁচে উঠে এসেছেন বিরাট। যে ফর্মে রয়েছেন তাতে বাকিদের ছাপিয়ে যাওয়াটা শুধু সময়ের অপেক্ষা।

আরও পড়ুন
ধবনের সেঞ্চুরির পরেও হার বিরাটদের

কোহালি দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিপাক্ষিক সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ওয়ান ডে রানের রেকর্ডও করে ফেলেছেন। কোহালির রান ৩৫০। শীর্ষে রয়েছেন এবি ডে ভিলিয়ার্স। তিনি ২০১৩ সালে পাকিস্তানের বিরুদ্ধে করেছিলেন ৩৬৭। হাতে রয়েছে আরও দুটো ওয়ান ডে। বিরাট যে এই সিরিজেই ছাপিয়ে যাবেন ডে ভিলিয়ার্সকে সেটাই স্বাভাবিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE