Advertisement
৩০ এপ্রিল ২০২৪

ফের সেই ‘চেজমাস্টার’ বিরাট, সঙ্গত অজিঙ্কের

ডারবানে স্পিনারদের গড়া মঞ্চে শাসন করে গেল বিরাট কোহালির ব্যাট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়ের জন্য ২৭০ রান তাড়া করতে নেমে নিজের ৩৩ নম্বর ওয়ান ডে সেঞ্চুরি করলেন কোহালি।

দুরন্ত: ডারবানে সেঞ্চুরির উৎসব বিরাট কোহালির। ছবি: এপি

দুরন্ত: ডারবানে সেঞ্চুরির উৎসব বিরাট কোহালির। ছবি: এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৪৬
Share: Save:

টেস্ট সিরিজে যেখানে শেষ করেছিল ভারত, ওয়ান ডে সিরিজের শুরুটা সেখান থেকেই করল বিরাট কোহালির দল।

জোহানেসবার্গে টেস্ট জিতে প্রত্যাঘাত করেছিল ভারত। ডারবানে প্রথম ওয়ান ডে ম্যাচ জিতে বিরাট কোহালির দল বুঝিয়ে দিল, এই সিরিজে লড়াইটা অন্য রকম হতে চলেছে।

ডারবানে স্পিনারদের গড়া মঞ্চে শাসন করে গেল বিরাট কোহালির ব্যাট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়ের জন্য ২৭০ রান তাড়া করতে নেমে নিজের ৩৩ নম্বর ওয়ান ডে সেঞ্চুরি করলেন কোহালি। বুঝিয়ে দিলেন, কেন তাঁকে ‘চেজমাস্টার’ বলা হয়। দক্ষিণ আফ্রিকার মাটিতে এটাই তাঁর প্রথম ওয়ান ডে সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৪৫.৩ ওভারে জয়ের রান তুলে দেয় ভারত, চার উইকেট হারিয়ে। ১১৯ বলে ১১২ করলন কোহালি, দশটা বাউন্ডারির সাহায্যে। অজিঙ্ক রাহানে করলেন ৮৬ বলে ৭৯। মারেন পাঁচটা বাউন্ডারি, দু’টো ওভারবাউন্ডারি।

যে ডারবানে অতীতে ভারতের ব্যাটিং মাঝে মধ্যেই ভেঙে পড়েছে, সেই আতঙ্কের মাঠে এ দিন শাসন করে গেল বিরাটের ব্যাট। এনে দিল এই মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে জয়।

আরও পড়ুন: টেবল টেনিস ক্লাস ছেড়ে ক্রিকেটে এসে নায়ক ঈশান

ম্যাচের সেরা হয়ে কোহালি বলছিলেন, ‘‘সিরিজের প্রথম ম্যাচটা সব সময় গুরুত্বপূর্ণ। আমরা চেয়েছিলাম, টেস্টের ছন্দটা ওয়ান ডে সিরিজে ধরে রাখতে। এই পিচে ওদের ২৬৯ রানে আটকে রেখে আমরা যথেষ্ট খুশি হয়েছিলাম।’’ ম্যাচের আগের দিনই কোহালি ইঙ্গিত দিয়েছিলেন, রাহানে-কে তিনি চার নম্বরে নামাতে চান। রাহানে এ দিন চারেই নামলেন এবং অধিনায়কের সঙ্গে সেঞ্চুরি পার্টনারশিপ করে ভারতকে সিরিজে ১-০ এগিয়ে দিলেন। রাহানে-কে নিয়ে কোহালি বলছেন, ‘‘রাহানে সর্বোচ্চ মানের ব্যাটসম্যান। এই সিরিজে ফাস্ট বোলিং যে একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হতে চলেছে আমরা জানতাম। রাহানে দুর্দান্ত ভাবে ফাস্ট বোলিং খেলে দিল।’’

দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি টস জিতে ব্যাটিং নিয়েছিলেন। কিন্তু ভারতের জোড়া স্পিন আক্রমণ সামলাতে পারেনি দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার। একমাত্র ডুপ্লেসির (১২০) সেঞ্চুরি ছাড়া বলার মতো কিছু ছিল না তাদের ব্যাটিংয়ে। ১০ ওভারে ৩৪ রান দিয়ে চায়নাম্যান কুলদীপ যাদব নিলেন তিন উইকেট। ১০ ওভারে ৪৫ রান দিয়ে লেগস্পিনার যুজবেন্দ্র চহালের সংগ্রহ দুই উইকেট। যখনই মনে হয়েছে, দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা উইকেটে জমে যাচ্ছেন, তখনই ভারতের এই দুই স্পিনার এসে উইকেট তুলে নিয়েছেন।

ভারতীয় বোলাররা নিজেদের কাজটা করে দেওয়ার পরে রান তাড়া করার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন কোহালি। ২০ রান করে রোহিত আউট হওয়ার পরে ব্যাট করতে নেমেছিলেন কোহালি। এবং শুরু থেকেই ম্যাচের রাশ নিজের হাতে নিয়ে নেন ভারত অধিনায়ক। ভারত সামান্য সমস্যায় পড়েছিল যখন ৬৭ রানের মধ্যে দু’উইকেট পড়ে যায়। কোহালির সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান শিখর ধবন। যা নিয়ে ধবনকে যথেষ্ট বিরক্তি প্রকাশ করতেও দেখা যায়। যে বিরক্তি কাটছিল না ড্রেসিংরুমে ফিরেও। কিন্তু তাতে কোহালির মনঃসংযোগে সামান্য চিড়ও ধরেনি। ম্যাচের ভাগ্য ঠিক করে মাঠ ছাড়েন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE